নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

নিউইয়র্কে খাবারের যেই অভাব, আফ্রিকা ও বাংলাদেশে কি হচ্ছে!

০৯ ই মে, ২০২০ সকাল ১১:৩৪



করোনার ফলে নিউইয়র্ক শহরে খাবারের অভাব দেখা দিয়েছে; আশপাশের বেশীর ভাগ ছোট প্রোসারী বন্ধ হয়ে গেছে, সাপ্লাই নেই; কিংবা কর্মচারীর করোনা ধরা পড়েছিলো, হয়তো; পুলিশ বন্ধ করে দিয়েছে! বাংগালীদের অনেক গ্রোসারী পুলিশের নির্দেশে বন্ধ করে দেয়া হয়েছে। আমি দীর্ঘ সময় নিউইয়র্কের গ্রামে কাজ করেছি; গ্রামগুলোতে ছোট গ্রোসারী নেই, আছে বড় সুপার মার্কেট ও ফারমার মার্কেট, এবং বেশ দুরে দুরে। আমি নিউইয়র্ক শহরে চাকুরী নিয়ে আসার পর, বাংগালী এলাকায় উঠেছি, যেখানে আমার এলাকার লোকজন আছেন, সেটা আড্ডার জন্য। বাংগালী দোকানে আমাকে খুব একটা যেতে হতো না, কাছেই গায়েনীজদের একটা পরিচিত দোকান ছিলো, সেটা এখন নেই। আমাদের পাশেই তুর্কীদের একটা বড় দোকান আছে; কিন্তু দোকানটার ভেতরে চীনাদের দোকানের মতো গিন্জী, এত বেশী জিনিষপত্র; উহা এখনো খোলা আছে, গিন্জী দেখে আমি ভেতরে যেতে চাই না। একটা সুপার মার্কেট আছে মাইল খানেক দুরে; করোনার মাঝে ওখানে রাত ২টায় একবার বাজার করেছি, তখনও প্রচুর লোকজন, ভেতরে প্রায় শ'খানেক মানুষ ছিলো।

সাপ্লাই না থাকাতে খাবারের কিছু কিছু আইটেমের দাম অনেক অনেক বেড়ে গেছে, শাক-সবজী ও ফলমুলের দাম আকাশচুম্বী; এই দেশের অনেক সিনিয়র সিটিজেনের আয় একেবারেই সীমিত, এরা কি করে যে চলছে কে জানে। নিউইয়র্কে অনেক অবৈধ ও সরকারী ন্যুনতম সাহায্য-পাওয়া বয়স্ক রিফিউজী (পুর্ব ইউরোপ থেকে) আছেন; এরা কিভাবে চলছেন, কে জানে। ভালো সময়েও এরা চলতে পারতো না। অনেক মানুষ নিউইয়র্ক ছেড়ে চলে গেছে।

কয়েক বছর আগের কথা, এক সুপার মার্কেটে বাজার করার সময় দেখি, ২ জন বয়স্ক মহিলা তাদের ভ্যানিটি ব্যাগে ক্যানড-ফিশ ঢুকাচ্ছে চুরি করে নিয়ে যেতে; আমি কৌশলে কাছে গিয়ে ইংরেজীতে বললাম যে, তোমাদেরকে ক্যামেরার মাধ্যমে সিকিউরিটি দেখছে, এগুলো রেখে তাড়াতাড়ি দোকান ত্যাগ কর। কথা শেষ হওয়ার আগেই মাঝারি বয়সের একজন আফ্রিকান আমেরিকান সিকিউরিটি এসে উপস্হিত; সে বললো,
-তোমারা যে যেখানে আছ, সেভাবে থাক, নড়বে না।
সে ওয়ারলেসে আরেকজনকে এখানে আসতে বলে, আমাকে বললো,
-এই মহিলা ২টি তোমার লোক, এদের চেন?
-না, আমার লোক নন।
-তা'হলে তুমি যাও।
আমি বললাম,
-এরা দরিদ্র মানুষ, খাবারগুলো রেখে এদেরকে চলে যেতে দাও।
-তোমাকেও পুলিশে দেবো, দাঁড়াও; এদের সাথে তুমিও জেলে যাবে।
-শোন, এরা দরিদ্র হলেও সাদা; এরা জেলে যাবার আগে, তোমার জেলে যাবার সম্ভাবনা ২০০ ভাগ।

এই সময়, আরকজন সিকিউরিটি এলো সে সাদা; সে যথাম্ভব সবকিছু দেখেছে ক্যামেরায়; প্রথম সিকিউরিটি মহিলাদের ব্যাগগুলো নিয়ে নিলো। পুলিশ কল করে কথা বলার শুরু করলো; আমি সাদা সিকিউরিটিটাকে বললাম,
-এরা গরীব মানুষ, পারলে পুলিশে দিওনা, আমি যাচ্ছি।
কালো মিয়া সাদাটাকে বললো,
-ওকে যেতে দিওনা, পুলিশ আসছে।
কালো মিয়াকে লক্ষ্য করে বললাম,
-আমার আগে তোমার যাবার সময় এসে যাবে; দেখ প্যারোল মেরোল ভংগ করে বসে আছ কিনা! পুলিশ এলে, তোমার আইডি দেখবে।

ভাবছি, এই ধরণের দরিদ্রদের কি হচ্ছে! তারপরও এটা নিউইয়র্ক শহর, খাবার না থাকলে বলার মতো যায়গা আছে, টেলিফোনে বলা যায়; টেলিফোনে জানালে মাঝ রাতেও এসে খাবার দিয়ে যাবে; কিন্তু বাংলাদেশের মানুষ কাকে জানাবে, আফ্রিকার মানুষ কাকে জানাবে?

মন্তব্য ৫৯ টি রেটিং +১/-০

মন্তব্য (৫৯) মন্তব্য লিখুন

১| ০৯ ই মে, ২০২০ সকাল ১১:৫১

মীর আবুল আল হাসিব বলেছেন:



আমরা খাদ্যে স্বয়ংসম্পূর্নতা অর্জন করেছি সেই কবেইইই। :) :)

যদি নিউইয়র্কে খাবার এর দরকার পড়ে তাহলে জানাবেন; আমরা করোনার থেকেও শক্তিশালী। :P :P

০৯ ই মে, ২০২০ সকাল ১১:৫৭

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশে বছর খানের চাউল, গম, ডাল থাকতে পারে হয়তো; যেই দেশে বন্যা ও খরা হয়, ও লোক সংখ্যা এত বেশী, সেখানে এক বছরের খাবার যথেষ্ঠ নয়। বাংলাদেশে প্রোটিন ইত্যাদি সংরক্ষনের ব্যবস্হা আছে বলে মনে হয় না।

২| ০৯ ই মে, ২০২০ সকাল ১১:৫৪

মীর আবুল আল হাসিব বলেছেন:



আগামিকাল থেকে আমরা মার্কেটে যাচ্ছি, কিছুুদিনের জন্য স্কুল খুলবে খুব দ্রুত, মসজিদে গিয়ে আমরা আমাদের ঈমান চৌঠা আসমানে উঠাচ্ছি। আর কি চায়???

খাবার নিয়ে টেনশান আমরা করি আমাদের চাউল চোররা করেনা। X(( X( X(( X(

০৯ ই মে, ২০২০ সকাল ১১:৫৯

চাঁদগাজী বলেছেন:


দেশে যেই পরিমাণ বিশৃংখলা হচ্ছে, সাধারণ মানুষের সমস্যা অনেক বেড়ে যাবে।

৩| ০৯ ই মে, ২০২০ দুপুর ১২:০৬

জাফরুল মবীন বলেছেন: আপনার উদ্বেগ একটা কঠিন বাস্তবতা।তথ্য প্রকাশ ও প্রবাহ নিয়ন্ত্রণের দক্ষতায় হয়ত অনেক কিছুই খরবের শিরোনাম হবে না।কিন্তু জীবনে চলার পথে মানুষকে এ বাস্তবতার মুখোমুখি হতে হচ্ছে এবং সামনে পরিস্থিতি আরও জটিল হতে পারে।

ধন্যবাদ চাঁদগাজী সাহেব বিষয়টিকে ব্লগে উপস্থাপনের জন্য।

০৯ ই মে, ২০২০ দুপুর ১২:১২

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনার মাথা কাজ করছে না, করোনা তার কারণে শুরু হয়নি, সরকারের ভুলে ছড়াচ্ছে। সে মানুষকে সাহায্য করে ঐক্যবদ্ধ করতে পারতো; মানুষকে সঠিক তথ্য না দিয়ে, সে উল্টো মানুষের শত্রু হচ্ছে , জঘন্য ভুল

৪| ০৯ ই মে, ২০২০ দুপুর ১২:০৭

জাফরুল মবীন বলেছেন: সরি টাইপো 'খরব' এর পরিবর্তে 'খবর' হবে।

৫| ০৯ ই মে, ২০২০ দুপুর ১২:১১

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: আমেরিকায় মানুষের হাতে খাবার না থাকলেও খাবার জোগাড়ের ব্যবস্থা আছে। কিন্তু এই কপালপোড়া বাংলাদেশে তা' নেই। এখানে খাবার চুরি করার ব্যবস্থা আছে।

০৯ ই মে, ২০২০ দুপুর ১২:১৭

চাঁদগাজী বলেছেন:


এক ষ্টেইট থেকে অন্য ষ্টেইটে সাপ্লাই'তে সমস্যা দেখা দিয়েছে; নিউিয়র্কের সাপ্লাই আসে নিউজার্সি থেকে; ভালোই সমস্যা। ইউরোপ আমেরিকা থেকে খাবারের জাহাজ আফ্রিকা যাচ্ছে না, সমস্যা ভয়ংকর হবে।

বাংলাদেশের মানুষ যে কাউকে বলবে, সেই রকম সংস্হা নেই। এখানে শোনার মতো লোকজন আছে, এরা ব্যবস্হা করে।

৬| ০৯ ই মে, ২০২০ দুপুর ১২:১৩

ডার্ক ম্যান বলেছেন: সহসা খাদ্য সংকট হবে না বলে মনে হয় । দিনমজুরদের হয়ত কষ্ট হচ্ছে । বাংলাদেশের অনেক ছাদ বাগান এখন ফসলের মাঠ হয়ে উঠছে ।

০৯ ই মে, ২০২০ দুপুর ১২:১৯

চাঁদগাজী বলেছেন:


প্রত্যেকে সামান্য শাক সবজি উৎপাদন করতে পারলে, সমস্যা কমে আসতো; কিন্তু বাংলাদেশে এখন শতকরা ৪০ জন ভুমিহীন, এটা সমস্যা। দৈনক আয়ে যারা চলেন, তাদের সমস্যা থেকে যাবে।

৭| ০৯ ই মে, ২০২০ দুপুর ১২:২৭

মিরোরডডল বলেছেন: আমি একবার সুপারমার্কেটে এরকম শপলিফটিং দেখেছি । ওটাও ছিল একজন হোমলেস । তারপর সিকিউরিটি তাড়া করতেই সে তাঁর গ্রোসারিজ ফেলেই চলে যায় ।

কালো বলে সিকিউরিটি ভদ্রলোককে ওভাবে বলাটা ঠিক হয়নি । সেতো তাঁর ডিউটি করেছে মাত্র ।
দো আই নো আপনি কি মিন করে বলেছেন ।

বাংলাদেশ আফ্রিকা অথবা পৃথিবীর যে দেশই হোকনা কেন দারিদ্রতা একটা অভিশাপ । ক্ষুধার চেয়ে কষ্ট আর কি হতে পারে । এ সমস্যার সমাধান আসলেই কঠিন । সরকার কি করলো আর করলো না সেটার আশায় না থেকে এ অবস্থায় সব মানুষকেই সামর্থের মধ্যে পাশের মোস্ট নীডেড মানুষের জন্য করতে হবে । যার হাত যতটুকু পর্যন্ত রিচ করে সে পর্যন্ত করতে হবে । এটা ছাড়া আর কোন অপশন দেখিনা ।

০৯ ই মে, ২০২০ দুপুর ১২:৩৪

চাঁদগাজী বলেছেন:


আমাদের দেশে সরকারের উপর ভরসা না করেও চলা সম্ভব; তবে, সেটা করার জন্য শক্তিশালী কিছু সমবায় গড়ে তুললে কাজ করবে; আমাদের দেশে এখন শতকরা ৪০ জন ভুমিহীন ও শহরে দৈনিক আয়ের লোকজন অসংখ্য।
আফ্রিকার সমস্যা সমাধান করা সম্ভব হবে না, ওরা পুরোপুরি বিশৃংল ও সমাজ ভেংগে পড়েছে।

৮| ০৯ ই মে, ২০২০ দুপুর ১২:৩৪

মিরোরডডল বলেছেন: খাদ্য উৎপাদন যেটা কমে গেছে এটাও সব জায়গায় কম বেশী হচ্ছে । তাই খাবারের দাম বেড়ে গেছে । এটার কি সলিউশন হবে জানিনা । সময়ে সব ঠিক হয়ে যাবে হয়তোবা কিন্তু ততোদিন পর্যন্ত সবাই ভুক্তভোগী হবে । এ বছরটা খুব খারাপ যাবে ।

০৯ ই মে, ২০২০ দুপুর ১২:৩৭

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশে চাষের জমি কমে গেছে, চট্রগ্রাম, নোয়াখালী ও কুমিল্লার জমিগুলো ঘরবাড়ী ও ছোট ছোট কলকারখানা দখল করে নিয়েছে।

আফ্রিকা, আমেরিকার একান্চল ও অষ্ট্রেলিয়া ক্রমেই খরার শিকার হতে থাকবে।

৯| ০৯ ই মে, ২০২০ দুপুর ১২:৩৮

মিরোরডডল বলেছেন: আপনার এই সেইম পোষ্টে কমেন্ট করেছিলাম কিন্তু পোষ্টটা ডিলিট করে আবার দিয়েছেন । তাই না ?

০৯ ই মে, ২০২০ দুপুর ১২:৪৫

চাঁদগাজী বলেছেন:


স্যরি, আমি দেখেছি; আমি অন্য একটা কম্প্যুটার থেকে ১ম পোষ্টটা দিয়েছিলাম, ফন্ট সমস্যা হচ্ছিল, সেটাকে এই কম্প্যুটার থেকে আবার দিয়েছি; আগেরটা ড্রাফট করে ফেলেছি।

১০| ০৯ ই মে, ২০২০ দুপুর ১২:৫৩

রুদ্র নাহিদ বলেছেন: শুধু যদি করোনার উপর দিয়ে যায় আমার মনে হয় দাম বাড়লেও আবার ঠিক হতে সময় লাগবে না। কিন্তু সাথে যদি বন্যার,ঘূর্নিঝড়ের মতো প্রাকৃতিক দুর্যোগ মারাত্মকভাবে আসে সাথে করোনার জন্য ভেঙ্গে পড়া অর্থনীতি এইসব এক হলে বিপদ সন্নিকটে৷

০৯ ই মে, ২০২০ দুপুর ১:০০

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশ সরকার কোন কিছুর জন্য আসলে প্রস্তুত থাকে না তেমন, সমস্যা এসে গেলে কিছু একটা করে, সবকিছুতেই বিশৃংখলা লেগে থাকে; বিশ্বের যেই অবস্হা, বাংলাদেশে কমপক্ষে ২ বছরের খাবার মওজুদ করার দরকার, জ্বালী তেল, সার ও কয়লা মওজুদ করার দরকার।

আসলে, চাইলে মানুষও এগুলো করতে পারে সমবায়ের মাধ্যমে।

১১| ০৯ ই মে, ২০২০ দুপুর ১২:৫৩

মিরোরডডল বলেছেন: ইটস ওকে ।
আপনাদের ওখানে অবস্থাতো এখনও খারাপ । ট্রাম্পের বোকা বোকা কথা শুনলে অবাক হয়ে যাই । আজ আবার বলছে ভ্যাকসিন ছাড়াই কোভিড চলে যাবে । পাগল একটা ।

আপনি ভালো থাকবেন ।

০৯ ই মে, ২০২০ দুপুর ১:০৩

চাঁদগাজী বলেছেন:


ধন্যবাদ, চেষ্টা করছি।

ট্রাম্প আমেরিকাকে যেই সমস্যায় ফেলেছে ইহা থেকে ৫ বছরেও বের হতে পারবে না; এখন ৩০ মিলিয়নের চাকুরী চলে গেছে; করোনা চলে গেলেও এতো লোকের চাকুরী হবে না; ২/৩ মিলয়ন ছোট ব্যবসা চিরতরে বন্ধ হয়ে যাবে।

১২| ০৯ ই মে, ২০২০ দুপুর ১২:৫৬

কহেন কবি কালীদাস বলেছেন: আমেরিকার মতো দেশেও জিনিশপত্রের দাম বাড়ে! আমিতো জানতাম শুধু মাত্র পাকিরা/বাংলাদেশিরা/ইনডিয়ানরা/ চাইনিজরা এই বাজে কাজ করে।
কানাডাতেও নাকি একই অবস্থা। কানাডিয়ানরা দাম বাড়াইনি কিন্তু পাকিরা/বাংলাদেশিরা/ইনডিয়ানরা জিনিসপত্রের দাম বাড়তি রাখছে। স্বভাব আসলেই পাল্টায় না!!

বাংলাদেশ এ এখনো খাবার সঙ্কট নেই তবে চুরি চামারি অনেক আছে যেটার জন্য সমস্যা হতে পারে। দেখা যাক কি হয়।

ভালো থাকবেন,সুস্থ থকবেন পরিবার নিয়ে।

০৯ ই মে, ২০২০ দুপুর ১:২৬

চাঁদগাজী বলেছেন:



বাংলাদেশের শহরগুলোতে যেসব মহিলারা ইট ও বালি নিয়ে কাজ করে, তারা কিভাবে খাবার পাচ্ছে? যারা বয়স্ক, বস্তিতে থাকে, তাদের কি অবস্হা?

এখানে সাপ্লাই'এর জন্য লোক পাচ্ছে না; কাজের জন্য লোক আসছে না, এদেরকে অনেক বেতন দিতে হচ্ছে; ট্রাক ইত্যাদি ডিস-ইনফেকশান করছে, দোকানে বিক্রয় কম, লোক ঢুকতে দিচ্ছে কম, ১০ ঘন্টার দোকান ২০ ঘন্টা খোলা রাখছে, ব্যয় বেড়েই চলেছে।

১ টা ছেলে আমাকে খাবার সাপ্লাই দিয়ে গেছে, সে আগে পেতো ঘন্টায় ১২ ডলার, এখন ২৫ ডলার পাচ্ছে; কিন্তু ভয়ংকর রিস্ক নিচ্ছে।

১৩| ০৯ ই মে, ২০২০ দুপুর ১:৫৬

রাজীব নুর বলেছেন: আপনার মনে মায়া দয়া আছে তাই আফ্রিকান মহিলাকে সাহায্য করতে চেয়েছেন।

আমাদের দেশে খাবারের অভাব নেই। বাজার ভর্তি খাবারের জিনিসপত্রে। তবে টাকার অভাব। ভিক্ষুক বেড়েছে। ছোট ছোট ছেলে মেয়েরা ভিক্ষা করছে যেটা আগে এত দেখা যেত না।

০৯ ই মে, ২০২০ দুপুর ২:০০

চাঁদগাজী বলেছেন:


কেনার টাকার অভাব, সাপ্লাই'এর অভাব, দুটোই খাবারের সমস্যার জন্ম দিচ্ছে। করোনা পরিস্হিতি ভালোর দিকে না গেলে, আমেরিকার দুধ ও অনেক মাংস ফেলে দিতে হবে।

১৪| ০৯ ই মে, ২০২০ বিকাল ৩:০২

সাহাদাত উদরাজী বলেছেন: বাংলাদেশে খাদ্য সংকটের অবস্থা হবে না, কারন আমরা মাথায় বোজা বহন করতে পারি।

০৯ ই মে, ২০২০ বিকাল ৫:৪৬

চাঁদগাজী বলেছেন:



বেশী রহমতের কারণে যেন কিছু মানুষকে ১২ মাসই রোজা না রাখতে হয়।

১৫| ০৯ ই মে, ২০২০ বিকাল ৪:০৫

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
জিনিস পত্রের দাম ইতিমধ্যেই বাড়তে শুরু করেছে!!
বয়লার মুরগী ১৬০ টাকা কেজি যা কয়েকদিন আগেও
১০০/১১০ টাকায় কিনতাম। একসময় দেখা যাবে টাকা
আছে কিন্তু সরবরাহের ঘাটতির কারনে জিনিসপত্র চলে
যেবে ধরা ছোঁয়ার বাইরে। বেকারত্ব, খাদ্যের অভাব মিলে
নাজেহাল করে ছাড়বে মানুষকে। ঘরে ঘর বাড়বে কলহ।

০৯ ই মে, ২০২০ বিকাল ৫:৪৯

চাঁদগাজী বলেছেন:


মানুষ যদি এখন থেকে এগুলোর মোকাবেলার জন্য ঐক্যবদ্ধ হয়, এগুলো সামাল দিতে পারবেন, সরকার পারবে না।

১৬| ০৯ ই মে, ২০২০ বিকাল ৪:১০

কাজী আবু ইউসুফ (রিফাত) বলেছেন: বাংলাদেশ হলো নিরব খনির দেশ! এখানে মাটি খুড়লে চাউল/চাল পাওয়া যায়!! ---বাজারে গেলে মানুষের অপ্রয়োজনীয় কেনা-কাটা দেখলে মেজাজ খারাপ হয়ে যায়! একটা সুপারশপ কোম্পানি বিগত ৫বছরেও শেয়ার বাজারে ভাল ডিভিডেন্ড দিতে পারে নি--তার নাকি লোকসান?? এবার করোনায় তার বিক্রি দেশ সেরা!--এখনে সময় আছে কলকাতা স্টাইলে বাজার করার -নয়তো দ্রব্যমূল্যের উর্ধ্বগতি-আর না খেয়ে মরার গতি সমানতালে চলবে; যদিও প্রধানমন্ত্রী কৃষকদের কোন জমি অনাবাদী না রাখার নির্দেশ দিয়েছেন! এখন কৃষকরাই ভরসা-যদিও বা তারা ন্যায্যমূল্য পায় না।

০৯ ই মে, ২০২০ বিকাল ৫:৫১

চাঁদগাজী বলেছেন:



কৃষকেরা কি প্রধানমন্ত্রীর চাকর? কৃষক নিজের সামর্থানুসারে, ও যেটা সম্ভব সেটা চাষ করে।

১৭| ০৯ ই মে, ২০২০ সন্ধ্যা ৬:৩৩

কাজী আবু ইউসুফ (রিফাত) বলেছেন: ৷চাঁদগাজী বলেছেন:
কৃষকেরা কি প্রধানমন্ত্রীর চাকর? কৃষক নিজের সামর্থানুসারে, ও যেটা সম্ভব সেটা চাষ করে।

=<নাগরিকের গণতান্ত্রিক অধিকার হারালে তাকে কি বলে???

০৯ ই মে, ২০২০ সন্ধ্যা ৬:৪২

চাঁদগাজী বলেছেন:


বর্তমান সময়ে, নাগরিকের অধিকার হরণ করলে, সেই সরকারী ব্যবস্হা ও প্রশাসনিক ব্যবস্হাকে "ডিক্টেটরশীপ" বলা হয়; আমাদের সরকার দেশকে সামন্তবাদ ও কলোনীর মতো চালাচ্ছে, ইহা প্রশাসন নয়, এরা জাতির উপর ব্যবসা করছে।

১৮| ০৯ ই মে, ২০২০ সন্ধ্যা ৭:১৬

কাজী আবু ইউসুফ (রিফাত) বলেছেন: কলোনীর বাসিন্দা-রা কি চাকরসম নয়?

০৯ ই মে, ২০২০ সন্ধ্যা ৭:২২

চাঁদগাজী বলেছেন:



ভারত ২০০ বছর ইংরেজদের কলোনী ছিলো, উহা নিয়ে তো শেখ হাসিনা ইংরেজ জাতির উপর ক্ষেপা।

১৯| ০৯ ই মে, ২০২০ রাত ৯:০৮

কাজী আবু ইউসুফ (রিফাত) বলেছেন: আপনি বললেন যে সরকার কলোনীর মত দেশ চালাচ্ছে! আবার আপনি-ই বললেন ঃ ----ইংরেজ জাতির উপর ক্ষেপা?? উভয়েই যখন একই নীতিতে তাহলে ক্ষেপার তো কারণ কি??

০৯ ই মে, ২০২০ রাত ৯:১৬

চাঁদগাজী বলেছেন:


ইংরেজরা ভারত দখল করেছিলো "রাজতন্ত্রের যুগে"; যাবার সময়, ওরা আমাদেরকে ২টি রিপাবলিক দিয়ে গিয়েছিলো, এখন সেখানে ৩ টি রিপাবলিক।
ইংরেজদেরটা ছিলো "ঘোষিত" কলোনী, সেটা উপর কলোনীর দোষ চাপানো যায়, রাগ করা যায়, ঘৃণা করা যায়; উনারটা অঘোষিত কলোনি, উনি ভাব করছেন যে, উনি এক আধুনিক রিপাবলিক চালাচ্ছেন।

২০| ০৯ ই মে, ২০২০ রাত ৯:৩৪

কাবিল বলেছেন: আগে বাংলাদেশে গরীবেরা চুরি করত বড় লোকের ঘরে, এখন সেই বড় লোকের পুলাপাইনরা প্রতিশোধ নিচ্ছে ;)

০৯ ই মে, ২০২০ রাত ৯:৫২

চাঁদগাজী বলেছেন:


বড় লোক আপনি পেলেন কই? বাংলাদেশে আছেন, গরীব লোকজন ও ছোট লোকেরা

২১| ০৯ ই মে, ২০২০ রাত ১১:০৭

কাবিল বলেছেন: হ বুঝছি, কইলাম না।

০৯ ই মে, ২০২০ রাত ১১:২১

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশের ৪৯ বছরের অসম সমাজব্যবস্হা, অসম-অর্থনীতি, বিশৃংখলা, মগজহীন শ্রেণী সমস্যার সৃষ্টি করেছে।

২২| ০৯ ই মে, ২০২০ রাত ১১:৩৯

আমি সাজিদ বলেছেন: আমার মতে বাংলাদেশের অর্থনীতি এখন বিশ্বের সেরা দশটি অর্থনীতির একটা। আর আমাদের মাননীয় প্রধানমন্ত্রী বিশ্বের ক্ষমতাধর ব্যাক্তিদের মধ্যে অন্যতম। আমাদের মাননীয় প্রধানমন্ত্রী, তাঁর মেধা নিয়ে সামনের ধারনাকৃত ইকোনমিক ক্রাইসিসের মধ্যেও দেশকে এগিয়ে নিয়ে যাবেন। আমাদের খাদ্যের কোন অভাব নেই। সরকারের উচ্চ পর্যায়ের সম্মানিত ব্যাক্তিবর্গ অক্লান্ত পরিশ্রমে আমাদের মাননীয় প্রধানমন্ত্রীর দিক নির্দেশনায় কাজ করে যাচ্ছেন। আমাদের উন্নত চিকিৎসা ব্যবস্থায় আমরা করোনা মোকাবেলাতে সফল। করোনা বিদায় হয়েছে বাংলাদেশ থেকে। কাল থেকে সব স্বাভাবিক হয়ে যাচ্ছে। জাতির পিতার আদর্শে গড়া সোনা বাংলাদেশ গঠনে এগিয়ে আসুন। আরেকটি কথা -

নিউইয়র্কে বাংলাদেশ থেকে খাদ্য পাঠাবেন আমাদের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী। ভয়ের কিছু নেই আপনার। আপনি অবশ্যই খাবার পাবেন। এই দুর্যোগে পিছিয়ে পড়া দেশগুলোকে আমাদের মাননীয় প্রধানমন্ত্রী সাহায্য করবেন বলেছেন। উনার কথা ধ্রুব সত্য। ভয় পাবেন না। একটু খিদা সহ্য করুন।

০৯ ই মে, ২০২০ রাত ১১:৫৩

চাঁদগাজী বলেছেন:


দেশে এনার্খি বিরাজ করছে, শেখ হাসিনা আর কোনভাবে দেশকে সঠিকভাবে চালাতে পারবেন না; একটার পর একটা অসফলতা উনার সরকারের প্রতি মানুষের অআস্হা বাড়িয়ে দিচ্ছে।

২৩| ০৯ ই মে, ২০২০ রাত ১১:৫৭

আমি সাজিদ বলেছেন: আপনি শুধু শুধুই বাইরে থেকে দেখে ভুল ধারনা করছেন। কিসের এনার্খি? আমরা খুবই স্বাচ্ছন্দ্য সাবলীল অবস্থায় আছি। কে বলেছে মাননীয় প্রধানমন্ত্রীর উপরে মানুষের আস্থা নেই। বাংলাদেশের সব মানুষের আশা ভরসা ও আস্থার ভরসাস্থল তো আমাদের মাননীয় প্রধানমন্ত্রীই। ঘুম থেকে উঠুন।

১০ ই মে, ২০২০ রাত ১:৪৫

চাঁদগাজী বলেছেন:


চাঁদ থেকে পৃথিবীকে দেখলে উহার গোলত্ব সামনাসামনি দেখা যায়।

২৪| ১০ ই মে, ২০২০ রাত ১২:০৪

সেলিম আনোয়ার বলেছেন: আমার আশঙ্কা বাংলাদেশ এখন হযবরল থেকে চরম হযবরল অবস্থায় হতে পারে। এমন যেন না হয় মাননীয় প্রধানমন্ত্রী যাদের উপর এতদিন ভরসা করেছেন তাদের উপর আস্থা রাখতে পারছেন না। খাবার ত্রাণ চোরেদের কাছে পাওয়া যেতে পারে। কৃষি কাজে শত ভাগ নিবেদিত না হতে পারলে সমস্যা প্রকটতরো হবে।

১০ ই মে, ২০২০ রাত ১:৪৯

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশে যারা কৃষি কাজ করতো, ওরা এখন আরবে উট চরাচ্ছে; যাদের কোন গতি নেই, তারা কৃষি শ্রমিক। দেশে শতকরা ৪০ ভাগ ভুমিহূীন, যারা চাষ করে, তারা কোনভাবে সরকারের সাথে পার্নারশীপে নেই; সরকার সার ও সেঁচের জ্বালালী তেলের জন্য সাবসিডিয়ারী দেয়; কিন্তু কে চাষী আর কে সাবসিডিয়ারী পাচ্ছে সরকারের উঁচু লেভেলে কেহ জানে না; ফলে, কৃষি কাজে নিবেদিত হওয়া সহজ নয়।

২৫| ১০ ই মে, ২০২০ রাত ১২:৩৮

কানিজ রিনা বলেছেন: আমাদের দেশে ১৯৭১রে যুদ্ধের ৯ মাস ৩০
লক্ষ মানুষ সহীদ হয়েছিলেন। করোনায় এত
মানুষ মাড়া যাবেনা। না খেতে পেলে কাজের
সন্ধানে বেড় হয়ে করোনায় আক্তান্ত হবে সুস্থ
হবে নয়ত মাড়া যাবে। বাঙালীদের অভ্যাস আছে
যুদ্ধ করে করে বেঁচে থাকার থাকবে নয়ত মরবে।

আমাদের এলাকায় মানুষের ঘরে ঘরে ফ্রীজের
মাছ গোস্ত চুরি হচ্ছে এটাও একরকম যুদ্ধ।
এনিয়ে বেশ হাঁসি তামাসা চলছে।
কিন্তু সরকারী চাউল চোররা সব রাজাকার
ভুমিকা নিচ্ছে এই করোনা যুদ্ধে।
নিউইয়র্কে খাদ্যাভাব অন্যান্য ইস্টেটে কি অবস্থা?

১০ ই মে, ২০২০ রাত ১:৫৫

চাঁদগাজী বলেছেন:



অন্য ষ্টেটফুলো অবস্হা মোটামুটি এখনো ভালো; নিউইয়র্কের সাপ্লাই চেইন ও গোডাউনের দায়িত্বে নিউজার্সি রাজ্য, উহার অবস্হা নিউইয়র্কের মতো, সব বন্ধ।

২৬| ১০ ই মে, ২০২০ রাত ১:১৬

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: বাংলাদেশের সরকারকে স্বল্পমেয়াদি পদক্ষেপ হিসাবে কৃষক ও কৃষিকে প্রাধান্য দিয়ে ব্যাপক কর্মসূচি নিতে হবে । বৈশ্বিক অর্থনীতি মন্দ থেকে বেরিয়ে আসতে পারলে পোশাক শিল্প ও জনশক্তি সেক্টর ঘুরে দাঁড়াতে পারে । আর সাক্ষী গোপালের মতো বসে থাকলে বাংলাদেশের জনগণকে চরম মূল্য দিতে হবে ।

১০ ই মে, ২০২০ রাত ১:৫৯

চাঁদগাজী বলেছেন:


কার্যকরী ভেকসিন যদি ২ বছরের ভেতর না আসে, এবং করোনা যদি প্রাকৃতিকভাবে শেষ না হয়; আমেরিকাকে ফিরে দাঁড়াতে ৫/৭ বছর লাগবে; আমেরিকা ঠিক না'হলে ইউরোপ বিপাকে থাকবে; বাকীটা অনুমান করুন। যদি আমেরিকা এই বছর অক্টোবর, নভেম্বরে আবার আক্রান্ত না হয়, শক্তিশালী আমেরিকা ঘুরে দাঁড়াবে।

২৭| ১০ ই মে, ২০২০ রাত ২:২৩

সোহানী বলেছেন: কানাডায় কিন্তু হোমলেসদেরকে প্রচুর সাহায্য দেয় সরকার। এবং অনেক অনেক এনজিও কাজ করে। যারকারনে খাবার সপলিফটিং অনেক কম। তারউপর সপলিফটিং এখানে মারাত্বক অপরাধ। তাই এটা খুব কম দেখা যায়।

তবে দেশ নিয়ে আমিও খুব চিন্তিত। ভবিষ্যত সত্যিই খারাপ কিছুর ইঙ্গিত করছে।

১০ ই মে, ২০২০ রাত ২:৪৯

চাঁদগাজী বলেছেন:


দেশ এনার্খিজম'এর মাঝে আছে; মহামারী নিয়ে শেখ হাসিনার সরকারের ভয়ংকর অদক্ষতা ও তথ্য গোপন মানুষের মাঝে ভয়ের সন্চার করেছে। এমনিতে শেখ হাসিনার বিপক্ষ দল ক্রমেই ভারী হচ্ছে, এখন উনার পক্ষের মানুষেরা উনার দক্ষতায় আস্হা হারাচ্ছে; ইহা বড় ধরণের সমস্যার সৃষ্টি করবে।

আমেরিকায় কানাডার তুলনায় দারিদ্রতা অনেক বেশী ও আফ্রিকান আমেরিকান তরুণদের পরিবারগুলো দুর্বল, তরুণদের ভরণপোষণের অভাব হলে, তারা চুরি করে; আবার কিছু স্পেনিশ ও কালো গ্যাং শপ-লিফটিং'কে আর্টের পর্যায়ে নিয়ে গেছে।

২৮| ১০ ই মে, ২০২০ ভোর ৪:১৭

শুভ্রনীল শুভ্রা বলেছেন: ইন্ডিয়ান, এরাবিক দোকানগুলো ঘিঞ্জি জন্য কেনাকাটা করে শান্তি পাইনা। তবুও মাঝে মাঝে যেতে হয়।
বাংলাদেশে সবচেয়ে বেশি বেকায়দায় আছে মধ্যবিত্তরা, যারা কারো কাছে হাত পাততে পারছেনা।

১০ ই মে, ২০২০ ভোর ৫:৫৫

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশের অস্হিতিশাীল অর্থনীতির কারণে সমাজের সকল শ্রেণীর মানুষই অনেকটা অসহায়। একটা মধ্যবিত্ত পরিবার কেন ২ মাস নিজের পয়সায় চলতে পারছে না?

কারণ, দেশের পরিবেশ অস্হিতিশীল; যেই কারণে চাকুরী হারানোর কথা, সেই কারণ ব্যতিতও একজন মানুষ চাকুরী হারাচ্ছে; যেখানে একজন মানুষের আয়ের উপর পরিবার নির্ভরশীল, সেখানে সেই লোক বাসে উঠতে প্রাণ হাারায় সহজে।

সরকার ও প্রশাসন কিছুতঐ সমাজকে স্হিতিশীল করতে পারছে না, তাদের সেই দক্ষতা নেই।

২৯| ১০ ই মে, ২০২০ সকাল ১০:৫৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
বেশী করে আলু খান।
ভাতের উপর চাপ কমান।

১০ ই মে, ২০২০ সকাল ১০:৫৬

চাঁদগাজী বলেছেন:



আমি বেশ কিছু সবজির অর্ডার দিযয়েছিলাম, মোটামুটি কোনটাই পাওয়া যায়নি, পাওয়া গেছে আলু; প্রতি বেলায় খাচ্ছি

৩০| ১০ ই মে, ২০২০ সকাল ১১:১৮

জাহিদ হাসান বলেছেন: বাংলাদেশে ঘরে ঘরে অভাব-অনটন দেখা দিয়েছে। তবে বাঙালী বীরের জাতি। ক্ষুধা-দুর্ভিক্ষ তারা জয় করবেই।
ভাইরাসকে তারা হারিয়ে দিবে এই আশা রাখি।

১০ ই মে, ২০২০ বিকাল ৪:৩৯

চাঁদগাজী বলেছেন:



ভাইরাসের টিকা বের করে, বা ঔষধ বের করে বাংগালী, মংগোলী, কেহ উহাকে পরাজিত করতে পারবে না; সেই ভার পশ্চিমের উপর।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.