নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

প্রফেশানেলরা সরকারকে সাহায্য, সহযোগীতা করে দেখতে পারেন।

০২ রা আগস্ট, ২০২০ রাত ৮:২৫



চলমান করোনা মহামারী আমাদের সরকার ও প্রশাসনের বিদ্যমান বিশৃংখলা, অদক্ষতা, পরিকল্পনাহীনতা, ইত্যাদি পরিস্কারভাবে তুলে ধরেছে জাতির সামনে; জাতি মোটামুটি এনার্খির মাঝে বসবাস করছে: সাধারণ মানুষের জীবন ভয়ংকর কষ্টকর: শিক্ষাহীনতা, বেকারত্ব, ভগ্ন-পরিবার, সামাজিক অন্যায় ইত্যাদি মানুষের জীবনকে অর্থহীন করে তুলেছে; দরকারী পরিমাণ শিক্ষার অভাবে দেশের মানুষ দেশের প্রকৃত অবস্হা অনুধাবন করতে পারে না; মানুষ যে এর থেকে ভালো থাকতে পারে, তা সাধারণ মানুষ বুঝতেও পারে না।

যারা শিক্ষিত, যারা প্ররফেশানেল তারা সাধারণ মানুষের কষ্টের কথা জানার কথা: শিক্ষিত বেকার, ঘরের কিশোরী চাকরাণী, বাসার ঝি'দর জীবন, বস্তিবাসীদর জীবন, প্রবাসী শ্রমিকদের জীবন, গার্মেন্টস'এর বেনেফিটহীন চাকুরী, চাকুরী-হারাদের আনএমপ্লয়মেন্ট সমস্যা, প্রাইভেট ইউনিভার্সিটিগুলোর শোষণ ও নীচুমানের শিক্ষা, শিশুদের মাদ্রাসা শিক্ষা সম্পর্কে দেশের প্রফেশানেলদের পরিস্কার ধারণা থাকার কথা। কিন্তু দেশের প্রফেশানেলরা এসব ব্যাপারে কোন পদক্ষেপ নেয় না, সরকারের সাথে কোন ডায়ালযগে যায় না, কোনভাবে প্রতিবাদও করে না, সরকারকে সাহায্যও করে না।

সরকার ও প্রশাসন মিলে দেশকে অনেকটা কলোনীর মতো চালাচ্ছে; সরকার নিজের ভরনপোষণ করার পর, কিছু থাকলে, সরকারের কাছাকাছি শ্রেনী সেটা ভোগ করছে; সাধারণ মানুষের কোন অধিকার, কোন বক্তব্য আছে বলে মনে হয় না। শিক্ষিত লেভেলে সরকারের ভুল সমালোচনা হয়, সরকারের আসল সমস্যাগুলো বেশীরভাগ শিক্ষিত মানুষরাও বুঝে না; কারণ, এষব শিক্ষিতদের শিক্ষায় বেশ গলদ আছে।

ব্লগেও অনেক প্রফেশানেল আছেন; এঁরা সরকারের দুর্নীতি, অগণতান্ত্রিক প্রশাসন, অসফলতা, রাজনৈতিক ভুল পদক্ষেপ, অপর্যাপ্ত ও অসফল অর্থনৈতিক পদক্ষেপ ইত্যাদি নিয়ে লেখেন; কিন্তু লেখা থেকে বুঝা যায় যে, এঁরা দেশের মুল সমস্যার বদলে হালকা সমস্যাগুলো শুধুই সহজে বুঝতে পারেন; কিন্তু যেসব সরকারী নীতি জাতিকে ভুল কক্ষে নিয়ে গেছে ও ভুলপথে ধরে রেখেছে, সেসব এঁদের কাছে পরিস্কার নয়।

অবস্হা দৃষ্টে মনে হচ্ছে, আমাদের শিক্ষিতরা ও প্রফেশানেলরা আমাদের সরকারকে চাপ দিয়ে ঠিক করতে পারবে না; এই অবস্হায়, হয়তো সঠিক হবে, সরকারকে সাহায্য, সহযোগীতা করে পরিবর্তন আনা।

মন্তব্য ১৩ টি রেটিং +০/-০

মন্তব্য (১৩) মন্তব্য লিখুন

১| ০২ রা আগস্ট, ২০২০ রাত ৮:৪৫

রাজীব নুর বলেছেন: সরকার সাধারণ মানুষদের দুঃখ কষ্ট বুঝে না। সাধারণ মানুষ কি চায় সেটা নিয়ে সরকারের কোনো মাথা নেই। সরকারের আসল সমস্যা হলো তারা সাধারণ মানুষদের কথা গুরুত্ব দেয় না। তারা মনে করেন শুধু তারাই সেরাটা ভাবতে পারেন। আসল কথা হলো- সরকারে দক্ষ ও যোগ্য লোক নেই বললেই চলে।। যারা আছে তার চোর।

০২ রা আগস্ট, ২০২০ রাত ৯:২৬

চাঁদগাজী বলেছেন:



এখন মনে হচ্ছে, শেখ হাসিনার মনে একটা প্ল্যানই ছিলো, পরিবার হত্যার বিচার; সেটা খুবই প্রয়োজনীয় বিষয় ছিলো। সেটা সম্পন্ন হওয়ার পর, উনার ভুমিকা শেষ।

২| ০২ রা আগস্ট, ২০২০ রাত ৮:৫০

আকন বিডি বলেছেন: BAL(Bangladesh Awami League) এ যে সকল পন্ডিত আছে, তাদের কারণে সেখানে সাধারণ কোন ননপলিটিকাল টিকবে না।সে যতই অসাধারণ এক্সপার্ট হোক না কেন। তারা কোন বিষয়ে গবেষনার ফলাফল প্রকাশ করলে, সেটিতে নেগেটিভ কিছু পেলেই জীবন তছনছ করে সরকার। ভুলের সমালোচনা করলে রাষ্ট্রিয় হয়রানি এখন ডাল ভাত। হাসুপা চাটুকার পছন্দ করে তাই চাটুকার থাকবে ক্ষমতার বলয়ে। প্রতিবাদ করলে গুম হতে হবে। এক স্যারকে জানি, তিনি ফাইন্যান্স এক্মপার্ট, যখনি শেয়ার বাজার নিয়ে তিনি তার মতামত দিলেন ক্ষমতাশীলদের চক্ষুশুল হলেন। ব্যাংক নিয়ে মতামত দিলেন আরো সমস্যা বাড়ল। এই অবস্থায় কি করবেন তিনি?

মাইন্ড কইরেন না, একটা কথা কই "শুয়ার বাচ্চাদের অর্থনীতি কোন অর্থনীতি না, নীতিহীন অর্থ ব্যবস্থা" সেইটা নিয়া লাফালাফি BAL(Bangladesh Awami League) কে মানায়।

০২ রা আগস্ট, ২০২০ রাত ৯:২৯

চাঁদগাজী বলেছেন:



এগুলো একা হয় না, ইউনিভার্সিটি শিক্ষকেরা, ইন্জিনিয়ারিং এসোসিয়েশন, ডাক্তারদের এসোসিয়েশন, ব্যাংকার্স এসোসিয়েশন মিলে চেষ্টা করতে হবে।

০২ রা আগস্ট, ২০২০ রাত ৯:৩১

চাঁদগাজী বলেছেন:


দল হিসেবে সঠিকভাবে প্রতিষ্ঠিত ছিলো আওয়ামী লীগ; বাকীরা সঠিকভাবে গঠিত না হওয়ায়, তারা নিজেরাই অনেকটা অর্থহীন।

৩| ০২ রা আগস্ট, ২০২০ রাত ৯:৩৫

শেরজা তপন বলেছেন: আমি কিছু বলব -তার আগে বলেন আগের পোষ্ট-টা মুছে ফেললেন কেন?

০২ রা আগস্ট, ২০২০ রাত ৯:৪২

চাঁদগাজী বলেছেন:



ওটাতে ধর্মীয় ব্যাপার ছিলো; আমি চাচ্ছি না ধর্মীয় ব্যাপারে পোষ্ট দিতে।

৪| ০২ রা আগস্ট, ২০২০ রাত ৯:৪২

আকন বিডি বলেছেন: সবখানে অথর্বো রাখা হয়েছে। একজন স্বাস্থ্য মন্ত্রি যিনি ইংলিশ সাহিত্যে পড়েছেন তাকে প্রশ্ন করা হয় ফার্মাস্টি নিয়োগের বিষয়ে তার উত্তর শুনে বুঝা যায় দেশের ক্ষমতাধরদের হাস্যকর কাজকর্মের কারণ
"ফার্মাস্টি বিভিন্ন দোকানে কাজ করে................, এরাতো টেকনলজিস্ট পর্যায় পরে......"
মাননীয় স্বাস্থ্যমন্ত্রীর সাক্ষাৎকার - ফার্মাসিস্ট নিয়োগ প্রসঙ্গে

০২ রা আগস্ট, ২০২০ রাত ৯:৪৪

চাঁদগাজী বলেছেন:




শেখ হাসিনার কেবিনেটে ড: আবদুর রাজ্জাক ব্যতিত বাকী সবগুলোই অদক্ষ ।

৫| ০২ রা আগস্ট, ২০২০ রাত ১০:১৭

নুরুলইসলা০৬০৪ বলেছেন: মন্ত্রীকে আমলার থেকে দক্ষ হতে হয় এমন লোক আওয়ামী লীগে মাত্র কয়েক জন আছেন।তারা আবার মন্ত্রীত্বে নেই।নতুন যারা আসছেন তাদের একটু সময় লাগবে।প্রতিনিয়ত নতুন নতুন লোক দিয়ে পরীক্ষা নিরীক্ষা করা হয়,তাই এই অবস্থা।বিকল্প তো নাই।
বিরোধীদল ঠিকমত কাজ করছে না,বামরাও প্রেসার গ্রুপ হিসেবে উঠে আসতে পারছেনা,তাই যা হবার তাই হচ্ছে।

০২ রা আগস্ট, ২০২০ রাত ১০:৩৩

চাঁদগাজী বলেছেন:



বাংলাদেশের বামেরা আসলে বামও নয়, ডানও নয়, হিজড়া।

বিরোধী দল নেই; শেখ হাসিনা ইহাকে জমিদারীর মতো চালাচ্ছেন, প্রশাসন ইহাকে কলোনীর মতো চালাচ্ছে

৬| ০২ রা আগস্ট, ২০২০ রাত ১১:১৫

একাল-সেকাল বলেছেন:
শুধুমাত্র জুতা আবিষ্কারের গল্পেই এর সমাধান সম্ভব।
সারা দেশ চামড়ায় মোড়ানোর চাইতে সরকারের পা চামড়ায় ঢেকে দেয়া সম্ভব। কিন্ত আফসোস এমন মুচি না আছে সরকারে না আছে সরকারের বাইরে। আমলারা নিজ দায়িত্তে এই সংস্কার কখনই করেনাই, করবেও না। বি এন পির আমলে আওামিলিগের নেতৃত্বে জনতার মঞ্চ গঠিত হয়েছেল। এখন বি এন পির সেই সক্ষমতা নাই/

অদুর ভবিষ্যতে এদেশে দারিদ্রতা প্রকট হবে, সামাজিক অস্থিরতা বৃদ্ধি পাবে, সাথে আত্মহত্যা যোগ হলে অবাক হওয়ার মত কারন থাকবেনা।উপরন্ত দুর্নীতি গ্রস্থ পরিবার থেকে উঠে আসা সন্তানেরা প্রশ্নফাস জেনারেশনের সাথে সঙ্ক্রমিত হচ্ছে। বর্তমান সরকার এই পরিস্থিতি তৈরি করেছে, প্রথমে প্রতিহিংসায় পরে আত্মরক্ষায় এখন সরকার প্রধানের আয়ত্তের বাইরে চলে গেছে পরিস্থিতি। জবরদস্তি করলেই বিপদ।

০২ রা আগস্ট, ২০২০ রাত ১১:৩৭

চাঁদগাজী বলেছেন:


মনে হচ্ছে, আপনি পরিস্হিতি অনুধাবন করেছেন।

বিএনপি-জামাত যেই ধরনের রাজনীতি করে গেছে, সেটাকে সার হিসেবে ব্যবহার করে আওয়ামী লীগ ভয়ংকর শক্তি সন্চয় করেছে; আওয়ামী লীগের উপর আস্হাশীল লোকেরাও হতাশ হয়ে আশা ছেড়ে দিয়েছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.