নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

শিক্ষিতদেরকে দেশের অশিক্ষিত ও কম-শিক্ষিতদের দায়িত্ব নিতে হবে?

১৬ ই নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:১২



আপনি যদি ১ জন গার্মেন্টস কর্মী, বা একজন বস্তি-বাসিন্দাকে বলেন, "বসনিয়ার জংগলে, আটকে-পড়া ২০০ বাংগালীকে সাহায্য করার জন্য কিছু দান করুন"; অনেকই দান করতে পারেন, তবে একটা বড় অংশ ক্ষেপে গিয়ে বলতে পারেন, "ওরা ওখানে গেছে কেন? ওরা ওখানে গেছে স্বেচ্ছায়, এখন ওরা নিজেদের ব্যবস্হা নিজেরা করুক"। বাংলাদেশের অশিক্ষিদের কতজন জানেন যে, বসনিয়া কোথায়, বাংগালীরা ওখানকার জংগল অবধি কি করে পৌঁছলেন, শীতে ওখানে তাপমাত্রা কতো, ওরা ওখানে কি খাচ্ছেন, এই ২০০ জনের ভবিষ্যত কি, শেষ অবধি কি হবে!

আপনি একই কথা বাংলাদেশের কয়েকজন ব্যুরোক্রেটকে বলে, ওদের জন্য সাহায্য চেয়ে দেখেন; সম্ভাবনা, এদের ১ জনও সাহায্য করবে না, এবং বলবে, "এসব কালপ্রিটরা দেশের সুনাম নষ্ট করছে, বিনা ভিসায় ওখানে গেছে, ওরা জাহান্মামে যাক, দেশে কাজের লোক পাওয়া যায় না।"

বসনিয়ার জংগলে এই ২০০ জন আটকা পড়ার পর, আজ অবধি ড: কামাল, ড: ইউনুস সাহেব, ইউনিভার্সিটি শিক্ষক সমিতি, ইন্জিনিয়ারিং এসোসিয়েশন, মির্জা ফখরুল থেকে শেখ হাসিনা কিংবা প্রেসিডেন্টকে এই ব্যাপারে কেহ কোন অনুরোধ করেনি, সবাই চুপ।

যদি ১জন ইসরায়েলী ইহুদী এইভাবে কোথায়ও আটকা পড়ে, তার দেশে কি কি হওয়ার সম্ভাবনা আছে? ১ জন কানাডিয়ান বিদেশে বিপদে পড়লে, সেই দেশের নিকটবর্তী দুতাবাস সাথে সাথে ব্যবস্হা নেবে।

বাংলদেশ সরকার বসনিয়ার জংগলে আটকা-পড়া ২০০ মানুষের জন্য কোন পদক্ষেপ নিয়েছে কিনা আমি জানি না; আমার সাধারণ ধারণা থেকে বলছি, হয়তো নেয়নি, এবং নেবেনা।

সরকার ব্যবস্হা না নিলে, আমাদের শিক্ষিত নাগরিকেররা সরকারকে অনুরোধ করতে পারেন, চাপ দিতে পারেন; দেশের নাগরিকেরা এই ধরণের সমস্যায় পড়লে, এদেরকে সাহায্য করাই সরকারের দায়িত্ব, এবং যাতে ভবিষ্যতে এই ধরণের ঘটনা না ঘটে, সেটার জন্য পদক্ষেপ নেয়া উচিত। সরকার যদি নিজ দায়িত্ব পালন না করে, সরকারের উপর চাপ সৃষ্টি করা শিক্ষিতদের দায়িত্ব, অশিক্ষিতরা এসব দায়িত্ব নিতে সক্ষম নন।

মন্তব্য ৪০ টি রেটিং +৪/-০

মন্তব্য (৪০) মন্তব্য লিখুন

১| ১৬ ই নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:৪৩

স্থিতধী বলেছেন: আমাদের নিজেদের লোকদের নিয়ে আমাদের নিজেদের-ই কোন গরজ নাই। ফলে আপনার শব্দ ব্যাবহার করে যদি বলি; বাইরের অনেক দেশেই আমাদের দেশের ' প্রফাইল' ঠিক নাই।

১৬ ই নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:৪৬

চাঁদগাজী বলেছেন:



আমাদের জাতির প্রোফাইল আছে, সরকারের প্রোফাইল আছে, শিক্ষিতদের প্রোফাইল আছে; কোনটাই ভালো না।

২| ১৬ ই নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:৫৮

মোঃমোস্তাফিজুর রহমান তমাল বলেছেন: বসনিয়া অনেক দূরের কথা। একবার উত্তরাঞ্চলের বন্যার্তদের জন্য সাহায্য সংগ্রহ করতে গিয়েছিলাম। অনেকে বাটপার ,ভণ্ড বলে গালি দিয়েছে।প্রতি দশজনের আটজনই ফিরিয়ে দিয়েছে।দেশের এখন এমন অবস্থা যে যেকোনো ভালো উদ্যোগে বেশির ভাগ লোকই সাহায্য করে না।বরং বিপক্ষে দাড়ায়।এক্ষেত্রে শিক্ষিত,অশিক্ষিত,অর্ধশিক্ষিত,স্বশিক্ষিত সবাই একইরকম আচরণ করে।সাহায্যকারীর সংখ্যা খুব কম।

১৬ ই নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:১৫

চাঁদগাজী বলেছেন:



দেশে সরকারী দলের চাঁদাবাজী দেশের জিডিপি'র অংশ হয়ে গেছে, সম্ভবত; ফলে, এসব ঘটবে।
দেশের সামাজিক, রাজনৈতিক ও অর্থনোোতিক সমস্যা বাড়লে, শিক্ষিতদের দায়িত্ব বেড়ে যায়।

৩| ১৬ ই নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:২৭

মোহামমদ কামরুজজামান বলেছেন: সরকার এ ব্যাপারে কোন দায়িত্ব বহন করবে বলে মনে হয়না কারন খুব সম্ভবত বছর দুয়েক আগে আমাদের দেশের প্রশাসনের সর্বোচ্য দায়িত্বশীল ব্যক্তিই বলেছিলেন ,বিদেশে যায় লোভে পড়ে।অথছ দেশে মোটামুটি কিছু একটা কাজের ব্যবস্থা করতে পারলে মনে হয়না কেউ বিদেশ যেত। আর সাধারন মানুষ ই মানুষের জন্য এগিয়ে আসে বড় বড় মানুষেরা আছে নিজেদের নিয়ে।তাদের সেই সময় কোথায় বসনিয়ার জংগলে আটকে পড়াদের নিয়ে ভাবার।

১৬ ই নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৩৪

চাঁদগাজী বলেছেন:



শেখ হাসিনার সরকার পুরোপুরি কলোনিয়েল সিষ্টেমে দেশ চালাচ্ছে, যারা আয় করতে পারো, দেশ তাদের; পারলে নিজ চেষ্টায় বেঁচে থাকো; শিক্ষিতরাও সেই পথে চলছেন, ইহা সঠিক নয়।

৪| ১৬ ই নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:২৮

স্থিতধী বলেছেন: @ তমাল ভাই, অথচ একটা মজার ব্যাপার কি জানেন? মোটামুটি এই সব স্তরের জনগণের কাছেই যদি আপনি একটা ভালো আবেগী ঢঙ্গের প্রস্তাবনা আনতে পারেন তখন আবার অনেক বাঙালী সাহায্যের বারবাড়ন্ত করেন। যদি কোন মর্মান্তিক ঘটনা টিভিতে বা সোশ্যাল মিডিয়াতে চলে আসে তখন প্রচুর বাঙালী সাহায্য করেন, আয়ত্তের বাইরে গিয়েও করেন। আমি রানা প্লাজার ঘটনার সময় দেখেছি মানুষ কিভাবে প্রাণ ঢেলে সাহায্য করেছে তখন, ছোট ছোট উদ্যগের অনেক সাহায্য ফান্ডেও উপচে আসছে অর্থ। ভালো আবেগী প্যাকেজিং খুব জরুরী সাধারণ বাঙালী অডিয়েন্স কে কনভিন্স করারা জন্য। বাঙালীর আবেগ কে নানাভাবে ট্রিগার করতে হয়, সোজা সাপ্টা সমস্যা আর তাঁর সমাধানে সাহায্য চাইলে কাজ হয়না বেশীরভাগ ক্ষেত্রে।

১৬ ই নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৩৫

চাঁদগাজী বলেছেন:


সাহায্য পেয়ে ভিক্ষক চলতে পারে, জাতিকে বাঁচতে হয় কাজ করে।

৫| ১৬ ই নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৪৯

রাজীব নুর বলেছেন: দায়িত্বের কথা বলছেন!!

কে কার দায়িত্ব নেয়? দায়িত্ব কেউ নিতে চায় না। মানুষ পচে গলে মরে গেলো সরকার বা দেশের কারো কিচ্ছু আসে যায় না। কারন আমাদের দেশে অনেক মানুষ আছে। ১/২ হাজার মরলে কিছু যায় আসে না।

১৬ ই নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৫৫

চাঁদগাজী বলেছেন:



মানুষকে তাঁর মুল্য শেখ সাহেবও দেননি, শেখ হাসিনা দিচ্ছে না; মানুষও তাদেরকে মনে রাখবে না।

৬| ১৬ ই নভেম্বর, ২০২০ রাত ৯:১৯

ঠাকুরমাহমুদ বলেছেন:




ক। বসনিয়ায় আটকে পরা ২০০ জন কি বাংলাদেশের সৈনিক? জাতিসংঘ শান্তি মিশনে গিয়েছেন?
খ। তারা কি বৈধ ভিসাতে বসনিয়া এন্ট্রি হয়েছেন?
গ। এই ২০০ জন এরা কারা? এরা বাংলাদেশী এটি জানতে চাচ্ছি না। এরা কারা কি কাজে গিয়েছেন?

আপনি আমার মন্তব্যর উত্তর দিন। সেই সময়ে আমার পক্ষে যতোটুকু সম্ভব আমি খোঁজ নেয়ার চেষ্টা করছি।

১৬ ই নভেম্বর, ২০২০ রাত ১০:০৫

চাঁদগাজী বলেছেন:


১) এরা রেমিট্যান্স সৈনিক: নৌকায় ভুমধ্য-সাগর পাড়ি দিয়ে বাংগালীরা ইতালী, গ্রীস, ফ্রান্স, জার্মানী যান; চট্টগ্রাম থেকে মালয়েশিয়া যান, পায়ে হেঁটে ড: আফ্রিকা যান

২) এরা কোন না কোন ভিসায় ঢাকা এয়ারপোর্ট ত্যাগ করে।

৩) এরা চাকুরীর খোঁজে গেছেন

৭| ১৬ ই নভেম্বর, ২০২০ রাত ১০:১২

ঠাকুরমাহমুদ বলেছেন:




বাংলাদেশের মূর্খ্য থেকে গন্ডমূর্খ লোকটিও জানে ইতালি যেতে কি পরিমান মানুষ সাগরে ডুবে পানির ট্রাকে তৈলের ট্রাকে কয়লার গাড়িতে মারা পরেছে তারপরও কেনো এই যাত্রা?

*** বয়কট ফ্রান্স বলে ফ্রান্সের দিকে যাত্রা অন্য কোনো মতলব থাকতে পারে? ফ্রান্স আক্রমণ করে দিবেন কি এই ২০০ জন?


১৬ ই নভেম্বর, ২০২০ রাত ১০:৩৬

চাঁদগাজী বলেছেন:



মানুষকে দেশে কাজের সুযোগ, আয়, বিদেশে কাজের সুযোগ ও সমস্যার কথা জানানো যায় কিভাবে?

৮| ১৬ ই নভেম্বর, ২০২০ রাত ১০:৪৩

ঠাকুরমাহমুদ বলেছেন:




সবাই জানেন, সমস্যা হচ্ছে সবাই দুই চার লাইন বেশী জানেন, আপনার আমার চেয়ে বেশী জানেন। জানানোর মতো কিছু নেই। এরা জেনেশোনে বুঝে সজ্ঞানে বসনিয়া হয়ে ইতালি ফ্রান্স জার্মান যেতে চাইছেন।

আপনি যাদের পাশে সহযোগিতার হাত বাড়াতে চাইছেন/বলছেন এদের সামনে সময়ে পরে দেখেবেন তাদের কি ব্যবহার। - এরা রোহিঙ্গা থেকে কোনো অংশে কম না।


১৬ ই নভেম্বর, ২০২০ রাত ১১:৪১

চাঁদগাজী বলেছেন:



এগুলো আধুনিক সময়ের সামান্য সমস্যা; একটা দেশের জন্য এগুলোর সমাধান কিছুই না, দরকার সামান্য জ্ঞান।

৯| ১৬ ই নভেম্বর, ২০২০ রাত ১১:২৩

নুরুলইসলা০৬০৪ বলেছেন: সরবরাহ বাড়লে মূল্য কমে।বাংলাদেশের জনসংখ্যা এতো বেশি যে এর কোন মূল্যই নাই।কত ভাবে কত লোক মরছে কে তার খবর রাখে।

১৬ ই নভেম্বর, ২০২০ রাত ১১:৩৯

চাঁদগাজী বলেছেন:


এসব সমস্যার সমাধান হলো আধুনিক দেশ চালনার জন্য দরকারী জ্ঞান; যাদের এসব নেই, তারা দেশ চালাতে গিয়ে, জাতিকে যাযাবর বানায়ে ফেলেছে।

১০| ১৭ ই নভেম্বর, ২০২০ রাত ১২:৪৬

হাসান কালবৈশাখী বলেছেন:
নিউইয়র্কের মসজিদে রহিঙ্গাদের জন্য এক শুক্রবারেই মিলিয়ন ডলার ফান্ডরাইজিং হতে দেখেছিলাম।
এই অর্থ রহিঙ্গাদের কাছে গেছে না কাশ্মিরিদের কাছে গেছে কেউ বলতে পারে না।

এদের জন্য চাইলে এরা ১ পয়শাও দিবে না।

১৭ ই নভেম্বর, ২০২০ রাত ১:১৪

চাঁদগাজী বলেছেন:


নিউইয়র্ক, লন্ডন, টরেন্টোর টাকা বাংলাদেশে যাচ্ছে; শিবির ও জামাতের বেতন চলছে এগুলো থেকে।

১১| ১৭ ই নভেম্বর, ২০২০ রাত ১২:৪৬

বঙ্গদুলাল বলেছেন: আমি পররাষ্ট্র মন্ত্রণালয়ে কর্মরত র্উচ্চপদস্থ কয়েকজনকে জানি এবং উনাদের বেশ ভালো এবং জ্ঞানী হিসেবে জানি।এসব কি উনাদের চোখে পড়ে না! নাকি উনারা এই ব্যাপারে স্বাধীন নয় /পরামর্শ দিতে অক্ষম কী জানি।এখন তো আবার সবাই আপার(মাননীয় পি এম) দিকে তাকিয়ে থাকেন (এবং উনিও এটি পছন্দ করেন তাই।)মাঝে মাঝে আমার মনে হয় আমাদের পুরো দেশটাই আন্দাজে চলছে এসব ক্ষেত্রে।
বাই দ্য ওয়ে, আমি অন্য প্রশ্ন জানতে লগ ইন করে আপনার ব্লগ বাড়িতে আসছি। -'এই যে আমেরিকার এক প্রতিবেশী কানাডা নিয়ে মিডিয়ায় এতো পজিটিভ আলোচনা হয়,আরেক প্রতিবেশী মেক্সিকো পিছিয়ে পড়ার ক্ষেত্রে কী কী ফ্যাক্টর কাজ করেছে এই ক্ষেত্রে?'
আপনার মন ভালো হলে রিপ্লাই দিয়েন প্লিজ।

১৭ ই নভেম্বর, ২০২০ রাত ১:২১

চাঁদগাজী বলেছেন:


মেক্সিকোতে ২টি জাতি: ইউরোপিয়ান স্পেনিশ ও আদিবাসী ও শংকর স্পেনিশ; ২য় গ্রুপের জন্য দেশে কিছুই নেই, ওদেরকে মেক্সিকোর সরকার পড়তে দেয় না, চাকুরী দেয় না, আমেরিকায় মাদক পাঠাতে ও আমেরিকায় বেআইনীভাবে কাজ করতে উৎসাহী করে, আমেরিকা পাঠিয়ে দেয়। গত এপ্রিল, মে মাসে যখন আমেরিকার ৮/১০ রাজ্য পুরো লক-ডাউনে, এই বেআইনী মেক্সিকানরা প্রাণ হাতে নিয়ে খাদ্যদ্রব্য চলাচল অব্যাহত রেখেছিলো।

আমাদের ব্যরিক্রেটরা জ্ঞানী, তবে শুধু নিজ পরিবারের জন্য।

১২| ১৭ ই নভেম্বর, ২০২০ রাত ২:২১

জিকোব্লগ বলেছেন:



কানাডিয়ান ইসরায়েলিরা নিশ্চয় এই ভাবে বসনিয়ার জঙ্গলে
যাবে না। কানাডিয়ান ইসরায়েলিরা নিরাপত্তা জন্মগত ভাবেই
পায়। কিন্তু বাংলাদেশীদের নিরাপত্তা থাকে আল্লাহর হাতে।
কাজেই দেশের সব শিক্ষিত, অশিক্ষিত ও কম-শিক্ষিতদের দায়িত্ব
আল্লাহর। কিছু হলে মন্ত্রী বলবে আল্লার মাল আল্লা নিয়ে গেছে।

১৭ ই নভেম্বর, ২০২০ রাত ৩:৩৩

চাঁদগাজী বলেছেন:


সরকারের লোকেরা যখন আল্লাহের দোহাই দেয়, তখন ধরে নিতে হবে যে, তারা অসৎ। আমাদের সরকারের ও প্রশাসনে আমি সৎ মানুষ দেখনি কোন সময়ে।

১৩| ১৭ ই নভেম্বর, ২০২০ রাত ৩:২৯

বঙ্গদুলাল বলেছেন: ১৯৪৮ সালে জাতিসংঘ ফিলিস্তিন ভুখন্ডকে দ্বিখণ্ডিত করতে গিয়ে বেশিরভাগ( ৫৫%) ইসরায়েলকে দিয়ে দিছিল কেন?ইসরাইলীরা তো সংখ্যাগুরু হওয়ার কথা না!বেলফোর কি ইডিয়ট গোছের কেউ ছিল? অন্যায়ভাবে/নিজেদের বিজিত, শাসিত ভূখণ্ড ভেবে/ইসরায়েলের যোগ্যতার কৃতজ্ঞতা স্বরূপ এই প্রতিশ্রুতি দিয়েছিল?
দারিদ্র সমস্যা,ধর্মীয় সমস্যা বন্ধ হলে পুরো পৃথিবী ৯৫% সুস্থিতিতে ফিরতো;যেহেতু জাতিসংঘ সৃষ্টির পর থেকে থেকে সাম্রাজ্যবাদীতা মোটামুটি বিদায় নিয়েছে,যুদ্ধ নেই।প্রতিদিন এ দুটি মন খারাপের কারণ নিয়েই বসবাস।

১৭ ই নভেম্বর, ২০২০ রাত ৩:৩৭

চাঁদগাজী বলেছেন:


বৃটিশ ইহুদী ও প্যালেষ্টাইনীদের জনসংখ্যার অনুপাত ও ভবিষ্যতে কলকারখানা,কৃষি ইত্যাদির কথা ভেবে তা প্রস্তাব করেছিলো; আরবেরা সেটা মেনে নিয়ে দেশ করলে, আজকে আরবদের মাঝে সেটি হতো একটি উন্নত দেশ।

বৃটিশের সাথে ও আমেরিকার সাথে ইহুদীদের সম্পর্ক ভালো ছিলো আগের থেকেই।

১৪| ১৭ ই নভেম্বর, ২০২০ ভোর ৫:১২

বঙ্গদুলাল বলেছেন: বড় কোনো পরমাণু যুদ্ধ ছাড়া(না ঘটুক) বিশ্ব নেতৃত্ব,স্বীদ্ধান্ত কি ভেটো প্রদানকারী পাঁচ শক্তির হাতে শতাব্দীর পর শতাব্দী ধরে চক্কর দিতে থাকবে এভাবে? নাকি টেকনোলজি,ইনোভেশন এদিক সেদিক করে দিতে পার?সম্ভব?

১৭ ই নভেম্বর, ২০২০ ভোর ৬:৫১

চাঁদগাজী বলেছেন:


নেতৃত্ব থাকবে শক্তিশালী দেশগুলোর হাতে।

১৫| ১৭ ই নভেম্বর, ২০২০ ভোর ৬:৪৪

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: দেশের জনগণের নৈতিকতা বা মরালিটি শূন্যের কোটায়, আর সীমিত সম্পদ সুষম বন্টনের বদলে লুটপাটের জন্য মরিয়া হয়ে আছে সকলে । এই ধরণের নীতিহীন সমাজে শিক্ষিতদের অশিক্ষত ও অর্ধ-শিক্ষিতদের দায়িত্ব দেয়াটা অনেকটা শেয়ালকে মুরগি পালতে দেয়ার মতোই।

১৭ ই নভেম্বর, ২০২০ ভোর ৬:৫২

চাঁদগাজী বলেছেন:


বর্তমান শিক্ষিতরা শিয়ালের ভুমিকায় আছে।

১৬| ১৭ ই নভেম্বর, ২০২০ সকাল ৭:৩৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

সঠিক ভাবনা।
খুবই ক্ষুদ্র আয়তনে ও অনেক কম সম্পদের একটি দেশ বাংলাদেশ। এই দেশের জনসংখ্যা ১৮ কোটি! ১৬ কোটি! এটা কি ভাবা যায়?


সম্পদ ও আয়তন এবং যেহেতু এশিয়াতে অবস্থিত তাই বাংলাদেশের জনসংখ্যা কোন ক্রমেই ৫ কোটির ব্শেী হওয়া বুদ্ধিমানের কাজ হয়নি।

আমাদের জনসংখ্যা নিয়ন্ত্রণ বিভাগ কাজে ফাকি দিচ্ছে। কর্মীরা কনডম ও খাবার বড়ি ঠিক মতো বিতরণ করছে না। ফলে বাচ্চাকাচ্ছা ভরে যাচ্ছে প্রতিটি ঘর-বাড়ি-আঙ্গিনা।

১৭ ই নভেম্বর, ২০২০ সকাল ১১:২৭

চাঁদগাজী বলেছেন:



অদক্ষ ও বেকার মানুষ সবার জন্য সমস্যা; সবাই কাজ করলে জাতী ধনী হয়ে যেতো; সবার জন্য কাজের সৃষ্টি করার জন্য জ্ঞানী লোকের দরকার। আমাদের সবচেয়ে দক্ষ ব্যুরোক্রেটও আমেরিকার কলেজের ছাত্রেদের সমানও দক্ষ নয়।

১৭| ১৭ ই নভেম্বর, ২০২০ সকাল ১০:০৯

কবিতা পড়ার প্রহর বলেছেন: অতি সত্য। তাহলে কিছুটা হলেও সমস্যা কাটবে।

১৭ ই নভেম্বর, ২০২০ সকাল ১১:২৮

চাঁদগাজী বলেছেন:



আমরাqা যদি শিক্ষিতদের বুঝাতে পারতাম যে, তারা রাখাল ছেলে নন, তাহলে, এরা নিজেদের গুরুত্ব বুঝতে পারতেন।

১৮| ১৭ ই নভেম্বর, ২০২০ দুপুর ১:৪১

রাজীব নুর বলেছেন: সহজ সরল সত্য কথা হলো- দেশের কথা কেউ ভাবে না। সবাই নিজ নিজ পরিবার নিয়ে ব্যস্ত।

রাজনীতিবিদরা লুটপাট আর সেকেন্ড হোম নিয়ে ব্যস্ত।

১৭ ই নভেম্বর, ২০২০ বিকাল ৫:০৭

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশ ঠিক দেশ নয়, ইহা পরিবারের সমষ্টি

১৯| ১৭ ই নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:৩৪

ফয়সাল রকি বলেছেন: বাংলাদেশ ঠিক দেশ নয়, ইহা পরিবারের সমষ্টি এই কথাটা ভালো লেগেছে।

১৭ ই নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৫৬

চাঁদগাজী বলেছেন:



প্রতিটি পরিবার নিজেদের বাহিরে, অন্যদের কথা ভাবছে না; যারা সরকারী চাকুরী করে, তারা দেশের জন্য কাজ করে না, নিজ পরিবারের জন্য সব করে।

২০| ২০ শে নভেম্বর, ২০২০ সকাল ৭:৪৫

কবিতা ক্থ্য বলেছেন: @রাজীব নুর
কারন আমাদের দেশে অনেক মানুষ আছে। ১/২ হাজার মরলে কিছু যায় আসে না।- সংখাটা ১/২ লাখ বা কোটি হলে কার কি আসে যায়

২০ শে নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:২০

চাঁদগাজী বলেছেন:



রাজীব নুর এই পোষ্টে ফিরে আসার সম্ভাবনা কম।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.