নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

অর্থনীতিকে আবার নতুন করে সাজাতে হবে, বাকশাল করতে হবে।

১০ ই জুলাই, ২০২০ রাত ৮:২৬



আপনারা এখন পরিস্কারভাবে বুঝতে পারছেন যে, করোনা চলে গেলেও বিশ্বে ইহার ভয়ানক ধ্বংসের চিহ্ন অনেকদিন থাকবে; বাংলাদেশ, পাকিস্তান, আফগানিস্তান, আফ্রিকার অনেক দেশ ভয়ংকর অর্থনৈতিক ও সামাজিক সমস্যার মাঝে পড়বে; অনেক শিশু, নারী ও বয়স্করা দরকারী পরিমাণ খাবার পাবে না, ঔষধ পাবে না; নিউট্রিশন ও খাবারের অভাবে অনেক দেশে মানুষ অসুস্হ হয়ে প্রাণ হারাবে।

আমাদের অর্থনীতি সব সময় ভুল পথ ধরে চলে এখানে এসেছে; সাইফুর রহমান, মুহিত সাহবে, এগুলো অর্থনীতিবিদের পায়জামাও নন; ওদের বিধ্বংসী পদক্ষেপগুলো মুছে, জাতির অর্থনীতিকে আবার সাজাতে হবে; সীমিত সমাজতন্ত্রের কাছাকাছি কিছু একটা করতে হবে; ইহা করার জন্য প্লাটফরমও দরকার, হয়তো নামটা হতে পারে, "সর্বদলীয় সরকার"।

আগের সরকারগুলোর ভুল পদক্ষেপগুলো আমাদের সাহায্য করতে পারে:

১) রাষ্ট্রায়াত্ব শিল্প:

জুটমিলগুলো অনেকটা বন্ধ হয়ে গিয়েছিলো; শেখ হাসিনা দেশের বাজেট থেকে টাকা নিয়ে, মুলধন হিসেবে দিয়ে, সেগুলোকে চালু করেছিলো ২০০৯ সালের পর; জুটমিলগুলো ক্রমাগতভাবে ১০/১১ বছর লোকসান দেয়ার পর, এই মাসে, করোনার ভেতর ৫০০০ কোটী টাকা ক্যাশ দিয়ে ২৬টি জুলমিল বন্ধ করছে, ২৫ হাজার শ্রমিক বেকার হলো এই মাসে; করোনা কখন শেষ হবে, আপাতত বলা মুশকিল; এসব শ্রমিকেরা এই সামা্য ক্যাশ নিয়ে কি করবে?

২) বিএনপি-জামাতের আমলে শুরু হয়েছিলো প্রাইভেট ইউনিভার্সিটির লাইসিন্স দেয়ার; এখন ১০৪টি প্রাইভেট ইউনিভার্সিটি আছে দেশে; আরো আছে মেডিক্যাল কলেজ, ইন্জিনিয়ারিং কলেজ, ইত্যাদি। এগুলোর দরকার ছিলো? এই নতুন ইউনিভার্সিটিগুলো কিভাবে কাদের মালিকানায় হওয়ার দরকার ছিলো?

৩) বাংলাদেশের মতো সমাজে, প্রাইভেট হাসপাতাল, ক্লিনিক, ডায়েগোনিষ্টিক সেন্টার ও ফার্মেসীর লাইসেন্স দিয়েছে প্রতিটি সরকার; কারা পেয়েছে এসব লাইসেন্স? আমাদের মতো সমাজে মানুষের জীবনের ভার প্রাইভেটের হাতে দেয়া কি সম্ভব? ৫০ বছর প্রাইভেটের অভিজ্ঞতা হয়েছে; এখন এগুলোর মালিকানা কাদের হাতে, কিভাবে থাকা উচিত?

৪) জেনারেল জিয়ার সময় থেকে প্রথমে মানুষকে আরবে পাঠানো শুরু হয়েছিলো; মানুষকে নিজের জমি, ঘরবাড়ী, স্ত্রীর কানের দুল বিক্রয় করে, আদম বেপারী ও দালালের হাতে টাকা দিয়ে বিদেশে যেতে হয়েছে, কিছু আদম বেপারী বিলিওনিয়ার হয়েছে; এভাবে নিজ খরচে মানুষের যাওয়া কি সঠিক ছিলো? আসলে, বিদেশে পাঠানোর দরকার ছিলো না; আর যদি পাঠাতে হতো, সরকার যাওয়া-আসার খরচ ইত্যাদি ঋণের মাধ্যমে দেয়ার দরকার ছিলো। এটা গার্মেন্টেস এর সমান বা তার থেকে বড় সেক্টর; গার্মেন্টস'এ ঋণ দিলে, এখানেও দেয়ার দরকার ছিলো?

মন্তব্য ৪৭ টি রেটিং +২/-০

মন্তব্য (৪৭) মন্তব্য লিখুন

১| ১০ ই জুলাই, ২০২০ রাত ৮:৩৪

ডার্ক ম্যান বলেছেন: মনে হয় সেনাবাহিনী আসবে ।

১০ ই জুলাই, ২০২০ রাত ৮:৩৮

চাঁদগাজী বলেছেন:



সেনা বাহিনী আসলে একাএকা কিছুদিন চালায়ে, টাকা পয়সা নিয়ে পালায়ে যাবে। পাকিস্তানও স্বীকৃতি দেবে না।

২| ১০ ই জুলাই, ২০২০ রাত ৯:৪৬

আল ইফরান বলেছেন: এই চোরদের গভার্নেন্স এ আপনি বাকশাল বাস্তবায়ন করতে চান? কিভাবে সম্ভব?

১০ ই জুলাই, ২০২০ রাত ৯:৫৬

চাঁদগাজী বলেছেন:



শেখ হাসিনা উনার বাবার মৃত্যুর বিচার করেছেন,বাবার শতবর্ষ পালন করেছেন; কিন্তু বাবার "বাকশাল' নিয়ে কথা বলেন না; ব্লগে, আমি ব্যতিত আরো ৩ বলেছিলেন যে, বাকশালের দরকার ছিলো; সুতরাং বাকশাল হবে না।

কিন্তু যেই অর্থনীতি জাতিকে দাস বানায়েছে, উহার পরিবর্তন দরকার।

৩| ১০ ই জুলাই, ২০২০ রাত ১০:৩৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:


সম্ভবতঃ বাকশাল ব্যবস্থা চালু হবার কথা ছিল ১লা সেপ্টেম্বর ১৯৭৫ সালে।
কিন্তু তার আগেই শেখ সাহেবকে হত্যা করে খুনীরা।
বাকশাল তাই কখনোই ছিল না
। উহা শেখ সাহেবের একটি স্বপ্ন ছিল।
এই স্বপ্নকে তার দ্বিতীয় বিপ্লবের পরিকল্পনা বলা যেতে পারে।

১০ ই জুলাই, ২০২০ রাত ১০:৩৫

চাঁদগাজী বলেছেন:



এটাই উনার কিছুটা সঠিক পদক্ষেপ ছিলো।

৪| ১০ ই জুলাই, ২০২০ রাত ১০:৪৯

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
অর্থনীতি নতুন করে সাজাতে হলে
বাকশাল কেন করতে হবে? বুঝিয়ে বলুন!!

১০ ই জুলাই, ২০২০ রাত ১১:০৪

চাঁদগাজী বলেছেন:


আসলে, বাংগালীদের কাছে বাকশাল একটি পরিচিত শব্দ, সেজন্য আমি ব্যবহার করেছি; দরকার সোস্যালিষ্ট অর্থনীতি, এবং এজন্য মানুষের অংশ গ্রহন।

৫| ১০ ই জুলাই, ২০২০ রাত ১০:৫৭

রাতুল_শাহ বলেছেন: আপনি যে ভাবে বিশ্লেষণ করেন, তাতে আমার খুব ভয় লাগে। কারণ তখন মনে হয় সাগরে ডুবে যাচ্ছি, উদ্ধার করার কেউ নাই।

১০ ই জুলাই, ২০২০ রাত ১১:০৬

চাঁদগাজী বলেছেন:



যেহেতু আপনজি ব্লগে লেখনে, আপনার পায়ের নীচে বালু হলেও আছে, ডুবা কষ্টকর; কিন্তু যারা আরবের মরুভুমিতে বিনা চাকুরীতে ২/৩ বছর ঘুরছে, তারা বালিতেই ডুবে যাচ্ছে। এবারের নতুন গ্রেজুয়েটদের নিয়ে, খোদাও কিছু স্বপ্নে দেখাচ্ছে না।

৬| ১০ ই জুলাই, ২০২০ রাত ১১:০১

আল ইফরান বলেছেন: বাকশাল বাস্তবায়ন করার ওয়ার্কফোর্স বঙ্গবন্ধু শেখ মুজিবের ছিলো না।
উনি সমাজতন্ত্র আর পুজিবাদের মেইজে পড়ে গিয়েছিলেন।
সারাজীবন করেছেন সামন্ততান্ত্রিক রাজনীতি আর ক্ষমতায় এসে হাইব্রিড সমাজতন্ত্র কায়েম করতে চেয়েছেন যা বুঝার সক্ষমতা সাধারন জনগণ তো দূরে থাক ওনার ক্যাবিনেটের কারো ছিলো কি না সন্দেহ।

রিপিট কমেন্টের জন্য দুঃখিত।

১০ ই জুলাই, ২০২০ রাত ১১:০৯

চাঁদগাজী বলেছেন:


রিপিট করায় আরেকটু পরিস্কার হলো; উনি কনফিডেন্ট ছিলেন না যে, কি করলে ভালো হবে। যা করতে চেয়েছিলেন, মানুষকে ডেকে, বিশেষ করে শ্রমিক ও ছাত্রদের বুঝায়ে, সাথে নিয়ে নামলে, কিছু একটা হতো।

৭| ১০ ই জুলাই, ২০২০ রাত ১১:০২

রাতুল_শাহ বলেছেন: গতকাল একজনের ফেসবুক পোস্টে দেখলাম- ঢাবি থেকে অ্যাপ্লাইড ফিজিক্স ও ইলেকট্রনিক্সে পড়া মানুষ সংস্কৃতি সচিব হয়েছেন।

আমাদের স্বাস্থ্য, তথ্য, অন্যান্য বিজ্ঞান ও প্রকৌশল বিষয়ক ফিল্ডে সচিব দেখা যায়, বাংলা ইংরেজি, সমাজ, অর্থনীতিতে পড়া লোক।

হিসেব মিলাতে পারি না।

১০ ই জুলাই, ২০২০ রাত ১১:১২

চাঁদগাজী বলেছেন:



বিসিএস ক্যাডাররা নিজেরাই জানে না যে, তারা কিসে ভালো, কিসে দক্ষ। ক্যাডারদের স্পেসালিটি অনুসারে কাজ দেয়ার মতো শৃংখলাও নেই ব্যুরোক্রেসীতে, এরা "ব্যুরোক্রেজী"।

৮| ১০ ই জুলাই, ২০২০ রাত ১১:২৩

ডার্ক ম্যান বলেছেন: এইবার পালায়ে যাবে না ।

১০ ই জুলাই, ২০২০ রাত ১১:৫০

চাঁদগাজী বলেছেন:



মিলিটারীর বাবারা (সিআইএ ) এখন এসব নিয়ে উৎসাহী নয়।
না পালালে, আওয়ামী লীগ এক সময় ফিরে এসে দেশ ছাড়া করবে।

৯| ১১ ই জুলাই, ২০২০ রাত ১২:০০

আকন বিডি বলেছেন: এই জগাখিচুড়ী আবার প্রয়োজন কেন?এক সরকার আসছে আর নতুন শিক্ষানীতি প্রণয়ন করে আমাদের উপর গিনিপিগ
এর মতো পরীক্ষা চালিয়েছে। এখন ছাত্ররা সনদ পায় PSC, JSC, SSC,HSC, BSc,MSc। পাবলিকরে মগা মনে করেন,
এরকম পুরা জাতিকে নিয়ে পরীক্ষা চালানোর পরিকল্পনা আপনি ট্রাম্প এর দেশ থেকে কল্পনা করে ব্লগ কাপাইতে থাকেন। ৭৫ এর বাতিল জিনিস, ২০২০ অচল।অচল মাল চালাইয়া কোন লাভ নাই। উহা শুরুতে বাতিল হয়ে প্রমাণ করছে এ দেশের জন্য প্রয়োজন নাই। তবে ইহা ট্রাম্পের দেশে চালু করা যাইতে পারে।আপনি সেখানে উহা শুরু করে দিন, সাকসেস হইলে, এদেশে রপ্তানি করলেন।

১১ ই জুলাই, ২০২০ রাত ১২:১১

চাঁদগাজী বলেছেন:


ট্রাম্পের দেশে ইহা বুঝার মতো মানুষ আছে, সেন্ডার্সের প্রাইমারী দেখেছেন, হয়তো; নাকি দৌড় মদীনা সনদ অবধি। আপনি কি করে ভাত -কাপড় যোগাড় করছেন, আমি জানি না; তবে, আমি জানি যে, এই বছর যারা গ্রেজুয়েশন করবেন, তারা কেহ চাকুরী পাবেন না; কিন্তু চীনের নতুন গ্রেজুয়েটরা ১ জনও বেকার থাকবে না; অবশ্য, এতে আপনার ১ পয়সারও মাথা ব্যথা নেই।

১০| ১১ ই জুলাই, ২০২০ রাত ১২:৩৯

নুরুলইসলা০৬০৪ বলেছেন: বর্তমান আওয়ামী লীগ প্রগতিশীল অর্থনীতির ধারে কাছেও যাবে না।তারা চেষ্টা করছে খিলাফতের কাছাকাছি কোন ব্যবস্থা কায়েম করা যায় কিনা।সাদা কাগজে যেমন ভাল লেখা হয়,তেমন করে সম্পুর্ণ নতুন লোক,নতুন নেতৃত্ব,নতুন চিন্তা চেতনায় ১০/১২জন টগবগে যুবক,যাদের আছে অফুরান প্রান শক্তি,তারা একটা দল গঠন করলে ,১৫/২০বছরের চেষ্টায় ক্ষমতায় এসে সকল আবর্জনা দুর করে আপনার সপ্ন বাস্তবায়ন করা সম্ভব।যেটা শেখ মুজিব করে দেখিয়েছে।

১১ ই জুলাই, ২০২০ রাত ১২:৫৮

চাঁদগাজী বলেছেন:


শেখ সাহেব ভালো সময়ে রাজনীতিতে এসেছিলেন; উনি ছাত্রলীগ করে, উহাকে মই বানাতে গিয়ে, জাতিকে মুল শিক্ষা তেকে দুরে নিয়ে গেছেন; উনি সেটা হয়তো অনুধাবন করেননি। উনি নিজেই ভালো ছাত্রলীগার ছিলেন।

১১| ১১ ই জুলাই, ২০২০ রাত ১২:৪০

আকন বিডি বলেছেন: মদিনা সনদ তো আমার চেয়ে হাসুপা ভালো বুজবে,কারণ সেটি দিয়ে তিনি দেশ চালাবেন বলছিলেন। দেশের অর্থনীতি বারোটা বাজিয়ে এখন নাকি কান্না করে লাভ নাই। প্রতি বছর ১০ বিলিয়ন ডলার নিয়ে যায় ভারতীয়রা, এর বেশীরভাগ অবৈধভাবে বাংলাদেশে থাকে। কিছু করেছেন এটার জন্য? গত দশ বছরে ৫.৩০ লক্ষ কোটি টাকা দেশের বাহিরে পাচার, কি উদ্যোগ নিয়েছেন?
হাতের কাছে যা ছিল তাতে কিছু করেন নাই। এখন মাথা ব্যথায় টিকতে পারেন না। টিকতে না পেরে বাকশাল বাকশাল বলে চিৎকার।

১১ ই জুলাই, ২০২০ রাত ১২:৫৫

চাঁদগাজী বলেছেন:


উনি বাবার বাকশালে না যাওয়ায়, ভারতীয় চিল-কাউয়ারা আপনার থেকে বেশী আয় করছে দেশে; দেশের ঠগীরা টাকা নিয়ে যাচ্ছে বিদেশে। কোন পদ্ধতি দেসের সম্পদ দেশে রাখা যায়?

হাতের কাছে কিছু ছিলো না, যা ছিলো, উহা ছিলো জেনারেল জিয়া ও এরশাদের হাতে, মিলিটারীর হাতে।

১২| ১১ ই জুলাই, ২০২০ রাত ১:২২

রাজীব নুর বলেছেন: ধরে নিলাম করোনা আরো ছয় মাস থাকবে। তাতে আমাদের দেশের খুব করুন পরিস্থিতি হবে না। হ্যা মানুষ এখন অনেক কষ্টে আছে। অনেকের চাকরি নাই। অনেকে ঢাকা থেকে গ্রামে ফিরে যাচ্ছেন। কিন্তু দেশে এখনও কেউ না খেয়ে নেই। সবারই কিছু না কিছু জমানো টাকা থাকে। সেই টাকা ভেঙ্গে খেতে পারবে ছয় থেকে এক বছর। এতদিনে করোনা বিদায় নেবে। করোনা গেলে ছয় মাসের মধ্যে দেশের চেহারা বদলে যাবে। আবার সব কিছু চাঙ্গা হয়ে যাবে।

১১ ই জুলাই, ২০২০ রাত ১:৫৩

চাঁদগাজী বলেছেন:



দেশে যেই সিষ্টেম চলছে: যেভাবে হাসপাতাল ইত্যাদির মালিক প্রাইভেট কোম্পানী, যেভাবে পড়ালেখার বড় অংশ হচ্ছে প্রাইভেট কোম্পানীর প্রাইভেট ইউনিভার্সিতিতে, সেভাবে শ্রমিকদের পেনশন ও আনএমপ্লয়মেনট নেই, যেভাবে মানুষ ব্উ ফেলে আরব ও মালয়েশিয়ায় দাস হচ্ছে, ইহা ক্রমেই বড় দোষখে পরিণত হবে।

১৩| ১১ ই জুলাই, ২০২০ রাত ১:২৮

আকন বিডি বলেছেন: আপনি কি নজরুল ইসলামকে চিনেন? নারায়ণগঞ্জের বেলাবো উপজেলার, ৭১ তিনি ফেনীতে পাকিদের থেকে ওয়্যারলেস সিজ করছিলেন। মুক্তিযোদ্ধা সংসদ এর প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন।

১১ ই জুলাই, ২০২০ রাত ১:৪৭

চাঁদগাজী বলেছেন:


না, আমি চট্টগ্রামের মানুষ; ফেনী থেকে কক্সবাজার অবধি ১ নং সেক্টর ছিলো; এখানে ১ গ্রুপ ফ্রন্ট-টাইটার ( যেড-ফোর্স) ও বিশাল এক গেরিলা বাহিনী ছিলো, ২০ হাজারের বেশী মানুষ এই সেক্টরে ট্রেনিং পেয়েছিলেন; ফলে, খুব সামান্য লোকজনকে আমি চিনতাম।

১৪| ১১ ই জুলাই, ২০২০ রাত ১:৫৮

সেলিম আনোয়ার বলেছেন: আমাদের জাতিগত ভাবে আত্নশুদ্ধি প্রয়োজন। দূর্নীতিকে না বলতে না বাকশাল কেন কোন শাল কাজে দিবে না। বাকশাল গঠনের পর বঙ্গবন্ধুর মৃত্যুর কথা ভুলে যাবার কথা নয়। বিষয়টি মাথায় রাখতে হবে।

১১ ই জুলাই, ২০২০ রাত ২:১৫

চাঁদগাজী বলেছেন:


বাকশাল সঠিক সিষ্টেম থাকার কারণেই শেখ সাহেবকে প্রাণ দিতে হয়েছিলো।

সঠিক অর্থনৈতিক তত্ব না থাকলে, কোন দেশ এখন ভালো করবে না; আমাদের মতো আদক্ষদের জন্য সঠিক সিষ্টেম দরকার, যা রাশিয়ায় ও চীনে কাজ করেছে।

১৫| ১১ ই জুলাই, ২০২০ রাত ২:১৪

আকন বিডি বলেছেন: ১১ নং মন্তব্যের জন্য
ডিজিটাল আইনের খপ্পরে পরি কিনা কে জানে? রাতে রাষ্ট্রীয় মদদ এবং সাহায্যে, ব্যাংক দখল এদেশে হয়েছে। তার জন্য সেই রাতেই ব্যাংক অভিভাবক স্বাক্ষর করার জন্য অপেক্ষা করেন। অন্যসব প্রতিষ্ঠান এ এসব হচ্ছে না বলা যায় না।
সচেতন মানুষ হলেতো এসব করা যাবে না, তাই শিক্ষার বারোটা বাজিয়ে নিজেদের সুযোগ তৈরি করা। মূর্খ জাতি তাহাদের জন্য বিশাল সুযোগ।
বাকশাল করলে এরচেয়ে আরো খারাপ হতো ।

১১ ই জুলাই, ২০২০ রাত ২:২৩

চাঁদগাজী বলেছেন:



বাকশাল ছিলো সমাজতন্ত্র প্রতিষ্ঠা করার জন্য 'সর্বদলীয় একটা প্লাটফরম'; ইাকে কাজ করতে দেয়া হয়নি; কারণ, আমেরিকা এই রকম একটা দাসত্বের ক্যাপিটেলিজম চেয়েছিলো এই এলাকায়; সেটা ঘটায়েছে মিলিটারীর সাহায্যে।

মানুষকে পড়তে দেয়া হয়নি; ১৯৭২ সাল থেকে শুরু করে, আজ অবধি গরীদের ছেলেমেয়েদর পড়তে দেয়া হয়নি; কারণ, চাকরাণী,চাকর, দর্জি ও বিদেশে বিক্রয়ের জন্য দাসের দরকার ছিলো।

১৬| ১১ ই জুলাই, ২০২০ ভোর ৫:৫৩

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: ছাগল দিয়ে হাল চাষ করার মতোই আপনি এক দঙ্গল চোর চোট্টা দিয়ে সমাজতন্ত্র কায়েম করতে চান ?

১১ ই জুলাই, ২০২০ সকাল ৭:৫৩

চাঁদগাজী বলেছেন:


ভালো মানুষদের দেশ জাপান, ওখানে সবকিছু সম্ভব, সবকিছু কাজ করে; ডাকাতদের থামানোর বড় লাঠি আাছে সোস্যালিজমের ভাবনায়।

১৭| ১১ ই জুলাই, ২০২০ ভোর ৬:০৮

একাল-সেকাল বলেছেন:
স্বপ্ন বাস্তবায়ন প্রজেক্টে বাকশাল যুক্ত হতে পারে। বিরোধিতাকারীরা নিশ্চিহ্ন অবস্থায় এখনি উপযুক্ত সময় নির্ঝঞ্ঝাট স্বপ্ন সার্থক করার। তবে এদেশে সাধু সন্ন্যাসী দিয়ে সমাজতন্ত্র কায়েম করলেও ওরা অল্প দিনেই দস্যু সন্ত্রাসী বনে না যায় সেটা মাথায় রাখতে হবে।

১১ ই জুলাই, ২০২০ সকাল ৭:৫৫

চাঁদগাজী বলেছেন:



এদেশের মানুষের স্বভাব ও সংস্কৃতি বদলানোর জন্য সোস্যালিজম দরকার।

১৮| ১১ ই জুলাই, ২০২০ সকাল ৯:৫১

নূর আলম হিরণ বলেছেন: বাকশাল ছিলো খুবই চমৎকার একটি শাসন ব্যবস্থা, এখনো সামান্য কিছু পরিবর্তন পরিবর্ধন করে এর বাস্তবায়ন করা উচিত। তবে এসব বাস্তবায়নে দক্ষ লোকবল নেই শেখ হাসিনার হাতে

১১ ই জুলাই, ২০২০ সন্ধ্যা ৬:৩৪

চাঁদগাজী বলেছেন:


উনি উহা বুঝেন বলে মনে হয় না; খালি বাবা বাবা করেন, বাবার প্রাণ গেলো বাকশালের জন্য, সেটা বলেন না।

১৯| ১১ ই জুলাই, ২০২০ সকাল ৯:৫৫

মোঃ ইকবাল ২৭ বলেছেন: বিএনপি ক্ষমতার বাহিরে থাকায় শক্তি হারিয়ে বাকহীন হয়েছে। আওয়ামীলীগ ক্ষমতায় থেকেও দূর্বল মনে হচ্ছে, প্রাইম মিনিষ্টার যা করার তা করার চেষ্টা করছেন। বাকিদের নড়া চড়া নেই, ক্লান্ত, পরিশ্রান্ত অনেকটা শান্ত। মনে হয় সম্মুখ সময় খারাপ। আওয়ামীলীগ নেতাদের দেশ ত্যাগ কি তারই সংকেত দিচ্ছে ?

১১ ই জুলাই, ২০২০ সন্ধ্যা ৬:৩৫

চাঁদগাজী বলেছেন:


আওয়ামী লীগ বলতে এখন প্রসাসনকেই বুঝায়।

১১ ই জুলাই, ২০২০ সন্ধ্যা ৬:৩৬

চাঁদগাজী বলেছেন:


করোনার কারণে, একটা সর্বদলীয় উপদেষ্টা কমিটি করার দরকার।

২০| ১১ ই জুলাই, ২০২০ দুপুর ১:০৬

হাসান কালবৈশাখী বলেছেন:
বাকশাল ৭২ এই করা উচিত ছিল।
১০ বছর কোন নির্বাচন দরকার ছিল না।

পাকিস্তান ফেরত সেনা কর্তাদের সেনা বাহিনীতে ঢুকানো উচিত হয় নি। এরা নিজেদের ভেতর ঝগড়া বিবাদ কু পালটা কু করে ২ হাজার সেনা সৈনিক নিহত হয়েছিল।

১১ ই জুলাই, ২০২০ সন্ধ্যা ৬:৩৩

চাঁদগাজী বলেছেন:


১৯৭২ সালের পর, বাংলাদেশের সৈন্যবাহিনী হওয়ার দরকার ছিলো 'পিপলস আর্মি', সবাই সৈনিক। শেখ সাহেব স্বাধীনতার মুল্য বুঝেননি।

২১| ১১ ই জুলাই, ২০২০ বিকাল ৪:১৭

রাজীব নুর বলেছেন: দেশে কি আরেকটা ৭৫ আসছে?
সুযোগ সন্ধানীরা বিদেশ যাচ্ছে চলে শেখ হাসিনাকে একা করে ফেলে।

১১ ই জুলাই, ২০২০ সন্ধ্যা ৬:৩১

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনা সঠিকভাবে দলটাকে চালাচ্ছেন না, উনার ভয়ংকর দুর্নাম হবে।

২২| ১১ ই জুলাই, ২০২০ রাত ৯:০১

জাহিদ হাসান বলেছেন: সোজা বললেই হয় আপনি হিটলারের নেতৃত্বে নাৎসি পার্টিকে বাংলাদেশের ক্ষমতায় চান।

কিন্তু সেই দিন আর নেই। এখন গণতন্ত্রের যুগ।

মানুষের অধিকারের যুগ। মানুষের অধিকার মানুষই প্রতিষ্ঠা করবে।
বাকিরা বিলুপ্ত হবে।

১১ ই জুলাই, ২০২০ রাত ১০:২৮

চাঁদগাজী বলেছেন:


যখনই পরীক্ষায় গণতন্ত্রের উপর প্রশ্ন এসেছে, আপনি ১০ নম্বরে কত পেয়েছেন? বই না দেখে, উহার ডেফিনেশন লিখতে পারবেন?

২৩| ১২ ই জুলাই, ২০২০ রাত ৩:৪২

সোহানী বলেছেন: বাকশাল/স্বৈরাচার/একনায়কতন্ত্র/সেনাবাহিনীতন্ত্র কোন কিছুতেই কিছু হবে না যতক্ষন ওই শাহেদ করিম/পাপিয়াদেরকে ধরে এনে পাছায় বেত দিয়ে জেলে ঢুকায়ে বাকি দূর্নিতিবাজদের ধরেন। সব ঠিক হয়ে যাবে তারপর।

১২ ই জুলাই, ২০২০ ভোর ৪:৩৫

চাঁদগাজী বলেছেন:


দেশের শাসনতন্ত্র ও সরকারের অর্থনীতির তত্বই দেশের কক্ষপথ রচনা করে; শাহেদ করিম, বসুব্ধরা, বেক্সিমকো, খুলনা পাওয়ার, শিকদার ব্রাদার্সদের জন্ম দিচ্ছে আমাদের সরকারের অরথনৈতিক নিয়ম।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.