নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

ব্লগার জুনের মতো অনেকেই ভাবছেন, ট্রাম্প এত ভোট পেলো কিভাবে?

০৮ ই নভেম্বর, ২০২০ রাত ৮:৩২



আনুমানিক ১৪৫ মিলিয়ন আমেরিকান এবার ভোট দিয়েছেন; এটাই সর্বকালের রেকর্ড; বাইডেন পেছেন ৭৫ মিলিয়ন ভোট, ট্রাম্প পেয়েছে ৭১ মিলিয়ন ভোট। জো বাইডেন খুব সামান্য পরিমাণ বেশী ভোট পেয়ে রাজ্যগুলোর "ইলেকটোরেল কলেজ ভোটে" নির্বাচিত হয়েছেন। ব্লগার জুন ও আরো কয়েকজন প্রশ্ন তুলেছেন, ট্রাম্পের এত বেশী বদনাম ও জগন্য মনোভাব জানার পরও কেন ৭১ মিলিয়নের কাছাকাছি আমেরিকান ভোটার ট্রাম্পকে ভোট দিলো? এবারের ভোটের পরিবেশ অনুসারে, জো বাইডেন মাত্র ৪ মিলিয়ন পপুলার ভোট বেশী পেয়েছেন, ইহা কম ও ভালো লক্ষণ নয়, আমেরিকা গভীরভাবে বিভক্ত।

আমেরিকানরা বিশ্বের মাঝে সবচেয়ে কম "রেসিষ্ট" জাতি; কিন্তু তারা এই দেশে সাদাদের লীডারশীপে বিশ্বাসী। আমেরিকার ইতিহাসে সবচেয়ে বড় উদারতার উদাহরণ হচ্ছে, ওবামা বিশাল সাপোর্ট নিয়ে প্রেসিডেন্ট হতে পেরেছিলেন। ওবামাকে ভালো চোখে দেখলেও, সাদাদের একাংশ ওবামাকে 'সিনেটর' অবধি দেখতে চেয়েছিলেন, প্রেসিডেন্ট হিসেবে নয়; ডেমোক্রেটরা ওবামাকে প্রার্থী করায়, সাদা আমেরিকার একাংশ ভয়ে ছিলেন যে, কালোদের হাতে বেশী ক্ষমতা চলে যাচ্ছে; কিন্তু তা ঘটেনি; কালোরা ওবামার দেয়া সুযোগে নিজেদের সাজিয়ে নিতে পারেনি।

জরীপ অনুসারে দেখা যাচ্ছিলো যে, জো বাইডেন অনেক ভোট পাবেন, ট্রাম্পের ভোট অনেক অনেক কম হবে; বাস্তবে তা ঘটেনি; কারণ কি? কারণ গুলো কমপ্লেক্স, আমি ২/১ তুলে ধরবো:

ট্রাম্প বেশী পাবার একটা বড় কারণ হলো: আমেরিকানরা বিশ্বাস করে যে, আমেরিকা গঠনে সবার অবদান আছে, কিন্তু লীডারশীপে সাদাদের থাকতে হবে; কারণ, তারা কালো, বাদামী ও স্পেনিশদের বড় অংশকে সৎ ও উদার মনের মানুষ হিসেবে ভাবে না। আমেরিকার সাদা ভোটারের হার শতকরা ৬৮ জন, এবং এদের অর্ধেক বিশ্বাস করে যে, কালোরা সঠিক মতো কাজ করে না, কথা বেশী বলে, সততা কম, প্রতিবাদের ভাষা হলো লুটপাট করা; বাদামীদের (এশিয়ান ) নিয়ে আমেরিকানরা বেশ বিভক্ত: ভারতীয়দের স্বার্থপর হিসেবে দেখেন, এরা আমেরিকানদের মতো উদার কখনো হবে না; চীনা ও পুর্ব এশিয়ার লোকদের ওরা জানে খুবই নীচুমন ও সুযোগ সন্ধানী হিসেবে; এখানে সাদাদের সাথে ট্রাম্পের মতের মিল আছে। যদিও তারা জানে যে, ট্রাম্প খারাপ, বাইডেন ভালো; কিন্তু বাইডেনরা ডেমোক্রেটিক, এরাই ওবামাকে প্রেসিডেন্ট হতে সাহায্য করেছিলো।

চাকুরীর বেলায়, ট্রাম্প বিদেশ থেকে পড়তে আসা বিদেশী ছাত্র ও কিছুটা সহজ শর্তে ইমিগ্রশন পাওয়া লোকদের চেয়ে বেশী সুযোগ দিয়েছিলো স্হানীয় আমেরিকানদের; ইহা এত ভালো কাজ করেছে যে, কয়েক হাজার বাংগালী আমেরিকান ট্রাম্পকে ভোট দিয়েছেন।

মুসলিম বিরোধীতা এবং এশিয়া, আফ্রিকা ও দ: আমেরিকা থেকে ইমিগ্রশন বিরোধীতা হচ্ছে আরেকটি বড় কারণ; ২০০১ সালের "ওয়ার্ড ট্রেড সেন্টার" হত্যাকান্ড আমেরিকানরা কখনো ভুলবে না। এ'ছাড়া ওরা মুসলমানদের ব্যাপারে একটা বিষয়ে নিশ্চিত যে, মুসলমানেরা কোন হোষ্ট দেশের সংস্কৃতিকে সন্মান করে না, স্হানীয় সংস্কৃতি পালন তো করে না, বরং ইহার বিরোধীতা করে। সাদা আমেরিকা মেক্সিকানদের প্রতি সদয়, কিন্তু বিশ্বাস করে যে, এদের একাংশ অপরাধ প্রবন ও অশিক্ষিত; এরা অশিক্ষিত ইমিগ্র‌েন্ট নিয়ে উৎসাহিত নয়; কিন্তু তাদের সস্তা শ্রমে আগ্রহী।

ট্রাম্পের বেশী ভোট পাবার আরো কমপ্লেক্স ব্যাখ্যা আছে, সেগুলো অর্থনীতির সাথে যুক্ত, আমি সেগুোর দিকে গেলাম না; যেগুলো সাধারণ সাদাদের বেশী প্রভাবিত করেছে, আমি সেগুলো তুলে ধরার চেষ্টা করেছি।

বাইডেনের জয়ের পেছেন বড় সুযোগ হলো, করোনা নিয়ে ট্রাম্পের ইডিওটিক মনোভাব ও আমেরিকার জ্ঞানী মানুষদের উপদেশের প্রতি ট্রাম্পের অবজ্ঞা।


মন্তব্য ৩৮ টি রেটিং +০/-০

মন্তব্য (৩৮) মন্তব্য লিখুন

১| ০৮ ই নভেম্বর, ২০২০ রাত ৯:২৭

রাকু হাসান বলেছেন:

ট্রাম্প ভাল লড়াই করেছেন।যা বিশ্ব মিডিয়া এতটা আগে থেকে বিশ্বাস না করলেও নির্বাচনে পরিষ্কার ট্রাম্প জনপ্রিয়তা আছে। ট্রাম্প যে বীজে পানি ঢেলে গেছেন তা আবারও ভয়ঙ্কর হয়ে ফিরে আসতে বেশি সময় নাও নিতে পারে । দেখা যাক আমিরিকান ব্যাক স্লোগান কতটা এগিয়ে যেতে পারে।

০৮ ই নভেম্বর, ২০২০ রাত ৯:৩৪

চাঁদগাজী বলেছেন:



ট্রাম্প দৈত্যার বীজ বপন করে যাচ্ছে।

২| ০৮ ই নভেম্বর, ২০২০ রাত ১০:১২

একলব্য২১ বলেছেন: বলিউডের একজন অভিনেত্রী টুইট করেছেন জো বাইডেন শারীরিকভাবে সম্পূর্ণ সুস্থ নন। তাকে অনেক ঔষধ পত্র খেতে হয়। ৫ মিনিট আগে কি বলেছেন মনে করতে পারেন না। বকলমে কমলা হ্যারিসই জো বাইডেনের কাজ করবেন। কি মনে করেন।

০৮ ই নভেম্বর, ২০২০ রাত ১০:১৫

চাঁদগাজী বলেছেন:



বাইডেনের বয়স হয়েছে, তবে অনেকদিনের অভিজ্ঞতা; হলি্উড, বলিউডের লোকেরা ফানি লোকজন।

৩| ০৯ ই নভেম্বর, ২০২০ রাত ১২:১১

আমি সাজিদ বলেছেন: ২০১৮ সালের, ৩০ ডিসেম্বর আমার ডিউটি ছিল বড় একটি সরকারী হাসপাতালের ইমারজেন্সি ইউনিটে। সন্ধ্যের আগে আগে এক নির্বাচন কর্মকর্তার হাত কারা যেন ভেঙ্গে দিয়েছে। আমি ও ওয়ার্ড বয় প্লাস্টার করতে করতে জিজ্ঞেস করলাম, ভোট কেমন পড়েছে? গাজী সাহেব অবাক হবেন, সে ভদ্রলোকও আমাকে বলেছে ভোটার নেই কিন্তু এতো ভোট কিভাবে পড়েছে আমার জানা নাই

হাহাহা!

০৯ ই নভেম্বর, ২০২০ রাত ১২:৪৫

চাঁদগাজী বলেছেন:



এটা এখন সবাই জানেন; কিন্তু শেখ হাসিনা বিএনপি-জামাতকে ক্ষমতায় আসতে দিতে পারেন কিনা?

৪| ০৯ ই নভেম্বর, ২০২০ রাত ১২:২৭

নুরুলইসলা০৬০৪ বলেছেন: আমেরিকানরা যে অন্যদের বিশ্বাস করে না তার কিছু কারন অবশ্যই আছে।বিরাট সংখ্যক মুসলমান আছে আমেরিকায়।কিছু সংখ্যক বাদে বেশির ভাগ কি ভাল।

০৯ ই নভেম্বর, ২০২০ রাত ১২:৪৮

চাঁদগাজী বলেছেন:



মুসলমানেরা প্রবাসে গেলে বেশী ধর্মপ্রাণ হয়ে যান; সেটাও সমস্যা নয়, সমস্যা হলো তারা স্হানীয় সংকৃতি ও ধর্মের বিপক্ষে কথা বলে; ১ জন ধর্মান্তরিত হলে, চীৎকার দিয়ে মংগল গ্রহেও অশান্তির সৃষ্টি করে।

৫| ০৯ ই নভেম্বর, ২০২০ রাত ১২:৪২

ঠাকুরমাহমুদ বলেছেন:




বাইডেন জিতে যাওয়াতে সম্ভবত বাংলাদেশে ঘরে ঘরে লাড্ডু বিতরণ হবে! বাংলাদেশের মানুষের আচার আচরণ দেখে মনে হতে পারে ট্রাম্পের সাথে ব্যক্তিগত শত্রুতা আছে আর বাইডেন বাংলাদেশের সবাইকে ডিভি লটারি দিয়ে আমেরিকা নিয়ে যাবেন।

আমেরিকা আমার সর্বেোচ্চ অবস্থান ১৩ দিন। অর্থাৎ আমেরিকা সম্পর্কে আমার অবস্থান অন্ধলোকের হাতি দর্শনের মতো। আমেরিকা সম্পর্কে আমার জ্ঞানও মাইনাস জিরো পর্যায়ে। তারপরও আমার ধারণা যাহা বায়ান্না তাহাই তিপ্পান্ন। অর্থাৎ ট্রাম্প বাইডেন একই মুদ্রার এপিঠ ওপিঠ। - বাদবাকি সময় বলে দিবে।

বাংলাদেশের মানুষ যে কাউকে শত্রুতে পরিণত করতে পারেন। শুধুমাত্র বাংলাদেশের মানুষ ট্রাম্পকে যে পরিমান গালাগাল করেছেন আমার ধারণা সমগ্র বিশ্বের লোক তাকে এতো গালাগাল করেনি।

০৯ ই নভেম্বর, ২০২০ রাত ১২:৫২

চাঁদগাজী বলেছেন:



বাংলাদেশের মানুষ নিজ দেশের রাজনীতি থেকে বন্চিত হয়েছেন, এখন বিদেশী রাজনীতি নিয়ে কথা বলে কিছুটা শান্ত্বনা পাচ্ছেন।

৬| ০৯ ই নভেম্বর, ২০২০ রাত ১:০৪

সোহানী বলেছেন: প্রশ্ন!

১) ট্রাম্পের বিরুদ্ধে কি কোন কেইস হবে? সে যা দুই নাম্বারী করেছে এ জীবনে তা তো এখন সবার সামনে?

২) ইভানকা বা তার স্বামীর বিরুদ্ধে কি কোন কেইস হবে? তারাতো বলতে গেলে ক্ষমতার অপব্যবহার করেছে?

৩) ট্রাম্প যে স্বজনপ্রীতি করেছে এ চারটি বছর তার জন্য কি কোন কেইস হবে?

০৯ ই নভেম্বর, ২০২০ রাত ১:১৯

চাঁদগাজী বলেছেন:



মনে হচ্ছে, ট্রাম্প এসব ভয়ে, বাইডেনকে চাপ দিতে চাচ্ছে; বাইডেন যেন তাকে ও তার পরিবারকে নিরাপদ প্রস্হানের ব্যবস্হা করে দেয়।

৭| ০৯ ই নভেম্বর, ২০২০ রাত ১:১৯

রাজীব নুর বলেছেন: আপনি বলেছেন, বাংলাদেশের মানুষ নিজ দেশের রাজনীতি থেকে বন্চিত হয়েছেন, এখন বিদেশী রাজনীতি নিয়ে কথা বলে কিছুটা শান্ত্বনা পাচ্ছেন। একদম ঠিক কথা।

০৯ ই নভেম্বর, ২০২০ রাত ১:২১

চাঁদগাজী বলেছেন:



আমার ধারণা, সেটাই ঘটছে।

৮| ০৯ ই নভেম্বর, ২০২০ রাত ১:২৪

কলাবাগান১ বলেছেন: গতকাল অনেক সময় কাটালাম হোয়াইট হাউসের সামনের জনগনের সাথে...কিন্তু কাউকে দেখলাম না গোবর খাওয়ার কথা বলতে!!!!!

০৯ ই নভেম্বর, ২০২০ রাত ১:৩৩

চাঁদগাজী বলেছেন:


কমলাকে ডেমোক্রেটরা গ্রহন করেছেন, আফ্রিকান আমেরিকানরা ভোট দিয়েছন; কিন্তু আফ্রিকান আমেরিকানরা বেশী উৎসাহ দেখায়নি; সার্ভের তুলনায় কম ভোট পাবার অনেক কারণের মাঝে কমলা একটা ফ্যাক্টর; ভালো যে, বাইডেন জয়ী হয়েছেন।

ওয়াশিংটন শহর ট্রাম্পকে কখনো মেনে নেয়নি।

৯| ০৯ ই নভেম্বর, ২০২০ রাত ১:৩৯

আমি সাজিদ বলেছেন: আমাকে যে প্রশ্ন করেছেন তার উত্তরে আমার ছোট জ্ঞান যা বলে - কভি নেহি

দুলু ভুলু লালুরা রাজনীতি করে সে জায়গায় যেতে পারেনি যা তাদের ব্যর্থতার পাশাপাশি জাতির জন্যও হতাশাজনক। ক্ষমতা তো আর বাচ্চাদের মোয়া মুড়ি না যে চাইলেই দেওয়া যাবে!

০৯ ই নভেম্বর, ২০২০ রাত ১:৫০

চাঁদগাজী বলেছেন:


জেনারেল জিয়া ও মিলিটারী মিলে বাংলাদেশের রাজনীতিতে দুলু, ভুলু, পিন্টু, আমান উল্লাদের আসার পথ করাতে, শেখ হাসিনার আজীবন থাকার ব্যবস্হা হয়েছে। শেখ হাসিনার কাছে এই দরিদ্র দেশের মানুষকে সুখী করার মত ১ পয়সার জ্ঞানও নেই; এখন জাতি দোযখের মাজে আটকা পড়েছে।

১০| ০৯ ই নভেম্বর, ২০২০ সকাল ৯:৩৩

বিচার মানি তালগাছ আমার বলেছেন: ট্রাম্পের হারাবার কিছু নেই। আমেরিকান এস্টাবলিশের মুখে ছাই দিয়ে সে জিতিয়ে দেখিয়ে দিয়েছে। তার জীবন অসফল ছিল না। তার জাতীয়তাবোধের প্রতি আমার সবসময়ই শ্রদ্ধা ছিল। তবে মেক্সিকোর বর্ডারে দেয়াল আর তোলা হল না। তার জীবনে কোন পরাজয় ছিল না। আমেরিকান নির্বাচনে ২য় বার হারটাই মনে হয় প্রথম ও শেষ হার...

০৯ ই নভেম্বর, ২০২০ সকাল ১১:১৮

চাঁদগাজী বলেছেন:



তার জীবনটা মিথ্যা দিয়ে শুরু, সেটা মিথ্যা দিয়ে শেষ হবে।

১১| ০৯ ই নভেম্বর, ২০২০ সকাল ১১:০১

জুন বলেছেন: আপনার সব এনালাইসিস আমি জানি কিন্ত আমার একটাই প্রশ্ন?
বিল ক্লিনটন এর দ্বিতীয় টার্মে বব ডোলকে হারিয়েছিল যতদুর মনে পরে অর্ধেক পপুলার ভোট গনার আগেই ৩৭৯ ইলেকটোরাল ভোট পেয়ে। তো বাইডেন এমন একটা জয় পেলো না কেন? তাকে কেন এত হাড্ডাহাড্ডি লড়াই করতে হলো তসলিমা নাসরিনের ভাষায় ভোম্বলকে হারাতে!!
এই যে আমার আমেরিকার ইমিগ্রেশন ভিসার জন্য কাগজ পত্র সব এসেছে। আমি ইন্টারভিউ দিয়ে আমেরিকা যাবো। আমি তো বসে বসেই খাবো। তাহলে তাদের জিডিপিতে আমাদের পরিবারের অবদান কি??

০৯ ই নভেম্বর, ২০২০ সকাল ১১:২২

চাঁদগাজী বলেছেন:



মানুষ যাতে পরিবার থেকে বিচ্ছিন্ন না'হয়, সে;জন্য আমেরিকান নাগরিকের পরিবারের লোকজনকে আমেরিকায় আনার জন্য ইমিগ্রেসন দেয়া হয়; যোগ-বিয়োগ করে, পারিবারিক শান্তিই অবদান।

১২| ০৯ ই নভেম্বর, ২০২০ দুপুর ১২:০১

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: আমাদের দেশে দলীয় প্রধান নির্বাচনের ক্ষেত্রে গোপন ও পছন্দ করি এবং পছন্দ করিনা এই নিয়ম থাকলে সেই সংগে কমপক্ষে ৫ থেকে ১০ জন বাধ্যতামূলক প্রতিদন্দীতা থাকতে হবে তাহলে বোঝা যেত হাসিনা খালেদা কত জনপ্রিয়।

০৯ ই নভেম্বর, ২০২০ বিকাল ৫:৫৪

চাঁদগাজী বলেছেন:



দেশ চলছে পাকিস্তান, আফগানিস্তানের সরকারগুলোর মতো; পাকিস্তানে ভোট হয় এখনো, বাংলাদেশে ভোট হচ্ছে না।

১৩| ০৯ ই নভেম্বর, ২০২০ দুপুর ১২:৫৬

রাজীব নুর বলেছেন: আমাদের দেশে দুইজন ভালো রাজনীতিবিদের নাম বলুন?
শেখ হাসিনার বুদ্ধি কম, খালেদা জিয়ার বুদ্ধি কম।

তাহিলে দেশটা চলছে কিভবে?

০৯ ই নভেম্বর, ২০২০ বিকাল ৫:৫২

চাঁদগাজী বলেছেন:



২ জন নেই, আছেন ১ জন: ড: আবদুর রাজ্জাক।

দেশ চলছে যেভাবে ব্যুরোক্রেটরা চাচ্ছে, সেভাবে চলছে; ইহা চলা নয়। কতজন ব্লগার বেকার আছেন, কতজন ব্লগার নিজ আয়ে চলতে পারছেন না? কতজন মহিলা বস্তিতে নিজ পরিবার নিয়ে বাস করছেন?

১৪| ০৯ ই নভেম্বর, ২০২০ দুপুর ২:০৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:


ট্রাম্প এক জন মজার মানুষ।
জাতি ও বিশ্ব তাকে ২০শে জানুয়ারির পর মিস করবে।

০৯ ই নভেম্বর, ২০২০ বিকাল ৫:৫৬

চাঁদগাজী বলেছেন:



সে ভয়ে আছে, ২০ শে জানুয়ারীর পরে তার ভবিষ্যত কি হবে!

১৫| ০৯ ই নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৫৪

খায়রুল আহসান বলেছেন: যে কয়েকটা পয়েন্ট তুলে ধরেছেন, তা ঠিকই বলেছেন। ট্রাম্পের কারণে অনেক শিশু পিতামাতা থেকে বিচ্ছিন্ন হয়ে দুঃস্থ জীবন যাপনে বাধ্য হয়েছে, এ রকম কথা শোনা যায়। এমন কি কোন মা তার শিশুকে ডে-কেয়ারে রেখে কাজে গেছেন, সেখান থেকে তাকে আটক করা হয়েছে, তিনি শিশুটিকে কারো কাছে বুঝিয়ে দেয়ার সুযোগও পান নি, এমন নিষ্ঠুর আচরণের কথাও শোনা গেছে। এসব কি ট্রাম্পের বিরুদ্ধে গেছে? নাকি এমন আচরণ আমেরিকানদের মনে কোন প্রভাব ফেলেনা?

০৯ ই নভেম্বর, ২০২০ রাত ৮:১৭

চাঁদগাজী বলেছেন:



ইমিগ্রেসনের আশায় আসা স্পেনিশ পরিবার থেকে বাচ্চাদের আলাদা করেছে ট্রাম্পের সরাসরি নির্দেশে; ট্রাম্প এমন একটা পরিবােশ গড়ে তুলেছে যে, আোনেক সাদা এখন স্পেনিশ বিরোধী হয়ে গেছে! কিন্তু ফ্লোরিডায় স্পেশিনরা ট্রাম্পকে ভোট দিয়েছে, স্পেনিশরা মুর্খ।

তবে, এই ঘটনায় ট্রাম্প কিছু সাদা ভোট হারায়েছে

১৬| ০৯ ই নভেম্বর, ২০২০ রাত ৮:৫২

পদাতিক চৌধুরি বলেছেন: ভারতীয়দের সম্পর্কে মার্কিনদের বিশ্বাস শতভাগ সঠিক। আমি বিশ বছর সংখ্যা গরিষ্ঠ সম্প্রদায়ের পাশে থেকেই কথাটি মারাক্তক ভাবে উপলব্ধি করেছি। সঙ্গে আছে আপাদমস্তক সাম্প্রদায়িকতা। এখানে সংখ্যা লঘুরা যদি পূজা পার্বণে মেতে ওঠে তাহলে হবে তারা উদার সংস্কৃতিবান মানুষ।আর তা না করলে হবে অনুদার গোড়া মানুষ। শিক্ষা প্রতিষ্ঠানের থেকে যে কোন স্থানে এই কালচার বিদ্যমান। আমেরিকায় শিক্ষিত ভারতীয়রা যে ছাপ রেখেছে স্বদেশে তারা সিংহভাগই মনেপ্রাণে এক একজন অমিত শাহ বা বিশ্ব হিন্দু পরিষদের প্রেসিডেন্ট অশোক সিংহলের ধর্মীয় উগ্রতা বহন করেন। অথচ সংখ্যা লঘুরা গায়ে না মেখে তাদের উগ্রতা মেনে নিতে বাধ্য হন।

০৯ ই নভেম্বর, ২০২০ রাত ১০:০৯

চাঁদগাজী বলেছেন:


ভারতীয়রা ও চীনারা নিজের পরিবারের বাহিরে যে একটা মানব জাতি আছেন, সেটা কম বুঝে; বাংগালীরাও সেই পথে আছে এখন। মাওলানা ভাসানীর পরের জেনারেশন অবাংগালী হয়ে গেছে।

১৭| ১০ ই নভেম্বর, ২০২০ রাত ২:২৪

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: বাইডেনের জয়ের পেছেন বড় সুযোগ হলো, করোনা নিয়ে ট্রাম্পের ইডিওটিক মনোভাব ও আমেরিকার
জ্ঞানী মানুষদের উপদেশের প্রতি ট্রাম্পের অবজ্ঞা।

....................................................................................................................................
রাজনীতির সমীকরনটা ভিন্ন, উপরে উপরে এত শত্রুতা আছে অথচ চীন বা রাশিয়া চাইছিল ট্রাম্প জিতুক
এখন পর্যন্ত বাস্তবতা মেনে তারা বাইডেনকে উইশ করলনা ।

১০ ই নভেম্বর, ২০২০ রাত ৩:৫৩

চাঁদগাজী বলেছেন:



সঠিক কথা।
ট্রাম্প গত ৪ বছর চীন, রাশিয়া ও ভারতে নিজস্ব ব্যবসা চালিয়েছে।

১৮| ১০ ই নভেম্বর, ২০২০ ভোর ৬:০৩

কূপমণ্ডূক বলেছেন: বিভিন্ন জাতি সম্পর্কে আপনার মূল্যায়ন সঠিক। ডেমক্রাট ক্ষমতায় আসলে হিলারীরে নালিশ দিয়ে হাসিনাকে ফেলে দেয়া যাবে, মগবাজারের এই হইচই নিয়ে আপনার মতামত কি!

১০ ই নভেম্বর, ২০২০ সকাল ৯:৫২

চাঁদগাজী বলেছেন:



বাংগালীরা বেকুবের স্বর্গে বাস করে; ট্রাম্প জানতো না, বাংলাদেশ কি আফ্রিকায়, নাকি এশিয়ায়। বাইডেন ও পুরো আমেরিকা বিএনপি, জামাত-শিবির, ব্রাদার হুড টাইপ মানুষদের নেকড়ের থেকেও বেশী ভয় পায়।

১৯| ১১ ই নভেম্বর, ২০২০ ভোর ৪:১৫

কূপমণ্ডূক বলেছেন: বাদামীদের সমর্থন অনেক সময় ইমিগ্রেশন স্ট্যাটাসের সাথে জড়িত। গ্রিনকার্ডধারী ভারতীয়দের ভিতর ট্রাম্প সমর্থক বেশী, কয়েকযুগ ধরে আমেরিকাতে থাকা ভারতীয় ধনী, ব্যবসায়ীরা ট্রাম্প সমর্থক। বাংলাদেশীদের মধ্যে ডেমক্রাট সমর্থক বেশী। ধর্মান্ধ, মিলিশিয়া, আপোষহীন কিছু বাংলাদেশীদের ডেমক্রাট সমর্থন হয়ত নিজেকে প্রগ্রেসিভ শোওফ করার জন্য, আদতে এরা ট্রাম্প ঘরানার। আমেরিকার উত্তরেও বাংলাদেশীদের মধ্যে ট্রুডোর লিবারেল পার্টির সমর্থক বেশী, হাল আমলে বার্নি-ঘরানার এনডিপিতেও বাংলাদেশীদের সমর্থন দেখছি। আমেরিকায় ওয়েলফার নিয়ে আর কানাডায় চাইল্ড সাপোর্ট নিয়ে ইমিগ্রেশন প্রত্যাশী বাংলাদেশীদের আগ্রহের কমতি নেই।

১১ ই নভেম্বর, ২০২০ ভোর ৫:১১

চাঁদগাজী বলেছেন:



বাংগালীরা এক সময় কুনো ব্যাং ছিলো, কোথায়ও যেতো না; কিন্তু সমাজ ও দেশকে ধ্বংস করে দিয়ে মিলিটারী (জিয়া, এরশাদ ও বেগম জিয়া) ও শেখ হাসিনা; এরা মানব জীবনের গুরুত্ব বুঝেনি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.