নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

দেশে দরকারী পরিমাণ শিল্প কারখানা কেন গড়ে উঠছে না, চাকুরী কেন হচ্ছে না?

১৮ ই নভেম্বর, ২০২০ দুপুর ১২:৫৩



সবচেয়ে বড় কারণ, শেখ হাসিনার ব্যাক-গ্রাউন্ড ইন্ডাষ্ট্রিয়েলাইজেশন, টেকনোলোজী, অর্থনীতি, ফাইন্যান্স, রাজনীতি, ফিলোসফি ইত্যাদির উপর নয়; আসলে উনার, কিংবা উনার কেবিনেটের কারো ব্যাকগ্রাউন্ড শিল্প কারখানা গড়া, চাকুরী সৃষ্টি করা, ফাইন্যান্স গড়ে তোলার মতো বলে মনে হয় না। উনার অর্থমন্ত্রী ক্রিকেটের কি এক ধরণের অদক্ষ কর্মকর্তা ছিলেন, উনার ইমপ্লিমেনটেশান মিনিষ্টার কে কে জানে! তবে, উনার কেবিনেটে যারা আছেন, তারা কোন বিষয়ে দক্ষ হিসেবে দেশের মানুষের কাছে পরিচিত নন।

শেখ হাসিনাকে যে পন্ডিত হতে হবে, তা নয়; তবে, চীন, তাইওয়ান, মালয়েশিয়া, জার্মানী কি কারণে ভালো করছে, এবং কি কারণে আফগানিস্তান, পাকিস্তান, ইয়েমেন ভালো করছে না, সেটুকু বুঝার মতো মাথা থাকতে হবে; সেটুকু বুঝার জন্য তিনি একজন চীনা শিল্প পরিকল্পনাকারী, একজন জার্মান টেকনোলোজিষ্ট, একজন কানাডিয়ান অর্থনীতিবিদ, একজন সুইজারল্যান্ডের ব্যাংকারকে ২/১ মাসের জন্য কনসালটেন্ট হিসেবে আনতে পারেন; তারা উনাকে বাংলাদেশের বর্তমান পরিস্হিতিটা বুঝিয়ে দিতে ও সম্ভাব্য ভবিষ্যত পদক্ষেপগুলো সম্পর্কে ধারণা দিতে পারার কথা। উনি উনার ছেলে ও ম্যাঁওপ্যাঁও বাংগালী এডভাইজারদের উপর নির্ভার করে বসে আছেন, যারা আসলে বিএনপিকে গালি দেয়ার ব্যাপারে অভিজ্ঞ মাত্র, কিংবা শেখ সাহেবের উপর বকবক করতে ওস্তাদ।

শিল্প-কারখানা করতে হলে, প্ল্যান থাকতে হয়, বাজার থাকতে হয়, ক্যাপিটেল থাকতে হয়, দক্ষ শ্রমিক ও ম্যানেজমেন্টের মানুষ থাকতে হয়, কাঁচামাল, জ্বালানী থাকতে হয়; এবং সবকিছুর আগে উদ্দেশ্য থাকতে হয়। শেখ হাসিনার কথায় এগুলোর কোন আভাস আপনারা পেয়েছেন? আমি উনার কথায় এসব শুনিনি।

উনি শিল্প কারখানা করার পুরো দা্যিত্ব দিয়েছেন প্রাইভেট সেক্টরের মুখচেনা কিছু লোকদের হাতে; উনি নিজের হাতে কন্ট্রোল রাখেননি, কত টাকা দেশের ব্যাংকে থাকলে, দেশে কি পরিমাণ শিল্প গড়া সম্ভব, সেটা উনার ধারণা আছে? শিল্পের ঋণ কারা নিচ্ছে, কতটুকু কাজে লাগাচ্ছে, বছরের শেষ কতজনের চাকুরী হচ্ছে, সেটা উনি মিলিয়ে দেখছেন? উনি ঋণের অনুপাতের সাথে চাকুরী সৃষ্টির ব্যাপারে কোন ধারণা রাখেন? কেহ তাঁকে সেই ধারণা দিয়েছেন? উনার কোন বক্তৃতায় সেই ধরণের কোন আভাস পাওয়া গেছে?

একেবারে কিছু না জেনে, আজকের বিশ্বে দেশ চালালে দেশ ইয়েমেন, আফগানিস্তান, বা পাকিস্তানের মতো চলবে, ইহা কখনো সিংগাপুরের মতো হবে না, তাইওয়ানের মতো হবে না, জার্মানী বা জাপানের পথে হাঁটবে না।

মন্তব্য ৪৮ টি রেটিং +৪/-০

মন্তব্য (৪৮) মন্তব্য লিখুন

১| ১৮ ই নভেম্বর, ২০২০ দুপুর ১:০৭

শাহ আজিজ বলেছেন: বার বার বলি পেশাজীবী সরকার চাই । ধূর্ত সেনা শাসকরা শিখিয়ে দিয়ে মরেছে যে সবাইকে সব কিছু শেখালে রাস্তায় ছালাম পাবে না , বাড়িতে দাস পাবেনা , বাসে চড়তে হবে । এরা সালতানাতের দিকে ধাবমান । ৯১ সালে চীনা পররাষ্ট্র মন্ত্রনালয়ের উচ্চ কর্মকর্তা আমায় চেপে ধরে শুধালেন তোমাদের লোকজন কি রাষ্ট্র পরিচালক হিসাবে গৃহিণীদের পছন্দ করে ? জনাকীর্ণ পার্টিতে মাথা নিচু করে দাড়িয়ে ছিলাম । আপনি শি জি পিঙের ক্যারিয়ার সম্পরকে জানেন ?

১৮ ই নভেম্বর, ২০২০ দুপুর ১:২১

চাঁদগাজী বলেছেন:



আমাদের প্রাইম মিনিষ্টার মোরগ পোলাও স্পেশালিষ্ট! বেগম জিয়া রান্নাও জানতেন না।

২| ১৮ ই নভেম্বর, ২০২০ দুপুর ১:১৬

জিকোব্লগ বলেছেন:



বাংলাদেশকে তো আর ইউরোপ-আমেরিকার সাথে
তুলনা করলে চলে না। দেশে শেখ হাসিনা ব্যাতীত
আর কোনো দক্ষ নেতার সন্ধান এখন পর্যন্ত পেয়েছেন?

১৮ ই নভেম্বর, ২০২০ দুপুর ১:২৩

চাঁদগাজী বলেছেন:



শেখ হাসিনা থেকে দক্ষ কে আছে বুঝা যাবে না, কারণ, উনি বেচে বেচে অদক্ষদের সরকারে আনেন। উনি আপনার থেকে দক্ষ হওয়ার সম্ভাবনা আছে; উনার দক্ষতার ফলে, আমরা বর্তমান অবস্হায় আছি।

৩| ১৮ ই নভেম্বর, ২০২০ দুপুর ১:৫৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:



শিল্প কারখানা গড়ে তোলার চেয়ে শ্রমিক পাঠানোর ব্যবসা মনে হয় বেশী লাভজনক।

১৮ ই নভেম্বর, ২০২০ বিকাল ৫:৫৭

চাঁদগাজী বলেছেন:



বাংলাদেশ থেকে কেহ শ্রমিক পাঠায়নি, বাংলদেশে সরকার ও দালালেরা মিলে দাস ব্যবসা করেছে, অর্ধেক মানুষ সব হারায়েছে।

৪| ১৮ ই নভেম্বর, ২০২০ বিকাল ৩:০১

রাজীব নুর বলেছেন: শিল্প কারখানা দেওয়ার মতো দেশে বহুলোক আছে। তাদের টাকার অভাব নাই। যদিও কালো টাকা।
কালো টাকা বলেই, তারা ভয়ে করল্কারখানা দিচ্ছে না। নামে বেনামে টাকা ব্যাংকে রেখে দিচ্ছে।

আবার বহু লোক টাকা ব্যাংকে রাখতে সাহস পায় না। নগদ টাকা এখানে ওখানে বস্তা ভরে রেখে দিয়েছে।

১৮ ই নভেম্বর, ২০২০ বিকাল ৫:৫৯

চাঁদগাজী বলেছেন:


মুহিতের সময়, আওয়ামী লীগের সময় বাংলাদেশের ডাকাতেরা ব্যাংক খুলেছে, ও রাষ্ট্রীয় ব্যাংকে ডাকাতী করেছে; মানুষ কালো টাকা জমায়েছে; শেখ হাসিনা বতিত সবার কাছে কালো টাকা আছে।

৫| ১৮ ই নভেম্বর, ২০২০ বিকাল ৩:১১

গফুর ভাই বলেছেন: আমার মনে হয় ৮০ দশক ও ৯০ দশক এর সব চাকুরিজীবি যারা মাথা মোটা হবার কারনে সরকারি প্রকল্প অপচয় ও যাদের কারনে ব্যার্থ সরকার ঘাড়ে চেপে বসে আছে তার অবসর প্রাপ্ত না হওয়া পর্যন্ত কিছু একটা হবে বলে মনে হয় নাহ।

১৮ ই নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:০১

চাঁদগাজী বলেছেন:



সরকার প্রধানকে ও প্রেসিডেন্টকে বেকুব পেয়ে সবাই ডাকাতী করছে। বেগম জিয়ার সময়ও তাই ঘটেছে।

৬| ১৮ ই নভেম্বর, ২০২০ বিকাল ৩:৪৯

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: আমার নিজেই চাকুরীর জন্য ঘুরে মরছি ।

১৮ ই নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:০১

চাঁদগাজী বলেছেন:


আপনি ব্যতিক্রম কিছু করার চেষ্টা করেন।

৭| ১৮ ই নভেম্বর, ২০২০ বিকাল ৩:৫১

এমেরিকা বলেছেন: দেশ শিল্প কারখানা না গড়ে ওঠার কারণঃ
অর্থমন্ত্রী সাইফুর রহমানের ভাষায়ঃ এই দেশে ইন্ডাস্ট্রির চেয়ে ট্রেডিং ব্যবসা লাভজনক, ট্রেডিংয়ের চেয়ে দালালি লাভজনক, আর দালালির চেয়ে চোরাচালান লাভজনক।

আমাদের দেশে মাইক্রোক্রেডিট চালানো এনজিওগুলো গরিব মানুষের ঘাড়ে পাড়া দিয়ে ২৫-৩৫% সুদ আদায় করে, তাদের ইনকাম ট্যাক্স ফ্রি। ব্যাংকগুলো অনেক ফর্মালিটি করে, অনেক রিস্ক নিয়ে ইন্ডাস্ট্রির চাকা সচল রাখ, তাদের ট্যাক্স দিয়ে হয় ৪৫%। ভোজ্য তেল এবং চিনি রিফাইনারী ইন্ডাস্ট্রিতে আমদানি পর্যায়ে মোট ৫৬% শুল্ক আরোপ করা হয়। ২৩/২৪ টাকার ক্রুড অয়েল আমাদের হাতে আসতে এইজন্য প্রতি লিটার ১০০ টাকার উপরে পরে যায়।

এদেশে ইন্ডাস্ট্রিয়ালাইজেশনে সবচেয়ে বড় বাধা সরকারী নীতি নির্ধারকেরা। তারা ব্যবসায় বান্ধব কিছুই করছেনা, যাতে কর্মসংস্থানে গতি আসে।

১৮ ই নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:০৫

চাঁদগাজী বলেছেন:



সাইফুর রহমান ও মুহিত ছিলেন রাখাল বালক।

৮| ১৮ ই নভেম্বর, ২০২০ বিকাল ৪:৩৬

মোহামমদ কামরুজজামান বলেছেন: দেশে গতানুগতিক শিক্ষা ও কারিগরী জ্ঞানের অভাব এবং নীতি নির্ধারকদের দীর্ঘমেয়াদি পরিকল্পনার অভাবে শিল্প কারখানা ঘরে উঠছেনা এবং চাকুরীর বাজার বিকশিত হচছেনা বলে মনে হয়।

১৮ ই নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:০৪

চাঁদগাজী বলেছেন:



প্রাইম মিনিষ্টারের অর্থনোতিক জ্ঞান নেই, প্রেসিডেন্টের শিক্ষায় দক্ষতা নেই, মানুষের দক্ষতা নেই, ছাত্রা প্রশ্নফাঁস করে, এই হলো জাটি।

৯| ১৮ ই নভেম্বর, ২০২০ রাত ৯:১৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
কিছুই হবে না এই দেশে।
আফসোস।

১৮ ই নভেম্বর, ২০২০ রাত ৯:২৩

চাঁদগাজী বলেছেন:



আওয়ামী লীগের ভালো লোকদের উচিত শেখ হাসিনাকে প্রাইম মিনিষ্টারের পদ থেকে সরে গিয়ে দল গঠনে যেতে; উনার দরকারী দক্ষতা নেই। ব্যুরোক্রেটরা উনার বেকুবীর সুযোগে ডাকাতী চালাচ্ছে।

১০| ১৯ শে নভেম্বর, ২০২০ রাত ১২:১৭

নুরুলইসলা০৬০৪ বলেছেন: মুক্ত বুদ্ধির লোক ছাড়া,নিজের থেকে বুদ্ধিমান লোক কেহই পছন্দ করে না।শেখ হাসিনাও এর ব্যতিক্রম না।
ভাল লোক তৈরি হওয়ার জন্য ভাল শিক্ষা ব্যবস্থা থাকতে।ভাল সুসাশন থাকতে হবে।অনেক গুলো বিষয় পরস্পরের সাথে নির্ভরশীন।একটা বাদ দিয়ে আরেকটা হবে না।
জনগনের চিন্তার মানও ভাবতে হবে।জনগন কতটুকু নিতে পারে।
মূল সমস্যা মৌলবাদ।এখান থেকে বেরতে না পারলে সবকিছু লন্ডভন্ড হয়ে যাবে।

১৯ শে নভেম্বর, ২০২০ রাত ১২:২৫

চাঁদগাজী বলেছেন:



বাগলাদেশের কোন পরিবার চাহে না, অন্য পরিবারের কেহ পড়ালেখায় নিজের পরিবার থেকে ভালো করুক। শেখ হাসিনা চাহেনি আওয়ামী লীগে বুদ্ধিমান কেহ আসুক।
ব্লগে লক্ষ্য করেন, কারা বেশী, মৌল নাকি অমৌল?

১১| ১৯ শে নভেম্বর, ২০২০ রাত ১:৫৩

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: শেখ হাসিনার ব্যাক-গ্রাউন্ড ইন্ডাষ্ট্রিয়েলাইজেশন, টেকনোলোজী, অর্থনীতি, ফাইন্যান্স, রাজনীতি,
ফিলোসফি ইত্যাদির উপর নয়; আসলে উনার, কিংবা উনার কেবিনেটের কারো ব্যাকগ্রাউন্ড শিল্প কারখানা গড়া,
চাকুরী সৃষ্টি করা, ফাইন্যান্স গড়ে তোলার মতো বলে মনে হয় না।

...................................................................................................................................
বক্তব্যর সাথে একমত পোষন করছি না ।
যিনি বা যাহারা উনাকে অতি নিকট থেকে দেখেছেন, তিনি
ভূমিদস্যু পসন্দ করেন না, প্রায়শই শিল্প কারখানা গড়ার জন্য বিভিন্ন স্হানে বলে থাকেন,
দেশের বেকার যেন আর চাকুরীর জন্য তদবির না করে , সে জন্য সর্তক করেন এবং তাদের
ছোট ছোট ব্যবসা করতে বলেন ।
তিনি যশোর খুলনা অঞ্চলে ফিস প্রসেসিং প্লান্ট করতে বলেন, আমারা তা করার সাহস না পেলেও
বর্তমানে ঐ অঞ্চলে ফিস ফিড স্হাপনা করেছি ।

১৯ শে নভেম্বর, ২০২০ রাত ২:৫৯

চাঁদগাজী বলেছেন:



আপনার সমস্যা উনার থেকে বেশ বড়, উনি যে, বুঝেন না, সেটা আপনি বুঝতে পারেননি।
উনি বলার লোক নন, উনি করার লোক।

১২| ১৯ শে নভেম্বর, ২০২০ রাত ২:০৩

বঙ্গদুলাল বলেছেন: সব কিছুর মূলে রাজনীতি। তৃতীয় বিশ্বের দেশগুলোতে সঠিক রাজনীতি নেই।একটি শক্তিশালী রাজনৈতিক দলের সদিচ্ছায় দেশের ভাগ্য বদলে দেয়া সম্ভব।বর্তমান ক্ষমতাসীন দলও শক্তিশালী নয়,না হয় দূর্নীতিবাজদেরকে সমীহ করতে হতোনা।ভারত বর্ষের কলোনিয়াল সিস্টেম লুটপাটের ছিল কিন্তু অস্ট্রেলিয়া, কানাডা এগুলোও তো ব্রিটিশ কলোনি ছিল মনে হয়?( এখনো রাণীকে প্রধানের আসনে রাখে )।এগুলো কীভাবে উন্নতি করলো! জনসংখ্যার তুলনায় ভূমি, প্রাকৃতিক সম্পদ বেশি তাই? নাকি অন্য কিছু?

১৯ শে নভেম্বর, ২০২০ রাত ৩:০৪

চাঁদগাজী বলেছেন:



বর্তমান রাণী তৃতীয় বিশ্বের সবচেয়ে জ্ঙানী রাজনীতিবিদদের চেয়ে ভালো রাজনীতি জানেন। শেখ হাসিনা প্রমাণ করেছেন যে, উনার কোন দক্ষতা নেই।

১৩| ১৯ শে নভেম্বর, ২০২০ রাত ২:০৭

ঠাকুরমাহমুদ বলেছেন:




বাংলাদেশে আর কোনো শিল্প কারখানা প্রয়োজন নেই। বাংলাদেশে প্রয়োজন কৃষি উন্নয়ন। যিনি শিল্প কারখানা মিল চাচ্ছেন তিনি মিল কারখানায় চাকরির অভাবে চাচ্ছেন। এই ধরনের লোকের চাকরির অভাব আজন্ম থেকে যাবে। এরা আত্মবেকার।

১৯ শে নভেম্বর, ২০২০ রাত ৩:০২

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশে যত গাড়ী চলছে, যত যন্ত্রাপাতি দেখছেন, সবই বিদেশী; এগুলো কিনার জন্য দাস বিক্রয়ের দরকার হচ্ছে; সব তেল আসছে ৫০ লাখ মেয়েকে দাসীর মতো ব্যব হার করাতে; এগুলোর জন্য সঠিক আয় করতে হলে, নিজের দরকারী টেকনোলোজী বানাতে হবে, নিজের দেশে।

১৪| ১৯ শে নভেম্বর, ২০২০ রাত ৩:১১

শুভ্রনীল শুভ্রা বলেছেন: আমার মনে হয় বাংলাদেশে বিদেশী বিনিয়োগের সুষ্ঠু প্লাটফর্ম গড়ে তোলা উচিত। বিনিয়োগবান্ধব পরিবেশ গড়ে তোলা উচিত। চীন ইউরোপে খুব অল্প মূল্যে জিনিস সাপ্লাই দিতে পারে। কেমনে পারে! দুই দেশের কাস্টমস সামলিয়ে পরিবহণ খরচ, উৎপাদন খরচ ইত্যাদি ম্যানেজ করে ২/৩ ইউরো তে কীভাবে কাস্টমারের হাতে জিনিস পৌঁছিয়ে দেয় সেটা মাথায় আসেনা। চীনের মতো আমাদেরও জনবহুল দেশ। তাইলে ওদের কিছু স্ট্র্যাটেজি অনুসরণ করে বাংলাদেশ আন্তর্জাতিক বাজারে বিভিন্ন খাতে নিজেদের সম্মানজনক স্থান করে নিতে পারে বলে মনে করি।

১৯ শে নভেম্বর, ২০২০ রাত ৩:১৬

চাঁদগাজী বলেছেন:



দেশের মানুষ সরকারী দলের ভয়ে, পুলিশের ভয়ে, প্রশাসনের ভয়ে বিনিয়োগ করছে না; এখন বাংলাদেশে দুষ্ট ভারতীয় ও সিংগাপুরের দুষ্ট চীনারাও ১ পয়সা বিনিয়োগ করবে না; স্বয়ং শেখ হাসিনা ও প্রেসিডেন্ট বিনিয়োগ করছে না।

১৫| ১৯ শে নভেম্বর, ২০২০ রাত ৩:২০

ঠাকুরমাহমুদ বলেছেন:




বাংলাদেশে কৃষি উন্নয়ন করে কৃষিপণ্য বিক্রি করে রপ্তানি করে লোহা লক্কর আমাদনি করা ভালো নাকি নিজ দেশে লোহা লক্করের মিল কারখানা করা উচিত?

বাংলাদেশের আবহাওয়া সম্পর্কে কি জানেন কেনো এই অবস্থা? - মিল কারখানা। বাংলাদেশে মিল কারখানা বেশী (সঠিক অঠিক বৈজ্ঞানিক অবৈজ্ঞানিক জরুরী না, অতিরিক্ত মিল কারখানা বাংলাদেশে)

তৈল গ্যাস কয়লা বানানো যায় না। এটি খনিজ সম্পদ।

১৯ শে নভেম্বর, ২০২০ ভোর ৫:১০

চাঁদগাজী বলেছেন:



বাংলাদেশে কত বিলিয়ন ডলারের প্রাইভেট গাড়ী, বাস, ট্রাক, ট্রাক্টর আমদানী করে, কত বিলিয়ন ডলারের এনার্জি আমদানী করে< কত টাকার খাদ্য বিক্রয় করতে পারবে? এখন তেল কিনছে গার্মেন্ট ও রেমিটেন্সের হার্ড কারেন্সী দিয়ে।

১৬| ১৯ শে নভেম্বর, ২০২০ রাত ৩:২৮

শুভ্রনীল শুভ্রা বলেছেন: চীন তো বাংলাদেশে বড় প্রজেক্ট করতেছে মনে হয়। এক প্রতিবেদন দেখলাম যেটা বলছে যে চীন বাংলাদেশে চিকিৎসাখাতে বিনিয়োগ করতে চায়। সবগুলো জেলায় তারা হাসপাতাল তৈরি করতে চায়। প্রতি বছর বিপুল পরিমানে মানুষজন ভারতে চিকিৎসা নিতে যায়। তাই এই খাতে বিনিয়োগ তারা লাভজনক মনে করছে। এজন্য সরকারের থেকে প্রয়োজনীয় সহায়তা চাইছে।

১৯ শে নভেম্বর, ২০২০ ভোর ৫:১১

চাঁদগাজী বলেছেন:


বাকী আছে বাংগালী মেয়েদের চীনাদের কাছে বিয়ে দেয়া।

১৭| ১৯ শে নভেম্বর, ২০২০ ভোর ৫:৩৭

ঠাকুরমাহমুদ বলেছেন:




এনার্জির অতিরিক্ত প্রয়োজন হচ্ছে কারণ মিল কারখানা, দেশের গ্যাস শেষ হচ্ছে মিল কারখানার জন্য। বাংলাদেশে ঔষধ কোম্পানি কতোগুলো জানেন? বাংলাদেশের প্রায় বাইশগুন বড় ভারত দেশে এতোগুলো ঔষধ কোম্পানি নেই। একটি বেসরকারি সাধারণ হাসপাতাল ক্লিনিকের সামনে ত্রিশজন মেডিকেল রিপ্রেজেন্টেটিভ তারা ৬০ লিটার পেট্রোল পুড়ছে গড়ে প্রতিদিন। সরকারি হাসপতাল কলেজের সামনে ৩০০ - ৫০০ রিপ্রেজেন্টেটিভ থাকে তারা ১০০০ লিটার পেট্রোল পুড়ছে প্রতিদিন গড়ে। ঢাকায় সরকারি মেডিকেল কতোগুলো, বেসরকারি মেডিকেল ক্লিনিক ডায়াগনস্টিক কতোগুলো?

পৃথিবীর অনেক দেশ গাড়ি তৈরি করে না, তারা জাপানি গাড়ি ব্যবহার করেন। ফ্লাইট ঢাকায় ল্যন্ডিংয়ের সময় নিচে তাকালে শুধু ব্রিকফিল্ড নজরে আসে।

১৯ শে নভেম্বর, ২০২০ ভোর ৫:৪৭

চাঁদগাজী বলেছেন:



আপনি মনে হয়, বড় একটা বিষয় মিস করছেন, ৩য় বিশ্বে যা তৈরি দেশে হয় না, সেটা ব্যবহার করতে হলে, হার্ড কারেন্সী আয় করতে হবে; হার্ড কারেন্সী জ্বালাতন থেকে রেহাই পেতে হলে, উহাকে দেশে তৈরি করতে হবে, কিংবা ব্যবহার বন্ধ করতে হবে। আরেকটা ফাইন্যান্সিয়াল নিয়ম হলো, খেয়ে পরে, ন্যুনতম জীবনযাত্রার মান বজায় রেখে চলতে হলে, সবাইকে দোনিক গড়ে কয়েক ঘন্টা কাজ করতে হবে; না'হয়, বিশ্বের বাজার থেকে কিছুই কেনা সম্ভব হবে না, হোক সেটা এনার্জি, কাঁচামাল, টেকনোলোজী।

১৮| ১৯ শে নভেম্বর, ২০২০ ভোর ৬:০০

ঠাকুরমাহমুদ বলেছেন:




আপনাকে যেই বিষয়টি আমি বুঝাতে পারিনি - আপনি বলে সহজ করে দিয়েছেন। বাংলাদেশে হার্ড কারেন্সির বিপরীতে আমদানিকৃত পণ্য ব্যবহার কমাতে হবে। - তা না হলে বাংলাদেশ ঋণ করে ঋণের বোঝা বাড়াবে। এই দেশে আমদানিকৃত জ্বালানী তৈল নিয়ে বড় ধরনের ঝামেলা থাকে সারা বছর। এগুলো বলে শেষ করা সম্ভব না।

বাংলাদেশে মিল কারখানা বাড়বে সাথে সাথে - জ্বালানি তৈল, বিদ্যুৎ ও গ্যাস খরচ বাড়বে। বাংলাদেশে গ্যাস শেষ হওয়ার সাথে সাথে শুরু হবে আরেক বড় ধরনের দরবার। এলপি গ্যাস আমদানিতে কিয়ামত হয়ে যাবে তখন।

১৯ শে নভেম্বর, ২০২০ সকাল ৭:০৮

চাঁদগাজী বলেছেন:



মানুষ মিলেমিশে অনেক কিছু করতে পারেন, যদি সরকারের উপর আস্হা থাকে।

১৯| ১৯ শে নভেম্বর, ২০২০ সকাল ১০:৪২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

ঠাকুরমাহমুদ বলেছেন:

বাংলাদেশে আর কোনো শিল্প কারখানা প্রয়োজন নেই। বাংলাদেশে প্রয়োজন কৃষি উন্নয়ন। যিনি শিল্প কারখানা মিল চাচ্ছেন তিনি মিল কারখানায় চাকরির অভাবে চাচ্ছেন। এই ধরনের লোকের চাকরির অভাব আজন্ম থেকে যাবে। এরা আত্মবেকার।


তবে বাংলাদেশে কৃষির জন্য দরকারী জমির অভাব রয়েছে। এই অভাব মেটানো কঠিন হবে।
প্রচুর পরিমাণে জমি থাকলে কৃষি হতে পারত প্রধান আয়ের উৎস। এখন পরিস্থিতি এমন যে অনেক ধরনের কৃষি পন্য আমদানী করে আমাদের দেশের মানুষ চলে। এমনটি পেয়াজ নিয়ে চলে লঙ্কাকান্ড।

১৯ শে নভেম্বর, ২০২০ সকাল ১১:৪১

চাঁদগাজী বলেছেন:



যা জমি আছে, উহার মালোকানা চলে গেছে ধনী মানুষের হাতে, যারা চাষ নিয়ে মাথা ঘামায় না

২০| ১৯ শে নভেম্বর, ২০২০ সকাল ১১:১৫

অপর্ণা মম্ময় বলেছেন: পত্রিকা বা টেলিভিশন কোনো নিউজই আসলে দেখিও না, শুনিও না। যা দেখি বা শুনি গঠন মূলক কথা শুনি না। মরা দল নিয়ে কমেন্ট শুনি - কী করছিল, কী কী করে দেশের ক্ষতি করছে এসব! অনেকদিন ধরেই তো বর্তমান দল ক্ষমতায়।

আপনার শেষ প্যারার আগের প্যারাটা গুরুত্বপূর্ণ।

কমেন্ট পড়তে আসছিলাম ।

১৯ শে নভেম্বর, ২০২০ সকাল ১১:৪০

চাঁদগাজী বলেছেন:



আপনার উপস্হিতি দেখে ভালো লাগছে, করোনার এই সময়ে হুশিয়ার থাকবেন, আরো বছর খানেক খুবই খেয়াল রেখে চলবেন।

২১| ১৯ শে নভেম্বর, ২০২০ দুপুর ১:০৬

হাসান জাকির ৭১৭১ বলেছেন: বড়ভাই, আপনাকে এদেশের প্রধানমন্ত্রী করলে কেমন হয়? অথবা আমাকে??

১৯ শে নভেম্বর, ২০২০ বিকাল ৫:২৯

চাঁদগাজী বলেছেন:



আপনার রাজনৈতিক দল থাকতে হবে।

২২| ১৯ শে নভেম্বর, ২০২০ দুপুর ২:০১

আল ইফরান বলেছেন: আমি এই কথাটা আমার ক্লাসরুমেও বলি- প্রকৃত উন্নয়নের জন্য সবার আগে দরকার দেশ থেকে গার্মেন্টস কারখানা তুলে দেয়া।
এই সেক্টরের ভুঁইফোড় শিল্পপতিরা দেশের উন্নয়নের নামে নিজেদের ব্যাংক-ব্যালান্স ভারী করে দেশ থেকে অর্থ পাচার করেছে।
ঘুষ-দুর্নীতি পুজিবাদেরই ফসল, কিন্তু মাথায় রাখতে হবে যাতে এই অর্থ দেশের সীমান্ত পাড়ি দিতে না পারে।
দুর্ভাগ্যবশত সেইটাই সবচাইতে বেশি হচ্ছে এবং তাকে প্রতিহত করার মত সদিচ্ছা অথবা জনশক্তি কোনটাই আমাদের নাই।

১৯ শে নভেম্বর, ২০২০ বিকাল ৫:৩২

চাঁদগাজী বলেছেন:



বাংলাদেশ যেভাবে চালানো হচ্ছে, জাতি যতটুকু শিক্ষিত, প্রাইম মিনিষ্টার যতটুকু দক্ষ, ব্যুরোক্রেটরা যতটুকু দুষ্ট, গার্মেন্টাস প্রান রক্ষাকারী সেক্টর, দাস ব্যবসার বড় সুযোগ।

২৩| ১৯ শে নভেম্বর, ২০২০ বিকাল ৪:৫১

আহমেদ জী এস বলেছেন: চাঁদগাজী ,



খুব ভালো একটি বিষয়ের অবতারনা করেছেন।
অনেক কিছুই আলোচনা করার সুযোগ আছে পোস্ট, তাতে করা মন্তব্য আর প্রতিমন্তব্যের বক্তব্যে।
পরিসর কম বলে আলাদা একটা পোস্ট দেয়ার ইচ্ছে রাখি যতো তাড়াতাড়ি সম্ভব।

১৯ শে নভেম্বর, ২০২০ বিকাল ৫:৩৪

চাঁদগাজী বলেছেন:



লিখুন, ব্লগারেরা দেশের অর্থনীতি, ও ফাইন্যান্স, ইন্ডাষ্ট্রিয়েলাইজেশন, সম্পর্কে মোটামুটি কাঁচা

২৪| ১৯ শে নভেম্বর, ২০২০ বিকাল ৫:১৬

সামিয়া বলেছেন: আমাদের জনশক্তি আছে কিন্তু সঠিক নেতৃত্ব নেই কাজ করার সুযোগ নেই জোর করে কেউ কিছু করতে চাইলেও বাহবার বদলে মিলছে বিপদ ধিক্কার restriction rules আইন কানুন।

১৯ শে নভেম্বর, ২০২০ বিকাল ৫:৩৫

চাঁদগাজী বলেছেন:



আমাদের জনশক্তিকে দাস হিসেবে বিক্রয় করছে আদম বেপারীরা, শেখ হাসিনা তাতে সাহায্য করছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.