নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

আমেরিকায় যা ঘটছে, এটার দরকার আছে, মানুষের ক্ষোভ জমেছিলো

৩১ শে মে, ২০২০ বিকাল ৫:১১



এই প্রতিবাদের দরকার ছিলো; ট্রাম্পের সরকার ও রাজ্যগুলোর গভর্ণরদের ভুল সিদ্ধান্তের কারণে করোনায় আমেরিকা লন্ডভন্ড হয়ে গেছে; অকারণে মানুষের চাকুরী চলে গেছে, এই অসফলতা মানুষের মনে ক্ষোভের সন্চার করেছে, এই প্রতিবাদ ক্ষোভের বহির্প্রকাশ।

গতকাল রাতে পুরো আমেরিকা ঘুমায়নি, ২০টির বেশী শহরে কারফিউ দেয়া হয়েছিলো, কোথায়ও উহা কাজ করেনি; ১২ রাজ্যে 'ষ্টেইট ট্রুুপার' ( রাজ্য মিলিটারী) নিয়োগ করা হয়েছে, তারা শুধু মিলিয়াপোলিসে কিছুটা সফল হয়েছে, আর কোথায়ও সফল হয়নি; সামনে আসছে আজকে রাত। পুরো দেশে রাত জেগে মানুষ প্রতিবাদ দেখেছে।

শত শত পুলিশের গাড়ী পোড়য়ে দিয়েছে মানুষ, হাজারের বেশী ব্যবসায়িক প্রতিষ্ঠান ভেংগে দিয়েছে, শ'খানেকের বেশী বিল্ডিং পোড়ায়ে দিয়েছে। ১ জন প্রতিবাদীর মৃত্যু হয়েছে বলে শোনা যাচ্ছে, এখনো সঠিভাবে কোন তথ্য পাওয়া যায়নি। ৩০০০'এর কাছাকাছি মানুষ গ্রেফতার হয়েছে; কমপক্ষে ৫০টির বেশী বড় শহরে প্রতিবাদ হয়েছে। শতশত মানুষ ও পুলিশ আহত হয়েছে।

আজকে কিংবা আগামী ২/৩ দিনের মাঝে মানুষের ক্ষোভ নিজের থেকে নিশ্চয় কমে আসবে। ট্রাম্প নিজের থেকে মানুষকে শান্ত হতে বলেনি; ভাড়া-করা কিছু কালো নেতা মানুষকে শান্ত হতে বলেছে, মানুষ ১ পয়সার মুল্যও দেয়নি।

করোনায় সোয়া ৪ কোটি মানুষের চাকুরী চলে গেছে, ভেকসিন আসতে আরো ৮/১০ মাস বা বেশী লাগতে পারে, এখনো ১২ রাজ্যে করোনা বাড়ছে; সরকার ২ ট্রিলিয়ন ডলার অকারণে বড় ব্যবসায়ীদের দিয়ে আমেরিকাকে অর্থনৈতিক সমস্যার দিকে ঠেলে দিয়েছে; এগুলো মানুষকে চিন্তিত ও ভীত করে তুলেছে। কিন্তু এটা আমেরিকা, মানুষ সারাক্ষণ সাক্ষী গোপাল হয়ে বসে থাকবে না। এই প্রতিবাদের ফলে নতুন কিছু ঘটবে।

মন্তব্য ৪৫ টি রেটিং +১/-০

মন্তব্য (৪৫) মন্তব্য লিখুন

১| ৩১ শে মে, ২০২০ বিকাল ৫:২৫

কল্পদ্রুম বলেছেন: আমেরিকার এই দুর্দিনে অনেক দেশের খুশি হওয়ার কথা।আমেরিকান জাতীয়তাবাদের পতন।

৩১ শে মে, ২০২০ বিকাল ৫:৩০

চাঁদগাজী বলেছেন:



আমেরিকার পতন হচ্ছে না, বেকুবেরা বুঝতে ভুল করছে! আমেরিকান সরকার ও প্রশাসনের ভুলগুলোর বিরুদ্ধে প্রতিবাদ হচ্ছে।

২| ৩১ শে মে, ২০২০ বিকাল ৫:৩৩

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: আমেরিকান জনগন হলো ভেড়ার পাল। দুই দিন হাউ কাউ করে মদের বোতলে ডুব মারে। আর অভিবাসীরা তাড়া খাওয়ার ভয়ে চুপ করে থাকে।

৩১ শে মে, ২০২০ বিকাল ৫:৪১

চাঁদগাজী বলেছেন:



এটা এই জাতির ইতিহাস, এর মধ্য দিয়ে এরা এতটুকু এসেছে; অবৈধরা ভয়ে কিছু বলে না, কিন্তু নাগরিকেরা ঠিক সময়ে লেগে যায়।

৩| ৩১ শে মে, ২০২০ বিকাল ৫:৪৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
আমেরিকাতে এই ধরনের ঘটনা এখনো যে ঘটে তো আমার কল্পনারও বাইরে ছিল।
পুলিশ প্রচন্ড খারাপ কাজ করেছে ।
বর্ণবাদী আচরণ করেছে।

৩১ শে মে, ২০২০ সন্ধ্যা ৬:০১

চাঁদগাজী বলেছেন:



আমেরিকার শুরু বর্ণবাদ দিয়ে, আজকের বিশ্বে আমেরিকানরা বাংগালীদের চেয়ে অনেক কম বর্ণবাদী

৪| ৩১ শে মে, ২০২০ বিকাল ৫:৫৪

শের শায়রী বলেছেন: মুরুব্বী আপনার আগের লেখা এবং বিভিন্ন মন্তব্য পড়ে আমার ধারনা হয়েছিল, আমেরিকা আসলে অলিম্পাস টাইপের কোন জায়গা, এখন তো দেখছি ব্যাপারটা আসলে তা না। আপনার পূর্বের লেখাগুলো পড়ে আমি প্রায় বিশ্বাসই করে ফেলছিলাম এই সব অরাজকতা আমাদের মত নিম্ন বুদ্ধির মানুষের দেশে ঘটে। কিন্তু দেখা যাচ্ছে দেবালয়েও.... একে তো করোনা তার উপ্রে এই সব... আপনি সাবধানে থাইকেন :-&

৩১ শে মে, ২০২০ সন্ধ্যা ৬:০৩

চাঁদগাজী বলেছেন:




এটা অরাজকতা নয়, এটা প্রতিবাদ; ইংরেজী শিখেন, আমেরিকায় ২ বছর কাজ করেন, আমেরিকান সংস্কৃতি বুঝেন, তখন সঠিক ধারণা করতে পারবেন।

৫| ৩১ শে মে, ২০২০ বিকাল ৫:৫৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: রাষ্ট্রপতির সাধারণ ক্ষমায় সাহেব চেয়ারম্যান হত্যা মামলায় ফাঁসির দণ্ড হতে মওকুফ পাওয়া সেই আসলাম ফকিরকে (৫০) আবারও একটি হত্যা মামলায় গ্রেফতার করেছে র‌্যাব।

রবিবার সকাল ৬টার দিকে যশোরের চৌগাছা উপজেলার কলেজপাড়ার একটি ভাড়া বাড়ি থেকে তাকে গ্রেফতার করে র‌্যাব-৮ এর একটি দল। এরপর তাকে ফরিদপুর ক্যাম্পে নিয়ে আসা হয়। আসলাম ফকির ফরিদপুরের ভাঙ্গা উপজেলার মানিকদহ ইউনিয়নের লক্ষ্মীপুর গ্রামের মৃত শুকুর ফকিরের ছেলে।

র‌্যাব-৮ সিপিসি-২, ফরিদপুর ক্যাম্পের কোম্পানি অধিনায়ক দেবাশীষ কর্মকার জানান, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে একটি হত্যা মামলার পলাতক আসামি হিসেবে আসলাম ফকিরকে যশোরের চৌগাছা থানার কলেজপাড়া থেকে রবিবার সকালে গ্রেফতার করা হয়। তাকে ভাঙ্গা থানায় হস্তান্তরের প্রক্রিয়া চলছে।


তিনি আরও জানান, ভাঙ্গা উপজেলার লক্ষ্মীপুর গ্রামে শহীদ শেখ (৪৮) নামে এক ব্যক্তিকে খুনের অভিযোগে গত ২২ এপ্রিল আসলাম ফকিরের বিরুদ্ধে ভাঙ্গা থানায় আবারও একটি হত্যা মামলা দায়ের হয়। ওই মামলার পর থেকে তিনি পলাতক ছিলেন।

দেবাশীষ কর্মকার জানান, গত ২২ এপ্রিলের পর থেকে আসলাম ফকির কমপক্ষে পাঁচবার স্থান বদল করে। মে মাসের মাঝামাঝি সময়ে নিজেকে একজন প্রবাসী পরিচয় দিয়ে চৌগাছার কলেজপাড়ার ওই বাড়িতে ভাড়াটিয়া হিসেবে উঠেন তিনি। আসলাম ফকির অবৈধভাবে সীমান্ত অতিক্রম করে ভারতে পালাতে চেয়েছিলেন। তার আগেই র‌্যাব সদস্যরা তাকে গ্রেফতার করতে সক্ষম হয়।

প্রসঙ্গত, এর আগে ২০০৩ সালের ২৫ সেপ্টেম্বর ভাঙ্গার মানিকদহ ইউনিয়নের চেয়ারম্যান একেএম সাহেদ আলী ওরফে সাহেব মিয়া হত্যা মামলায় আসলাম ফকির ও অপর দুই আসামি তারা মৃধা ও ইমারত আলীকে মৃত্যুদণ্ড প্রদান করে ফরিদপুরের জেলা ও দায়রা জজ আদালত। আসামিদের আপিলে হাইকোর্টে এ রায় বহাল রাখে।

২০১৪ সালের ১৩ নভেম্বর আসলাম ফকিরের ফাঁসি কার্যকরের দিন ধার্য হয়। জেলা ম্যাজিস্ট্রেট ও সিভিল সার্জনসহ সকলকে চিঠি দিয়ে প্রস্তুতও থাকতে বলা হয়েছিল। কিন্তু সবকিছু ঠিকঠাক থাকলেও ফাঁসির একদিন আগে অস্বাভাবিক আচরণের কারণে তার ফাঁসি স্থগিত হয়ে যায়। ওইদিন দ্বিতীয় দফায় রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদন করেন তিনি। এরপর সাধারণ ক্ষমায় তার ফাঁসি মওকুফ করে ১৪ বছরের সাজা দেয়া হয়। কারাগারে সদাচরণের কারণে সাজা কমিয়ে ১৩ বছর দুইদিন কারাভোগের পর ২০১৭ সালের ২৫ আগস্ট গাজীপুর হাই সিকিউরিটি কারাগার থেকে মুক্তি পান আসলাম ফকির।

জানা গেছে, আসলাম ফকিরকে মুক্ত করার বিষয়ে সুপারিশ করেছিলেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও সাবেক এমপি কাজী জাফরউল্লাহ। কাজী জাফরউল্লাহর স্ত্রী এবং তৎকালীন সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য কাজী নীলুফার জাফরউল্লাহ আসলাম ফকিরের মুক্তির বিষয়ে ডিউ লেটার দিয়েছেন বলে জানা যায়। এ ছাড়া মুক্তি পাওয়ার পর বিভিন্ন অনুষ্ঠানে তাকে কাজী জাফরউল্লাহর পাশে দেখা গেছে। তিনি সব সময় কাজী জাফরউল্লাহর সঙ্গে থাকতেন।

স্থানীয় সূত্রে জানা গেছে, কারাগার থেকে মুক্তি পেয়ে তিনি নিজ এলাকায় এসে আবারও রাজনীতির মাঠে সক্রিয় হন। এরপর আবার তার হুকুমে আরও একটি হত্যাকাণ্ড সংগঠিত হয় বলে মামলায় অভিযোগ করা হয়।

৩১ শে মে, ২০২০ সন্ধ্যা ৬:০৪

চাঁদগাজী বলেছেন:



আজকের এইদিনে, রাষ্ট্রপতি কি মাউন্ট এলিজাবেথে, নাকি ঢাকায়?

৬| ৩১ শে মে, ২০২০ সন্ধ্যা ৬:১৪

শের শায়রী বলেছেন: মুরুব্বী ইংরেজীতে আমার জ্ঞান অ, আ, ই, ঈ পর্যন্ত। যাক যা বলছিলাম, জ্বালাও, পোড়াও, ভাংচুর, মারামারি যদি প্রতিবাদ হয় তবে অরাজকতার সংজ্ঞা আসলেই আমার জানা নাই। আহারে আমার অলিম্পাস |-) এই হইল ভদ্দরনোকদের দ্যাশের নমুনা!!! আর জানেন তো আমাদের দেশে একটা প্রবাদ আছে "কৃষ্ণ করলে লীলাখেলা, আমরা করলে হালার পোলা" :P

৩১ শে মে, ২০২০ সন্ধ্যা ৬:২১

চাঁদগাজী বলেছেন:


অরাজকতার সংজ্ঞা হলো, মানুষ যখন সরকার, কিংবা রাষ্ট্রেকে বিশ্বাস করে না, বা এদের উপর আস্হা হারায়; আমেরিকানরা নিজ দেশের উপর আস্হা হারায় নাই, এরা যে চাকুরী হারায়েছে, সেটা সরকার জানে, এরা "আনেমপ্লয়মেন্ট ভাতা" পাচ্ছে, ১২০০ ডলার করোনা ভাতা পেয়েছে; সরকারের খাতায় হিসেব আছে, নাম আছে। ফলে, এরা সরকার বা রাষ্ট্রের উপর বিশ্বাস হারায়নি, এরা কিছু রদবদলের জন্য প্রতিবাদ করছে, এবং ইহা কাজ করবে।

৩১ শে মে, ২০২০ সন্ধ্যা ৬:২২

চাঁদগাজী বলেছেন:



আপনার নিজের কাছে প্রত্যেক জাতির ১টা প্রোফাইল থাকতে হবে।

৭| ৩১ শে মে, ২০২০ সন্ধ্যা ৬:৩০

গুরুভাঈ বলেছেন: এই আন্দোলন প্রতিবাদের সাথে করোনার ঘাটতির অব্যাবস্থাপনার আন্দোলন মিশিয়ে ফেলা যাবেনা। এই আন্দোলন এভাবে সহিংস হয়ে উঠলে, দোকান লুট এবং আগুন দিলে, পতাকা পুড়ালে জাতীয়তা ইস্যু সামনে চলে আসবে। ডাইভার্টেড আমেরিকান এবং মেড ইন আমেরিকান (ট্রাপের স্লোগান) দুইভাগে ভাগ হয়ে যাবে।

৩১ শে মে, ২০২০ সন্ধ্যা ৬:৪৫

চাঁদগাজী বলেছেন:



এটা আমেরিকায় ১ম বার নয়, আরো ঘটেছে। দরিদ্র থাকলে, এই পরিস্হিতিতে লুটের ঘটনা ঘটবে, এতে প্রতিবাদ দুর্বল হবে, এসব কিছু নিয়েই এটি আমেরিকান প্রতিবাদ; প্রত্যেক জাতির নিজস্ব সংস্কৃতি আছে সবকিছুতেই।

আমেরিকার গলাকাটা ক্যাপিটেলিজমের ফলে, আমেরিকা ২ ভাগে বিভক্ত হয়ে আছে দীর্ঘ সময় ধরে।

৮| ৩১ শে মে, ২০২০ সন্ধ্যা ৬:৩৭

ঢাবিয়ান বলেছেন: আম্রিকা নিয়া ভাবার সময় নাই। আম্রিকা গনতন্ত্রের দেশ। মানুষের জীবনের মূল্য সেখান আছে। পুলিশ শান্তিপুর্ন উপায়ে বিক্ষোভ দমাতে না পারলে হয়ত ট্রাম্প ক্ষমতা থেকে সরে দাঁড়াবে। আমরা চিন্তিত আমাদের দেশ নিয়া। একদিকে করোনায় বাড়ছে মৃৃত্যূ আরেকদিকে মানুষের পেটে ভাত নাই, আয় রোজগার নাই। এই অবস্থায় কবে যে মানুষ রাস্তায় নেমে এসে বিক্ষোভ, জ্বালাও পোড়াও শুরু করে কে জানে ! কিন্ত ভয়ের ব্যপার যে আমাদের দেশে গনতন্ত্রও নাই, মানুষের জীবনের কানাকড়ি মূল্যও নাই। তাই ভয়ঙ্কর সময় ঘনিয়ে আসার সম্ভাবনা দিন দিন বাড়ছে।

৩১ শে মে, ২০২০ সন্ধ্যা ৬:৪৯

চাঁদগাজী বলেছেন:



আমাদের দেশে যখন ১৯৭৫ সালে জেনারেল জিয়া হত্যা ঘটায়ে ক্যু করেছে, আপনারা বলেছেন যে, জিয়া গণতন্ত্র প্রসব করেছে; শেখ হাসিনা তো গনতন্ত্র দিতে আসেনি, উনি এসেছে, যারা উনার বাবাকে মেরেছে, তাদেরকে ঝুলাতে; উনি নিজেই জানে না, গণতন্ত্র কি জিনিষ ; উনার বিদ্যাবুদ্ধি সীমিত, কিন্তু জেনারেল জিয়া উনার জন্য পথ রচনা করে গেছেন।

আপনাদের জন্য গণতন্ত্র দিতে পারে শুধু ঢাকা কেন্টনমেন্ট।

৯| ৩১ শে মে, ২০২০ সন্ধ্যা ৬:৫৭

গুরুভাঈ বলেছেন: @ঢাবিয়ান, বোধ করি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সম্পর্কিত।

উন্নয়নশীল দেশের নাগরিক হলে, বিশেষ করে সাউথ এশিয়া/ইশিয়া/মধ্যপ্রাচ্য/আফ্রিকার দেশের জনগন হলে ইউরোপ আমেরিকার রাজনীতিতে কি হচ্ছে সে বিষয়েও ভাবতে হবে। কারন ঐসকল দেশ বিশ্ব রাজনীতি নিয়ন্ত্রণ করে। অন্য দেশে কি হৈছে আমার দেখার টাইম নাই, আমার দেশেই হাজার সমস্যা এর অন্য রুপ হচ্ছে আমার পাশের ফ্লাটের কুদ্দুসের সমস্যা হইছে তো কি হইছে, আমার নিজেরই যতো সমস্যা।

৩১ শে মে, ২০২০ সন্ধ্যা ৭:০১

চাঁদগাজী বলেছেন:



পুরো দেশকে না বুঝলে, একা কুদ্দুসের সমস্যা বুঝা মুশকিল হবে; বিশ্বকে না বুঝলে বাংলাদেশের কিছুই পরিস্কার হবে না।

১০| ৩১ শে মে, ২০২০ সন্ধ্যা ৬:৫৭

নুরুলইসলা০৬০৪ বলেছেন: যত দ্রুত এই সমস্যার সমাধান হয় ততই আমেরিকার জন্য মঙ্গল।বহির বিশ্বে তার জন্য অনেক সমস্যা অপেক্ষা করছে।

৩১ শে মে, ২০২০ সন্ধ্যা ৭:০২

চাঁদগাজী বলেছেন:



সমস্যা আরো বাড়তে পারে।

১১| ৩১ শে মে, ২০২০ সন্ধ্যা ৭:১৮

শূন্য সারমর্ম বলেছেন: ক্ষোভ উতরে দেবার জন্যও কি আমেরিকানরা ইস্যু খোজে?

৩১ শে মে, ২০২০ সন্ধ্যা ৭:২৮

চাঁদগাজী বলেছেন:


কয়েকটা ইস্যুতে মানুষের মনে ক্ষোভের সন্চার হয়েছে, আমেরিকানরা ক্ষোভ হজম করে না।

১২| ৩১ শে মে, ২০২০ সন্ধ্যা ৭:৪২

শূন্য সারমর্ম বলেছেন: হজম না করার ফিডব্যাক কি আসে তাই দেখার বিষয়।

৩১ শে মে, ২০২০ সন্ধ্যা ৭:৫৬

চাঁদগাজী বলেছেন:




আমেরিকা হলো ক্যাপটেলিষ্ট দেশ, এটা হলো ১ম পরিচয়, ২য় পরিচয় হচ্ছে গণতান্ত্রিক; এদের সরকার, ক্যাপিটেলিজমের স্বার্থ রক্ষা করে গনতান্ত্রিক অধিকারকে কার্যকর করে থাকে।

১৩| ৩১ শে মে, ২০২০ রাত ১০:২৩

রাজীব নুর বলেছেন: ট্রাম্প রাস্তায় বের হয়ে লোকজনের সামনে বিনীতভাবে অনুরোধ করুন ঘরে ফিরে যেতে। জ্বালাও পড়াও না করতে। লোকজনদের বুঝিয়ে বলুক। একটা দেশের প্রেসিডেন্ট অনুরোধ করে বললে জনগন অবশ্যই শুনবে।

৩১ শে মে, ২০২০ রাত ১১:০২

চাঁদগাজী বলেছেন:



সে ভয়ংকরভাবে উস্কানী দিয়েছে, সে বলেছে, "হোয়াইট এলাকায় ঢুকলে ভয়ংকর অস্ত্র ও ভয়ংকর কুকুরের সামনে পড়বে লোকজন"। তার এসব আচরণ কোন একটা ষড়যন্ত্রের আভাস দিচ্ছে।

১৪| ৩১ শে মে, ২০২০ রাত ১১:৪৫

ভ্রমরের ডানা বলেছেন: অ্যামেরিকার জনগন গাধার আমলে আরামে ঘুমিয়েছে এখন হাতির পায়ে চাপা খাচ্ছে!

০১ লা জুন, ২০২০ রাত ১২:০৩

চাঁদগাজী বলেছেন:



ক্যাপিটেলিজমের নিজস্ব চৈশিষ্ঠ্য আছে।

১৫| ০১ লা জুন, ২০২০ রাত ২:৫৫

ডঃ এম এ আলী বলেছেন:


প্রেসিডেন্ট ট্রাম্প নিজেকে এমন একজন হিসাবে উপস্থাপন করেছেন যে সংঘাতের সন্ধান করে, যে সমঝোতাকামী যোদ্ধা কিংবা শান্তিকর্মী নয়। এবং তিনি একটি বিপদজনক সময়ে নিজের দুষ্ট প্রতিচ্ছবিটি নিয়েই দেশব্যপি ছড়িয়ে পড়া বিপজ্জনক বিক্ষোভটি কঠিন নীপিরনমুলক কর্মসুচী দিয়ে নিয়ন্ত্রনের প্রয়াস নিচ্ছেন। নীজের, আমিরিকার এবং বৈশ্বিকভাবে এর ফলাফল হবে বহবিধ ।তৃতীয় বিশ্বের কোন দেশে ঘটে যাওয়া কোন বিক্ষোভ কিংবা জ্বালাও পুরাও জাতিয় ধংসাত্মক কার্যকলাপ দমনে আমিরিকাসহ তার ইরোপীয় মিত্রদের মানবতার মুখোসধারী মুরুব্বীয়ানা কিংবা বিবিধ ধরনের প্রত্যক্ষ ও পরোক্ষ হস্তক্ষেপের ক্ষমতাকে সীমিত করে দিবে । এর ইমিডিয়েট প্রভাব দেখা দিবে হংকং বাসীদের সাম্প্রতিক কালের বিক্ষোভ/আন্দোলন এর উপরে । হংকং বাসীদের স্বাধিকার রক্ষার আন্দোলনকে বিক্ষোভ অভিধায় অভিহিত করে তা দমনে চীনকে আরো কঠোর ব্যবস্থা নিতে অনুপ্রানীত/উৎসাহিত করবে।

০১ লা জুন, ২০২০ রাত ৩:৩৫

চাঁদগাজী বলেছেন:


হংকং'এর অটোনোমী শেষ হয়ে গেছে, বিক্ষোভ কাজ করবে না, ওরা সবাই চীনা মানুষ।

ট্রাম্প ভয়ে কইছু বলছে না, সে মনে করেছে, বিক্ষোভকারীরা তার কথা শুনবে না, এতে ওর মান কমে যাবে। সে চাচ্ছে, মানুষের ক্ষোভ নিজের থেকে কমে আসুক।

১৬| ০১ লা জুন, ২০২০ সকাল ৯:৪২

নতুন নকিব বলেছেন:



আপনার একটি প্রতিমন্তব্যে আপনি ট্রাম্প এর বক্তব্য তুলে ধরেছেন- "হোয়াইট এলাকায় ঢুকলে ভয়ংকর অস্ত্র ও ভয়ংকর কুকুরের সামনে পড়বে লোকজন"।

এটা যদি সত্যিই ট্রাম্প এর কথা হয়ে থাকে তাহলে ধরে নেয়া সহজ, একজন প্রেসিডেন্ড বা রাষ্ট্রপ্রধানের এমন নিকৃষ্ট ইতরসুলভ মনোভাব এবং বাজে আচরণ আমেরিকার চলমান নৈরাজ্যের আগুনে ঘি ঢালার কাজ দিবে।

০১ লা জুন, ২০২০ বিকাল ৪:৪৮

চাঁদগাজী বলেছেন:



অনলাইনে দেখুন, ওটা ট্রাম্পের বক্তব্য

১৭| ০১ লা জুন, ২০২০ সকাল ৯:৪৯

নতুন নকিব বলেছেন:



আপনার এত শখের, এত শিক্ষিত, এত উন্নত, এত সিভিলাইজড, এত আধুনিক, এত বুদ্ধিমান নাগরিকের দেশে প্রতিবাদের নামে এই ধরণের ভাংচূর, জ্বালাও পোড়াও চিন্তারও অতীত! শিক্ষিত এবং বুদ্ধিমান নাগরিক কোনো অবস্থায় তাদের দেশের সম্পদ ধ্বংস করতে পারেন না। জান-মালের ক্ষতিসাধন করতে পারেন না। কিন্তু সেখানে দিনের পর দিন এগুলো হচ্ছে। হয়ে চলেছে। ক্রমশ আতঙ্ক এবং ভীতি ছড়িয়ে পড়ছে।

অথচ এসব কিছুকে আপনি 'অরাজকতা' বলতেও রাজি নন! আচ্ছা, অরজকতা আর জ্বালাও-পোড়াও, ভাংচূরের সংজ্ঞা কি তাহলে নতুন করে বানিয়ে নিতে হবে?? আর এখন থেকে এগুলো করা তাহলে আপনার দৃষ্টিতে জায়েজ???

আরেকটি প্রশ্ন, অধিকার আদায়ের এই ধরণের ন্যায্য আন্দোলন শান্তিপূর্ণ উপায়ে হতে পারে না- আপনি কি এমনটাই মনে করেন?

০২ রা জুন, ২০২০ সকাল ১০:৩২

চাঁদগাজী বলেছেন:



আপনি এখনো গুহাতে বসবাস করেন, আমেরিকাতে কি হচ্ছে এগুলো আপনার মাথায় ঢুকবে না।

১৮| ০১ লা জুন, ২০২০ সকাল ৯:৫৯

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: ট্রাম্প ব্যবসায়ী মানুষ - ব্যবসায়ীরা ঝুঁকি নিতে এবং গ্যাম্বল করতে ভালোবাসে। কিন্তু রাজনীতি আর ব্যবসা এক বিষয় নয়। রাষ্ট্রনায়কদের ব্যবসায়িক চিন্তার বাক্স থেকে বেরিয়ে চিন্তা করতে হয় যা করতে ট্রাম্প মোটেই অভস্ত্য নয়। সে একধরণের মানবিক চিন্তাভাবনাহীন নার্সিসিস্ট টাইপের লোক যা যুক্তরাষ্ট্রের মতো গণতান্ত্রিক রাষ্ট্রের জন্য একেবারেই বেমানান। সেই দেশের রাষ্ট্রপ্রধান হয়ে সে মধ্যপ্রাচ্যের বর্বর/নিষ্ঠুর স্বৈরাচারী রাজাবাদশাহ্দের মতো দেশের লোকজনকে ভীতিপ্রদর্শন করে নিয়ন্ত্রণ করতে চেষ্টা করছে যা তার পতনের অন্যতম কারণ হয়ে দাঁড়াতে পারে।

০১ লা জুন, ২০২০ বিকাল ৪:৫০

চাঁদগাজী বলেছেন:



সঠিক, আর ২/৪টা ভুল করলে, তাকে হয়তো চলে যেতে হবে।

১৯| ০১ লা জুন, ২০২০ সন্ধ্যা ৬:২৪

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

আমেরিকার পতন অবশ্যম্ভাবী !!

০১ লা জুন, ২০২০ সন্ধ্যা ৬:৫২

চাঁদগাজী বলেছেন:


আমেরিকার পতন অনেকটা কেয়ামতের সমান হবে।

২০| ০২ রা জুন, ২০২০ সকাল ৮:২৫

নতুন নকিব বলেছেন:



লেখক বলেছেন: আমেরিকার পতন অনেকটা কেয়ামতের সমান হবে।

-ধন্যবাদ। আপনি তাহলে কেয়ামতেও বিশ্বাস করেন!

০২ রা জুন, ২০২০ সকাল ১০:৩৩

চাঁদগাজী বলেছেন:



আমি গুহা মানবের কেয়ামতে বিশ্বাস করি না; আমার মতে কেয়ামত হলো ভয়ংকর কোন ঘটনা

২১| ০৩ রা জুন, ২০২০ সকাল ৯:৫৪

নতুন নকিব বলেছেন:



আপনি এখনো গুহাতে বসবাস করেন, আমেরিকাতে কি হচ্ছে এগুলো আপনার মাথায় ঢুকবে না।

-আপনি কোথায় বাস করেন? গত কিছু দিনের আন্দোলন ফান্দোলন, লুটপাট আর ব্যাপক অরাজকতার পরে আমেরিকার অন্য অনেক শহরের মত গোটা নিউইয়র্কটাকেই তো এখন অন্ধকার গুহা মনে হয়!

আমি গুহা মানবের কেয়ামতে বিশ্বাস করি না; আমার মতে কেয়ামত হলো ভয়ংকর কোন ঘটনা

-আপনি স্বীকার করে নিলেই কি আর না নিলেই কি? সত্যিকারের গুহা মানবরা এখন কোথায় বাস করে তাবত পৃথিবী তা দেখছে।

বয়স হলে যা হয়! নূর মোহাম্মাদ নূরু সাহেবের মতে, ভীমরতিতে ধরা। মাথায় ঠান্ডা কদুর তেল মেখে দেখতে পারেন!

০৩ রা জুন, ২০২০ সন্ধ্যা ৬:২৮

চাঁদগাজী বলেছেন:


আপনি অপ্রয়োজনীয় জ্ঞানের ভান্ডার।

২২| ০৩ রা জুন, ২০২০ সকাল ৯:৫৬

নতুন নকিব বলেছেন:



আর আপনি তো আপনি! স্বয়ং ট্রাম্প সে রাতে কোথায় রাত কাটিয়েছেন, জানেন? হোয়াইট হাউজের নিচের বাঙ্কারে!!!!

০৩ রা জুন, ২০২০ সন্ধ্যা ৬:৩০

চাঁদগাজী বলেছেন:




ট্রাম্পের সিকিউরিটি এ্যাডভাইজারেরা ট্রাম্পকে হাসির পাত্র বানায়েছে

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.