নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

ধর্ম হলো বিশ্বাস, ইহাতে লজিকের দরকার নেই!

০৫ ই ডিসেম্বর, ২০২০ বিকাল ৫:২৪


Link to the story

নীচের গল্পটি সম্পর্কে আপনার মতামত কি, আপনি ইহাকে লজিক্যালী ব্যাখ্যা করে সত্য ঘটনা বলবেন, নাকি বিশ্বাস থেকে সত্য ঘটনা বলবেন? গল্প:

একজন ধার্মিক মানুষ কোথায়ও যাচ্ছিলেন, পথে দেখেন কয়েকজন মানুষ একটা হরিণীকে বেঁধে রেখেছে; হরিণী ধার্মিক মানুষটিকে বললো, "আপনি আমাকে একটু সাহায্য করুন, আমার ছোট ২টি বাচ্চা আছে, ওরা না খেয়ে আছে; আপনি দায়িত্ব নিয়ে আমাকে যেতে দিন, আমি বাচ্চাদের দুধ খাওয়ায়ে ফিরে আসবো"।

ধার্মিক মানুষটি ঐ লোকগুলোর সাথে কথা বলে হরিণীকে যেতে দেন; হরিণী বাচ্চাকে দুধ খাওয়ায়ে ফিরে আসে। লোকজন এতে বিস্মিত হয়ে যায়, হরিণী মুক্তি পায়, অতপর বাচ্চাদের কাছে ফিরে যায়।

হরিণী কথা বলছে, এটা লজিক্যাল নয়; হরিণী ফিরে আসছে, এটা লজিক্যাল নয়; বাচ্চাদের ১ বেলা দুধ খাওয়ালো, পরে কি হবে, এটার লজিক্যাল উত্তর নেই।

আমরা সবকিছু বিশ্বাস করছি, যা লজিক্যাল ও এনালাইটিক্যাল; যা লজিক্যাল নয়, উহা সত্য নয়, উহা বিশ্বাস করলে ভুল হবে। ধর্মীয় রাজনীতি বলতে কিছু থাকতে পারে না; কারণ, রাজনীতি পরোপুরিই লজিক, ফোলোসফি ও অন্যন্য এনালাইটিক্যাল ভাবনার ফসল। ধর্ম একটা বিশ্বাস, ইহা ইবাদত করার, প্রার্থনা করা নিয়ম কানুন, রাজনীতি হচ্ছে আধুনিক ভাবনার বিজ্ঞান।

উপরের গল্পটি আসলে ধর্মকে কোনভাবে সাহায্য করছে না; অতীতে যারা গল্পটিকে ধর্মের পক্ষে রচনা করেছেন, তারা বিশ্বাস করতেন যে, ইহা ধর্মকে সাহায্য করবে; কিন্তু আজকের প্রেক্ষাপটে ইহা ধর্মকে সাহায্য করছে না; এরপরও, অনেকেই ইহাকে সত্য হিসেবে নেবেন, সেটাই হলো ধর্মের একটা প্রভাব।

মন্তব্য ৪২ টি রেটিং +১/-০

মন্তব্য (৪২) মন্তব্য লিখুন

১| ০৫ ই ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:১২

ফটিকলাল বলেছেন: ধর্ম কোনো কিছুতে সাহায্য করেনা বলেই কি মনে করেন? তাহলে ধর্মের প্রয়োজনীয়তা মানুষ কেন অনুভব করে?

০৫ ই ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:৩০

চাঁদগাজী বলেছেন:



ধর্ম ইহুদীদের সাহায্য করেছে একটা দেশ প্রতিষ্ঠা করতে, ইরানীদের সাহায্য করছে এটম বোমা বানাতে, সিরিয়ানদের সাহায্য করছে ইট থেকে ধুলা বানাতে, শিয়াদের সাহায্য করছে মিলিশিয়া বাহিনী গঠন করতে।

২| ০৫ ই ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:১৪

আমি সাজিদ বলেছেন: এটা কি ঈশপের গল্প ? মানুষ নিজের প্রয়োজনেই সমাজ ব্যবস্থায় মূল্যবোধ ধরে রাখার জন্য গল্প বানিয়েছে। যেমন এখানে গল্পটি ধর্ম পালন করা ধার্মিক ব্যাক্তিকে নিয়ে। এখানে চিন্তাগত যে সীমাবদ্ধতা আছে সেটার সাথে আমিও একমত। ধর্ম বিশ্বাস। ধর্মকে ধারন করতে বলা হয়েছে ধর্মগ্রন্থগুলোতে।

০৫ ই ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:৪২

চাঁদগাজী বলেছেন:



সবকিছুর ব্যবহার গুণ থাকতে হয়; সময়ের সাথে ক্যালকুলেটর ও টেফিগ্রাফের ব্যবহারও বদলে যাচ্ছে; ধর্মের ব্যবহার সীমত হয়ে যাচ্ছে, ইসলামিক শাসনতন্ত্র বলতে কিছু থাকছে না।

আজকের মাূষের জ্ঞান, গতকালের মানুষ থেকে বেশী; ফলে, আগে কি বলা হয়েছে, উহা আজকের জন্য ইতিহাস। ইহা ঈশপের গল্ল নয়।

৩| ০৫ ই ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:৩৯

কথক আরমান বলেছেন: মানুষ বিশ্বাস করতে পছন্দ করে তাকে কোন বিশেষ উদ্দেশ্য নিয়ে বিধাতা সৃষ্টি করেছেন,মানুষের জীবন কতটা অর্থবহ আমার ঠিক জানা নেই,তবে আমি বিশ্বাস করি কেউ একজন আছেন তবে তিনি আমাদের ধারণার বাইরে,এত ক্ষমতাবান কোন বিধাতা তার পূজা আর প্রশংসা করার জন্য আমাদের সৃস্টি করেছেন বলে মনে হয়না, আমাদের প্রশংসা ভক্তি আর কৃতজ্ঞতা প্রকাশে তার কোন কিছু যায় আসে বলেও মনে হয়না,আমি যদি খুব উন্নত মানের বা প্রায় মানুষের বুদ্ধিমত্তার সমমানের কোন রোবট তৈরী করি তার প্রশংসায় আমি কি পুলকিত হবো? বা তার তিরস্কার কি আমাকে বিচলিত করবে? তার অবাধ্য আচরণের জন্য তাকে শাস্তি দেওয়াটাও কি হাস্যকর নয়? কিন্তু একজন মহাপ্রভু যার হাতের ইশারায় সবকিছু হয় তার কেনো এত আয়োজন আমাদের নিয়ে?

০৫ ই ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:৪৭

চাঁদগাজী বলেছেন:



মানুষ কিভাবে সৃষ্টি হয়েছে, সৌরজগৎ, মহা বিশ্ব কিভাবে সৃষ্টি হয়েছে, মানুষ তার লব্ধজ্ঞান থেকে ব্যাখা করে চলেছে, আরো যোগ হবে সামনের দিনগুলোতে; তবে, আদি মানুষের ব্যাখ্যাগুলোর থেকে আধুনিক মানুষের ব্যাখ্যা বেশী লজিক্যাল।

৪| ০৫ ই ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:১২

নুরুলইসলা০৬০৪ বলেছেন: বিশ্বাসঃ তিনি পারেন না এমন কোন কাজ নেই
লজিকঃ তিনি পারেন তার কোন প্রমান নেই

এমন একটি পাথর তিনি তৈরি করতে পরেন না,যেটা তিনি উঁচু করতে পারেন না।

০৫ ই ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:১৯

চাঁদগাজী বলেছেন:



ধর্মের উপর নির্ভরশীলরা ছোটখাট কাজকর্ম করতে পারেন; কিন্তু দেশচালনা করতে গেলে, দেশ হবে আফগাবিস্তান, ইয়েমেন, সিরিয়া।

৫| ০৫ ই ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:২৯

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: ড,মরিস বুকাইলি ধর্মের অনেক ইললজিক্যাল বিসয়ের লজিক্যাল ব্যাক্ষা দিয়েছেন। আমার কাছে সব গুলিকে জোড়া তালি দেয়া মনে হয়েছে।

০৫ ই ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৩৬

চাঁদগাজী বলেছেন:



অনেক ডক্টরেট ইসলাম নিয়ে আছেন; আমাদের মাদ্রাসাগুলো যদি ডক্টরেট দেয়ার শুরু করে, দেশে ইসলামিক ডক্টরেটদের সংখ্যা অন্য সব সাবজেক্ট থেকে অনেক অনেক বেড়ে যাবে। আমেরিকার রাস্তার কোণায় কোণায় অবস্হিত চার্চগুলোতে "থিওলোজীতে" ডক্টরেট করা অনেক লোকজন আছে।

৬| ০৫ ই ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৩৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:


আরও একটি আশ্চর্যজনক বিষয় হচ্ছে, কোন মানুষই ইচ্ছে মাফিক ধর্ম গ্রহণ করে না। করতেও পারে না।

মানুষ ধর্ম লাভ করে উত্তরাধিকারসূত্রে‌ । পিতা-মাতার যে ধর্ম তাই একটা শিশু জন্মগ্রহণ করার সাথে সাথে সেই শিশু সন্তানকেও সেই ধর্ম চাপিয়ে দেওয়া হয় এবং কঠিনভাবে তাদেরকে সেটা গ্রহণ করানো হয় ‌ ।

ফলে নতুন জন্মগ্রহণকারী সন্তানদের ভিতর এটা কঠিনভাবে গেঁথে যায়‌ । তারা মনে করে পিতামাতার কাছ থেকে তারা যে ধর্ম পেয়েছে সেটাই সেরা ধর্ম ‌। বাকি অন্য সব ধর্ম মিথ্যা।

যদি এর উল্টোটা হতো, সন্তান বড় হওয়ার পর এসে যখন বুঝতে শিখতো তখন যদি তার ধর্ম তার নিজস্ব বিবেচনায় বেছে নিতে বলা হতো বা বেছে নিতে পারত তাহলে দেখা যেত যে সে আসলে কোন ধর্ম গ্রহণ করে।
এখানে একটা বড় ধরনের কারসাজি রয়ে গেছে।

এক কথায় , ধর্ম নতুন জন্ম গ্রহণ সন্তানদেরকে চাপিয়ে দেওয়া হয়। এ কারণে তারা শুরু থেকে একটা কঠিন বিশ্বাসের মধ্যে আবদ্ধ হয়ে যায়। যে বিশ্বাস এর কাছে কোন লজিক কখনোই খাটে না , খাটবেও না।

০৫ ই ডিসেম্বর, ২০২০ রাত ৮:০০

চাঁদগাজী বলেছেন:



মানুষ পারিবারিকভাবে ধর্ম পেয়ে আসছে; জুডাইজম ও খৃশ্চিয়ানিজম মানুষের লব্ধজ্ঞানের সাথে কম সাংঘর্সিক; ইসলাম মানুষকে আধুনিক জ্ঞান-বিজ্ঞান থেকে দুরে রাখার চেষ্টা করে ভয়ংকর সমস্যার সৃষ্টি করেছে।

৭| ০৫ ই ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৪৮

সাকিবুল ইসলাম সাজ্জাদ বলেছেন: আমি কি আর সাধে বলি যে আপনি সর্বদা একপেশে চিন্তাভাবনা করেন। শিরোনামটা ভালো লিখে একটা বাঝে উদাহরন দিলেন। উদাহরণ দেয়ার মত আরও ভাল উদাহরণ ছিল। আর ওইযে বললেন যে হরিন এর বাচ্চাগুলো পরের বেলার কি করবে- আপনার মাথায় কি এই চিন্তা আসে নাই যে, হরিণটা হয়ত তার সন্তানদে বুঝাবে যে আজ থেকে তোমরা আমাকে আর পাবা না, নিজেদের খাবারের ব্যবস্থা নিজেরা করবা, হতে পারে মানসিক ভাবে ওদের শক্ত থাকতে বলবে। এখন আপনার মাথায় আসতে পারে যে এইটা বলবে আমি কেমনে জানি? বা পালটা কোন একটা প্রশ্ন করবেন। আপনি গল্পই বলছেন, তো আমিও গল্প বানাতে পারি।

দ্বিতীয় কথা হচ্ছে ধর্ম হচ্ছে একটা বিশ্বাস, মাঝে মাঝে বিশ্বাস করার কিছু জায়গা থাকা উচিত। সব হারায়ে যাওয়ার পর মানুষ আশায় বুক বাধতে চায়। এই কারণে ধর্ম বেশ ভালো একটা জায়গা, সেইখানে কোন যুক্তি মানে না। যাই হোক এইসব ভাট আর কতদিন বকবেন কে জানে। যা লিখছেন এইটা হচ্ছে একটা কুযুক্তি পুর্ন লেখা। কারণ একটা গার্বেজ উদাহরণ দিয়ে একটা যুক্তি চাচ্ছেন। যুক্তির প্রথম ধোপেই তো আপনার গল্প টিকে না, হরিন কে কখনও দেখছেন কথা বলতে? কিন্তু আমরা বাচ্চাদের ইশপের গল্প শুনাই, ধর্মে আরও যুক্তি পুর্ন কিছু ছিল যা দিয়ে লিখতে পারতেন যে ধর্ম বিশ্বাস, এইখানে সর্বদা যুক্তি খাটে না।

০৫ ই ডিসেম্বর, ২০২০ রাত ৮:৫০

চাঁদগাজী বলেছেন:



হরিণী কথা বলতো, আপনার জন্য ইহাও একটা লজিক্যাল ঘটনা।

৮| ০৫ ই ডিসেম্বর, ২০২০ রাত ৮:১০

সাকিবুল ইসলাম সাজ্জাদ বলেছেন: কোনটা ব্যক্তিগত আক্রমন আর কোনটা ব্যক্তিগত আক্রমন ছাপায়ে পরিবারের উপর চলে আসে সেইটা আশা করি শিখে নিবেন।

০৫ ই ডিসেম্বর, ২০২০ রাত ৮:৩১

চাঁদগাজী বলেছেন:



আমি কোন ব্যক্তি দেখছি না, আমি দেখছি কথা-বলা হরিণ।

৯| ০৫ ই ডিসেম্বর, ২০২০ রাত ৮:২৭

সাকিবুল ইসলাম সাজ্জাদ বলেছেন: লেইম

০৫ ই ডিসেম্বর, ২০২০ রাত ৮:৩০

চাঁদগাজী বলেছেন:



ভালো থাকুন, ইন্জিনিয়ারের মতো ভাবুন; দেশের দরকার ভালো ইন্জিনিয়ার।

১০| ০৫ ই ডিসেম্বর, ২০২০ রাত ৯:৩৪

মরুর ধুলি বলেছেন: বেকারদের জন্য আপনার প্রজেক্ট শুরু করেছেন কি?
দেশে বর্ধিত বেকারত্ব নিয়ে কিছুদিন আগে আপনাকে উদ্বিগ্ন মনে হচ্ছিল।
এখন কি অবস্থা? আমরা আপনার প্রজেক্ট দেখতে আগ্রহী।

০৫ ই ডিসেম্বর, ২০২০ রাত ৯:৫২

চাঁদগাজী বলেছেন:



করোনা শেষ হওয়ার জন্য অপেক্ষা করছি; সময় মতো আমি জানাবো।

১১| ০৫ ই ডিসেম্বর, ২০২০ রাত ১০:২১

শূন্য সারমর্ম বলেছেন: নবী মুহাম্মদ সঃ) কখনো একটাও মিথ্যা বলেনি, এটা নিয়ে আপনার মতামত কি?

০৫ ই ডিসেম্বর, ২০২০ রাত ১০:৫৩

চাঁদগাজী বলেছেন:



নবী (স: ) ততকালীন সময়ে কি বলেছিলেন, আজকে বলা মুশকিল; তবে, যুগে যুগে মানুষ উনার সম্পর্কে যা বলেছে, সবকিছু সত্য নয়। ধর্ম উদ্ভাবনের মাঝে একটা সমস্যা জড়িত আছে: ইহা ততকালীন মানুষের কালচার ও ট্রেডিশন থেকে উদ্ভাবিত হয়েছে।

১২| ০৫ ই ডিসেম্বর, ২০২০ রাত ১০:৩১

রাজীব নুর বলেছেন: ধর্ম একটা ফালতু জিনিস। ধর্ম নিয়ে যারা থাকে তারাও ফালতুতে পরিনত হয়।
ধার্মিকদের কাজ কর্ম যথেষ্ঠ হাস্যকর। ধর্ম থেকে বেরিয়ে আসতে হবে। তবেই না দুনিয়াটা সুন্দর হবে।

০৫ ই ডিসেম্বর, ২০২০ রাত ১০:৪৯

চাঁদগাজী বলেছেন:


যারা ধর্মীয় জীবন যাপন করছেন, সেটা তাদের ব্যক্তি স্বাধীনতার অংশ; তবে, ধর্মীয় ভাবনাকে দেশের রাজনীতি হিসেবে চালানোর অপচেষ্টাকে থামাতে হবে।

১৩| ০৫ ই ডিসেম্বর, ২০২০ রাত ১১:৩৫

শূন্য সারমর্ম বলেছেন:
লিখেছেন :নবী (স: ) ততকালীন সময়ে কি বলেছিলেন, আজকে বলা মুশকিল; তবে, যুগে যুগে মানুষ উনার সম্পর্কে যা বলেছে, সবকিছু সত্য নয়।

উনি মিথ্যা বলেননি কখনো, এটা সত্য না মিথ্যা? ১৪০০ বছর পরেও এই ব্যাপারটা বলা মুশকিল কেন হবে?

০৬ ই ডিসেম্বর, ২০২০ রাত ১২:১০

চাঁদগাজী বলেছেন:


উনি কি বলেছেন, সেটা আমি জানি না; ফলে, সত্য কি মিথ্যা বলেছেন, বলা মুশকিল। উনি কিছু লিখেননি, অন্যেরা মুখে বলেছেন নবী (স: ) কি বলেছেন।

১৪| ০৬ ই ডিসেম্বর, ২০২০ রাত ১২:৩৬

শূন্য সারমর্ম বলেছেন: দ্বিধায় বেঁচে থাকুন। ধন্যবাদ।

০৬ ই ডিসেম্বর, ২০২০ রাত ১:৩৭

চাঁদগাজী বলেছেন:



আপনি ভুলের মাঝে ভালো করুন।

১৫| ০৬ ই ডিসেম্বর, ২০২০ রাত ১২:৪৩

রাজীব নুর বলেছেন: মনের সংকীর্ণতাকে যাহারা অতিক্রম করিতে পারিয়াছে, কেবল তাহারাই সর্বাঙ্গীন কল্যাণ করতে পার।

০৬ ই ডিসেম্বর, ২০২০ রাত ১:৩৮

চাঁদগাজী বলেছেন:


ধর্ম মানুষকে সংকীর্ণ ভাবনার মাঝে আটকায়েছে

১৬| ০৬ ই ডিসেম্বর, ২০২০ রাত ১২:৪৮

বঙ্গদুলাল বলেছেন: ধর্ম মানে অন্ধ বিশ্বাস।যেখানে নবী (স) এর মিরাজ, আদম(অ্যাডাম) আ, হাওয়া(ইভ) আ সৃষ্টি, পৃথিবীতে পদার্পণ যাবতীয় ঘটনা (আব্রাহামিক সব ধর্মের মূল বই- তাওরাত,যবুর,ইঞ্জিল,কোরআন মতে) সিনেমাটিক, ড্রামাটিক; আপনি শুধু শুধু হয়রান হচ্ছেন মনে হয় উদাহরণ দিতে দিতে; যদিও আপনিও বুঝাতে চাচ্ছেন এটাই(ধর্ম মানে বিশ্বাস)।কুরআনের একেবারে প্রথম দিকেই সুরা বাকারাহ'র শুরুতে স্রষ্টার বাণী হলো "এটা ঐ গ্রন্থ যার মধ্যে কোনো সন্দেহ নেই,এটি পথ দেখাবে কেবল তাদেরই যারা না দেখেই অদৃশ্য প্রভুর প্রতি বিশ্বাস স্থাপন করে।" আর এতো দূরের গ্রহে বসে আমরা মহাবিশ্বের শেষ সীমানা না পাওয়া অবধি কোনো সিদ্ধান্তে পোঁছাতে পারিনা লজিক্যালি (অন্য কোথাও কী হচ্ছে না হচ্ছে ইত্যাদি)। আসল বিপত্তিটা হলো স্রষ্টার সাথে মানুষের জাগতিক কোনো কানেকশন বুঝা যাচ্ছে না(বর্তমানে আমাদের জীবদ্দশায়, অন্য সময়ের কথা জানি না)।ইসলাম মতে আমরা শেষ প্রফেটের ফলোয়ারস।
বি দ্র: নবির মৃত্যুর পর বহু বানোয়াট বিষয় কথিত আছে যা উনি বলেননি( ইসলাম মতে)।
আচ্ছা, আধুনিক তালমুদ,তোরাহ'তে বিশ্বাসীরা বিবর্তনে (ডারউইনিজম)বিশ্বাসী?

০৬ ই ডিসেম্বর, ২০২০ রাত ১:৩৪

চাঁদগাজী বলেছেন:



ইহুদীদের একাংশ মানুষ উৎপত্তি নিয়ে বিবর্তনে বিশ্বাস করে না; কিন্তু তারা বিশ্বাস করে যে, প্রথমিক মানুষের বুদ্ধিমত্তা খুবই কম ছিলো; মানুষ সময়ের সাথে নিজের লব্ধজ্ঞানের মাধ্যমে আজকের সভ্যতা অবধি এসেছে। তারা বিশ্বাস করে যে, তোরাহ'এর ৪ টি বই নবী মুসা (আ: ) নিজে লিখেছেন।

১৭| ০৬ ই ডিসেম্বর, ২০২০ রাত ১২:৫৭

বঙ্গদুলাল বলেছেন: স্রষ্টা, নবী(অবতার),এঞ্জেল,স্বর্গ-নরক,শুভ কামনা(আপনার বাছাই করা শব্দ, দোয়া অর্থে) এই শব্দগুলোই আপনার আজকের লিখনীর সারাংশ (মনে হয়)।

০৬ ই ডিসেম্বর, ২০২০ রাত ১:৩৬

চাঁদগাজী বলেছেন:


মানুষ ধর্ম প্রচার করেছে নিজের ভাবনা থেকে; ফলে, ধর্ম মানুষের আদি জ্ঞান।

১৮| ০৬ ই ডিসেম্বর, ২০২০ রাত ১:৩১

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: ধর্ম একটা বিশ্বাস, ইহা ইবাদত করার, প্রার্থনা করা নিয়ম কানুন,
রাজনীতি হচ্ছে আধুনিক ভাবনার বিজ্ঞান।

......................................................................................
রাজনীতি + অর্থনীতি + বিজ্ঞান
এই তিনের প্রভাবে ধর্মর ত্রাহি অবস্হা ।
তাই বিশ্বাস হলো ধর্মের একমাত্র স্হান ।

.....................................................................................
এই বিশাল বিশ্ব চরাচরে আমাদের জ্ঞান অত্যন্ত্ সীমিত
তাই জ্ঞান পাপীর মতো আচরন না করাই শ্রেয় ।

০৬ ই ডিসেম্বর, ২০২০ রাত ১:৩৯

চাঁদগাজী বলেছেন:



মানুষকে এনালাইটিক্যাল হতে হবে।

১৯| ০৬ ই ডিসেম্বর, ২০২০ রাত ১:৫৪

বঙ্গদুলাল বলেছেন: আদম/অ্যাডাম/মনু,হাওয়া/ইভ/শতরূপা ইত্যাদি শব্দগুলো কত হাজার বছর আগে থেকে মানুষের কাছে পরিচিত?প্রাগৈতিহাসিক কোনো বিষয় পান কি না ধর্মীয় (আদম,নূহ/নোয়াহ ইত্যাদি) বিষয়ের আগের?শব্দগুলো অমনিই তো পরিচিত হয় নি (মনে হয়)?কিন্তু আপনার মনে হচ্ছে মানুষই মনের তাড়নায় ধর্ম সৃষ্টি করেছেন নিজ থেকে!
সর্বোচ্চ কোন সময় পূর্বের ঘটনা বর্তমান লব্ধজ্ঞানের অধিকারী মানুষ জানেন?(ধর্মীয় বিষয়/ শব্দগুলোর আশ্রয় না নিয়ে)

০৬ ই ডিসেম্বর, ২০২০ রাত ২:১৫

চাঁদগাজী বলেছেন:


মানব ইতিহাসের মধ্যযুগ হচ্ছে অনেক দীর্ঘ সময় (১০, ০০০ বছরের মতো); এই সময়টাতে বিশ্বে মানুষের সংখ্যা কম ছিলো; সামান্য পরিমাণ মানুষ অক্ষর জানতেন, লিখতে জানতেন; ধর্মের শুরু তখুনি। মানুষ আধুনিক সভ্যতায় প্রবেশ করেছে রোমান ও গ্রীকদের সময় থেকে। ফরাসী বিপ্লব রিপাবলিক ও টেকনোলোজীর সুচনা করেছে। মধ্যযুগের মানুষে রাজা ও রাজাদের যুদ্ধের কাছে অসহায় ছিলো।

২০| ০৬ ই ডিসেম্বর, ২০২০ রাত ১:৫৬

আলুমিয়া বলেছেন: গলপ হইল হরিনের, আর ছবি হইল গাধার! বুজলাম না। :D

০৬ ই ডিসেম্বর, ২০২০ রাত ২:১৬

চাঁদগাজী বলেছেন:



গাধাটা হলো আমার পোষ্টের সিম্বল।

২১| ০৬ ই ডিসেম্বর, ২০২০ রাত ২:৩৬

বঙ্গদুলাল বলেছেন: কিন্তু ইসলাম মতে আদম,নুহ....ইব্রাহিম .....এমনকি এক লক্ষ/ কয়েক লক্ষ বছরের পুরনোও হতে পারে।যাঁরা বেশি পরিচিত তাঁরা মানব ইতিহাসে ঠাঁই পেয়েছেন।ক্রমে বর্ণিত উনাদের মাঝেও হাজার /দশ হাজার গ্যাপ আছে এবং মানবের পদচিহ্নের আগে পৃথিবী লক্ষ/কোটি বছর জনমানবহীন পড়ে ছিল।আধুনিক হিসাবে অর্ধায়ুর সূত্রও..... (ফসিল/জীবাশ্ম দিয়ে )তাই ই বলছে (মনে হয়)!

০৬ ই ডিসেম্বর, ২০২০ রাত ২:৫৬

চাঁদগাজী বলেছেন:


মানুষ বর্তমান আকৃতি পেয়েছে ৩/৪ লাখ বছর আগে; তবে, বরফ যুগ ও প্রতিকুল পরিবেশে মানুষের সংখ্যা বাড়েনি; হয়তো গত ৫০/৬০ হাজার বছর থেকে মানুষের সংখ্যা বাড়ছে। এরপরও, রোগ ও খাদ্যাভাবে মানুষের সংখ্যাবৃদ্ধি ব্যহত হয়েছে যুগে যুগে

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.