নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

জরুরী ভিত্তিতে হাসপাতাল, মেডিক্যাল কলেজ, ফার্মেসীর মালিকানা বদল দরকার।

১৪ ই জুন, ২০২০ সন্ধ্যা ৬:২০



করোনা ও পরবর্তী সময়ে জাতির স্বাস্হ্য রক্ষার জন্য হাসপাতাল, মেডিক্যাল কলেজ, ফার্মেসী ব্যবসা প্রথমে সরকারের মালিকানায় নিয়ে, পরে সাধারন মানুষের মালিকানায় ছেড়ে দেয়া উচিত; আমদের মতো জাতিতে মানুষের প্রাণ কোনভাবে প্রাইভেট কর্পোরেশনের হাতে দেয়া যেতে পারে না।

আমেরিকা, ইতালী, স্পেন, রাশিয়া, ব্রাজিলে বেশী মৃত্যু হওয়ার সবচেয়ে বড় কারণ হচ্ছে, স্বাস্হ্য সেবাকে প্রাইভেট কর্পোরেশনের হাতে ছেড়ে দেয়া, হেলথ ইন্স্যুরেন্সকে প্রাইভেট কর্পোরেশনের হাতে তুলে দেয়া; ওরা আসলে মানুষের প্রাণকে প্রাইভেটের হাতে তুলে দিয়েছে।

একটি দরিদ্র দেশ হিসেবে, বাংলাদেশে হাসপাতাল, মেডিক্যাল কলেজ, ক্লিনিক ও ফার্মেসীর অভাব নেই; বরং, মাথাপিছু আয় ও জীবনযাত্রার মান হিসেবে করলে, আমাদের হাসপাতাল ও ক্লিনিকের সংখ্যা অনেক বেশী। দেশে হাসপাতাল, ক্লিনিক, ডাক্তারের চেম্বার ও ফার্মেসী যেভাবে ব্যবসা করছে, উহা প্রমাণ করছে জাতির স্বাস্হ্য ভালো নয়।

জাতির স্বাস্হ্য অনেক কিছুর উপর নির্ভর করে; কিন্তু অসুস্হ হওয়ার জন্য মুলত দায়ী পরিবেশ, খাবার ও ঔষধ; কম পরিসরে এত বেশী জনসংখ্যার দেশে পরিবেশ ঠিক রাখার জন্য অধিবাসীদের খুবই শিক্ষিত ও জ্ঞানী হওয়ার দরকার; আমাদের জ্ঞানের ঘাটতি আছে। খারাপ, বিষাক্ত খাবার খেয়ে মানুষ সাথে সাথেও মৃত্যুবরণ করতে পারে, কিংবা ক্রমেই অসুস্হ হতে পারে; বাংলাদেশের মানুষ ভেজাল ও বিষাক্ত খাবার খেয়ে ক্রমশ অসুস্হ হয়ে চলেছে।

দেশে এতো হাসপাতাল, মেডিক্যাল কলেজ, ক্লিনিক, ডায়াগোনেষ্টিক সেন্টার, ডাক্তরের চেম্বার, ফার্মেসী থাকা সত্বেও মানুষ চায় ভারত, থাইল্যান্ড, সিংগাপুর, ইউরোপ, আমেরিকা যেতে; যাদের সামর্থ আছে, তারা দেশে চিকিৎসা নেয় না। কিন্তু মধ্যবিত্ত ও নিম্ন-মধ্যবিত্তকে দেশের ভেতরেরই চিকিৎসা করাতে হয়।

আমাদের মতো দেশে কোন অবস্হায়ই হাসপাতাল, মেডিক্যাল কলেজ, ক্লিনিক, ডায়াগোনেষ্টিক সেন্টার ও ফার্মেসী প্রাইভেটের হাতে ছেড়ে দেয়া যেতে পারে না। যদি এসবকে সরকারের বাহিরে ছাড়তে হয়, তা'হলে মানুষের মালিকানায় ছেড়ে দেয়া উচিত, যেখানে মানুষ নিজের চিকিৎসা করাবে মালিক হিসেবে, কিন্তু ইহা যেন লাভজনক বিনিয়োগ না হয়।

হাসপাতাল, মেডিক্যাল কলেজ, ক্লিনিক, ডায়াগোনেষ্টিক সেন্টার ও ফার্মেসীকে কিভাবে সাধারণ মানুষের মালিকানায় ছেড়ে দেয়া যায়? এটি খুবই সহজ, এই ব্যবসাগুলোকে একটি সংস্হায় পরিণত করার জন্য সরকার মানুষের কাছে বন্ড বিক্রয় করবে; প্রতিটি নাগরিককে ও পরিবারকে একটা মিনিমাম পরিমাণ বন্ড কিনতে হবে, এটাই হবে নাগরিক কিংবা পরিবারের স্বাস্হ্য বীমা; যত সময় অবধি সংস্হার মুল্য উঠে না আসে, তত সময় সরকার ইহাতে ঋণ ও কিছু সাবসিডিয়ারী দিতে পারে। মিনিমামের পর, কোন ব্যক্তি কিংবা পরিবার এই বন্ড কিনতে পারে বিনিয়োগ বন্ড হিসেবে। রাষ্ট্রের অন্য বন্ডগুলোর সমান ইন্টারেষ্টে এই বন্ডগুলোতে দিলে, মানুষ ইহাতে বিনিয়োগ করবে।

সংস্হা যদি নিজের মুলধন পেয়ে যায় নাগরিকদের থেকে, ইহার কিছু সীমিত শেয়ার তখন বন্ডের মালিকদের দেয়া যেতে, শেয়ারের টাকা থেকে নতুন নতুন সাবসিডিয়ারী খোলা সম্ভব।

মন্তব্য ৫৭ টি রেটিং +৪/-০

মন্তব্য (৫৭) মন্তব্য লিখুন

১| ১৪ ই জুন, ২০২০ সন্ধ্যা ৬:৩৮

বিচার মানি তালগাছ আমার বলেছেন: এই দিকটা খুবই গুরুত্বপূর্ণ। অথচ এত এত উন্নয়ন করছে সরকার, এই খাতে উন্নয়ন করছে না। বেসরকারী হাসপাতালও থাকবে, তবে সরকারের নজরদারিও যেন থাকে সেবা দেয়ার ব্যপারে...

১৪ ই জুন, ২০২০ সন্ধ্যা ৬:৪৭

চাঁদগাজী বলেছেন:


বেসরকারী হাসপাতাল শুধুমাত্র কানাডা, অষ্ট্রেলিয়া ও জাপানে সঠিকভাবে ম্যানেজ করা হয়; বাকীরা ডাকাত; আমেরিকার করোনা মৃত্যুর বড় কারণ প্রাইভেটের হাতে মানুষের জীবন জিম্মি। বাংগালীদের হাতে অন্য বাংগালীর প্রাণ মুরগীর প্রানের সমান।

২| ১৪ ই জুন, ২০২০ সন্ধ্যা ৭:৩৬

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

মুরগীকে হেলা করবেন না।
বয়লার ১৭০ টাকা কেজী।
এর চেয়ে মানুষের মূল্য কম !

১৪ ই জুন, ২০২০ সন্ধ্যা ৭:৪২

চাঁদগাজী বলেছেন:


বাংগালীরা মুরগী বেশী খেয়ে শিয়াল হয়ে গেছে।

৩| ১৪ ই জুন, ২০২০ সন্ধ্যা ৭:৩৮

নতুন বলেছেন: করোনা ও পরবর্তী সময়ে জাতির স্বাস্হ্য রক্ষার জন্য হাসপাতাল, মেডিক্যাল কলেজ, ফার্মেসী ব্যবসা প্রথমে সরকারের মালিকানায় নিয়ে, পরে সাধারন মানুষের মালিকানায় ছেড়ে দেয়া উচিত; আমদের মতো জাতিতে মানুষের প্রাণ কোনভাবে প্রাইভেট কর্পোরেশনের হাতে দেয়া যেতে পারে না।

এটা কখনোই হবেনা। আর্ আমাদের দেশের সরকার যারা চালায় তারাই ঠিক নাই। তারা ঠিক থাকলে অনেক কিছুই ঠিক মতন চলতো।

১৪ ই জুন, ২০২০ সন্ধ্যা ৭:৪৪

চাঁদগাজী বলেছেন:


বাংগালীদের সরকার বাংগালীরাই চালাচ্ছে; ৫০ বছরের একই ইতিহাস। বিশ্বে যারা ভালো থাকছে, তারা এই ধরণের কিছু করেছে।

৪| ১৪ ই জুন, ২০২০ সন্ধ্যা ৭:৪৬

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

লেখক বলেছেন: বাংগালীদের সরকার বাংগালীরাই চালাচ্ছে; ৫০ বছরের একই ইতিহাস।

আপনি কি চান আবার বাংগালীদের ব্রিটিশ কিংবা পাকিস্তানীরা চালাবে !!!

১৪ ই জুন, ২০২০ সন্ধ্যা ৭:৫০

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনা আসলে রবার্ট ক্লাইভের মতো চালাচ্ছে, বৃটিশ কলোনিয়েল সিষ্টেম ক্লাইভ থেকে ভালো ছিলো।

৫| ১৪ ই জুন, ২০২০ সন্ধ্যা ৭:৫০

নতুন বলেছেন: দেশের জনসংখ্যা বেশি তাই প্রয়োজন মতন হাসপাতাল বানানো এবং সেইগুলি চালানোর মতন সামথ` সরকারের আছে।

সরকারের বরাদ্যের ৫০% ও জনগনের উপকারে লাগেনা, হাসপাতালের উন্নয়নে লাগেনা।

চলে যায় নেতাদের পকেটে ঠিকাদারীর মাধ্যমে।

বাংলাদেশের বত`মানে যেই অথ`নৈতিক অবস্থা তাকে জনগনকে কম মূল্যে স্বস্হ সেবা দেওয়া সম্ভব। দরিদ্রদের বিনামূল্যে চিকিতসা দেওয়া সম্বব।

দেশের দূনিতি বন্ধ করতে হবে তবে অনেক সমস্যারই সমাধান হয়ে যাবে।

১৪ ই জুন, ২০২০ সন্ধ্যা ৭:৫৩

চাঁদগাজী বলেছেন:


জেনারেল জিয়া না বুঝে প্রাইভেটাইজেশান চালু করেছিলো এই দেশে; উহা ছিলো শয়তান তৈরির কারখানা।

গলাকাটা ক্যাপিটেলিজমের একটা বড় বৈশিষ্ঠ্য হলো দুর্নীতি; এ্যালকোহল ছাড়া ভদকা হয় না।

৬| ১৪ ই জুন, ২০২০ সন্ধ্যা ৭:৫৬

খায়রুল আহসান বলেছেন: ভালো আইডিয়া। তবে সবার আগে জনকল্যাণমুখি, জবাবদিহিতার অধীন, জনবান্ধব, জনপ্রতিনিধিত্বমূলক প্রশাসনের দরকার হবে, যেন ক্ষমতাধরেরা হাসপাতাল প্রশাসনকে নিজের পকেটে রাখতে না পারে।

১৪ ই জুন, ২০২০ রাত ৮:০৫

চাঁদগাজী বলেছেন:


আমাদের সরকার, প্রশাসন, দলীয় ক্যাডারের সরকারী ও আধা-সরকারী সংস্হাগুলোকে (ব্যাংক, গ্যাস লাইন, পোর্ট, রেলওয়ে, বিমান) নিজেদের পরিবারের ব্যবসা হিসেবে চালায়, চুরি ডাকাতী কর।

তবে, মানুষের সরাসরি মালিকানায় (বন্ড, বা শেয়ারের মালিক) সেসব করা কঠিন হবে; কারণ, মানুষ নিজের আয় থেকে বিনিয়োগ করবে। সোনালী ব্যাংক যে একজন ভিক্ষুকেরও মালিকানা আছে, তা নীতিতে আছে, কাজে নেই; কারণ, ভিক্ষুক উহাতে একাউন্ট খোলেনি, কোনদিন উহা থেকে লভ্যাংশ পায়নি।

৭| ১৪ ই জুন, ২০২০ রাত ৮:০৭

আমি সাজিদ বলেছেন: বাইরে শ্রমিক পাঠিয়ে আর গার্মেন্টস শ্রমিকদের ঘামের উপর দাঁড়িয়ে আজকে যে ইকোনমির বড়াই করি ( ভেতরে সদরঘাট) আর যে রুপকথার গল্প পেঙ্গুইন ড্রেস পড়ে আইন প্রণয়ন ভবন থেকে উচ্চারিত হয় তা সত্যি হলে জনগনের ৭০% চিকিৎসা খরচ সরকার দিতে পারে৷ কিন্তু রুপকথার গল্পের রাজ্য বাংলাদেশ৷ কেন বললাম বুঝেনই তো।

১৪ ই জুন, ২০২০ রাত ৮:১০

চাঁদগাজী বলেছেন:


এটাকে এখন দেশ বলাই মুশকিল; সরকার ও প্রশাসনের ভুমিকা হচ্ছে সাধারণ মানুষের অধিকার হরণ।

৮| ১৪ ই জুন, ২০২০ রাত ৮:০৯

আমি সাজিদ বলেছেন: মৃত মানুষের নামে গীবত করতে নাই। নাসিম সাহেবের নামে ফেসবুকে স্ট্যাটাস দেওয়ায় এক ইউনিভার্সিটি টিচারকে গ্রেফতার করলো। আপনার পাঁচ নাম্বার কমেন্টের রিপ্লাইয়ের প্রেক্ষিতে বললাম।

১৪ ই জুন, ২০২০ রাত ৮:১৫

চাঁদগাজী বলেছেন:



নাসিমের মৃত্যুর পর, অনেকই খারাপ কথা বলছেন; এদের মাঝে আছে উনার সমালোচক, যারা উনার ভুমিকাকে বুঝার চেষ্টা করছে; আর আছে জামাত-বিএনপি, যারা সুযোগ পেলে শেখের হত্যাকারীদেরও হিরো হিসেবে চালায়।

৯| ১৪ ই জুন, ২০২০ রাত ৮:২২

উদাসী স্বপ্ন বলেছেন: বাংলাদেশে জনসংখ্যা বেশী হয়ে গেছে। দুয়েকটা মরলে সরকারের জন্য ভালো। এজন্য সরকার লিবিয়াতে যে ২৬ জনকে মারলো তা নিয়ে কিছু কইলো না। তাগো লাশ ও আনলো না। পরে তো দেখলাম এলাকার কবর দেয়ার সময় জঙ্গি মাসলম্যানগুলো সেসব লাশ গাড়ির পিছে বেধে ছেচড়াইতে ছেচড়াইতে মরুভূমির মধ্যে ফেলছে।

এদিকে হাসপাতালে তো চিকিত্সাই দেয় না, দিলেও ভ্যান্টিলেশন দেয় না। যাও আছে তা একটা ইউজ করে ৪ জন মূমূর্ষ রোগী পালাবদল করে। চিন্তা করেন একজন মানুষ মারা যাচ্ছে কিন্তু তারা যে অক্সিজেন নিবে সেটাও ভাগ করে নিতে হবে।

সে হিসেব নাসিমের মতো দুয়েকটা জানোয়ার মরলে আমার ভালোই লাগে। সে যা আকাম করছে তা যদি বলে কেউ গীবত আমার মনে হয় তার মাথায় সমস্যা

১৪ ই জুন, ২০২০ রাত ৮:৩৪

চাঁদগাজী বলেছেন:


এগুলো ১ দিনে ঘটেনি, সময় লেগেছে; শেখ সাহেব অদক্ষ ছিলেন; তবে, এই ধরণের গলাকাটা সিষ্টেম উনি শুরু করতেন না। জেনারেল জিয়া শেখ সাহেবকে হত্যা না করলে, এরশাদ মেরশাদ, বেগম জিয়া, শেখ হাসিনা এসে দেশকে মগের মুল্লুকে পরিণত করতে পারতো না।

১০| ১৪ ই জুন, ২০২০ রাত ৯:৪৫

নুরুলইসলা০৬০৪ বলেছেন: কুুইনাইনে ম্যালেরিয়া সারে,কিন্ত কুইনাইন সারাবে কে

১৪ ই জুন, ২০২০ রাত ১০:২৫

চাঁদগাজী বলেছেন:


কুইনাইন সারানোর মতো ডাক্তার আছেন আজকাল।

১১| ১৪ ই জুন, ২০২০ রাত ৯:৫৬

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: আমার তো মনে হয় মাঝে মাঝে জরুরি ভিত্তিতে দেশের মালিকানাও বদল প্রয়োজন ! =p~

১৪ ই জুন, ২০২০ রাত ১০:২৬

চাঁদগাজী বলেছেন:


দরকার ছিলো, কিন্তু রাজনৈতিক দল নেই; মওলানা ভাসানীর মতো লোকজন থাকলে সম্ভব হতো।

১২| ১৪ ই জুন, ২০২০ রাত ১০:০৪

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: আপনি প্রয়াত মন্ত্রী মহোদয়ের সীমাহীন দুর্নীতির চাইতে সিস্টেম পরিবর্তন নিয়ে উদ্বিগ্ন মনে হচ্ছে। সমস্যা হচ্ছে যে সিস্টেমেই একটি রাষ্ট্র চলুক না কেন এর মাথা ও সাঙ্গপাঙ্গ যদি সৎ না হয় তবে তা ভেঙে পড়তে বাধ্য - সেটা পুঁজিবাদ, সমাজতন্ত্র বা ধর্মভিত্তিক রাষ্ট্র যেটাই হোক না কেন। বাংলাদেশের রাষ্ট্র ব্যবস্থায় কল্যাণমূলক অনেক সেক্টর রয়েছে, স্বাস্থ্য এর মধ্যে একটি। এই দেশে সরকারি হাসপাতাল থাকা সত্ত্বেও যেভাবে এর বরাদ্দকৃত অর্থ আপনার প্রিয় রাজনৈতিক নেতারা (সেটা লীগ হোক বা বিএনপিই হোক ) লুটপাট করে গোটা সেক্টরের বারোটা বাজিয়ে ফেলেছে তা একজন অতি সাধারণ বেকুব পাবলিকও বুঝতে পারে। দেশের নেতৃত্বের মধ্যে নূন্যতম নৈতিক মূল্যবোধ না থাকলে সিস্টেম পরিবর্তন করে অশ্ব ডিম্ব প্রসব করা হবে।

১৪ ই জুন, ২০২০ রাত ১০:২৯

চাঁদগাজী বলেছেন:



বর্তমান সিষ্টেমে যে সব সরকারী প্রতিষ্ঠান আছে, সেখানে কোন নাগরিকে সরাসরি বিনিয়োগ নেই; সরাসরি বিনিয়োগ থাকলে মানুষ তখন অন্যভাবে আচরণ করেন।

১৩| ১৪ ই জুন, ২০২০ রাত ১০:০৫

বিজন রয় বলেছেন: পুঁজিবাদে এসব হবে না।

১৪ ই জুন, ২০২০ রাত ১০:৩১

চাঁদগাজী বলেছেন:



সাধারণ মানুষ তো পুঁজিবাদ চাওয়ার কথা নয়; বাংলাদেশে ইহা চালু করেছে মিলিটারী ও জামাত।

১৪| ১৪ ই জুন, ২০২০ রাত ১০:৩৪

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: বাংগালীরা মুরগী বেশী খেয়ে শিয়াল হয়ে গেছে।

আসলে মূরগী না খেয়ে উপায় নাই। হিসাবে মূরগীর দাম কম। তাই বাঙ্গালী মূরগী বেশী খায়।
কারন মাছ ৫০০ টাকা কেজি। এর কমে কোনো মাছ নাই। আমিই আজ দুই কেজি চিংড়ি মাছ কিনলাম ১২ শ' টাকা দিয়ে। চিংড়ী ফ্রাই খেতে ভালো লাগে।

১৪ ই জুন, ২০২০ রাত ১০:৩৮

চাঁদগাজী বলেছেন:


বেশীরভাগ বাংগালী ৮ ঘন্টা কাজ করে না; ১ কোটী মানুষ প্রবাসে থাকে, তাদের পরিবারের ২/৩ কোটী বসে বসে খায়; দেশের মানুষ যতটুকু খায়, ততটুকু উৎপাদন করে না।

১৫| ১৫ ই জুন, ২০২০ রাত ১২:০৭

মেঘলা আকাশ বিষন্ন মন বলেছেন: নাসিমের পোলার লগে জয়েন্ট ভেঞ্চারে রিয়েল এস্টেত আর আইটি /ভুয়া কন্সাল্টেন্সি ব্যাবসা কেমন চলছে ??
লজ্জা করে না ?

১৫ ই জুন, ২০২০ রাত ১২:৩৬

চাঁদগাজী বলেছেন:


নাসিম দুর্নীতি করেছে, মানুষের ক্ষতি হয়েছে; কিন্তু সে আপনার মতো স্ধাধীনতা-বিরোধী ইত্যাদির যম ছিলো।

১৬| ১৫ ই জুন, ২০২০ রাত ১২:৪৪

মেঘলা আকাশ বিষন্ন মন বলেছেন: =p~ =p~ =p~ =p~ =p~

লেখক বলেছেন:


নাসিম দুর্নীতি করেছে, মানুষের ক্ষতি হয়েছে; কিন্তু সে আপনার মতো স্ধাধীনতা-বিরোধী ইত্যাদির যম ছিলো।


অবশেষে ম্যাওপ্যও সাব কট খাইলো গো কট খাইলো !!!


এইবার খেলা হবে !!!

১৫ ই জুন, ২০২০ রাত ১:৪৫

চাঁদগাজী বলেছেন:


মুরগীর মগজ নিয়ে ফার্মে থাকেন, ব্লগে এসে পায়খানা করার দরকার নেই!

১৭| ১৫ ই জুন, ২০২০ রাত ১২:৪৯

মেঘলা আকাশ বিষন্ন মন বলেছেন: ম্যাওপ্যাঁও টাইপের জ্যাকসন হাইট এর টাউট বাটপারদের দুর্নিতি , বাটপারি, আত ব্লগে এসে চায়ের দোকানের আড্ডার মত রাজা উজির মারা, এইসব জারিজুরি এইবার প্রমান সহ একে একে সামুলিক্স আকারে ফাস করা হবে !! B-)

১৫ ই জুন, ২০২০ রাত ১:৪৬

চাঁদগাজী বলেছেন:


এটা সামু ব্লগ, ইহা মুরগীর ফার্ম নয়; নিজের যায়গায় থাকেন।

১৮| ১৫ ই জুন, ২০২০ ভোর ৫:০৭

*কুনোব্যাঙ* বলেছেন: প্রাইভেটাইজেশন বোর্ডকে দায়িত্ব দেয়া হউক

১৫ ই জুন, ২০২০ ভোর ৫:৩৫

চাঁদগাজী বলেছেন:



জাতি আদম ব্যবসা করেই যাবে।

১৯| ১৫ ই জুন, ২০২০ সকাল ৯:৩৬

নূর আলম হিরণ বলেছেন: জনগন থেকে নেওয়া এসব বন্ডের টাকার সঠিক ব্যবহার কে করবে? এর হিসেব নিকেশ কে রাখবে? জনগনের বিনিয়গের টাকা নিয়ে মালয়েশিয়ায় বাড়ি বানাবে না এর নিশ্চয়তা দিবে কে? এত বড় কর্মযজ্ঞ করার মত দক্ষ প্রশাসক নেই।

১৫ ই জুন, ২০২০ বিকাল ৫:৫৩

চাঁদগাজী বলেছেন:


কর্পোরেশ গুলো চালায় কর্মচারীরা ও মালিকদের পক্ষের ডাইরেক্টটরেরা; আপনি কর্পোরেশন বুঝেন না?

২০| ১৫ ই জুন, ২০২০ সকাল ১০:৫৩

হাসান রাজু বলেছেন: জনগনের মালিকানায় মানে ' জাতীয় করন '? এই রকম এর আগেও এইদেশে হয়েছে। তার রেজাল্ট কি? লুটপাট! পরে আবার প্রাইভেটাইজেসন। মহা লুটপাট।

আমার মতে, দেশে ভোটাধিকার শুধু তাদের থাকা উচিৎ যারা মানসিক সুস্থ ও বিবেক সম্পন্ন। জানি এটা সম্ভব না।

১৫ ই জুন, ২০২০ বিকাল ৫:৫৭

চাঁদগাজী বলেছেন:



জনগনের মালিকানায় মানে ' জাতীয় করন ' নয়; আধুনিক ফাইন্যান্সে 'বন্ডের' মালিক হচ্ছে 'ঋণদাতা' , আর 'শেয়ারের মালিক' হলো কর্পোরেশনের মালিক।

শেখ সাহবে পশ্চিম পাকিস্তানে মালিকদের ফেলে যাওয়া সম্পত্তিকে আমাদের জাতীয় সম্পদ হিসেবে পেয়েছিলেন, উনি কোন কিছু জাতীয়করণ করেননি; সেই সময়ের বাংগালী কি রকম বুদ্ধিমান ছিলেন, তা বুঝতে পারছেন।

২১| ১৫ ই জুন, ২০২০ সকাল ১১:৫৪

সমূদ্র সফেন বলেছেন: বাংলাদেশের সাস্থ ব্যবস্থার সমন্নয়হীনতার বড়ই অভাব ।

১৫ ই জুন, ২০২০ সন্ধ্যা ৬:১১

চাঁদগাজী বলেছেন:



কারণ, ইহা ভুল নীতি ও ভুল পরিকল্পনার শিকার।

২২| ১৫ ই জুন, ২০২০ দুপুর ১২:২৩

সাহাদাত উদরাজী বলেছেন: কত দিকে চিন্তা করছেন অথচ সরকার বাহাদুরের কোন চিন্তাই নেই, যেন, মরে ধরে যা থাকে, এই অবস্থা!

১৫ ই জুন, ২০২০ সন্ধ্যা ৬:১০

চাঁদগাজী বলেছেন:


আপনি ১৯৭২ সাল থেকে আমাদের রাজনৈতিক ধারাবাহিকতা দেখেন, আমাদের মানুষের আচরণ দেখেন, বুদ্ধিমত্তা দেখেন, আমরা এখানেই আসার কথা।

২৩| ১৫ ই জুন, ২০২০ দুপুর ১:৩৮

মোঃ খুরশীদ আলম বলেছেন: মুর্খরা সব বদরে গিয়ে হয়েছেযে নেতা
গোটা সমাজ চলছে এখন মেনে তাদের কথা
“ক” লেখতে কলম ভাঙ্গে এমন নেতাও আছে
শালিস বিচার করতে গিয়ে ঝেড়ে গলায় কাশে,
যদি স্বাধীন দেশে স্বাধীন নেতা দেখতে সবাই চাও ....
বদলে যাও বদলে দাও,

অন্যের কথা বলার আগে শুধু
নিজেকে বদলাও।

১৫ ই জুন, ২০২০ সন্ধ্যা ৬:০৮

চাঁদগাজী বলেছেন:


আধুনিক দেশ চলে সংবিধান ও কিছু আইন মেনে, কিছু নিয়ম নীতি অনুসরণ করে; এইসব নিয়ম নীতি নিয়ে ভাবতে হবে, ব্যবস্হা নিতে হবে।

২৪| ১৫ ই জুন, ২০২০ সন্ধ্যা ৬:১৪

কাওসার চৌধুরী বলেছেন:



খুবই যৌক্তিক ভাবনা। এমনটা হোক, তা এদেশের সাধারণ মানুষও চায়। মানুষের মৌলিক চাহিদার অন্যতম হচ্ছে স্বাস্থ্য। প্রতি বছর কয়েক লক্ষ মানুষ চিকিৎসার খরছ যোগাতে নিঃস্ব হচ্ছে। পাশের দেশ ভারতে চিকিৎসার জন্য যাচ্ছে লক্ষ লক্ষ মানুষ। সরকারীভাবে সকলের জন্য স্বাস্থ্য সেবা নিশ্চিত করা হলে রোগীরা বিদেশমুখী হতো না। সবচেয়ে দুঃখজনক হলো ডাক্তাররা একদিকে সরকারি চাকরি করছেন, অনেক সুযোগ সুবিধা নিচ্ছেন। পাশাপাশি বিভিন্ন ঔষধ কোম্পানী থেকে কমিশন খাচ্ছেন, ডায়াগনস্টিক থেকে কমিশন নিচ্ছেন, প্রাইভেট হাসপাতালে চিকিৎসা দিচ্ছেন, নিজের চেম্বারে বসে রোগীর পকেট কাটছেন। আরো বিষ্ময়কর হলো এসব হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারগুলোর সিংহভাগই ডাক্তারদের মালিকানায়! এরা রোগীকে তাদের হসপিটালে যেতে বাধ্য করেন!!

এদেশে সরকার আছে, সরকার যায়। মিনিস্টার আসে মিনিস্টার যায়। সবাই যারযার মতো নিজের আখের গোছায়। স্বাস্থ্যসেবা খাতকে নিজের পকেটভারী করার খাত বানায়। নিয়োগ, ক্রয় আর বদলী বাণিজ্যে নিজের বউ বাচ্চাদের কাজে লাগায়। ভূয়া বিল বানিয়ে হাজার হািজার কোটি কামায়। এই টাকায় বিদেশে বাড়ি কিনে নিজের আখের গোছায়। শেখ হাসিনা চাইলে এই অসুস্থ সিস্টেমকে কিছুটা হলেও লাগাম দিতে পারতেন। সে যোগ্যতা কিংবা দুর্দশীতা তিনার নেই।

(৯) নং কমেন্ট আপনি শেখ সাহেবকে অদক্ষ বলছেন। আবার বলছেন তিনি বেঁচে থাকলে দেশ মগের মুল্লুক হত না। এটা স্ববিরোধী ভাবনা।

১৫ ই জুন, ২০২০ সন্ধ্যা ৬:২৫

চাঁদগাজী বলেছেন:


(৯) নং কমেন্ট:

শেখ সাহেব নতুন দেশকে উন্নত করার মতো বুদ্ধিমান ছিলেন না; কিন্তু উনার সময়ে, বসুন্ধরার মতো ভুমিদস্যু, শিকদার ব্রাদার্শের মতো মাফিয়া, ডাকাত যুবলীগ, আদম ব্যবসায়ীদের উপদ্রব ঘটতো না। উনার সময়ে ক্রমেই গুণী মানুষেরা দেশ চালানোর সুযোগ পেতেন; ড: হাছান, ইনু, আমান উল্লাহ আমান, মওদুদের মতো লোকজনের উদ্ভব ঘটতো না।

করোনার এই সময়ে, সরকার দরকারী "অক্সিজেন"টাকে কন্ট্রোল করছে না। ডাক্তার, সেক্রেটারীও হাসপাতালে স্হান পাচ্ছে না, অন্যদের কি অবস্হা?

২৫| ১৫ ই জুন, ২০২০ রাত ৮:৪৩

রানার ব্লগ বলেছেন: সমস্যা যেখানে গোঁড়ায় সেখানে যতই চিকিৎসা দিন কাজ করবে না

১৫ ই জুন, ২০২০ রাত ১১:২৪

চাঁদগাজী বলেছেন:


বাংগালী ডাক্তার, নার্স ও হাসপাতালের মালিকদের হাতে সাধারণ মানুষের প্রাণ নির্ভর করছে, এটা সরকারী অপরাধ।

২৬| ১৬ ই জুন, ২০২০ রাত ১২:০৫

কাওসার চৌধুরী বলেছেন:
ধন্যবাদ। আমি চেয়েছিলাম এরকম একটি উত্তর। যাতে কমেন্ট পড়ে কেউ ভুল না বুঝেন।

১৬ ই জুন, ২০২০ রাত ১২:৫০

চাঁদগাজী বলেছেন:



আমি উনাকে বুঝার চেষ্টা করেছি।

২৭| ১৬ ই জুন, ২০২০ সকাল ১১:২৬

হাসান রাজু বলেছেন: আপনার বিদ্যা অল্প কিন্তু আচরন খুবই ভয়ঙ্কর। কর্পোরেশনের সংজ্ঞা পড়েছেন এর ফাঁদ দেখেন নাই। আপনার আমেরিকা ই কর্পোরেশনের জালে আটকে আছে। শুনতে এবং সংজ্ঞাতেই কর্পোরেশনের মালিকানা স্টক/শেয়ার হোল্ডারদের হাতে। মুলত স্টক/শেয়ার হোল্ডাররা বিনিয়োগের যোগানদাতা। বাস্তবে ব্যাবস্থাপনায় এদের হাত সামান্যই। কোথাও এজিএম এ তাদের মেজরিটি প্রাধান্য পায় না (সিস্টেমটাই এভাবে করা) পুরো বিশ্বে আজ পর্যন্ত হাতে গোনা মাত্র কয়েকটা কয়ালিফাইড অডিট রিপোর্ট প্রকাশ পেয়েছে। নয়তো একেবারে ধ্বংস হওয়ার পরই কর্পোরেশন গুলোর ক্যালেঙ্কারি প্রকাশ পায়। বাংলাদেশে এর অবস্থা আরও করুন। ওরা তা ও শেয়ার হোল্ডারদের টাকা দিয়ে ব্যাবসা করে লাভের অংশ ধরিয়ে দেয়। এদেশে সোজা স্টক মার্কেট থেকেই টাকা হাপিস করে দেয়। জানেন নিশ্চয়ই এমন দরবেশ আপনার হাসিনাই পোষেন।

আমেরিকার মোট সম্পদের ৭৬% মালিকানা আছে শীর্ষ হাতে গোনা কয়জন ধনিদের । কারা তারা? ঐ কর্পোরেট মোগল যারা।

১৬ ই জুন, ২০২০ সন্ধ্যা ৬:২৮

চাঁদগাজী বলেছেন:


আপনি কর্পোরেশনের বিক্ল্প বের করেন, যেখানে গ্রামের ১ জন কৃষক, বস্তির একজন ইট ভাংগার মহিলা চিকিৎসা পেতে পারে; নাকি আপনি চান যে, শিকদার ব্রাদার্স, ইসলামী হাসপাতাল, ইউনাইটেডে ১ জন বস্তির মানউষ চিকিৎসা পাক?

২৮| ১৮ ই জুন, ২০২০ বিকাল ৫:২৪

হাসান রাজু বলেছেন: বেসরকারি হাসপাতাল গুলতে নির্দিষ্ট সংখ্যক দুঃস্থদের জন্য বিনামুল্যে চিকিৎসা দেয়ার নিয়ম আছে। সেটা কর্পোরেশনের ই হোক বা শিকদার, ইউনাইটেড, ইসলামির হোক।

১৮ ই জুন, ২০২০ বিকাল ৫:৩৮

চাঁদগাজী বলেছেন:



ভিক্ষায় মানুষের জীবন চলে না।

২৯| ২১ শে জুন, ২০২০ সকাল ১১:০০

হাসান রাজু বলেছেন: ভিক্ষায় মানুষের জীবন চলে না।

তাহলে আপনি নিচের মন্তব্যে কি চাইলেন?

আপনি কর্পোরেশনের বিক্ল্প বের করেন, যেখানে গ্রামের ১ জন কৃষক, বস্তির একজন ইট ভাংগার মহিলা চিকিৎসা পেতে পারে; নাকি আপনি চান যে, শিকদার ব্রাদার্স, ইসলামী হাসপাতাল, ইউনাইটেডে ১ জন বস্তির মানউষ চিকিৎসা পাক?

২১ শে জুন, ২০২০ বিকাল ৩:৩১

চাঁদগাজী বলেছেন:


দেশের প্রতিটি নাগরিক সুচিকিৎসা পাবার মতো হাসপাতাল তৈরি সম্ভব: যেখানে গ্রামের ১ জন কৃষক, বস্তির একজন ইট ভাংগার মহিলা চিকিৎসা পেতে পারে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.