নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

প্যালেষ্টাইন সমস্যা: মাহমুদ আব্বাসের আমেরিকা বর্জনের ষ্ট্র‌েটেজিটা কি?

২০ শে মে, ২০২০ রাত ৯:৩৯



ট্রাম্পের সরকার জেরুসালেমকে ইসরায়েলের রাজধানী করার পলিসি ও পশ্চিম তীরে ইহুদী বসতি এলাকাগুলোকে ইসরায়েলের অংশ হিসেবে গণ্য করার পক্ষে আছে; এজন্য, মাহমুদ আব্বাস আমেরিকা বর্জনের ঘোষণা দিয়েছে, আমেরিকার সাথে আলোচনায় বসবে না। কিন্ত এই ঘোষণায় প্যালেষ্টাইনীরা কি কোনভাবে লাভবান হচ্ছে, নাকি ক্ষতিগ্রস্ত হচ্ছে? আমেরিকার সাথে আলোচনায় না বসলে, কার সাথে আলোচনায় বসবে: বাংলাদেশ, পাকিস্তান, তুরস্ক, কিংবা ইরানের সাথে?

১৯৪৮ সালের ১৪'ই মে (ইসরায়েলের স্বাধীনতা ) অবধি প্যালেষ্টাইনীরা প্যালেষ্টাইনে শুধু নিজেদের জন্য ১ দেশ চেয়ে আসছিলো; দু:খের বিষয়, দেশ একটাই হয়েছে, কিন্তু উহা ইহুদীদের জন্য। সেইদিন প্যালেষ্টাইনের প্রতিনিধিদল ইউএন'এ উপস্হিত থেকে নিজেদের জন্য আরেকটা দেশ বুঝে নিতে পারতো, তারা সেটা করেনি; তারা ১২টি মুসলিম দেশের সমর্থনে যুদ্ধ করে, প্যালেষ্টাইনে ১ দেশ করার সিদ্ধান্ত নিয়ে ১৫ই মে সকালে যুদ্ধ শুরু করে, এবং পরাজিত হয়। পরাজিত হওয়ার পরপরই যদি তাদের মাথায় বুদ্ধির উদয় হতো, তারা ২/৪ মাসের মাসে ইউএন'এ উপস্হিত হয়ে, নিজেদের জন্য একটা দেশ পেতে পারতো; তারা সেটাও করেনি।

এরপর, কয়েকটি যুদ্ধে পরাজিত হয়ে তারা তাদের বসবাসের বিরাট এলাকা ইসরায়েলের কাছে হারিয়ে ফেলেছে। ১৯৯৩ সালে, প্যালেষ্টাইনীরা ইসরায়েলকে মেনে নিয়ে, ২রাষ্ট্র-সমাধানে স্বাক্ষর করে; এরপর ২৭ বছর চলে গেছে, এখনো প্যালেষ্টাইন দেশ নেই।

প্যালেষ্টাইনীরা কিভাবে ও কখন তারা নিজেদের বাসস্হানকে দেশে পরিণত করতে চায়, উহার একটা প্ল্যান ও দরকারী পদক্ষেপগুলো বিশ্ববাসীকে (ইউএন) জানিয়ে মতামত চাইতে পারে। আলোচনার পর আলোচনা, চুক্তির পর চুক্তি, আন্দোলনের পর আন্দোলন, যুদ্ধের পর যুদ্ধ, এতদিন তাদেরকে কিছুই দেয়নি। তবে, আলোচনা, চুক্তি, যুদ্ধ যেটাই করতে চান আব্বাস, উহা আমেরিকার সাথেই করতে হবে; কারণ, শুধুমাত্র আমেরিকাই ইহার সমাধান করতে পারবে; আমেরিকাকে বর্জন করলে, প্যালেষ্টাইনের জন্য সামনে কিছুই নেই; আমেরিকা বর্জন মানে বেকুবী করে সময় নষ্ট করা।

মন্তব্য ৩৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৩৪) মন্তব্য লিখুন

১| ২০ শে মে, ২০২০ রাত ১০:২১

রাজীব নুর বলেছেন: নিজের দেশ নিয়ে সারাক্ষন এত ব্যস্ত থাকি যে অন্য দেশ নিয়ে ভাবার সময় পাই না।

২০ শে মে, ২০২০ রাত ১০:৩১

চাঁদগাজী বলেছেন:


প্যালেষ্টাইন বাংগালীদের ২য় মাতৃভুমি, ইয়াসির আরাফাতের সময় অনেক বাংগালী পিএলও'তে যোগদান করে, প্যালেষ্টাইযনের জন্য যুদ্ধ করেছিলেন।

২| ২০ শে মে, ২০২০ রাত ১১:০৮

আমি সাজিদ বলেছেন: জো বাইডেন আগে জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে মানতে চান নি। কিন্তু সেদিন বলেছেন যে, সে নির্বাচিত হলে ইসরায়েলের রাজধানী জেরুজালেমই থাকবে এবং সে সেটা সমর্থন করবে। মানে ইসরায়েল নিয়ে আমেরিকার পলিসি কিন্তু চেঞ্জ হবে না।

চীন থেকে আজকে আমাদের মাননীয়প্রধানমন্ত্রীজননেত্রীশেখহাসিনাকে ফোন করা হয়েছে। এইটা মনে রাখেন, আমেরিকা টামেরিকা বাদ। বাংলাদেশ আন্তর্জাতিক রাজনীতিতে একটি বড় শক্তিতে পরিনত হয়েছে।

২০ শে মে, ২০২০ রাত ১১:৪৯

চাঁদগাজী বলেছেন:


ফিলিস্তিনীরা পাগলামী করে রিফিউজী ক্যাম্পে জীবন কাটাচ্ছে; ওরা ইহুদীদের সাথে মিলেমিশে একটা দেশ করলে, বাকী আরবদের থেকে ভালো থাকতো।

২০ শে মে, ২০২০ রাত ১১:৫০

চাঁদগাজী বলেছেন:


শিন জিন পিং আরো কাজ পাবে বাংলাদেশে

৩| ২০ শে মে, ২০২০ রাত ১১:৪৭

কাওসার চৌধুরী বলেছেন:



ট্রাম্প সরকার জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসাবে সমর্থন করলেও এটা অনেক আগেই আমেরিকার নীতিগত সিদ্ধান্ত ছিল। অন্য রাষ্ট্র প্রধানরা এই বিষয়কে প্রকাশ্যে আনেনি। ১৯৪৮ সালে ইসরায়েলর ভূখণ্ড এখনকার এক পঞ্চমাংশও ছিল না। আরবদের ফাঁকা হুঙ্কার এবং ব্যর্থতা যতদিন গেছে ততো প্রকট হয়েছে। গত পঞ্চাশ বছরে ইসরায়েল জ্ঞান-বিজ্ঞান এবং বুদ্ধিতে আরবদের হাজারো মাইল পেছনে ফেলেছে। এই সময় সৌদি রাজ পরিবার বিজি ছিল তাদের গদি ঠিকিয়ে রাখতে, তেলের পয়সা ফুর্তি করে উড়াতে এবং ইরানকে টেক্কা দিতে। এগুলোতে সফল হতে আমেরিকার কাছে তারা আত্মসমর্পণ করে। এদিকে আমেরিকা হলো ইসরায়েলের এক নম্বর দোসর। ফলশ্রুতিতে ফিলিস্তিনের স্বাধীন দেশ পাওয়ার আশা ধূলিসাৎ হয়। ১৯৪৮ সালের পরেও ফিলিস্তিনের সুযোগ এসেছিল ইসরায়েলকে মেনে নিয়ে নিজেদের আলাদা দেশ হওয়ার, কিন্তু মূর্খ আরবদের চাপে সেটা সম্ভব হয়নি।

ফলশ্রুতিতে এখন ফিলিস্তিনের অস্তিত্ব বিলিন হওয়ার পথে। ভবিষ্যতে ফিলিস্তিনিরা শতভাগ বিতাড়িত হবে এটা নিশ্চিত। শুধু সময়ের অপেক্ষা মাত্র। আর জনাব মাহমুদ আব্বাস গোস্যা করে আমেরিকাকে ত্যাজ্য করে কি করবেন? এতে হোয়াইট হাউসের কিচ্ছু হবে না। এবার বাংলাদেশ চাইলে ফিলিস্তিন-ইসরায়েল সমস্যা সমাধানে এগিয়ে আসতে পারে!

এখানেও সমস্যা! আমাদের পাসপোর্টে লেখা- আপনি এই কাবিননামা দিয়ে পৃথিবীর সব দেশ ভ্রমণ করতে পারবেন, শুধু ইসরায়েল ছাড়া!! আমাদের প্রধানমন্ত্রী কেমতে কি করবেন??

২০ শে মে, ২০২০ রাত ১১:৫৫

চাঁদগাজী বলেছেন:


ফিলিস্তিনীরা যদি ইসরায়েলের কাছে অস্ত্র জমা দিয়ে দেয়, ও ১৯৪৮ সালের রিফিউজিরা নিজেদের পুরানো গ্রামে ফেরত যাবার দাবী ছেড়ে দেয়, ও শান্তিতে থাকার প্রতিশ্রুতি দেয়, এখনো দেশ পাওয়া সম্ভব।

৪| ২১ শে মে, ২০২০ রাত ২:৫৬

সুপারডুপার বলেছেন:


ইমাম মাহাদী আসলে মনে হয় প্যালেষ্টাইনীরা ইসরায়েলকে পরাজিত করে নিজেদের বাসস্হানকে দেশে পরিণত করবে। আমার ইসরায়েল ভ্রমণে কিছু প্যালেষ্টাইনীরাও আমাকে একই কথা বলেছে।

২১ শে মে, ২০২০ রাত ৩:১২

চাঁদগাজী বলেছেন:


দেশের ভেতরে, প্যালেষ্টাইনীরা খুবই প্রতিশোধ পরায়ন; তারা যদি বিশ্ব পরিস্হিতি বুঝে, ১৯৪৮ সালে ইউএন'এর সিদ্ধান্ত মেনে নিতো, তাদের এই ভয়ংকর অবস্হা হতো না।

৫| ২১ শে মে, ২০২০ রাত ৩:০৪

নুরুলইসলা০৬০৪ বলেছেন: ২০০৬সালের যুদ্ধে ইসরাইল জয়লাভ করে নাই এবং আজকে যুদ্ধ লাগলে ক্ষত ক্ষতি প্রায় সমান হবে।হিজবুল্লার হাতে ৮০হাজার ক্ষেপনাস্ত্র আছে অপরদিকে ইসরাইলে সমসংখ্যক নিরাপত্তা ক্ষেপনাস্ত্র নেই। আমেরিকা ইসরাইল মিলিত ভাবে সিরিয়ায় রাশিয়ার নিকট পরাজিত।চীন এখনো আমেরিকার সাথে কোন প্রক্সি যুদ্ধে অংশ নেয়নাই।গতকালকের এক খবরে দেখলাম,ইসরাইলে চীন বড় রকমের বিনিয়োগ করছে,তাতে আমরিকার আপত্তি আছে কিন্ত ইসরাইল আমলে নেয় নাই।

২১ শে মে, ২০২০ রাত ৩:২৮

চাঁদগাজী বলেছেন:


হামাস'এর জংগী কার্যকলাপ প্যালেষ্টাইন রাষ্ট্র হতে দিবে না; আব্বাসের উচিত ইসরায়েলের সাহায্য নিয়ে হামাস'কে গাজা থেকেবের করে দেয়া।

ইসরায়েলে বেকার নেই; ফলে, সেখানে বিনিয়োগের কি আছে কে জানে!

৬| ২১ শে মে, ২০২০ ভোর ৪:১৩

নুরুলইসলা০৬০৪ বলেছেন: আমেরিকার সাথে আলাপের কিআছে? আমেরিকা এখানে কোন পক্ষ না। আলাপ যদি করতেই হয়,কোন আন্তর্জাতিক ফোরামে হতে পারে।আসলে আরবরাই আরবের শত্রু।অনেক দেশই সমাধান চায়না। করোনার পরে আন্তর্জাতিক ক্ষমতারএকটা ভারসাম্য আসবে তখন অনেক সমস্যার সমাধান হবে,আবার অনেক নতুন সমস্যা তৈরী হবে।

২১ শে মে, ২০২০ ভোর ৪:২২

চাঁদগাজী বলেছেন:



আন্তর্জাতিক ফোরাম বলতে বুঝায়, বৃটেন, ফ্রান্স, জার্মানী, রাশিয়া, সুইজারল্যান্ড, বেলজিয়াম, কানাডা ইত্যাদি; ওরা সবাই আমেরিকার মুখের দিকে তাকিয়ে বসে থাকে।

৭| ২১ শে মে, ২০২০ ভোর ৪:২৩

সুপারডুপার বলেছেন:
@ব্লগার নুরুলইসলা০৬০৪ ভাই, আপনি পোস্ট লেখেন না কেন?

৮| ২১ শে মে, ২০২০ সকাল ৭:১৫

নুরুলইসলা০৬০৪ বলেছেন: কেহই আমরিকার মুখের দিকে তাকিয়ে নেই,একমাত্র বৃটেন ছাড়।তাকে সবাই ছাগলের তিন নম্বর বাচ্চা হিসাবেই চিনে।জার্মান,ফ্রান্স অনেক বিষয়ে একমত না।বৃটেন তো ইরানের ভয়েই কম্পমান।সেটা দেখাগেছে জাহাজ নিয়ে ঝামেলার সময়।চীনের ভয়ে আমেরিকা তার পুরনো ঘাঁটি গুলো থেকে বিমান ও রনতরী নিরাপদ দুরত্বে সরিয়ে নিচ্ছে।ভেনিজুয়েলার দিকে ইরানী তেল টেঙ্কার এগিয়ে যাচ্ছে,এটা নিয়ে যদি একটা যুদ্ধ বেঁধে যায়,তবে এটাই হবে নির্ধারণী যুদ্ধ।

২১ শে মে, ২০২০ সকাল ৮:৩৮

চাঁদগাজী বলেছেন:


প্যালেষ্টাইন নিয়ে আমেরিকা ব্যতিত কারো সাথে কি কোন আলোচনা হয়?

৯| ২১ শে মে, ২০২০ সকাল ৭:৩৪

নুরুলইসলা০৬০৪ বলেছেন: @ভাই সুপার ডুপার,ধন্যবাদ।লেখা লেখিতে আমার অভিজ্ঞতা নেই।গত৪০ বছরে আমি কোনদিন একসাথে দুই লাইন লেখিনাই। যেদিন লকডাউন ঘোষনা হল তারপর আজ পর্জন্ত চৌকাঠ পার হইনাই।বসে বসে ব্লগ পড়ি,টুক টাক কমেন্ট করি।দৈহিক অনেক সমস্যা আছে।

২১ শে মে, ২০২০ সকাল ৮:৩৯

চাঁদগাজী বলেছেন:


আপনি কি বাংলাদেশে, নাকি বাহিরে?

১০| ২১ শে মে, ২০২০ সকাল ৮:৪২

আমি সাজিদ বলেছেন: সুপার ডুপার ভাই, আপনার ইসরায়েল ভ্রমন নিয়ে লেখবেন। ওদের ট্রেডিশন কেমন? তেল আবিবের জীবনযাত্রার মান কেমন?

১১| ২১ শে মে, ২০২০ সকাল ৯:৪৫

নুরুলইসলা০৬০৪ বলেছেন: আমি কানাডায়

২১ শে মে, ২০২০ সকাল ৯:৫৪

চাঁদগাজী বলেছেন:



ভালো থাকুন।

১২| ২১ শে মে, ২০২০ সকাল ১১:৫৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
ইজরায়েলে যদি আইজ্যাক রবিন এর মত উদার পন্থী কোন নেতা কোন দিন আসে তাহলে হয়তো সামান্য আশার আলো থাকলেও থাকতে পারে ।
বর্তমানে যে সমস্ত নেতা উভয় শিবিরে আছে তারা কেউই ছাড় দেওয়ার লোক নয়। এভাবে হবে না।

এটা ঠিক যে সব চেয়ে মোক্ষম সময় ছিল ১৯৪৮ সাল।

২১ শে মে, ২০২০ বিকাল ৪:০৩

চাঁদগাজী বলেছেন:


ইসরায়েল সাধারণ প্যালেষ্টাইনীদের সাথে চলছে, খাচ্ছে, কাজ করছে; ওরা হামাস, ইরান ও হেজবুল্লাহ'এর কারণে অনড়। তারপরও, আব্বাস ইসরায়েলের শর্তানুসারে দেশ পেতে পারতেন; উনারা হাজারবার পরাজিত হয়েও নিজের শর্ত অনুসারে দেশ চায়।

১৩| ২১ শে মে, ২০২০ দুপুর ২:১৫

রাজীব নুর বলেছেন: ইয়াসির আরাফাতের সাথে বঙ্গবন্ধুর সু সম্পর্ক ছিলো।

২১ শে মে, ২০২০ বিকাল ৪:০৫

চাঁদগাজী বলেছেন:



ইয়াসির আরাফাতকে বিশ্বের বেশীরভাগ মানুষ সাপোর্ট দিয়েছিলেন; কিন্তু কাজের সময় (২০০০ সালে) কাজটা করতে পারেনি; ২০০০ সালে, তিনি কাগজে সাইন করলে, আজকে প্যালেষ্টািন দেশের বয়স হতো ২০ বছর।

১৪| ২১ শে মে, ২০২০ বিকাল ৪:২২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
তারপরও প্যালেস্টাইন নামক দেশটি স্বাধীন হওয়ার দরকার।
পৃথিবীতে দিয়ে যে কটি দেশের নাম আছে তার মধ্যে প্যালেস্টাইন একটি।
1. State of Kuwait
2. State of Qatar
3, State of Palestine
4. State of Libya

২১ শে মে, ২০২০ সন্ধ্যা ৬:২০

চাঁদগাজী বলেছেন:


৭৮ বছর যুদ্ধ করে, গেরিলা যুদ্ধ করে দেখলো, কিছুই হলো না; এখন উচিত ইসরায়েলের শর্তে রাজি হওয়া।

১৫| ২১ শে মে, ২০২০ বিকাল ৫:০৯

বঙ্গদুলাল বলেছেন: মনে হচ্ছে- ইসরাইল, আমেরিকা ব্যাতিত আর কাউকেই পাত্তা দেয় না।ফ্রান্স,ইইউ,আরব লীগ,জর্ডানের বাদশাহ দ্বিতীয় আবদুল্লাহ ফিলিস্তিন ইস্যুতে সরব হলেও বাস্তবে স্বাধীন ফিলিস্তিন সৃষ্টিতে কতটুকু আন্তরিক তা নিয়ে অনেক প্রশ্ন থেকে যায়;অন্যথায় তাঁরা ফিলিস্তিনকে সংঘাতকারী গোষ্ঠীগুলোকে বাদ দিয়ে আমেরিকা,ইসরায়েলের সাথে বসার পরামর্শ দিতো এবং এটাই হতো সঠিক সমাধান।অধিকাংশ মুসলিম,মুসলিম দেশ যুদ্ধ, ফোর্স করে ফিলিস্তিন সমস্যা সমাধান করতে চায়(আরব ইসরায়েল যুদ্ধ, পশ্চিম তীর ইস্যুতে বর্তমান জর্ডানের জনগণ এবং তাঁদের বাদশা দ্বিতীয় আবদুল্লাহর মতামত তার প্রমাণ),বাস্তবে তাঁদের সে শক্তি,প্রযুক্তি নেই

২১ শে মে, ২০২০ সন্ধ্যা ৬:২২

চাঁদগাজী বলেছেন:


আব্বাসের উচিত ইসরায়েলের শর্ত মেনে নিয়ে, তাদের সাহায্যে দেশ গঠন করা। ইসরায়েক ২-দেশ সমাধান থেকে সরে যাচ্ছে ক্রমেই।

১৬| ২১ শে মে, ২০২০ বিকাল ৫:৪৭

আলাপচারী প্রহর বলেছেন: শুনেছি প্যালেষ্টাইনীরা সবচেয়ে শিক্ষিত জনগোষ্ঠী ছিলো আরব ভুখন্ডে বিপর্যয়ের আগে। এখন যদি ওদের ছিটে ফোঁটা বু্দ্ধিও অবশিষ্ট থাকে তাহলে বোঝা উচিৎ তথাকথিত মুসলিম বিশ্ব বলে কিছু নেই। মুসলিম অধ্যুষিত দেশ গুলো যে সমর্থন দেয় সেটি মেকি। তার উপর নির্ভর করে কোনোদিন প্যালেষ্টাইনীদের কিছু অর্জন হবে না। যা করতে হবে নিজের যতটুকু ক্ষয়িঞ্চু শক্তি দিয়েই।
হামাস: যতদূর বুঝি, উগ্রপন্থার আদর্শবাদীদের অর্থায়নে বেকারত্ব কাটানোর কৌটিল্য বুদ্ধি প্যালেষ্টাইনী বেকার ধুরন্ধর যুবকদের। এতে দুটি মোক্ষ লাভ, দুনিয়াতে উগ্রপন্থার চাঁদাতে রাজার হালে থাকা, আখেরাতে বেহেশত লাভ।

২১ শে মে, ২০২০ সন্ধ্যা ৬:১৮

চাঁদগাজী বলেছেন:


প্যালেষ্টাইনীরা রিফিউজী হওয়ার পর, কিছুটা মানুষ হয়েছে, অন্য আরবদের মতো দুষ্ট নয়; কিন্তু ভয়ংকর প্রতিহিংসাপরায়ন। ইয়াসির আরাফাতের সময় পিএলও যখন গেরিলা যুদ্ধ করে কোন ফল পায়নি, উহা আর কোনভাবে সাহায্য করছে না। হামাসের ভুমিকা ইসরায়েলের সাধারণ মানুষকে প্যালেষ্টাইন দেশের বিপক্ষে নিয়ে গেছে।

আব্বাসের উচিত ইসরায়েলের শর্তে রাজি হওয়া।

১৭| ২১ শে মে, ২০২০ রাত ৯:৪১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

আপনার অবগতির জন্য জানিয়ে রাখি, বাংলাদেশের পাসপোর্ট এর মত মালয়েশিয়ার পাসপোর্ট ও এই লেখা থাকেঃ

এই পাসপোর্ট ব্যবহার করিয়া ইজরায়েল ভ্রমণ করা যাইবে না!

আফসোস!

২২ শে মে, ২০২০ রাত ২:১৩

চাঁদগাজী বলেছেন:


ইহা প্রমাণ করে যে, মুসলমানদের মাথায় মগজ কম।

১৮| ২১ শে মে, ২০২০ রাত ১১:০৫

সুপারডুপার বলেছেন: @সাজিদ ভাই , আমি একটা পোস্ট লিখেছিলাম , তবে ঐভাবে ভালো হয়নি বলে ড্রাফটে নিয়েছি। সময় করে বিস্তারিত একটা পোস্ট লিখবো। লেখায় উৎসাহ দেওয়ার জন্য ধন্যবাদ।

@নুরুলইসলা০৬০৪ ভাই , আপনি ভালো আইডিয়া রাখেন। ব্লগ পড়তে পড়তে একটা সময় আপনি ভালো লিখতে পারবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.