নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

ব্লগে আসি, ঘুরেফিরে চলে যাই, তেমন কিছু নেই

১৪ ই আগস্ট, ২০২০ সন্ধ্যা ৬:৩২



আজকাল ব্লগে আসি, ঘুরেফিরে চলে যাই, পড়ার মতো নতুন কিছু নেই। ব্লগের ডান প্যানেলে দেখি ৪২/৪৩ জন লগিন করা আছেন, কিন্তু ২/৩ ঘন্টায়ও কোন নতুন পোষ্ট আসে না, প্রথম পাতার পোষ্টগুলোতে তেমন কমেন্টও নেই, ল্যাপটপের কি-বোর্ড সমস্যা হচ্ছে কিনা, কে জানে! তবে, একটা ব্যাপার ভালো লাগছে, বাংলাদেশের কোরনার উপর কোন পোষ্ট নেই অনেকদিন, আপডেট নেই, ধারণা করছি, করোনা কন্ট্রোলে এসেছে।

ডান পাশের প্যানেলে শ্মশান ঠাকুর, টোকন ঠাকুর, রেজা ঘটক, সুখী মানুষ, বিডি আইডল প্রমুখকে দেখলে ভালো লাগে, কেহ না থাকলেও এই কয়জন ব্লগার দিনরাত ব্লগের সাথে থাকেন; এঁরা না থাকলে, বাংলাদেশে ভোরের সময় লগিন-করা ব্লগার হয়তো "শুন্য" হয়ে যেতো, আজকাল দেশে ভোরে তেমন কেহ ঘুম থেকে উঠে না, মনে হয়; তদুপরি, ব্লগারেরা সারারাত ঘুমান না।

সম্প্রতি, অনেকই কচ্ছপ ব্লগার হয়ে যাচ্ছেন, ডিম পেড়ে কাজ শেষ; আমি কমেন্ট করলে, উহার উত্তর দেখার জন্য উৎগ্রীব থাকি, বারবার সেই পোষ্টে যাই, উত্তর নেই; বারবার পোষ্টে যাবার কারণে, পোষ্টটি "সর্বাধিক পঠিত" হয়ে আলোচিত পোষ্টে পরিণত হয়, এদিকে লেখকের দেখা নেই।

এমনিতে শুনি দেশের হাজার সমস্যা, কিন্তু ব্লগে প্রেমের কবিতা, গান, ল্যাংড়া গল্প, লুলা প্রবন্ধ পড়ে মনে হয়, আসলে, দেশে রাজনৈতিক, অর্থনৈতিক, সামাজিক বা করোনার সমস্যা নেই, আছে প্রেম, ভালোবাসার সমস্যা। নুরু সাহবে তাজউদ্দিন সাহবের জন্মদিনের পোষ্ট দিয়ে কমেন্ট পেয়েছিলেন ৪ টি, পরকিয়ার (অধিক ভালোবাসা) উপর পোষ্ট দিয়ে আলোচিত পাতায় চলে গেলেন।

নতুন জেনারেশনের থেকে পড়ালেখা, বিজ্ঞান, টেকনোলোজীর গল্প শোনার জন্য আসি ব্লগে; উনারা আজকের কথা না লিখে, লেখেন ৩৫০০ বছর আগের ঘটনা: হযরত মুসা (আ: ) বাটার তৈরি ব্যাগের ভেতর ভাজা মাছের লান্চ স্যান্ডউইচ নিয়ে তখনকার আইষ্টাইন খিদির (রা: )'কে খুঁজতে বের হয়েছেন, ভাজা মাছ পানি দেখে লাফ দিয়ে পানিতে পড়ে সাঁতার কাটছে; আজকের গল্প, গার্মেন্টস'এর মেয়েদের ভালোবাসার গল্প শুনতে পাইনা, কিন্তু সওয়াব জমা হয়ে যাচ্ছে হার্ডড্রাইভে।

মন্তব্য ৮৫ টি রেটিং +৮/-০

মন্তব্য (৮৫) মন্তব্য লিখুন

১| ১৪ ই আগস্ট, ২০২০ সন্ধ্যা ৬:৪৩

শাহিন-৯৯ বলেছেন:


দেশে বর্তমান অর্থনৈতিক সমস্যা বিদ্যামান, অনেকের কাছে টাকা থাকলেও তারাও বেশ চিন্তিত কারণ তারাও জানে কবে ফিরবে স্বাভাবিক অবস্থা?

মানুষের মনে স্বাভাবিক অবস্থা না ফেরা পর্যন্ত এভাবে চলবে ব্লগ, মানসিক চাপ নিয়ে অন্তত ব্লগিং করা যায় না।

১৪ ই আগস্ট, ২০২০ সন্ধ্যা ৬:৪৮

চাঁদগাজী বলেছেন:


টাকা তো গার্বেজ ব্যাগের ভেতর লুকায়ে রেখেছেন; দেখিয়েন, আপনার স্ত্রী না জেনে বাহিরে ফেলে না দেয়; আপনাকে ও হাসু মামাকে দেখছি না আজকাল।

২| ১৪ ই আগস্ট, ২০২০ সন্ধ্যা ৬:৫৪

শাহিন-৯৯ বলেছেন:


টাকা তো গার্বেজ ব্যাগের ভেতর লুকায়ে রেখেছেন!!!
হা হা হা, যা বলেছেন জনাব।

আমার খুব বেশি টাকা নেই, বাবার মৃত্যর পর পাওয়া সম্পতি ঘটি-বাটি সহ মনে হয় লাখ পনের হবে, গার্বেজ ব্যাগে রাখবো কোথা থেকে?

আমি বিনিয়োগ বিশ্বাসী, এক টাকাও ব্যাংকে জমা রাখি না, ক্ষুদ্র ক্ষুদ্র কিছু ব্যবসায় ইনভেস্ট করেছি, সবই গ্রামে।

জিয়াউর রহমানে ভক্ত আমি তাই কৃষি নিয়ে একটু আগ্রহ বেশি।

১৪ ই আগস্ট, ২০২০ সন্ধ্যা ৭:১২

চাঁদগাজী বলেছেন:


আপনাদের এলাকার কেহ জিয়ার পথে ছিলেন, মুক্তিযুদ্ধ করেছিলেন? আপনি বার্মায় গেলে ভালো করতেন, এখনো জেনারেলরা (১৯৬২ সাল থেকে) ক্ষমতায় আছে।

৩| ১৪ ই আগস্ট, ২০২০ সন্ধ্যা ৬:৫৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: সঠিক বলেছেন।

১৪ ই আগস্ট, ২০২০ সন্ধ্যা ৭:১৩

চাঁদগাজী বলেছেন:


এখন মিলাদে না গিয়ে ব্লগে আসলেই চলে।


৪| ১৪ ই আগস্ট, ২০২০ সন্ধ্যা ৭:০৯

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: কেমন আছেন ওস্তাদ ?
আমার ইনকাম সোর্চ কমে আসয় এখন আর কিছুই ভালো লাগেনা। :((

১৪ ই আগস্ট, ২০২০ সন্ধ্যা ৭:১৪

চাঁদগাজী বলেছেন:


সমমনা শ;খানেক মানুষকে নিয়ে সমবায় সমিতি করে, কৃষি পন্য নাড়াছাড়া করার সুযোগ করতে পারেন কিনা দেখেন।

৫| ১৪ ই আগস্ট, ২০২০ সন্ধ্যা ৭:৪৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: সংযুক্ত আরব আমিরাতের যুবরাজকে ইসরায়েলে সফরের আমন্ত্রণ জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট রিভেন রিভলিন। আরব আমিরাতের সঙ্গে ইসরায়েলের কূটনৈতিক সম্পর্ক স্থাপনের চুক্তির পর এ আমন্ত্রণ জানানো হয়।

১৪ ই আগস্ট, ২০২০ রাত ৮:১৩

চাঁদগাজী বলেছেন:



এগুলো সঠিক পদক্ষেপ, ইসরায়েলের সাথে ভালো সম্পর্ক রেখে চললে আরবদের ভালো হবে।

৬| ১৪ ই আগস্ট, ২০২০ সন্ধ্যা ৭:৫৩

মিরোরডডল বলেছেন:



যেসব প্রবলেমের কথা বলছেন ওগুলো ছিলো, এখনও আছে কিন্তু করোনার কারনে মানুষ ব্যাক্তিগত সমস্যায় থাকায় পারিপার্শিক অবস্থা নিয়ে ভাবেনা বা লেখেনা । আবার অনেকে এসব প্রবলেম দেখে আর এগুলো নিয়ে কথা বলে বলে অনেকটা গিভ আপ করেছে । গৃহবন্দী আর সংকটপূর্ণ অবস্থায় কিছুটা মেন্টালি লেস প্রেশারে থাকার জন্য এটা সেটা লিখছে । আবার আমরাও ওগুলো পড়ছি সময় কাটানোর জন্য ।

যদি কেউ ভেবে থাকে এগুলো সাময়িক, ঠিক হয়ে যাবে, তবে ওটা ভুল । এই পরিস্থিতি কখনোই আর স্বাভাবিক হবেনা । কাজেই এই অবস্থার মধ্যে থেকেই লং রানে কি করে সাস্টেইন করা যায় তার রিস্ট্রাকচার করে লাইফ মুভ অন করতে হবে ।

১৪ ই আগস্ট, ২০২০ রাত ৮:১৪

চাঁদগাজী বলেছেন:


আমার মনে হয়, বাংগালীদের জন্ম হয়েছে প্রেম করার জন্য

৭| ১৪ ই আগস্ট, ২০২০ রাত ৮:০৪

শায়মা বলেছেন: ভাইয়া তোমার কঠিন সব পোস্ট আমি এত বুঝিও না বুঝতেও খুব একটা চেষ্টা করিনা। শুধু যখন সহজ কিছু দাও তখনই পড়ি বা কমেন্ট করি। তোমার এই পোস্টে আক্ষেপের সূর। ব্লগে খুব রেগুলার তুমি। কিন্তু এমনই হয়। সব কিছুই একদিন ধীরে ধীরে হারিয়ে যায়।
এই আমি পুরাই ব্লগ এডিকটেড ছিলাম। আমার ভীষন রকম অরগাইজড লাইফেও ব্লগ আমার সঙ্গী ছিলো। কিন্তু ইদানিং ব্যস্ততা ব্লগে লগিন করবার সময়টুকুও দিচ্ছে না। এটা কি ব্যস্ততাই শুধু নাকি জীবন বদলে যাবার সূচনা সঙ্গীত জানিনা। আমি স্কুলে ৬ আওয়ার্স জব করতাম সেই জব এখন অনলাইনে এসে ২৪ আওয়ার্স হয়েছে। রাত ৩ টাতেও মেসেজ আসে।

সব কিছুই নতুন করে।লেসন প্ল্যান থেকে শুরু করে পড়ানোর স্টাইল,কথা বলা, ইন্টারেকশন সবই আলাদা । কাজেই আলাদা সময় দিতে হয়। হিমশিম খেয়ে যাই। করোনা আমাকে নতুন রকম দুনিয়ায় নিয়ে গেছে।

১৪ ই আগস্ট, ২০২০ রাত ৮:১৬

চাঁদগাজী বলেছেন:


করোনা বিশ্বকে ভয়ংকর সমস্যার মাঝে নিয়ে গেছে, শিক্ষকেরা ভীষন সমস্যায়; শুধু ট্রাম্প ও শেখ হাসিনা কোন সমস্যা দেখছেন না।

৮| ১৪ ই আগস্ট, ২০২০ রাত ৮:০৭

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
গাজীসাবের মাথায় সমবায়ের পোকা কিলবিল করছে !!
সমবায়ের আগের সংজ্ঞা যে বর্তমানে অচল তা কি তার
মাথায় নাই ? সমবায় এখন মাল্টিপারপাস কো অপারেটভ
সোসাইটি যার মূল কথা সুদে টাকা খাটাও আর ৩৫ থেকে
৪০ শতাংশ সুদ আদায় করো। ধনী আরো ধনী আর গরীব
আরো গরীব হবে।

১৪ ই আগস্ট, ২০২০ রাত ৮:১৮

চাঁদগাজী বলেছেন:


সুদে টাকা খাটানো বাংগালীদের আদি স্বভাব, এই জাতিতে "মহাজন" ছিলো এখন আরো বেড়েছে; সমবায়ের উদ্দেশ্য সেটা নয়।

৯| ১৪ ই আগস্ট, ২০২০ রাত ৮:১৫

সাইয়িদ রফিকুল হক বলেছেন: আমি খুব সাধারণ মানুষ। মন্তব্য খুব কম করি।
তবে প্রতিদিন ব্লগে আসি।

১৪ ই আগস্ট, ২০২০ রাত ৮:২০

চাঁদগাজী বলেছেন:


আপনাকে করোনার মাঝেও দেখেছি। অনেকে করোনা নিয়ে সমস্যায় আছেন।

১০| ১৪ ই আগস্ট, ২০২০ রাত ৮:১৮

বঙ্গদুলাল বলেছেন: আপনার ভাষায় "ঐ চার ইডিয়টস(সিদ্দিকী,সিরাজ,রব,মাখন)ও সিরাজুল আলম খান নিজেদেরকে বঙ্গবন্ধুর সমকক্ষ ভেবেছিলো।"
মেজর জলিল,কর্ণেল তাহেরেরা এদের সাথে যোগ দিতে গেলেন কেন!পলিটিক্যালি অদক্ষ ছিলেন মনে হয়!নাকি বঙ্গবন্ধুর প্রতি ক্ষোভ?ঐ সময়ের জাসদ গঠনকে আপনি কীভাবে দেখেন?

১৪ ই আগস্ট, ২০২০ রাত ৮:২৫

চাঁদগাজী বলেছেন:


শেখ সাহবের ক্রমাগত ভুলের কারণে জাসদের মতো কিছু হওয়ার সম্ভাবনা ছিলো আওয়ামী লীগ থেকে; কিন্তু মধুর ক্যান্টিনের আড্ডাবাজরা কি করে দল করে? এই ধরণের দল টিকে থাকার কোন সম্ভাবনা ছিলো?

মেজর জলিল ও কর্ণেল তাহের ছিলেন রাজনৈতিক জ্ঞানহীন দেশ প্রেমিক। যারা শেখ সাহেবকে ভালোবাসতেন, তারা সবাই ১৯৭২/৭৩/৭৪ সালে শেখ সাহেবের উপর বিরক্ত হয়ে গিয়েছেন; উনি কোন বুদ্ধিমত্তার পরিচয় দেখাননি।

১১| ১৪ ই আগস্ট, ২০২০ রাত ৮:২৫

পদাতিক চৌধুরি বলেছেন: সামুর ক্রান্তিকালের চেয়েও করোনা ব্লগারদের ও ব্লগকে নিষ্প্রভ করে তুলেছে। মুষ্টিমেয় কয়েকজন ছাড়া কোনো নিয়মিত ব্লগারের পোস্ট দেখছি না। আপনার সঙ্গে সহমত পোষণ করছি এ বিষয়ে। শাহিন ভাই পৈত্রিক সূত্রে পনেরো লক্ষ টাকা পেয়েছেন জেনে যেমন ভালো লাগলো - একজন ব্লগারের আর্থিক সমৃদ্ধির কথা জেনে। অন্যদিকে হাসুমামার মতো যাদের আয় কমেছে তাদের জন্য বিষণ্ণতা। মানুষের মনে আর্থিক দুশ্চিন্তা থাকলে সত্যিই তো ব্লগিং করবেন কেমন করে। ওনাদের দ্রুত সমস্যার সমাধান হোক কামনা করি।
শুভেচ্ছা নিয়েন শ্রদ্ধেয়।

১৪ ই আগস্ট, ২০২০ রাত ৮:৩৫

চাঁদগাজী বলেছেন:


করোনা বাংলাদেশের অর্থনীতিকে ধুলায় মিশায়ে দেবে; ব্লগার, শিক্ষক, পয্যরাইভেট চাকুরেরা ভীষন সমস্যায় পড়বেন; একটা সমাধান হতে পারে, সমবায় গঠন করে কৃষি পন্যের উপর কিছু করা।

বাংলাদেশের করোনার সার্বিক ধ্বংসটা সরকার ও প্রশাসন কখনো বুঝবে না

১২| ১৪ ই আগস্ট, ২০২০ রাত ৮:৩১

মিরোরডডল বলেছেন:



তার আগে বলুন আপনি কি বাঙালি ? তাহলেতো আপনিও এর বাইরে না । যদি একজন বাঙ্গালি হিসেবে আপনার মনে হয়ে থাকে প্রেম করার জন্যই জন্ম, তাহলেতো উত্তর পেয়েই গেলেন । হা হা হা……

প্রেম জীবনের অবিচ্ছেদ একটা বিষয় তার মানে এই না এটাই ওয়ান এন্ড অনলি পারপাস অফ লাইফ । সেটা আপনি নিজেও জানেন । আপনার এক্সপেক্টেড পোস্ট নেই তাই মনটা হয়তো আপনার ভালো নেই । এসময় কিন্তু আপনি সেই শৈশব কৈশোরের গল্প দিতে পারেন আমাদেরকে । আপনারও ভালো লাগবে স্মৃতিচারণ করে, আমাদেরও পড়তে ভালো লাগবে । ভুলে যাবেন না সেই লেখাগুলোতেও কিন্তু আছে মানুষের প্রতি মানুষের প্রেম আর মমত্ববোধ । আর এর মাঝেই আছে জীবনের সৌন্দর্য : )


১৪ ই আগস্ট, ২০২০ রাত ৮:৩৭

চাঁদগাজী বলেছেন:



আচ্ছা, আমার শৈশবের আরো কিছু স্মৃতির কথা লিখবো।
বাংগালীরা কবিতা যা নিয়ে লিখুক, উহা প্রেমের কবিতা হয়ে যায়; প্রকৃতি ও মানুষ তেমন থাকে না।

১৩| ১৪ ই আগস্ট, ২০২০ রাত ৮:৪২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
আজ ও কাল এই ২ দিন আমাদের সবারই উচিত জাতীয় শোক দিবস নিয়ে পোস্ট দেওয়া।

১৪ ই আগস্ট, ২০২০ রাত ৯:২৬

চাঁদগাজী বলেছেন:



জাতির তরুণেরা প্রম শোকে ভুগছেন?

১৪| ১৪ ই আগস্ট, ২০২০ রাত ৮:৪৩

খায়রুল আহসান বলেছেন: তেমন কিছু নেই এর মাঝেও এ ব্লগে কিন্তু নতুন প্রতিদিনই কিছু না কিছু আসছে, নতুন ব্লগাররাও আসছেন। তবে ব্লগারদের তিন দিন পর্যবেক্ষণে থাকার পর প্রথম পাতায় প্রবেশাধিকার পাবার কথা থাকলেও, অনেকে দীর্ঘদিন ধরে, এমনকি কেউ কেউ বৎসরাধিক কালেরও বেশী, প্রবেশাধিকার বঞ্চিত রয়েছেন। ফলে তারা হতাশ হয়ে ফিরে যাচ্ছেন, কিংবা ব্লগে থাকলেও নিষ্ক্রিয় থাকছেন। এ দিকটায় ব্লগ কর্তৃপক্ষের আশু নজর দেয়া জরুরী হয়ে পড়েছে। আমি সম্প্রতি কয়েকজন নতুন লেখকের লেখা পড়েছি, তাদের পোস্ট প্রথম পাতায় যায় না। কিন্তু তারা ভাল লিখেন। তাদেরকে আমি বেশি বেশি করে অন্যের লেখা পড়তে এবং পড়ে মন্তব্য করতে পরামর্শ দিয়েছি। তাদের লেখার মান এখন যেমন আছে, তাতেই চলবে, যদিও বাড়াতে পারলে অবশ্যই আরো ভাল হয়।

ভোরে যখন ব্লগের দিকে তাকাই, তখন প্রায়ই উপস্থিতির সংখ্যা সিঙ্গেল ডিজিটে দেখি। কয়েকদিন ধরে দিনের বেশীরভাগ সময়ে সে সংখ্যাটা ৩০ এর ঘরে থাকছে। ব্লগে মন্তব্যকারীর সংখ্যা এত কমে যাচ্ছে কেন, সেটা ভাবার বিষয়। একটা পোস্ট লিখলে ৩০০ বারও পঠিত হয়না, প্রতিমন্তব্য বাদে মন্তব্যের সংখ্যাটা ২০-২৫ এও পৌঁছায় না (অবশ্য আপনার মত সেলিব্রিটি ব্লগারদের কথা আলাদা)। ৩০০ বার পঠিত হলে সেখানে নিজেরই ক্লিক থাকে ৪০টির উপর। এই তো এখন ব্লগের অবস্থা।

যাক, তবুও এ ব্লগ ছেড়ে যাচ্ছিনা। কেমন যেন একটা পারিবারিক বন্ধনে আবদ্ধ হয়ে আছি বলে মনে হয়।

করোনার প্রকোপ কিন্তু কমে নাই। বুড়ো টুড়োরা মরলে কেউ গা করে না, সে জন্যেই তরুণ যুবাদের কলমে কিংবা মননে করোনাভীতি তেমন স্থান পায় না। কিন্তু তাদের অনেকেই চলে যাচ্ছেন, নিজের আত্মীয় পরিজন ও বন্ধু বান্ধব অনেককেই হারিয়েছি এই করোনায়। জীবন সবকিছু ভুলে এগিয়ে চলে, নইলে তো সমাজটা একই জায়গায় স্থবির হয়ে থাকতো।

১৪ ই আগস্ট, ২০২০ রাত ৯:৩৪

চাঁদগাজী বলেছেন:


বয়স্করা করোনার শিকার হওয়ায়, প্রেমানুরাগী তরুণরা কবিতা নিয়ে বেশী ব্যস্ত, করোনার আপডেট টাপডেট তেমন দিচ্ছেন না।

আমিও খেয়াল করেছি, অনেক ব্লগার দীর্ঘদিন সামনের পাতায় আসতে পারেন না; ফ্লাডিং বন্ধ করার জন্য ২/৩ আটক রাখলেই চলে, মনে হয়।

এক শ্রাণীর ব্লগার আমার পোষ্টের ধারে কাছে আসেন না, উনারা ভাজা মাছ সাঁতার কাটার ব্লগার, এবং এদের সংখ্যা বাড়ছে।
দেশের মানুষ সকালে ঘুম থেকে উঠে না, ইহা অলস জাতি।

১৫| ১৪ ই আগস্ট, ২০২০ রাত ৮:৪৪

শেরজা তপন বলেছেন: আমি ভাই চেষ্টা করি দিনে না হোক দু চারদিন অন্তর অন্তর এক আধখান আবজাব পোস্ট দিতে। সাথে সধ্যে যতটুকু কুলোয় সেই মতে কিছু কিছু মন্তব্য ও করি।
আপনি, রাজিব নুর, নুরু ভাই, সোনাবীজ, সাজ্জাত ভাই না থাকলে ব্লগ তো মরুভুমি হয়ে যেত। কারো প্রতি ক্ষোভ না রেখে ব্লগের এই ভয়াবহ দুঃসময়ে কি করা যায়- কেমনে এই নির্জীব ব্লগকে ফের সজীব করা যায় সেই বুদ্ধি দেন না?

১৪ ই আগস্ট, ২০২০ রাত ৯:৩৬

চাঁদগাজী বলেছেন:


আমার তেমন কোন ক্ষোভ নেই, আমি ব্লগারদের থেকে জাতিকে বুঝার চেষ্টা করছি।

১৬| ১৪ ই আগস্ট, ২০২০ রাত ৮:৫০

ওমেরা বলেছেন: ঠিকই বলেছেন চাঁদসুন্দর ভাইয়া ব্লগের অবস্থা ভালো না ।
এটা থেকেই বুঝা যায় মানুষের অবস্থা ভালো না । মনে দূর্চিন্তা থাকলে কোন কিছুই ভালো লাগে না ।

১৪ ই আগস্ট, ২০২০ রাত ৯:৩৭

চাঁদগাজী বলেছেন:



দেশের মানুষ ভয়ংকর অবস্হার মাঝে দিয়ে যাচ্ছে, ক্ষমতা থেকে সাহসী কোন পদক্ষেপের কথা বলা হচ্ছে না।

১৭| ১৪ ই আগস্ট, ২০২০ রাত ৯:০৪

বঙ্গদুলাল বলেছেন: মাওলানা ভাসানী বঙ্গবন্ধুর প্রতি প্রতিপক্ষমূলক আচরণ করেছিলেন কেন!বঙ্গবন্ধু দুর্ভিক্ষ সামাল দিতে না পারলে উনি পরামর্শ দিতে পারতেন অন্তত,স্ট্র্যাটেজিক আলোচনা করতে পারতেন, প্রস্তাব রাখতে পারতেন;সরাসরি পদত্যাগ করতে বললেন কেনো।মাওলানার ক্ষমতায় যাওয়ার অভিলাষ ছিল ঐ বয়সে?নাকি বঙ্গবন্ধু কোনো কারণে উনাকে দূরে সরিয়ে দিয়েছিলেন বিধায় উনি বিরোধিতা করেছিলেন এরকম কিছু?ঐরকম পরিস্থিতি মাওলানা সাহেব সামাল দিতে পারতেন বলে মনে হয় আপনার?

১৪ ই আগস্ট, ২০২০ রাত ৯:৪০

চাঁদগাজী বলেছেন:


মাওলানার একাডেমিক শিক্ষা না থাকায়, উনি ক্ষমতাকে ভয় পেতেন।

শেখের বেকুবী উনাকে হতভম্ব করেছিলো মনে হয়। শেখ মাওলানাকে সাথে রাখলে, ব্যুরোক্রেটরা ও শেখ বিরোধীরা ভয়ে থাকতো।

১৮| ১৪ ই আগস্ট, ২০২০ রাত ৯:১৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: ব্লগ হচ্ছে আলোচনার জায়গা।
মত বিনিময় এর জায়গা।
চাহিদা তর্ক-বিতর্ক এর জায়গা ।
এখানে তর্কবিতর্কের মাধ্যমে আমাদের ভাবনা শক্তি আরো বিকশিত হবে।
আমরা আরো পরিপূর্ণ মানুষে পরিণত হব।

১৪ ই আগস্ট, ২০২০ রাত ৯:৫২

চাঁদগাজী বলেছেন:


বাংগালীরা কিছুতেই পৃথিবীর অন্যদের বুঝতে পারছেন না।

১৯| ১৪ ই আগস্ট, ২০২০ রাত ৯:২২

আকন বিডি বলেছেন: আমার লস্ট পোস্ট ছিল "কোয়ালিশন ইয়ারস আর আমাদের অদ্ভুত জীবনের সূচনা"।
মাত্র ৬টি মন্তব্য, কারণ কি? আপনি মন্তব্য করলেন বিদ্রোহী ভৃগু মন্তব্য নিয়ে। পোস্ট নিয়ে আপনি মন্তব্য করেন নাই।

বল্গের অনেক কিছু আপডেট দরকার। আমার নোটিফিকেশন তিনটি দেখায় কিন্তু ভিতরে শূণ্য। এন্ড্রয়েড এপ কাজ করে না।
যুগের সাথে আপডেট বল্গ দরকার।

১৪ ই আগস্ট, ২০২০ রাত ৯:৫৮

চাঁদগাজী বলেছেন:


ভৃগুকে নিয়ে আমার মানসিক সমস্যা আছে, উনি যা লিখেন, উহা পড়লে কেমন ন্যাকামী ন্যাকামী মনে হয়। উনার কবিতগুলোকে আমার মনে হয় সাপুড়ে কবিতা

২০| ১৪ ই আগস্ট, ২০২০ রাত ৯:২৭

শূন্য সারমর্ম বলেছেন: ব্লগ এমন হওয়া দরকার যেন বের হতে ইচ্ছে না হয়।

১৪ ই আগস্ট, ২০২০ রাত ৯:৫৩

চাঁদগাজী বলেছেন:


ব্লগ থাকাতে তরুণদের বুঝা সহজ হচ্ছে।

২১| ১৪ ই আগস্ট, ২০২০ রাত ৯:৩৫

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: ঠিকই বলেছেন চাঁদসুন্দর ভাইয়া ব্লগের অবস্থা ভালো না ।
.....................................................................................
কথায় আছে পেটে খেলে পিঠে সয়,
আমাদের দৈনন্দিন জীবনটা তাই ছিল ,হঠাত করোনা মহামারী
আমাদের উপর হামলে পড়ল, আমরা যে যেদিক পারলাম ছুটে পালালাম
জীবনটা আর সহজ হলো না ।

...........................................................................................
সবার দৈনিক আয় কমে গেছে, মনের আতন্ক দুর হয় নাই, সামাজিক অবস্হান
নড়বরে অতএব, ব্লগে এসে নিজ বক্তব্য দেবার সময়ের অভাব আছে ।

১৪ ই আগস্ট, ২০২০ রাত ১০:০০

চাঁদগাজী বলেছেন:



করোনাকে ঠিক মতো হ্যান্ডলিং না করে শেখ হাসিনার সরকার নিজেদের আসল দক্ষতা দেখায়েছেন, এরা আসলেই লিলিপুটিয়ান।

২২| ১৪ ই আগস্ট, ২০২০ রাত ৯:৩৭

জুন বলেছেন: করোনা আর গরমের জন্য আপাতত একটু ডিপ্রেশনে আছি । কিছুই ভালোলাগে না, পড়তেও ভালোলাগে না , লিখতেও না। তবে আজ পেপারে একটা লেখা দেখে খুব হাসলাম অনেকদিন পর । আপনাদের প্রেসিডেন্টের বাসার কলে নাকি ভালোমত পানি আসে না । শাওয়ারে পানি না আসার জন্য ভালো করে চুল ধুতে পারে না , হাত ধুতে গেলে ফোটা ফোটা পানি আসে বেসিনের কলে । পানির ফোর্স বাড়ানোর কথা বলায় পরিবেশবাদীরা অতিরিক্ত পানি খরচ হবে বলে চিল্লাচিল্লি শুরু করেছে । বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর দেশের সর্বময় ক্ষমতার অধিকারীর যদি এই অবস্থা তো আপনাদের কি অবস্থা একটু জানাইয়েন B-)


পানির অভাবে উনার চুলের বর্তমান অবস্থা :|

১৪ ই আগস্ট, ২০২০ রাত ৯:৫৬

চাঁদগাজী বলেছেন:


হোয়াইট হাউসের লোকজন ওকে পানিতে কষ্ট দিচ্ছে মনে হয়; তবে, পানি নিয়ে আমেরিকান সমাজ খুবই চিন্তিত, পানির খরচ কমানোর জন্য চেষ্টা করছে, ইহাকে দুষণ থেকে রক্ষা করছে।

২৩| ১৪ ই আগস্ট, ২০২০ রাত ১০:০১

আকন বিডি বলেছেন: তাহলে তার লেখা পড়বেন না। আপনাকে তো জোর করছেন না তিনি।

১৪ ই আগস্ট, ২০২০ রাত ১০:০৮

চাঁদগাজী বলেছেন:



উনি আমাকে জোর করেন না, ওটা আমার সমস্যা; আমি পড়ি, আমি বুঝতে চেষ্টা করি, এই যুগে কত বাংগালী গুহায় বসবাস করেন।

২৪| ১৪ ই আগস্ট, ২০২০ রাত ১০:১৩

আকন বিডি বলেছেন: গুহার মানুষরা অনেক আপডেট ছিল, তারাই প্রথম ছবি আঁকা শুরু করেন।গুহার মানুষরা অনেক আপডেট ছিল, তারাই প্রথম ছবি আঁকা শুরু করেন।

আর আপনি তাকে দেখেন নাই, চিনেন না, তার সম্পর্কে তার লেখা পড়ে নিজের মত কনক্লুশন টানা কি ঠিক?

১৪ ই আগস্ট, ২০২০ রাত ১০:৪৭

চাঁদগাজী বলেছেন:


সেই সময়ের জন্য এটুকু নিশ্চয় বুদ্ধিমত্তার পরিচয়, আজকে যদি কেহ বলে যে, বাদশাহ সুলায়মান পিপড়ার ভাষা বুঝতেন, তাকে বুদ্ধিমান ভাবার কোন কারণ নেই।

১৪ ই আগস্ট, ২০২০ রাত ১০:৫০

চাঁদগাজী বলেছেন:



আমি বারট্রান্ড রাশেল, রবী ঠাকুর কিংবা মধুসুদন দত্তকে দেখিনি, আপনি দেখেছিলেন?

২৫| ১৪ ই আগস্ট, ২০২০ রাত ১০:২১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
পৃথিবীর সবগুলো দেশের উচিত ইসরাইলের সাথে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করা।

অনেক মুসলিম দেশ আছে তাদের সাথে ইসরাইলের কোন শত্রুতা নেই। অথচ তাদের সাথে কোনো কূটনৈতিক সম্পর্ক নেই।

ইজরায়েলের মানুষ সব দিক দিয়েই অনেক উন্নত। তাদের সাথে যোগাযোগ রাখার দরকার আছে।

১৪ ই আগস্ট, ২০২০ রাত ১০:৪৯

চাঁদগাজী বলেছেন:



মুসলমানদের কুটনৈতিক, রাজনৈতিক, টেকনোলোজিক্যাল ও অর্থনৈতিক জ্ঞান বর্তমান বিশ্বের তুলনায় খুবই কম।

২৬| ১৪ ই আগস্ট, ২০২০ রাত ১১:০৬

আকন বিডি বলেছেন: বারট্রান্ড রাশেল, রবী ঠাকুর কিংবা মধুসুদন দত্ত ব্লগে লেখেন না। আর তারা লিখলেও মানুষ সম্পর্কে এই ভাবে মন্তব্য করতেন কি না সেটা একটা কথা।

১৫ ই আগস্ট, ২০২০ রাত ১২:১৮

চাঁদগাজী বলেছেন:



ব্লগ একটি আধুনিক ভাবনা, ইহা আধুনিক মানুষের জন্য; বাদশাহ সুলেমানদের জন্য আরব্য উপন্যাস।

২৭| ১৪ ই আগস্ট, ২০২০ রাত ১১:৪৬

নুরুলইসলা০৬০৪ বলেছেন: সমস্যা নিয়ে লিখতে লিখতে ব্লগাররা ক্লান্ত হয়ে পড়েছেন।নতুন কোন সমস্যা আসলে তাই নিয়ে লিখতে চেষ্টা করে যে যার মতো।বিশ্ব রাজনীতি বা অর্থনীতি নিয়ে লিখার আগ্রহ হয়তো অনেকের নেই তাই তারা লিখার বিষয় খুঁজে পায় না।অগত্যা গল্প আর কবিতা না হয়তো ধর্মীয় কোন বিষয়।

১৫ ই আগস্ট, ২০২০ রাত ১২:১৯

চাঁদগাজী বলেছেন:


যেইদিকে মানুষের ইন্টারেষ্ট, মানুষ তা জানতে চান, সেটার উপর লিখতে চান। ধর্মীয় বিষয় লিখতে হলে কিছুই জানতে হয় না।

২৮| ১৫ ই আগস্ট, ২০২০ রাত ১২:১৯

রাজীব নুর বলেছেন: আমাদের দেশে করোনা পরিস্থিতি ভালো না। তবে মানুষের মধ্যে করোনা নিয়ে ভয়ডর একেবারে কমে গেছে।
ব্লগে ইদানিং পোষ্টের সংখ্যা কমে গেছে। ভালো পোষ্টও তেমন আসছে না। সমস্যাটা কোথায় ধরতে পারছি না।

১৫ ই আগস্ট, ২০২০ রাত ১২:২৩

চাঁদগাজী বলেছেন:


করোনা মানউষের অর্থনৈতিক সমস্যাকে ভয়ংকর স্তরে নিয়ে গেছে, মানুষ ভীত, মানউষ আশাহীন, সাহসহীন; শেখ হাসিনা কি জাতিকে বলেছেন, "সরকারকে সাহায্য করেন, আমরা এই সমস্যা সমাধান করবো, সবাই মিলে ভালো থাকবো; আমি টিকা কেনার জন্য চেষ্টা করছি।"

২৯| ১৫ ই আগস্ট, ২০২০ রাত ১২:১৯

রাকু হাসান বলেছেন:



ডিম পাড়া ব্লগারদের আমিও একজন .. । আপনার মত ব্লগারের কাছে এসন করুণ সুর শুনে খারাপ লাগলো। ব্যস্ততা থাকলেও সময় বের করে ব্লগে আসার চেষ্টা সব সময় থাকতো। এখন কেন জানি ...সে সময় বের করার তাড়না অনুভূব হয় না খুব একটা । জানি না কেন ।
আমরা ফালতু জিনিসের কদর বেশি করি। অবাক হই যখন ফালতু জিনিস মিলিয়ন মিলিয়ন বার দেখা হয়। ব্লগেও এর প্রভাব আছে। আপনি নতুনদের কাছে যেমন আশাবাদ রাখছেন । আসলেই তারা এত প্রস্তুত! আশা করা মন্দ না । আরও বিষয় আছে। নতুনদের উঠে আসতে সিনিয়রদের ভূমিকা নিয়ে আমি ব্যয়িত। আগেও এটা ছিল ,এখনও চলছেই । কয়জন আছে নতুন ব্লগারদের পোস্ট খোঁজে এসে মন্তব্য করে! নতুন যারা ,আমরা আছি তারা ব্লগ ও ফেসবুকের পার্থক্য বুঝি না। সামাজিক যোগাযোগ মাধ্যমের ব্যাপাক পরিবর্তন ও আগ্রাসনের ফলে ব্লগ নামক জিনিসটার পথচলা আরও কঠিন হবে । তবে নিঃশেষ হবে না । বেশ কিছু কথা বলেছেন । সেগুলোকে সমর্থন করি । কিছুতে মতপার্থক্য আছে। আপনি বলতে পারছেন । ধন্যবাদ।

১৫ ই আগস্ট, ২০২০ রাত ১২:২৯

চাঁদগাজী বলেছেন:


আমাদের নতুন জেনারেশনের বড় অংশ মোটামুটি বিদ্যাবুদ্ধিহীন; এরা ফেইসবুকে নিজের বউ'এর আর পরিচিত ছেলেমেয়েদের ছবি লোড করে, আর ভুতের মতো আবোল তাবোল বকে। এরা সমাজের কষ্ট বুঝে না, রাজনীতি, অর্থনীতি কিছুই বুঝে না; অন্যের কবিতা থেকে লাইন ও ভাবনা চুরি করে কবিতা লেখা।

৩০| ১৫ ই আগস্ট, ২০২০ রাত ১২:৩৬

রাজীব নুর বলেছেন: আপনি লক্ষ্য করেছেন কিনা জানি না, ট্রাম্প কিন্তু করোনা ভাইরাসকে 'চীনা ভাইরাস' বলেন।

১৫ ই আগস্ট, ২০২০ রাত ১২:৪৮

চাঁদগাজী বলেছেন:



সে ষড়যন্ত্র করে, নিজকে চীন-বিরোধী পরিচয় দিয়ে ভোট পেতে চাচ্ছে; আমেরিকানরা চীন বিরোধী নয়, আমেরিকান ধনী ব্যবসায়ীরা আমেরিানদের ম্যানুফেকচারিং কাজগুলো চীনকে দিয়ে, দেশের মানুষকে বিপদে ফেলেছে।

৩১| ১৫ ই আগস্ট, ২০২০ রাত ১:২০

নূর আলম হিরণ বলেছেন: মানুষ ভালো সমস্যায় পতিত হচ্ছে, সমস্যা আরো খারাপের দিকে না গেলেই হয়।

১৫ ই আগস্ট, ২০২০ রাত ১:৩০

চাঁদগাজী বলেছেন:



সরকার ও প্রশাসন মানুষকে দেশের অর্থনীতি সম্র্কে কোন ধারণাই দিচ্ছে না; ওরা নিজেরা সরকারী বেতন নিয়ে আরামে আছে।

৩২| ১৫ ই আগস্ট, ২০২০ সকাল ৮:৫২

মোঃ মাইদুল সরকার বলেছেন:
বন্যা, ভাইরাস চলে গেলে ব্লগ কিছুটা স্বাভাবিক হবে। মোবাইলে ব্লগ দেখা বা পড়া যায় না বলে দিন দিন পাঠকশন্য হচ্ছে সামু।

১৫ ই আগস্ট, ২০২০ বিকাল ৪:৪৬

চাঁদগাজী বলেছেন:



সামুর মোবাইল ভার্সন নেই?

৩৩| ১৫ ই আগস্ট, ২০২০ সকাল ১১:৫৮

পুলক ঢালী বলেছেন: গত কয়েকদিন ধরে আপনার ব্লগে আসি আমিরাত এবং ইস্রায়েলের চুক্তি নিয়ে কোন পোষ্ট দিয়েছেন কিনা দেখার জন্য।
১। এই চুক্তি কি ট্রাম্পের কূটনৈতিক সাফল্যের কথা বলবে এবং নির্বাচনে প্রভাব বিস্তারের কাজ করবে ?
২। এই চুক্তির ধারায় অন্যান্য আরব রাষ্ট্রের সামিল হওয়া উচিৎ কিনা ?
৩। ইতিমধ্যেই অনেকে বিপক্ষে অবস্থান নিয়েছে এই চুক্তি কি আই ওয়াশ ?
আপনার লেখায় হয়তো এগুলোর জবাব থাকতো।
ট্রাম্প, কোমোলার জন্ম নিয়ে প্রশ্ন তুলেছে কিন্তু ট্রাম্পের পুর্বপুরুষ জুভেনাইল অবস্থায় অবৈধভাবে জার্মানী ত্যাগ করেছিলো যার ফলে তিনি ফিরে এলেও জার্মান সরকার তাকে অবৈধ ঘোষনা করে এবং তিনি আবার আমেরিকা ফিরে যেতে বাধ্য হন। এমন পরিবারের সন্তান হয়ে আরেক জনের জন্ম নিয়ে প্রশ্ন তোলার নৈতিক অধিকার ট্রাম্পের আছে কিনা এমন প্রশ্ন উত্থাপিত হচ্ছে কি ?
আমেরিকার রাজনীতিতে নীতি নিয়েই বিতর্ক হতো ব্যাক্তিগত আক্রমনের নীচতা কখনোই ছিলোনা । ট্রাম্প-হিলারীর নির্বাচনী প্রচারনা থেকেই এই ধারা ট্রাম্প চালু করে যা এখনো চলমান (এগুলো আসলে তৃতীয় বিশ্বে ছিল)। আমেরিকাকে নীচু করার এই বিষয়গুলি নিয়ে আমেরিকার জনগনের ভাবনা কি ?
ভাল থাকুন গাজীভাই।

১৫ ই আগস্ট, ২০২০ বিকাল ৪:৪৮

চাঁদগাজী বলেছেন:



আপনার মন্তব্যটার উত্তর দিতে সময় লাগবে, আমি একটু বাহিরে যাচ্ছি, ফিরলে উত্তর দেবো।

১৬ ই আগস্ট, ২০২০ রাত ১২:৫৭

চাঁদগাজী বলেছেন:


চুক্তিটি নাতিনিয়াহুকে সাহায্য করার কথা; ওর সুনাম নষ্ট হয়েছে ইসরায়েলে; আমেরিকান ইহুদীদের মন পেতে চাচ্ছে ট্রাম্প, সেটা ঘটবে না, ইহুদীরা ওকে ভয় পায়।

আমি একটি পোষ্ট দিয়েছি। আমিরাত ইরানকে ভয় পাচ্ছে, ওরা শিয়া মিলিশিয়া ইত্যাদির ভয়ে আছে; শিয়া মিলিশিয়া একবার ঘাটি করতে পারলে, রাজা, বাদশাহ, খলিফাদের সিংহাসন নিয়ে টানাটানি লাগবে।

৩৪| ১৫ ই আগস্ট, ২০২০ দুপুর ১:০৫

রাজীব নুর বলেছেন: দেশে থাকা বেশির ভাগ ব্লগাররা ভালো নেই।
এদের অনেকের চাকরি নাই। হাতে টাকা নাই।

১৫ ই আগস্ট, ২০২০ বিকাল ৪:৪৯

চাঁদগাজী বলেছেন:



কষ্টকর পরিস্হিতি; ব্লগারেরা সমবেত হয়ে, একটা ব্যবসা চালু করার দরকার।

৩৫| ১৫ ই আগস্ট, ২০২০ বিকাল ৩:৩৯

একলব্য২১ বলেছেন: জো বাইডেন তার রানিং মেট হিসাবে কমলা হারিসকে বেছে নেওয়াতে ট্র্যাম্প কি আর একটু বেকায়দায় পড়লো। এখন ট্র্যাম্পের জিতার সম্ভাবনা কেমন। এ ব্যাপারে আপনার মন্তব্য জানতে ইচ্ছা করছে।

১৫ ই আগস্ট, ২০২০ বিকাল ৪:৪৫

চাঁদগাজী বলেছেন:


ট্রাম্প পরাজিত হবে।

কমলা ভালো চয়েস; তবে, কিন্তু ভারতীয় হওয়াতে কিছু সমস্যা হবে।

৩৬| ১৫ ই আগস্ট, ২০২০ রাত ১০:০৯

পুলক ঢালী বলেছেন: গাজীভাই আমার কমেন্টের উত্তর চাইনা আপনি বরঞ্চ এ বিষয় নিয়ে পোষ্ট দিন।
ভাল থাকুন।

১৭ ই আগস্ট, ২০২০ বিকাল ৪:৩৬

চাঁদগাজী বলেছেন:



ওকে

৩৭| ১৭ ই আগস্ট, ২০২০ রাত ৩:২৫

ডঃ এম এ আলী বলেছেন:



লাইকের ঘরে চাপ দিয়ে
মন্তব্যের ঘরে আসতে আসতে
লেপটপ বুকে নিয়ে কখন যে
ঘুমিয়ে পড়েছিলাম তা টের
পেয়েছি সকালে ঘুম থেকে
উঠে। এখন মনে পড়ায় ফিরে
এলাম ।

এসে দেখি অনেক দেরী
হয়ে গেছে ,এখন কিছু বলা
আর না বলা সমান কথা
কারণ মন্তব্যটি হয়ত বা
দেখাই হবেনা আর ।

পরশ পাথর ২য় পর্ব লেখছি বলে
ব্যস্ত থাকার কারণে এই মহুর্তে
অনেকের মুল্যবান পোষ্টই দেখতে
পারছিনা । অনেক কাট ছাট করেও
লেখাটির কলেবর কমাতে পারছিনা ।
যতই লেখি ততই বাড়ে ।
ভাবি মানুষে বড় লেখা পড়ুক বা না পড়ুক
আমার যা বলার কথা তা লিখেই যাব, যদিও
হয়ে যাকনা তা গরুর রচনা। আমার মনে হয়
শুধু গরুর রচনা লিখলেও তা হাজার পাতা
লিখেও শেষ করা যাবেনা । গরুর পায়ের
খোড়া থেকে মাথার শিং পর্যন্ত উপকারই
উপকার ।সে জন্যই বলে স্বার্থক জীবন তার -
গো জীবন যার ।

শুভেচ্ছা রইল

১৭ ই আগস্ট, ২০২০ ভোর ৪:৫৫

চাঁদগাজী বলেছেন:




আপনার রুর রচনাও গ্রহনযোগ্য হবে; বেশী বড় হলে, ২ পর্বে ভাগ করতে পারেন: আমাদের ব্লগারেরা বেশীক্ষণ পড়াতে অভ্যস্ত নন।

৩৮| ১৭ ই আগস্ট, ২০২০ ভোর ৫:৩৩

ডঃ এম এ আলী বলেছেন:

উত্তম পরামর্শ । লেখার ভিতরে চলে আসা আমার দেখা মুক্তি যুদ্ধ প্রসঙ্গ তুলে নিয়ে গেছি ,ভিন্ন পর্বে দেয়ার মানসে ।
লেখার কাজ এখনো চলছে ।
আমার পোষ্টের কলেবর বড় হলেও পোষ্টে অনেক প্রাসঙ্গিক ছবি যুক্ত করি । ছবি নীজেই কনটেন্ট এসালাইসিস করে ।
পোষ্টটির ভাষা পুরাটা পাঠ না করলেও সবগুলি ছবির আগে পিছের কয়েক লাইন পড়লেও পুরা পোষ্টের বিষয় যে কেও
জেনে নিতে পারবেন । উৎসাহী কেও পাঠ করতে চাইলে লেখার ভিতরেতো ভাষা ও বিবরণ আছেই ।

১৭ ই আগস্ট, ২০২০ ভোর ৫:৪০

চাঁদগাজী বলেছেন:


মনে হচ্ছে, আপনার প্ল্যান ঠিক আছে।

৩৯| ১৭ ই আগস্ট, ২০২০ ভোর ৫:৫১

ডঃ এম এ আলী বলেছেন:


ধন্যবাদ

৪০| ১৭ ই আগস্ট, ২০২০ সকাল ৯:০১

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: বর্তমানে ব্লগিং অনেকটাই নিস্তেজ। করোনার কারণে মানুষের অর্থনৈতিক ও সামাজিক অবস্থার অবনতি এবং দেশে দুর্নীতি ও সুশাসনের অভাব মানুষকে অনেকটাই অস্থির করে তুলেছে। এরকম অস্থির অবস্থায় শুধু ব্লগিং নয়, সব কিছুতেই ভাটার টান। আর এটাই স্বাভাবিক। এ ছাড়া ব্লগের টেকনিক্যাল সমস্যাগুলোও ব্লগারদেরকে হতাশ করছে প্রতিনিয়ত। সব মিলিয়ে ব্লগের ভবিষ্যৎ আমার কাছে খুব একটা উজ্জ্বল মনে হচ্ছে না।

১৭ ই আগস্ট, ২০২০ বিকাল ৪:৪০

চাঁদগাজী বলেছেন:


শিক্ষিত বাংগালীরা অন্য দেশের শিক্ষিতদের তুলনায় অনেকটা রাখাল বালক; সরকারের এই নির্বোধ যুগে শিক্ষিতরা যেভাবে কথা বলার দরকার ছিলো, প্রতিবাদ করার দরকার ছিলো, সেটার ধারে কাছেও নেই; কারণ, আমাদের শিক্ষিতরা আমাদের সমাজের মুখপাত্র নন, বড় অংশই অপদার্থ।

৪১| ২৬ শে আগস্ট, ২০২০ দুপুর ১২:১৭

জাহিদ হাসান বলেছেন: আমি নতুন একটা কবিতা দিয়েছি। রাজীব নুর ভাই ছাড়া আর কারো কমেন্ট নাই।
অথচ আমি ভিন্নধর্মী কবিতা লিখি। হাবিজাবি কথা লিখি না। আমার কবিতার মূল্য অনেক বেশি বলেই মনে করি।
ব্লগে না দিয়ে ফেসবুকে দিলেও কম করে হলেও দশটা কমেন্ট পাইতাম । ৭০ টা লাইক পাইতাম।

এসব কারণেই ব্লগের উপরে আকর্ষণ হারিয়ে ফেলছে ব্লগাররা।

২৬ শে আগস্ট, ২০২০ সন্ধ্যা ৭:০৬

চাঁদগাজী বলেছেন:


স্যরি, ব্লগের কবিতা নিয়ে আমারও কিছু সমস্যা হচ্ছে; কয়েকজন কবিতা লিখছেন নিজেদের জন্য, পাঠকের জন্য হচ্ছে না; আপনার কবিতা পড়ে দেখবো।

৪২| ২৬ শে আগস্ট, ২০২০ রাত ৮:১৭

কালো যাদুকর বলেছেন: মানুষ করোনা আক্রান্ত। কাজ নেই, ঘরে খাবার নেই, কেই কেউ প্রিয়জনকে হারিয়েছেন। এসময় ব্লগারগণ তাদের ১০০% দিয়ে লিখতে পারছেন না।


আমি ব্লগে আসি, লগইন করি না। পড়ে চলে যাই। দেশের জটিল রাজনীতি বা অন্যান্য সমস্যা খুব একটা টানে না।

২৬ শে আগস্ট, ২০২০ রাত ৯:০৫

চাঁদগাজী বলেছেন:



সঠিক, মানুষ হতাশ ও সমস্যায় আছেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.