নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

আজকে শুরু হচ্ছে রিপাবলিকান ন্যাশনাল কনভেনশন, ট্রাম্প কনভেনশন

২৪ শে আগস্ট, ২০২০ বিকাল ৪:৫৮



ডেমোক্রেটিক কনভেনশন (আগষ্ট, ১৭- আগষ্ট, ২০) নিয়ে পোষ্ট দিয়েছিলেম, খুব স্বল্প সংখ্যক ব্লগারেরা পড়েছেন; অবশ্য, ইহার পেছনে লজিক আছে, আমেরিকার নির্বাচন নিয়ে আমাদের লাফালাফি করার কি আছে! লজিক খারাপ নয়, নিজেদের নির্বাচন নিয়ে লাফালাফি করলে ভালো হতো! কিন্তু বাংলাদেশের গণতন্ত্রে, এসব দরকারী প্রসেসগুলো নেই; গনতন্ত্র বুঝতে হলে, এগুলোর দরকার আছে; না'হয় জেনারেল জিয়াকে মনে হবে, 'বহুদলীয় গনতন্ত্রের' জনক, আইয়ুব খানকে মনে হবে 'বেসিক গণতন্ত্রের' জনক, শেখ হাসিনাকে মনে হবে 'প্রশাসনিক গণতন্ত্রের' মাতা।

নর্থ ক্যারোলিনা রাজ্যের শারলোট শহরে, আজকে শুরু হচ্ছে রিপাবলোকনদের জাতীয় কনভেশন(আগষ্ট, ২৪- আগষ্ট, ২৭); ইহাতে ট্রাম্পকে রিপাবলিকান ও কনজারভেটিভ পার্টির ক্যানডিডেট হিসেবে ঘোষণা করা হবে। রিপাবলিকান প্রাইমারী হয়নি, ট্রাম্পের বিপরিতে কেহ ছিলো না; একজন কয়েকদিন ছিলেন, পরে কেটে পড়েছিলেন।

করোনার ফলে কনভেনশনগুলো হাতী থেকে মাছিতে পরিণত হয়েছে; আগে আমেরিকার বড় বড় শহরগুলো কনভেনশন নেয়ার জন্য প্রতিযোগীতায় নামতো, কয়েক'শ মিলিয়ন ডলারের ব্যবসা করতো নগরের ব্যবসায়ীরা, এবার ক্ষতি ছাড়া লাভ হবে না, তাই কোন শহর কনভেনশনে আগ্রহী ছিলো না।

এবারের রিপাবলিকান কনভেনশন "ট্রাম্প কনভেসনশনে" পরিণত হতে যাচ্ছে! আগের ট্রেডিশান অনুসারে, কনভেশনের শেষদিনে ক্যান্ডিডেট প্রার্থীতা গ্রহন করতেন, সেদিন ক্যান্ডিডেট নিজের ৪ বছরের প্ল্যানপ্লুন তুলে ধরতেন, মানুষকে ও দলকে ধন্যবাদ দিতেন। এবারের কনভেনশনে ট্রাম্প প্রতিদিন বক্তব্য দেবেন, দলের লোকেরা এই রকম কিছু আগে দেখেনি, আমেরিকাও এই রকম কিছু আগে দেখেনি। ৪ দিন বক্তব্য দেয়ার মতো মালমসলা ট্রাম্পের থাকার কথা নয়, সে মানুষকে বিরক্ত করবে একই কথা বারবার বলে, নুরু সাহেবের মৃত রবী ঠাকুরের উপর পোষ্টের মতো হবে, মনে হয়।

ট্রাম্পের পরাজিত হওয়ার সম্ভাবনা শতকরা ৫৫ ভাগ এখন; মনে হচ্ছে, সে পরাজিত হবে, কনভেনশনে সে অবশ্যই খারাপ করবে। এই মহুর্তে জাতীয় জরীপে ট্রাম্প ৯ পয়েন্ট পেছনে আছে: বাইডেনের প্রতি সাপোর্ট জানাচ্ছে ৫১% আমেরিকান ভোটার, আর ট্রাম্পের প্রতি সাপোর্ট দিচ্ছেন ৪২% আমেরিকান ভোটার।

মন্তব্য ২২ টি রেটিং +২/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ২৪ শে আগস্ট, ২০২০ বিকাল ৫:১৮

আমি সাজিদ বলেছেন: বাইডেন কি হ্যারিস কে রানিং মেট করে মোক্ষম একটা চাল চাললো? সেদিন হোয়াইট সুপ্রেমেসি নিয়ে পড়লাম আমেরিকার। অনেক লোক তো ট্রাম্পের আমেরিকাই দেখতে চায়। ইমিগ্র‍্যান্টদের দেশে ফেরত পাঠাতে চায়, এরা যদি আগে থাকতো সিলিকন ভ্যালিতে ৫০% অন্য দেশী মানুষ চাকরি করতো না। ট্রাম্পের আমেরিকা আসলেই বোরিং। বাইডেনের আমেরিকা কেমন হবে কে জানে!

২৪ শে আগস্ট, ২০২০ বিকাল ৫:৩৮

চাঁদগাজী বলেছেন:


বাইডেনের সঠিক কোন পরিস্কার ধারণা নেই, সে কথায় কথায় কিছু ভুল কথা বলে ফেলে; আমেরিকানরা ট্যাক্সকে ভয় পায়, সে গতকাল বললো যে, ট্যাক্স বাড়াতে হবে! আমেরিকানরা এখন "লকডাউন" চাচ্ছে না, সে বলছে, হয়তো আবারো লকডাউন করতে হবে।

কমলা হ্যারিস কালোদের মাঝে উৎসাহের সন্চার করতে পারেনি তেমন; ফলে, ইহা সুপার চয়েস নয়।

২| ২৪ শে আগস্ট, ২০২০ রাত ৮:২০

বঙ্গদুলাল বলেছেন: বাঙালি, আফ্রিকান-আমেরিকান সর্বোপরি আমেরিকান জনগণের জন্য,বিশ্ব নেতৃত্বের জন্য তুলনামূলকভাবে বাইডেনই ভালো হবে?
স্বাধীনতার পূর্বে আমেরিকার অর্থনীতি কীরকম ছিল?রাজনীতি, অর্থনীতিতে আমেরিকা বিশ্ব নেতৃত্বে আসার পিছনের কারণগুলো কী কী আপনার দৃষ্টিতে ?

২৪ শে আগস্ট, ২০২০ রাত ৮:৩০

চাঁদগাজী বলেছেন:



বাইডেন হাজার গুণে ভালো হবেন; ট্রাম্প নিজের ভুলকে অন্যদের উপর চাপিয়ে দিয়ে এখন অপশক্তিকে (রেসিজম) কাজে লাগিয়ে ক্ষমতায় আসার চেষ্টা করছে; সাফল্যের সম্ভাবনা কম।

আমেরিকার স্বাধীনতার আগে কলোনিয়েল অর্থনীতি তাদের মাপে খারাপই ছিলো। আমেরিকার সব উন্নয়নের মুলে উঁচু মানের শিক্ষা, দৈনিক সততার সাথে কমপক্ষে ৮ ঘন্টার শ্রম, সব নাগরিকের প্রতি দায়িত্ববোধ, টেকনোলোজিক্যাল ও সায়েন্টিফিক রিনোভেশন।

আমেরিকার সব সাফল্যের মুলে

৩| ২৪ শে আগস্ট, ২০২০ রাত ৮:৩২

রাজীব নুর বলেছেন: চোখ বন্ধ করে বলা যায় ট্রাম্প বিদায়। ঘন্টাও বাজতে শুরু করেছে।

২৪ শে আগস্ট, ২০২০ রাত ৮:৪৬

চাঁদগাজী বলেছেন:


আজকে ভোট হলে, সে থাকতো না; সমস্যা হচ্ছে, বাইডেন কথায় কথায় বড় বড় ভুল কথা বলেন; ট্যাক্স নিয়ে আমেরিকানদের বড় সমস্যা আছে; সে ছোট সরকার ও কম ট্যাক্সের প্ল্যান দিলে হতো।

৪| ২৪ শে আগস্ট, ২০২০ রাত ৮:৩৭

ইলি বলেছেন: আমার সাফ কথা আমেরিকার পাগলা জনগনের পাগলা নেতা ট্রাম্প, অতিতেও কিচ্ছু করতে পারেনি বর্তমানে ও পারছে না আর ভবিষ্যতে ও পারবেনা। আমেরিকার মত প্ররাক্রম শালী দেশের প্রেসিডেন্ট হিসেবে তার কোন মুল্যয়ন নেই।

২৪ শে আগস্ট, ২০২০ রাত ৮:৪৮

চাঁদগাজী বলেছেন:


আমেরিকার সাধারণ মানুষ পাগল নন, তাঁরা গতবার এক্সপেরিমেন্ট করতে গিয়ে ট্রাম্পকে নিয়ে এসেছিলেন, েখন উহার মুল্য দিচ্ছেন; এঁরা ঠিকই বেরিয়ে আসবেন।

৫| ২৪ শে আগস্ট, ২০২০ রাত ৮:৪৪

বিএম বরকতউল্লাহ বলেছেন: বাইডেন খুব শক্তিশালী প্রতিদ্বন্দ্বী না।

২৪ শে আগস্ট, ২০২০ রাত ৮:৪৮

চাঁদগাজী বলেছেন:


সেটাই বড় সমস্যা হয়ে গেছে; দল উনার চেয়ে সামনে, উনি পেছনে।

৬| ২৪ শে আগস্ট, ২০২০ রাত ৮:৫১

ইলি বলেছেন: বাইডেন কে নিয়ে আপনার অভিমত জানতে চাই, বিস্তারিত ভাবে। ধন্যবাদ।

২৪ শে আগস্ট, ২০২০ রাত ৯:৩১

চাঁদগাজী বলেছেন:


বাইডেন ২০০৮ সালের ভয়ংকর রিসেশন থামায়েছিলো ওবামাসহ, সেইটা ছিলো আমেরিকার যুদ্ধ ও ম্যানুফেকচারিং বিদেশে চলে যাবার কারণে; অর্থনীতি খুবই ভালো করেছিলো ২০১৬ অবধি। এবারের অর্থনৈতিক ধ্বসের কারণ ট্রাম্প ও গভর্ণদের ভুলের কারণে; এবার কিন্তু কেহই ইহাকে সহজে ঠিক করতে পারবে না, ৬ কোটী মানুষ কাজ হারায়েছে। বাইডেনের সমস্যা হলো, সে বড় ট্যাক্স ও বড় সরকারের কথা বলছে, ইহা আমেরিকানরা পছন্ড করে না; তারপরও ট্রাম্পের খারাপ নীতির কারণে বাইডেন জয়ী হবে, হয়তো।

৭| ২৪ শে আগস্ট, ২০২০ রাত ৯:৪৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
কমলা দিদিকে ভাইস প্রেসিডেন্ট হিসেবে দেখতে চাই।
আমাদের দেশের তো কেউ নাই ।
কি আর করা ।
দিদিকে সাপোর্ট জানালাম।

২৪ শে আগস্ট, ২০২০ রাত ১০:৫৫

চাঁদগাজী বলেছেন:


গত কয়েকদিন কিছু ভারতীয় সিএনএন'এ ম্যাঁওপ্যাঁও করছে, ইহা ভালো না হয়ে খারাপ হতে পারে।

৮| ২৪ শে আগস্ট, ২০২০ রাত ৯:৫৬

বঙ্গদুলাল বলেছেন: বঙ্গবন্ধুর 'বাকশাল' এর সাথে অর্থনীতির (সমাজতন্ত্র,পুঁজিবাদ)সম্পর্ক আছে?

২৪ শে আগস্ট, ২০২০ রাত ১০:৫৭

চাঁদগাজী বলেছেন:


শেখ সাহেব সবেমাত্র সোস্যালিষ্ট ধরণের প্লাটফরম গঠন করেছিলেন, উনার প্রোগ্রাম কি ছিলো,সেটা বলেননি; তবে, ভালো কিছু হতো: সবাই পড়ালেখার সুযোগ পেতেন, সবার চাকুরী হতো।

৯| ২৪ শে আগস্ট, ২০২০ রাত ১১:০০

নুরুলইসলা০৬০৪ বলেছেন: রিপাবলিকানদের এমন দুর্দিনের কারন কি। ট্রাম্পের বিরুদ্ধে একজনও প্রতিদ্বন্দ্বী নেই।দিন দিন তারা কি রাজনীতি বিমুক হয়ে পড়ছে।তাদের পরীক্ষা নিরিক্ষা কি এখন শেষ হয় নাই।

অবশ্য নতুন করে কোন যুদ্ধ চাপিয়ে দেয়নি বিশ্ববাসীর উপর।কিছু হুমকি ধামকি দিয়েছে।এদিকটা ভাল।এমন চললে বাকি চার বছরও বিশ্ববাসীর জন্য মঙ্গল ।( যদি পাশ করে)

২৪ শে আগস্ট, ২০২০ রাত ১১:৪৩

চাঁদগাজী বলেছেন:


সে ক্ষমতায় আসলে ইরানের সাথে যুদ্ধ হবে।

রিপাবলিকানরা ব্যবসায়ী ওরা রাজনীতি নিজেদের কন্ট্রোলে রাখ ব্যবসা করতে চায় নীরবে; ওরা ট্রাম্পকে সুবিধা মতো পেয়েছে।

১০| ২৪ শে আগস্ট, ২০২০ রাত ১১:০২

বঙ্গদুলাল বলেছেন: সমাজতন্ত্রে কি সাধারণত একটি মাত্র দল থাকে?

২৪ শে আগস্ট, ২০২০ রাত ১১:৪৫

চাঁদগাজী বলেছেন:


না, সমাজতন্ত্রে একাধিক দল সম্ভব। কিন্তু রাশিয়া, চীন ও কিউবায় গৃহযুদ্ধ হওয়ায় সমস্যা হয়েছিলো, গৃহযুদ্ধের রেশ দির্ঘদিন ছিলো।

১১| ০৩ রা সেপ্টেম্বর, ২০২০ রাত ৮:২৬

খায়রুল আহসান বলেছেন: ডেমোক্র্যাট কনভেনশন নিয়ে লেখা আপনার পোস্ট টা পড়ে আসলাম।
রিপাবলিকান প্রাইমারি হয়নি, এটাকি দলের সাংগঠনিক দুর্বলতা প্রকাশ করছে? কনভেনশনের পরে ট্রাম্পের জনপ্রিয়তা কি কিছুটা কমেছে, না বেড়েছে? আনডিসাইডেড ভোটার সংখ্যা সাধারণতঃ কত পার্সেন্ট ধরা হচ্ছে?
আমেরিকার সব উন্নয়নের মুলে উঁচু মানের শিক্ষা, দৈনিক সততার সাথে কমপক্ষে ৮ ঘন্টার শ্রম, সব নাগরিকের প্রতি দায়িত্ববোধ, টেকনোলোজিক্যাল ও সায়েন্টিফিক রিনোভেশন - ২ নং প্রতিমন্তব্যে রাজনীতি, অর্থনীতিতে আমেরিকা বিশ্ব নেতৃত্বে আসার পিছনের কারণগুলো কী কী? - এ প্রশ্নের উত্তরে আপনার দেয়া এ পর্যবেক্ষণটি অনেকাংশে সঠিক বলে মনে করি।
বিশ্ব রাজনীতি ও অর্থনীতি প্রভাবক একটি গুরুত্বপূর্ণ নির্বাচন নিয়ে লিখে চলেছেন এবং এতে ব্লগের পাঠকেরা নিজেদেরকে আপডেটেড রাখতে পারছেন, এজন্য আপনাকে ধন্যবাদ। আমি অবশ্য চিরকাল ব্যাকবেঞ্চার হিসেবে একটু দেরিতেই আপডেটেড হ'লাম।! :)

০৩ রা সেপ্টেম্বর, ২০২০ রাত ১০:৫৪

চাঁদগাজী বলেছেন:


আপনি "ব্যাকবেঞ্চার" হয়ে ভালো করেছেন, মনে হয়; সামনের কোলাহল থেকে একটু দুরে।

রিপাবলিকান দলে, ট্রাম্পের প্রতিদ্বন্দ্ব ছিলো মাত্র ১ জন, সে পরে উইথড্র করায়, ওদের প্রাইমারী করতে হয়নি। আজকের "ন্যালনাল" জরীপে(কনভেনশনের পর), বাইডেন ৫১%, ট্রাম্প ৪৩%; কনভেনশনের পর ট্রাম্পের জনপ্রিয়তা ১% বেড়েছে।

আমেরিকার কিছু রাজ্য আছে, যেখানে শুধু রিপাবলিকানরা সব সময়ে জয়ী হয়, কিছু আছে যেখানে ডেমোক্রেটরা সব সময় জয়ী হয়; প্রতি ভোটে ৬/৭টি রাজ্য থাকে, যেগুলো অবস্হান বদলায়; এগুলো যেদিকে যায়, সেই দল জয়ী হয়; এগুলো "সুইং ষ্টেইট"।

এবারের ভোটে পেনসিলভেনিয়া, ফ্লোরিডা, ওহাইও, উইষকনসিন, অরিজোনা, মিসিগান, নেভাদা, নিউ হ্যামসায়ার হচ্ছে সুইং ষ্টে্ট।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.