নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

বাংগালীদের জন্য উহানের মতো অর্থনৈতিক ব্যবস্হা দরকার

১৩ ই মে, ২০২০ বিকাল ৫:৪৫



উহানে ১ জন মানুষেরও চাকুরী যায়নি, ভারতে ১২ কোটী মানুষের চাকুরী গেছে, আমেরিকায় গেছে ৩ কোটী ৩০ লাখের, ফ্রান্সে অল্প শ্রমিকের চাকুরী যাবে। উহানে চাকুরী যায়নি, কারণ চীন জাতি মোটামুটি 'স্বনির্ভর': ওরা তেল, কিছু কাঁচামাল ও খাবার কিনে; আমেরিকা প্রেসিডেন্ট ক্লিনটানের আগ অবধি স্বনির্ভর ছিলো, ওদের বর্তমান ক্যাপিটেলিজমে, স্বনির্ভর না হলে 'অধিক লাভ' হচ্ছিল; কিন্তু সেটার জন্য মানুষ প্রান ও চাকুরী দিতে হয়েছে; ভারতে সমস্যা হবে; কিন্তু ওদের ব্যুরিক্রেসী শক্ত, পেটেভাতে চলার ব্যবস্হা করে দেবে, ওরা ধরে নিয়েছে যে, ৩০/৪০ কোটীকে সব সময় দাসের মতো করে রাখতে হবে , তাতে সবার মংগল; ফ্রান্সে চাকুরী থাকলে যত টাকা বেতন দিতে হয়, চাকুরী গেলে তার কাছাকাছি বেতন দিতে হয়; ফলে চাকুেরী থেকে তাড়ালে খুব একটা লাভ নেই, ওদের লেবার-আইন বিশ্বের সবার থেকে কঠিন।

বাংলাদেশের শুরুতেই কোন অর্থনৈতিক তত্বকে কাজে লাগায়নি; মিলিটারী আসার পর, উহা পাকিস্তানকে অনুসরণ করার শুরু করে; পাকিস্তান আমেরিকার শিষ্য ছিলো অর্থনৈতিকভাবে, সস্তা টেকনোলোজীর জন্য ওরা চীনের সাথে সম্পর্ক রাখে আসছে। বাংলাদেশও একই পথে গেছে; তবে, বাংলাদেশের ব্যুরোকরেটরা পাকিস্তান থেকে হাজার গুণে দুর্নীতিবাজ, আসলে, দুর্নীতিই ওদের চাকুরীর মুল তত্ব। আমাদের সরকার ও প্রশাসন নিজের নাগরিকদের জন্য বিদেশে 'সস্তা শ্রমের' নামে দাস হিসেবে বিক্রয় করে আসছে, দেশে চাকুরী সৃষ্টির চেষ্টা করেনি, দেশে চাকুরী সৃষ্টি না করে, "বিদেশী বাজার খুঁজছে" আজীবন।

এখন বাংলাদেশ ভুমির তুলনায় অতিরিক্ত জনসংখ্যা সমস্যায় ভুগছে; কিন্তু জনসংখ্যা সমস্যা না হয়ে, আশির্বাদ হতে পারতো, যদি সবাকে মানসম্পন্ন শিক্ষা ও প্রশিক্ষণ দেয়া হতো, বাংলাদেশে পড়ালেখার খরচ ছিলো ২ পয়সার সমান ; বাংলাদেশে মাস্টার্স ডিগ্রিধারীরা কোরিয়ান, বা পোল্যান্ডের এইচএসসি'র সমান দক্ষ নয়। একে তো শিক্ষা নেই, তারপর নিচুমানের শিক্ষার কারণে পুরো জাতি ভয়ংকরভাবে পেছনে পড়ে গেছে। সরকারে এসব মানুষেরাই চাকুরী করছে, এরা এত অদক্ষ যে, দেশের নতুন গ্রেজুয়েটদের অর্ধেকই বেকার থেকে যায়।

বাংলাদেশকে এই সমস্যা থেকে বের হতে হলে, জাতিকে উহানের মতো আধা-সোস্যালিষ্ট অর্থনীতি প্রয়োগ করতে হবে; পুরো সোস্যালিষ্ট নীতি প্রয়োগ করতে গেলে ধর্মীয়রা বড় বাধা হয়ে দাঁড়াবে, এদের সংখ্যা দেশে এখন অনেক; দুর্নীতি, এনার্খি ও বেকারত্ব আমাদের দেশে মানুষকে ধর্মের উতোপিয়ার দিকে নিয়ে গেছে; অভাবে পাগল হয়ে, ন্যংটা হয়ে হাঁটলে, সবাই উহাকে 'দরবেশ' মনে করে। এগুলো জাতির চরিত্রের উপর নির্ভর করে; রাশিয়ানরা অভাব, দুর্নীতি, এনার্খি ও বেকারত্বের শিকার হওয়ার পর, সোস্যালিষ্ট বিপ্লব করেছে; বাংগালীরা অভাব, দুর্নীতি, এনার্খি ও বেকারত্বের শিকার হয়ে, ধর্মের উতোপিয়ার মাঝে আশ্রয় খুঁজছে।

সরকার, ধনীক শ্রেণী, ব্যুরোক্রেটরা ও প্রশাসন মানুষকে উহানের মডেলের দিকে যেতে দেবে না; তারা বর্তমান অবস্হা ধরে রাখতে চাইবে যেকোন মুল্যে; কিন্তু শিক্ষিতদের চেষ্টা করতে হবে, একটি অর্থনৈতিক সমাধান বের করার জন্য।

মন্তব্য ৪৬ টি রেটিং +৪/-০

মন্তব্য (৪৬) মন্তব্য লিখুন

১| ১৩ ই মে, ২০২০ বিকাল ৫:৫৮

নিরীক্ষক৩২৭ বলেছেন: চেষ্টাটা শুরু হবে কই থেকে ? যান আন্দোলনের ডাক দেন, দুই দিন পর দেখবেন জেলে বসে আছেন, তারপরের দিন গুম।

১৩ ই মে, ২০২০ সন্ধ্যা ৬:০৪

চাঁদগাজী বলেছেন:



রাস্তায় আন্দোলনের শক্তি রাখে শুধু আওয়ামী লীগ; ওরা এখন দুর্নীতি থেকে আয় করছে; শিক্ষিতদের আন্দোলন হবে ঘরের সভা্য।

২| ১৩ ই মে, ২০২০ বিকাল ৫:৫৯

রাজীব নুর বলেছেন: হঠাত করে সামু বন্ধ হয়ে গেল। খুব ভয় পেয়ে গিয়েছিলাম। জাদিদ ভাইয়ের সাথে যোগাযোগ করলাম। তিনি বললেন, সার্ভার ডাউন হয়েছে। যাই হোক, গতকাল রাত থেকে আবার সচল হয়েছে।

১৩ ই মে, ২০২০ সন্ধ্যা ৬:০৫

চাঁদগাজী বলেছেন:


সামু বন্ধ হলে, আপনি বেকার হয়ে যাবেন; আপনার চেষ্টা করতে হবে, সামু যাতে বন্ধ না হয়।

৩| ১৩ ই মে, ২০২০ সন্ধ্যা ৬:০৪

রাজীব নুর বলেছেন: আমাদের দেশের লোকজন তো দূর্নীতি করেই কূল পায় না। দূর্নীতির কারনে আজ এই অবস্থা। উহানের মতো হওয়া সম্ভব না। ত্রান পর্যন্ত চুরী হয়। এই যে লকডাউনের কারনে অফিস গুলো বেতন দিচ্ছে না। কমপক্ষে বাজার তো করতে হয়। অনেক অফিস বেতন দিচ্ছে ৩০% বা ৫০%। যার বিশ হাজার টাকা সেলারি সে পাচ্ছে দশ হাজার টাকা। এই টাকায় খাবে কি? ঘর ভাড়া দিবে কি?

১৩ ই মে, ২০২০ সন্ধ্যা ৬:০৯

চাঁদগাজী বলেছেন:


চুরি করাকে কেহ পেশা হিসেবে নিয়ে সন্মান অনুভব করে না; মন্ত্রী শাহজাহান, আবুল এরা নিজকে নিশ্চয় সন্মানিত মানুষ হিসেবে গণ্য করে না। চুরি করছে, কারণ, তাদের আধুনিক বিশ্বের প্রয়োজনীয় দক্ষতা নেই।

শিক্ষিতরা যদি নিজকে সন্মান করেন, উনারা চুরি না করে, আসল সমাধান খুঁজবেন। সম্পদ থাকলে চুরি করতে হয় না, এরা সম্পদ সৃষ্টি করতে পারছে না, তাই চুরি করছে।

৪| ১৩ ই মে, ২০২০ সন্ধ্যা ৬:০৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
গাজীসাব সাবধান ও সতর্ক হোন!!
বিদেশে বসে গুজব ছড়ালে পাসপোর্ট বাতিল!

১৩ ই মে, ২০২০ সন্ধ্যা ৬:১০

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনা ৩৯ বছর আওয়ামী লীগের প্রেসিডেন্ট, ইহাও কি গুজব?

৫| ১৩ ই মে, ২০২০ সন্ধ্যা ৬:০৯

নিরীক্ষক৩২৭ বলেছেন: রাস্তায় আন্দোলনের শক্তি রাখে শুধু আওয়ামী লীগ; ওরা এখন দুর্নীতি থেকে আয় করছে; শিক্ষিতদের আন্দোলন হবে ঘরের সভা্য।
খালি আলোচনাই হবে ঘরে বসে, বিড়ালের গলায় ঘন্টা আর বাধা লাগবে না।

১৩ ই মে, ২০২০ সন্ধ্যা ৬:১১

চাঁদগাজী বলেছেন:


হতাশ বাংগালীদের মাঝে আপনিও আছেন।

৬| ১৩ ই মে, ২০২০ সন্ধ্যা ৬:১৫

নিরীক্ষক৩২৭ বলেছেন: হতাশ বাংগালীদের মাঝে আপনিও আছেন।
একশনেবল স্টেপ নেওয়ার আগ পর্যন্ত আপনি আমি সবাই কিবোর্ড ওয়ারিয়র।

১৩ ই মে, ২০২০ সন্ধ্যা ৬:১৮

চাঁদগাজী বলেছেন:



রাশিয়া, চীন, ভিয়েতনাম, কোরিয়া এসবের মাঝ দিয়ে গেছে, বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের শুরুও ছিলো কঠিন।

৭| ১৩ ই মে, ২০২০ সন্ধ্যা ৭:০৫

মীর আবুল আল হাসিব বলেছেন: ঢাকা শহরে ১ কিলোমিটার পথ চলতে তিন ঘন্টা লাগে সেখানে উহানের কথা বললে হাসি পায়।


আমরা নিজেদের উন্নত করতে তো পারিইনি বরঞ্চ চীন যখন ভালোভাবে মহামারী সামাল দিল তখন আমরা বলতে শুরু করলাম করোনা ভাইরাস ওদের বানানো। এটাই হলো আমাদের সমস্যা; কেউ ভালো কিছু করলে তা তো অনুসরন করবই না উল্টো তাদের সফলতাকে কীভাবে ভণ্ডুল প্রমান করা যায় সেই চেষ্টা করবো।

১৩ ই মে, ২০২০ সন্ধ্যা ৭:১০

চাঁদগাজী বলেছেন:


ভাইরাসের উৎপত্তি সম্পর্কে আমাদের মানুষের জানার কথা নয়; আমাদের মানুষ সেই অবস্হানে নেই।

ঢাকা শহর ও জাতির বর্তমান অবস্হা বলছে, সভ্যতার এই সময়ে, একটা জাতির অবস্হা এই রকম হওয়া অস্বাভাবিক, ইহার সমাধান দরকার।

৮| ১৩ ই মে, ২০২০ সন্ধ্যা ৭:০৬

নুরুলইসলা০৬০৪ বলেছেন: সবকিছুই বুঝলাম কিন্ত ঘন্টাটা বাঁধবে কে?জাতীকে শিক্ষিত করবে কি মাদ্রাসায় পাঠিয়ে?কয়টা স্কুলের বিপরীতে কয়টা মাদ্রাসা।সারাদেশের লোক দুনিয়ার সুখ চায় না। কলেজের সিলেবাস প্রায় মাদ্রাসর সিলেবাসের মতো।দর্শনের অনেককিছুই পড়ানো হয় না।কোন শিক্ষায় শিক্ষিত হয়ে তারা জাতিকে উদ্ধার করবে?
সমাধানের পথ স্পষ্ট করে বলতে হবে।জনগনকে পথ দেখাতে হবে,সঠিক পথ।ভুল পথে জাতি অনেক হেঁটেছে।

১৩ ই মে, ২০২০ সন্ধ্যা ৭:১৩

চাঁদগাজী বলেছেন:


মাদ্রাসার পড়ালেখার মাইন্ডসেট কোন পেশার দিকে নয়; শতযুগ ধরে মাদ্রাসার গ্রেজুয়েটরা সঠিক কোন পেশা শিখতে পারেনি, তারা কষ্টকর জীবন যাপনা করেছে, এই শিক্ষা ব্যবস্হা জাতিকে ও মানুষকে পেছনে টেনেছে; তাদেরকে প্রফেশান দেয়ার জন্য মুল শিক্ষা ব্যবস্হায় আনতে হবে।

৯| ১৩ ই মে, ২০২০ রাত ৮:১৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
ভালো অর্থনীতির জন্য ভালো মানুষ দরকার । কাজের মানুষ দরকার। আমাদের উহা নেই।

১৩ ই মে, ২০২০ রাত ৮:৩৭

চাঁদগাজী বলেছেন:


কিছু মানুষ আছেন, যাঁরা কিছু একটা করবেন, সময় হয়ে গেছে।

১০| ১৩ ই মে, ২০২০ রাত ৮:৩২

কহেন কবি কালীদাস বলেছেন: আপনি ভালো একটা বিষয় নিয়ে বলেছেন।
আমি মনে করি আমাদের দেশের অবস্থা এখন যা আছে তার চেয়ে ভালো হওয়ার সুযোগ নেই। একটা দুর্নীতিগ্রস্থ জাতির কাছ থেকে কি আর আশা করেন !
ভালো করেছেন বিদেশ গিয়ে।
চিন্তা করা যায়, আমাদের শিক্ষা, খাদ্য , চিকিৎসা সব জায়গা হযবরল অবস্থা। যেকোনো সিদ্ধান্ত মাননীয় প্রধানমন্ত্রীকে নিতে হয়।
বিচিত্র এই দেশ, বিচিত্র এই দেশের মানুষ।

১৩ ই মে, ২০২০ রাত ৮:৪০

চাঁদগাজী বলেছেন:



সব সিদ্ধান্ত উনাকে নিতে হয়, কারণ, উনি সেই ধরণের একটা সিষ্টেম চালু করেছেন! ৩৯ বছরে উনি আওয়ামী লীগে সভাপতির পদটা কাউকে ৫ বছরের জন্য দিতে পারতেন না? উনি মনে করেছেন, ইহা অসম্ভব; সেখানেই উনার সমস্যা।

উনি সব সিদ্ধান্ত নিচ্ছেন, তবে, এগুলো ছেলেমীর থেকে বেশী কিছু নয়।

১১| ১৩ ই মে, ২০২০ রাত ৯:৪৬

সুপারডুপার বলেছেন:



ধর্মের উতোপিয়াতে অর্থনৈতিক ভাবে অতি সমৃদ্ধিশীল বেহেশত নামের একটি জায়গা আছে। আর বেহেশতে ধনীদের চেয়ে ৫০০ বছর আগে গরিবরা প্রবেশ করবে। ধনীদের বেহেশতে প্রাসাদ পেতে হলে পৃথিবীতে মসজিদ মাদ্রাসা নির্মাণ করতে হবে। কাজেই ঈমানের সহিত গরিব থাকা বেশি ভালো। আর কোনো কারণে ধনী হলে স্কুল কলেজ রিসার্চ ইনস্টিটিউট বাদ দিয়ে বেশি বেশি মসজিদ মাদ্রাসা নির্মাণ করতে হবে।

=========================================================================
সুস্থ দেহ প্রশান্ত মন কর্মব্যস্ত সুখী জীবন-এই অপূর্ব ছন্দে একাত্ন হয়ে সুখ-সাফল্যের পথে এগিয়ে যাবেন এই শুভকামনা করি।

১৩ ই মে, ২০২০ রাত ১০:৪৬

চাঁদগাজী বলেছেন:


আমাদের মুল সমস্যা হলো, কিছু বাংগালী বাকীদের নীচে ধরে রাখছে প্ল্যান করে; মানুষকে সরকারী টাকায় পড়তে দেয়নি, এখনো পড়ালেখা করতে ডিচ্ছে না।

১২| ১৩ ই মে, ২০২০ রাত ৯:৫৭

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন:
সামু বন্ধ হলে, আপনি বেকার হয়ে যাবেন; আপনার চেষ্টা করতে হবে, সামু যাতে বন্ধ না হয়।

ঠিকই বলেছেন।
বড় বড় সরকারী কর্মকর্তাদের সাথে দেখা হলে, কথা হলে- আমি তাদের সামুতে আনতে চেষ্টা করি। সামুর গুনগান করি।

১৩ ই মে, ২০২০ রাত ১০:৪৭

চাঁদগাজী বলেছেন:


সরকারী লোকদের সাথে দেখা হলে, আপনার কি মনে হয়, ওরা কাজ করে?

১৩| ১৩ ই মে, ২০২০ রাত ১০:১২

ডার্ক ম্যান বলেছেন: সামরিক বাহিনীর সহায়তায় এই ব্যবস্থা কায়েম করা যেতে পারে

১৩ ই মে, ২০২০ রাত ১০:৪৯

চাঁদগাজী বলেছেন:


সম্ভব, দেখেন কমিশন পান কিনা; মানুষের সাথে কথা না বলে, জাসদের কর্ণেল চেষ্টা করেছিলো

১৪| ১৩ ই মে, ২০২০ রাত ১০:২৬

আলাপচারী প্রহর বলেছেন: ভালো লিখেছেন।
আমাদের গালভরা মধ্যবিত্তরা গেলো কৈ ?

১৩ ই মে, ২০২০ রাত ১০:৫১

চাঁদগাজী বলেছেন:



এটা অস্হিতিশীল অর্থনীতি, এখানে নিম্ন-মধ্যবিত্ত রাস্তায় নামতে ১ মাসের দরকার।

১৫| ১৩ ই মে, ২০২০ রাত ১১:২৭

মোঃ ইকবাল ২৭ বলেছেন: আগামী ছয় মাস বাংলাদেশের ভবিষ্যৎ কি দেখছেন ? বিশ্ব তো অন্ধকার হতে আলোর পথে। বাংলাদেশ তথা এশিয়ানরা কোন পথে ?

১৩ ই মে, ২০২০ রাত ১১:৩৪

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশে বিশৃংখলা বাড়বে, আরব থেকে লোকজন ফিরে আসবে; ইউরোপ থেকে যারা এসেছে, তাদের বড় অংশ ফেরত যেতে পারবে না; গার্মেন্টস এর নতুন অর্ডার আসবে না, আগের কাজগুলো করার পর, সমস্যা হবে; প্রাইভেট সেক্টরের লোকজনের চাকুরী চলে যাবে।

তবে, করোনায় মৃত্যুর হার আরো কমে আসবে; বেশী মানুষের করোনা হবে; কিন্তু নিমোনিয়া হওয়ার সম্ভাবনা নেই। যাদের অন্য রোগ আছ, তাদেরকে গ্রামে রাখার ব্যবস্হা করার দরকার।

১৬| ১৪ ই মে, ২০২০ রাত ১:৪৬

সুপারডুপার বলেছেন:


লেখক বলেছেন: আমাদের মুল সমস্যা হলো, কিছু বাংগালী বাকীদের নীচে ধরে রাখছে প্ল্যান করে; মানুষকে সরকারী টাকায় পড়তে দেয়নি, এখনো পড়ালেখা করতে ডিচ্ছে না।


- এক ব্যক্তি দোজখ ভিজিটে গিয়ে দেখলো, দোজখের ৭ টি দরজার মধ্যে একটি দরজায় কোনো পাহারাদার নাই। লোকটি বেশ অবাক হয়ে এটার কারণ ফেরেস্তাকে জিজ্ঞাস করলো। ফেরেস্তা বললো, এখানে বাঙালিরা থাকে। এদের কেউ দোজখ থেকে পালিয়ে উপরে উঠে যেতে চাইলে অন্যরা তাকে টেনেই নিচে নামাবে। তাই এই দরজায় কোনো পাহারাদারের দরকার নাই।

=========================================================================
সুস্থ দেহ প্রশান্ত মন কর্মব্যস্ত সুখী জীবন-এই অপূর্ব ছন্দে একাত্ন হয়ে সুখ-সাফল্যের পথে এগিয়ে যাবেন এই শুভকামনা করি।

১৪ ই মে, ২০২০ রাত ৩:৩২

চাঁদগাজী বলেছেন:



পরতিটি শিক্ষিত বাংগালী চেষ্টা করে, অন্য পরিবারের লেখাপড়া যেন নিজ পরিবার থেকে কম হয়।

১৭| ১৪ ই মে, ২০২০ রাত ৩:৪১

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: সরকারী লোকদের সাথে দেখা হলে, আপনার কি মনে হয়, ওরা কাজ করে?

না ওরা কাজ করে না। যারা ছোট পোষ্টে আছে ওরা টূকটাক করে। অন্যরা বিশাল বিজি। কি নিয়ে যে বিজি বুঝি না।
তবে তাদের দুপুরের খাবার টা কিনে খেতে হয় না। কারা যেন ঢাকা শহরের সবচেয়ে বড় রেস্টুরেন্টথেকে কিনে পাঠায়।

১৪ ই মে, ২০২০ ভোর ৫:০২

চাঁদগাজী বলেছেন:


এখানে ৩ জন সরকারী অফিসার উচ্চ-শিক্ষার জন্য এসেছেন, পড়ালেখা করছেন; কি পড়ছেন, সেটাও সঠিভাবে বলতে পারেন না।

১৮| ১৪ ই মে, ২০২০ ভোর ৫:১৮

কানিজ রিনা বলেছেন: রাজনীতিকদের ভালই সুবিধা হয়েছে,টাকা দিলে
শিক্ষিত ছেলেদের কিনা যায়। চাকুরীর বাজার
মন্দা যোগ্যতানুসারে ভাল চাকুরী নাই।
মেধাবীরা চলে যায় বাইড়ের দেশে পড়ালেখা
শেষে আর ফিরে আসেনা দেশে চাকুরী নাই।
যেসব গরীব বাবা মায়ের সন্তানেরা বিদেশ যেতে
পারেনা এক সময় তারা নেতাদের চামচা অর্থাৎ
পাতি নেতা বনে যায়।
আমার চেনা অনেক মেধাবী ছেলেরাই চাকুরী
না পেয়ে এমন সব কাজে যোগ দিয়েছে, দেখে
চোখে পানি নামার বদলে রক্ত নামে।
গ্রাজুয়েট সেকেন্ড ক্লাস পাওয়া ছেলে গরুর খামারে কাজ করে। এখন শিক্ষিত ছেলেদের
দিয়ে লাঠেল বাজী করা যায়না অশিক্ষিতদের
দিয়ে সব করানো যায়।
এখন বলুন লাভ কোনটা? অশিক্ষিত রাজনীতি
নাকি শিক্ষিত রাজনীতি?

১৪ ই মে, ২০২০ সকাল ১০:১৯

চাঁদগাজী বলেছেন:



শিক্ষিত ছেলে যদি এখন গরুর ফার্মে কাজ করে, সেই একদিন দেশের হাল ধরবে, সে আজকের চালচোরদের জেলে পাঠাবে।

১৯| ১৪ ই মে, ২০২০ দুপুর ২:১২

সত্যপথিক শাইয়্যান বলেছেন:
উহানের আধা-সোস্যালিষ্ট অর্থনীতি সম্পর্কে কৌতূহল হচ্ছে।

করোনা পরিস্থিতিতেও কিভাবে চাকরী টিকে থাকলো? কিভাবে শ্রমিকদের বেতন দেওয়া হলো? অর্থনীতিকে টিকিয়ে রাখতে ঠিক কি কি করা হয়েছে সেখানে?

এ নিয়ে লিখবেন কি একটু? অথবা, আমাকে কোন লিংক দিতে পারবেন পড়ার জন্যে?

ধন্যবাদ নিরন্তর।

১৪ ই মে, ২০২০ বিকাল ৫:২৫

চাঁদগাজী বলেছেন:

সোষয়ালিষ্ট অর্থনীতি ও ফাইন্যন্সের মুলনীতি হলো, জাতি নিজেদের জন্য সম্পদ সৃষ্টি করছে; ফলে, এক এলকায় ২/৩ মাস উদপাদন বন্ধ থাকলেও জাতির সম্পদ হঠাৎ করে বাস্পীভুত হয়নি।

ক্যাপিটেলিজমে, কর্মচারীরা গড়ে ১ মাসের বা তার চেয়ে বেশী ছুটি পায়; তা'হলে, ১মাসের যায়গায় ২ মাসের ছুটি হিসেব করলে, বা মিনিমাম বেতন দিলেও ২ মাস চাকুরী থাকার কথা; এরপর আছে রাসকিউ প্যাকেজ

২০| ১৪ ই মে, ২০২০ বিকাল ৪:৫০

ইব্‌রাহীম আই কে বলেছেন: শিক্ষিত হলে মানুষ স্বার্থান্বেষী হয়ে যায়।

১৪ ই মে, ২০২০ বিকাল ৫:২৬

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশের শিক্ষার যেই মান, এতে শিক্ষা মানুষকে খারাপ অস্ত্র দিচ্ছে।

২১| ১৫ ই মে, ২০২০ রাত ৩:৫৯

আমি সাজিদ বলেছেন: সেদিন দেখলাম ট্রাম্পের সাথে সাংবাদিকদের তর্ক। আমাদের এখানে অবশ্য প্রশ্ন করার অবকাশ নেই। জানেনই তো নাম বলা যাবে না একজন দেশের মালিক।

১৫ ই মে, ২০২০ দুপুর ২:৪৯

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনাকে প্রশ্ন করলে সঠিক উত্তর পাওয়ার সম্ভাবনা নেই।

২২| ১৫ ই মে, ২০২০ ভোর ৬:১৯

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: বাংলাদেশে কি সিস্টেম আছে তা একমাত্র সৃষ্টিকরতাই বলতে পারবেন । এই দেশ ক্যাপিটালিজোমের অনেক কিছু গ্রহণ করলেও এদেশের জনগণের মনমানসিকতা এখনো পাকিস্তানিদের মতো সামন্ততান্ত্রিক রয়ে গেছে । এরা তাদের সমাজের বঞ্চিতদের কখনো নিজের পায়ে দাঁড়াতে দেখতে চায় না, কারণ তখন ওই বঞ্চিতরা আর সমাজপতিদের জি হুজুর জি হুজুর করবে না । এই রকম একটি জগাখিচুড়ি রাষ্ট্রে আপনি উহানের মতো সিস্টেম দেখতে চান!!!

রুশদের সাথে চীনাদের মূল পার্থক্য হচ্ছে চীনারা ক্যাপিটালিস্টিক অর্থনীতিতে ঝুকলেও তাদের মধ্যে কালেকটিভ সমাজব্যবস্থা এখনো রয়ে গেছে । তাই এই দুর্যোগেও তারা তাদের নেতৃত্বের নির্দেশনাগুলো গোষ্ঠীস্বার্থে মঙ্গোলজনক বিবেচনা করে মেনে নিচ্ছে ।

১৫ ই মে, ২০২০ দুপুর ২:৫২

চাঁদগাজী বলেছেন:



চীনারা যখন আমেরিকানদের মতো ক্যাপিটেলিষ্ট হবে, তখন অন্য জাতি থাকবে না বিশ্বে।

আমাদেরকে টিকতে হলে, মাও'এর চীনের মতো অর্থনীতি অনুসরণ করতে হবে।

২৩| ০১ লা জুন, ২০২০ বিকাল ৩:২৬

খায়রুল আহসান বলেছেন: পোস্টের একেবারে শেষ কথাটার সাথে একমত।
গতকাল ছিল এদেশে করোনা আক্রান্ত সর্বোচ্চ সংখ্যক মৃত্যুর দিন (৪০)। এ পর্যন্ত পরিচিতদের মধ্যে অনেকেই মারা গেছেন, তার মধ্যে কম বয়সীরাও আছেন। সামনের একটি মাস ভয়াবহ হবে বলে অনুমান করছি।
নিম্নবিত্তরা পথে নামতে পারে বাধ্য হয়ে। তারা পথে নামলে হয়তো সরকার সামাল দিতে পারবে নানা রকমের প্রণোদনা দিয়ে। তবে মধ্যবিত্তরা একেবারে কপর্দকশূন্য হবার আগে পথে নামবে না, এটাই হয়তো সরকারের ভরসা। এখনো সম্ভাব্য আগামী পরিস্থিতি নিয়ে সরকারের কোন এ্যাকশন প্ল্যান হাতে আছে বলে মনে হয় না।

০১ লা জুন, ২০২০ বিকাল ৩:৫৯

চাঁদগাজী বলেছেন:



সরকারের মাঝে প্ল্যান করার মতো মানুষ নেই; শেখ হাসিনা ফাইন্যান্স, ম্যানেজমেন্ট কোনটাই জানেন না, সেটা উনার কথা শুনলে বুঝা যায়। উনার সেক্রেটারীরা আওয়ামী লীগের পান্ডারা, এরা উনার আদেশের জন্য বসে থাকে, "আপা জানেন"; জাতির কপালে আরো ভয়ংকর দু:খ আছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.