নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

আমেরিকান নির্বাচনের ১ম ডিবেইট হচ্ছে আগামী মংগলবার (৯/২৯/২০)

২৭ শে সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৫৯



**** বিশ্বের সবচেয়ে বড় চোর, বিশ্বের বড় মিথ্যুক গত ৪ বছর আমেরিকা চলায়েছে। ট্রাম্পের ১৫ বছরের টেক্সের কাগজপত্র বের করেছে টাইমস পত্রিকা; ইহাতে দেখা যাচ্ছে যে, সে ট্যাক্স ও তার সম্পদ সম্পর্কে আজীবন মিথ্যা বলে আসছিলো। ****

আমেরিকান প্রেসিডেন্ট নির্বাচনের (নভেম্বর, ৩) আগে, বর্তমান প্রেসিডেন্ট ট্রাম্প ও ডেমোক্রেটিক প্রার্থী জো বাইডেনের মাঝে ১ম ডিবেইট হতে যাচ্ছে আগামী মংগলবার, ওহাইও রাজ্যের ক্লিবল্যান্ড শহরে; ডিবেইটের মডারেটর হচ্ছেন ফক্স-নিউজের সাংবাদিক খ্রিস ওয়ালেস। এবারের ১ম ডিবেইটটি অনেকগুলো কারণে উল্লেখযোগ্য: করোনায় আমেরিকা বেশী ক্ষতিগ্রস্ত হওয়া, ট্রাম্পের সাম্প্রতিক সময়ের আমেরিকান ভোটপদ্ধতি ও গণতন্ত্র-বিরোধী কথাবার্তা মানুষকে চিন্তিত করে তুলেছে।

ডিবেইটে ৬টি বিষয়ের উপর প্রশ্ন করা হবে: (১) ট্রাম্প ও বাইডেনের রাজনৈতিক রেকর্ড ও অবদান (২) সুপ্রীম কোর্টে ১ জন নতুন বিচারক নিয়োগ (৩) করোনা পরিস্হিতি (৪) দেশের অর্থনীতি (৫) শহরগুলোতে রেসিজম ও বর্তমান প্রতিবাদ (৬) নির্বাচন পদ্ধতি ও কমিশনের স্বচছতা ও ক্ষমতা।

বাংলাদেশে নির্বাচনের সময় ভিন্ন দলের প্রার্থীদের মাঝে ডিবেইট হয় না; বাংগালীরা স্কুল, কলেজ ও ইউনিভার্সিটি লেভেলে ছাত্রদের ডিবেইটে অভ্যস্ত; কিন্তু বাস্তব জীবনে ডিবেইট দেখেননি। বাংলাদেশের টেলিভিশনে রাজনৈতিক আলোচনাগুলোতে ভিন্ন মতামতের লোকজনকে আলোচনায় ডাকা হয়, সেটা অনেকটা ডিবেইটের মতো; তবে, বেশভাগ ক্ষেত্রে এসব আলোচকেরা ফাউল-আলোচনা করে, কথার পিঠে কথা বলে। কিন্তু আমেরিকান প্রেসিডেন্সিয়াল ডিবেইট দেশের শতকরা ৪৬ ভাগের বেশী মানুষ দেখেন, ও কমপক্ষে ৪ ভাগ থেকে ৫ ভাগ মানুষ ডিবেইট থেকে ভোটের ব্যাপারে মনস্হির করেন; আমেরিকায় শতকরা ২ থেকে ৪ ভাগ ভোটের ব্যবধানে জয়-পরাজয় ঘটে।

করোনার কারণে এবারের ডিবেইটে শ্রোতা থাকবে না; সর্বমোট ৮০ জনের কম মানুষ অংশ নেবেন; এবং ডিবেইটটি কুৎসিত হতে পারে ট্রাম্পের কারণে। ট্রাম্প পরাজিত হওয়ার ভয়ে ভুতের মতো বকছে, আজকে সকালের জাতীয় জরীপ অনুযায়ী বাইডেন ৮ পয়েন্ট সামনে আছেন: বাইডেন শতকরা ৪৯ ভাগ ও ট্রাম্প ৪১ ভাগ সাপোর্ট পাচ্ছেন।

ট্রাম্প আমেরিকার ২০০ বছরের গণতান্ত্রিক নির্বাচন সিষ্টেমকে আক্রমণ করে, কিছু পরিস্হিতির সৃষ্টি করছে, যা সে পরাজিত হলে, কোর্টে যাবার পথ খুলছে। ২ সপ্তাহ আগে সুপ্রীমকোর্টের এক বিচারক মারা গেছেন, নতুন বিচারক নিযুক্ত করতে ৬ থেকে ৯ মাস লাগে; ট্রাম্প চেষ্টা করছে ১ মাসের ভেতর করতে; পেছনে ২ টি কারণ আছে: (১) সে ভোটে জিতলে ওবামা-কেয়ার পুরোপুরি বাতিল করতে, সেটি এখন সুপ্রীম কোর্টে আছে (২) সে পরাজিত হলে, কিছু রাজ্যের ভোট পদ্ধতি নিয়ে মামলা করে জেতার জন্য।

আমেরিকায় এই ১ম ট্রাম্প বলছে যে, সে পরাজিত হলে, ক্ষমতা হস্তান্তর করবে না; কিন্তু আমেরিকায় ক্ষমতা হস্তান্তর পরাজিতের উপর নির্ভর করে না, উহার দায়িত্বে আছে নির্বাচন কমিশন। তা'হলে, কেন সে ইহা বলছে? আসলে, সে করোনায় তার অপদার্থ ভুমিকাকে আলোচনার পেছনের লাইনে নেয়ার চেষ্টা করছে; পরাজিত হলে, তার বাবা এসে ক্ষমতা বুঝিয়ে দিয়ে যাবে।

আপনারা সুযোগ পেলে ডিবেইটটি দেখবেন।


মন্তব্য ১৮ টি রেটিং +২/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ২৭ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ৮:২৩

জুন বলেছেন: দেখবো। আমি বিল ক্লিনটন আর ওবামার ডিবেইট দেখেছি যা অত্যন্ত চিত্তাকর্ষক আর দুজনাই অসাধারন বক্তা যাদের বক্তৃতা ঘন্টার পর ঘন্টা ধরে শোনা যায় । তবে ট্রাম্পের বক্তব্য আমি উপভোগ করি :)

২৭ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ৮:৩২

চাঁদগাজী বলেছেন:


ট্রাম্প আমেরিকার আইনের ফাঁক-ফোকরকে কাজে লাগিয়ে, বাবার পয়সাকে বেশী করেছে, এখন দেখা যাচ্ছে যে, সে আসলে ক্রিমিনাল।

২| ২৭ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ৮:৩৩

আমি সাজিদ বলেছেন: আমার ছোট ভাই ট্রাম্পের ভয়েস নকল করতে পারে। দেখব আশা করি।

২৭ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ৮:৩৪

চাঁদগাজী বলেছেন:


ট্রাম্প ভুতের মতো বকতে থাকবে।

৩| ২৭ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ৯:০৭

শাহ আজিজ বলেছেন: বাংলাদেশে মঙ্গলবার রাতে , রাইট ??

২৭ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ১০:৩৭

চাঁদগাজী বলেছেন:


আমেরিকায় মংগলবার রাত ৯টায়, বাংলাদেশে বুধবার সকাল ৭ টা।

৪| ২৭ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ৯:৩২

বিএম বরকতউল্লাহ বলেছেন: ট্রাম্প টিকে গেছে সম্ভবত আগামীতেও আসবেন।
তাঁর কথা শোনার জন্য একপায়ে দাঁড়িয়ে আছি।
তাঁর সকল কথার সমালোচনা হয় অতপর ...

২৭ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ১০:৩৮

চাঁদগাজী বলেছেন:



সে এখন ভুতের মতো বকবক করছে, সে পরাজয়ের ভয়ে আছে; কথা বলছে পুতিনের মতো।

৫| ২৭ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ১০:১৬

নুরুলইসলা০৬০৪ বলেছেন: মডারেটের পক্ষপাতিত্ব করার সম্ভাবনা আছে কি? ফক্সনিউজ ট্রাম্পের সমর্থক।
গত ইলেকশন বিতর্কে ট্রাম্পের সুস্পষ্ট পরাজয় ছিল,কিন্তু ইলেকশনে জিতে যান।

২৭ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ১০:৩৯

চাঁদগাজী বলেছেন:



এই ইলেকশানেও সাদা অনেক ডেমোক্রেট ট্রাম্পকে ভোট দিয়ে দিতে পারে; জাতীয় জরীপে সমস্যা আছে।

৬| ২৮ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ১২:০৪

রাজীব নুর বলেছেন: আপাতত এসব বন্ধ রাখা দরকার।
চারিদিকে করোনা।

২৮ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ১২:১২

চাঁদগাজী বলেছেন:



ট্রাম্প ভোট পেছনে নিতে চেয়েছিলো, কংগ্রেস দেয়নি।

৭| ২৮ শে সেপ্টেম্বর, ২০২০ ভোর ৪:৫৮

কলিমুদ্দি দফাদার বলেছেন: সর্বশেষ জর্জ বুশ সিনিয়র ১৯৮৯ সালে রিপাবলিকানের হয়ে ৪ বছরের জন্য ক্ষমতায় ছিলেন। এরপর ক্লিনটন,বুশ,ওবামা সবাই ২ বার নির্বচিত হয়েছেন। ট্রাম্প হয়তো পুর্ন-নির্বাচিত হতে ও পারেন?

জন,এফ কেনেডি প্রেসিডন্ট হওয়ার আগে ৩ টি ডিবেইট এ হেরে কিন্তু বিপুল ভোট জয়লাভ করেছেন। ডোনাল্ড ট্রাম্প ও কিন্তু হিলারির কাছে ৩ টি বিতর্কেই হেরেছিল দর্শক জরিপ ভোটে। আমেরিকার নির্বাচনে জনগনের সরাসরি ভোটে যেহেতু প্রেসিডন্ট নির্বচিত হয় না, সেক্ষেএে নিশ্চিত করে কিছু বলা যাচ্ছে না!

২৮ শে সেপ্টেম্বর, ২০২০ ভোর ৫:১২

চাঁদগাজী বলেছেন:



সে পরাজিত হবে; সে মিথ্যুক, ধরা খাচ্ছে।

৮| ৩০ শে সেপ্টেম্বর, ২০২০ সকাল ১০:২৪

আমি সাজিদ বলেছেন: দেখলাম সক্কাল বেলা! এটাই আমার দেখা প্রথম প্রেসিডেনশিয়াল ডিবেট। আমাদের মাননীয় প্রধানমন্ত্রীর বিশ্বনেতায় উপনীত হওয়ার যে প্রচারের ঢোল বাজানো হচ্ছে তা কিন্তু একদিক দিয়ে বাংলাদেশীদেরও মনে একটু আধটু বল এনেছে, আমরাও ট্রাম্প বাইডেনের সূক্ষ্ম বিশ্লেষণের চেষ্টা করতে পারি। মাননীয় প্রধানমন্ত্রীর বলে দেখলাম আরকি।

আমেরিকার ভেতরের অনেক বিষয় যেমন পুলিশের বাজেট কমানো এগুলো নিয়ে জানাশোনা আর স্টাডি নাই, যে কয়েকটা বিষয়ে আমেরিকার সাথে বিশ্বের অন্যান্য দেশ জড়িত, তার মধ্যে যেগুলো জানা আছে, সে জ্ঞান নিয়ে যা দেখলাম আর যা মনে হল, বাইডেন হারবে। যদিও বাইডেন ক্যামেরার দিকে তাকিয়ে ভোটারদের এড্রেস করে বেশ কয়েকবার কথা বলেছে, ফাইট দেওয়ার চেষ্টা করেছে, কিন্তু মাঝে মাঝে কথার খেই হারিয়ে ফেলেছে, ফিজিক্যালি ফিট মনে হলো না। আর ট্রাম্প যথারীতি বকবক করে গেছে, কয়েকটি মিথ্যা তো আমি নিজেই ধরতে পারলাম।

ট্রাম্পই জিতবে মনে হচ্ছে। বাংলাদেশ থেকে আমার বলাতে কিইবা এসে যায়, তবুও জানালাম আর কি। আরও তিনটা ডিবেট হবে নাকি?


বাইডেন রানিং প্রেসিডেন্টকে যেভাবে ক্লাউন আর ওরস্ট প্রেসিডেন্ট বললো বা বাইডেনের কথার সূত্র ধরে ডিবেট পরবর্তী আলোচনায় মিডিয়ায় বাইডেনের সমর্থকরা যেভাবে ট্রাম্পকে ক্লাউন বলছে, এমনভাবে আমাদের দেশে কাউকে 'রং হেডেড, 'লোক দেখানো ছিঁচকাদুনে', 'মিথ্যুক', 'ডাকাত সর্দারনী' বললেই এক্কেবারে খেল খতম করে দিবে।

৩০ শে সেপ্টেম্বর, ২০২০ দুপুর ২:২২

চাঁদগাজী বলেছেন:



আমেরিকার ইতিহাসে নষ্ট ডিবেইট ছিলো; বাইডেন অকে সুযোগ পেয়ে সঠিক কথা বলতে পারেনি; নিজের ছেলের সমস্যা, গ্লোবেল ওয়ার্মিং, চাকুরী সৃষ্টির ব্যাপারে সে সঠিক উত্তর দিতে পারেনি; ট্রাম্প কথার মাঝে কথা বলে, ইচ্ছাপুর্বক ডিবেইট নষ্ট করেছে, বাইডেন তা ঠিক রাখতে পারেনি; বয়সের কারণে বাইডেন খেই হারায়ে ফেলে।

৯| ৩০ শে সেপ্টেম্বর, ২০২০ দুপুর ২:৩০

জুন বলেছেন: আমেরিকার ইতিহাসে সর্ব নিম্ন ক্যাটাগরির ডিবেট ছিল আজকের সকালের। আমি এই পর্যন্ত আমেরিকার প্রেসিডেন্ট পদপ্রার্থীদের যতগুলো ডিবেট দেখেছি এত জঘন্য বিতর্ক আর দেখি নাই। বাইডেন তো তোতলাতে তোতলাতে শ্যাষ আর ট্রাম্প সদ্য কর ফাকি দেয়ার ইলজামে বিপর্যস্ত।

৩০ শে সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:১৪

চাঁদগাজী বলেছেন:



বাইডেনের কথায় বুয়ের চাপ পড়েছে।

বাইডেন ভুল করেছে, সে অনেক সুযোগ পেয়েছিলো, কাজে লাগাতে পারেনি;

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.