নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

তিস্তা প্রজেক্ট, নতুন পোর্ট, অন্যান্য ইনফ্রাষ্ট্রাচার বাংগালী ইন্জিনিয়ারেরা করতে পারবেন?

৩০ শে নভেম্বর, ২০২০ রাত ৮:১৫



ব্লগে অনেক ইন্জিনিয়ার আছেন; পেশার দিক থেকে কে কি করছেন, আমরা (বাকী ব্লগারেরা ) জানি না; তবে, অনেকই ব্লগে হাদিস নিয়ে রিসার্চ করছেন, গল্প কবিতা লিখছেন, ভ্রমণ কাহিনী লিখছেন, আরবদের বিশ্বজয়ের ইতিহাস নতুন করে লিখছেন। বাংগালী ইন্জিনিয়াররা সৌদী আরব, কুয়েত, নিউইয়র্ক শহর চালাচ্ছেন; আমার ধারণা, বাংগালী ইন্জিনিয়ারেরা অতি সহজেই তিস্তা প্রজেক্ট, নতুন পোর্ট, ড্রেজিং ও অন্যান্য ইনফ্রাষ্ট্রাচার সহজেই হ্যান্ডলিং করতে পারবেন।

নিজের টাকায় পদ্মাসেতু ও ঋনের টাকায় মেট্রোরেল বিদেশীদের দিয়ে করানো ছিলো জাতির স্বার্থ-বিরোধী সিদ্ধান্ত, ইহা আত্মঘাতী কাজ। বিশ্ব ব্যাংকের ঋণ নিলে, ওরা চায় যে, কোন অভিজ্ঞ আন্তর্জাতিক সংস্হা প্রজেক্ট করুক; কারণ, তারা ৩য় বিশ্বের সরকার ও প্রশাসনকে বিশ্বাস করে না; কিন্তু তারা জানে যে, বর্তমান পৃথিবীতে ইয়েমেন, আফগানিস্তানেও দেশ গড়ারমতো ইন্জিনিয়ার আছে, তারা দেশে বেকার থাকে, বিদেশে গিয়ে কাজ করে। জাতীর টাকায় পদ্মা করতে গিয়ে কেন আমাদের সরকার চীনাদের হাতে তুলে দিলো প্রজেক্টটা? শুধুমাত্র একটা কারণ, সরকারের লোকেরা ও ব্যুরোক্রেটরা কন্ট্রাকটারী করছে নিজ জাতীর সাথে।

যা হয়েছে, খারাপ হয়েছে; এখন নতুন করে আমাদের দামী প্রজেক্টগুলো যেন বিদেশীদের দেয়া না হয়, বিশেষ করে চীনাদের যেন না দেয়া হয়, সেইদিকে নজর রাখা প্রতিটি শিক্ষিত বাংগালীর দায়িত্ব।

আমাদের ইন্জিনিয়ারেরা পেশাগতভাবে সংগঠিত নয়; উনাদের একটা বিশাল অর্গেনাইজেশন আছে, ইন্জিনিয়ারিং এসোসিয়েশন; এটির পরিচালকেরা সবাই মোটামুটি প্রাক্তন ছাত্রনেতা, যারা পড়ালেখা করেনি; এরা জানে না যে, দেশের ইন্জিনিয়ারেরা আমাদেরর সব মেগা প্রজেক্ট করতে সমর্থ।

ইনজিনিয়ারেরা নিজেরা যদি এসব কাজ করার জন্য সংগঠিত ও প্রস্তুত না'ও থাকে, তাদেরকে ব্যবসায়িক ভিত্তিতে একটা কনসোর্টিয়ামে আনা সম্ভব, এবং সেই কনসোর্টিয়াম সরকারের সাথে মিলে আমাদের দামী প্রজেক্টগুলো করতে পারে, এতে দেশে হাজার হাজার মানুষ ভালো বেতনে কাজ পাবেন, জাতির সম্পদ দেশে থাকবে।

মন্তব্য ৪২ টি রেটিং +৪/-০

মন্তব্য (৪২) মন্তব্য লিখুন

১| ৩০ শে নভেম্বর, ২০২০ রাত ৮:৩৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: মনে হয় না।

৩০ শে নভেম্বর, ২০২০ রাত ৯:০৫

চাঁদগাজী বলেছেন:


বাংগালী ইন্জিনিয়ারেরা প্রবাসে এগুলোর ছেয়ে বড় বড় কাজ করছেন; তদুপরি, এইসব প্রজেক্টের জন্য ডিজাইন ও ইনস্পেকশান ফার্ম আছে, যেগুলোকে ভাড়া করা যায়।

২| ৩০ শে নভেম্বর, ২০২০ রাত ৮:৪২

শাহ আজিজ বলেছেন: একবার মধু পেলে আর ছেড়ে যেতে চায় না । আমি ২০০১ থেকে ঢাকা - খুলনা মহাসড়কে চীনাদের সড়ক প্রকল্পে কাজ করেছি । বাঙ্গালিরা কনসালট্যাঁনট ফার্ম করে এদের নজরদারি আর বিশাল বেতন এবং খামের মধ্যে ঘুষ নিত । চীনারাও দেন দরবার করে এদের সমর্থন নিয়ে প্রজেক্ট কষ্ট ডাবল করে নিল । এই অবস্থায় কিভাবে আশা করেন দেশি ইঞ্জিনিয়ার গোটা প্রজেক্ট সামাল দেবে। বিদেশে যারা আছে তারা ফিরতে চাইবে না আর্থিক নিরাপত্তার অভাবে । আর দুর্নীতি তো আছেই । এই চীনাগুলো দেশে কিন্তু দুই নম্বরি করে না গুলি খাবার ভয়ে ।

৩০ শে নভেম্বর, ২০২০ রাত ৯:০৬

চাঁদগাজী বলেছেন:




দেশে ১৪০ হাজারের বেশী ইন্জিনিয়ার আছে; আমাদের দরকার ২/৩ হাজার ভালো ইন্জিনিয়ার।

৩| ৩০ শে নভেম্বর, ২০২০ রাত ১০:০৪

রাজীব নুর বলেছেন: বাঙ্গালীরা এসব কাজ পারবে। কঠিন কিছু না।
সমস্যা হলো- তারা বেশি লাভ করতে গিয়ে নকল জিনিসপত্র ব্যবহার করবে।

৩০ শে নভেম্বর, ২০২০ রাত ১০:২৩

চাঁদগাজী বলেছেন:



বাংগালীরা চুরি করতে গেলে বাকী বাংগালীরা ও শেখ হাসিনা বাধা দিতে পারবে; ব্যুরোক্রেটরা ও প্রশাসনের লোকেরা ডাকাতী করলে শেখ হাসিনা টেরই পান না।

৪| ৩০ শে নভেম্বর, ২০২০ রাত ১০:৪০

এপোলো বলেছেন: করতে পারবে অবশ্যই। বরিশালের দপদপিয়া ব্রীজের সব কাজ বাংলাদেশি ইঞ্জিনিয়ারেরাই করেছে। শুধুমাত্র ডিজাইন করানো হয়েছিল একটা কনসাল্টেন্ট ফার্ম দিয়ে। ফাউন্ডেশন ডিজাইন এবং কন্সট্রাকশন সুপারভিশনের সব কাজ বাংলাদেশী গ্রাজুয়েটরাই করেছে।
বড় বড় কাজগুলো করার সক্ষমতা দেশি ইঞ্জিনিয়ানদের আছে। তাদেরকে কাজ দেয়া হয় না সেটাই বড় সমস্যা। যে কাজগুলো দেয়া হয় সেগুলোতে ঠিকাদারদের এত ক্ষমতা, ইঞ্জিনিয়ারদের ধরে মারধর করা, ক্ষেত্রবিশেষে মেরে ফেলা, নতুন কিছু নয়। আমলা পর্যায়ে দূর্ণীতি কমানোর সাথে সাথে দেশের বড় বড় প্রজেক্টগুলোতে দেশী প্রকৌশলীদের সংশ্লিষ্টতা আরও বাড়ানো দরকার।

৩০ শে নভেম্বর, ২০২০ রাত ১০:৫০

চাঁদগাজী বলেছেন:


আমারও ধারণা, আমাদের ইন্জিনিয়ারেরা চীনাদের থেকে ভালো পারবে।

৫| ৩০ শে নভেম্বর, ২০২০ রাত ১০:৪২

নুরুলইসলা০৬০৪ বলেছেন: তারা যেটা পারে বিদেশিরা সেটা পারবেনা।পৃথীবির কোন প্রকৌশলী কি বাঁশ দিয়ে রডের কাজ করতে পারবে,আমাদের এরা পারে।রাস্তার কাজ শেষ করার পরের দিনই রাস্তার অবস্থ আগের দিনের মতো।উদ্বোধনের আগেই ব্রীজ ভেঁঙ্গে গেছে।

এমন পোষ্ট আপনি আগেও দিয়েছেন।

চীন এখন আর তৃতীয় বিশ্বের অন্তর্ভুক্ত নয়।বিশ্ব ব্যাংকের ঋণে অনেক শর্ত যুক্ত থাকে।তাদের লোকদের বেতন দিতেই ঋণের বার আনা চলে যায়।আরো অনেক ফেকরা আছে,যেগুলো পুরন করা কিছুটা সমস্যা।

৩০ শে নভেম্বর, ২০২০ রাত ১০:৫৪

চাঁদগাজী বলেছেন:



তাবলীগ মাবলীগ ও চোর ডাকাতদের বাদ দিলেও, আমাদের কমপক্ষে ২০/৩০ হাজার ভালো ইন্জিনিয়ার আছেন।
এই ধরণের পোষ্ট আমি প্রা্যই দিয়ে থাকি।

৬| ৩০ শে নভেম্বর, ২০২০ রাত ১১:০৭

কথক আরমান বলেছেন: পারবে তবে হরিলুটের কারণে রডের বদলে বাশ দিয়ে দিবে।

৩০ শে নভেম্বর, ২০২০ রাত ১১:১৩

চাঁদগাজী বলেছেন:




আপনি যদি ইন্জিনিয়ার হয়ে থাকেন, আপনি ডেশের মেগা-প্রজেক্টে গোলমাল করবেন?

৭| ৩০ শে নভেম্বর, ২০২০ রাত ১১:০৯

কালো যাদুকর বলেছেন:


উপরের ছবিটি দেখুন। পরিচিত? এই এলাকাতে প্রচুর ক্ষয়ক্ষত হয়, প্রতি বছর হরিকেনে। এখানে নদি শাসন, আর বাঁধ দেয়ার কাজ কাজ হচ্ছে। এই কাজ করছে যুক্তরাস্ট্রের কেন্দ্রীয় সরকার। এখানে বাংলাদেশের অনেক ইনজিনিয়ার কাজ করছেন গুরুত্বপূর্ণ পদে।

এরা তো বাংলাদেশের ইনজিনিয়ার , তাহলে কাজ কিভাবে হচ্ছে? কারন এদের প্রসাশন করাপটেড না।

এই একই ইনজিনিয়ার বাংলাদেশে যেয়ে কাজ করতে পারবে না। তাহলে আর ইনজিনিয়ারদের দোষ দিয়ে লাভ কি?
লাভ নাই।

৩০ শে নভেম্বর, ২০২০ রাত ১১:১৫

চাঁদগাজী বলেছেন:



আমি বাংগালী ইন্জিনিয়ারদের ব্যাপারে বিশালভাবে আশাবাদী; আমাদের লোকজন চীনাদের থেকে আরো ভালোভাবে, কম দামে করতে পারবেন।

৮| ৩০ শে নভেম্বর, ২০২০ রাত ১১:২০

কালো যাদুকর বলেছেন: কিন্তু বাংলাদেশের ইনজিনিয়ারা যদি কবিতা লিখে বা হদিস চর্চা করে তাহলে কি সমস্যা। তারাতো বিদেশে ভাল কাজও করছেন। তাদের কাজ তো প্রশাসন চালানো না। বা প্রশাসনের অক্ষমতা তাদের ঘাড়ে দিলে তো সেটা ফেয়ার না।

৩০ শে নভেম্বর, ২০২০ রাত ১১:৩৬

চাঁদগাজী বলেছেন:



কবিতা যদি ভালো ইন্জিনিয়ার লেখেন, কবিতায় পাঠকের হৃদয়ের কথা থাকার কতা, জীবনের গান থাকার কথা, মানুষের কথা থাকার কথা; ব্লগে ইন্জিনিয়ারদের লেখা খুব একটা শক্তিশালী নয়; এক ইন্জিনিার আমাকে কমেন্ট ব্যান করে, এখন বিনা কমেন্টে আছেন।

হাদিসে রিসার্চ করার মতো কিছু নেই।

৯| ৩০ শে নভেম্বর, ২০২০ রাত ১১:৩৬

আল ইফরান বলেছেন: এক গাজীপুর সিটি কর্পোরেশনের হত্যার শিকার হওয়া ইঞ্জিনিয়ারের কথা আপনার মনে আছে আশা করি। ব্লগ ফ্লুইড ডিনামিক্স অথবা কোয়ান্টাম মেকানিক্স বুঝানোর জায়গা না। আর সবাই আপনার আমার মত সিরিয়াস বিষয়ে লিখতে স্বাচ্ছন্দ্যবোধ করেনও না। ইঞ্জিনিয়াররা বড় কাজে সম্পৃক্ত না হওয়ার পেছনে তাদের অনিচ্ছার চাইতে বড় ভয় নিজের জীবনের এবং দুই পয়সার পাতি মাস্তান টাইপের টেন্ডারবাজ ছিচকে নেতাদের হাতে লাঞ্চিত হওয়ার। বুয়েটে পুরকৌশল পড়া আমার এক বন্ধু এই ভয়ে সিভিল সার্ভিসের টেকনিক্যাল ক্যাডারে জয়েন না করে এখনো বেসরকারি চাকুরি করছে। আর যারা পেরেছে তারা দেশ ছেড়ে চলে গিয়েছে। আশা করি বাস্তবতা অনুধাবন করতে পারবেন।

৩০ শে নভেম্বর, ২০২০ রাত ১১:৪২

চাঁদগাজী বলেছেন:



আমি এসব দেখছি, এবং আশাকরছি যে, ১ লাখ ৪০ হাজার ইন্জিনিয়ারের মাঝে ২/৩ হাজার শক্তিশালী ইন্জিনিয়ার আছেন।

১০| ৩০ শে নভেম্বর, ২০২০ রাত ১১:৪৬

রাকু হাসান বলেছেন:



সরকার কখনও তাদের সহায়তা চায় নি।এমন অনুকূল পরিবেশও হয়নি যে তারা নিজ থেকে আসবে।দাবিটা ভাল লাগছে।দেখে ভাল লাগছে যে আপনি বিশ্বাস করছেন তাদের উপর। কিছু দেশীয় কোম্পানি মেগা প্রকল্পে অল্প কিছু কাজ পেয়েছেন যদিও তা খুব কম৷
হয়ত পদ্মা সেতুর মত বড়, ব্যয়বহুল প্রকল্পে দেশীয় ইঞ্জিনিয়ার নিয়ে ঝুঁকি নিতে চান নি সরকার।

০১ লা ডিসেম্বর, ২০২০ রাত ১২:২২

চাঁদগাজী বলেছেন:



আমরা ঝুঁকিপুর্ণ সরকারের অধীনে আছি; সরকারী লোকেরা আমাদের লোকদের কাজ দিচ্ছে না, তারা জাতীর টাকা ডাকাতী করছে মাত্র; চীনারা বিশ্বের সব চোর সরকারদের ডাকাতীতে সাহায্য করছে।

১১| ০১ লা ডিসেম্বর, ২০২০ রাত ১:০৪

কালো যাদুকর বলেছেন: জানি মজা করে লিখেছেন। সবাই ইনজিনিয়ারদের নিয়ে মজা করে। ভাল। করে জান।

তবে কথা হচ্ছে ইনজিনিয়াররা দিক নির্দেশনা দেয় না, তা দেয় প্রশাসন এবং সরকারি দল।

০১ লা ডিসেম্বর, ২০২০ রাত ১:২৫

চাঁদগাজী বলেছেন:



ইন্জিনিয়ারেরা তাদের পেশাগত দায়িত্ব বুঝতে অক্ষম

১২| ০১ লা ডিসেম্বর, ২০২০ রাত ১:২০

ইলি বলেছেন: বাঙ্গালীর লোভ বেশি পাছে বরাদ্দর ৮০% গিলে ফেলবে ২০% দিয়ে বানাবে সেতু। সেই সেতু বছর না ঘুরতেই ভেঙ্গে পরবে সেতু, কি দরকার এত কিছুর। তাই দরকার নাই বাঙালি দের এত বড় প্রোজেক্ট দিয়ে। বাঙ্গালিরা অন্যের অধিনে ভাল কাজ করে বাট নিজে নিজে তা পারেনা লেজে গোবরে হয়ে যায়।

০১ লা ডিসেম্বর, ২০২০ রাত ১:২৬

চাঁদগাজী বলেছেন:



আপনার ভাবনায় দাসত্বের প্রভাব পড়েছে।

১৩| ০১ লা ডিসেম্বর, ২০২০ রাত ১:৩৯

শূন্য সারমর্ম বলেছেন: দেশের ইন্জিনিয়ার পারবে ঠিকই, তবে তাদের আগে ছোট ছোট প্রজেক্ট করতে দিয়ে তৈরী করতে হবে।

০১ লা ডিসেম্বর, ২০২০ রাত ২:০৪

চাঁদগাজী বলেছেন:




ড্রেইজিং ও পোর্ট তৈরি করা বড় কাজ নয়, তবে আমাদের জন্য বড় টাকার কাজ; তিস্তার কাজ হবে বড়; তবে, সমাধান ও ডিজাইনের জন্য অনেক সাহায্য পাওয়া যাবে।

১৪| ০১ লা ডিসেম্বর, ২০২০ রাত ২:৩৮

ইফতেখার ভূইয়া বলেছেন: আমার ব্যক্তিগত ধারনা তিস্তা প্রজেক্ট বাঙালীরা এককভাবে পারবে না। কারণ এ ধরনের বিশাল আর জটিল প্রজেক্টে বাংলাদেশের ইঞ্জিনিয়াররা আগে কখনো কাজ করেন নি বা এধরেনের কোন কাজও বাস্তবায়িত হয় নি। সাথে যন্ত্রপাতির অপ্রতুলতাতো আছেই। তবে চাইনিজদের এ ব্যাপারে অভিজ্ঞতা বেশ সমৃদ্ধ। এ সংক্রান্ত তাদের কিছু কাজের ব্যাপারে পড়ে জেনেছি। এসব ক্ষেত্রে (ব্যয়বহুল প্রজেক্টে) আমার মনে হয় চাইনিজদের সাথে কাজ করে অভিজ্ঞতা অর্জন করে পরবর্তীতে হয়তো দেশের ইঞ্জিনিয়ারগণ অন্যান্য প্রজেক্টে তাদের অভিজ্ঞতা কাজে লাগাতে পারবেন। বাংলাদেশে বড় ধরনের কোন প্রজেক্ট হলে বুয়েট এর ছাত্র-শিক্ষকদের কেউ না কেউ অবশ্যই থাকবে।

০১ লা ডিসেম্বর, ২০২০ রাত ৩:১৮

চাঁদগাজী বলেছেন:



বর্তমান বিশ্বে এই ধরণের সমস্যাগুলো সমাধান ও ডিজাইন করে দেয়ার মতো অনেক ফার্ম আছে; সব যন্ত্রপাতি ভাড়ায় পাওয়া যায়; অনেক দেশে এসব যন্ত্রপাতি পড়ে আছে। আমাদের সরকার ও প্রশাসন আমাদের লোকদের বেকার করে রেখে, অন্যদের কাজ দিয়ে ওভার ইনভয়েসিং করছে ক্রমাগতভাবে।

১৫| ০১ লা ডিসেম্বর, ২০২০ সকাল ১০:৫৬

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: বাংলাদেশীদের মধ্যে একটা বদ্ধমূল ধারণা হয়েছে যে ইঞ্জিনিয়ার মানেই চোর; বাস্তবেও সেটাই দেখা যায়। শুধু তাদের দোষ দিলেও হবেনা বাংলাদেশের পুরো সিস্টেমটা তাদেরকে ঘুষখোর বানিয়েছে। ঠিকাদারী কাজ বলতে গেলে সরকার দলীয় লোকেরা পায় তারা যেনতেন ভাবে কাজ করে সিংহভাগ মেরে দেয় ইঞ্জিনিয়াররা তাদের একটি লোমও ছিঁড়তে পারবেনা সুতরাং যা হবার তাই হয় ইঞ্জিনিয়াররা পারসেন্টেসে চলে আসে তখন উভয়পক্ষই খুশি। তাহলে দেশের বড় কাজগুলো কি ভাবে হবে? তারপরও ইঞ্জিনিয়ারদের মধ্যথেকে তুলনামূলক সৎদেরকে কাজে লাগাতে পারলে দেশ ও জাতির কল্যাণ হবে।

০১ লা ডিসেম্বর, ২০২০ বিকাল ৪:০৮

চাঁদগাজী বলেছেন:



নিজের মানুষকে বেকার রেখে চীনামিনাডের কাজ দেয়া অপরাধ।

১৬| ০১ লা ডিসেম্বর, ২০২০ দুপুর ১:২২

রাজীব নুর বলেছেন: দেশের সেরা সন্তান গুলো বিদেশে চলে যায়। সমস্যা এইখানেই।

০১ লা ডিসেম্বর, ২০২০ বিকাল ৪:১০

চাঁদগাজী বলেছেন:



একজন মানুষ পাবেন, যিনি বলবেন যে, তিনি শেখ হাসিনার পরিচালনায় বিশ্বাসী?

১৭| ০১ লা ডিসেম্বর, ২০২০ দুপুর ১:৩৩

ঠাকুরমাহমুদ বলেছেন:




কেডিসি, হুন্দাই, ডিলিম, হেলক্রো, ম্যাককোনেল দাওয়েল, স্নামপ্রজেট্টি, ইএনআই, টেচিন্ট, কাজিমা, দাইয্যু, বিন লাদেন সহ হাজারো প্রতিষ্ঠানে বাংলাদেশী প্রকৌশলী প্রবাসে এর চেয়ে বড় বড় প্রজেক্টে আছেন। তারা তিন দিনের জন্য বাংলাদেশে এসব কাজে কেনো আসবেন? কাজ শেষে বাংলাদেশী প্রকৌশলীদের ছুড়ে ফেলে দিবে। তারা কাজ শেষে কোথায় যাবেন?

০১ লা ডিসেম্বর, ২০২০ বিকাল ৪:১৩

চাঁদগাজী বলেছেন:


মেগা প্রজেক্টে কাজ করলে, কাজের শেষ হয় না; প্রবাসী কোম্পানীতে কার্যরত ইন্জিনিয়ারদের ডেপুটেশনে আনা যায়।

১৮| ০১ লা ডিসেম্বর, ২০২০ দুপুর ১:৪৮

ঢাবিয়ান বলেছেন: চাকুরির পাসাপাশি অবসর জীবনে কে হাদিস চর্চা করবে, কে কাব্য, উপন্যাস বাঁ সঙ্গীত চর্চা করবে তা একান্তই ব্যক্তির ব্যক্তিগত ব্যপার। আপনি খুব ভাল করেই জানেন যে বাংলাদেশে চাইলেও ভাল কাজ করার কোন পরিবেশ নাই তারপরেও, আপনি যারা এর জন্য দায়ী তাদের দায়ী না করে সবর্দা উদোর পিন্ডি বুধোর ঘারে চাপাতে চান। কেন যেন মনেহয় ব্যপারটা ইচ্ছাকৃতভাবেই করেন যাতে মুল হোতারা আড়ালে থাকতে সক্ষম হয়।

০১ লা ডিসেম্বর, ২০২০ বিকাল ৪:১৪

চাঁদগাজী বলেছেন:




যেসব প্রফেশানেল ধর্ম প্রচার করে, হাসিদ চর্চা করে, ওরা অদক্ষ।

১৯| ০১ লা ডিসেম্বর, ২০২০ বিকাল ৩:০৪

ফটিকলাল বলেছেন: অসাধারন পোস্ট।

০১ লা ডিসেম্বর, ২০২০ বিকাল ৪:১১

চাঁদগাজী বলেছেন:



পড়েছেন তো?

২০| ০১ লা ডিসেম্বর, ২০২০ বিকাল ৪:৩৪

ফটিকলাল বলেছেন: তা আর বলতে! তবে বেশী কিছু বললেই সমস্যা হয়ে যায়। সম্প্রতি এক ব্লগার আমাকে ব্যানও করেছেন একটু মুখ খোলাতেই। তাই দু কথায় মনের ভাব প্রকাশ করা নিরাপদ বোধ করছি

ধন্যবাদ প্রতিমন্তব্যের জন্য

০১ লা ডিসেম্বর, ২০২০ বিকাল ৫:২৫

চাঁদগাজী বলেছেন:



আপনাকে যেই ব্লগার কেমন্ট ব্যান করেছেন, দেখবেন, উনার পাঠক কমে যাবে।

আমাকে যারা কমেন্ট ব্যান করেছিলেন, এদের সবার পাঠক কমেছিলো।

২১| ০১ লা ডিসেম্বর, ২০২০ বিকাল ৫:৪৯

আমিন রবিন বলেছেন: বাংলাদেশেও অনেক ভালো ইঞ্জিনিয়ার আছে। সমস্যা হচ্ছে, বাংলাদেশী কোন ফার্মের এত বড় কাজ করার এখনও অভিজ্ঞতা হয়নি। আব্দুল মোনেম গ্রুপ, তমা গ্রুপ এবং সেনাবাহিনীর ইঞ্জিনিয়ারিং কোর বেশকিছু মাঝারি কাজ অবশ্য করেছে বা করছে। যেমন আমার বড় চাচা তমা কন্সট্রাকশনের একজন ডিরেক্টর। উনার অধীনে মংলা পোর্ট, রূপপুর আনবিক, সিভিল এভিয়েশন, মগবাজার ফ্লাইওভারের বেশ কিছু কাজ চলমান। কিন্তু পদ্মা সেতুর জন্য যে লজিস্টিক প্রয়োজন, সেটা তাদের নেই। এমনকি চীনারাও বোরিং-এর কাজের জন্য জার্মানির একটা ডীপ সী ড্রেজিং কোম্পানিকে সাব কন্ট্রাক্ট দিয়েছে, কারণ ঐ ডেপথে কাজ করার মত প্রযুক্তি কেবল ওদেরই আছে সারা পৃথিবীতে।
তবে আমার মনে হয় তিস্তা প্রকল্প খুবই সহজ কাজ। কয়েকটা ফার্ম মিলে কনসোর্টিয়াম করে নিজেদের লজিস্টিকেই কাজটা করতে পারবে।

০১ লা ডিসেম্বর, ২০২০ বিকাল ৫:৫৭

চাঁদগাজী বলেছেন:



একা কেহ পারার কথা নয়, কনসোর্টিয়ামই সমাধান।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.