নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

কোরবানি "ছোট আকারে" করে, একটা করোনা ফান্ড করা সম্ভব।

২৯ শে জুন, ২০২০ সকাল ৮:৩৩



করোনায় যাদের আয় বন্ধ হয়ে গেছে, যাদের চাকুরী যাবে, যেসব ছোটখাট দোকানীরা শহর ত্যাগে বাধ্য হচ্ছে, এদেরকে পুণর্বাসন করতে টাকার দরকার হবে; সরকার প্রয়োজনীয় টাকা দিবে না, মানুষকে নিজের ব্যবস্হা ব্যবস্হা নিজেই করতে হবে। সামনের কোরবাণীতে ৮/৯ বিলিয়ন ডলারের প্রাণী কোরবাণী দেয়া হবে। এইবার করোনা উপলক্ষে কোরবাণী না দিয়ে, কিংবা ছোট আকারে দিয়ে, এবারের কোরবাণীর টাকার একাংশ দিয়ে একটা "করোনা ফান্ড" করা সম্ভব বলে মনে হচ্ছে।

এবার হজ্বেরও ১ বিলিয়ন ডলার বেঁচে যাচ্ছে; এখান থেকে কিছু পেলে, ৫ বিলিয়ন ডলারের একটা ফান্ড সহজেই হয়ে যাবে। যারা ধর্ম সঠিকভাবে পালন করেন, তারা জাতির মানুষের জন্য অবশ্যই এই ধরণের ফান্ডে ৪/৫ বছরের জন্য টাকা দিতে চাইবেন। এই টাকাগুলো "দান" নয়, ঋণ; এবং এগুলোকে "বিনা সুদে" পুণর্বাসনে ব্যবহার করলে ঋণ দাতারা খুশী হবেন।

এই ধরণের ফান্ড থেকে দুস্হ পরিবারগুলোকে খাবারের জন্য কিছু সাহায্য ও নতুন করে আয়ের পথ বের করার জন্য এককভাবে, কিংবা গ্রুপ ঋণ দেয়া যেতে পারে। শহরের কল-কারখানা থেকে যারা চাকুরী হারায়ে গ্রামে আসবে, তাদেরকে স্বাবলম্বী করার জন্য কৃষি কাজের যন্ত্রপাতি ব্যবহার করার ট্রেনিং দিয়ে, এসব যন্ত্রপাতি কিনে দেয়া যেতে পারে। দুধ উৎপাদনের জন্য ছোট ছোট ফার্ম করে দেয়া যেতে পারে।

এই ধরণের ফান্ড গঠন হতে পারে প্রেসিডেন্টের অধীনে, কিংবা প্রধানমন্ত্রীর অধীনে; প্রশাসনের বাহির থেকে ১৫/২০জন ফাইন্যান্সের লোক নিয়ে এই ধরণের ফান্ড পরিচালনা ও ম্যানেজ করা সম্ভব। সরকার এই ধরণের কিছু করার সাহস করবে না, বা তাদের সেই ধরণের ভাবনাচিন্তা নেই। দেশের ইউনিভার্সিটির শিক্ষকেরা যদি এই ধরণের উদ্যোগ নিয়ে, প্রেসিডেন্ট ও প্রাইম মিনিষ্টারকে বুঝাতে পারেন, ইহা করা সম্ভব।

মন্তব্য ৫১ টি রেটিং +৫/-০

মন্তব্য (৫১) মন্তব্য লিখুন

১| ২৯ শে জুন, ২০২০ সকাল ৯:১৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
জনে জনে প্রতিযোগিতামূলকভাবে পশু কোরবানি না করে 7 জন মিলে মোটামুটি দামের একটা পশু কোরবানি করলে সেটা হবে সবচেয়ে ভালো একটি কাজ। এতে আর্থিকভাবে সাশ্রয়ী হবে এবং অনেক পশুর প্রান ও বেঁচে যাবে।

২৯ শে জুন, ২০২০ দুপুর ২:২০

চাঁদগাজী বলেছেন:



এবার অনেকেই কোরবাণী করতে পারবে না; গরু, ছাগল কিনতে গিয়ে করোনাও কেনার সম্ভবনা আছে; টাকাগুলো থেকে ফান্ড করলে বিরাট রক্ষা হবে। শেখ হাসিনা ও প্রেসিডেন্ট ফান্ড করে আগামীকাল টাকা জমা দিলে, ইহা কাজ করবে।

২| ২৯ শে জুন, ২০২০ সকাল ৯:২৭

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: একটা বছর পশু কোরবানি না করলে সমস্যা কোথায় ? এই অর্থ প্রধানমন্ত্রী বা রাষ্ট্রপতির তহবিলে প্রদান করে করোনার কারণে আর্থিক ক্ষতিগ্রস্থদের জন্য কিছু করা যেতে পারে - অবশ্য সেই অর্থ প্যারাসাইটদের উদরস্থ নাহোলেই হয়। এছাড়া এবছর কোরবানির হাটের মাধ্যমে করোনা ছড়ানোর সম্ভাবনাও অনেক কমে আসবে।

২৯ শে জুন, ২০২০ দুপুর ২:২২

চাঁদগাজী বলেছেন:



সরকার ছিন্নমুলদের সাহায্য করবে না; এই টাকাই রক্ষা করতে পারে।

৩| ২৯ শে জুন, ২০২০ সকাল ৯:৩৭

সেলিম আনোয়ার বলেছেন: কুরবানীর বিপক্ষে কাঠ মোল্লা দের ফতোয়া পাওয়া অনেক কঠিন। চামড়ার টাকা গরু জবাইয়ের টাকা হাসিলের টাকা এসবের সঙ্গে যারা জড়িত তারা মনে প্রাণে চাইবে কুরবানী হোক। এই সংক্রামক ব্যাধির সময়ে দল বেঁধে গরুর হাটে যাওয়া কুরবানী করা কতটা বিপজ্জনক? তার চেয়ে টাকা সঞ্চয় এবং ত্রাণ দানে ব্যবহার করা উত্তম মনে হচ্ছে। মানুষ যেন না খেয়ে না মরে।

২৯ শে জুন, ২০২০ দুপুর ২:২৪

চাঁদগাজী বলেছেন:



শেখ হাসিনাকে মোল্লারা আজরাইল থেকেও বেশী ভয় পায়, শেখ হাসিনা ডাক দিলে কাজ করতো। উনি নিজের টাকা জমা দিলে, আওয়ামী লীগের সবাই দিবে।

৪| ২৯ শে জুন, ২০২০ সকাল ৯:৪১

কলাবাগান১ বলেছেন: অপ্রাসংগিক মন্তব্য করছি.।মনে কিছু নিবেন না
তিন মাস আগে, আমি নিচের পোস্ট টা দিয়েছিলাম কিভাবে করোনা টেস্ট এর ব্যাপকতা বাড়ানো যায়...লিখা টা বাংলাদেশের কয়েকটা হাসপাতাল যেখানে করোনা টেস্ট আরম্ভ হয়েছিল, সেখানেও পাঠিয়েছিলাম...তখন কেউই কর্নপাত করে নাই....আজ তিন মাস পরে দেখছি ব্যাচ টেস্ট স্বল্পভাবে আরম্ভ হয়েছে....এটা তিন মাস আগে করলে, প্রচুর জীবন বাচানো যেত
আমার আগের লিখা টা
Corona Test in batches

আজ প্রথম আলো তে দেখলাম দুটা করে ব্যাচ করাতে ৫০% টেস্ট এর পরিমান বেড়ে গিয়েছে
Bangladesh starts batch corona testing

২৯ শে জুন, ২০২০ দুপুর ২:৩১

চাঁদগাজী বলেছেন:




আপনার পোষ্ট পড়লাম; এই অংক বাংলাীদের মাথায় প্রবেশ করেনি, মনে হয়। যদি কোন ডেডিকেইটেড টিম থাকতো, তারা অবশ্যই এই পদ্ধতিতে গিয়ে, সময়, রিএজেন্ট ও ম্যান-আওয়ার বিশালভাবে কমিয়ে আনতে পারতো।

৫| ২৯ শে জুন, ২০২০ সকাল ১১:০০

রাশিয়া বলেছেন: আপনার কোনমতেই উচিত হবেনা ধর্মীয় কোন বিষয় উল্লেখ করে পোস্ট দেওয়া। কুরবাণীর গুরুত্ব বোঝে - এরকম কেউ এই ধরণের পোস্ট দিলে আমি সানন্দে স্বাগত জানাতাম এবং হয়তোবা একমতও হতাম। আপনার মত লোকের কাছে নামাজ রোজার মত ইবাদতেরই কোন গুরুত্ব নেই, কুরবানীর মত ছোট ইবাদত নিয়ে এরকম মতামত দেন কিভাবে?

২৯ শে জুন, ২০২০ দুপুর ২:৩৫

চাঁদগাজী বলেছেন:


ব্লগে ধর্মীয় ব্যাপারে আমি লিখি না, যাঁরা লিখেন, তাঁদের লেখা তো পড়ার মতো না; যাঁর নামে ধর্ম পালন করা হয়, উনি সর্বজ্ঞানী; আর ব্লগে ধর্ম নিয়ে যাঁরা লেখেন তাদের ভেতর আমি জ্ঞানের উপস্হিতি দেখনিনি।

৬| ২৯ শে জুন, ২০২০ সকাল ১১:১৩

শূন্য সারমর্ম বলেছেন: ভালো আইডিয়া

২৯ শে জুন, ২০২০ দুপুর ২:৩৭

চাঁদগাজী বলেছেন:



ছিন্নমুলদের টাকা দেবে না সরকার; সরকার টাকা দেবে কারখানার ও বড় ব্যবসার মালিকদের, যা আসলে ডাকাতির সমান। মানুষের টাকা নিয়ে মানুষকে দেয়া যেতো।

৭| ২৯ শে জুন, ২০২০ সকাল ১১:৩৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: হানাফি মাজহাব ছাড়া অন্য তিন মাজহাবে ( মালিকি, হাম্বলি, শাফিই) কোরবানিকে সুন্নতে মুয়াক্কাদা বলা হয়েছে। তাদের মতে কোরবানি না করলে গুনাহ হবে না তবে এটা একটা উত্তম ইবাদাত। তবে এই সুন্নতকে অস্বীকার করা যাবে না। সামর্থ্য থাকলে জীবনে অন্তত একবার কোরবানি করা উচিত এই সুন্নতের সম্মানে (এটা আমার মত)। আমাদের দেশে কোরবানির নামে সম্পদের প্রতিযোগিতা হয়। যারা এভাবে প্রতিযোগিতা করে কোরবানি করে তাদের কোরবানি কবুল হওয়ার কথা না। তাই ১০ লক্ষ টাকার গরু কোরবানি না দিয়ে এবার ১০ হাজার টাকার একটা ছাগল কোরবানি দেন। আর বাকি ৯ লক্ষ ৯০ হাজার টাকা করোনা ফান্ডে দিয়ে দেন। অনেকে টাকার সামর্থ্য কম থাকার পরও কোরবানি দেন। যদি এমন হয় এক ঈদে কোরবানি না দিলে মায়ের ভালো চিকিৎসাটা করা যায় অথবা মেয়েটার বিয়ে দেয়া যায় তাহলে সেই ঈদে কোরবানি দিয়েন না। পরের বার আর্থিক সঙ্কট গেলে কোরবানি দিয়েন। ইসলাম ধর্ম পালন সহজ। কিন্তু মানুষ একে বক্র করে।

২৯ শে জুন, ২০২০ দুপুর ২:৪২

চাঁদগাজী বলেছেন:


আমাদের দেশে মানুষ শুনে শুনে কোরবাণী করছেন হাজার বছর; কি করছেন, কেন করছেন, সেটা নিশ্চয় ভেবে দেখেনি কোনদিন। যাক, নবী ইব্রাহিম (আ: ) একবারই কোরবাণী করেছিলেন।

এবারের জন্য এটা বড় সুযোগ, শেখ হাসিনা নিজের টাকা দিলে, আওয়ামী লীগের ডিমেরাও টাকা দিয়ে দেবে।

৮| ২৯ শে জুন, ২০২০ দুপুর ১২:১১

বিচার মানি তালগাছ আমার বলেছেন: ধর্মপ্রাণ মুসলমানেরা তৃতীয় বিশ্বের দেশগুলোর সরকারপ্রধানকে ধর্মীয় কাজে বিশ্বস্ত বলে মনে করেন না। তাই প্রেসিডেন্ট/প্রধানমন্ত্রীর অধীনে কোন ফান্ডে জাকাত/কোরবানীর টাকা জমা দিবে বলে মনে হয় না। তবে 'জাকির নায়েক' এর মত কেউ যদি ফান্ড করার উদ্যোগ নেয় তাহলে সেখানে অনেকেই অংশ নিবে। কিন্তু আমাদের দেশের ধর্মীয় নেতারা বিভক্ত। তাই দান, খয়রাত, ফান্ড যা করার ব্যক্তি উদ্যোগেই করতে হবে...

২৯ শে জুন, ২০২০ দুপুর ২:৪৩

চাঁদগাজী বলেছেন:



বিশ্বাস করে দেবে না, সঠিক; কিন্তু শেখ হাসিনা নিজের টাকা দিলে, ভয়ে মোল্লা শফিও টাকা দিয়ে দেবে।

৯| ২৯ শে জুন, ২০২০ দুপুর ১২:১১

রাজীব নুর বলেছেন: আপনি একজন মুক্তমনা হিসেবে চমতকার চিন্তা করেছেন। অনেক উন্নত চিন্তা। আপনার সাথে ১০০% সহমত।
একদিন জাতি আপনাকে নিয়ে গর্ব করবে- দেশের প্রতি এরকম উন্নত চিন্তা ভাবনা করার জন্য।
মানুষের জীবনের কাছে কোরবানী, অতি তুচ্ছ। আগে জীবন বাচাতে হবে। যা সরকারের একার পক্ষে সম্ভব না।

২৯ শে জুন, ২০২০ দুপুর ২:৪৫

চাঁদগাজী বলেছেন:




এটা একটা সাধারণ ভাবনা, হয়তো ব্লগার পদাতিক চৌধুুরী ও নেওয়াজ আলীও এগুলো বুঝেন, কিন্তু পোষ্ট দেয়ার সময় পান না।

১০| ২৯ শে জুন, ২০২০ দুপুর ১:৫৮

রাােসল বলেছেন: Good proposal but don't expect from your end. As like Mr Russia. This behavior is mysterious to me. Why this changed. Once decided not to read but subject attracted me and I failed.

২৯ শে জুন, ২০২০ দুপুর ২:৪৭

চাঁদগাজী বলেছেন:



ব্লগে যখন এসেছেন, আপনার ভাবনাও একদিন উন্নত হয়ে যাবে; ব্লগার রাশিয়া নিজেই একদিন এমন ধরণের পোষ্ট দেবেন।

১১| ২৯ শে জুন, ২০২০ দুপুর ২:০৭

সপ্তম৮৪ বলেছেন: এক জীবনে মানুষ কত পাপ করে, বছর বছর তার পাপ রক্ত দিয়ে ধুইতে হয়।

২৯ শে জুন, ২০২০ দুপুর ২:৪৯

চাঁদগাজী বলেছেন:



বেশীরভাগ বাংগালী অপরাধা-প্রবন; সরকারের প্রশাসনের, বিশেষ করে ব্যুরোক্রেটদের প্রতিমাসেই কোরবাণী দেওয়া উচিত।

১২| ২৯ শে জুন, ২০২০ বিকাল ৩:৩২

রাােসল বলেছেন: Sorry Mr Chad Gazi. Your language changed and your are flattering. Shame shame

২৯ শে জুন, ২০২০ বিকাল ৩:৩৬

চাঁদগাজী বলেছেন:



সময়ের সাথে মানুষকে বদলাতে হয়, সেটাই প্রাকৃতিক।

২৯ শে জুন, ২০২০ বিকাল ৩:৩৯

চাঁদগাজী বলেছেন:



আপনি ৬ বছরে কোন পোষ্ট লিখেননি, আপনার আরো নিক আছে?

১৩| ২৯ শে জুন, ২০২০ বিকাল ৪:২১

করুণাধারা বলেছেন: চারপাশে মানুষের এত কষ্টের কাহিনী শুনেছি যে মনে হয় কোরবানি না দিয়ে এদের সাহায্য করা উচিত। তবে আমি কোন ফান্ডে টাকা দেব না।

২৯ শে জুন, ২০২০ বিকাল ৪:৪২

চাঁদগাজী বলেছেন:



টাকা আপনি দেবেন না, শেখ হাসিনা দেবে না, প্রেসিডেন্ট দেবে না, বেগম জিয়া দেবে না, ড: কামাল হোসেন দেবে না; আমি দেবো।

১৪| ২৯ শে জুন, ২০২০ বিকাল ৪:৩৩

মোঃ ইকবাল ২৭ বলেছেন: বাঙালীদের বেশির ভাগ কোরবানী সঠিক হয় কিনা আমার জানা নেই। তবে বাঙালীরা কোরবানী করে তালাতালি করে, কার চেয়ে কে বড় পশু ক্রয় করবে, কার চেয়ে কে দামী পশু ক্রয় করলো এসব নিয়ে বেশী মেতে থাকে। আসলে বেশীর ভাগ বাঙালী কোরবানী দেওয়ার পরে মাংস তাদের গরীব প্রতিবেশী পায় না। ইসলামী শরীয়ত মতে কোরবানীর মাংস তিন ভাগ করতে হয়। এক ভাগ গরীবের জন্য, এক ভাগ আত্নীয় স্বজনের জন্য, এক ভাগ নিজের জন্য। তা কয় জনে করে। আমার আশে পাশের প্রতিবেশীদের আমি করতে দেখি না। আমার এই বয়সে আমার আশে পাশের প্রতিবেশী কিংবা আমার কোন ঘনিষ্ট আত্নীয়দের ও দেখিনি দু ভাগ বিলিয়ে দিতে। তিন ভাগের দু ভাগই নিজের জন্য ফ্রিজে ঢুকাই। প্রত্যেক আর্থিক সচ্চল সামর্থ্যবান মুসলমানের জন্য কোরবানী দেওয়া ফরজ। তার মানে এই না যে তাকে লোক দেখানোর জন্য দু চার লক্ষ টাকার কোরবানী দেতে হবে। আপনি সঠিক বলেছেন, আমি ও সহমত পোষণ করি। প্রতি বছর যারা চার লক্ষ টাকার কোরবানী দেন, তারা যদি এবার চল্লিশ হাজার টাকার কোরবানী দিয়ে বাকি টাকা এই দূর্যোগে মানুষের উপকারে খরচ করলে খারাপ হওয়ার কথা নয়। যাহা কিছু সঠিক, যাহা কিছু ভাল, যাহা কিছু মানবজাতির মঙ্গল উহায় ইসলাম। ইসলামের নিয়ম কানুন মানবজাতির মঙ্গলের বিরোদ্ধে যাবার কথা নয়। ইসলাম শান্তির ধর্ম ।

২৯ শে জুন, ২০২০ বিকাল ৪:৪৮

চাঁদগাজী বলেছেন:


করোনা নতুন সমস্যার সৃষ্টি করেছে, ইহার সমাধান করাই ধর্মের বড় কাজ হওয়া উচিত।

১৫| ২৯ শে জুন, ২০২০ বিকাল ৫:৪১

সত্যপীরবাবা বলেছেন: @লেখক, আপনার বক্তব্যের সাথে একমত। তবে ছোট করে কোরবানী করলে হুর পরীর সংখ্যা ৭২ থেকে কমে যেতে পারে -- এই ভয়ে কেউ কেউ ফান্ডে টাকা দিতে অনিচ্ছুক।

@রাােসল,
পারলে বাংলায় লিখেন না পারলে english alphabet diye banglai lekhen ....... দোহাই লাাগে ইংরেজী ভাষার পশ্চাদদেশে এইভাবে আপনার আঙ্গুল ঢুকায়েন না।

২৯ শে জুন, ২০২০ বিকাল ৫:৫১

চাঁদগাজী বলেছেন:


প্রচলিত ধর্মের চেয়ে মানুষের সেবাই বড় ধর্ম

১৬| ২৯ শে জুন, ২০২০ বিকাল ৫:৫৪

নুরুলইসলা০৬০৪ বলেছেন: আমি কখনো কোরবানী দেই না।আত্মীয় স্বজন সবাই জানে আমি তাদের কোরবানী দিতে নিরুৎসাহিত করি।আমি কি ভাবে বলি ,কোরবানীর টাকা দান করতে।আমিই বা কোন নৈতিকতায় এই কাজে অংশ গ্রহন করতে পারি।

২৯ শে জুন, ২০২০ সন্ধ্যা ৬:০৫

চাঁদগাজী বলেছেন:


আপনি যথাসম্ভব ফাজি-লজিক অনুসরণ করেন জীবনে। এই ধরণের ফান্ড গঠন করা সম্ভব। ১৮ কোটী বাংগালী ১৮ কোটী কারণে টাকা দেবেন না; কিন্তু শেখ হাসিনা দিলে, ভুতেও টাকা দিবে।

১৭| ২৯ শে জুন, ২০২০ সন্ধ্যা ৬:১৩

আমি সাজিদ বলেছেন: ভালো প্ল্যান নয়।

২৯ শে জুন, ২০২০ সন্ধ্যা ৬:৪০

চাঁদগাজী বলেছেন:


কারণ?

১৮| ২৯ শে জুন, ২০২০ সন্ধ্যা ৬:৪১

সত্যপীরবাবা বলেছেন: "প্রচলিত ধর্মের চেয়ে মানুষের সেবাই বড় ধর্ম"
যারা আড়ম্বর করে কোরবানী দেয়, তাদের কাছে 'লোক দেখানো'ই বড় ধর্ম। এদের কাছে কোরবানীর পশু থেকে ঈদের পোষাক সবই আড়ম্বরপুর্ন। কাজেই কোনো ভাবে যদি এদের কাছে 'দান' আড়ম্বরপুর্ন। করা যায়, তাহলে কাজ হবে। শেখ হাসিনা ঘোষনা দিলে, সেটা সম্ভব।

যারা ষৎ উদ্দেশ্যে যাকাত দেন তারা এবার বেশিই দেবেন বলে আমার ধারনা, কেউ উদ্বুদ্ধ করুক বা না করুক।

আর কট্টর যারা, তাদের বলে লাভ নাই। যাকাত না দিলেও কোরবানী পশু 'বড়' দেখেই দিবে।

২৯ শে জুন, ২০২০ সন্ধ্যা ৬:৫৪

চাঁদগাজী বলেছেন:



যারা কট্রর তারা পুরো জাতির জন্য সমস্যা। যাক, এগুলো আইডিয়া মাত্র; অবশ্য এইসব আইডিয়া কাজ করতে পারে।

১৯| ২৯ শে জুন, ২০২০ রাত ৯:১৪

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

এত কিছু থাকতে কোরবানীর উপর লাগলেন কেন?
কোরবানী সবাইকে দিতে হবে তা তো আদেশ করা
হয় নাই। বিশুদ্ধ মতানুযায়ী কোরবানী করা সুন্নতে মুয়াক্কাদা।
কোন মানুষের খরচপাতি ও সে যাদের খরচ চালায় তাদের খরচপাতির
অতিরিক্ত তার কাছে কোরবানী করার অর্থ থাকা। অর্থাৎ কোন মুসলমানের
যদি মাসিক বেতন বা আয় থাকে এবং এ বেতন দিয়ে তার খরচ চলার পরে তার কাছে
কোরবানীর পশু কেনার অর্থ থাকে তাহলে সে ব্যক্তি কর্তৃক কোরবানী দেয়ার শরয়ি বিধান রয়েছে।
এখন কেউ যদি কোন জনহিতকর ফান্ডে টাকা দিয়েও তার অতিরিক্ত টাকা থাকে সে কোরবানী করবে
সমস্যা কি? হয়তো বড় গুরু হবেনা তাতে কি? কোরবানীর সুন্নত পালন হবে আবার জনহীতকর কাজও হবে।
তাই বলে জনহিতকর কাজ করতে গিয়ে সুন্নত আদায় হবেনা তা ঠিক নয়।

২৯ শে জুন, ২০২০ রাত ৯:৫৪

চাঁদগাজী বলেছেন:



কোরবানী করলে সমস্যা নেই, সমস্যা হচ্ছে ৫/৬ কোটী মানুষের কিছুই নেই; কোরবানী সীমিতাকারে করে, দেশবাসীকে ঋণ দেয়া খুবই দরকার।

২০| ৩০ শে জুন, ২০২০ রাত ১:২১

ডঃ এম এ আলী বলেছেন:


ভাল প্রস্তাব তবে কোরবানীর আকার ছোট করলে কিছুটা অসুবিধাও আছ। ধর্মীয় মুল্যবোধে যে আঘাত আসবে তার চেয়েও বড় আঘাত আসবে যারা কোরবানীর জন্য সারা বছর সার মার এটা সেটা খাওয়ায়ে গরু মোটা তাজা করে, তাদের বিশাল অংকের ক্ষতি হয়ে যাবে । করোনার কারনে এমনিতেও অনেকেই কোরবানীর আকার ছোট করবে। বিত্তবানেরা তাদের কর্মচারীদেরকে মজুরী ও বেতন ভাতাদি না দেয়ার কারণে এবার ফুটানী কম দেখাবে। প্রধান মন্ত্রী ঘোষনা দিলে কিছু মানুষ প্রস্তাবিত ফান্ডে কিছু টাকা দিবে শুধু ফটো সেসনের জন্য ।মোটা দাগে বেশীর ভাগই এই অজুহাতে কোরবানীর আকার ছোট করবে। ফলে করোনার কারণে ইতোমধ্যে ক্ষতিগ্রস্ত গবাদি পশু লালন পালন শিল্প খাত আরো বেশী ক্ষতিগ্রস্ত হবে । কুরবানী আকার ছোট করলে দরিদ্ররাও মাংস কম পাবে । তার চেয়ে যে যেমন পারে কোরবানী দিক না, তাতে করে গবাদি পশু খামারিরা বেচে যাবে, আর এই দুর্দিনে আখরার বাজারে দেশের দরিদ্ররা বিনামুল্যে কিছু মাংসতো পাবে ,এটাই বা কম কি । দেখেছি বাড়ী বাড়ী ঘুরে দরিদ্ররা কুরবানীর গরুর যে মাংস পায় তা শুকিয়ে রেখে কয়েক মাস খায় ।

৩০ শে জুন, ২০২০ রাত ১:৫৭

চাঁদগাজী বলেছেন:


কোরবানীর জন্য যারা গরু পালেন (খামার ) তারা কিছুটা ক্ষতিগ্রস্ত হবেন সাময়িকভাবে; বছর ঘুরতে গরু কসাইদের কাছে বিক্রয় হবে কম দামে।

ফান্ড কখনো হবে না; যেই শ্রেণীর সাহায্যের দরকার, তাদের পক্ষে প্রাইম মিনিষ্টারের কাছে বলার, বা ফাইন্যান্স করার মতো এমপি, মেমপি নেই। মহিলা এমপি'রা ভেড়ার চেয়ে কম বুদ্ধিমান। আর প্রাইম মিনষ্টারের মাথায় এই ধরণের ভাবনা আসতে পারে বলে মনে হয় না।

২১| ৩০ শে জুন, ২০২০ রাত ২:০৯

নতুন নকিব বলেছেন:



অরণ্যে রোদনের মানেটা যেন কি!

৩০ শে জুন, ২০২০ রাত ৩:১৬

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশের গরীবেরা অরণ্যেই আছে, রোদন কিংবা বোধন যা করতে হয়, ওখানেই করার কথা।

হযরত ইব্রাহিম (আ: ) জীবনে একবারই কোরবানী দিয়েছিলেন, উনার অনুসারীরা কোরবানী করে না; মুসলমানেরা কেন করছে, এবং প্রতি বছর কেন করছে?

২২| ৩০ শে জুন, ২০২০ রাত ৩:২৬

সুপারডুপার বলেছেন:



আপনার প্রস্তাব ভালো। কিন্তু সমস্যা হচ্ছে আপনার নামের আগে মুফতী আল্লামা ইত্যাদি টাইটেল নাই। ওয়াজ মাহফিলে আপনার ভালো কথাও কেউ শুনবে না। অপরদিকে ওয়াজ মাহফিলে হুজুরেরা খারাপ প্রস্তাব করলেও লক্ষ লক্ষ মানুষ কোনো চিন্তা ভাবনা ছাড়ায় মেনে নিবে। ঠিক এই কারণেই সিআইএ, কেজিবি কে মুসলিম বিশ্বে কোনো পরিবর্তন আনতে অথবা তাদের উদ্দেশ্য সফল করতে সরাসরি না এসে হুজুরদের মাধ্যমে আসতে হয়।

কাজেই আপনার এই প্রস্তাব তখনই কাজ করবে, যদি তা হুজুরদের মুখ থেকে বের করানো যায় ।

৩০ শে জুন, ২০২০ ভোর ৫:১১

চাঁদগাজী বলেছেন:


হুজুরেরা লিলিপুটিনদের থেকেও কম-বুদ্ধিমান, ওরা জাতির জন্য বোঝা।

২৩| ৩০ শে জুন, ২০২০ সকাল ৮:৩৯

দপ্তরবিহীন মন্ত্রী বলেছেন: আমি বুঝলাম না, ধর্ম নিরপেক্ষ/ ধর্ম বিমূখ/ অবিশ্বাসীরা সারা বছর ধরে ইসলাম নিয়ে, ধর্ম কর্ম নিয়ে সমালোচনা, নবী রাসুলের ঘটনাকে কল্প কাহিনী বলে ক্রাইসিসের সময় 'জাকাত', কোরবানীর হিসাব কেন করে? ৭১ টিভি, মিথিলা ফারজানা, আপনি তো এক কাতারে!

৩০ শে জুন, ২০২০ বিকাল ৫:৫৪

চাঁদগাজী বলেছেন:



অপ্রয়োজনীয় কাজে মানুষ বেশী টাকা খরচ করবে, নাকি প্রয়োজনীয় কাজে মানুষ টাকা খরচ করবে, সেটা ভাবনাশক্তির ব্যাপার।

২৪| ৩০ শে জুন, ২০২০ বিকাল ৪:৩৫

আবু ছােলহ বলেছেন:



অবশেষে কুরবানি তাহলে জায়েজ!

মানে, আপনার ভাষায় বলতে গেলে- অল্প করে, আর কি ছোট আকারে জায়েজ! যাক, মা-শাআল্লাহ! তা-ও না জায়েজ তো বলেননি! তবু শেষমেষ ধর্মের কাছে ধর্ণা দেয়ার জন্য, কোনো না কোনোভাবে ফিরে আসার জন্য ধন্যবাদ।

৩০ শে জুন, ২০২০ বিকাল ৫:৫৬

চাঁদগাজী বলেছেন:



ধর্ম মানুষযকে অমানুষ করে ফেলেছে; ফান্ড গঠন একটি মানবিক একটা ভাবনা, যা তাদেরকে আবার মানুষে পরিণত করতে সাহায্য করবে।

২৫| ০১ লা জুলাই, ২০২০ দুপুর ১২:৫১

আবু ছােলহ বলেছেন:



মানুষকে অমানুষ করেছে বুঝি ধর্ম!!!!!!

হায়রে কপাল মন্দ,
চোখ থাকিতে অন্ধ।

০১ লা জুলাই, ২০২০ সন্ধ্যা ৬:৩৩

চাঁদগাজী বলেছেন:


মানুষ একটা পশু দিয়ে কোরবানী করবে, কিন্তু গরীব একটা বাচ্চাকে খাবারের জন্য কিছু দেবে না; এটা অমানুষ হওয়ার একটা উদাহরণ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.