নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

বাজেট তৈরি করার মতো বাংগালী আমার চোখে পড়েনি।

১২ ই জুন, ২০২০ রাত ৩:১৭



১৯৭২ সালে দেশে মানুষ ছিলেন মাত্র সাড়ে ৭ কোটী, দেশে সম্পদের অভাব ছিলো না; কিন্তু মানুষের খাবার ছিলো না, পড়ালেখার সুযোগ ছিলো না, মানুষ ছিলেন বেকার, বেশীরভাগ মানুষের থাকার মতো ঘর ছিলো না। তখনও বাজেট হয়েছে, তখনো পত্রিকায় ম্যাঁওপ্যাঁও হয়েছে; আসলে, কাজের কাজ কিছুই হয়নি, ১৯৭৪ সালে দেশে দুর্ভিক্ষ হয়েছে। ১৯৭২ সাল, ১৯৭৩ সাল, ১৯৭৪, ১৯৭৫ সালে বেশীরভাগ মানুষ সারাদিন কিছু করেনি, কাজ নেই, খাবারও নেই; কাজের মাঝে একটা কাজ ছিলো, মায়েরা সন্তান প্রসব করেছেন প্রতি বছর; বুকে দুধ ছিলো না সন্তানকে দেয়ার মতো। এমন সব বাজেট করেছে যে,দেশের বেশীরভাগ মানুষ বেকার; মানুষ সারাদিন বাড়ীতে, করার মতো কিছু নেই; শেখ সাহেব টেলিভিশনে সারাক্ষণ কিছু একটা বলছে; উনার ম্যাঁওপ্যাঁও শোনাই জাতির একটা বড় কাজ ছিলো।

এখন দেশের অবস্হা ভালো, বাজেট কোন সমস্যা নয়, চীনারা আমাদের সেতু বানায়, রাস্তা বানায়, ইপিজেড বানায়,ইনফ্রাষ্ট্রাকচার বানিয়ে দিচ্ছে, নকল জিনিষ দিচ্ছে; আমাদের ইন্জিনিয়ারেরা সামুতে কবিতা লেখেন, হাদিস ব্যাখ্যা করেন। ভারতীয়রা আমাদের গার্মেন্টস ও কল-কারখানার ম্যানেজার, ফাইন্যান্স অফিসার; আমাদের ছেলেরা টিউশানী করে, আর কবিতা লিখে সামুর সার্ভারের হার্ড-ড্রাইভ ভরায়ে ফেলে। দেশ ভরে গেছে ক্লিনিক ও হাসপাতালে; প্রেসিডেন্ট কাশি দিলে মাইন্ট এলিজাবেথ চলে যান, বেগম জিয়া যেতেন সৌদী, প্রাইম মিনিষ্টার যেতেন আমেরিকা; যারা খাদ্যে ভেজাল ও কেমিক্যাল মিশায়, তারা কালো টাকায় ভারতে চিকিৎসা করায়।

কিবরিয়া সাহেব, সাইফুর রহমান, মুহিত সাহেব আমাদের বাজেট করেছেন এমনভাবে যে, আমাদের পুরুষেরা চলে গেছেন আরব দেশে, মালয়েশিয়া; কিছু আবার পায়ে হেঁটে চলে গেছেন দ; আফ্রিকা, ভারত, পাকিস্তান; কেহ কেহ নৌকায় করে চলে গেছেন ইউরোপে; বৌয়েরা রাতে একলা ঘুমাতে যায়; সাইফুর রহমান ও মুহিত সাহবে বুড়ো বউ নিয়ে আইফেল টাওয়ার দেখতে যান।

বাজেট করতে হলে, টাকা আয় করতে জানতে হয়, টাকা ব্যয় করতে জানতে হয়; মানুষের শ্রম থেকে টাকা আয় হয়, সম্পদ তৈরি হয়; মানুষ বেকার থাকলে সম্পদ কিভাবে হবে? মানুষ আরব চলে গেলে, আরবদের সম্পদ বাড়বে। বউ ফেলে বিদেশে পড়ে থাকলে এটাকে কি জীবন বলে? প্রশাসনের লোকেরা ঢাকায় নিজের বউ ঘরে রেখে, বাইরের মেয়ের সাথেও জিং জিং করে; আর বাংগালী যুবকেরা মরুভুমিতে চিৎ হয়ে শুয়ে আকাশের তারা গোনে!

টাকা দিয়ে টাকা আয় করতে হয়, জ্ঞানীদের মগজের মাঝে টাকার জন্ম হয়। আমাদের বাজেটের মন্ত্রীরা ছিলেন বেগম জিয়া ও শেখ হাসিনার কাঁচা বাজার করার ছেলেদের মতো, না জানে ভালো জিনিষ কিনতে, না জানে পয়সার হিসেবে রাখতে, দুনিয়ার ভোলা ভুতু হাবাদের খুঁজে বের করেছিলেন বেগম জিয়া ও শেখ হাসিনা।

এবার আমাদের মন্ত্রী নাকি ৫ লাখ কোটী থাকার বাজেট করছেন; করোনা টাকা প্রসব করছে, মনে হয়! দেশে কাজ হচ্ছে না, ব্যবসা নেই, বাণিজ্য নেই, মানুষ মরলে কেহ কবর দিতে যায় না, উনি ৫ লাখ কোটী খরচ করবেন, দুনিয়ার ভোলা ভু্তু হাবা।

মন্তব্য ৫৪ টি রেটিং +৬/-০

মন্তব্য (৫৪) মন্তব্য লিখুন

১| ১২ ই জুন, ২০২০ ভোর ৪:৪৯

কানিজ রিনা বলেছেন: এবারের বাজেট ভোলানাথ লিখেছিল তিনচারে
নব্বই।
আপনার নিজের সম্মান তাই জাতির পিতাকে
সম্মান দিয়ে কথা বলেন না। আপনি একজন
মুক্তি যোদ্ধা হিসাবে শেখমুজির রহমানের
ভাষনকে ম্যাও প্যাও বলা ভিষন গরহিতকর।

১২ ই জুন, ২০২০ ভোর ৪:৫৬

চাঁদগাজী বলেছেন:



শেখ সাহেব ছিলেন প্রতিবাদী নেতা; উনি ক্ষমতায় থাকাদের বিপক্ষে কথা বলতে পারতেন, নিজে কিছু করতে জানতেন না।

২| ১২ ই জুন, ২০২০ ভোর ৬:১১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
সকালে ঘুম থেকে উঠে দারুন একটা পোস্ট পাঠ করলাম।
অসাধারণ লিখেছেন।

১২ ই জুন, ২০২০ সকাল ৯:১২

চাঁদগাজী বলেছেন:


ক্রিকেট কামাল সাহেব বাকি গত বাজেট থেকে বড় বাজেট করছেন; করোনা কি টাকা প্রসব করছে?

৩| ১২ ই জুন, ২০২০ সকাল ৮:০২

নুরুলইসলা০৬০৪ বলেছেন: অনেক সমস্যার কথা বলেছেন এবং ভালো মন্দ মিলিয়ে বলেছেন।কিন্ত বাস্তব সম্মত সমাধানের কথা বলেন নাই।সরকার নিজেই বলে প্রত্যাশা থাকতে হবে উঁচু।১০০মাইল যাবার ইচ্ছা থাকলে ৭০/৮০ মাইল যাওয়া যাবে।আরযদি ৭০ মাইল যাওয়ার ইচ্ছা থাকে তবে যাবে৫০ মাইল,কোনটা ভালো।
দেশ চালাতে হলে বাজেট তো একটা দিতেই হবে।তৃতীয় বিশ্বের কোন দেশের বাজেটই শতভাগ বাস্তবায়ীত হয়না।বাংলাদেশেরও হয়না।তার পরও দেশ চলছে চলবে।
দেশের সবাইকে নিয়ে তুচ্ছ তাচ্ছিল্য করে কথা বলা ঠিক না।এতে আমাদের দেশ ছোট হয়ে যায়।পারলে যথাযথ সমাধান দিয়ে লেখেন আজকে না মানলেও একটা জনমত তৈরি হবে।
কিভাবে টাকা আয় করতে হয়,কিভাবে ব্যয় করতে হয়,তার একটা রূপরেখা দেন। কোথায় মানুষ শ্রম দিবে ,কলকারখানা কই।সরকারী যা আছে দক্ষ প্রশাসনের অভাবে লোকশানী।বেসরকারী যা আছে তা তো ঠিকঠাক মতো চলছেই।মগজের মাঝে টাকার জন্ম হয়।মগজ তো আর এক দুই বৎসরে তৈরী করা যাবে না?আপনার ভাষায় পুরো জেনারেশন যেখানে প্রশ্নফাস।ভালো থাকবেন

১২ ই জুন, ২০২০ সকাল ৯:১৭

চাঁদগাজী বলেছেন:


২০০৯ সাল থেকে আজ অবধি শতকরা ৯৫ জন প্রশ্নফাঁস জেনারেশনের সদস্য, ওদের মা-বাপও তাদের সাথে সদস্য।

৩য় বিশ্বের বাংলাদেশ, শতকরা হারে বিশ্বে সবচেয়ে বেশী "মিলিওনিয়ার প্রসব" করে চলেছে; কারণ, বাজেট মানে সরকার ও প্রশাসনের বেতন দেয়ার পর, বাকীটুকু লুট করাই বাজেট।

৪| ১২ ই জুন, ২০২০ সকাল ৮:১৬

শাহ কিবরিয়া বলেছেন: মিচা কোঠা

১২ ই জুন, ২০২০ সকাল ৯:১৮

চাঁদগাজী বলেছেন:


বাজেট নিয়ে উইকিতে পড়িয়েন, জ্ঞান বাড়বে।

৫| ১২ ই জুন, ২০২০ সকাল ১০:৪৯

রাজীব নুর বলেছেন: বাজেট ফাজেট আমি বুঝি না।
কিন্তু প্রতিবছরই দেখি অর্থমন্ত্রী বাজেট পেশ করলেই লোকজন নানান কথা বলে। একটা লোককেও ভালো কথা বলতে শুনি না। কেন?

১২ ই জুন, ২০২০ বিকাল ৩:৫৯

চাঁদগাজী বলেছেন:


বাজেট করার জন্য অর্থনীতি, ফাইন্যান্স, সমাজনীতি, রাজনীতি, ফিলোসফি, অংকে গুরু হয়ে হয়; দেশের প্রতিটি মানুষের প্রতি ভালোবাসা থাকতে হয়; জাতীয়ভাবে অর্থ আয়, ও নাগরিকের সুখ শান্তির জন্য সঠিকভাবে ব্যয় করতে জানতে হয়।

৬| ১২ ই জুন, ২০২০ সকাল ১১:০৬

কল্পদ্রুম বলেছেন: স্বাস্থ্যখাত যে বরাবরের মতই উপেক্ষিত।এটার পিছনে যুক্তি কি?

১২ ই জুন, ২০২০ বিকাল ৪:০১

চাঁদগাজী বলেছেন:


কারণ, প্রেসিডেন্ট যায় সিংগাপুর, বেগম জিয়া যেতেন সৌদী আরব, শেখ হাসিনা যায় আমেরিকা নিজেদের রিপেয়ার করতে।

৭| ১২ ই জুন, ২০২০ সকাল ১১:৩৯

বিচার মানি তালগাছ আমার বলেছেন: সবই হল গতানুগতিক। বাজেট একটা দিতে হবে আর কি! তবে এর মধ্যে মোবাইল থেকে টাকা আদায়ের সুন্দর একটা সিস্টেম করে ফেলেছে। ভ্যাটের পরিমাণ সীমিত আকারে বাড়িয়ে দিয়েছে...

১২ ই জুন, ২০২০ বিকাল ৪:০২

চাঁদগাজী বলেছেন:


কিবরিয়া সাহেব, সািফুর রহমান, মুহিত, ক্রিকেট কামালরা বাজেটের অ আ জানার কথা নয়; এগুলো রাস্তাঘাটের সাধারণ বেকুব বাংগালী।

৮| ১২ ই জুন, ২০২০ সকাল ১১:৪৩

আমি সাজিদ বলেছেন: স্বাস্থ্যখাত উন্নত হবে কিভাবে? চুরি করা, লম্বা কথা বলা, গোঁজামিল দেওয়াই স্বাভাবিক। @কল্পদ্রুম ভাই।

প্রথম আলোর সম্পাদকীয় থেকেও চাঁদগাজী সাহেবের এই লেখা ভালো হয়েছে ।

১২ ই জুন, ২০২০ বিকাল ৪:০৪

চাঁদগাজী বলেছেন:


প্রথম আলোর শুরু হয়েছিলো আসামের সন্ত্রাসী উলফার টাকায়।

৯| ১২ ই জুন, ২০২০ সকাল ১১:৫৬

রুদ্র নাহিদ বলেছেন: শুধু বাজেট দিলেই তো হয় না সেই বাজেট বাস্তবায়ন করার ক্যাপাসিটি থাকা দরকার। স্বাস্থ্য মন্ত্রনালয় নাকি গত বাজেটের কিছু টাকা নাকি ফেরত দিয়েছিলো। খরচ করার মতো প্রজেক্ট নাই নাকি! সুন্দর সুন্দর হাসপাতালের বিল্ডিং তৈরি করা ছাড়া যারা কিছু পারে না তাদের হাতে হাজার কোটি টাকার বাজেট ধরিয়ে দেবার মূল্য নাই।

১২ ই জুন, ২০২০ বিকাল ৪:১০

চাঁদগাজী বলেছেন:


গত বছর ভালো বছর গেছে, প্রশাসনের বেতন, রিপেয়ার, পেনশনের টাকা দেয়ার পর, আনুমানিক, ৩ লাখ কোটী (৩০০০০০,০০০০০০০) দেশ ও নাগরিকদের শিক্ষা, চাকুরী, চিকিৎসা, বাসস্হানের জন্য ব্যয় করার কথা; এত টাকা ৮/৯ মাসে ব্যয় করার জন্য এত অভিজ্ঞ মানুষ সেক্রেটারিয়েটে আছে?

নতুন বাজেট দেয়ার আগে ৩০০০০০,০০০০০০০ টাকার হিসেবে দিতে কত দিনের দরকার?

১০| ১২ ই জুন, ২০২০ দুপুর ১২:৫১

ডার্ক ম্যান বলেছেন: লজিং মাস্টার থেকে অর্থমন্ত্রী হুইছে এইটা বা কম কীসের

১২ ই জুন, ২০২০ বিকাল ৪:১৩

চাঁদগাজী বলেছেন:


এসব পায়খানা জাতির মাথায় বসে পায়খানা করে।

১১| ১২ ই জুন, ২০২০ দুপুর ১:১৭

শূন্য সারমর্ম বলেছেন: ১-১০ পর্যন্ত শিখেই বাজেট করতে পারাই বাজেটের অবমূল্যায়ন।

১২ ই জুন, ২০২০ বিকাল ৪:১৪

চাঁদগাজী বলেছেন:


বাংগালীরা যেভাবে পদ্মার জন্য চীনাদের আনে, গ্যাস তুলতে বিদেশীদের আনে, বাজটের জন্য পশ্চিম থেকে অর্থনীতি ও ফাইন্যন্সের লো আনার দরকার।

১২| ১২ ই জুন, ২০২০ দুপুর ১:১৭

আমি সাজিদ বলেছেন: পরিবারতন্ত্রের জোরে দেশের রক্ষক হওয়ার ইতিহাস যখন আছেই, সেখানে লজিং মাস্টার থেকে অর্থমন্ত্রী হওয়ার ঘটনা এপ্রিশিয়েট করতে হয়। @ডার্ক ম্যান ভাই

১২ ই জুন, ২০২০ বিকাল ৪:১৬

চাঁদগাজী বলেছেন:



১৮ কোটী মানুষের জন্য আয় করতে, ও তাঁদের জন্য সঠিকভাবে ব্যয় করার জন্য ২০/৩০ জন গুনী মানউষের দরকার।

১৩| ১২ ই জুন, ২০২০ দুপুর ১:৩৩

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: দেশ ভর্তি আহাম্মক। এ দেশে আশা করার মতো কিছু নাই।

১২ ই জুন, ২০২০ বিকাল ৪:১৭

চাঁদগাজী বলেছেন:



আহাম্মকেরা শেখ সাহেবের কোট পরলে, সুপারম্যান হয়ে যায়; শেখ সাহেব সুপারম্যান ছিলেন না।

১৪| ১২ ই জুন, ২০২০ দুপুর ২:৫২

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমরা হিসাববিদ আর অর্থনীতিবিদের পার্থক্য বুঝি না। তাই হিসাববিদ বাজেট বানিয়েছে আগে এবং এখনও। এর আগে সাহিত্যের ছাত্র যিনি আবার সারা জীবন ছিলেন আমলা তিনি সবচেয়ে বেশী বার বাজেট বানিয়েছেন। মজার সার্কাস চলছে বছরের পর বছর। এই করোনার সময়েও ৮% এর বেশী জিডিপি প্রবৃদ্ধি নাকি হবে। আষাঢ়ে গল্পের মত মনে হচ্ছে।

১২ ই জুন, ২০২০ বিকাল ৪:১৮

চাঁদগাজী বলেছেন:



কিবরিয়া সাহেব, সাইফুর রহমান, মুহিত সাহেব, ক্রিকেট কামাল সাহেব, আমেরিকার ৯৯ সেন্টের দোকানের সিকিউরিটির চাকুরী পেতে পারতো কোন মতে।

১৫| ১২ ই জুন, ২০২০ বিকাল ৪:৩৬

কাওসার চৌধুরী বলেছেন:



সেদিন ব্রিটিশ পার্লামেন্টে করোনা মহামারির ত্রিশ বিলিয়ন পাউন্ড বেইল আউটের বক্তৃতা শুনছিলাম। যিনি বৃটেনের ইতিহাসের সবচেয়ে সংকটময় সময়ে জাতীয় অর্থনীতির জন্য গুরুত্বপূর্ণ সিদ্ধান্তগুলো খুব আত্মবিশ্বাসের সাথে বৃটিশ জনগনের উদ্দেশ্যে বলছিলেন তিনি মাত্র চল্লিশ বছরের একজন অর্থমন্ত্রী। এই বয়সে একজন তরুণ রাজনীতিবিদ কিভাবে এই আত্মবিশ্বাস অর্জন করলেন এবং সুযোগ পেলেন? বলছি ব্রিটিশ পার্লামেন্টে কিছুদিন আগে নিয়োগ পাওয়া ভারতীয় বংশদ্ভূত অর্থমন্ত্রী (ট্রেজারী সেক্রেটারি) ঋষি সোনাক (Rishi Sunak) এর কথা। ঋষি সোনাক ভারতীয় বংশদ্ভূত। অর্থমন্ত্রী হওয়ার আগে তিনি একই মন্ত্রণালয়ের সেক্রেটারি ছিলেন।

এই মহামারিতে তিনি যেভাবে ব্রিটিশদের আস্থা অর্জন করছেন তা অবাক করার মত। অথচ, আমাদের এখানে কত অভিজ্ঞ অর্থমন্ত্রী আছেন, গেছেন। একেকজন তো বাজেটর রেকর্ড ভেঙ্গে চুরমার করেছেন। ফলাফল যেউ লাউ হেউ কদু। আসলে এরা প্রতি বছর গৎবাঁধা বুলি আওড়ায়। দেশের জন্য, দেশে কর্মসংস্থান বৃদ্ধির জন্য, মানুষের জীবনমানের উন্নয়নের জন্য, বিদেশে শ্রমিক যাওয়াকে নিরুৎসাহিত করার জন্য কিছুই করেনি। এগুলো করার যোগ্যতা নেই, এটা প্রমাণিত। এরা রেমিট্যান্স দেখে। কিন্তু এদের মাথায় ঢুঁকে না এই শ্রমিকরা দেশে থেকেও এরচেয়ে বেশি বৈদেশিক মূদ্রা অর্জন করতে সক্ষম হবেন যদি রপ্তানীমুখী শিল্প প্রতিষ্ঠা করা হয়। ভিয়েতনাম চোখে আঙুল দিয়ে দেখাচ্ছে কিভাবে বৈদেশিক বড় বড় বিনিয়োগ নিয়ে আসা যায়।

ভালো থাকুন।

১২ ই জুন, ২০২০ বিকাল ৪:৫১

চাঁদগাজী বলেছেন:


সাইফুর রহমান ও মুহিত ষ্টক-মার্কেটই বুঝতো না; ষ্টক-মার্কেট হলো আধুনিক ফাইন্যান্সের মুল মেশিন; উনারা অর্থমন্ত্রী হয়ে নিজকে ইডিয়ট হিসেবে পরিচয় দিয়েছেন।

১২ ই জুন, ২০২০ বিকাল ৪:৫৫

চাঁদগাজী বলেছেন:



যেই বাজেটের কারণে মানুসকে স্ত্রী ও সন্তানদের পেছনে ফেলে বিদেশে যেতে হয় কাজ করতে, উহা ইডিয়টের তৈরি বাজেট।

১৬| ১২ ই জুন, ২০২০ বিকাল ৫:১৪

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
গাজীসাবকি ইদানিং গাজায় দমটম দিচ্ছেন নাকি
টিনের চশমা পড়তে শুরু করছেন! বাংলাদেশে এযাবত
৪৯খানা বাজেট পেশ হয়েছে। এগুলোকি ভুতু হাবারা
করেছে যে আপনি বাজেট তৈরী করার বাঙ্গালী চোখে
দেখতে পান না। কবি রজনীকান্তের স্বাধীনতার সুখ
কবিতাটি স্মরণ করুন যদি বাঙ্গালী হোন।
বাবুই পাখিরে ডাকি, বলিছে চড়াই-
“কুঁড়ে ঘরে থেকে কর শিল্পের বড়াই;
আমি থাকি মহাসুখে অট্টালিকা 'পরে,
তুমি কত কষ্ট পাও রোদ, বৃষ্টি, ঝড়ে।''
বাবুই হাসিয়া কহে- “সন্দেহ কি তায়?
কষ্ট পাই, তবু থাকি নিজের বাসায়;
পাকা হোক, তবু ভাই, পরের ও বাসা,
নিজ হাতে গড়া মোর কাঁচা ঘর, খাসা।''

১২ ই জুন, ২০২০ বিকাল ৫:৫৬

চাঁদগাজী বলেছেন:


১ কোটী মানুষ বিদেশে পড়ে থাকে, ওদের অনেকের বউ থাকার কথা; বাজেট ভালো নয় বলে, ওরা বিদেশে আছে, নিজ বউ'এর সাথে একটু জিং জিং'ও করতে পারে না। সাইফুর রহমান, মুহিতেরা ভায়াগ্রা খেয়েও জিং জিং করতে পারতো না, এজন্য পারিবারিক জীবনের গুরুত্ব বুঝতো না। বাজেট ঠিক মতো করতে জানলে, কোন বাংগালীকে সৌদী বা মালয়েশিয়া যেতে হতো না।

১৭| ১২ ই জুন, ২০২০ সন্ধ্যা ৬:৩৬

আলাপচারী প্রহর বলেছেন: বাজেট ও তার উত্তরাধিকার যে সরকার, তাকে কিছু বললেন না ?
বাজেটের মূল স্পিরিট নিয়ে আমরা দেশের স্বাধীনতার পর পরেই তৈরী করতে পারলে আজ আমরা উত্তরণ যুগে থাকতে পারতাম।
হতে পারিনি। কারণ এই অঞ্চল বরাবরই কাঙাল ছিল।
তাই কাঙাল যখন ক্ষমতার স্বাদ পেল তখন লুটপাট ছাড়া আর কিছু করতে পারে নি সেই ৭২, ৭৩, ৭৪ এ।
তারপর ৭৫এ এলো দৈত্য পূজিবাদ। মনন, নৈতিকতা ভেঙে চুরমার।
৮২তে ডাকাত। সে নিজের ঘরেই ডাকাতি করে সুইস ব্যাংকে পাচার শুরু। সেই পাচার সংস্কৃতি এখন স্বর্ণ যুগের তকমা গায়ে।
৯০তে গণতন্ত্রের কুহেলিকা ধরা দিতে দিতেও ধরা দিল না। পরিবারতন্ত্র শুরু
এখন হযরত হাসিনার সিলসিলা চলছে।

তো বলুন, চাঁদগাজী ভাই, আমরা বাজেটের স্পিরিট নিয়ে নিরীক্ষা তো করতেই পারলাম না। আমরা কিভাবে জনমানুষের জন্য জনকল্যাণ কিছু কিভাবে করবো ?

১২ ই জুন, ২০২০ সন্ধ্যা ৭:৩৯

চাঁদগাজী বলেছেন:


আমার বয়সের কারণে, করোনা না থামলে আমার চলাফেরা খুবই সীমিত থাকবে। করোনার পর, মানুের জন্য কিছু করবো।

১৮| ১২ ই জুন, ২০২০ সন্ধ্যা ৭:০৩

খেয়া ঘাট বলেছেন: শ্রদ্ধা আপনার জন্য।

১২ ই জুন, ২০২০ সন্ধ্যা ৭:৩৯

চাঁদগাজী বলেছেন:



আপনার জন্য অনেক সন্মান রলো।

১৯| ১২ ই জুন, ২০২০ রাত ১১:২০

মেটালক্সাইড বলেছেন: স্বাধীনতাত্তোর অর্ধশতাব্দীর অর্থনৈতিক ও সামাজিক রূপের একটা শর্ট ফিল্ম বলা যায় আপনার উপলব্ধিকে।
মূল সমস্যাগুলোকে পয়েন্ট করেছেন যেগুলো শাখা প্রশাখা গজানোর জন্য দায়ী।
জ্ঞানীদের মগজের মাঝে টাকার জন্ম হয় - শুধু মূর্খরা একথা অস্বোকার করতে পারে।

ভাল লাগায় প্রিয় করে নিলাম।

১৩ ই জুন, ২০২০ রাত ১:২৬

চাঁদগাজী বলেছেন:



ব্লগারেরা বুঝলে ভালো হয়।

২০| ১২ ই জুন, ২০২০ রাত ১১:৪৮

রাজীব নুর বলেছেন: আপনার সত্য উচ্চারনে আমি মুগ্ধ।

১৩ ই জুন, ২০২০ রাত ১:২৫

চাঁদগাজী বলেছেন:


সঠিকভাবে বাজেট করার জন্য অনেক জ্ঞান দরকার; মানুষের প্রতি ভালোবাসা থাকার দরকার।

২১| ১৩ ই জুন, ২০২০ সকাল ১০:১১

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন বলেছেন:



সবকিছুই বললেন গবেষণা খাতের কথাটা বললেন না? নাকি ঐটা মনে ছিল না, নাকি এড়িয়ে গেলেন?

১৩ ই জুন, ২০২০ সন্ধ্যা ৬:০১

চাঁদগাজী বলেছেন:



স্যরি, গবেষণার কথা মনে ছিলো না।

২২| ১৩ ই জুন, ২০২০ রাত ৮:১৭

কালো যাদুকর বলেছেন: দুনিয়ার ভোলা ভুতু হাবা। মন্ত্রী রে এই কথা বললেন?
আরেকটা কথা বুঝলাম ইঞ্জিয়ার সহজ টার্গেট। এই ব্লগে অনেক পেশার লোক আছে যারা কবিতা লিখেন, আর দোষ পরে নন্দ ঘোষের। ভাল। ভাল তো।

বাংলাদেশে ডাক্তাররা চিকিৎসা দিচ্ছেন না। মানুষ মারা যাচ্ছে। বাজেটে নির্ধারণে এর কি কোন প্রভাব আছে।

আসলে এই টেকনিকেল প্রফেশন গুলোকে দোষ দিয়ে লাভ নেই। বাজেটে দরকার রাজনৈতিক নেতৃত্ব। ভাল কাজের পরিবেশ পেলে এই ডাক্তার ইঞ্জিয়ার রা ভাল কাজ করবেন। বিদেশে এরাই ভাল কাজ করছেন। ভুরি ভুরি উদাহরণ আছে। বুঝি এরা সহজ টার্গেট, তাই এদের নিয়ে হাসাহাসি করেন। অথচ মূল সমস্যা এরা না।

একটা দেশের বাজেট কি হবে, কিভাবে দেশ আগাবে সেটা ঠিক করে দেশের পলিসি মেকাররা।
এই ব্লগে অনেক আমলারা আছেন , অনেক নেতারা ও আছেন, দেখেন ওনারা কি মতামত দেন।

আপনাকে জিজ্ঞাস করবেন না, না বাজেট ফাজের কখনো বোঝার চেষ্টা করি, না ভাল লাগে না তাই। খুবই বোরিং সাবজেক্টে।

১৪ ই জুন, ২০২০ রাত ১:৩৮

চাঁদগাজী বলেছেন:


পেশার দিক থেকে, আমি ডাক্তার আর ইন্জিনিয়ারদের কথা বেশী বলি, কারণ, ১২ শ্রেণী পাশ করার পর, ভালো রেজাল্টের ছেলেমেয়ারা এই ২ পেশায় যায় বেশী; এরা শেষে জাতির জন্য বিপদ হয়ে যাচ্ছে।

২৩| ১৩ ই জুন, ২০২০ রাত ১০:০০

বিজন রয় বলেছেন: আসলে প্রতি বছর বাজেট করার দরকার কি?

১৪ ই জুন, ২০২০ রাত ১:৪০

চাঁদগাজী বলেছেন:


দেশ চালানোর জন্য অর্থনৈতিক প্ল্যান করতে হয়, উহা বছরের জন্য করাটা সহজ

২৪| ১৪ ই জুন, ২০২০ রাত ১২:১৮

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন বলেছেন:



স্যরি, গবেষণার কথা মনে ছিলো না। এই বিষয় ভুলে যাওয়া আপনার কাছে কাম্য নয়।

১৪ ই জুন, ২০২০ রাত ১:৪১

চাঁদগাজী বলেছেন:


আমার শত ভুল থাকে নিশ্চয়।

২৫| ১৪ ই জুন, ২০২০ বিকাল ৪:২৮

সেলিম আনোয়ার বলেছেন: যোগ্যলোকের অভাব সততার অভাব। উন্নয়ন খাতের পুরোটা টাকা নাকি জলে ভেসে যায়। বাজেটের আকার বড় হতে হতে এত বড় হলো দেশের কি অবস্থা কেমন গোলমেলে। আপনার পোস্টের চেয়ে অনেক কমেন্ট যথার্থতায় এগিয়ে ।


মানুষ ভুলের উর্দ্ধে নয় তবে আত্নশুদ্ধির প্রচেষ্টা থাকতে হয় ।

১৪ ই জুন, ২০২০ সন্ধ্যা ৬:০৬

চাঁদগাজী বলেছেন:


বাংগালী মানুষ কিছু কিছু কাজ পারে না; বাজেট বেশ জটিল, কিবরিয়া সাহেব, সাইফুর রহমান, মুহিত, কামাল সাহেবরা গুণী লোকজন নন।

২৬| ১৪ ই জুন, ২০২০ রাত ১১:৩৯

উদাসী স্বপ্ন বলেছেন: বাংলাদেশে সবচে গুনী অর্থনীতিবিদ ছিলো সাইফুর রহমান। উনি একজন সিএ। উনি মুদ্রাস্ফিতি ঠিক করার চেস্টা করাতে সফল ছিলেন। কিন্তু বাকি সবকিছুতেই ডাব্বা। ওনার আমলেও টাকা পাচার হইছে, চুরি হইছে, জিনিসপত্রের দাম বাড়ছে। কলমানি রেট ঠিক করতে নানা পদক্ষেপ নিছিলো কিন্তু তার অভিজ্ঞতার কারনে বিশ্বব্যাংক আইএমএফ পছন্দ করতো। এছাড়া তার আর কোনো গুন ছিলো না। অথচ শুধু এটুকুপ জন্য উনি দেশ সেরা অর্থমন্ত্রী

অথচ মুহিত যে কিনা ইংলিশের ছাত্র, কিবরিয়া যাকে কিনা বাঘা অর্থনীতিবিদ বলা হয় আরো পুরানা যারা আছে সবাই উচ্চ লেভেলের রামছাগল। মুহিত ছাগলটা শুধু কথা বলেই গেলো কিন্তু তার চোখের সামনে এত বড় বড় ব্যাংক লুট হলো কিছুই করতে পারলো না। যদিও আতিউর রহমান, বারাকাতের মতো শীর্ষস্হানীয় দেশীয় অর্থনীতিবিদ যা করলো আসলে কাদের ওপর বিশ্বাস করবো সেটাই জানি না। বাংলাদেশের অর্থমন্ত্রনালয় আমার মনে হয় এক্সেন্চার বা জেপি মরগ্যানের মতো প্রতিষ্ঠানের কাছে ইজারা দিলে তারা ভালো কিছু করতে পারতো

১৫ ই জুন, ২০২০ রাত ১:৫৬

চাঁদগাজী বলেছেন:


বর্তমানে সব জাতির কাছে সম্পদ আছে; উহাকে কাজে লাগিয়ে, মানুষের জীবনযাত্রার মান উন্নত করার জন্য বিশাল আইডিয়ার দরকার। কিবরিয়া, সাইফুর, মুহিত, কামাল এরা ১০টা পরিবারকেও চালানোর মতো জ্ঞানী ছিলো না; এরা সরকারী কর্মচারীদের বেতন দিতে গিয়ে ক্লান্ত হয়ে যেতো; এরা একজনও বন্ড ও ষ্টক-মার্কেট বুঝতো না, এরা কি করে জাতিকে ফাইন্যান্স করতো, বা করবে। এরা এমপ্লয়মেন্ট সৃষ্টি করতে জানতো না ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.