নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

ডেমোক্রেটিক ন্যাশনাল কনভেশন শুরু হয়েছে(আগষ্ট ১৭- আগষ্ট ২০ )

১৮ ই আগস্ট, ২০২০ দুপুর ১:৪২



আমেরিকার প্রেসিডেন্ট ভোটের প্রার্থী নির্বাচনে করেন নিজ দলের সাধারণ ভোটারেরা; মুল ভোটের আগে আমেরিকার ২ দলের(ডেমোক্রেট ও রিপাবলিকান) আলাদা ভোট হয়, ইহা প্রাইমারী ভোট নামে পরিচিত; এই ভোটে ২ দলের যারা জয়ী হয়ে থাকেন, আনুষ্ঠানিকভাবে তাদেরকে নিজ নিজ দলের পক্ষ থেকে প্রার্থী ঘোষণা করা হয় দলের ন্যাশনাল কনভেশনে। ডেমোক্রেটদের ন্যাশনাল কনভেশন শুরু হয়েছে আজ (১৭ই আগষ্ট) সন্ধ্যায়, উইসকনসিন রাজ্যের মিলিওয়াকি শহরে, এবং শেষ হবে বৃহস্পতিবার(২০ শে আগষ্ট)।

করোনার কারণে পুরো কনভেনশনই হচ্ছে ভার্চুয়েলী, কোন দর্শক নেই, শুধু দলের বিবিধ কমিটির কিছু লোকজন উপস্হিত থাকছেন। কনভেনশনে আজকের বড় বক্তা ছিলেন মিশেল ওবামা, বার্ণি সেন্ডার্স ও রিপাবলিকান গভর্ণর (প্রাক্তন) কেইসী ও আরেকজন রিপাবলিকান কংগ্রেসনম্যান। কয়েকজন রিপাবলিকান এবার নিজ দলের বাহিরে ডেমোক্রেট জো বাইডেনের পক্ষে ভোট চাচ্ছেন।

আজকের জাতীয় জরীপ অনুসারে, বাইডেন ও ট্রাম্পের সাপোর্ট যথাক্রমে ৫১% ও ৪২% ভাগ; মাঝখানে আড়াই মাস সময় আছে। মনে হয়, জো বাইডেন জয়ী হবে। আমেরিকার ভোটের একটা সমস্যা হচ্ছে, এখানে সরাসরি পপুলার ভোটে প্রেসিডেন্ট নির্বাচিত হয় না: ভোটের মাধ্যমে প্র‌তি রাজ্যে প্রার্থীর পক্ষে "ইলেকটর" (ডেলিগেইট) নির্বাচিত হয়ে থাকে, এসব ইলেকটরেরা ফাইন্যালী প্রেসিডেন্ট নির্বাচন করেন; ইহাকে বলা হয়, "ইলেকটোরেল কলেজ" পদ্ধতি।

মিশেল ওবামা প্রেসিডেন্ট ট্রাম্পের করোনা মিস-হ্যান্ডলিং সম্পর্কে আলোচনা করেন, ও সাথে সাথে জাতির একাংশকে বর্ণবাদে উৎসাহ যোগানোর ব্যাপারে ট্রাম্পের অপভুমিকার সমালোচনা করেন। বার্ণি সেন্ডার্স তাঁর সাপোর্টারদের অনুরোধ করেন জো বাইডেনকে ভোট দিতে।

আগামী ২ দিন অনেকই জো বাইডেনের পক্ষে ভোট চেয়ে বক্তব্য রাখবেন, এর মাঝে থাকবেন প্রেসিডেন্ট ওবামা ও প্রেসিডেন্ট ক্লিনটন; কিছু সিনেটর ও কংগ্রেসম্যান থাকবেন, যারা করোনায় ট্রাম্পের এজগুঁয়েমী ও ভুল অর্থনৈতিক পদক্ষেপ নিয়ে আলোচনা করবেন। অর্থনৈতক সমস্যার জন্য অবশ্য কংগ্রেসও দায়ী; ফলে, অর্থনীতি নিয়ে বক্তব্য শেষে কার পক্ষে চলে যায়, সেটা দেখার বিষয়।

বৃস্পতিবার জো বাইডেন ও কমলা হ্যারিস বক্তব্য রাখবেন; কমলা হ্যারিসকে আমেরিকার বাংগালীরা সমর্থন দিতে চাচ্ছেন না; কারণ, তাঁর মাতাপিতা ভারতীয়; কিন্তু বাংগালীরা বুঝতেছেন না যে, তাঁদের ভোট আমেরিকার কোন রাজ্যে ফলাফল বদলানোর মতো নয় এখনো; কিন্তু ভারতীয়দের ভোট নিউজার্সী ও ভার্জিনিয়া রাজ্যে কিছুটা গণনার মাঝে পড়ে।



মন্তব্য ২০ টি রেটিং +১/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ১৮ ই আগস্ট, ২০২০ দুপুর ২:১৭

মোহামমদ কামরুজজামান বলেছেন: আমার মনে হয় এবার মিঃ ট্রাম্প থেকে জো বাইডেনের জেতার সম্ভাবনা বেশী । যদিও আমেরিকাতে সাধারনত ক্ষমতাশীন রাষ্ট্রপতি ই দ্বিতীয় মেয়াদে নির্বাচিত হন।তবে এবার মিঃ ট্রাম্প এর ক্ষেত্রে মনে হয় তা কাজ করবেনা ।

তার মানে এই না যে,জো বাইডেন অনেক ভাল কাজ করেছেন বা ভাল কিছু। মিঃ ট্রাম্পের জাতিগত বিভাজনের চেষ্টা ও ভূলে ভরা পররাষ্ট্র নীতি এই ক্ষেত্রে জো বাইডেনের জেতার সম্ভাব্য নিয়ামক হিসাবে কাজ করতে পারে ।

তারপরেও রাজনীতিতে শেষ বলে কোন কথা নেই। প্রথমবারে মত এবারও মিঃ ট্রাম্প ছককা হাকিয়ে দিতে পারেন সকল পূর্বানুমান মিথ্যা প্রমান করে।

১৮ ই আগস্ট, ২০২০ দুপুর ২:২৮

চাঁদগাজী বলেছেন:


জো বাইডেনের ভোটের একটা ভালো অংশ হলো, আফ্রিকান আমেরিকান ভোট; এরা ভোটের দিন বের হবে কিনা কেহ গ্যারান্টি দিতে পারবে না।

২| ১৮ ই আগস্ট, ২০২০ দুপুর ২:২৫

অজ্ঞ বালক বলেছেন: ট্রাম্পরে যতই অপছন্দ করি না কেন বহুদিন ধইরা হারাইয়া যাওয়া আমেরিকান জাতিবাদ সে আবার চাঙ্গা কইরা তুলছে। আর তার সমর্থকরা সব গোঁ ধরা সমর্থক, পালটায় না। কাজেই সে জিতবো বইলাই মনে হয়। কমলারে ভিপি নিয়োগ একটা দারুণ চাল ছিল মাগার এইটা ব্যাকফায়ারও করবার পারে। আমার মনে হয় এই হারামিরে আরও কিছু বছর সহ্য করতে হইবো!

১৮ ই আগস্ট, ২০২০ দুপুর ২:৩০

চাঁদগাজী বলেছেন:



ট্রাম্প জাতীয়তাবাদ জাগ্রত করেনি, করেছে বর্ণবাদ।

৩| ১৮ ই আগস্ট, ২০২০ দুপুর ২:৪৪

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: আমার মনে হয় বাইডেন জয়ী হবেন। যদি ট্র্যাম্প জয়ী হন তাহলে আমেরিকা পুরোপুরি দুভাগে বিভক্ত হবে; কালো এবং তার সংগে অভিবাসিরা ও সাদা চামড়া। তবে শেষ বলে কিছু নেই কারণ আমেরিকানরা জ্ঞানীজাতি।

১৮ ই আগস্ট, ২০২০ দুপুর ২:৪৮

চাঁদগাজী বলেছেন:



জো বাইডেন দুর্বল প্রার্থী; তবে, করোনা ও পুলিশী নির্যাতনের বিপক্ষে অনুষ্ঠিত প্রতিবাদ বাইডেনকে সাহায্য করবে।

৪| ১৮ ই আগস্ট, ২০২০ বিকাল ৪:০৪

একলব্য২১ বলেছেন: আজ একটি পত্রিকায় পড়ছিলাম ট্র্যাম্প ভাল সংখ্যক অত্যাধুনিক যুদ্ধবিমান তাইওয়ানকে দিবে। উদ্দেশ্য চিনকে সোজা রাখা। জো বাইডেন জিতলে চিন নীতিতে ট্র্যাম্প যে আগ্রাসী মনোভাব রাখেন তা কি বহাল থাকবে।

১৮ ই আগস্ট, ২০২০ বিকাল ৪:২৭

চাঁদগাজী বলেছেন:


তাইওয়ানের প্রত্যেক নাগরিককে ১টা করে যুদ্ধ বিমান দিলে, চীন কি উহাকে গণনা করবে, নাকি ভীত হবে?

৫| ১৮ ই আগস্ট, ২০২০ বিকাল ৪:০৭

জুন বলেছেন: কমলা হ্যারিস আসলে এইচ ওয়ান বি ভিসার ৯০% ভারতীয়রাই পাবে। যতই বাংলাদেশীরা লাফাক শেষ পর্যন্ত তাদের কোন বেনিফিট নাই না ডেমোক্রেট না রিপাবলিকান দের কাছ থেকে।
তাই ট্রাম্পই আমার পছন্দ, যদিও আমার পছন্দ অপছন্দে কিছু যায় আসে না। তবে যতই মানুষ তাকে পাগল ছাগল বলুক একটা কারনে লোকটাকে আমি বাহবা দেই যে তার ক্ষমতায় থাকা কালে আমেরিকা একটি স্বশস্ত্র যুদ্ধেও জড়ায়নি। রাশি রাশি মৃত মার্কিন সৈন্যদের লাশের ব্যাগের ভার বহন করে নি আমেরিকা। যারা মারা গেছে তারা চোরাগোপ্তা হামলায়।

১৮ ই আগস্ট, ২০২০ বিকাল ৪:২৯

চাঁদগাজী বলেছেন:



সে অন্য জাতির হয়ে যুদ্ধ করে নিজ দেশের মানুষ হারায়নি, এটা বড় একটা বিষয়, আপনি ভালো একটা দিক দেখেছেন।

৬| ১৮ ই আগস্ট, ২০২০ বিকাল ৪:৪৭

ঘরহীন বলেছেন: ট্রাম্পই ভালো, আমেরিকানদের স্বার্থ তার কাছে সবার উপরে। কট্টরপন্থী ঠিকই, কিন্তু সেটা কে নয়?

১৮ ই আগস্ট, ২০২০ বিকাল ৪:৫২

চাঁদগাজী বলেছেন:



সব আমেরিকানদের স্বার্থ ট্রাম্পের কাছে উপরে নয়, গত প্রতিবাদে আমেরিকানরা সেটাই বলেছে। ট্রাম্পের ভুলের জন্য আমেরিকা করোনার মাঝে ডুবে গেছে, কুলকিনারা দেখছে না।

৭| ১৮ ই আগস্ট, ২০২০ বিকাল ৫:২১

বিএম বরকতউল্লাহ বলেছেন: বড় বড় বিষয় আর বড় বড় মানুষ নিয়ে লেখা। লেখা ছোট বলে আগ্রহ করে পড়ে ফেলি। সাবলীল লেখা। পড়তে ভাল লাগে।
কিন্তু মন্তব্য করতে গিয়ে ঝামেলায় পড়ে যাই। ছোটো মানুষের বড়ো বিষয়ে কথা বলতে নেই!!

১৮ ই আগস্ট, ২০২০ বিকাল ৫:৪৮

চাঁদগাজী বলেছেন:



বাংগালীরা রাজনৈতিক ভাবনা, অর্থনীতি ও সমাজনীতিতে বার্মা কিংবা আফ্রিকার সমস্তরে চলে গেছে; তাদের সামনে দেশের শাসন ব্যবস্হা তাদের মাথায় মগের মুল্লুকের রাজনৈতিক ভাবনার জন্ম দিচ্ছে। বাংলাদেশের শিক্ষিতরা খুবই পেছনে পড়ে গেছেন।

৮| ১৮ ই আগস্ট, ২০২০ রাত ৮:০৭

মুজিব রহমান বলেছেন: মুক্তচিন্তা ও অগ্রসর-প্রগতিশীল মানুষের জন্য, পৃথিবীর জন্য রিপাবলিকানদের পতন দরকার। আশা করছি বাইডেন-কামালা জুটি বিজয় ছিনিয়ে নিবে।

১৮ ই আগস্ট, ২০২০ রাত ৮:২০

চাঁদগাজী বলেছেন:



রিপাবলিকানরাও মুক্তচিন্তার মানুষ, সাথে একটু গলাকাটা ক্যাপিটেলিজমের হর্তাকর্তা; কিন্তু তারা ট্রাম্পের কাছে ধরা খেয়েছে, অনেকদিন ভাঁজ দিয়ে রাজনীতি করে মানুষের ক্ষতি করেছিলো, এখন ভয়ে ট্রাম্পের সাথে চলতে বাধ্য হচ্ছে।

৯| ১৮ ই আগস্ট, ২০২০ রাত ৯:০৫

রাজীব নুর বলেছেন: ট্রাম্প বোকা বলে মানুষ তাকে গালমন্দ করলেও তাকে ভালোবাসে।

১৮ ই আগস্ট, ২০২০ রাত ১০:০৪

চাঁদগাজী বলেছেন:


সে বোকা নয়, সে ভয়ংকর

১০| ০৩ রা সেপ্টেম্বর, ২০২০ রাত ৮:০৩

খায়রুল আহসান বলেছেন: ডেমোক্র্যাট কনভেনশনে উপস্থিত হয়ে দু'জন হেভীওয়েট রিপাবলিকান- একজন প্রাক্তন গভর্নর কেইসী এবং আরেকজন সিটিং কগ্রেসম্যান বাইডেনের পক্ষে ভোট চাইছেন, এমনটা বোধকরি ওসব দেশেই সম্ভব। আমাদের দেশে হলে এতদিনে রাজাকার, মোনাফেক, ইত্যাদি তকমা জুটে যেত।
ট্রাম্পকে আমার কাছে মোটেই বিশ্ব নেতৃত্ব দেয়ার মত কোন ব্যক্তিত্ব বলে মনে হয় ন। তাকে আমার চিরকালই একজন সুচতুর ব্যবসায়ী বলে মনে হয়েছে। একজন বিশ্বনেতার চারিত্রিক অসাধুতা এবং নৈতিক স্খলন মেনে নেয়া যায় না।
আপনি সচরাচর যে সাইজের পোস্ট লিখন, এ পোস্টটিও সে সাইজেরই হয়েছে। এসব আলোচনা আরেকটু দীর্ঘতর হলে ভাল হয়।
তবে, আলোচনাটি ভাল লেগেছে। + +

০৩ রা সেপ্টেম্বর, ২০২০ রাত ৮:১৯

চাঁদগাজী বলেছেন:



আপনার ধরণা ঠিক আছে, ট্রাম্পের মাঝে নেতৃত্বের কোন গুণ নেই; সে ক্যাপিটেলিজমের কিছু খারাপ নীতিকে কাজে লাগিয়ে ব্যবসা করেছে, ক্যাপিটেলিজম সেইসব বেআইনী পথ রেখেছে।

আমাদের দেশের রাজনৈতিক দলগুলো থেকে রাজনীতি বাদ দেয়া হয়েছে; এরা কলোনিয়েল সিষ্টেমের মতো কিছু কৌশল ব্যবহার করছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.