নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

জন্ম থেকেই আমরা ৩য় বিশ্বে আছি, আর কত সময় থাকতে হবে?

২৬ শে নভেম্বর, ২০২০ সকাল ১০:১৪



পাকিস্তান আমলে আমরা ৩য় বিশ্বে ছিলাম; বাংলাদেশ জন্ম নিয়ে নিজকে আবিস্কার করেছে ৩য় বিশ্বে; ৫০ বছর পরেও সেই ৩য় বিশ্বে আছে; আরো কত বছর থাকবে, কোন ধারণা?

আমরা ৩য় বিশ্বে আটকে আছি, কারণ, এই অবস্হান থেকে আরেকটু ভালোর দিকে যাবার জন্য জাতির কেহই চেষ্টা করছে না; সরকার যেভাবে আছে, তারা ভালো আছে; প্রশাসন যেভাবে আছে, তারাও ভালো আছে; শিক্ষিত সমাজ এর মাঝেই নিজেদের সুযোগ খুঁজে নিতে ব্যস্ত, বেকারেরা উপায়হীন, সস্তা শ্রমিকেরা আরব ও ইউরোপ পালায়ে গিয়ে পরিবারকে বাঁচানোর চেষ্টা করছে, চাষীরা নিশ্চয় নতুন কোন পথ জানে না।

বর্তমান অবস্হা থেকে ভালোর দিকে যাবার ইচ্ছা, দকারী পরিকল্পনা, রোডম্যাপ, যোগ্যতা, শিক্ষা, দক্ষতা, ভাবনা, ইত্যাদি আমাদের মাঝে নেই; একই সাময়ে, আমাদের সরকার, প্রশাসন ও বড় ব্যবসায়ীদের বড় একাংশ আমাদেরকে বর্তমান অবস্হায় ধরে রাখার জন্য কাজ করে যাচ্ছে।

আমরা কেন ৩য় বিশ্বে আটকা পড়ে আছি, এই নিয়ে আমাদের কোন অর্থনীতিবিদ, রাজনৈতিক নেতা, কর্পোরেট গুরু, শিক্ষককে আক্ষেপ করতে দেখেছেন? দেখেননি, কারণ, এরা এই অবস্হায়ই ভালো আছে।

আমাদের যেই পরিমাণ প্রকাৃতিক সম্পদ, জনবল, যোগ্যতা, দক্ষতা, ক্যাপিটেল আছে, তা দিয়ে আমাদেরকে মাধ্যম আয়ের দেশ হতে হলে, আমাদেরকে কোন একটা আদর্শ জাতির উন্নয়ন প্রক্রিয়া অনুসরণ করতে হবে; আমরা হয়তো জাপান হবো না, কিন্তু জাপানীদের মতো কর্মঠ, দক্ষ, সুশৃংখল ও সৎ হতে চেষ্টা করলে, আমরা বর্তমান অবস্হা থেকে অনেকটা ভালো করতে পারবো। আমাদের প্রশাসনের লোকজনকে জাপানীদের মতো সৎ, সুশৃংখল, কর্মঠ, ও দক্ষ মনে হয়? আমাদের শিক্ষকদের সুনাম শুনে, আমাদের ইউনিভার্সিটর অবস্হা দেখে, কোন জাপানী ছাত্র পড়ালেখা করতে আমাদের দেশে আসবে? আমাদের ছেলেমেয়েরা কিন্তু জাপানে পড়তে আগ্রহী!

আমাদের কৃষকদের যেই অবস্হা, তারা কি আমাদেরকে আধুনিক জীবনের দিকে টেনে নিতে পারবেন? আমাদের শিক্ষকেরা টিউশনি করে পুরোজাতির ভাগ্যের উন্নয়ন করতে পারবেন? টাকা নিয়ে টিউটরিং করে কে কোথায় বড় জাতি গঠন করেছেন?

কারা আমাদেরকে ৩য় বিশ্ব থেকে টেনে ২য় বিশ্বে নিয়ে যাবার কথা, যারা এখন সরকারে আছে তারা, নাকি যারা এখন ছাত্র? নাকি পুরো দেশবাসী মিলেই শুধু সেটা করতে সক্ষম হবেন?

মন্তব্য ৬০ টি রেটিং +২/-০

মন্তব্য (৬০) মন্তব্য লিখুন

১| ২৬ শে নভেম্বর, ২০২০ সকাল ১০:৪১

শূন্য সারমর্ম বলেছেন: কয়েকটা কার্যকারী মাথা থেকে বের হওয়া কার্যকরী পদক্ষেপ দেশবাসীকে জাপানের বীজ বুনে দিতে পারলেই হয়।

২৬ শে নভেম্বর, ২০২০ সকাল ১০:৫৯

চাঁদগাজী বলেছেন:


ব্লগের লোকজনকে এসব নিয়ে ভাবতে হবে।

২| ২৬ শে নভেম্বর, ২০২০ সকাল ১০:৪৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
আমাদেরকে থাকতে হবে কেয়ামত পর্যন্ত ।
পৃথিবীর অন্যান্য অনেক দেশের পজিটিভ পরিবর্তন আসলেও আমাদের পরিবর্তন আসবে নেগেটিভ ।
সেই হিসেবে আমাদের জন্য কোন আশার আলো নাই।।

২৬ শে নভেম্বর, ২০২০ সকাল ১১:০২

চাঁদগাজী বলেছেন:



সময়ের সাথে সমস্যা যোগ হচ্ছে: খাদ্যে কেমিক্যাল ও ভেজাল, চিকিৎসা ভারতে, কালো টাকা রিয়েলষ্টাইটে, পড়ালেখা ফেইসবুকে, প্রাইভেট ইউনিভার্সিটিতে নাম লেখালেই পাশ, বিসিএস ও পুলিশে ঘুষ, ১৯৭৩ সালের ভোটের তুলনায় আজকে ভোটই নেই ....

৩| ২৬ শে নভেম্বর, ২০২০ সকাল ১০:৪৯

বঙ্গদুলাল বলেছেন: আমাদের মাননীয় পি এম 'সেলাই মেশিন' নিয়ে ফেসবুকে ছবি আপলোড করেন;উনি মনে হয় এতে জাতির উন্নয়নের স্বপ্ন দেখেন!
বঙ্গবন্ধু স্যাটেলাইটের মতো বড় প্রজেক্টের মাধ্যমে বিনামূল্যে শিক্ষা(রুট লেভেলে শিক্ষার মান বাড়াতে হবে,ইংরেজিকে আরও বেশি গুরুত্ব দিতে হবে,দেশের কোন সিটিজেন যেন খাদ্যে কষ্ট না পায়,সেটা নিশ্চিত করতে হবে।(সরকার কিছু পদক্ষেপ নিয়েছে ইতোমধ্যে) আসল কৃষকদের ভর্তুকি দিতে গিয়ে নেতার স্বজনরা যেন না পায় সে ব্যবস্থা নিতে হবে। সিঙ্গাপুর, জাপান,মালয়েশিয়া ইত্যাদি দেশের উন্নয়নের রুডম্যাপ আমাদের পাঠ্যবইয়ে যোগ করতে হবে।(এসডিজি, এমডিজি,ভিশন-৪১ ইত্যাদি পরিকল্পনা প্রাথমিকের পাঠ্যবইয়ে অন্তর্ভুক্ত করেছে ইতোমধ্যে)। কিন্তু এসব কিছু থাকলেও দূর্নীতি আমাদেরকে পেছনে টানবে দৈত্যের মতো। এই পাগলা ঘোড়া থামাতে কী কী পদক্ষেপ নিতে হবে?

২৬ শে নভেম্বর, ২০২০ সকাল ১১:০৫

চাঁদগাজী বলেছেন:



ব্যুরিকরেটরা ও প্রশাসন শেখ হাসিনাকে আপা আপা করে বেগম জিয়ায় রূপান্তরিত করে, দেশ ওরা চালাচ্ছে।

৪| ২৬ শে নভেম্বর, ২০২০ সকাল ১০:৫০

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: কেয়ামত সে কেয়ামত তাক

২৬ শে নভেম্বর, ২০২০ সকাল ১১:০৩

চাঁদগাজী বলেছেন:


তা'হলে একটা আশা আছে!

৫| ২৬ শে নভেম্বর, ২০২০ সকাল ১০:৫১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
ভাবনার বিষয়।
কিন্তু এই বিষয় নিয়ে ভাবনা করার মত কোন লোক নেই।
সবাই আছে যার যার ধান্দা নিয়ে।

২৬ শে নভেম্বর, ২০২০ সকাল ১১:০৭

চাঁদগাজী বলেছেন:



কিছু পরিমান তরুণ প্রফেশানেল ভাবলে, একটা পথ বের হতে পারে।

৬| ২৬ শে নভেম্বর, ২০২০ সকাল ১০:৫১

নুরুলইসলা০৬০৪ বলেছেন: উন্নত বিশ্ব যদি থেমে থাকে তবে বেশি দিন লাগবেন।তারা যদি চলতেই থাকে ,তবে তো বেশি দিন লাগবেই।

জাপানিদের ধর্মীয় সমস্যা নাই,যেটা আমাদের আছে।এবং শুধু আছেই না প্রকট ভাবে আছে।বিরাট সংখ্যক ধর্মীয় লোক উৎপাদন থেকে বিচ্ছিন থাকছে এবং প্রতিনিয়ত আরো লোক তৈরি করছে।
জাপান অনেক আগে থেকেই উন্নত।প্রথম বিশ্ব যুদ্ধের আগেই জাপান উন্নত ছিল।তাদের পথ আমরা অনুসরণ করতে পারবোনা। বরং আমাদের সমসাময়িক যে দেশগুলো এখন উন্নতি করছে তাদের পথ অনুসরণ করতে হবে।

২৬ শে নভেম্বর, ২০২০ সকাল ১১:১০

চাঁদগাজী বলেছেন:




ধর্মীয়রা সমস্যা নয়, ওদেরকে খেতে ও থাকতে দিলে ওরা খুশী; সমস্যা হচ্ছে, তরুণ ধর্ম প্রচারেরা, তাদের সঠিক কোন উদ্দেশ্য নেই।

জাপানীরা বর্তমান বিশ্বে সততা ও নিষ্ঠার উদাহরণ।

৭| ২৬ শে নভেম্বর, ২০২০ সকাল ১০:৫৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:


পরিবর্তনটা আনবে আসলে কারা ?

নতুন প্রজন্মের তরুণ-তরুণী , যুবক-যুবতী রা তো?

কিন্তু আমরা ধীরে ধীরে পশ্চাৎমুখী হয়ে যাচ্ছি।
ব্লগার রাজীব নূরও আধুনিক চিন্তাভাবনা বাদ দিয়ে ১৫০০ বছর আগেকার বিষয় নিয়ে পোস্ট দেওয়া শুরু করেছেন।

২৬ শে নভেম্বর, ২০২০ সকাল ১১:১৩

চাঁদগাজী বলেছেন:



ব্লগার রাজীব মনে হয়, বাকী ব্লগারদের পরীক্ষা নিচ্ছেন।

৮| ২৬ শে নভেম্বর, ২০২০ সকাল ১১:০০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

উন্নয়ন কর্মকান্ড আরো ত্বরান্বিত করতে চাইলে দলে দলে ঘাস চাষ শেখার জন্য সরকারি আমলাদের কে বিদেশে পাঠাতে হবে ।। কি ভাবে ওই পোকার পাখা গজায় সেটা শেখার জন্য বেশি সংখ্যক কর্মকর্তাকে প্রশিক্ষণ দিয়ে আনতে হবে।

২৬ শে নভেম্বর, ২০২০ সকাল ১১:১৫

চাঁদগাজী বলেছেন:



বাংগালীরা প্রশিক্ষণের জন্য বিদেশে যায়, এতে হাতে কিছু টাকা আসে এককালীন।

৯| ২৬ শে নভেম্বর, ২০২০ সকাল ১১:০৭

বঙ্গদুলাল বলেছেন: বিসিএস মোটামুটি স্বচ্ছ হচ্ছে (প্রিলি,রিটেন, ভাইভা আছে তো তাই)।বাংলাদেশে এই একটি প্রতিষ্ঠান(পিএসসি) এখনও টিকে আছে সুনাম নিয়ে।বাকিগুলো ধ্বংসের দ্বারপ্রান্তে।

২৬ শে নভেম্বর, ২০২০ সকাল ১১:১২

চাঁদগাজী বলেছেন:



বিসিএস'এর নিযুক্তি খারাপ নয়; সমস্যা হলো, উনারা চাকুরী পেলে 'নিজ পরিবারের' জন্য কাজ করেন শুধু, দেশকে বাজার হিসেবে নেন।

১০| ২৬ শে নভেম্বর, ২০২০ সকাল ১১:৩০

আমি সাজিদ বলেছেন: কানাডার বেগম পাড়ায় সব এডমিন - পুলিশ ক্যাডারের লোক আর ক্ষমতাসীন দলের ও ক্ষমতাহীন দলের নেতাদের বাড়ি। সবার আগে বিসিএস এর মাধ্যমে আজীবন নিয়োগ প্রক্রিয়া বন্ধ করতে হবে। আমি বার বারই বলি। এখানে এখনও সব ধর ধরনের সরকারি চাকরি পাওয়ার প্রাকটিসের উপায় হিসেবে দেখা হয়। এটা বন্ধ করতে হবে। রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলোকে ধ্বংসের প্রান্ত থেকে সরিয়ে আনতে হবে এবং ক্ষমতার বিকেন্দ্রীকরণ করতে হবে। যেমন - সিলেট হবে কেন্দ্রীয় সরকারের অধীনে কিন্তু চাকরি সৃষ্টির ক্ষেত্রে তারা হবে স্বায়ত্তশাসিত। এমন করে রংপুর বা বরিশাল বা চট্রগ্রাম সব বিভাগই।

আমাদের অনেক ডাক্তার হয়ে গেছে - ইঞ্জিনিয়ার হয়ে গেছে - আইনজীবী তো পারলে না খেয়ে মরে। আর বিসিএস সিলেবাস মুখস্ত করা নামে মাত্র গ্রাজুয়েট তো মাশাল্লাহ ভুরি ভুরি। কিন্তু সঠিক প্রফেশনাল লোকদের অভাব আছে। এগুলো দূর করতে হবে। নাহয় কাগজে কলমে আমরা মাধ্যম আয়ের দেশ হবো কিন্তু ভেতরে কিছুই হবে না।বরং আস্তে আস্তে দলীয়করণের ফলে সব কাঠামো ভেঙ্গে পড়বে।

২৬ শে নভেম্বর, ২০২০ সকাল ১১:৩৫

চাঁদগাজী বলেছেন:



আমরা কাগজে কলমেও মাধ্যম আয়ের দেশ হতে পারবো না, সময়ের সাথে মাধ্যম আয়ের দেশের সুচকগুলো মান উপরের দিকে যাচ্ছে।

করতে হবে অনেক কিছু; সেটা শেখ হাসিনার সময়ে ঘটবে না, সময় চলে গেছে।

১১| ২৬ শে নভেম্বর, ২০২০ সকাল ১১:৩২

বঙ্গদুলাল বলেছেন: সবাইকে নিয়ে ভালো থাকাকে 'ভালো থাকা ' বলে। মননে, মগজে,কর্মে, বাস্তবে, চিন্তায় এটা যেদিন আসবে, সেদিন থেকে উন্নত বিশ্বের কাতারে যাওয়ার দৌঁড়ে আমরা একধাপ আগাবো।

২৬ শে নভেম্বর, ২০২০ সকাল ১১:৩৬

চাঁদগাজী বলেছেন:



এখন সরকারী লোকেরা, প্রশাসনের লোকেরা ও দলের লোকেরা 'সবার' বদলে নিজ পরিবার নিয়ে ব্যস্ত।

১২| ২৬ শে নভেম্বর, ২০২০ সকাল ১১:৩৬

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: দেশপ্রেমের চেয়ে দলীয় লেজুড়বৃত্তিপনাকে যখন কোন জাতি তাদের চিন্তা চেতনার মূখ্য বিষয়ে পরিনত করে তখন দূনীতি জাতির রন্ধ্রে রন্ধ্রে ঢুকে যায় আর সেই দূনীতির পাগলা ঘোড়াকে থামানো কেউ থাকে তখন জাতি নিজ থেকেই পিছনে হাটতে থাকবে!

২৬ শে নভেম্বর, ২০২০ সকাল ১১:৩৭

চাঁদগাজী বলেছেন:



শিক্ষিত ও প্রফেশানেলরা নিজেদের ভুমিকা ঠিক মতো পালন করছে না।

১৩| ২৬ শে নভেম্বর, ২০২০ সকাল ১১:৩৭

আমি সাজিদ বলেছেন: জাতির উন্নয়নই দেশের উন্নয়ন। জাতির উন্নয়নে সমাজ ব্যবস্থার ইতিবাচক পরিবর্তন আনা জরুরি। কিন্তু আমাদের বিভক্তি এখন অনেক প্রকট। বৈষম্য প্রকট। কোন মতে সত্য মিথ্যা বলে ধরে রাখা হয়েছে যাবতীয় ব্যবস্থা।

সততা, সত্যবাদিতা, কর্ম দক্ষতা, দেশপ্রেম অনুশীলন সমাজের সব জায়গায় ছড়িয়ে দিতে গেলে একটিভ ভূমিকা নিতে হবে সরকারকে। কিন্তু আপনিও জানেন সরকার প্রশ্নবিদ্ধ। তাদের আরও ভালো ভূমিকা রাখার ক্ষেত্র ছিল। আবার বিকল্পও নেই।

২৬ শে নভেম্বর, ২০২০ সকাল ১১:৪১

চাঁদগাজী বলেছেন:



শেখ হাসিনার সরকার জাতিকে এই অবস্হায়, একই জায়গায় রাখছে, নতুন কোন ভাবনা বা প্রোগ্রাম নেই। ১৯৭১ সালে জাতি জানতো যে, আমরা স্বাধীন হতে যাচ্ছি; ২০২০ সালে জাতি জানে না যে, সরকার টিকা কিনার জন্য কারো সাথে চুক্তি করেছে কিনা, বাকীগুলোর কথা কি বলবো!

১৪| ২৬ শে নভেম্বর, ২০২০ সকাল ১১:৪৫

কালো যাদুকর বলেছেন: তৃতীয় বিশ্বে থাকার কিছু কিছু সুবিধা আছে। অনেকদিন প্রথম বিশ্বে থেকে , বুঝতেছি। আগে বুঝলে হয়ত, তৃতীয় বিশ্ব থেকে আসতাম না।

২৬ শে নভেম্বর, ২০২০ সকাল ১১:৪৬

চাঁদগাজী বলেছেন:



কচ্ছপ ও ইল মাছ ডিম দেয় নিজের জন্মভুমিতে।

১৫| ২৬ শে নভেম্বর, ২০২০ সকাল ১১:৪৭

আমি সাজিদ বলেছেন: মজার বিষয় তুলে ধরেছেন ১৩ নম্বর কমেন্টের উত্তরে। গ্যাভি থেকে ছয় কোটি টিকা পেতে ফেব্রুয়ারী মার্চ লেগে যাবে। সিরাম তিন কোটি ভ্যাক্সিন দিবে বেক্সিমকোকে ছয় মাসে। বাকি ষোল কোটি মানুষের মধ্যে যদি দশ কোটিকেও ভ্যাক্সিনের উপযোগী ভাবি তাহলে তাদের ভ্যাক্সিনের হিসেব নেই। খাদ্যমন্ত্রী বলে চুক্তি হয়ে গেছে। আবার অর্থমন্ত্রী দাতাদের কাছে টাকা ধার চায় ভ্যাক্সিনের জন্য। কোন কিছুই স্পষ্ট নয়।

২৬ শে নভেম্বর, ২০২০ সকাল ১১:৫২

চাঁদগাজী বলেছেন:



আপনি যতটুকু জেনেছেন, ১৮ কোটী ততটুকু জানতে পারলে খারাপ হতো না; এই ভয়ংকর সময়ে শেখ হাসিনা পরিস্কারভাবে জাতিকে সবকিছু জানালে জাতি কিছুটা চিন্তামুক্ত থাকতো; এরা জাতিকে কোন কিছু পরিস্কারভাবে জানাতে জানে না।

১৬| ২৬ শে নভেম্বর, ২০২০ সকাল ১১:৫৩

আখেনাটেন বলেছেন: চমৎকার লেখা।
কে হাল ধরবে? কার দ্বায়িত্ব বেশি? সোজা উত্তর 'রাষ্ট্র যারা পরিচালনা করছেন তারা'। গাড়ীর ড্রাইভার সঠিক না হলে গাড়ী গন্তব্যে না পৌঁছে খাদে পড়ার সম্ভাবনা স্বাভাবিক। এটাই তৃতীয় বিশ্বে ঘটছে। এখন প্রশ্ন হতে পারে গাড়ীর যাত্রীরা তাহলে এরকম উজবুক ড্রাইভারদের নিয়োগ দিয়ে গাড়ীতে চড়ে কেন? মিলিয়ন ডলার কোশ্চেন। ড্রাইভার 'ডিম' হলে জনগণ 'মুরগী' কিংবা উল্টোটা। আমাদের মতো দেশগুলোতে ডিম আগে না মুরগী আগে এর সমাধান নেই। তাই গাড়ীও চলে উদ্দেশ্যবিহীন। যেদিন একজন স্মার্ট মুরগী নাকি ডিম বাই চান্স ড্রাইভার হিসেবে নিয়োগ পাবে সেদিন হয়ত...।

চাষীরা নিশ্চয় নতুন কোন পথ জানে না -- কথাটি সঠিক নয়। নানারকম প্রতিকূলতার মাঝেও প্রকৃত চাষীরা যেভাবে নানামুখী বৈচিত্র‌ময় খাদ্যের যোগান দিয়ে যাচ্ছে, সে জন্য স্যালুট। কিছু উদাহরণ দিলে পরিষ্কার হবে, বাংলাদেশ প্রতিবছর প্রচুর কমলা, খেজুর ইত্যাদি আমদানী করে কোটি ডলার খরচ করে। চুয়াডাঙার এক ভদ্রলোক চোরাইভাবে ভারতের দার্জিলিং থেকে কিছু চারা এনে রোপণ করে বেশ ভালো ফলাফল পায়। এখন কৃষি কর্মকর্তারা সেই কমলা বাগানে গিয়ে আনন্দ উৎসব করে। প্রধানমন্ত্রী কার্যালয়ের কর্মকর্তারা সেই কমলার জুস খেয়ে খুশি হয়। এখন প্রশ্ন হচ্ছে-এই কৃষি মন্ত্রণালয়ের কাজ কি তাহলে? পাশের দেশের কমলা যে দেশে চাষ করে বৈদেশিক মুদ্রা সাশ্রয় করা যায় তা কি আমলা-নেতাদের মাথা থেকে আসে না। একজন কৃষককে গোপনে পাচার করে এনে আমলাদের শেখাতে হবে...। এরকম অসংখ্য উদাহরণ দেওয়া যেতে পারে। দেশে খেজুর চাষ উপযোগি আবহাওয়া রয়েছে। কিন্তু হাজার হাজার কোটি টাকা খরচ করে আমদানী করা হবে..কিন্তু গবেষণা ও উন্নয়ন ও সম্প্রসারণের মধ্যে এ দেশে তার বিস্তার করা যাবে না। ফলে কৃষকেরা নিজেরাই চেষ্টা করছে।

২৬ শে নভেম্বর, ২০২০ দুপুর ১২:০২

চাঁদগাজী বলেছেন:




আমেরিকার চাষীরা গড়ে মিলিওনিয়ার, বাংলাদেশের চাষীরা গড়ে নিরক্ষর ও ভুমিহীন; চুয়াডাংগার মানুষটি জানতেন ভারতের কোথায় ভালো জাতের কমলালেবু হয়; চট্টগ্রামের কতজন চাষী সিলেটের চা বাগান দেখেছেন?

শেখ হাসিনার সরকার নতুনভাবে কিছু করবে বলে মনে হচ্ছে না; শিক্ষিতদের ভাবতে হবে, তাঁরা আরো কত সময় এইভাবে থাকতে চান।

১৭| ২৬ শে নভেম্বর, ২০২০ দুপুর ১২:০৪

আমি সাজিদ বলেছেন: করোনার শুরুতে সাবেক জাপানিজ পিএম আবে ভায়োলিন বাজানোর ছবি দিয়ে বিপদে পড়েন। এখানে এই সময়ে তৃতীয় বিশ্বের দেশে সেলাই আর মাছ ধরার ছবি দিয়ে আমাদের পিএমের আসলে কি লাভটা হলো, ঠিক এই সময়ে ছবি দিয়ে উনি কোন সম্মানটা লাভ করলেন, সেটাই জানার আগ্রহ আমার। এ দেখেই একটা উপসংহারে আসা যায় আমাদের মন্দের ভালো যদি এমন হয়, আমাদের অবস্থান কোথায়, কোথায় থাকা উচিত ছিল?

২৬ শে নভেম্বর, ২০২০ দুপুর ১২:০৮

চাঁদগাজী বলেছেন:



উনার উচিত, লীগের ভালো কাউকে প্রধানমন্ত্রী বানায়ে নিজে কিছুদিন দেখা; উনার উপর মানুষের আর আস্হা নেই, অনেকেই এখনো উনাকে এখনো ভয় করে, এটুকুই।

১৮| ২৬ শে নভেম্বর, ২০২০ দুপুর ১২:১৭

কালো যাদুকর বলেছেন: তবে মানুষতো আর কচ্ছপ না। সে নিজের জন্ম দেশে ফিরে আসে - কখনো কখনো।
তাই সবকিছুই ঐকিক নিয়মে মেলে না মানুষের বেলায়।

এই যেমন আপনার পোস্টের কথাই ধরুন। আপনিই বুঝতে পারছেন না কেন বাংলাদেশের বেলায় ৫০ বছরেও ৩য় বিশ্ব থেকে উপরে উঠছে না। এখানে সময় দিয়ে আপনি ব্যাপারটা তুলনা করছেন অন্য দেশের সাপেক্ষে। কিন্তু মেলাতে পারছেন না।

এটার কোন সরল উত্তর নেই। শুধু সরকার বা ছাত্ররা পরিবর্তন আনটে পারবে না। সবাই মিলেই আনবে।

বাংলাদেশের অবস্থা দুরকমই হতে পারে। ভাল ( ২য় বিশ্ব), কিংবা, খারাপ।
কেউ কোন উদ্যোগ না নিলে যেমন আছে তেমনই চলবে। তবে মানুষ তার প্রয়োজন ছাড়া উদ্যোগ নেয় না। যদি ইতিহাস দেখেন , দেখবেন, বাংলাদেশের মানুষেরা অল্পতেই খুশি ছিল শত শত বছর ধরে। এখনও মানুষের চলে যাচ্ছে। তাই পরিবর্তনের আশা খুব বেশি দেখি না।
তবে করোনা পরবর্তী বিশ্ব ভিন্ন হবে শুনেছি। সেক্ষেত্রে ৩য় বিশ্ব হয়ত এগিয়েই থাকবে।

২৬ শে নভেম্বর, ২০২০ দুপুর ১২:২২

চাঁদগাজী বলেছেন:



অল্প বলতে যা বুঝায়, সেটা বেশীরভাগ বাংগালী পাচ্ছেন না; কারণ, খুবই সামান্য পরিমাণ বাংগালী সব সম্পদ ও সুযোগ দখল করে রেখেছে।

১৯| ২৬ শে নভেম্বর, ২০২০ দুপুর ১২:২০

নতুন নকিব বলেছেন:



আপনি আছেন কোন বিশ্বে?

২৬ শে নভেম্বর, ২০২০ বিকাল ৫:১১

চাঁদগাজী বলেছেন:




৩য় বিশ্বে

২০| ২৬ শে নভেম্বর, ২০২০ দুপুর ১২:২৮

মোঃ মাইদুল সরকার বলেছেন:
অবস্থার পরিবর্তণ হয়েছে। হবে, আরও হেব

সময় লাগবে স্বাধীনতা যুদ্ধে যোদ্ধারা যদি দেশ পরিচালনার সুযোগ পেতেন তবে হয়ত আরও তাড়াতাড়ি উন্নয়ন হতো।

২৬ শে নভেম্বর, ২০২০ বিকাল ৫:১২

চাঁদগাজী বলেছেন:




৫০ বছর যথেষ্ঠ ছিলো না?

২১| ২৬ শে নভেম্বর, ২০২০ দুপুর ১২:৫৯

মোহামমদ কামরুজজামান বলেছেন: তৃতীয় বিশ্ব থেকে ২ য় বিশ্ব !!! পথতো অনেক দীর্ঘ। এ দীর্ঘ পথ পাড়ি দেয়ার জন্য অনেক উপকরন ও সামর্থ্য প্রয়োজন। যেদিন আমরা এসব উপকরন ও সামর্থ্য সম্পূর্ণভাবে অর্জন করতে পারব।যখন আমদের রাজনৈতিক নেতারা ব্যক্তি স্বার্থের চেয়ে
রাষ্ট্রীয় স্বার্থকে বড় করে দেখবেন আর আমজনতা সবাই নিজ নিজ অবস্থান থেকে সৎ হয়ে যাবে এবং চেষ্টা করবে তখন ই আমরা তৃতীয় বিশ্ব থেকে ২ য় বিশ্ব বা ১ ম বিশ্বেও যেতে পারব ।

আর এসব কিছু ঘটানোর জন্য একজন হ্যামিলনের বাঁশিওয়ালা দরকার।আর আমদের ততদিন অপেক্ষা করতে হবে যতদিন সেই বাঁশিওয়ালা না আসে।তার আগে কোন কোন সম্ভাবনা দেখছিনা।

২৬ শে নভেম্বর, ২০২০ বিকাল ৫:১৮

চাঁদগাজী বলেছেন:


সবকিছুর জন্য নেতা লাগে না, এটা কমসেন্সের ব্যাপার।

২২| ২৬ শে নভেম্বর, ২০২০ দুপুর ১:২৫

রাজীব নুর বলেছেন: আমাদের পাশের বাসার ঘটনা।
ছেলে লেখাপড়া শেষ করেছে।
বাপ বলছে, এবার চাকরি কর।
ছেলে বলল, চাকরি করবো না। গ্রামে যাবো, চাষবাস করবো। এই কথা শূনে বাপ গেলো রেগে। বলল, হারামজাদা এত এত টাকা খরচ করে লেখাপড়া শিখিয়েছি, চাষ করার জন্য? তাহলে আগে বলতি, টাকা খরচ করে লেখাপড়া শেখাতাম না।

২৬ শে নভেম্বর, ২০২০ বিকাল ৫:১৬

চাঁদগাজী বলেছেন:



ছেলের আইডিয়া ভালো।
পিতাপুত্রের মাঝে জেনারেশন গ্যাপ আছে, মনে হচ্ছে।

২৩| ২৬ শে নভেম্বর, ২০২০ দুপুর ১:৪১

রাজীব নুর বলেছেন: শেখ হাসিনা যে ক'দিন বেঁচে থাকবেন- ক্ষমতা আকড়েই বেঁচে থাকতে চাচ্ছেন। ক্ষমতা ছাড়া বা অবসর নিয়ে বেঁচে থাকার ইচ্ছা তার নাই। কাজেই দেশ যেভাবে চলছে, সেভাবেই চলবে। যদি পরিবর্তন হতো তাহলে, গত ১২ বছরেই হতো। অবশ্য মেট্রোরেল, পদ্মাসেতু পাচ্ছি।

২৬ শে নভেম্বর, ২০২০ বিকাল ৫:১৪

চাঁদগাজী বলেছেন:



মেট্রোরেলটা বেশী হয়ে যাচ্ছে, ট্টাম দিয়ে এই সমস্যা আরো কম টাকায়, কম সময়ে সমাধান করা যেতো; পদ্মা চাকুরীর সৃষ্টি করবে না।

২৪| ২৬ শে নভেম্বর, ২০২০ দুপুর ২:২৪

শাহ আজিজ বলেছেন: দোয়া পড়েন

২৬ শে নভেম্বর, ২০২০ বিকাল ৫:১১

চাঁদগাজী বলেছেন:



ব্লগের হুজুরদের জন্য কাজ পাওয়া গেলো।

২৫| ২৬ শে নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:০৮

আমিন রবিন বলেছেন: আমি পারব। আমাকে দশ বছরের জন্য দেশের পাওয়ার দেয়া হোক।

২৬ শে নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:২৩

চাঁদগাজী বলেছেন:



মাত্র ১০ বছরের জন্য পাওয়ার? ঠিক আছে, ১০ বছরের জন্য আপনাকে পাওয়ার দিয়ে দিলাম।

২৬| ২৬ শে নভেম্বর, ২০২০ রাত ৮:৩৬

আমিন রবিন বলেছেন: সিরিয়াসলি ... মাত্র ১০ টা বছর এবং বাছাই করা ১০ জন ভালো মানুষ পাশে থাকলে আপনিও পারবেন।

২৬ শে নভেম্বর, ২০২০ রাত ৮:৪৪

চাঁদগাজী বলেছেন:



সম্ভব হবে, নিজেরা না পারলে, বিশ্বই আমাদেরকে টেনে তুলবে, হয়তো।

২৭| ২৬ শে নভেম্বর, ২০২০ রাত ১১:০৩

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: ছেলের আইডিয়া ভালো।
পিতাপুত্রের মাঝে জেনারেশন গ্যাপ আছে, মনে হচ্ছে।

রবীন্দ্রনাথ পর্যন্ত তার ছেলেকে বিলেত পাঠিয়েছেন, কৃষির উপর লেখাপড়া করতে।

২৭ শে নভেম্বর, ২০২০ রাত ১:২৫

চাঁদগাজী বলেছেন:




রবী ঠাকুর বিদেশে গিয়ে ধনী চাষীদের দেখেছিলেন।

২৮| ২৬ শে নভেম্বর, ২০২০ রাত ১১:০৫

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: মেট্রোরেলটা বেশী হয়ে যাচ্ছে, ট্টাম দিয়ে এই সমস্যা আরো কম টাকায়, কম সময়ে সমাধান করা যেতো; পদ্মা চাকুরীর সৃষ্টি করবে না।

টাকা আমাদের দেশে কোনো সমস্যা। সামান্য ঘাস কাটা শিখতেও সরকারী কর্মকর্তারা বিদেশ যান।

২৭ শে নভেম্বর, ২০২০ রাত ১:২৭

চাঁদগাজী বলেছেন:



সাধারণ মানুষের জন্যই টাকা সমস্যা; টাকার জন্য মানুষ পরিবার ফেলে নৌকায় ভুধ্যসাগরপাড়ি দিচ্ছেন; শেখ হাসিনা সেটা বুঝতে পারেছেন না।

২৯| ২৭ শে নভেম্বর, ২০২০ সকাল ৮:০৮

নুরুলইসলা০৬০৪ বলেছেন: শেখ হাসিনা চাইলেই বড়লোকদের হাত থেকে টাকা এনে গরিবদের দিয়ে দিতে পারছেনা।আবার শেখ হাসিনা বললেই তারা শিল্প কারখানা করবেনা।তাহলে সমাধানটা কিভাবে হবে।

বড়রকমের কোন পরিবর্তন না হলে যেভাবে চলছে এভাবেই চলবে।সরকার পরিবর্তন হবে কিন্তু যেই লাউ সেই কদুই থাকবে।

২৭ শে নভেম্বর, ২০২০ সকাল ৯:৫৯

চাঁদগাজী বলেছেন:


যেসব ধারণের শিল্প দেশের বাজারের জন্য দরকার, সেগুলো সরকার ও প্রাইভেট মিলে শুরু করে, শেষে প্রািভেটের হাতে ছেড়ে দেয়ার দরকার।

৩০| ২৭ শে নভেম্বর, ২০২০ সকাল ১০:২৪

নুরুলইসলা০৬০৪ বলেছেন: এই প্রজেক্টর কোন শিল্পই সফলতার মুখ দেখে নাই।কিছু টাউট সরকারের সাথে মিলেঝিলে পুরো টাকাটাই লোপাট করে দেয়।অথচ একই শিল্প ব্যক্তি মালিকানায় সফল।

২৭ শে নভেম্বর, ২০২০ সকাল ১০:৪৯

চাঁদগাজী বলেছেন:




কারণ, সরকারের সবাই টাউট। এসব কলকারখানার অনুমতি পেয়েছে সরকারের, প্রশাসনের, না'হয় দলের লোকেরা; এসব কলকারখানার লুটপাটের জন্য শেখ হাসিনা দায়ী।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.