নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

ব্লগারেরা একমত হতে পারবেন, এই রকম কোন জাতীয় বিষয় আমাদের আছে?

১২ ই নভেম্বর, ২০২০ রাত ৮:৪৩



দেশে ৪/৫ লাখের বেশী ব্লগার আছেন, এঁরা শিক্ষিত, আধুনিক, টেকনোলোজী-জানা, মুক্তমনা মানুষ; এঁদের মাঝে আছেন বিবিধ ধরণের প্রফেশানেল, কবি, উপন্যাসিক, গল্পকার, সমালোচক, দার্শনিক, ছাত্র (জন্ম থেকেই বিপ্লবী), প্রশফাঁস জেনারেশন ইত্যাদি ইত্যাদি; সাধারণত, ২ জন বাংগালী ৩ ভাগ বিভক্ত থাকেন; তারপরও, এমন একটা জাতীয় বিষয় আছে কিনা, যা আমদেরকে এক করতে পারবে? আমরা কোন একটা বিষয়ে একমত হতে পারলে, খারাপ হতো না, একটা কমন থ্রেড থাকতো!

ধর্ম নিয়ে ব্লগারেরা একমত হতে পারবেন? ধর্ম হলো এমন একটা বিষয়, যা নিয়ে একমত হতে খুব একটা কষ্ট হওয়ার কথা নয়; কারণ, ইহা সুপ্রীম পাওয়ারের দেয়া নিয়ম কানুন ও অনন্ত জীবনের অংগীকার; এখানে ড: কামাল হোসেন, কিংবা শেখ সাহেবের কোন কেরামতি নেই। মানুষের অদক্ষতা ও সময়ের বিবর্তনের ফলে এতে কিছু ভুলভ্রান্তি ঢুকে গেলেও, ইহা সবচেয়ে জ্ঞানীর আদেশ, উপদেশ ও নিষেধ।

দেশের রাজনৈতিক তত্ব: ইহা কি গণতন্ত্র, সমাজতন্ত্র, রাজত্ন্ত্র, বাকশাল, বহুদলীয় গণতন্ত্র, বেসিক গণতন্ত্র, কলোনিয়েল সিষ্টেম, সামন্তবাদ, নাকি এক-নায়কতন্ত্র, মদীনা সনদ? আচ্ছা, ইহা কি তত্ত্ব, তা নির্ণয় করতে না পারলে অসুবিধা নেই,দেশে কোন তত্ব থাকা উচিত, তা নিয়ে একমত হওয়া যাবে?

চীন ও জাপানের সাধারণ মানুষ ধর্ম ও রাজনীতি নিয়ে খুব একটা মাথা ঘামায় না, সেটা নিয়ে মাথা ঘামানোর জন্য রাজনীতিবিদরা আছে; আমাদের আপা আছেন, তিনি সেইদিক দেখছেন; আমরা চীনাদের মতো, কিংবা জাপানীদের মতো অর্থনীতি নিয়ে এক হতে পারবো? আমাদের কোন পথে যাওয়ার দরকার, ক্যাপিটেলিজম (জেনারেল জিয়া), বাকশাল (শেখ সাহেব ), মিক্সড (সুইডেন, ফ্রান্স), ইসলামী অর্থনীতি? এখন কোনটা আছে, কোনটা হলে আমরা "সোনার বাংলা" হতে পারবো?

উপরের বিষয়গুলো নিয়ে ভাবতে, বুঝতে, উপসংহারে পৌঁছতে আমাদের শিক্ষার দরকার; আমাদের চাষীরা নিশ্চয় সৎ মানুষ, কিন্তু তাঁরা এসব কঠিন বিষয়ে সিদ্ধান্ত দিতে পারবেন না, নিশ্চয়; এগুলো নিয়ে সিদ্ধান্তে পোঁছতে শিক্ষার দরকার; শিক্ষাটা মানসম্পন্ন হতে হবে, মধুর কেন্টিনের গ্রেজুয়েট কিংবা প্রশ্নফাঁস জেনারেশনের বিদ্যা আমাদের সাহায্য করার কথা নয়; যাক, শিক্ষা কি ধরণের হওয়া উচিত? ইংরেজী মিডিয়ামে বৃটিশ ক্যাডেট কলেজ ধরণের, কওমী মাদ্রাস, আলিয়া মাদ্রাসা, ইউরোপ কিংবা দ: কোরিয়ার মতো স্কুল-কলেজ-ইউনিভার্সিটি সিষ্টেম? এটাতে আমরা একমত হতে পারবো?

মন্তব্য ৩৯ টি রেটিং +৩/-০

মন্তব্য (৩৯) মন্তব্য লিখুন

১| ১২ ই নভেম্বর, ২০২০ রাত ৯:০৩

আহমেদ জী এস বলেছেন: চাঁদগাজী,




না , এমন কোনও বিষয় নেই। :((

১২ ই নভেম্বর, ২০২০ রাত ৯:১১

চাঁদগাজী বলেছেন:



সমস্যা, ৪/৫ লাখের কমন কোন কিছুই নেই?

হিন্দি মুভি দেখা নিয়ে এক হওয়া যায় না, কমপক্ষে?

২| ১২ ই নভেম্বর, ২০২০ রাত ৯:৩১

আহমেদ জী এস বলেছেন: চাঁদগাজী,



না , সেটাও সম্ভব নয় । দেখা যাবে কেউ বলছেন ছবিটি ঝাক্কাস, কেউ বলবেন - যাচ্ছেতাই, আবার কেউ কেউ বলবেন - এটা কোনও মুভি হইলো ?

বেশিপক্ষে ঐক্যমত যেটা হতে পারে সেটা নিজেকে বাদ দিয়ে অন্যকে গালাগালি করে পঁচিয়ে দেয়ার বিষয়টাতে। :P

১২ ই নভেম্বর, ২০২০ রাত ৯:৪৪

চাঁদগাজী বলেছেন:



অন্যের উপর দোষ চাপানো, অন্যকে গালি দেয়ার ব্যাপারে অনেকটা মিল পাওয়া যেতে পারে! তবে সম্প্রতি, ব্লগে আমি ছাড়া, গালি টালি দেয়ার লোক পাওয়াও মুশকিল!

৩| ১২ ই নভেম্বর, ২০২০ রাত ৯:৩৯

আমি সাজিদ বলেছেন: আপনি মুরব্বী এই জাতীয় বিষয়টিতে সবাই একমত

১২ ই নভেম্বর, ২০২০ রাত ৯:৪৫

চাঁদগাজী বলেছেন:




এটা সম্ভব হচ্ছে, কারণ আগের ৯৫ ভাগ ব্লগার ব্লগে নেই।

৪| ১২ ই নভেম্বর, ২০২০ রাত ৯:৪৬

এলে বেলে বলেছেন: ধন্যবাদ দারুন একটি বিষয় উপস্থাপন করার জন্য। যেহেতু শিক্ষার কোন বিকল্প নেই। তাই আমার দাবি উচ্চ গ্রেড পর্যন্ত বিনামূল্যে বিঙ্গানমূখী শিক্ষা ব্যবস্থার প্রচলন করা। অন্তত একটা প্রজন্ম কে যদি আধুনিক বিঙ্গান শিক্ষায় শিক্ষীত করা যায়, তাহলে এই দেশ থেকে প্লাটিনাম,নিউক্লিয়ার মোল্লা থেকে জাতী মুক্তি পাবে। এবং তারাই পারবে এই দেশকে সোনার বাংলাতে রুপান্তর করতে।

১২ ই নভেম্বর, ২০২০ রাত ৯:৫২

চাঁদগাজী বলেছেন:



অনেক দেরী হয়ে গেছে, ১৯৭২ সাল থেকেই দ: কোরিয়া, বা পোল্যান্ড'এর শিক্ষা ব্যবস্হাকে অনুকরণ করলেই আজকে দেশে আসল শিক্ষিতের হার হতে পারতো শতকরা ১০০ ভাগ; আজকে যদি শুরু করতে পারতো, সেটাও হতো একটা বড় পদক্ষেপ।

৫| ১২ ই নভেম্বর, ২০২০ রাত ৯:৫৫

ঢাবিয়ান বলেছেন: আপনি ও রাজীবনুর দিনরাত ব্লগে পড়ে থাকেন এই জাতীয় বিষয়ে মনে হয় সবাই একমত

১২ ই নভেম্বর, ২০২০ রাত ১০:০০

চাঁদগাজী বলেছেন:



আপনার চাকুরী আছে, এখন আমার চাকুরী নেই; অন্য কিছু করছি।

ব্লগে থাকা ভালো, আপনাদের মতো গুণী মানুষের সাথে আছি।

১২ ই নভেম্বর, ২০২০ রাত ১০:০৯

চাঁদগাজী বলেছেন:


রাজীবেরও চাকুরী নেই; তার জন্য একটা চাকুরী দেখেন।
আমি চা দোকান করতে, কিংবা চাষ করতে বলেছিলাম, উনি সেগুলো নাকি পারবেন না।

৬| ১২ ই নভেম্বর, ২০২০ রাত ৯:৫৬

এলে বেলে বলেছেন: যতই দেরী হোক। শুরু ত করতে হবে। আজকে না হোক ১০-২০ বৎসর পরে এর সুফল এই জাতী পাবে। সবাই যদি একসাথে আওয়াজ তুলি তাহলে কেই এই জাগরণ আটকে রাখতে পারবে না।

১২ ই নভেম্বর, ২০২০ রাত ১০:০২

চাঁদগাজী বলেছেন:


শিক্ষা ও চাকুরী নিয়ে এই জাতীর শিক্ষিতরা টু শব্দও করেনি; ওরা চেয়েছে যে, ওদের পরিবারের লোকেরাই পড়ালেখা করে ভালো থাকুক।

৭| ১২ ই নভেম্বর, ২০২০ রাত ১০:২৯

নুরুলইসলা০৬০৪ বলেছেন: মানুষে মানুষে মতের অমিল থাকতেই পারে।অমিল থাকাটাই স্বাভাবিক।
যুক্তি তর্কের মাধ্যমে একটা ঐক্যে আশাযায়,যদি যুক্তি জানে এবং জানে।
আর যদি মনেকরে তালগাছ আমার,তার সাথে যুক্তি তর্কে যাওয়াই বৃথা।

১২ ই নভেম্বর, ২০২০ রাত ১০:৪২

চাঁদগাজী বলেছেন:



জাতীয় ব্যাপারে, আমাদের মাঝে কি কোন কমন বিষয় নেই?

৮| ১২ ই নভেম্বর, ২০২০ রাত ১০:৪৫

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আর সবার কথা বাদ দেন
আপনিইতো পারবেন না কোন
বিষয়ে এক মত হতে !
সবাই এক দিকে থাকলেও
আপনি অন্য দিকে থাকবেন ই
থাকবেন !

১২ ই নভেম্বর, ২০২০ রাত ১১:০০

চাঁদগাজী বলেছেন:



আমি শিক্ষা, অর্থনীতি ও রাজনীতি নিয়ে একমত হতে পারবো।

শিক্ষা হতে হবে ইউরোপের মতো, অর্থনীতি হতে হবে সুইডেন বা কানাডার মতো, রাজনীতি হতে হবে ইসরায়েলের মতো; আপনি ও আমি একমত হতে পারবো?

৯| ১২ ই নভেম্বর, ২০২০ রাত ১১:২৪

নুরুলইসলা০৬০৪ বলেছেন: জাতীয় ভাবে আমরা বাঙ্গলী নাকি বাংলাদেশী এই বিষয়েই ঐক্য নাই,অন্য কোন বিষয়ে ঐক্য হবে কিভাবে।শেখ মুজিব বলে,আমি মুসলমান তার পর বাঙ্গালী,বাঙ্গালী মুসলমান হতে সমস্যা কোথায়।

১২ ই নভেম্বর, ২০২০ রাত ১১:৪৩

চাঁদগাজী বলেছেন:



এগুলো লিলিপুটিয়ানদের বিষয়; দরকারী বিষয় হলো: রাজনীতি, অর্থনীতি, শিক্ষা, চাকুরী, চিকিৎসা, সংস্কৃতির মতো বিষয়গুলো

১০| ১২ ই নভেম্বর, ২০২০ রাত ১১:৪৪

বঙ্গদুলাল বলেছেন: কেমন আছেন?
আপনার প্রতিটি লেখা পড়ি, কমেন্ট করা হয় না।আপনি আগের পোস্টে লি কুয়ান সম্পর্কে বলেছিলেন।উনার সিঙ্গাপুরকে এগিয়ে নিয়ে যাওয়ার অর্থনীতি /পলিসি বুঝিয়ে বলুন। সুইডেন,কানাডা ইত্যাদি দেশের অর্থনীতি কীরূপ? একই সাথে বাংলাদেশের অর্থনীতির সীমাবদ্ধতা নিয়ে আরও বিশদভাবে লিখুন, যাতে বুঝতে পারি।
বাংলাদেশের অর্থনীতি ঠিক কী রকম মিশ্র ধরনের (বিভিন্ন লেখায় দেখি; আমি রসায়নের ছাত্র, অর্থনীতিতে কাঁচা) বুঝিয়ে বলবেন, প্লিজ।

১৩ ই নভেম্বর, ২০২০ রাত ১:০২

চাঁদগাজী বলেছেন:



আচ্ছা, আমি চেষ্টা করবো; ধন্যবাদ।

১১| ১৩ ই নভেম্বর, ২০২০ রাত ১২:১৫

বঙ্গদুলাল বলেছেন: সেনসিটিভ হলেও একটি বিষয়ে প্রশ্ন -আমাদের মাননীয় প্রধানমন্ত্রী ক্ষমতায় না থাকলে /কোন কারণ সরে গেলে রাজনীতির মোড় কোনদিকে ঘুরতে পারে (যদিও উনার বিকল্প এই মুহূর্তে কেউ আছে বলে মনে হয় না, বাংলাদেশের রাজনীতির প্রেক্ষাপটে উনাকে মন্দের ভালোই হয় আমার কাছে)।দল যেভাবে চলছে, পরবর্তীতে দলের হাল কার হাতে যাবে গঠনতন্ত্র অনুসারে? কার হাতে গেলে দেশের জন্য ভালো হতো?
আমার কাছে আপনার মন্তব্যের গুরুত্ব অনেক।ব্লগ কন্টেন্টের বাইরের প্রশ্ন মনে হলে এড়িয়ে যাবেন, অসুবিধা নেই।

১৩ ই নভেম্বর, ২০২০ রাত ১:০৭

চাঁদগাজী বলেছেন:



শেখ হাসিনা রাজনীতি করতেন না, বুঝতেন না; উনার বাবাকে হত্যা করে মিলিটারী আমাদের দেশকে ভুল কক্ষে নিয়ে গিয়েছিলো, দেশকে মিলিটারিক্সির খপ্পর থেকে বের করতে উনার বড় ভুমিকা আছে।

কিন্তু ১৮ কোটী মানুষকে পরিচালনা উনার দ্বারা সম্ভব হচ্ছে না; উনার দুর্বলতাকে কাজে লাগিয়ে, ব্যুরোক্রেটরা ও কইছু তথাকঠিত শিল্পপতিরা দেশের সব সম্পদ ও সুযোগ লুট করছে।

উনার উচিত দলের ড: আবদুর রাজ্জাকযকে প্রাইম মিনিষ্টার করে, নিজে সময় ব্যয় করে দল থেকে চোর ডাকাতদের বিতাড়িত করা।

১২| ১৩ ই নভেম্বর, ২০২০ রাত ৩:৪২

নুরুলইসলা০৬০৪ বলেছেন: আপনার প্রস্তাবে নতুনত্ব আছে কিন্তু আমাদের দেশের জন্য বাস্তব সম্মত না।ডঃ রাজ্জাক দেশকে নিয়ন্ত্রন করার মতো ক্ষমতা রাখে না,আমাদের মতো দেশে পার্টি প্রধান দেশকে নিয়ন্ত্রন করতে পারে না।উন্নত দেশ হলে সম্ভব ছিল।

১৩ ই নভেম্বর, ২০২০ ভোর ৫:০২

চাঁদগাজী বলেছেন:



শেখ হাসিনা যদি বুদ্ধিমান মানুষকে ক্ষমতা দেন, মানুষের আস্হা ফিরে আসবে।

১৩| ১৩ ই নভেম্বর, ২০২০ সকাল ৭:২৬

নুরুলইসলা০৬০৪ বলেছেন: যে নিজেই রাজনীতি বুঝেন না,সে কি ভাবে বুদ্ধিমান রাজনৈতিক নেতা ঠিক করে তার হাতে ক্ষমতা দিবেন।
আর কতোদিন রাজনীতি করলে শেখ হাসিনা রাজনীতি বুঝবেন।

১৩ ই নভেম্বর, ২০২০ দুপুর ১:১০

চাঁদগাজী বলেছেন:



শেখ হাসিনা আধুনিক রাজনীতি বুঝেন না, বুঝার কোন সম্ভাবনা নেই; তিনি বৃহৎ দলের নেত্রী হওয়ায় ও দেশের মানুষের রাজনৈতিক জ্ঞান না থাকায়, উনি ইহাকে কলোনীর ন্যায় চালিয়ে যাচ্ছেন; উনার পর, দেশে ভয়ংকর গন্ডগোল করবে জামাত-শিবির-হেফাজত-বিএনপি। উনার উচিত, কাউকে কাউকে প্রাইম মিনিষ্টার বানিয়ে, এখনই মানুষকে তাল মিলাতে অভ্যস্ত করা।

১৪| ১৩ ই নভেম্বর, ২০২০ সকাল ৭:৩৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

দেশে এতো বেশী ব্লগার আছে এটা আমি জানতাম না।
২০১৩ সাল থেকে ব্লগার একটা খারাপ শব্দ হয়ে গেছে।
এই কৃতিত্ব হেফাজত ও বেগম জিয়ার।

১৩ ই নভেম্বর, ২০২০ দুপুর ১:১৪

চাঁদগাজী বলেছেন:



দেশের ব্যুরোক্রেসি ও সরকার ইডিয়ট সৃষ্টি করে যাচ্ছে; কিছু মানুষ মিডিয়া থেকে জ্ঞান আহরণ করার চেষ্টা করছেন, ব্লগারেরা এই দলে আছেন।

১৫| ১৩ ই নভেম্বর, ২০২০ সকাল ৯:৫৪

অনন্য দায়িত্বশীল আমি বলেছেন: কোন বিষয়ে একমত না হলেও বর্তমানে আওয়ামী লীগের রাজনীতি করলে যে ২/১ বছরে কোটিপতি হওয়া যায় এই বিষয়ে সবাই একমত হবেন নিশ্চয়?

১৩ ই নভেম্বর, ২০২০ দুপুর ১:১৬

চাঁদগাজী বলেছেন:



এ্তদিন ব্লগিং করে, কোনটাকে বিষয় বলা যেতে পারে, সেটাও কি বুঝতে পারছেন না? বিষয় হতে পারে: রাজনীতি, অর্থনীতি, শিক্ষা, চাকুরী, চিকিৎসা, বাসস্হান, উৎপাদন, সংস্কৃতি ইত্যাদি

১৬| ১৩ ই নভেম্বর, ২০২০ সকাল ১০:৩৩

স্থিতধী বলেছেন: এগুলো লিলিপুটিয়ানদের বিষয়; দরকারী বিষয় হলো: রাজনীতি, অর্থনীতি, শিক্ষা, চাকুরী, চিকিৎসা, সংস্কৃতির মতো বিষয়গুলো

খুব ই সত্য একটা কথা! আমার অবাক লাগে যে এক সময় এদেশের মানুষ বাঙ্গালী না বাংলাদেশী এমন অদ্ভুত বিষয় নিয়ে বছরের পর বছর তর্ক করেছে, রাজনীতি করেছে এবং অনেকে এখনো করে! যা কমন সেন্স দিয়ে বোঝা যায় তা সোজাসাপ্টা বলতে গিয়েও কত রকমের নাটক। আসলেই ওজাতীয় তর্ক লিলিপুটিয়ানদের তর্ক। দেশ গড়তে ও চালাতে তাঁর থেকে জরুরী বিষয়গুলোর উল্লেহ আপনি করেছেন।

আমি একটা বিষয়ে সবাইকে একমত দেখার আশা রাখি , যে এ দেশকে সবাই ভালোবাসেন, ১৯৭১ এ এদেশের বিজয়কে সবাই গভীর শ্রদ্ধা করেন এবং যে আকাঙ্খা গূলো নিয়ে এ সেই বিজয় এসেছে ( যেমন ধর্ম ও অগণতান্ত্রিকতা কে রাষ্ট্রের মূলভিত্তি করার অপচেষ্টার বিরোধীতা করা , নাগরিক সাম্য ও মর্যাদা রক্ষা করা) সেই আকাঙ্খাগুলোকে জীবিত দেখতে চান। এই বিষয়গুলোতে একমত হয়ে এরপরে রাজনীতি, অর্থনীতি, শিক্ষা, চাকুরী, চিকিৎসা বিষয়ক নীতিমালা গুলো নিয়ে রাজনৈতিক দল গুলোর রাজনীতি ও অন্যান্য সবার তর্ক বিতর্ক ও প্রচেষ্টার শুরু হতে পারে।

১৩ ই নভেম্বর, ২০২০ দুপুর ১:২২

চাঁদগাজী বলেছেন:




"আমরা কি বাংলাদেশী, নাকি বাংগালী", আমি এই কথার উপর তর্ক করতে দেখেছি অনেক ব্লগারকে; ইহা লিলিপুটিয়ান তর্ক; দরকারী বিষয় বুঝতে মাথার দরকার আছে।

১৭| ১৩ ই নভেম্বর, ২০২০ রাত ৯:৫৩

মরুর ধুলি বলেছেন: দেশের সবাই আপনার মতো শিক্ষিত না। তাই যে কোন বিষয়ে সহজেই একজন হবে না।

১৩ ই নভেম্বর, ২০২০ রাত ১০:৪৫

চাঁদগাজী বলেছেন:


আসলে, আমাদের ইউনিভার্সিটিগুলোতে আমার থেকে অনেক অনেক বেশী শিক্ষিতদের সংখ্যা অনেক; ব্লগের তাঁদের কয়েকজন ছিলেন বিবিধ সময়ে; উনাদের মনোভাব খুব একটা উঁচুমানের ছিলো না।

১৮| ১৪ ই নভেম্বর, ২০২০ দুপুর ২:০৮

রাজীব নুর বলেছেন: পোষ্ট টা পড়তে দেরী করে ফেললাম।
ঢাকা ছিলাম না। হুট করে বান্দরবান চলে গেলাম। এর আগে কয়েক ঘন্টা আপনাদের চিটাগাং ছিলাম। এই ভ্রমন নিয়ে একটা পোস্ট দিব।

১৪ ই নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:৫৭

চাঁদগাজী বলেছেন:



ব্লগারেরা সাধারণ বাংলা থেকে চিন্তাভাবনায় এখনো আলাদা করতে পারছেন না।

১৯| ১৭ ই নভেম্বর, ২০২০ রাত ৯:০৯

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: কোটি লোহ কনাকে একবৃন্তে নিয়ে আসার জন্য একটা শক্তিশালী চুম্বক প্রয়োজন।
আমাদের চুম্বকের মত আকর্ষণ ক্ষমতা সম্পন্ন জাতীয় নেতার অভাব।

১৭ ই নভেম্বর, ২০২০ রাত ১০:৪০

চাঁদগাজী বলেছেন:


জাতীয় নেতার উদ্ভব ঘটে, যখন জাqতীয় সমস্যার সমাধান খোঁজেন কোন একজন; এই মহুর্তে জাতীয় সমস্যা বুঝার মতো মানুষ চোখে পড়ছে না।

জাতীয় সমষ্যা হচ্ছে: সবার জন্য চাকুরী, সবার জন্য শিক্ষা ও দেশে গণতান্ত্রিক শাসন ব্যবস্হা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.