নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

ব্লগারেরা মানুষকে ফ্রি মাস্ক দেন, টিকা না কিনলেও চলবে।

২০ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ৮:৫২



ব্লগারেরা মানুষকে কাপড়ের ফ্রি মাস্ক দিতে পারেন, নিজের পকেটের টাকা খরচ হবে না তেমন; ব্যবহৃত শাড়ী, শার্ট, গেন্জি থেকে ৬/৭ লেয়ারের (স্তরের ) মাস্ক স্হানীয় দর্জিদের সাহায্যে বানায়ে নিতে পারেন; দর্জিকে সন্মানস্বরূপ সামান্য টাকা দিলে করে দেবেন; এই সামান্য টাকাগুলো নিজেদের পরিচিতদের থেকে নিতে পারেন; যারা সামান্য টাকা দেবেন, ব্যবহৃত কাপড় দেবেন, তাদের নিয়ে মাস্ক বিতরণ করতে পারেন।

আপনারা যদি শুরু করেন, দেখবেন অন্যেরাও করছেন, এবং অনেক দর্জি দোকান ফ্রি মাস্ক সেলাই করে দিবে; আপনারা কিছু করলে, অনেকে আপনার যোগ দেবে। আপনারা ছুটির দিনে ৪/৫ জন মিলে ৪/৫টা প্লাকার্ড হাতে ৫ মাইল হেঁটে মানুষকে উৎসাহিত করতে পারেন। জাতি ৩ মাস মাস্ক পরলে দামী টিকা কেনা লাগবে না; সর্বোপরি, ভালো টিকা আসতে আসতে ২০২২ সাল হয়ে যাবে।

ফাইজারের টিকা ২ বার দিতে হবে, এবং ইহাকে "মাইনাস ৯৪ ডিগ্রি ফারেনহাইটে" ষ্টোর করতে হবে; সম্ভাবনা, বাংলাদেশের প্রেসিডেন্টও হয়তো নষ্ট হয়ে যাওয়া টিকা নিয়ে বসে থাকবেন, উনি কি নিয়েছেন সেটা উনি টের পােন না। দেশে টিকা এলে, খারাপ অথবা ভুল টিকা হলেও, আগে পাবে প্রশাসন ও টাকা পয়সাওয়ালারা; সেটার জন্য বসে না থেকে মাস্ক পরলে, করোনা বিলুপ্ত হয়ে যাবে।

ব্লগে আপনারা অনেক লিখেন, এখন ছোটখাট কাজগুলো নিজেরা করে দেখেন; দেখবেন, আপনাদের অনেক ক্ষমতা আছে।

মন্তব্য ১৫ টি রেটিং +২/-০

মন্তব্য (১৫) মন্তব্য লিখুন

১| ২০ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ৯:৫৩

আখেনাটেন বলেছেন: ফাইজারের টিকা ২ বার দিতে হবে, এবং ইহাকে "মাইনাস ৯৪ ডিগ্রি ফারেনহাইটে" ষ্টোর করতে হবে; ফলে, বাংলাদেশের প্রেসিডেন্টও হয়তো নষ্ট হয়ে যাওয়া টিকা নিয়ে বসে থাকবেন। --- হা হা হা। বেশ হাসলুম। এটাই ঘটবে মনে হচ্ছে শেষে।

মাস্ক পরার জন্য সচেতনতা জরুরী, অর্থ নয়। কারণ দেশের মাস্কের দাম নিদারুনভাবে কমে যতটুকু জানি। দেশের মানুষের সচেতনতা তো আবার কিংবদন্তি পর্যায়ের। লাঠির বাড়ি পড়লে সচেতন হবে তার আগে নয়। :(

২০ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ১০:১৩

চাঁদগাজী বলেছেন:



সবচেয়ে কম দামে থাকবে ফাইজারের টিকা; কিন্তু বাংলাদেশের সেই ইনফ্রাষ্টাকছার নেই।

মানুষ শিক্ষিতদের অনুসরণ করতে চায়; আওয়ামী লীগের ফালতুদের স্হানে ব্লগারদের মতো শিক্ষিতরা যদি হাতে একটা মাস্ক দেয়, মানুষ সেটাকে সঠিক মনে করবেন।

২| ২০ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ১০:১৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: সঠিক বলেছেন।

২০ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ১০:১৯

চাঁদগাজী বলেছেন:



ব্লগারেরা খালি লিখেন লিখেন, কিছু করেন না, এবার করার সুযোগ আছে।

৩| ২১ শে সেপ্টেম্বর, ২০২০ ভোর ৫:৫২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

আমরা কথায় বড়।
কাজে বড় নই।

২১ শে সেপ্টেম্বর, ২০২০ সকাল ৭:১৬

চাঁদগাজী বলেছেন:



ব্লগারেরা যা বলেন, তা করেন বলে মনে হচ্ছেনা।

৪| ২১ শে সেপ্টেম্বর, ২০২০ দুপুর ২:২৪

রাজীব নুর বলেছেন: মাস্কের দাম তো বেশি না। ১০ টাকা হলে একটা মাস্ক পাওয়া যায়। আমি প্রতিদিনই ভিক্ষুক, রিকশাচালক আর হোটেলের বয়দের মাস্ক দিচ্ছি। কিন্তু এরা মাস্ক পড়ে না। থুতনির কাছে রেখে দেয়। লোকজনদের বলতে বলতে আমি ক্লান্ত।

২১ শে সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৪:৪৩

চাঁদগাজী বলেছেন:



প্রেসিডেন্ট ও প্রাইম মিনিষ্টার এসব দেখেন না? ২ জনই কানা নাকি?

৫| ২২ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ২:০৮

শূন্য সারমর্ম বলেছেন: টিকা দেশে না আসুক। দেশে মাস্ক ১০ শতাংশ পড়ে করোনা বিলুপ্ত হতে কত বছর সময় লাগবে?

২২ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ২:১৩

চাঁদগাজী বলেছেন:


১০ শতাংশ থেকে শুরু করে ৬০ শতাংশও সাহায্য করবে না; শহরের ৯০ শতাংশ যদি মাস্ক পরে, ৬ মাসে করোনা চলে যাবে।

৬| ২২ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ৩:৫৩

কল্পদ্রুম বলেছেন: ভ্যাক্সিনেশন নিয়ে আমাদের স্বাস্থ্যখাতের অভিজ্ঞতা ভালো। ভ্যাক্সিন নষ্ট হবে না আমার বিশ্বাস। তবে একেবারে সাধারণ মানুষ পর্যন্ত এই ভ্যাক্সিন পৌছাবে কি না অথবা পৌছাতে কত সময় লাগবে সেটা বুঝতে পারছি না। আমার ধারণা, সাধারণ মানুষকে নামমাত্র মূল্যে ভ্যাক্সিনেশনের ব্যবস্থা করলেও অনেকেই এই ভ্যাক্সিন নিতে কেন্দ্রে আসবে না। বাসায় বাসায় গিয়ে দিতে পারলে ভালো হয়। পোলিও, হাম, হেপাটাইটিসের মতো এত দিনের পরিচিত রোগের ভ্যাক্সিন পর্যন্ত মানুষ নিতে চায় না। সাথে ওয়াজ মাহফিলে ভ্যাক্সিন বিরোধী প্রচারণা তো আছেই। দেশে ভ্যাক্সিন আসলে ওয়াজ মাহফিলের উপর সরকারের নজর রাখতে হবে। এদেরকে কাজে লাগিয়ে ভ্যাক্সিন নিতে আরো লোককে উৎসাহিত করা যেতে পারে। ছয় সাত লেয়ারের কাপড়ের মাস্ক আমাদের ওয়েদারের জন্য সুইটেবল না। আপনার চট্টগ্রামেই যে অবস্থা। মাস্ক পড়ে কাজ করলে শ্বাস নিতেই কষ্ট হয়। চশমার কাচ ঘোলা হয়ে যায়। ওদিকে মাস্ক ছাড়া গতি নাই। আমরা আছি উভয় বিপদে। তবে রাস্তায় মাস্কের পরিমাণ কমে আসছে। গণপরিবহনগুলোতে এখনো পড়ছে দেখলাম। দোকানদাররাও পড়ছে। হ্যান্ড স্যানিটাইজারের ব্যবহার বেড়েছে। এপ্রিলে বিনামূল্যে হ্যান্ড সেনিটাইজার বিতরণে যুক্ত ছিলাম। এখম ফ্রিতে মাস্ক দিলেও কেউ নেবে বলে মনে হচ্ছে না। খাবার হোটেলে অপরিচিত কাউকে মাস্কের কথা স্মরণ করালেও বিরক্ত হন। আল্টিমেটলি করোনাকে মোটামুটি জীবনের অংশ হিসেবেই মেনে নিয়েছি আমরা। এই মুহূর্তে সিটি কর্পোরেশনের কুকুর নিধন নিয়েই আমরা বেশি উদ্বিগ্ন।

২২ শে সেপ্টেম্বর, ২০২০ ভোর ৪:৩১

চাঁদগাজী বলেছেন:



করোনা হয়তো মানুষের ফুসফুসের ক্ষতি করে দেবে দীর্ঘ মেয়াদে। ভেকসিন অর্ধেক মানুষ নিবে না।

৭| ২২ শে সেপ্টেম্বর, ২০২০ সকাল ৭:৩৫

ডঃ এম এ আলী বলেছেন:


উত্তম প্রস্তাব । ফ্যাশনাবল মাস্ক এর এখন বেজায় চাহিদা । এটার সঠিক ব্যবহারে করোনার বিস্তার কমে যাবে ।
টিভিতে দেখা যায় অনেকেই বিশেষ করে বড় বড় রাজনৈতিক নেতারা মূখ থেকে মাস্ক একটু নামিয়ে বক্তৃতা, ও কথা বলেন,
কথা বলা শেষে সেটা আবার নাকের উপরে টেনে নেয়। এর ফলে মাস্কে লেগে থাকা ভাইরাস তার নাক মুখ দিয়ে অনায়াসে ফুসফুসে চলে যেতে পারে । তাদেরকে কে শিখাবে সঠিকভাবে মাস্ক ব্যবহারের কথা । তাই মনে হয় এ দায়িত্বটা রগাররাই ভাল করে পালন করতে পারেন তাদের লেখালেখির মাধ্যমে ।

আপনার পোষ্টটি পাঠের সময় আমার কম্পিউটারে নীচের ছবিটির এড ভেসে উঠে । এটা দেখে মনে হয় মাস্কের ডিজাইন আকর্ষনীয় হলে ভালই হয় ,মাস্ক এর কাটতি ও ব্যবহার বাড়তে পারে !!

২২ শে সেপ্টেম্বর, ২০২০ সকাল ৮:৫৭

চাঁদগাজী বলেছেন:



ব্লগরেরা লিখেন লিখেন, কিছু করেন বলে মনে হয় না; এ কাজটা স হজ ও খুবই দরকারী। সুন্দর ডিজাইজ, ইুরোপীয়ান ষ্টাইল।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.