নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

গরমকালেই আরো ১ লাখ আমেরিকানের মৃত্যু হবে?

১১ ই জুন, ২০২০ সন্ধ্যা ৬:০৬



গত ৩ দিনে, গড়ে প্রতিদিন ১ হাজার আমেরিকান প্রাণ হারাচ্ছে; সেই হিসেবে, সেপ্টেম্বরের শেষদিনের মাঝে কমপক্ষে ৮০ থাকে ১০০ হাজার মানুষের মৃত্যু হবে। কয়েকটা রাজ্যে করোনার সংক্রমণ বাড়ছে।

গত সোমবার(৬/৮/২০) থেকে পুরো আমেরিকা লকডাউন থেকে বেরিয়ে এসেছে; সরকারী ডাটা অনুসারে আজ অবধি, ২১ লাখ মানুষের করোনা হয়েছিলো, ১ লাখ ১৬ হাজার প্রাণ হরায়েছে; ইহাতে মৃত্যুর হার শতে ৫ জনের মতো; সুতরাং এই ডাটা সঠিক নয়; মৃত্যুর সংখ্যা থেকে মনে হয়, ১ কোটী থেকে কিছু বেশী মানুষের করোনা হয়েছিলো।

সেপ্টম্বরের মাঝে যদি আরো ১ লাখ মানুষ প্রাণ হারায়, এবং "আন-এমপ্লয়মেন্ট ভাতা" বন্ধ হয়ে যায়, আমেরিকার মানুষ হতাশ হয়ে যাবে; সেপ্টেম্বরের মাঝে যত মানুষের চাকুরী হবে, তার থাকে বেশী মানুষের চাকুরী চলে যাবে; ইহা সমস্যার সৃষ্টি করতে পারে; দেশে বিশৃংখলা দেখা দিতে পারে। এইবারের প্রতিবাদই থামছে না, গতকালও বিপুল পরিমাণ মানুষ রাস্তায় নেমেছিলো; আজকে নিয়ে বিক্ষোভের ১৭ দিন; মানুষের উপর সরকারের তেমন কন্ট্রোল নেই।

এই প্রতিবাদের শুরু থেকে ট্রাম্পের নিউজ ব্রীফ থেমে গেছে; কিন্তু সে বিক্ষোভকারীদের বিপক্ষে টুইট করে চলছে; ইহাতে মানুষের মাঝে বিভক্তি প্রকট হচ্ছে। টিকা নিয়ে নিউজ মিডিয়ার বাতাস কিছুটা কমে গেছে।

তবে, ট্রাম্প হয়তো ষড়যন্ত্র করে, ভোটের আগেই টিকা নিয়ে আসতে পারে; টিকা যাদের হাতে, ওরা ট্রাম্পের পোষ্যপুত্র, তারা অকারণে অনেক বেশী টাকা পেয়েছে।

জুলাই অবধি সাধারণ মানুষ মোটামুটি অভাব বোধ করবে না; সরকার ইতিমধ্যে মাথাপিছু ১২০০ ডলার দিয়েছে, আরো একবার দেয়ার কথা ছিলো; কিন্তু ভয়ংকর প্রতিবাদের পর, ট্রাম্প ইহা নিয়ে চুপ আছে; সিনেট ও কংগ্রেস আরো একবার ১২০০ ডলার করে দেয়ার পক্ষে; তবে, ট্রাম্প যেদিকে যাবে, সিনেট সেইদিকে মোড় নেবে।

রেসকিউ প্যাকেজ হিসেবে ট্রাম্পের সরকার কি কারণে আমেরিকান সাধারণ মানুষের ২ ট্রিলিয়ন ডলার ধনীদের দিয়ে দিয়েছে, ইহা আমার বোধগম্য হচ্ছে না; সময় ও সুযোগ পেলে, কোন এক সময়, মুহিত কিংবা ক্রিকেট কামাল থেকে বুঝে নেয়ার চেষ্টা করবো। ইহা আমেরিকাকে ১০ বছরের সমস্যার মাঝে টেনে নিয়েছে। ক্রিকেট কামালকে শেখ হাসিনা বাংলাদেশের অর্থমন্ত্রী করেছে, মাশরাফীকে করলে হয়তো এর থেকে ভালো হতো।

আগামী ১ মাসের মাঝে যদি দৈনিক মৃত্যুর হার না কমে, আমেরিকায় সমস্যা দেখা দেবে, সবকিছু গতি হাবারে। *** আমি পোষ্ট টাইপিং শেষ করার সময়, 'মডেরনা ফার্মা' জুলাই মাসের মাঝে ৩০ হাজার মানুষের উপর টিকা পরীক্ষা শেষ করার ঘোষণা দিয়েছে***।

মন্তব্য ৪৯ টি রেটিং +০/-০

মন্তব্য (৪৯) মন্তব্য লিখুন

১| ১১ ই জুন, ২০২০ সন্ধ্যা ৬:১৯

আখেনাটেন বলেছেন: করোনা ব্যবস্থাপনায় দেখছি যুক্তরাষ্ট ও বাংলাদেশ কাঁধে কাঁধ মিলিয়ে চলছে। অদক্ষ লোক সব সময়ের জন্যই সমস্যা। যা এখন দুটি দেশেই (ভারত-পাকিস্তানেও তাই) মারাত্মকভাবে দেখা দিয়েছে।

১১ ই জুন, ২০২০ সন্ধ্যা ৬:২৮

চাঁদগাজী বলেছেন:



এইদিক থেকে বাংলাদেশ ও আমেরিকার মিল আছে; তবে, আমেরিকার কাছে সম্পদ আছে ও মানুষ শিক্ষিত। ভারতের সমস্যা গোমুত্রের অভাব।

ব্লগার গেছো দাদা ও পদাতিক চৌধুরীর জন্য বাংলাদেশ থেকে গোমুত্র পাঠানোর কথা ভাবছি।

২| ১১ ই জুন, ২০২০ সন্ধ্যা ৬:২৯

আখেনাটেন বলেছেন: তবে, আমেরিকার কাছে সম্পদ আছে ও মানুষ শিক্ষিত। -- এদেশেও যথেষ্ট সম্পদ রয়েছে। শিক্ষিত মানুষের সংখ্যাও নিতান্তই কম নয়। সাথে রয়েছে খেটে খাওয়ার মতো আধা-দক্ষ, অদক্ষ কোটি কোটি শ্রমিক। যাদেরকে যথাযথ মোবালাইজ করে, সম্পদের টেকসই ব্যবহারের দ্বারা সমস্যার অনেকটাই সমাধান করা সম্ভব ছিল।

কিন্তু অদক্ষ আমলাতন্ত্র ও অসৎ রাজনীতিবিদদের দৌরাত্ম্যে সবকিছু লেজেগোবরে হয়ে গেছে।

১১ ই জুন, ২০২০ সন্ধ্যা ৬:৩৪

চাঁদগাজী বলেছেন:


সম্পদের বেলায় আপনার ধারণা সঠিক; আজকে আমার ভুল হয়ে গেছে; আমি ১৯৭২ সাল থেকেই বলে আসছি যে, আমাদের কাছে প্রয়োজনের চেয়ে বেশী সম্পদ আছে।

৩| ১১ ই জুন, ২০২০ সন্ধ্যা ৭:১৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: মরণ লেখা থাকলে ঠেকায় কে?

১১ ই জুন, ২০২০ সন্ধ্যা ৭:২২

চাঁদগাজী বলেছেন:


ঠেকানোর কথা ট্রাম্প ও গভর্ণরদের

৪| ১১ ই জুন, ২০২০ সন্ধ্যা ৭:৩৯

শূন্য সারমর্ম বলেছেন: বিক্ষোভ আরও বাড়ুক, আক্রান্ত বেশি হোক। ট্রাম্পের পোষ্যরাও টিকা নিয়ে আসুক।

১১ ই জুন, ২০২০ রাত ৮:১৪

চাঁদগাজী বলেছেন:


১৭ দিনেও বিক্ষোভের মাত্রা যথেষ্ট, যা আমেরিকার জন্য ভালো নয়।

টিকা বছরের শেষদিকে আসবে, মনে হয়।

৫| ১১ ই জুন, ২০২০ সন্ধ্যা ৭:৪৭

জুন বলেছেন: যে ভাবে আমেরিকায় একের পর এক কলম্বাসের মুর্তি উপড়ে ফেলছে আদিবাসী জনগোষ্ঠী আর আফ্রিকা থেকে ধরে আনা জনগন। আপনার কি মনে হয় এরা শেতাঙ্গদের অচিরেই সে দেশ থেকে বিতাড়িত করতে পারবে? করতে পারলে আমি খুশি হই। যেমন আদিবাসী রেড ইন্ডিয়ানদের উপর অমানুষিক নির্যাতন আর প্রতারণা করে তাদের ভিটেমাটি থেকে উচ্ছেদ করেছে তেমনি আফ্রিকা থেকে তাদের ইচ্ছের বিরুদ্ধে ধরে এনে দাস বানিয়েছে। এখন তো অনেক দেশ থেকেই স্বইচ্ছায় দাস হতেই যায়। কিন্ত তারাতো সে ভাবে যায় নি!
পোস্ট অপ্রাসঙ্গিক প্রশ্ন তারপরও উত্তরটা জানতে ইচ্ছে করছে চাদগাজী।

১১ ই জুন, ২০২০ রাত ৮:২০

চাঁদগাজী বলেছেন:


সাদারা বিক্ষোবে যোগ দেয়ায় এতদিন বিক্ষোভ আছে; সাদারা বিক্ষোভে যোগ না দিলে বিক্ষোভ হতো ৩/৪ দিন, অনেক লোকজন মারা যেতো, লুট নিয়ে গোলাগুৈ হতো।

আদিবাসীরা নিজেরাই এখন পেছনে পড়ে আছে, ওদের জন্য অনেক সুযোগ আছে; ওদের নেতারা বেকুব ও দুষ্ট।

আফ্রিকানরা অনেক কিছু পাচ্ছে, কিন্তু ওরা ধরে রাখতে পারবে না; কারণ, ওদের নিজের সমস্যা অনেক বেশী: পরিবার নেই, কে কার সংগে ঘুমাচ্ছে, কার বাবা কোনটা, কিছুর পাত্তা নেই; হাতে পয়সা না থাকলে, চাকুরীর কথা ভাবে না, মাদক ব্যবসার কথা ভাবে; নিজের বাচ্ছার খবর নেয় না; ফলে, তারা এখনো নিজ পায়ে দাঁড়াতে সময় লাগবে।

৬| ১১ ই জুন, ২০২০ রাত ৮:৩৩

সত্যপীরবাবা বলেছেন: @লেখক,
ব্লগার গেছো দাদা ও পদাতিক চৌধুরীর জন্য বাংলাদেশ থেকে গোমুত্র পাঠানোর কথা ভাবছি।
এই লাইনটি শুধু অপ্রয়োজনীয়ই না, অযথা আক্রমণাত্মক। আপনি গঠনমূলক কমেন্টের পক্ষে, সেই হিসেবে এই লাইন মানানসই না।

১১ ই জুন, ২০২০ রাত ৯:৩২

চাঁদগাজী বলেছেন:



স্যরি, এটা ভারতের বর্তমান অবস্হা বুঝানোর জন্য। গেছো দাদা কি আসলে ব্যক্তি?

৭| ১১ ই জুন, ২০২০ রাত ৮:৩৪

জুন বলেছেন: আপনার ভাবনার সাথে সহমত

১১ ই জুন, ২০২০ রাত ৮:৪৬

চাঁদগাজী বলেছেন:


সাদারা পেছনে পড়লে, এটা দ: আফ্রিকা হয়ে যাবে।

৮| ১১ ই জুন, ২০২০ রাত ৯:১২

সত্যপীরবাবা বলেছেন: তবে, ট্রাম্প হয়তো ষড়যন্ত্র করে, ভোটের আগেই টিকা নিয়ে আসতে পারে
এই সম্ভবনা প্রবল। ট্রাম্পের ট্রাম্প কার্ড।

১১ ই জুন, ২০২০ রাত ৯:৩১

চাঁদগাজী বলেছেন:



শতকরা ৬০/৭০ ভাগ কাজ করলে, সে হাসপাতালের লোকদের দিতে দিতে পারে।

৯| ১১ ই জুন, ২০২০ রাত ৯:৪৫

শের শায়রী বলেছেন: মুরুব্বী টেনশান নিয়েন না, এখন থেকে করোনা প্রকোপ কমতে থাকবে। প্রকৃতির নিয়ম অনুযায়ীই। তাতে আবার টিকা ফিকা চলে আসবে, মানুষও সচেতন হচ্ছে, ইমিউনাইজেশান সিষ্টেম ও আস্তে আস্তে বাড়বে.... ট্রাম্পকে কিচ্ছু করতে পারবে না, আমি চাই ও আবারো ক্ষমতায় আসুক... কারন ও ক্ষমতায় আসা মানে টের পাবেন হে হে হে ... রাশিয়া জানি কয় টুকরা হয়েছিল... যাউজ্ঞা আমি তো এতদুর থেকে কিছু বললে কিছু হবে না, আপনি ওই দেশে বাসে যাই বলবেন তাই সত্য হবে... আমেরিকার ব্যাপারে ব্লগে আপনিই এক মাত্র অথরিটি ;)

১১ ই জুন, ২০২০ রাত ১০:০৪

চাঁদগাজী বলেছেন:



ব্লগে, আমেরিকায় আছেন এই রকম ৫ ব্লগারকে জানি; এঁরা আমেরিকা সম্পর্কে বুঝার কথা। আপনার টার্মিনোলোজীতে একটা ভুল থাকে বারবার, রাশিয়া ভেংগেছে, 'রাশিয়া' ভাংগেনি, ভেংগেছে সোভিয়েত ইউনিয়ন; সোভিয়েত ভাংগাটা ৩য় বিশ্বের জন্য ছিল পরাজয়ের দিন। সোভিয়েত না ভাংলে, আজকে ১ কোটী বাংগালী দাস হয়ে আরব, ইউরোপ ওমালয়েশিয়ায় যেতো না।

আমেরিকা ভাংগবে না; আমেরিকা ভাংলে, আমাদের দেশে মিলিটারী ফিরে আসবে ১০০ বছরের জন্য; চীনারা সকাল বিকেল নাস্তা করবে মানুষের মাংস দিয়ে।

১০| ১১ ই জুন, ২০২০ রাত ১০:০৯

সত্যপীরবাবা বলেছেন: @শের শায়রী, প্রয়াত ইমন জুবায়ের পর ঐতিহাসিক বিষয়ে আপনিই নিয়মিত লেখেন। তাই ধরে নিচ্ছি ইতিহাস আপনার academic subject যদি নও হয়, আপনার পছন্দের বিষয়। সেই আলোকে, সোভিয়েত ইউনিয়ন ভাংগার ঐতিহাসিক কারন আর USA ট্রাম্পের কারনে ভাংগার সাদৃশ্য নিয়ে একটা পোস্ট দিবেন। আমি সত্যি সত্যি জানতে আগ্রহী।

১১| ১১ ই জুন, ২০২০ রাত ১০:২০

শের শায়রী বলেছেন: @মুরুব্বী, অভিনন্দন আসলেই আমার মারাত্মক এক ভুল ধরছেন, মুর্খ মানুষের এই টাইপের ভুল হতেই পারে, ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন। ভালো লাগছে আপনার চীনারা সকাল বিকেল নাস্তা করবে মানুষের মাংস দিয়ে। অসুবিধা নাই আমার ধারনা সেক্ষেত্রে আম্রেকা ব্যাবসায়িক ভিত্তিতে মানুষের ডেইরী ফার্ম খুলবে মুলতঃ শুরু হবে ইমিগ্রান্টদের দিয়া। আমি একটু চিন্তায়ই পইড়া গেলাম। আমাগো মত গরীব দেশের শুটকি চীনারা হয়ত পছন্দ করবে না সেক্ষেত্রে ইউরোপ আমেরিকার ইমিগ্রান্টদের দিয়া সকাল বিকাল নাস্তা করবে।

@সত্যপীরবাবা আমি আসলে ইমন ভাইকে অক্ষম অনুসরন করি, উনার লেভেলে ধারে কাছে পৌছানো আমার সাধ্যের অতীত। হ্যা ঠিকই ধরেছেন ইতিহাস আমার এ্যাকাডেমিক ব্যাকগ্রাউন্ড না, তবে আপনি যখন বলেছেন, অবশ্যই এব্যাপারে লেখার চেষ্টা করব। অশেষ শুকরিয়া আপনার প্রেরনা মুলক মন্তব্যে।

১১ ই জুন, ২০২০ রাত ১০:২৮

চাঁদগাজী বলেছেন:



আমেরিকা ইমিগ্রেন্টদের দেশ; কেহ এসেছে নিজ ইচ্ছায়, কেহ এসেছে ইচ্ছার বিপক্ষে; ফলে, ইমিগ্রেন্ট বলতে যা বুঝায়, আমেরিকান বলতেও তা বুঝায়। আমি চীনাদের কথা এনেছি এজন্য যে, বাংগালীরা আমেরিকান বিরোধী।

১২| ১১ ই জুন, ২০২০ রাত ১১:৩৩

নুরুলইসলা০৬০৪ বলেছেন: আন্দোলন কি দিন দিন তীব্র হচ্ছে নাকি কমার দিকে?বিশ্ব অর্থনৈতিক ব্যবস্থায় একটা পরিবর্তন ছাড়া করোনা পরবর্তী বেকার সমস্যার সমাধান কোন দেশই করতে পারবেনা।বাস্তবতার বাইরে গিয়ে তারা যদি পরিবর্তন করতে ব্যর্থ হয় তবে অনেক সরকারই ক্ষমতা হারাবে,এবং অনেক দেশেরই মানচিত্র পরিবর্তন হবে।

১২ ই জুন, ২০২০ রাত ১২:০৫

চাঁদগাজী বলেছেন:


মানচিত্র কেন বদলাবে?

আমেরিকা,বাংলাদেশে, ভারত, পাকিস্তান, ইরান, ইটালী, স্পেন বতিত বাকীরা তেমন ভুল করেনি।

আমেরিকায় আসলে প্র‌তিবাদ নয়, মানুষ হতাশা প্রকাশ করছে; করোনায় সরকারের বেকুবী, তার কারণে চাকুরী হারানোতে মানুষ হতাশ হয়ে গেছে।

১৩| ১২ ই জুন, ২০২০ রাত ১২:৪৪

রাকু হাসান বলেছেন:

ট্রাম্প যদি টিকা নিয়ে আসতে পারে ,তাহলে দিনশেষে ট্রাম্পই জয়ী হবে। এটা ঠিক মিত্ররাও যদি টিকা আনতে পারে আমিরিকা উপকৃত হবে তাড়াতাড়ি । ট্রাম্পরা আনতে পারলে তো কথাই নেই। শুনতেছি চীন-ইসরাইল বন্ধুত্বের মেরুকরন হচ্ছে । এ বিষয়ে আপনার লেখা চাই।

ব্লগার সত্যপীরের সাথে একমত । শের শায়রী নিশ্চয় হতাশ করবেন না । আমার প্রয়াত ইমন জুবায়ের সাহেবের সাথে ব্লগিং করার সুযোগ হয় নি । তবে শের শায়রী ভাইয়ের লেখা খুব পছন্দ করি । ভাইয়ের জন্য দোয়া এবং শুভকামনা করি ।

১২ ই জুন, ২০২০ রাত ১:২৭

চাঁদগাজী বলেছেন:



চীন-ইসরায়েল মেরুকরণ হচ্ছে ঢাকায়।

ট্রাম্প তুঘলকি করতে করতে রেসিষ্ট হয়ে গেছে; সে টিকাকে ভোটের জন্য ব্যব হার করার চেষ্টা করবে।

১৪| ১২ ই জুন, ২০২০ রাত ১:০৬

কাওসার চৌধুরী বলেছেন:



ইতালিতে লকডাউন খোলার পর সরকার হতাশ হয়ে পড়েছে। আতঙ্কে মানুষ বের হচ্ছে না। যাদের হাতে টাকা আছে তারাও খরছ করতে ভয় পাচ্ছে। ইতালি মূলত ফ্যাশন আইটেম আর ট্যুরিজমের উপর অনেকটা নির্ভরশীল। এই দুই সেক্টরে এই সামারে উন্নতির কোন সম্ভাবনা নেই। পুরো ইউরোপের একই অবস্থা। তবে আমেরিকার জন্য সংকট উত্তরণ ইউরোপের চেয়ে সহজ ছিল। কিন্তু আমেরিকানরা পরিবর্তনের নামে যাকে রাষ্ট্রের দায়িত্ব দিয়েছেন তিনি এই পদের ওজন মাপতে অপারগ। এর দায়ভার ভোটারদের নিতে হবে। চীন যেভাবে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণ করার চেষ্টা করেছে তার সিকিভাগও ট্রাম্প করেনি। চীনের অর্থনীতি এখন স্বাভাবিক। আর আমেরিকার মিলিয়ন মিলিয়ন মানুষ চাকরিহীন। আমার তো মনে হয় আমেরিকার সিনেটকেও এই ব্যর্থতার দায়ভার নিতে হবে। করোনা মোকাবেলায় ট্রাম্পের এই চরম ব্যর্থতা দেখেও সিনেট চুপচাপ আঙুল চুষছে!

সংকট যদি সেপ্টম্বর-অক্টোবর পর্যন্ত চলে তাহলে মাথাপিছু ১২০০ ডলার দিয়েও সংকট মোকাবলা করা অসম্ভব হবে। আপনার আগের একটি পোস্টের মন্তব্যে ২ ট্রিলিয়ন ডলার বন্টনের চালচিত্র তুলে ধরেছিলেন। এতে গুটি কয়েক পরিবার লাভবান হবে এবং তাদের সম্পদ আরো বৃদ্ধি পাবে। এতে ধনী দরিদ্রের বৈষম্য প্রকট হবে। ভবিষ্যতে আরো দাঙ্গা, লুটপাট কিংবা অবরোধ আসতে পারে। তবে ইলেকশনের আগে ভেকসিন আসলে তা ট্রাম্পের জন্য শাপেবর হবে। আমাদের ক্রিকেট কামাল নিয়ে কি আর বলবো! এরা শেয়ার বাজার থেকে হাজার হাজার কোটি টাকা মেরে বিদেশে পাচার করে আজ মিনিস্টারের মর্যাদা পেয়েছে। আরেকজন দরবেশ বাবা দেশের পালিকের কোটি কোটি টাকা লুটপাট করে উপদেষ্টার আসনে বসে আছে।

ভালো থাকুন। নিরাপদে থাকুন।

১২ ই জুন, ২০২০ রাত ১:১৮

চাঁদগাজী বলেছেন:


ট্রাম্প ২ ট্রিলিয়ন ডলার ধনীদের দিয়ে দিয়েছে কোরনার সুযোগে। আপনি এই ব্যাপারটা অনুধাবন করতে পেরেছেন। রিপাবলিকান সিনেটরেরা মনে করে যে, ট্রাম্প যাকে চাইবে না,সে আগামী ইলেকশানে ফেল করবে; ইহার কারণ, তারা দীর্ঘদিন পাতানো রাজনীতি করে আসছে।

ক্রিকেট কামালকে শেখ হাসিনা নিজের বাসার বাজার করার জন্য করার জন্য নিয়োগ দিলেও কামাল সাহেব উহা ঠিক মতো করতে পারতো কিনা সন্দেহ।

১২ ই জুন, ২০২০ সকাল ৯:৫২

চাঁদগাজী বলেছেন:



হাজার হলেও পশ্চিম বংগের বাবু তো আপনারা, নারিকেল গাছে মাথায় ডাবের ভেতরে ইলিশ মাছের চাষ করেন!

১৫| ১২ ই জুন, ২০২০ রাত ১:৩৮

আমি সাজিদ বলেছেন: আখেনাটেন ভাইয়ের একটা ফার্সট ওয়ার্ড কান্ট্রির সাথে বাংলাদেশের মেলানো না আবেগীয় মনে হইসে। আমরা বেলুন। কিছুই নাই আমাদের। সত্য কথা।

শের শায়েরী ভাই আমার অনেক পছন্দের লেখক। উনার প্রেডিকশনকে সায়েন্টিফিক মনে হচ্ছে না। করোনা কমলে তো ভালো, কিন্তু যখন সাউথ এশিয়ার অবস্থা খারাপ হচ্ছে তখন এমন কথা মানায় না।

শ্রদ্ধেয় ব্লগারদের রিপ্লাই আশা করছি।

১২ ই জুন, ২০২০ রাত ২:০৯

চাঁদগাজী বলেছেন:



শের শায়েরী বাংলা ব্লগের শুরুর দিকের (তথাকথিত সোনালী যুগের ) ব্লগার; সেই সময়, সবাই ট্রাকলোড করে পোষ্ট নিয়ে আসতেন ব্লগে; সেটা ছিলো ইমোশানেল যুগ, সবাই কিছু বলতে চাইতেন, লিখতে চাইতেন; কে কি লিখছে, সেটা নিয়ে তেমন মাথা ব্যথা ছিলো না।

আমেরিকা, সোভি্য়েত (এখন নেই, রাশিয়া আছে), ফ্রান্স, বৃটেনের বড় ইতিহাস আছে, কালচার আছে; এদের নিয়ে লেখা খুব একটা সহজ ব্যাপার নয়।

১৬| ১২ ই জুন, ২০২০ রাত ২:৫৩

রাজীব নুর বলেছেন: সংক্রমন ঠেকানোর উপায় একটাই লকডাউন। কঠোর ভাবে লকডাউন।
ভিয়েতনামের মতো দরিদ্র দেশ কঠোর লকডাউন দিয়েই করোনায় সাফল্য পেয়েছে।

১২ ই জুন, ২০২০ ভোর ৫:০৭

চাঁদগাজী বলেছেন:


বাংগালী ও আমেরিকানদের মাঝে মিল আছে,এরা লকডাউনে থাকতে জানে না।

১৭| ১২ ই জুন, ২০২০ রাত ৩:২২

সত্যপীরবাবা বলেছেন: @আমি সাজিদ
আমিও ব্লগার শের শায়েরীর প্রেডিকশনের ব্যাপারে দ্বিমত, কিন্তু আমার এই ভরসা আছে যে ব্লগার শের শায়েরীর পোস্টে যথেষ্ঠ তথ্য উপাত্ত পাব তাঁর প্রেডিকশনের ব্যাপারে। তথ্যের ইন্টারপ্রিটেশনে আমরা হয়ত একমত হবো না, তবে এইটুকু বিশ্বাস আছে যে ঐ পোস্টে বিতর্ক হবে প্রানবন্ত। মনে অতি আশাও আছে যে বেশ কিছু heavy-weight ব্লগারের উপস্থিতি থাকবে।

১৮| ১২ ই জুন, ২০২০ ভোর ৪:১৬

কানিজ রিনা বলেছেন: আমেরিকায় এই করোনাকালে আন্দোলনের
নামে যা করছে তাতে অশিক্ষিত বললেও
কম বলা হবে। একজনের মৃত্যুর পরিবর্তে
এখন লক্ষ লক্ষ করোনায় আক্রান্ত হবে
ও মারা যাবে।
ট্রাম্প রামছাগলের ম্যাও প্যাও বন্ধ,সময়ে
সময়ে বাংকারে ঘুমাতে যাচ্ছে। আমাদের
শেখহাসীনা হলে সাথে সাথে ওদের দাবী
মেনে নিতেন। পুলিশের বিচার ব্যবস্থা করতেন
যেভাবেই হোক আশ্বাস দিতেন চাকুরীর ও
করোনার জন্য আন্দোলন কারীদের ঘরে
ফেরাতেন সান্তনা দিয়ে। একে বলে শিক্ষিত
দেশ নেতা।
ট্রাম্প শিক্ষিত না,

১২ ই জুন, ২০২০ ভোর ৫:১০

চাঁদগাজী বলেছেন:


কথা ছিলো শেখ হাসিনা মুরগী পোলাও রান্না করবেন পরিবারের জন্য; রাইফেল জিয়ার কারণে বেগম জিয়া ও শেখ হাসিনা আমাদের মাথায় বসে পা দুলিয়ে গেলো।

১৯| ১২ ই জুন, ২০২০ ভোর ৪:৪৪

নুরুলইসলা০৬০৪ বলেছেন: বেকার সমস্যার জন্য আন্দোলন যখন শুরু হবে দুর্বল দেশগুলো তার সমাধান দিতে পারবেনা।ধনী দেশগুলো নিজেদের স্বার্থে সেই সকল দেশের আভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করবে এবং দেশগুলোকে ছিন্নভিন্ন করেদেবে।এখন যেটা করছে লিবিয়ায়,সিরিয়ায়

১২ ই জুন, ২০২০ ভোর ৫:১৩

চাঁদগাজী বলেছেন:


গরীব দেশগুলো কখনো বেকার সমস্যা নিয়ে ভাবে না; ওসব দেশের সরকারের ও প্রশাসনের লোকেরা সবকিছু দখল করে বসে থাকে। আজকের বিশ্বে চীনারা ব্যতিত, অন্য কেহ কারো দেশ দখল করার কথা ভাবছে না।

২০| ১২ ই জুন, ২০২০ সকাল ৮:২৩

পদাতিক চৌধুরি বলেছেন: শ্রদ্ধেয় মান্যবরেষু,

বর্তমান আমেরিকার পরিস্থিতি অত্যন্ত ভয়াবহ। আমার ক্ষুদ্র বুদ্ধিতে যেটুকু বুঝেছি করোনা বিশ্বের সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ আমেরিকা।আর আপনার অবস্থান এমন একটি বিপদসংকুল দেশে।ব্লগে অতি বড় নিন্দুকও অস্বীকার করতে পারবে না যে আপনার স্থান আমাদের হৃদয়ে কতটা আসন জুড়ে আছে। সংগত কারণেই আমেরিকায় থাকাটা বোধহয় খুব বেশি নিরাপদ নয় যাদের বিকল্প অপশন আছে অন্ত তাদের পক্ষে। পাশাপাশি আপনার মত যারা প্রকৃত দেশপ্রেমিক, যারা বিদেশে থেকেও সারাক্ষণ দেশের জন্য ছটফট করেন, তাদের পক্ষে এই সুযোগে মাতৃভূমিকে রক্ষার্থে দেশে ফেরাটা অধিকতর বিবেচ্য। কয়েকজন নিন্দুক অবশ্য আপনার দিকে আঙ্গুল তুলবেন; বলবেন, আপনি সোনালী জীবনের হাতছানিতে আমেরিকায় গেছিলেন আবার ওখানে বিপদ দেখে দেশে পলায়ন করেছেন। আমি আপনার প্রকৃত শুভাকাঙ্ক্ষী হিসেবে নিন্দুকদের কথায় কান না দিতে পরামর্শ দেব।

ব্লগের স্বার্থে, দেশের স্বার্থে আপনার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা আমাদের একমাত্র কাম্য।
পাশাপাশি আর একটা দাবি না করে পারি না। আপনি অত্যধিক উচ্চমনের মানুষ। শুধু দেশবাসী নন, প্রতিবেশী হলেও ব্লগার হিসাবে@গেছো দাদা বা আমার জন্যও আপনার অন্তর কাঁদে। আপনি ভারত সরকারের স্বরাষ্ট্র মন্ত্রকের গোপন তথ্যটি যে করেই হোক জানতে পেরেছেন যে করোনা মুক্তির জন্য দেশের সমস্ত গোচনা একেবারে নিঃশেষ হয়ে গেছে। মোদিজি কার্যত দিশেহারা। কখনো ঢাকঢোল পেটানো কথা বলছেন, কখনো বা মোমবাতি জ্বালানোর উপায় বাতলে দিচ্ছেন। আপনি একজন প্রকৃত বন্ধু হিসেবে এই বিপদের দিনে আমাদের জন্য প্রয়োজনীয় গোচোনার ব্যবস্থা করুন। আপনাকে সিক্রেট একটা রেসিপি দিই, গোচনা না বলে পঞ্চগব্য বলুন। যার উপাদান- অল্প পরিমাণে,গোবর, পরিমাণমতো গোচোনা, একটু গঙ্গাজল, সামান্য একটু তিল ও কয়েকটা তুলসী পাতা। ব্যাস! এমন মহৌষধ বিশ্বে আর কোথাও পাবেন না।ব্লেন্ডটা পারলে একটু টেস্ট করতে পারেন। প্লিজ স্যার ধৃষ্টতা মাফ করবেন।


সশ্রদ্ধ প্রণাম আপনাকে।


১২ ই জুন, ২০২০ সকাল ৯:৫৪

চাঁদগাজী বলেছেন:


হাজার হলেও পশ্চিম বংগের বাবু আপনারা, নারকেল গাছের মাথায়, ডাবের পানিতে ইলিশ মাছের চাষ করেন!

২১| ১২ ই জুন, ২০২০ সকাল ৮:৩৮

নুরুলইসলা০৬০৪ বলেছেন: চীনারা পৃথীবির কোন দেশে সৈন্য মোতায়েন করে নাই কিন্ত মার্কিন সাম্রাজ্যবাদ ,অনেক দেশে তার সামরিক ঘাঁটি আছে তার এক একটা বিমান বাহী জাহাজ একএকটা ক্যান্টনমেন্ট।জার্মানে,জাপানে মধ্যপ্রাচ্যে হাজার হাজার সৈন্য।ইউরোপের অনেক দেশেই তার সামরিক ঘাঁটি আছে।চীনকে ভয় পায়,তাই কয়েক দিন আদে নতুন করে চীনের বিরুদ্ধে সামরিক জোট করেছে।একা যুদ্ধ করতে সাহশ পায় না।পৃথীবির সবাই যাকে ঘৃনা করে তার পক্ষে কথা না বলাই ভালো।এমন কি আমেরিকার হাজার হাজার মানুষ আমেরিকার নীতিকে ঘৃণা করে।

১২ ই জুন, ২০২০ সকাল ৯:৫৬

চাঁদগাজী বলেছেন:


চীনারা সৈন্য মোতায়েন না করেই তিব্বত গিলে ফেলেছে, কাশ্মীরের লাদাখ খেয়ে ফেলেছে; আগামীতে মংগোলিয়া তাদের পেটে যাবার সম্ভাবনা আছে।

২২| ১২ ই জুন, ২০২০ সকাল ১০:৫২

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: বাংগালী ও আমেরিকানদের মাঝে মিল আছে,এরা লকডাউনে থাকতে জানে না।

শুনলাম চীন থেকে আমাদের দেশে অভিজ্ঞ লোক এসেছে। করোনার নিয়ে তারা কি বলল জানেন কিছু?

১২ ই জুন, ২০২০ বিকাল ৪:২২

চাঁদগাজী বলেছেন:


চীনারা আসে চুরিতে সাহায্য করতে।

২৩| ১২ ই জুন, ২০২০ বিকাল ৪:০৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: করোনার কারণে সারা বিশ্বে অর্থনৈতিক মন্দা এসে গেছে। একটা মন্দা কাটাতে অন্তত ৩ থেকে ৫ বছর সময় লাগবে। মধ্যবিত্ত আর নিম্নবিত্ত তারা যে দেশেরই হোক বিপদে পড়বে বা পড়েছে। তবে আর্থসামাজিক কারণে আমাদের অঞ্চলের দেশ গুলির কষ্ট কম হবে কারণ আমরা কষ্টতেই আছি। হারাবার কিছু নেই। আমারা অল্পতে তুষ্ট। আমাদের সমাজের একটা অন্তর্নিহিত শক্তি আছে যা পাশ্চাত্যের অর্থনৈতিক সূত্রের মধ্যে পরে না। পাশ্চাত্যের সামাজিক কাঠামো ভিন্ন তাই যারা বিপদে পরবে তাদের সমস্যা বেশী হবে। ২০০৮ এর মন্দা থেকে এবারের মন্দা মনে হয় আরও জোরালো হবে। এখনকার বিশ্ব হোল একটা বৈশ্বিক গ্রামের মত। তাই সবাইকে কম বেশী কষ্ট করতে হবে।

১২ ই জুন, ২০২০ বিকাল ৪:২৪

চাঁদগাজী বলেছেন:


আমারা অল্পতে তুষ্ট না, অল্পতে তুষ্ট হলে, ৪০/৫০ ভাগ বাংগালী অসৎ হতো না, চুরি করতো না; আমাদের জীবনযাত্রার মান নীচু ও সস্তা।

২৪| ১২ ই জুন, ২০২০ সন্ধ্যা ৭:৩৯

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
পদাতিক দাদা আপনে কাকে কি বোজাচ্ছেন !!
তিনি ইদানিং রেডওয়াইনের আক্রায় গঞ্চিকা সেবনে
রত আছ্নে। যানেনকো গাজার নৌকা পাহাড় দিয়ে যায়।
উনি এখন ইলিশ দেখেন ডাব গাছের মাথায়!! =p~

১২ ই জুন, ২০২০ রাত ৮:২২

চাঁদগাজী বলেছেন:



পশ্চিম বংগের দাদারা নারিকেল গাছের মাথায় থাকা ডাবের ভেতরে ইলিশ মাছ চাষ করেন।

২৫| ১৩ ই জুন, ২০২০ রাত ১০:০২

বিজন রয় বলেছেন: খারাপ সংবাদ।

১৪ ই জুন, ২০২০ রাত ৩:০৬

চাঁদগাজী বলেছেন:


মনে হয়, সেটাই ঘটতে যাচ্ছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.