নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

কোরবানীতে করোনা ছড়াবে কিনা, কিছু মানুষ প্রাণ হারাবেন?

১২ ই জুলাই, ২০২০ সন্ধ্যা ৬:৪৭



দেশে করোনার যেই অবস্হা, কোরবানীর ফলে ইহার সংক্রমণ বাড়াবে কিনা, এবং কোরবানী উপলক্ষে সংক্রমণের কারণে কিছু মানুষ প্রাণ হারাবেন কিনা? যদি সংক্রমণ বাড়ার সম্ভাবনা থাকে, এবং প্রাণ হারানোর সম্ভাবনা থাকে; সরকারীভাবে কোরবানী বন্ধ করে দেয়ার দরকার।

কোরবানী বন্ধ হলে প্রাথমিকভাবে কিছু ক্ষতি হবে, কিন্তু ইহার বড় সুফল হলো, "কাউকে কোরবানীর কারণে প্রাণ হারাতে হবে না।" কোরবানীর কারণে প্রাথমিকভাবে কিছু গরুর ফার্মের লোকজনের আর্থিক ক্ষতি হবে; কিন্তু বড় ধরণের ক্ষতি হবে না; কারণ, এই গরুগুলো এক সময় কসাইরা কিনে নিবে; তবে, দাম কম হবে। করোনার কারণে এই ক্ষতিটুকু তারা মেনে নিতে পারে, এবং দরকার হলে, সরকার কিছুটা ভর্তুকি দিতে পারে।

কিছু দুষ্ট মানুষের শাস্তি হতে পারে: যারা কেমিক্যাল প্রয়োগ করে গরুকে মোটাসোটা করেছে, তাদের কিছু গরু ২/১ মাসের মাঝে মারা যেতে পারে। ইহার সবচেয়ে ভালো দিক হলো, কিছু মানুষ ক্যান্সার বা হৃদরোগ থেকে রেহাই পাবে।

গরীবেরা মাংস থেকে বন্চিত হবে কিনা? মোটেই না, গরীবদের যদি মাংসের বদলে টাকা দেয়ার প্রস্তাব দেয়া হয়, গরীবেরা সব সময় টাকা নিতে চাইবেন।

কোরবানী না হলে, দেশে চামড়ার ঘাটতি হবে কিনা? মনে হয় না, করোনার ফলে এত বেশী চামড়া প্রসেসিং করার ক্ষমতা নেই। যদি টেনারী ও চামড়া ব্যবসায়ীরা এত বেশী চামড়া সংগ্রহ করে এবার, বেশ কিছু পরিমাণ দরিদ্র শ্রমিক প্রাণ হারাবেন।

এবারের কোরবানী বেশ কিছু পরিমাণ দরিদ্র মানুসকেও কোরবানী করবে: ধনীরা ও যাদের অবস্হা ভালো, তারা কেহ কোরবানীর গরু কিনতে বাজারে যাবে না, পাঠাবে তাদের গরীব চাকর কিংবা ব্যবসার কর্মচারীদের; গরু কেনা ও কোরবানী সারাতে গিয়ে এসব গরীবদের থেকে কিছু মানুষ কোরবানী হয়ে যাবেন।

সর্বোপরি, মুসলমানদের ভাবার দরকার, একজন মুসলমান জীবনে কতবার কোরবানী দেয়া উচিত! হযরত ইব্রাহিম(আ: ) জীবনে একবার মাত্র কোরবানী দিয়েছিলেন।

মন্তব্য ১৪ টি রেটিং +০/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ১২ ই জুলাই, ২০২০ সন্ধ্যা ৭:০৮

নুরুলইসলা০৬০৪ বলেছেন: কোরবানী না দিলে কি কি সমস্যা হতে পারে তা যেমন বিস্তারিত আলোচিত হয়েছে,তা থেকে উত্তরণের চুল চেরা বিশ্লেষন হয়েছে।

১২ ই জুলাই, ২০২০ সন্ধ্যা ৭:২১

চাঁদগাজী বলেছেন:


এবারের কোরবানী বন্ধ করে, সরকার গরুর ফার্মের লোকদের কিছু ভর্তুকি দেয়া লাগবে কিনা সেটা দেখতে পারে, ঈদের আগে দেশের ১৫ ভাগ দরিদ্রের ঈদ করার জন্য পরিবার পিছু কিছু ক্যাশ দিলে সঠিক হতো।

২| ১২ ই জুলাই, ২০২০ সন্ধ্যা ৭:০৯

শাহ আজিজ বলেছেন: এসব বিষয়ে গভীরভাবে ভাববার প্রয়োজন । মনে পড়ে গেল ইদের আগে লকডাউন তুলে নিলে মানুষ ঝাপিয়ে পড়লো শপিঙের জন্য ? এবার যাদের কোরবানি দেওয়ার ইচ্ছা তারা দেবেন , আর যারা স্বাস্থ্য বিষয়ক চিন্তায় থাকেন তারা বিরত থাকবেন । সরকার কোন ভাবেই এটাকে বন্ধ করতে যাবেন না।

১২ ই জুলাই, ২০২০ সন্ধ্যা ৭:২৩

চাঁদগাজী বলেছেন:


সরকার যেখানে চিকিৎসার খোঁজ রাখতে পারছে না; সেখানে কোরবানী বন্ধ করার কথা সরকার ভাবার কথা নয়; আমি এগুলো ব্লগারদের মাঝে আলোচনার জন্য লিখে থাকি!

৩| ১২ ই জুলাই, ২০২০ রাত ৯:১৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
বাংলাদেশের এক জন সাধারণ পুরুষ মানুষ সারা জীবনে ৫০ থেকে ৬০ টি গরু কোরবানী করে। পুলসিরাত পার হতে চাইলে একটি গরুর পিঠে চড়েই তো পার হওয়া সম্ভব।

প্রতি বছর কোরবানী না দিলেও চলতে পারে ।

১২ ই জুলাই, ২০২০ রাত ৯:২৮

চাঁদগাজী বলেছেন:


বিশ্বে কোরবানীর মতো ঘটনা আর কোন ধর্মে নেই, ইহা একটি ব্যতিক্রম। যেসব ধর্মে এক সময় বলি দেয়ার প্রথা ছিলো, সেগুলো থামানো হয়েছে মোটামুটি। হযরত ইব্রাহিম ১ বার কোরবানী দিয়েছেন, সেখান থেকে ভাবলে, কোরবানী ১ বারই দেয়ার কথা।

৪| ১২ ই জুলাই, ২০২০ রাত ১০:৪০

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ধর্মীয় অনুভূতিতে আঘাত দেওয়া ঠিক নয়।
যার ইচ্ছা কোরবানী দিবে যার ইচ্ছা দান করবে।
মানুষের জন্ম মৃত্যু একমাত্র সৃষ্টিকর্তার হাতে।
মৃত্যু এক সেকেন্ড আগেও আসবেনা আবার
এক সেকেন্ড পরেও না। ১৩ ঘণ্টা পানির নিচে
থেকেও মানুষ জীবন লাভ করে আবার ঘুমের
মাঝেও মারা যায়। সুতরাং দৃঢ় চিত্তে আল্লাহকে
স্মরণ করা উচিত। আপনিও করুন ।

১২ ই জুলাই, ২০২০ রাত ১০:৪৭

চাঁদগাজী বলেছেন:


১ জন মানুষের প্রানের চেয়ে ধর্ম বড় নয়।

তদুপরি, কোরবানী ধর্মের ভুল অংশ হওয়ার সম্ভাবনাই বেশী।

৫| ১২ ই জুলাই, ২০২০ রাত ১০:৪৬

আহমেদ জী এস বলেছেন: চাঁদগাজী,




কোনও কিছু দেশে সংক্রমন বাড়াবে না কমাবে এমন তথ্য আমাদের কর্তাব্যক্তিদের কাছে নেই। মানুষের মৃত্যু করোনাতে না অন্যকোনও রোগের কারনে তা নির্ধারণেরও কোনও প্রক্রিয়াই সংগঠিত ও স্বাভাবিক নয়। অথচ আজ চার মাস হয়ে গেলেও এখনও "করোনার অভিজ্ঞতা এই প্রথম" বলেই তারা খালাস পেতে চান।

১২ ই জুলাই, ২০২০ রাত ১০:৫১

চাঁদগাজী বলেছেন:


জাতি ভয়ংকর মহামারীর ভেতরে পরিত্যক্ত অবস্হায় আছে, দেশের অর্থনৈতিক অবস্হা দরিদ্রদের জন্য আরেক মহামারী; সরকারে বুঝার মতো মানুষ নেই, কিন্তু শিক্ষিতদের বুঝতে হবে।

৬| ১২ ই জুলাই, ২০২০ রাত ১১:১৮

রাজীব নুর বলেছেন: করোনা নিয়ে দরিদ্র মানুষেরা সচেতন না মোটেও। দরিদ্র মানূষেরা কোরবানী দেয়ও না।

ধনীরা সচেতন। তারা অনলাইন থেকে গরু কিনবে। অলরেডি মেয়র আতিক সাহেব ঘোষনা দিয়েছেন। এবং তিনি বলেছেন, অনলাইনে গরু কিনলে 'হাসিল' দিতে হবে না।

১৩ ই জুলাই, ২০২০ রাত ১:২০

চাঁদগাজী বলেছেন:



১ কোটী ১০ লাখ প্রাণী কোরবানী দেয়া হলে, হয়তো ৫ লাখের মতো অনলাইনে যেতে পারে।

৭| ১২ ই জুলাই, ২০২০ রাত ১১:৪৩

শূন্য সারমর্ম বলেছেন: প্রাণহানী নিয়ে নিশ্চিত তথ্য থাকলে কুরবানি নিয়ে সিদ্ধান্ত নেয়া সহজ হতো..

১৩ ই জুলাই, ২০২০ রাত ১:১৪

চাঁদগাজী বলেছেন:



বাজারের পরিবেশে অবশ্যই সংক্রমণ হবে অনেক, এবং কইছু মানুষ প্রাণ হারাবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.