নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

বাংগালীরা জাতীয় উন্নয়ন কিভাবে মাপেন?

১৫ ই অক্টোবর, ২০২০ সকাল ৭:০৩



ব্লগারেরা জ্ঞানী মানুষ, জাতীয় উন্নয়ন মাপার ২/১টা পদ্ধতি এঁরা জানার কথা। বাকীরা কিভাবে মাপেন? মন্ত্রীরা কথা দিয়ে মাপেন, মনে হয়।

১৯৭২ সালে বনানীতে শিয়াল ডাকতো, ৫ তলার চেয়ে উঁচু কোন দালান ছিলো না; এয়ার কন্ডিশানিং সিষ্টেমের নাম মেকানিক্যাল ইন্জিনিয়ারেরাও শুনেনি; ঢাকা নিউ-মার্কেট ছিল জাতির আড্ডার স্হান। অবশ্য চিটাগং'এর নিউ-মার্কেট ছিলো পাকিস্তানের সবচেয়ে সুন্দর মার্কেট।

বাংলাদেশের ১ম বাজেট ছিলো ৭৮৬ কোটী টাকার, চলতি সালের বাজেট ৫ লাখ কোটীর বেশী; ১৯৭২ সালে লোক-সংখ্যা ছিলো সাড়ে ৭ কোটী, এখন১৮ কোটী থেকে সামান্য বেশী; তখন ১০০ জনের মাঝে ১২/১৩ জন নাম লিখতে পারতেন, এখন ৭০ জনের কাছাকাছি মানুষের অক্ষর-জ্ঞান আছে। ১৯৭২ সালে, ৫'শতের কম বাংগালী বিদেশে ছিলেন, এখন আছেন ১ কোটী ১০ লাখ।

১৯৭২ সালে বাংলাদেশে ৪ জন ধনী মানুষ ছিলেন: রনদা সাহা, একে খান, জহিরুল ইসলাম ও কুন্ডেশ্বরী ঔষধালয়ের মালিক; এখন বাংলাদেশ বিশ্বের মাঝে ধনী উৎপাদনের হারের দিক থেকে ১ম; কমপক্ষে ২লাখ পরিবার সুপার ধনী। তখন ঢকায় ৫ হাজার মানুষ বস্তিতে থাকতেন, এখন থাকেন ৪০ লাখ; তখন দেশে ছিলো ৪টি ব্যাংক; এখন আছে ১২০টির বেশী।

তখন মাথাপিছু আয় ছিলো ১১০ ডলার, এখন উহা আনুমানিক ১৩০০ ডলারের মতো। ১৯৭২ সালে চিটাগং কলেজের মাসিক ফি ছিলো ৭ টাকা; এখন প্রাইভেট মেডিক্যাল শেষ করতে ২০ থেকে ৩৫ লাখ টাকার দরকার; ১৯৭০ সালে, চিটাগং কলেজের হোষ্টেলে খাওয়া দাওয়ার জন্য মাসিক দিতে হতো ৪০ টাকা; এখন ১ বেলা খেতে ৪০০/৬০০ টাকার দরকার।

১৯৭২ সালের মন্ত্রীদের বাসায় ফোন ছিলো, কিছু ব্যবসায়ীর বাসায়ও ছিলো, ট্রেন ষ্টেশন গুলোতে ষ্টেশন মাষ্টারের জন্য ফোন ছিলো। এখন বাংলাদেশে শুধু আমার ফোন নেই। এখন পুরো বাংলাদেশে, ব্লগার 'রূপক বিধৌত সাধুর' কাছে ল্যাপটপ নেই মনে হয়; আশাকরি বাকীদের কাছে আছে!

যাক, আপনারা কিছু ধারণা পেয়েছেন; এখন বলুন, দেশের যা উন্নয়ন হয়েছে, আপনি উহা মাপতে পারবেন তো?

মন্তব্য ৩২ টি রেটিং +২/-০

মন্তব্য (৩২) মন্তব্য লিখুন

১| ১৫ ই অক্টোবর, ২০২০ সকাল ৭:৪২

নুরুলইসলা০৬০৪ বলেছেন: আগে মাথাপিছু আয় ছিল ১১০ডলার এখন ১৩০০ ডলার এটা একটা হিসাব হতে পারে।আরেকটা হতে পারে মোট জাতীয় উৎপাদন।

১৫ ই অক্টোবর, ২০২০ সকাল ৮:২০

চাঁদগাজী বলেছেন:



সালমান রহমানের বার্ষিক আয় প্রায় ৩০০ মিলিয়ন ডলার, বসুন্ধরার মালিকের আয় ৮০০ শত মিলিয়ন ডলারের বেশী, একজন চাকরাণীর আয় ৪০ হাজার টাকা, বেকার বিবিএ'এর আয় ০ টাকা; সবার মাথাপিছু গড় আয় ১৩০০ ডলার; একা ইহা কি একটা সঠিক মাপ?

২| ১৫ ই অক্টোবর, ২০২০ সকাল ৯:০৪

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: মাথাপিছু গড় আয় দিয়ে জাতীয় উন্নয়নে বিষয়টা মাপা খুবই মুশকিল । তবে বাংলাদেশে এখন আওয়ামী লীগের যদু মধু কদু যত ধরণের পাতিনেতা আছে সবাই এখন মিলিয়ন ডলারের মালিক। যদি যদু মধু কদু পাতি নেতারা মিলিয়ন ডলারের মালিক হলে তাদের গডফাদারদের কি পরিমান সম্পদ আছে তা আমার ধারনার বাহিরে।

১৫ ই অক্টোবর, ২০২০ সকাল ১১:১৩

চাঁদগাজী বলেছেন:



পুরোদেশ মাফিয়ার দেশ হয়ে গেছে; ষরকার, দল, প্রশাসন ও পুলিশ মিলে দেশকে কলোনী বানায়েছে।

৩| ১৫ ই অক্টোবর, ২০২০ সকাল ৯:২৭

খায়রুল আহসান বলেছেন: বাংলাদেশের জাতীয় উন্নয়ন মাপার কোন যন্ত্র বা ফর্মূলা এখনো পরীক্ষিত হয়নি। সব তত্ত্ব ব্যর্থ। সুষম জাতীয় আয় এবং সম্পদের সুষম বন্টনের নতুন কোন তত্ত্বের প্রয়োজন আছে হয়তো বা।

১৫ ই অক্টোবর, ২০২০ সকাল ১১:৩৮

চাঁদগাজী বলেছেন:


কয়েকটা ইনডেক্স'এর সমন্ময়ে দেশের উন্নয়নকে বুঝা যায়: Human Development Index ( HDI ), এক সাথে জাতির শিক্ষা, স্বাস্হ্য ( চিকিৎসা, কতদিন ভালোভাবে বাঁচে), আয় নিয়ে পরিস্কার ধারণা দেয়; জিডিপি, বন্টন, বেকারত্বের হার, মিনিমাম বেতন, মুদ্রার মান, ক্রয় ক্ষমতা, আয়ের তুলনায় বাসস্হান, শিক্ষা, খাবার ও চিকিৎসায় ব্যয়, বেকার ভাতা, সিনিয়র ভাতা, গড় মানুষের সেভিংস, জাতির বাজেটের পরিমাণ, বাজেট ডেফিসিট, জাতীয় ঋণ, পুষ্টি ও দরকারী পরিমাণ ক্যালরী সরবরাহ, ইত্যাদির সমন্ময়ে জাতির উন্নয়নের সঠিক ধারণা পাওয়া সম্ভব।

৪| ১৫ ই অক্টোবর, ২০২০ সকাল ৯:২৯

জাহিদ হাসান বলেছেন: রাষ্ট্রে ন্যায়বিচার ও গণতন্ত্র না থাকলে সব উন্নয়নই বৃথা।

১৫ ই অক্টোবর, ২০২০ সকাল ১১:২৯

চাঁদগাজী বলেছেন:


গণতান্ত্রিক ব্যবস্হা জাতি, প্রশাসন ও সরকারকে সংগঠিত করে।

৫| ১৫ ই অক্টোবর, ২০২০ সকাল ১০:০৬

শাহ আজিজ বলেছেন: কর্মসংস্থানের বড়ই অভাব । শর্ট কাট হচ্ছে রেমিটেন্স যোদ্ধা । আমাদের শাসকেরা প্রযুক্তি নির্ভর ছোট বা ক্ষুদ্র শিল্প বোঝেন না বা চান না কারন একজন দাস পাঠাতে পারলে ৫ থেকে ১০ লাখ তাৎক্ষনিক পাওয়া যায় কিন্তু ক্ষুদ্র শিল্পে এত শ্রম দিয়ে রাষ্ট্র গঠনের জন্য তো তারা মন্ত্রী হননি । সবার নজর কিভাবে মাথার বুদ্ধি খাটিয়ে প্রভাব দিয়ে মধ্যস্বত্বভোগী হওয়া যায় । ব্যাপারটি বেশি এনেছে অবঃ রা । ৭৬ সালে ১২০ টাকায় হলে দুবেলা খাবার পেতাম । রিকশায় নিউমার্কেট টু ঢা বি চারুকলা ১২ আনা , কদিন বাদে ১ টাকা । নিউ মার্কেট খাঁ খাঁ করত । আমরা পশ্চিম দিকে বসে আড্ডা দিতাম । বনানিতে কাঁঠাল গাছ আর মাঝে মধ্যে একতালা বাড়ি । গুলশান খাল পার হতাম খেয়া পার হয়ে । ওপারে খাঁ খাঁ জমি টি ভি স্টেশন দেখা যেত । ৭১ সালে ইংল্যান্ডে দশ হাজার বাঙালি ছিল । ঢাকাতে ৭৬ সালে জ্যাম লাগতো না । জমজমাট এলাকা গুলিস্তান , সদর ঘাট । মিরপুরে রিকশায় যেতাম । পল্লবী ধানের জমি আর একটি উপ শহর ছিল ।
সুষম বণ্টন বলতে আপনারা কি বোঝেন জানিনা তবে পৃথিবীর বিশাল বাজার ধরতে যা দরকার তা আমরা বুঝিনা , মনে হয় চাইও না । আমরা কর্মমুখীন হওয়ার চেয়ে ধর্মমুখিন হওয়ার কোশেশ বেশি করি । বাইঞ্চত কমিউনিস্ট আর অবঃসেনা মিলে পাছা মেরেছে দেশটার , মানেন ?

১৫ ই অক্টোবর, ২০২০ সকাল ১১:১২

চাঁদগাজী বলেছেন:



দেশ পুরোপুরি কলোনিয়েল সিষ্টেমে চলছে, সরকার দাস ব্যবসা করছে। বিবাহিতরা বউ ফেলে মরুভুমিতে পড়ে আছে, লাখ লাখ বাংগালী পরিবার নিয়ে ভারত-মালয়েশিয়া, আমেরিকা, ইুরোপ ভ্রমণ করছেন।

দেশে টাকা আছে, সরকারের ভয়ে কেহ শিল্পে বিনিয়োগ করে না। কমিউনিষ্টদের মাঝে কেহ এই জীবনে "দাস ক্যাপিটেল" পড়ে বুঝার মতো দক্ষ নন।

৬| ১৫ ই অক্টোবর, ২০২০ সকাল ১১:২৫

এম ডি মুসা বলেছেন: রাষ্ট্রের উন্নয়ন করা এটা নিয়ে আমি খুব সাধারন তাই মন্তব্য করতে চাই না

১৫ ই অক্টোবর, ২০২০ সকাল ১১:৩০

চাঁদগাজী বলেছেন:


আপনি কবিতা লিখতে পারেন; নাম লিখতে পারেন না, এই ধরণের ৩৫ জন মানুষ আছে প্রতি শ'তে।

৭| ১৫ ই অক্টোবর, ২০২০ সকাল ১১:৪৫

আল ইফরান বলেছেন: আমাদের জাতীয় উন্নয়নের মাপকাঠিতে বড় ধরনের প্রবঞ্চনা রয়েছে (জিডিপির কুহেলিকা যা আপনি কমেন্ট সেকশনে বলেছেন)। হিউম্যান ডেভেলপমেন্ট ইনডেক্সে বাংলাদেশ ভয়াবহভাবে পিছিয়ে আছে। HDI কে যদি মার্থা নাসাব্যুম এর ক্যাপাবিলিটি এপ্রোচের সাথে মিলিয়ে পড়া হয়, তাহলে উন্নয়নের প্রকৃত গ্রাফটা যে অধঃমুখী তা স্পস্ট হয়।

১৫ ই অক্টোবর, ২০২০ বিকাল ৩:৩৫

চাঁদগাজী বলেছেন:



জনসংখ্যার বিস্ফোরণ, জীবনযাত্রার মান, বেকার সংখ্যা, বিদেশে চাকুরী, পড়ালেখার নীচু মান, শিক্ষিতদের নীচু বেতন, গার্মেন্টস কর্মীর সংখ্যা, ওদের বেনেফিট, চাকরানী ও ঝি'এর সংখ্যা, পড়তে চেয়ে পড়ার সুযোগ না পাওয়া, প্রশ্নফাঁস, বেকার ভাতাহীন শ্রম, এগুলোকে হিসেবে নিলে, দেশের উন্নয়ন ৪/৫ লাখ পরিবারের হাতে।

৮| ১৫ ই অক্টোবর, ২০২০ দুপুর ১২:০৮

শূন্য সারমর্ম বলেছেন: দেশের উন্নয়ন সম্পর্কে জানতে চাইলে, যারা বুঝে তারাও হাসে, যারা বুঝে না তারাও হাসে।

১৫ ই অক্টোবর, ২০২০ বিকাল ৩:৩৬

চাঁদগাজী বলেছেন:



আপনি হাসেন, নাকি কাঁদেন?

৯| ১৫ ই অক্টোবর, ২০২০ দুপুর ১২:৫৬

রাজীব নুর বলেছেন: ১৯৭২ থেকে এখন তো আমরা অনেক উন্নত- আপনার পোষ্ট থেকে তাই মনে হলো।
সমস্যা হলো ৭২ এর মানুষ এখনকার মতো এত বদ আর অমানুষ ছিলো না।
ব্লগার রুপক বিধৌত সাধু শুধু ব্লগ থেকেই যান নি। ফেসবুকে যে সমস্ত ব্লগার তার সাথে যুক্ত ছিলো তিনি তাদের ব্লগ করে দিয়েছেন। আমাকে ও দিয়েছেন। কি অপরাধে তা জানি না।

১৫ ই অক্টোবর, ২০২০ বিকাল ৩:৩৭

চাঁদগাজী বলেছেন:



মানুষ অর্থনীতি, সমাজ ও রাষ্ট্রের সাথে তাল মিলায়; মানুষ বদ হলে, ইহার জন্য সমাজ, অর্থনীতি ও প্রশাসন দায়ী।

রূপকের কবিতা মিস করছি।

১০| ১৫ ই অক্টোবর, ২০২০ দুপুর ১:০০

রাজীব নুর বলেছেন: গত এক যুগে যত গাড়ি, বাড়ি, ফ্লাট, বাইক আর ব্যবসা প্রতিষ্ঠান খুলেছে তা ভাবা যায় না। কিভাবে সম্ভব হলো কে জানে!

ঢাকার এক কলেজের ছাত্রলীগের একছেলে তার স্ত্রীকে নিয়ে ইউরোপ ট্যুর করে এলো। ফেসবুকে মিনিটে মিনিটে ছবি দিলো। এই ছেলেকে আমি চিনি। অথচ এই ছেলে ভয়াবহ দরিদ্র ছিলো। এখন তার দুইটা গাড়ি। দুইটা বৌ।

১৫ ই অক্টোবর, ২০২০ বিকাল ৩:৩৮

চাঁদগাজী বলেছেন:



কিছু লোক দেশের সম্পদ ও সব সুযোগ দখল করে নিয়েছে।

১১| ১৫ ই অক্টোবর, ২০২০ দুপুর ১:০৩

রাজীব নুর বলেছেন: তবে সত্যিকার অর্থে দেশ উন্নয়নের মহাসড়কে না। রাজনীতিবিদ এবং তাদের ছত্রছায়ায় থাকা কিছু লোকজন উন্নয়নের মহাসড়কে। বহু লোককে দেখি, এখন হেলিকাপ্টারে করে গ্রামের বাড়ি যায়। সামান্য চিকিৎসার জন্য সিঙ্গাপুর মাউন্ট এলিজাভেথ। সাথে করে নিয়ে যান চাকর বাকর সহ।

১৫ ই অক্টোবর, ২০২০ বিকাল ৩:৪১

চাঁদগাজী বলেছেন:



সরকারের অর্থনীতি ও গলাকাটা ক্যাপিটেলিজমে ফলে, ৪/৫ লাখ পরিবার দেশের সম্পদের মালিক হয়ে গেছে, বাকীরা কলোনীর লোকজন।

১২| ১৫ ই অক্টোবর, ২০২০ বিকাল ৩:০১

ডার্ক ম্যান বলেছেন: জাতীয় উন্নয়ন তেমন হচ্ছে না কিন্তু কিছু ব্যক্তির বিশেষ উন্নয়ন হচ্ছে।
ল্যাপটপ আমারো নাই।

১৫ ই অক্টোবর, ২০২০ বিকাল ৩:৩০

চাঁদগাজী বলেছেন:



২ জন ব্লগারের ল্যাপটপ নেই; ব্লগে গড়ে ৬০ জন ব্লগার লগিন করা থাকেন।

১৯৭২ সালে, ৪ জন ধনী ছিলেন, আজকে ২ লাখ সুার ধনী, মাপার যন্ত্র বের করতে হবে।

১৩| ১৫ ই অক্টোবর, ২০২০ রাত ১০:১৩

নুরুলইসলা০৬০৪ বলেছেন: দশ জন বড় ধনীর হাতে পৃথীবির বেশির ভাগ সম্পদ,তাই বলে কি পৃথীবি উন্নত হয় নাই।নাকি গোটা পৃথীবিটাই তাদের কলোনী।

১৬ ই অক্টোবর, ২০২০ রাত ১:৩১

চাঁদগাজী বলেছেন:


গোটা পৃথিবী তাদের কলোনী।

১৪| ১৫ ই অক্টোবর, ২০২০ রাত ১০:৪৫

রাজীব নুর বলেছেন: পথে বের হলে বুঝা যায় উন্নয়নের নমুনা। আমি নিশ্চিত মনে মনে পাবলিক সরকারকে কুৎসিত গালি দেয়।

১৬ ই অক্টোবর, ২০২০ রাত ১:৩২

চাঁদগাজী বলেছেন:



শেখ হাসিনা যখন ক্ষমতায় থাকবেন না, আওয়ামী লীগ উনার বদনাম করবে।

১৫| ১৬ ই অক্টোবর, ২০২০ রাত ১:৪৩

জাহিদুল ইসলাম ২৭ বলেছেন: আমারও ল্যাপটপ নেই।হেভী কাজ বা গেমিং এর জন্য ডেক্সটপ অধিক উপযোগী।

১৬ ই অক্টোবর, ২০২০ রাত ২:১৯

চাঁদগাজী বলেছেন:



এই সময়ে একজন শিক্ষিত নাগরিকের একটা কম্প্যুটার না থাকাটা দেশের খারাপ অর্থনীতির সাক্ষী।

১৬| ১৬ ই অক্টোবর, ২০২০ রাত ২:৪৮

রাজীব নুর বলেছেন: ভয়াবহ নোংরা দেশে বাস করছি।

১৬ ই অক্টোবর, ২০২০ রাত ৩:৩০

চাঁদগাজী বলেছেন:


দেশের মালিক নেই, মানুষ মনে করে যে, দেশ সরকারের।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.