নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

আরব সরকারগুলো কাকে বেশী ভয় পায়: ইউএস, ইসরায়েল, ইরান?

১৫ ই আগস্ট, ২০২০ রাত ১১:০৫



১৯৪৮ সালে, ১২টি আরব দেশ যুদ্ধ করেছিলো নব গঠিত ইসরায়েলের বিপক্ষে; জয়ী হতে পারেনি; জয়ী হলে, আমেরিকা ও ইংল্যান্ড আরবদের বিপক্ষে সরাসরি যুদ্ধে নামতো; ইসরায়েল থেকেই যেতো। কিন্তু হয়তো; প্যালেষ্টাইন দেশ হতো, বৃটিশ প্যালেষ্টাইনীদের ২য় চান্স দিতো। আজকে ইসরায়েল আছে, প্যালেষ্টাইন নেই; আরবদেশগুলো ক্রমেই প্যালেষ্টাইন সংগ্রাম থেকে সরে যাচ্ছে; আর কতকাল? তারা ভবিষ্যত দেখছে না, দীর্ঘসুত্রতা করে ইসরায়েল কি আরবদের ক্লান্ত করে দিচ্ছে, নাকি "সব কিছুতে প্যালেষ্টাইনের না না" আরবদের হতাশ করছে? আরবদের উৎসাহ কমার সাথে সাথে ইরানীদের তৎপারতা আরও বেড়ে চলছে প্যােলষ্টাইনে; ইহাও আরবদের জন্য কোন ফ্যাক্টর?

ঠিক আজকের বিশ্ব পরিস্হিতিতে, ইসারায়েল ও প্যালেষ্টাইন অথারিটি (পিএলও ও হামাস) যেই অবস্হানে আছে, প্যালেষ্টাইন হবে না; প্যালেষ্টাইন হওয়ার জন্য ইসরায়েল এখন কোন ছাড় দেবে না; তা'হলে, ছাড় কে দেবে, আরবরা, কিংবা শুধু মাত্র প্যালেষ্টাইনীরা? আরবরা অনেক ছাড় দিয়ে প্যালেষ্টাইন পাবার পক্ষ ছিলো সব সময়; কিন্তু হামাস কোন ছাড়ই দেবে না।

ইসরায়েলের চর সব আরব দেশে আছে, এসব চরেরা ক্ষমতার বেশ কাকাছাকাছি অবস্হানে থাকতে পারে; কিন্তু ইসরায়েলের তৈরি কোন "মিলিশিয়া বাহিনী" কোন দেশে নেই। আজকে, প্রতিটি আরব দেশে ইরানের "শিয়া মিলিশিয়া" আছে; শিয়া মিলিশিয়ারা সিরিয়া ও ইয়েমেনকে প্যালেষ্টাইন বানায়ে ছেড়েছে; লেবাননের আসল সরকার কি ভোটে নিযুক্ত সরকার, নাকি হিজবুল্লাহ? সরকার বদলায়, কিন্তু হিজবুল্লাহ বদলায় না।

এখন আমিরাত, ফামিরাত, ওমান, টোমান, ইসারায়েলকে ভয় পাচ্ছে না; ইসরায়েলের সাথে বসে নেগোশিয়েট করতে পারে এরা; কিন্তু শিয়া মিলিশিয়ার ব্যাপারে ইরানের সাথে কোন নেগোশিয়েশন করতে পারে না; কারণ, শিয়া মিলিশিয়ার কথা ইরান স্বীকার করে না; সর্বোপরি, এসব শিয়া মিলিশিয়ারা স্হানীয় আরব, যা বিদেশী বাহিনী থেকে ভয়ংকর।

আহমেদী নেজাদ চেয়েছিলো, বোমা বানাতে পারলে, ১ম বোমাটা ফেলবে ইসরায়েলে; সৌদীতে বোমা ফেলার কথা বলেনি; কিন্তু ইরানী বোমার ভয়ে সৌদী বেশী কাতর, ইসরায়েলীরা অত নয়। ইরানকে যদি উ: কোরিয়া ২টি বোমা ও টেকনোলোজী দেয়, তারা কি উহা ইসরায়েলে ফেলবে? না, ইরান বোমা ফেলার পজিশনে নেই; আসলে, ইরানকে ইসরায়েলের থেকে এখন আরবেরাই বেশী ভয় পাচ্ছে।

আমিরাত আজীবন পিএলও'কে সাহায্য করেছে, রিফিউজীদের সাহায্য করেছে; এখন উহা থেকে সরে গেলো গত সপ্তাহে। মিশর, জর্ডানের পরে, আমিরাত ইসরায়েলের সাথে চুক্তিতে গেলো; বাকী আরবেরাও ক্রমেই এই পথে আসার সম্ভাবনা। সব আরবেরা সরে গেলে, প্যালেষ্টানীরা কিছু একটা করতে বাধ্য হতো; কিন্তু সেই পথে বাধা হয়ে থাকবে ইরান; ইরান প্যালেষ্টাইনকে দেশে পরিণত করার চেয়ে ৫ জন ইহুদী হত্যায় বেশী উৎসাহী হবে সব সময়।

মন্তব্য ৬১ টি রেটিং +০/-০

মন্তব্য (৬১) মন্তব্য লিখুন

১| ১৫ ই আগস্ট, ২০২০ রাত ১১:১৭

আকন বিডি বলেছেন: বর্তমান পরিস্থিতির চেয়ে আরো খারাপ সময় আসবে।
সকল আরব জাতির সাথে যতই সন্ধি করুক ইসরায়েল কখনোই একচুল ছাড় দিবে না। বরং এই সন্ধি তাদের প্রকাশ্যে আরো কাজ করার সুযোগ করে দেবে। ক্ষমতাশীনদের অন্দর মহলে তাদের নাক গলানো বেড়ে যাবে।

১৬ ই আগস্ট, ২০২০ রাত ১২:৩১

চাঁদগাজী বলেছেন:


ইসরেয়েলকে আরবেরা আর ভয় পাচ্ছে না, ওরা জানে যে, ইসরায়েলের সাথে গন্ডগোল করলে, এতে ভালো কিছু ঘটবে না; প্যালেষ্টাইন সবাই চায়, কিন্তু হামাস, পিএলও ও ইরান এখন বড় বাধা।

২| ১৫ ই আগস্ট, ২০২০ রাত ১১:৩৩

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

আরব সরকারের নিজেদের মাঝেই অনেক সমস্যা
সেটা টেকেল দিবে নাকি ইউএস ইসায়েল ঠেকাবে!!

১৬ ই আগস্ট, ২০২০ রাত ১২:৩২

চাঁদগাজী বলেছেন:


ইসরায়েলের কাছে দরকারী পরিমাণ মানুষও নেই যে, গন্ডগোল করে বেড়াবে; আরবদের সাথে সম্পর্ক বাড়ানো ব্যতিত তাদের দেশে শান্তি আসবে না।

৩| ১৫ ই আগস্ট, ২০২০ রাত ১১:৫৭

রাজীব নুর বলেছেন: বিপদে ফেলে দিলেন।
এমন এক পোষ্ট দিলেন যে বিষয়ে আমি কিচ্ছু জানি না।

১৬ ই আগস্ট, ২০২০ রাত ১২:৩৪

চাঁদগাজী বলেছেন:


বাংগালীদের ২য় মাতৃভুমি কিন্তু প্যালেষ্টাইন; অনেক বাংগালী শহীদ হয়েছেন এখানে।

৪| ১৬ ই আগস্ট, ২০২০ রাত ১২:১০

একলব্য২১ বলেছেন: আগামী কয়েক বছর মধ্যপ্রাচ্যের অবস্থা কেমন থাকবে বলে আপনার মনে হয়। ট্র্যাম্পে দেওয়া নানান স্যাংশনের কারনে ইরান আর চিন এখন অনেক কাছাকাছি চলে এসেছে। চিন বিশাল টাকা ইরানে ইনভেস্ট করতে যাচ্ছে। ইমরান খান চাচ্ছে পাকিস্তান চিন আর ইরানকে নিয়ে একটা বলয় তৈরি করতে যাতে ভারতকে চাপে রাখা যায়। আবার পাকিস্তান ইরানের সাথে ঘনিষ্ঠ সম্পর্কে ঢুকে গেলে সৌদি আরব আর পাকিস্তানের সম্পর্কে জটিলতা দেখা দিতে পারে। সার্বিক অবস্থা নিয়ে আপনার মন্তব্য জানতে আগ্রহী।

১৬ ই আগস্ট, ২০২০ রাত ১২:৩৯

চাঁদগাজী বলেছেন:


পাকিস্তান বিরোধী বেলুচেরা এক সময় ইরানে আশ্রয় পেতো; সেই সমস্যা কমেছে। ইরান, পাকিস্তান, ইন্দোনেশিয়া মিলে ১টি চুক্তি ছিলো, উহাতে কেহ লাভবান হয়নি। ইরানের উচিত নিজের তেলের টাকাগুলো দিয়ে নিজের মানুষের সুখ শান্তিটা বাড়ানো। চীন হলো অসৎ ব্যবসায়ী, ইরান হলো মিলিশিয়াবাজ, পাকিস্তান হলো ঠকবাজ।

৫| ১৬ ই আগস্ট, ২০২০ রাত ১২:১৩

অজ্ঞ বালক বলেছেন: যারা দুদিকে তেল দিয়া চলতে পারে তারা কাউরেই ডরায় না!

১৬ ই আগস্ট, ২০২০ রাত ১২:৩৯

চাঁদগাজী বলেছেন:



২ দিকে কোন দেশ তেল দিচ্ছে?

৬| ১৬ ই আগস্ট, ২০২০ রাত ১:১১

অজ্ঞ বালক বলেছেন: সৌদি, মিশর, আমিরাত - এরা!

১৬ ই আগস্ট, ২০২০ রাত ১:১৬

চাঁদগাজী বলেছেন:


সৌদীরা রাজ পরিবার প্যালেষ্টাইন চাহে না; ওরা মনে করে যে, ইহা লেবানন, ইয়েমেনের মতো দেশ হবে। মিশরের কথা প্যালেষ্টাইনীরা শোনে না; জর্দানে অনেক প্যালেষ্টাইনী থাকে, তারা যুদ্ধ চাহে না, ইসরায়েলের সাথে যুদ্ধ হলে, জর্দান বিলুপ্ত হবে।

৭| ১৬ ই আগস্ট, ২০২০ রাত ৩:০৪

অনল চৌধুরী বলেছেন: ইরানের "শিয়া মিলিশিয়া" আছে; শিয়া মিলিশিয়ারা সিরিয়া ও ইয়েমেনকে প্যালেষ্টাইন বানায়ে ছেড়েছে;- না জেনে বলেন না ইচ্ছাকৃত ভাবে মিথ্যা বলেন?
সন্ত্রাসী এ্যামেরিকার হস্তক্ষেপ না করলে যুদ্ধ এতোদিন চলতো না।
ইরানের পাশের দেশে ইরানের স্বার্থ থাকা স্বাভাবিক।কিন্ত হাজার মাইল দূরের এ্যামেরিকার এখা্নে কি করে? এতো চুলকানি কেনো সবজায়গায় ????? সাদ্দাম,তালেবান,লাদেনের মতো আইএস তো তারাই সৃষ্টি করেছে।https://en.wikipedia.org/wiki/Syrian_civil_war

Under the aegis of operation Timber Sycamore and other clandestine activities, CIA operatives and U.S. special operations troops have trained and armed nearly 10,000 rebel fighters at a cost of $1 billion a year since 2012.[160][161] Iraq had also been involved in supporting the Syrian government, but mostly against ISIL.

১৬ ই আগস্ট, ২০২০ রাত ৩:২৭

চাঁদগাজী বলেছেন:



সিরিয়ার সমস্যা কি আমেরিকার সৃষ্টি, নাকি শিয়া, সুন্নী, কুর্দ, ইসমায়েলী সমস্যা?

৮| ১৬ ই আগস্ট, ২০২০ ভোর ৪:২২

অনল চৌধুরী বলেছেন: সারা পৃথিবীর প্রায় সব সমস্যাই বৃটেন-এ্যামেরিকা-ফ্রান্সের -ফ্রান্সের সৃষ্টি করা।
সব জায়গায় গিয়ে সন্ত্রাস করে।
বেইজিংয়ের হুঁশিয়ারিকে উপেক্ষা করে দ. চীন সাগরে মহড়া মার্কিন রণতরির

১৬ ই আগস্ট, ২০২০ ভোর ৫:২১

চাঁদগাজী বলেছেন:


আপনি বাংলাদেশের বাহিরে কোন দেশে গিয়েছিলেন? বিদেশী কোন ভাষা, কোন দেশের রাজনীতি, অর্থনীতি, সংস্কৃতি সম্পর্কে কোন ধারণা আছে?

৯| ১৬ ই আগস্ট, ২০২০ ভোর ৬:১১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
পি এল ও নেতা ইয়াসির আরাফাত ও ইসরাইলি প্রধানমন্ত্রী আইজাক রবিনের মধ্যে স্বাক্ষরিত চুক্তির বাস্তবায়ন করতে পারলে এত
দিনে স্বাধীন প্যালেস্টাইন রাষ্ট্র হয়ে যেতে পারত।

বর্তমানে যে পরিস্থিতি চলছে সেই পরিস্থিতিতে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের স্বপ্ন কেবলই সুদূরপরাহত।

১৬ ই আগস্ট, ২০২০ ভোর ৬:১৮

চাঁদগাজী বলেছেন:



প্যালেষ্টাইনের স্বাধীনতার জন্য বড় বাধা হামাস, হেজবুল্লাহ ও ইরান।

১০| ১৬ ই আগস্ট, ২০২০ ভোর ৬:১৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
বানু কুরাইজার গণহত্যার কথা আমার মনে হয় ইহুদিরা মনে রাখেনি।
তারা যদি সেটা মনে রাখতো তাহলে ইজরায়েলেরীরা আরো বেশি আক্রমণাত্মক হতে পারতো আর আরবদের উপরে।

১৬ ই আগস্ট, ২০২০ ভোর ৬:১৯

চাঁদগাজী বলেছেন:



শতকরা ৬০ ভাগ ইসরায়েলী এখনো প্যালেষ্টাইনীদের জন্য কিছু করতে চায়।

১১| ১৬ ই আগস্ট, ২০২০ ভোর ৬:৩৪

নুরুলইসলা০৬০৪ বলেছেন: ইরানের সাথে সৌদির মূল সমস্যা শিয়া সুন্নি ধর্মীয় সমস্যা।এর মধ্যে ইরান সিরিয়া ও ইরাক শিয়া প্রধান রাষ্ট্র অন্য দিকে সৌদি,মিশর ও চোট চোট কিছু দেশ সুন্নি প্রধান।সৌদিকে টিকে থাকতে হলে আমেরিকার সমর্থন লাগবে অন্য দিকে আমেরিকার বিরোধিতা করেই ইরান টিকে আছে।তুরস্ক শিয়া সুন্নি বিতর্কে নেই।

১৬ ই আগস্ট, ২০২০ বিকাল ৩:২১

চাঁদগাজী বলেছেন:


আমেরিকার সাথে বিরোধীতা করে ইরান টিকে আছে, কিন্তু এই বিরোধীতা তাদের কইছু দিচ্ছে না। ইরান আরবদের ধ্বংস করে দিচ্ছে, হেজবুল্লাহ'এর লোকজন কি মানুষ? এরা লেবাননকে ধ্বংস করেছে, সিরিয়া ও ইয়মেনকে ধ্বংস করেছে।

১২| ১৬ ই আগস্ট, ২০২০ সকাল ৭:২৪

ডঃ এম এ আলী বলেছেন:
ইজরাইলীরা বলে আমাদের দিকে তীর না ছুরে
আমাদের সাথে খোলামন নিয়ে ঘনিষ্টভাবে
মিশে দেখ আমরা কত ভাল !


১৬ ই আগস্ট, ২০২০ বিকাল ৩:২৩

চাঁদগাজী বলেছেন:



বিশ্ব ইরান ও আরবদের জংগি হিসেবে সীল মেরেছে।

১৩| ১৬ ই আগস্ট, ২০২০ সকাল ৮:৫৪

হাবিব ইমরান বলেছেন:

শেষকথা হলো, আরবদের রাজনৈতিক চিন্তাচেতনার ওপর ইসরাইল বিজয় লাভ করেছে। আরব-ইসরাইলের সীমাহীন (বলতে পারেন সমাধানহীন) এ অচলাবস্থা নিয়ে আর কেউ আগাতে চায় না। এ অচলাবস্থা আঞ্চলিক উন্নয়নকে বাধাগ্রস্থ করে। ফিলিস্তিনের বর্তমান ভূমিতে ফিলিস্তিনিদের চেয়ে বেশি অধিকার রয়েছে ইসরাইলীদের। যদি না তাদের বিতাড়িত করা হতো তাদের এ ভূখণ্ড থেকে, তাহলে ফিলিস্তিনিরা নয় এ অঞ্চলে বৈধভাবে বসবাস করতো ইসরাইলীরা।

১৬ ই আগস্ট, ২০২০ বিকাল ৩:২৫

চাঁদগাজী বলেছেন:


সবার বাঁচার অধিকার আছে; কিন্তু ফিলিস্তিনীরা বিশ্বের সহানুভুতি পাচ্ছে না, তারা তাদের অনমনীয় মনোভাব থেকে সরছে না।

১৪| ১৬ ই আগস্ট, ২০২০ দুপুর ১২:০২

শাহ আজিজ বলেছেন: গেল ফেব্রুয়ারি বা মার্চে একজন রাজনৈতিক / সমর বিশ্লেষক বলেছিলেন প্যানডেমিক সময়ে একটা মহাযুদ্ধ বেধে না যায় । বুঝিনি তবে উড়িয়ে দেইনি তার তত্ত্ব । চীন ভারতে লাঠির বাড়ি দিয়ে কার্যত শুরু করল । এরদোগান পুরাতন স্থাপনা মুসলিমদের জন্য খুলে দিয়ে সবাইকে অবাক করে দিলেন । বোধহয় তুর্কিকে ইউরোপ ইউনিয়নে না নেওয়ায় অভিমানে তিনি এমন করলেন । লেবাননে ফ্রান্সের সরাসরি হুঙ্কার । ইউ এ ই - ইসরায়েল যৌথ ভাবে বসবাস নতুন কিছু নয় । ইরান হুমকি দিচ্ছে , এরদোগান বলছে ইউ এ ই'র ঐতিহাসিক ভুল । সউদি আরব পাকিস্তানকে ধমক দিয়েছে এই বলে টাকাপয়সা তো দুরের কথা তেল পর্যন্ত পাবেনা । গত ১৫ দিনে পুরো বিশ্ব হটাত করেই নড়ে চড়ে বসেছে । মনে হচ্ছে আরবরা আমেরিকার বিরুদ্ধে ইসরায়েল কে পাশে পেতে চাইছে কারন শক্তিমান এই জাতি তো আরবেই ছিল । একটা ক্লিপ দেখলাম তাতে একজন আরবিয় বলছে ফিলিস্তিনিরা আরবিয় নয় । ফিলিস্তিনি মার্ক্সবাদি আর জঙ্গিবাদীরা পুরো এলাকাটাকে খেয়ে ফেলল । ইরানের জঙ্গি অবস্থান প্রায় সবখানেই । মনে হচ্ছে আসন্ন শীতে সিরিয়া উত্তপ্ত হবে বহুজাতিক যুদ্ধে ।

১৬ ই আগস্ট, ২০২০ বিকাল ৩:১৫

চাঁদগাজী বলেছেন:


লেবানন হিজবুল্লাহ কব্জা করেছে, মানে ইহা ইরানের, এখন অবস্হা দেখছেন? ৩য় গৃহযুদ্ধের দ্বারপ্রান্ত। ইসলাম এখন যুদ্ধ বাঁধানোর ধর্মে রূপান্তরিত হয়েছে।

এরদেগান তুরস্ককের অর্থনীতি ধ্বংস করছে ক্রমেই। ভারত ও চীনের সমস্যা সমাধান হবে; কিন্তু আরবের সমস্যা বাড়তে থাকবে।

আরবের সরকারগুলো আমেরিকানপন্হী, জনতার একাংশ আমেরিকা বিরোধী। ইসরায়েলের মানুষ শান্তিতে থাকতে চায়, প্যােলষ্টাইন ও আরবেরা প্রতিশোধ চায়। গাজায় আবার যুদ্ধ হবে, হামাসের লোকজন প্রাণ দিতে চাচ্ছে।

১৫| ১৬ ই আগস্ট, ২০২০ দুপুর ১:৪৪

রাজীব নুর বলেছেন: সবার মন্তব্য গুলো পড়ে কিছুটা ধারনা পেলাম।

১৬ ই আগস্ট, ২০২০ বিকাল ৩:১৮

চাঁদগাজী বলেছেন:


ইসলাম আরব বেদুইনদের এক কর সাম্রাজ্য গড়েছিলো; এখন মুসলমানেরা শিয়া, সুন্নী, ওয়াহাবী, দ্রুজ, ইসমায়েলী হয়ে যুদ্ধে যাচ্ছে; ইসলাম যুদ্ধের ধর্মে রূপান্তরিত হয়েছে।

১৬| ১৬ ই আগস্ট, ২০২০ বিকাল ৪:৪৮

সপ্তম৮৪ বলেছেন: হামাসের মধ্যে নাকি ইসরায়েলি চর আছে। ওরা মাঝে মাঝে উস্কে দে আর পাথর মারে , বিপরীতে ইস্রায়েল কামান ছোড়ে।


তবে আরব বিশ্বে সব সমস্যার মুলে আছে সৌদি আরব। এরা রাজতন্ত্র বজায় রাখতে আমেরিকার তলা চেটে যাচ্ছে। আরব বসন্তের ঝড়ে সব আরব দেশ রাজতন্ত্র ধ্বংস হল সৌদির কিছু হল না।

১৬ ই আগস্ট, ২০২০ বিকাল ৫:৪১

চাঁদগাজী বলেছেন:



ইসরেয়েলের মানুষদের একাংশ আরব, এরা অন্য আরবদের চেয়ে শিক্ষিত ও জীবনমুখী, এরা বাকী আরবদের সহজে বুঝে; এরা নিজেদের রক্ষার জন্য সব ব্যবস্হা নিয়েছে, এরা চর লাগিয়ে রাখছে; তবে, এরা যড়যন্ত্র করতেও ১০ বার ভাবে; কারণ, এদেরকে জাতির কাছে জবাবদিহি করতে হয়।

১৭| ১৬ ই আগস্ট, ২০২০ সন্ধ্যা ৬:৩০

জাহিদ হাসান বলেছেন: ইরানকে কেউ গোনেও না। কারণ এইসব কাগুজে বাঘ অনেক দেখেছে বিশ্ব।

১৬ ই আগস্ট, ২০২০ সন্ধ্যা ৭:৩৩

চাঁদগাজী বলেছেন:



প্যালেষ্টাইন, ইসরায়েল, লেবানন, সিরিয়া, ইয়েমেন, সৌদী ও ইরাক জানে ইরান কি ভয়ংকর

১৮| ১৬ ই আগস্ট, ২০২০ সন্ধ্যা ৭:৫৩

ঘরহীন বলেছেন: ইসরায়েলের সাথে মনে হয় না এদের কোনো তুলনা চলে! ওরা ভয়ঙ্কর।

১৬ ই আগস্ট, ২০২০ রাত ৯:০৪

চাঁদগাজী বলেছেন:



কারা ভয়ংকর?

১৯| ১৬ ই আগস্ট, ২০২০ রাত ৮:২৪

মোঃ মাইদুল সরকার বলেছেন:
বৃট্রিশদের নীল নকশার কারণে ইসরায়েল রাষ্ট্র হলেও ফিলিস্তিন হয়নি তাই তারা নীজ ভূমে পরবাসী।

১৬ ই আগস্ট, ২০২০ রাত ৮:৫৩

চাঁদগাজী বলেছেন:


প্যালেষ্টাইন হয়নি আপনার মতো কম বুদ্ধিমান আরবদের কারণে।

২০| ১৬ ই আগস্ট, ২০২০ রাত ৮:৪৬

পুলক ঢালী বলেছেন: কি যে মন্তব্য করবো মাথায় আসছেনা। আপনার পোষ্ট এবং মন্তব্য ও প্রতিমন্তব্য থেকে শুধু এটাই মনে হচ্ছে যে প্যালেষ্টাইনিয়ানদের জেদ ও গোড়ামিই এই দুর্দশার জন্য দায়ী।

অতীতের দিকে দৃষ্টি নিবদ্ধ করলে দেখা যায় তৃতীয় শতক পর্যন্ত জিউসদের জন্ম ও মাতৃভূমি ছিল প্যালেষ্টাইন। তারপর শুরু হয় ট্রান্সফর্মেশন টু খৃশ্চিয়ানিজম(রোমান সম্রাটের খৃশ্চিয়ানিজম গ্রহন ও চালু) সেটা চলে ৭ শতক পর্যন্ত । এই ৭ শতক থেকে ঐ এলাকা আরব মুসলিম সম্রাটদের শাসনাধীন চলে যায় এবং ইসলাম ও খৃষ্ট ধর্মাবলম্বীদের মধ্যে ধর্মযুদ্ধ বা ক্রুসেড চলতে থাকে (১০৯৯-১২৯১ পর্যন্ত) এরপর পুরোপুরি মুসলিম শাসন প্রতিষ্ঠা হয়। তারপর ১৫১৬ সালে অটোম্যান সাম্রাজ্যের অধিভুক্ত হয়ে প্রায় ৪০০ বৎসর শাসিত হওয়ার পর ১৯১৭-১৮ সালে বৃটিশ সাম্রাজ্যের অধীনে চলে যায় ।

সর্বশেষে ১৯৪৮ সালের ১৪ই মে ইস্রায়েল রাষ্ট্র গঠিত হয়।

ইতিহাস বলছে ইহুদীরা তাদের বাস্তু হারিয়ে অবশেষে বহু হাত ঘুরে বহু বৎসর পর তাদের দেশ আবার তারা ফিরে পেয়েছে।
ঐ এলাকাকে আমরা আরব দেশ বলে জানি, ইস্রায়েলিরা বেসিক্যালি এ্যারাবিয়ান, তাহলে, ওদেরকে মেনে নিয়ে প্যালেষ্টাইনিরা (এ্যারাবিয়ান) সহাবস্থানে গেলনা কেন বুঝতে পারছিনা।

(আমি যেটুকু শুনেছি আমিরাতের সাথে চুক্তিতে ইস্রায়েল পশ্চিম তীরে যে স্থাপনা তৈরী করেছিলো ওগুলো সহ ঐ এলাকা ছেড়ে দিয়েছে এবং ওদিকে আর আগ্রাসন চালাবেনা।
এই চুক্তিটি ট্রাম্পের হস্তক্ষেপে হয়েছে।
চুক্তিটির পিছনে ইরান ভীতি অনুঘটক বা ক্যাটালাইটিক এজেন্ট হিসেবে কাজ করেছে)

Israel and the United Arab Emirates have reached a deal to normalize relations, with Israel agreeing to suspend its controversial plans to annex parts of the occupied West Bank.

In a surprise statement by US President Donald Trump, who helped broker it, the countries called the accord "historic" and a breakthrough toward peace.

১৬ ই আগস্ট, ২০২০ রাত ৮:৫৮

চাঁদগাজী বলেছেন:



আপনি বলেছেন, "চুক্তিটির পিছনে ইরান ভীতি অনুঘটক বা ক্যাটালাইটিক এজেন্ট হিসেবে কাজ করেছে "

-এখানে আপনি ভুল করছেন; ইসরায়েল আমেরিকাকেও ভয় পায় না; কারণ, এদের মাঝে আরব ছাড়া ইউরোপিয়ান ইহুদী আছে। ইরান, পিএলও, হামাস, হিজবুল্লাহ প্যালেষ্টাইনের মানুষের দু:খের কারণ; এরা দেশ চাহে না, এরা চায় ইহুদীদের ধ্বংস।

১৬ ই আগস্ট, ২০২০ রাত ৯:০২

চাঁদগাজী বলেছেন:


প্যালেষ্টাইন যখন অটোম্যানদের ছিলো, কেহ দেশ চাহেনি; বৃটিশের নিজেই ওখানে ২ দেশ করার প্রস্তাব দেয়, আরবেরা ১ দেশের দাবী জানায়; বৃটিশ আরবদের থেকে ইহুদীদের বেশী পছন্দ করতো; তারপরও ২ দেশ করার সিদ্ধান্ত নেয়; আরবেরা নেয়নি, এবং যুদ্ধ করে সেটা দখলের সিদ্ধান্ত নেয়, যুদ্ধ করে পরাজিত হয়ে ইহা হারায়েছে। এরপর দরকার ছিলো চুক্তি করে দেশ নেয়া, উহা সম্ভব হয়নি নেতৃত্বের অভাবে, নেতৃত্ব সব সময় যোদ্ধা ও জংগীদের হাতে।

২১| ১৬ ই আগস্ট, ২০২০ রাত ১০:৪২

আকন বিডি বলেছেন: ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার বিষয়ে সংযুক্ত আরব আমিরাতের আনুষ্ঠানিক ঘোষণার পর আরও একাধিক আরব দেশের কাছ থেকে এমন ঘোষণা আসতে পারে। এমনটাই মনে করছেন যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের কর্মকর্তারা। রবিবার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ইসরায়েলি গোয়েন্দা মন্ত্রী স্পষ্ট করেই জানিয়েছেন, আমিরাতকে অনুসরণ করা পরবর্তী উপসাগরীয় দেশ হতে পারে বাহরাইন ও ওমান।

১৭ ই আগস্ট, ২০২০ রাত ১২:১৭

চাঁদগাজী বলেছেন:



সম্ভব, ইরানের কারণে আরবেরা হামাস, হিজবুল্লাহ ও পিএলও'কে ভয় পাচ্ছে

২২| ১৬ ই আগস্ট, ২০২০ রাত ১০:৪৮

লরুজন বলেছেন: আরব সরকার কারে ভয় পায়???

১৭ ই আগস্ট, ২০২০ রাত ১২:১৮

চাঁদগাজী বলেছেন:


ইরান, হিজবুল্লাহ ও শিয়া মিলিশিয়াদের।

২৩| ১৬ ই আগস্ট, ২০২০ রাত ১১:০৫

পুলক ঢালী বলেছেন: -এখানে আপনি ভুল করছেন; ইসরায়েল আমেরিকাকেও ভয় পায় না;
গাজীভাই, ইস্রায়েল নয় আমিরাত ইরানের ভয়ে ইস্রায়েলের সাথে গাটছড়া বেঁধেছে, ইরানকে মোকাবেলা করতে হলে যেন ইস্রায়েলের সহায়তা পায়, আর ইস্রায়েলের সহায়তা মানে বৃটেন ও ইউএসের সমর্থন ও সহায়তা। রাজনৈতিক বিবেচনায় আরও বলা যায় ওখানে চীন ও ইউএস এর পোলারাইজেশন হচ্ছে, শিয়ারা চীনের দ্বারস্ত হলে সুন্নীরা আমেরিকা ও ইসির দ্বারস্ত হবে।
আমার বুঝতে ভুল হয়েছে বলে মনে হচ্ছেনা। :D
যাই হোক সীমাবদ্ধ রাজনৈতিক জ্ঞানে আমার অনুভুতি এমনটাই নির্দেশনা দিচ্ছে।
ভাল থাকুন গাজীভাই।

১৭ ই আগস্ট, ২০২০ রাত ১২:১৩

চাঁদগাজী বলেছেন:


চীনারা এখন ব্যবসায়ী, ওরা রাশিয়া নয় যে, আরবদের পক্ষে বিপক্ষে থাকবে। চীনাদের তেল আসে আরব থেকে ও ইরান থেকে।

শিয়ারা অস্ত্র পাচ্ছে ইরান থেকে, কোন শিয়া বিনা অস্ত্রে নেই। সুন্নী ও শিয়ারা নিজেদের সমস্যা সমাধান করার দরকার ছিলো; কিন্তু ইরানের কারণে তা হচ্ছে না।

২৪| ১৬ ই আগস্ট, ২০২০ রাত ১১:৩৩

ঘরহীন বলেছেন: ইসরায়েল - আর কে?!

১৭ ই আগস্ট, ২০২০ রাত ১২:১৪

চাঁদগাজী বলেছেন:


ইহুদীদের মাঝে ছোট একটা অংশ সন্ত্রাসী, আরবদের বড় অংশ ও ইরানী বেশীরভাগ মানুষ সন্ত্রাসী

২৫| ১৭ ই আগস্ট, ২০২০ রাত ২:১৭

অনল চৌধুরী বলেছেন: ইহুদীদের মাঝে ছোট একটা অংশ সন্ত্রাসী,আরবদের বড় অংশ ও ইরানী বেশীরভাগ মানুষ সন্ত্রাসী এইসব মিথ্যাচার করার জন্যই কি এখানে আসেন?
আরবরা কি ইসরাইল দখল করেছে না ইহুদীরা ফিলিস্তিন দখল করেছে ?? ইহুদীদের মাঝে ছোট একটা অংশ সন্ত্রাসী- বড় অংশ যদি এতো ভালো হয় তাহলে অঅরবেদর জায়গা দখল করে রাখে কিভাবে আর ওদের প্রতিদিন গুলি করে মারে কেনো? আরবদের জায়গা ছেড়ে দিলেই পারে।

ইরান কি কোরিয়া,ভিয়েতনাম,কম্বোডিয়া,লাওস,ইরাক আফগানিস্তান,সিরিয়া,লিবিয়ায় দখল,লুটপাট চালিয়েছে না এসব করেছে আাপনার প্রভূ পৃথিবীর সবচেয়ে বড় সন্ত্রাসী এ্যামেরিকা??
এরা সবাই খারাপ আর আপনার প্রভু এ্যামেরিকা ফেরেশতা তাই না?

১৭ ই আগস্ট, ২০২০ রাত ২:২২

চাঁদগাজী বলেছেন:


আমেরিকা ফেরেশতা নয়, কোন জাতি কিংবা জনসংখ্যা বিপদে পড়লে আমেরিকার কাছে যায়, ইয়েমেনের কাছে যায় না; ইরান "শিয়া মিলিশিয়া বাহিনী" করে, আরবদের মাঝে কাটাকাটি লাগায়ে দিয়েছে, ইহা আপনার মগজে ঢুকবে না।

২৬| ১৭ ই আগস্ট, ২০২০ রাত ২:৩১

অনল চৌধুরী বলেছেন: কোন জাতি কিংবা জনসংখ্যা বিপদে পড়লে আমেরিকার কাছে যায়-ইসরাইল সৌদি,পাকির মতো পাপিষ্ঠ দেশ আর মার্কোস,সুহার্তো,মবুতু,পিনোচেট,এরশাদের মতো স্বৈরশাসক ছাড়া পৃথিবীর কোন নীপিড়িত নির্যাতিত জাতিকে সন্ত্রাসী এ্যামেরিকা ধ্বংসের চেষ্টা ছাড়া সাহায্য করেছে? মুক্তিযুদ্ধের সময় সাহায্য করেছে পাকিদের।ওদের কারণে ১৫ তারিখের পরিবর্তে ১৬ তারিখে বাংলাদেশের বিজয় দিবস।
নির্যাতিত মানুষরা সোভিয়েত ইউনিয়নের কাছে সাহায্য পেতো।

১৭ ই আগস্ট, ২০২০ ভোর ৪:৩৯

চাঁদগাজী বলেছেন:



এখন সোভিয়েতের কাছে যান।

২৭| ১৭ ই আগস্ট, ২০২০ দুপুর ১:৩২

লরুজন বলেছেন: মানুষ যারে ভয় পায় তার গোলামী করে
আরব সরকার কার গোলামী করে???

আরব সরকার রাস্তাত ফালায়া ইরানী মুন্ডু কাটছে কডা
আর আমরিকি মুন্ডু কাটছে কডা গুগল করেন

১৭ ই আগস্ট, ২০২০ বিকাল ৪:৩৪

চাঁদগাজী বলেছেন:


আরবেরা বিশ্বের জন্য বিস্ময়, ওদের জীবন সভ্যতার আরেক ধারা।

২৮| ১৭ ই আগস্ট, ২০২০ দুপুর ১:৪০

লরুজন বলেছেন: রেসপেক্ট ওম্যান নুরু কাহার পোস্টে মন্তব্য করলে হেতে মন্তব্য ডিলিট কইরা দে, হেরে কইয়েন নারী জাতি নিয়া উলট পালট কতাবারতা যেন না কয়

তার চাইর বিয়া করার খায়েশ
কিন্তুক হেতে এসব ব্লগে কেন লেখব

১৭ ই আগস্ট, ২০২০ বিকাল ৪:৩৫

চাঁদগাজী বলেছেন:


নুরু সাহেবের সেই পোষ্টে আমি যাইনি; কারণ, মাঝে মাঝে উনার মাথা কাজ করে না।

২৯| ১৯ শে আগস্ট, ২০২০ সকাল ১০:১৮

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: আমার মনে হয় ইহুদীদের সংগে মারামারি কাটাকাটিতে না গিয়ে সহাবস্থানে মিলেমিশে নিজেদের যতটুকু স্বার্থ সংরক্ষন করে থাকা যায় সেটাই বুদ্ধিমানের কাজ হবে।

১৯ শে আগস্ট, ২০২০ বিকাল ৩:০৭

চাঁদগাজী বলেছেন:



ইসরায়েলের বেশীরভাগ মানুষ চায় যে, আরবেরা খেয়েদেয়ে ভালো থাকুক; কিন্তু হামাস, হেজবুল্লাহ, ইরান চায়, ইহুদী মেরে নিজে শহীদ হতে।

৩০| ২৪ শে সেপ্টেম্বর, ২০২০ দুপুর ১:৪৩

খাঁজা বাবা বলেছেন: ইজরায়েল আরব আমিরাত কি নেগোসিয়েশান দেখলেন? আমি তো দেখছি আত্মসমর্পন।
এরা ইরানের চেয়েও বেশি এখন নিজ দেশের জনগনকে ভয় পায়।

২৪ শে সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৪:০৩

চাঁদগাজী বলেছেন:


আমিরাত ও বাহরাইনের আরবেরা আমেরিকান ও ইউরোপিয়ানদের মতো থাকতে চায়, কিন্তু আরব হিসেবে গর্বিত; সেখানকার অধিনাসীরাও চাহে না যে, "অনারব ইরান" তাদের উপর লাঠি ঘুরাক; ইরান সব শিয়াকে জংগিতে পরিণত করছে, আরবেরা সেটা জানে। ধনী আরবেরা অনেকটা পাগলের সমান।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.