নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

সামু কি অবশেষে ধর্মীয় অপধারণা প্রচারের সাইটে পরিণত হবে?

২৬ শে ডিসেম্বর, ২০২০ রাত ৮:২২



জাতির বিবর্তনের সাথে মিল রেখে সামুর দ্রুত বিবর্তন ঘটছে; গত কয়েক বছরে নতুন ব্লগার যারা এসেছেন, এদের বেশীরভাগই ঘুরেফিরে আমাদের পরিচিত ইসলামকে নতুন প্যাকেজে পরিবেশন করছেন, করার চেষ্টা করছেন। সম্প্রতি, একটা বিষয় আমার চোখে পড়েছে, নতুন (কিংবা নতুন মালটি নিকে ) কিছু ব্লগার শুরুতে পপুলার ব্লগারদের পোষ্টে ভয়ানক 'প্রগ্রেসিভ' কমেন্ট করতে থাকেন কিছুদিন, তারপর আস্তে আস্তে ধর্মীয় মনোভাব প্রকাশ করেন; এরপর শুরু হয় মডারেট টাইপের ধর্মীয় পোষ্ট। এরা নিজদিককে কট্টর হিসেবে পরিচয় দিতে চান না; মনে হয়, এটা তাদের অতীতের অভিজ্ঞতা।

সব ধর্মই এখন মানুষের কাছে পরিস্কার, এবং পুরো ধর্মগুলো শিক্ষিত মানুষেরা ২/৩ দিনে আয়ত্ব করতে পারেন; এখানে শক্ত বিজ্ঞান, দর্শন, অর্থনীতি নেই, কোন আধুনিক বিষয় নেই, কমপ্লেক্স রাজনীতি, লজিক নেই। ধর্ম সোজা ও পুরানো দিনের ট্রেডিশন হওয়াতে ইহাতে কথা বলতে ভাবতে হয় না, বেগ পেতে হয় না। সামুর যেকোন ব্লগার ইসলামের উপর, কোরান হাদিসের উপর ১০০টা পোষ্ট ৫ দিনেই লিখে ফেলতে পারবেন; কিন্তু বাংলাদেশের অর্থনীতি নিয়ে অনেকে ৫ মাসেও একটা পোষ্ট লিখতে পারবেন না।

এই বছর করোনার বছর; সামুর ব্লগারেরা খুবই ভালো করেছেন, করোনা ভাইরাস ও এই মহামারী নিয়ে অনেকেই আমেরিকান ষ্ট্যান্ডার্ড পোষ্ট লিখেছেন; দেখা গেছে, এঁদের ধারণা পরিস্কার। সাথে সাথে, যারা ধর্মীয় ভুল ধারণা থেকে করোনা ও মহামারীকে নিয়ে বিভ্রান্তিকর রূপকথা ছড়াচ্ছিল, তাদেরকে থামিয়ে দিয়েছেন।

সামুতে কোরান ও হাদিসের ব্যাখ্যা করতে এত নতুন নতুন বিষয় ইত্যাদি যোগ করা হয়েছে যে, এগুলোকে সঠিকভাবে সংগ্রহ করলে, "কোরান ২য় খন্ড" প্রকাশ করা সম্ভব হতো।

বাংলাদেশের সামজিক পরিবর্তন কিন্তু আফগানিস্তান ও ইয়েমেনকে অনুসরণ করছে; রাজনীতি প্রশাসনের কন্ট্রোলে চলে যাবার পর, মানুষ যা জানেন, সেটা নিয়ে কথা বলছেন; অশিক্ষিত ও কমশিক্ষিতরা ধর্ম নিয়েই নিজেদের কমনসেন্স থেকে কথা বলতে পারেন, এবং তারা সেটাই করছেন।

ব্লগে যাঁরা ভালো কবিতা লিখতেন, সাহিত্যের বিবিধ বিভাগেও যারা ভালো লিখতেন, তারাও ক্রমেই ব্লগ থেকে দুরে সরে যাচ্ছেন; রাজনৈতিক, অর্থনৈতিক, ফাইন্যান্স, সাামাজিক ও দেশের চলমান অবস্হা নিয়ে পোষ্ট নেই বললেই চলে। আমি বারবার ১ম পাতায় গিয়ে দেখি, নতুন কোন পোষ্ট এলো কিনা, দেখি সব বেহেশতে যাবার তরিকা! আমি করোনার অবসান চাচ্ছি, ভালো ও জ্ঞানী মানুষদের মাঝে জীবনটাকে অনুভব করতে চাচ্ছি, আমি মোল্লাদের সাথে আড্ডা দেয়ার কেহ নই!

মন্তব্য ১০৮ টি রেটিং +২/-০

মন্তব্য (১০৮) মন্তব্য লিখুন

১| ২৬ শে ডিসেম্বর, ২০২০ রাত ৮:৩৩

মরুভূমির জলদস্যু বলেছেন: সবাই একই রাস্তায় হাঁটবে এটা ভাবা কি ঠিক?
আপনার পোস্টের সাথে আমার বিষয় বস্তু মিলবে না, আমারটার সাথে আবার নতুনেরটা মিলবে না। এভাবেই চলবে।

২৬ শে ডিসেম্বর, ২০২০ রাত ৮:৪২

চাঁদগাজী বলেছেন:


ইসলাম প্রচারের সব পোষ্টের মাঝেও মিল নেই; অপ্রয়োজনীয় বিষয় নিয়ে অকারণ অনেক পোষ্ট আসছে, এগুলো বিরক্তিকর; ভুল ও বিভ্রান্তিকর আলোচনাই ব্লগের মুল বিষয় হয়ে যাচ্ছে।

২| ২৬ শে ডিসেম্বর, ২০২০ রাত ৮:৪৪

নিরীক্ষক৩২৭ বলেছেন: এর সমাধান নিয়ে কিছু চিন্তা করেছেন?

২৬ শে ডিসেম্বর, ২০২০ রাত ৮:৪৬

চাঁদগাজী বলেছেন:


না, সমাধান হলো আফগানিস্তানের মত হয়ে, তারপর ফিরে আসবে একদিন।

৩| ২৬ শে ডিসেম্বর, ২০২০ রাত ৮:৪৬

সাইয়িদ রফিকুল হক বলেছেন: ধার্মিক ভালো। কিন্তু অতিধার্মিক কখনোই ভালো নয়।
মোল্লাতান্ত্রিক ধ্যানধারণা এই আধুনিকযুগে চলে না।

২৬ শে ডিসেম্বর, ২০২০ রাত ৮:৪৯

চাঁদগাজী বলেছেন:


মোল্লারা ছিলেন, আছেন, থাকবেন; কিন্তু ব্লগ ইত্যাদিতে অপ্রয়োজনীয়, বিভ্রান্তিকর বিষয়ে লজিকবিহীন বকবক ভালো লাগছে না।

৪| ২৬ শে ডিসেম্বর, ২০২০ রাত ৮:৪৯

মরুভূমির জলদস্যু বলেছেন: আমি অনেকদিন ধরে মনে মনে প্রস্তুতি নিচ্ছি ধর্ম সম্পর্কিত কিছু পোস্ট করার। আলসেমীর কারণে লেখা হয়ে উঠেনা।

২৬ শে ডিসেম্বর, ২০২০ রাত ৮:৫২

চাঁদগাজী বলেছেন:


জুডাইজম, খৃশচিয়ানিজম, ইসলাম, হিন্দুইজমের নতুন তো কোন দিক আর তো বাকী নেই; আপনি বরং নতুন একটা ধর্ম প্রচর শুরু করেন, নতুন কিছু একটা হলে, কিছুদিন পড়া যাবে।

৫| ২৬ শে ডিসেম্বর, ২০২০ রাত ৮:৫৫

আমি সাজিদ বলেছেন: এ নিয়ে আপনার ভাবনাগুলো আত্নকেন্দ্রিক । চিন্তায় সমস্যা আছে । অহেতুক ঘাবড়ে গিয়ে ব্লগে পোস্ট দিয়ে বসা এর কারনেই মনে হয়। আপনি আমি ওপেন প্ল্যাটফর্মে কারও মত প্রকাশে বাঁধা দিতে পারি না। হোক সে মুসলমান বা হিন্দু বা খ্রিস্টান বা নাস্তিক ( গ্রহনযোগ্য , শালীন আলোচনা অবশ্যই)।

এক কাজ করুন। প্রতিদিন লো ইনটেনসিটি ওয়ার্ক আউট করুন। অহেতুক ভয় আর থাকবে না।

২৬ শে ডিসেম্বর, ২০২০ রাত ৯:০১

চাঁদগাজী বলেছেন:



ব্লগ রূপকথা ও লজিকবিহীন আলোচনার জন্য নয়।

৬| ২৬ শে ডিসেম্বর, ২০২০ রাত ৮:৫৯

নিরীক্ষক৩২৭ বলেছেন: না, সমাধান হলো আফগানিস্তানের মত হয়ে, তারপর ফিরে আসবে একদিন।
এভাবে হাল ছেড়ে দিলে কিভাবে হবে? আপনি যে বিষয়ে এক্সপার্ট সে বিষয় নিয়ে লেখা শুরু করেন। কেন এত ধর্ম প্রচারক বেড়ে গেল তা নিয়ে লেখা শুরু করতে পারেন।

২৬ শে ডিসেম্বর, ২০২০ রাত ৯:০৫

চাঁদগাজী বলেছেন:



বাংগালী মগজ শক্ত কিছু ধারণ করতে পারছে না; দুনিয়ার কোথায়ও ১৮/২০ বছরের ছেলেমেয়েদের "প্রশ্নফাঁস" করতে শুনেছেন? এগুলো ব্লগে এসে হাদিস ব্যাখার শুরু করে। আমাদের নবী কি "ষ্টক মার্কেট, বন্ড" সম্পর্কে জানতেন? উনি ানউষকে ভিক্ষা করতে দেখেছেন, উর ও ভেঁরা চরাতে দেখেছেন।

৭| ২৬ শে ডিসেম্বর, ২০২০ রাত ৯:০৪

বঙ্গদুলাল বলেছেন: আপনার কাছ থেকে রাজনৈতিক, অর্থনৈতিক, জীবনবোধ, মানুষের প্রতি ভালোবাসা,দরিদ্রের জন্য কষ্ট, লজিক্যাল অনেক কিছু শিখেছি। বাকি যেটা নিয়ে বিরোধ লেগে যায় সেটা হলো ধর্মীয়। আমার মা বাবা আমাকে ছোটবেলায় মাদরাসায় ভর্তি করিয়ে দিয়েছিলেন(উনারা ফাইভ পাশ, ফাইনান্সিয়্যাল প্রব্লেম থাকায় বিভিন্ন কন্ডিশন দিয়ে আমাকে পড়াশোনার সুযোগ দেন পরে বাবা যদিও আমি সবার ছোট) ।মাদরাসা বোর্ড থেকে এস.এস.সি পাশের পর (সাইন্স গ্রুপের স্টুডেন্ট) আমি কলেজে ভর্তি হই,এরপর বিশ্ববিদ্যালয়..সামনে অনেক স্বপ্ন ।আমি আমার মাদরাসায় হাইয়েস্ট জিপিএ পেয়ে উত্তীর্ণ হয়েছি।ধর্মীয় বিষয়ে আপনার আইডিওলজি ইসলামের সাথে কোনোভাবেই যায় না।ইসলাম ধর্ম বাদ দিলে খুশি হবেন? আপনি কিন্তু আমার শিক্ষক (আমি ইসলামকে ইলজিক্যাল পাইনি; পরিপূর্ণভাবে মানলে)।

২৬ শে ডিসেম্বর, ২০২০ রাত ৯:১০

চাঁদগাজী বলেছেন:



ইসলাম ও খৃষ্টান ধর্ম এসেছে ইহুদী ধর্ম থেকে; সাড়ে ৩ হাজার বছর আগে, সমান্তবাদের সময় মানুষ একটা সামাজিক জীবন অনুসরণ করেছিলেন, যার মাঝে অনেক ভুল ও মিথ্যা কথা ছিলো; আজকে কেহ সেটা অনুসরণ করতে চাইলে করতে পারেন; কিন্তু ৫৭ টি মুসলিম দেশে মানুষেরর জীবন এখনো ক্রীতদাসের মতো হয়ে রয়েছে ভুল সামাজিক ও রাজনৈতিক ধারণার কারণে।

ভারতে কি ঘটছে? ভুল ধারণার কারণে ২২ কোটী মুসলমান ও ২৮ কোটী নীচুবর্নের হিন্দু মানুষ তাদের অধিকার থেকে বন্চিত হচ্ছেন।

৮| ২৬ শে ডিসেম্বর, ২০২০ রাত ৯:১৫

স্থিতধী বলেছেন: রাষ্ট্রের সংবিধান নিজেই যখন রাষ্ট্র ধর্মের টুপি পরে বসে থাকে দশকের পর দশক আর সেটাকে হটাতে তথাকথিত স্বাধীনতার স্বপক্ষের শক্তির নেতৃত্ব নারাজি হয় আগডুম- বাগদুম সব যুক্তি দিয়ে ; তখন সেই রাষ্ট্রের ই ক্ষুদ্র দুর্বল এক অংশ, একটি কমিউনিটি ব্লগ হিসেবে সামু কতটাই বা অন্য বাস্তবতা দেখিয়ে যাবে? সর্ব স্তরের অক্ষর জ্ঞান সম্পন্ন বাংলাদেশীরা সামুর মতো কমিঊনিটি ব্লগে লিখতে এসে দেশের সাধারণ মানসিকতাগুলোর বহিঃ প্রকাশ - ই করছেন । তাই ধর্ম অন্তপ্রান এবং ধর্মান্ধ এই দুই গ্রুপের ধর্মীয় কাইজ্জা ভালো না লাগলেও দেখে যেতে হবে । রাজনৈতিক ধর্মের হত্যাকাণ্ডের মাহাত্যগুলোও পড়তে হবে । অনেক ন্যাড়াই আসলে বারবার বেলতলায় যেতে পছন্দ করে আর আমাদের কে তাঁদের ফুলে আলু হওয়া মাথাগুলো দেখে যেতে হয় । আমরা কষ্ট পাই তা দেখে তবে মনে হয় তারা মজাই পান । রাষ্ট্রের রাষ্ট্র ধর্ম আর ধর্ম নিরপেক্ষতার বিপরীত মুখী চরিত্রের টাগ অফ ওয়ার থামছেনা সহসাই । তাই সামুতেও অন্য রকমের পোস্ট ফ্রিকুয়েন্সি বাড়বে সেই আশা বেশী না রাখাই ভালো ।

২৬ শে ডিসেম্বর, ২০২০ রাত ৯:৫১

চাঁদগাজী বলেছেন:



রাষ্ট্রকে ভুল পথে নিয়ে গেছে জেনারেল জিয়া ও শেখ হাসিনা।

ব্লগকে ভুল পথে নিয়ে যাচ্ছে কিছু "প্রশ্নফাঁসকারী"।

৯| ২৬ শে ডিসেম্বর, ২০২০ রাত ৯:২০

মুজিব রহমান বলেছেন: বিপুল সংখ্যক মানুষই মৌলবাদী চেতনায় অস্থির থাকে।
আমাদের মিডিয়া সবসময়ই মৌলবাদকে পৃষ্ঠপোষকতা করে রাষ্ট্রের মতোই। তারা মনে করে দেশে যেহেতু সিংহভাগই মৌলবাদী চেতনার তাই তাদের ধরতে পারলেই লাভ বেশি।

২৬ শে ডিসেম্বর, ২০২০ রাত ৯:৫২

চাঁদগাজী বলেছেন:



বইমেলার গার্বেজ এখন সামুতে বীজ বপন করছে।

১০| ২৬ শে ডিসেম্বর, ২০২০ রাত ৯:২৯

পদাতিক চৌধুরি বলেছেন: এটা নিয়ে আপনাকে অহেতুক আতঙ্কিত বলে মনে হচ্ছে।লেখার মধ্যে প্রত্যেকের নিজস্বতা থাকবে। আপনি রাজনীতি, ফিচার, গল্প লেখেন বলে সবাই যে এমন লিখবে বা লিখতে পারবে তা নয়। কেউবা ধর্ম নিয়ে লিখতেই পারে। যদিও এ বিষয়ে নকিব ভাইয়ের পোস্টগুলো আমার ভালো লাগে। বিশেষ কারণে কমেন্ট করিনা। আপনারও কার লেখা বা কোন ব্লগারের লেখা পছন্দ না হলে আপনি যুক্তি দিয়ে নিজের বক্তব্য তুলে ধরুন। সম্ভব না হলে এড়িয়ে চলুন।তাই বলে অহেতুক ধর্মফোবিয়ায় ভোগার কারন দেখিনা।

২৬ শে ডিসেম্বর, ২০২০ রাত ৯:৫৩

চাঁদগাজী বলেছেন:



মোল্লাদের লেখার মাঝে স্বকীয়তা থাকে না, ওদের লেখায় থাকে কোন উটের আর মেষের রাখালের গল্প।

১১| ২৬ শে ডিসেম্বর, ২০২০ রাত ৯:৩৩

বঙ্গদুলাল বলেছেন: আপনি আগের মন্তব্যের প্রত্যুত্তরে বলেছেন -নবী বন্ড বুঝতেন নাহ।বন্ড আজকের মানুষের ফলিত জ্ঞান।ইসলামে নির্দিষ্ট হারে মুনাফা নেওয়ার অনুমতি নেই।অনির্দিষ্ট হলে এটা ব্যবসা। এসব কথার সবকিছু নবী বলেননি ;কুরআনের কথা এসব। সমস্যা হলো কুরআন আল্লাহর বাণী কি না এ নিয়ে আপনি সংশয়ে আছেন।আপনার অপ্রয়োজনীয় মনে হলেও আপনি ধর্ম সম্পর্কে আরও জানুন,আগে থেকে ধর্মকে ঘৃণা করবেন নাহ,প্লিজ।
আমার প্রত্যুত্তরে আপনি যা বলেছেন এসব শুধু নিজেকে সঠিক,নিজের আদর্শকে সঠিক (অবশ্য অনেক কিছু ভুল শিখে, না জেনে, ভুল হলেও সঠিক ভাবার কারণে হয়েছে)।
মজ্জাগতভাবে আপনি সব মানুষকে একইরকম জ্ঞানী, বোধশক্তি সম্পন্ন ভাবেন?জীবনে চলার পথে কত রকমের সীমাবদ্ধতা সম্পন্ন মানুষ দেখি।আমার নিজেরও অনেক সীমাবদ্ধতা থাকবে, স্বাভাবিক। ধর্ম নিয়ে আপনার আদর্শ লিখুন, লজিক্যাল হলে ভেবে দেখবো। সম্রাট আকবর টাইপ কিছু বলবেন নাকি স্রষ্টাই নেই বলবেন এ নিয়ে ভয়ে আছি,হা হা হা।

২৬ শে ডিসেম্বর, ২০২০ রাত ৯:৫৬

চাঁদগাজী বলেছেন:



সৃষ্টিকর্তা যদি মানুষের সাথে যোগাযোগ করতেন, তিনি প্রতিটি মানুষের সাথে যোগাযোগ করতেন।

ফলিত জ্ঞানের কথা বলেছেন আপনি; ১৪০০ বছর আগের মানুষের ফলিত জ্ঞান আজকের জন্য অচল; আজকের অর্থনীতি ও ফাইন্যান্স মানুষকে সেই স্তরে নিয়ে গেছে, মাত্র ২০০ বছর আগের জ্ঞানীরা সেটা ভাবতে পারেননি।

১২| ২৬ শে ডিসেম্বর, ২০২০ রাত ৯:৩৩

রাােসল বলেছেন: Yes you are right. Have you written much except opposing Islam. First rectify yourself.

২৬ শে ডিসেম্বর, ২০২০ রাত ৯:৫৯

চাঁদগাজী বলেছেন:



ইসলাম ও অন্য ধর্মেে যিনি ভালো জীবনের সন্ধান পেয়েছেন, তিনি সেটা করতে থাকুক; কিন্তু ৫৭টি মুসলিম দেশের ভয়ানক সামজিক, রাজনৈতিক ও অর্থনৈতিক অবস্হা বলছে যে, আধুনিক সভ্যতার কাছে ইসলামিক ভাবনাগুলো অচল।

১৩| ২৬ শে ডিসেম্বর, ২০২০ রাত ৯:৪৬

নুরুলইসলা০৬০৪ বলেছেন: ধার্মিক হলে অনেক সুবিধা।জঘন্য খারাপ কাজ করলেও তাকে খারাপ বলতে আমি দেখি নাই,বলে শয়তানের প্ররোচনায় খারাপ কাজ করেছে কিন্তু লোক ভাল।খারাপ কাজ করার এমন লাইসেন্স আর কোথাও পাবেন না।

প্রতিটা মুসলিম লোকের ভিতর লুকিয়ে আছে সাম্প্রদায়িকতা, আইএস,তালেবান মৌলবাদী।সময় এবং সুযোগ হলেই তা বিকশিত হয়,অন্য সময় সুপ্ত থাকে।

২৬ শে ডিসেম্বর, ২০২০ রাত ১০:০০

চাঁদগাজী বলেছেন:



মুসলিম দেশগুলো মানুষেরা শিক্ষা থেকে বন্চিত; এদের ধারণাগুলো অপধারণা।

১৪| ২৬ শে ডিসেম্বর, ২০২০ রাত ৯:৫১

রাােসল বলেছেন: Sorry for wrong comments at serial 12.

Yes, you have written much. In most cases, your subject is opposing Islam. First rectify yourself. Sorry to offer my honor as a freedomfighter. I am confused about you.

২৬ শে ডিসেম্বর, ২০২০ রাত ১০:০১

চাঁদগাজী বলেছেন:



আমার মনে হয়, আপনি সব সময়েই কনফিউজড, কোন বিষয়ে সঠিক ধারনা রাখেন না।

১৫| ২৬ শে ডিসেম্বর, ২০২০ রাত ১০:০৬

আমি সাজিদ বলেছেন: কোনটা আষাঢ় গল্প কোনটা কল্পকাহিনী সেটা মানুষের উপরই ছেড়ে দিন। আপনার আমার ব্যক্তিগত সংগায়ন অন্যের কাছে গ্রহনযোগ্য হতেই হবে তেমনটি কি ব্লগের নীতিমালার মধ্যে লেখা আছে? এমন মেজাজ নিয়ে ব্লগে পড়ে থাকলে তো সমস্যা। যেসব পোস্ট আপনার কাছে আপনার মতের সাথে মিলছে না সেগুলো স্কিপ করুন না কেন, সিনিয়র ব্লগারকে এই কথা লিখতে আমিও লজ্জায় পড়ে যাচ্ছি।

২৬ শে ডিসেম্বর, ২০২০ রাত ১০:১০

চাঁদগাজী বলেছেন:



কোন মানুষের হাতে ছেড়ে দেবো, তাবলীগ, হেফাজত, জামতী, শিবিরদের হাতে? নতুন জেনারেশনের ৯০ ভাগ ছেলেমেয়ে পড়ালেখা করেনি, এরা কমনসেন্স থেকে আলাপ করতে চায়, সেটার জন্য লজিকবিহীন ধর্ম হলো ভালো বিষয়।

১৬| ২৬ শে ডিসেম্বর, ২০২০ রাত ১০:১১

আমি সাজিদ বলেছেন: আপনি ব্লগের সংবিধান রচনা করুন। আমরা পড়তে চাই। অফ টপিক।

২৬ শে ডিসেম্বর, ২০২০ রাত ১০:১৪

চাঁদগাজী বলেছেন:



ব্লগিং হলো আধুনিক ভাবনার লোকদের মাঝে আধুনিক সভ্যতা নিয়ে আলোচনা, ইহার জন্য দরকার আধুনিক কমসেন্স।

১৭| ২৬ শে ডিসেম্বর, ২০২০ রাত ১০:১৩

আমি সাজিদ বলেছেন: নতুন জেনারেশনের ছেলেপেলে পড়ালেখা করেনি। এভাবেও বলতে পারেন না। ভুলভাল বকেই যাচ্ছেন দেখি। আজকে কি হলো আপনার?

২৬ শে ডিসেম্বর, ২০২০ রাত ১০:১৫

চাঁদগাজী বলেছেন:


ওরা যদি লেখাপড়া করতো, হাজার কোটী টাকার প্রশ্ বিক্রয় হতো না।

১৮| ২৬ শে ডিসেম্বর, ২০২০ রাত ১০:১৮

আমি সাজিদ বলেছেন: আমার প্রশ্ন হচ্ছে স্পেসিফিক। ব্লগের নীতিমালার বাইরে গিয়ে কোন পোস্ট এসেছে কি না? আমি আমার মত প্রকাশের স্বাধীনতা নিশ্চিত করার সাথে অন্যদেরও মত প্রকাশের স্বাধীনতা নিশ্চিত করতে চাই। তেমনভাবে এই পোস্টটি যেমন আপনার মতামত, ব্লগের নীতিমালার বাইরে নয়, আমি এপ্রিশিয়েট করি। তেমনভাবেই যারা ধর্ম নিয়ে লেখছে তাদের লিখতে দিন। যারা কপি পেস্ট লিখছে তাদেরও লিখতে দিন। নাহয় ব্লগ মনোটোনাস হয়ে যাবে। আপনি বাউলি কেটে যাচ্ছেন, দয়া করে পনেরো নম্বরের প্রশ্নের উত্তর দিন।

২৬ শে ডিসেম্বর, ২০২০ রাত ১০:২৪

চাঁদগাজী বলেছেন:



ধর্ম ও রাজনীতি নিয়ে অপধারণা প্রচার অবশ্যই ব্লগিং'এর নীতির বাহিরে; টুইটারে, ফেইসবুকে এগুলোকে কন্ট্রোল করা হয়; সামুতে সেই ধরণের ব্যবস্হা নেই; আমাদের বই মেলায়ও সেই ধরণের কন্ট্রোল নেই, সেইজন্য বইমেলাতে ৯০ ভাগ গার্বেজ প্রকাশিত হয়।

১৯| ২৬ শে ডিসেম্বর, ২০২০ রাত ১০:২৩

আমি সাজিদ বলেছেন: আপনার সরকার কেন বললো কোন প্রশ্ন ফাঁস হয়নি? কেন শুরুতেই পদক্ষেপ নিল না? শিক্ষা ব্যবস্থাকে কর্মমুখী করতে কি করা হয়েছে? আপনাদের সব প্রশ্নের উত্তর আমি জানি। উত্তর পদ্মাসেতু।

এবার আসুন। আধুনিক সভ্যতা নিয়ে আলোচনা করতে চান। ওয়েল, আমরাও এই বিষয়ে আপনার লেখা পড়তে আগ্রহী। আমি আপনাকে টপিক দিচ্ছি। ডেলটা প্রজেক্ট নিয়ে আপনার ভাষায় লিখুন। নগরে আধুনিক সবুজায়ন নিয়ে লেখুন। শিক্ষা - কৃষি - চিকিৎসায় সামনের দিনগুলোতে কি হতে পারে তা নিয়ে বিশ্লেষণমূলক লেখা লেখুন। আমি বিগত আট মাসে আপনার এমন লেখা দেখিইনি।

২৬ শে ডিসেম্বর, ২০২০ রাত ১০:২৮

চাঁদগাজী বলেছেন:


প্রশ্নফাঁস হয়েছে উহার ডিমান্ড থাকাতে; ইহাকে থামানো সম্ভব হয়নি শিক্ষামন্ত্রীর দক্ষতার অভাবে।

আপনি যেগুলোর কথা বলেছেন, এগুলোতে আমি লিখিনি, সামনে লিখবো; কিন্তু আমি সব সময় সমসাময়িক আধুনিক ভাবনার উপর লিখেছি।

২০| ২৬ শে ডিসেম্বর, ২০২০ রাত ১০:২৫

বঙ্গদুলাল বলেছেন: আপনার প্রশ্ন, সৃষ্টিকর্তা সবার সাথে যোগাযোগ করছেন না কেন? এরকম হাজারো প্রশ্ন ৫/৬ বছর বয়স থেকে আমার মনে এসেছিল।মানুষ টোকাই, অন্ধ, বধির, কানা, বর্ণান্ধতার জিনবাহক, কালা,ধলা হাবি জাবি হবে কেন?পৃথিবীই বা সৃষ্টি হবে কেন?টোকাইদের পরীক্ষা করে স্রষ্টার লাভ কী?প্রশ্নের শেষ আছে?এরকম চিন্তা করলে পৃথিবীতে অনেক মানুষ অনেক কিছু থেকে বঞ্চিত।আপনার কাছে সময়ের হিসাব কেমন?সব গ্রহে একইরকম?স্রষ্টা যেখানে আছেন (যদি থাকেন) ওখানেও সেইম?মানুষকে ৮০/৯০ পরীক্ষা কেন্দ্র ঢুকিয়ে দিয়ে স্রষ্টার লাভ কী? এই ৮০/৯০ বছর অন্যান্য গ্রহে সেইম কিনা ইউনিভার্সের? আপেক্ষিকতাবাদ,কোয়ান্টাম ফিজিক্স নতুন কিছু বলছে সম্প্রতি?

২৬ শে ডিসেম্বর, ২০২০ রাত ১০:৩২

চাঁদগাজী বলেছেন:


সৃষ্টিকর্তা যদি উনার একজন সৃষ্টির সাথে কথা বলে থাকেন, সবার সাথে উনার কথা বলাটা লজিক্যাল।
সৃষ্টিকর্তা যদি মুসা'র সাাথে কথা বলে থাকেন, লজিক মতো, উনি সবার সাথে কথা বলার কথা।

২১| ২৬ শে ডিসেম্বর, ২০২০ রাত ১০:২৮

আমি সাজিদ বলেছেন: ধর্ম ও রাজনীতি নিয়ে কোনটা অপপ্রচার সেটা নির্ধারন করবে কে? আর কোনটাই বা অপপ্রচার? আমার তো বিগত এক সপ্তাহে চোখে পড়েনি। দয়া করে অপপ্রচার মূলক পোস্টগুলোর লিংক একসাথে আমাদের সবার জন্য শেয়ার করুন। আমরাও দেখতে চাই কারা অপপ্রচারকারী।

২৬ শে ডিসেম্বর, ২০২০ রাত ১০:৩৪

চাঁদগাজী বলেছেন:



ধর্ম অতীতের মানুষের সামাজিক ও রাজনৈতিক ভাবনা, যার সাথে মিথ্যা রূপকথা যোগ করা হয়েছে; মিথ্যার পক্ষে কথা বলাই অপপ্রচার।

২২| ২৬ শে ডিসেম্বর, ২০২০ রাত ১০:৩০

আমি সাজিদ বলেছেন: শিক্ষামন্ত্রী ছাড়া আর কেউ ছিল না থামাতে? ঊনিশে আপনার উত্তর বলে দিচ্ছে আপনার বেশী পরিষ্কার ধারনা নেই দেশে কার দ্বায়িত্ব কি সেটা সম্পর্কে।

২৬ শে ডিসেম্বর, ২০২০ রাত ১০:৩৬

চাঁদগাজী বলেছেন:



শিক্ষা ব্যবস্হা ও মন্ত্রনালয়ের অধীনে কয়েক লাখ মানুষ কাজ করেন, নীতি ও দিক নির্দেশনা দেন মন্ত্রী।

২৩| ২৬ শে ডিসেম্বর, ২০২০ রাত ১০:৫৩

বঙ্গদুলাল বলেছেন: উনি যে ইচ্ছায় সৃষ্টিজগতের বিভিন্ন সৃষ্টির মধ্যে যেমন বৈচিত্র্যতা, বৈষম্য রেখেছেন সেই একই রকম ইচ্ছায় নবি মুসার (আ) সাথে কথা বলতে পারেন,মুহাম্মদ (স) এর সাথে মিরাজের কাহিনি ঘটাতে পারেন (আমার দৃষ্টিতে খুবই সামান্য বিষয় এটি এবং লজিক্যাল)।
আপনি রাজনীতি(আন্তর্জাতিক, বাংলাদেশ), অর্থনীতি, বিজ্ঞান,মুক্তিযুদ্ধ নিয়ে আরও বেশি লিখুন।আমার এখনও অনেক শেখা বাকি আপনার কাছ থেকে।আমার সাথে অনেক কথায় না মিললেও আমি আপনাকে অনেক বেশি শ্রদ্ধা করি ভালবাসি। আপনার এমন কিছু পজিটিভ গুন আছে যা অন্য কারো মধ্যে চোখে পড়েনি আমার(আমার ২৫/২৬ বছরের জীবনে)।

২৬ শে ডিসেম্বর, ২০২০ রাত ১০:৫৯

চাঁদগাজী বলেছেন:



আপনার সাথে আমার মিল হচ্ছে, আমি ধর্ম-বিরোধী নই; কিন্তু যারা ইসলামে যা নেই, সেখানে নিজে হ য ব র ল কিছু একটা লিখে ইসলামের নামে চালিয়ে দিচ্ছেন, যা আসলে অপধারণার মাঝে পড়ে; এবং এই প্রবণতায় সামুর মুল উদ্দেশ্য ব্যাহত হওয়ার উপক্রম।

আমি আমার জানা মতো বিষয়গুলোর উপর লিখব, আশা করছি।

২৪| ২৬ শে ডিসেম্বর, ২০২০ রাত ১১:২৬

রাকু হাসান বলেছেন:

অপধারণা ভয়ঙ্কর । ধর্ম নিয়ে লেখা কঠিন কাজগুলোর মধ্যে একটি । প্রথমত কে কোন বিষয়ে লিখবে তা উক্ত ব্লগাররে নিজস্ব বিষয় । সেটা নিয়ে কথা বলতে চাই না । সেটা নির্ধারণ করে দেবার অধিকার কারও নেই । আপনিও করছেন না অবশ্য । তবে এতে যারা ধর্ম বিষয়ক লেখা লিখেন তারা নিরুৎসাহিত হবে । তবে অবশ্যই আপনি ,আপনার মতামত রাখতেই পারেন । নিশ্চয় সে বিষয়ে কেউ আটকাবে না ।

ব্লগে ইসলাম বিষয়ক অনেক লেখায় আসে কিন্তু গবেষণা মূলক লেখা কমই পাই । আমি মনে মনে ভাবি আপনি ইসলামোপোবিয়ায় আক্রান্ত। আবার এটাও ভাবি আপনি আসলে চান না যে ,অর্ধমান্ধতা ভর করুক আমাদের । এ থেকে মুক্তি চান ।

২৬ শে ডিসেম্বর, ২০২০ রাত ১০:৫৯০

লেখক বলেছেন:
আপনার সাথে আমার মিল হচ্ছে, আমি ধর্ম-বিরোধী নই; কিন্তু যারা ইসলামে যা নেই, সেখানে নিজে হ য ব র ল কিছু একটা লিখে ইসলামের নামে চালিয়ে দিচ্ছেন, যা আসলে অপধারণার মাঝে পড়ে; এবং এই প্রবণতায় সামুর মুল উদ্দেশ্য ব্যাহত হওয়ার উপক্রম।
আমি আমার জানা মতো বিষয়গুলোর উপর লিখব, আশা করছি।


যেহেতু আপনি বিষয়টা ধরতে পারছেন হ য ব র ল ,সেহেতু আপনি তাদের ডিপেন্সে বিশ্লষেণমূলক মন্তব্য রাখতেই পারেন । ধর্মীয় পোস্টগুলো আপনার ক্ষোভ দেখি ,অন্য সব পোস্ট গুলো থেকে অন্য রকম । বলেছেন যেসব বিষয়ে জানেন লিখবেন । ইচ্ছাপোষণ করার জন্য ধন্যবাদ । পড়ার অপেক্ষায় রইলাম । এটা হলে অন্তত ব্যক্তিগতভাবে যে আমি ,আপনার প্রতি মিশ্র ধারণা পোষণ করে আসছি সেটা পরিষ্কার হবে । শুভকামনা । একটু খোলাখুলি রভাবে মন্তব্য করলাম ,আশা করছি ইতিবাচত হিসাবে নিবেন । শুভকামনা ।

২৬ শে ডিসেম্বর, ২০২০ রাত ১১:৩৮

চাঁদগাজী বলেছেন:



ধর্মীয় ভুলধারণাগুলো মুসলিম দেশগুলোতে অপধারণার সৃষ্টি করাতে সব মুসলিম দেশের সরকার ও প্রশাসনগুলো সহজেই নাগরিকদের সকল অধিকার কেড়ে নিতে পেরেছে ; ধর্ম মানুষকে রাজনীতি, অর্থনীতি ও সমাজনীতি সম্পর্কে ভুল ধারণা দেয়াতে মানুষের লজিক্যাল ভাবনাগুলো সঠিক হয়না, মানুষ বিভ্রান্ত। হেফাজত, তালেবান যত বাড়বে, বাংলাদেশ ও আফগানিস্তানের মানুষের তত কম চাকুরী হবে, তত বেশী লোকজন স্ত্রী পরিবার ফেলে দেশের বাইরে চলে যাবে; মুসলিম দেশগুলোর সরকারেরা তাবলীগ, হেফাজত, তালেবানদের মতো বেকুব নাগরিক পছন্দ করে।

২৫| ২৬ শে ডিসেম্বর, ২০২০ রাত ১১:৩৫

রাজীব নুর বলেছেন: সামুতে ধর্মীয় পোষ্ট দেখতে আমার ভালো লাগে না।
ধর্মীয় পোষ্ট গুলো আমি বিনোদন হিসেবে দেখি। তখন আর বিরক্ত লাগে না।

২৬ শে ডিসেম্বর, ২০২০ রাত ১১:৪০

চাঁদগাজী বলেছেন:



ইসলাম যখন তালেবান লেভেলে যাবে, কিংবা ১৯৭১ সালের ইসলামী ছাত্র সংঘের লেভেলে যাবে, তখন আপনি অন্য ধরণের বিনোদন পাবেন।

২৬| ২৭ শে ডিসেম্বর, ২০২০ রাত ১২:০৩

অন্তু নীল বলেছেন: বাংলাদেশের ভবিষ্যৎ অন্ধকার। কট্টরপন্থীরা কাজ শুরু করেছিল অনেক আগেই। যার ফলে নতুন একটা প্রজন্ম কাঠমোল্লা টাই তৈরী হচ্ছে। হয়েও গেছে। বিশেষ করে ফেইসবুকে বিভিন্ন নিউজ পোর্টালে প্রচারিত খবরের কমেন্ট অংশে পাবেন এর প্রমান। এমন ধার্মিক সমাজ গড়ে উঠলে বাংলাদেশের অর্থনীতি ঠিক উলটোপথে চলবে।

আমি পুরো ৪ বছর পর আজ স্যামু তে এলাম। জানিনা এর পরিবেশ এখন কেমন হয়েছে। প্রথম কমেন্ট করছি আপনার লেখাতেই। আমার নিজের ব্লগের অধিকাংশ পোস্ট ডিলেট করে দিলাম। নিজের চিন্তা ভাবনাগুলোকে খাপ খাইয়ে নেওয়ার জন্যই। দেখি নতুন ভাবে শুরু করা যায় কিনা।

২৭ শে ডিসেম্বর, ২০২০ রাত ১২:২২

চাঁদগাজী বলেছেন:



আবারো স্বাগতম; লিখুন, ব্লগে লেখক ও পাঠক উভয়ে কমে গেছে।

যারা ধর্মীয় নিয়ম মেনে ভালো থাকতে পারে থাকুক; কিন্তু এদেরই একাংশ ১৯৭১ সালে আমাদের মানুষকে হত্যা করেছে লাখে লাখে; আফগানিস্তানে সেটা চলছে, ইয়েমেনে ঘটছে, সিরিয়ায় ঘটছে।

২৭| ২৭ শে ডিসেম্বর, ২০২০ রাত ১২:৫১

আল ইফরান বলেছেন: আপনি সিনিয়র ব্লগার কিন্তু স্বাধীন মত প্রকাশের অধিকারের টুটি চেপে ধরতে চাইছেন দেখে খুব বিরক্ত লাগছে। আপনাকে কি কেউ উপযাচক হয়ে আক্রমণ করেছে রাজনীতি নিয়ে পোস্ট দেয়ার কারণে?
নতুন নকীব অথবা অন্য যারা ইসলাম ধর্ম পক্ষে এবং বিপক্ষে নিয়ে ব্লগিং করেন আমি তাদের পোস্টে যাই না সাধারণত জ্ঞানের স্বল্পতাজনিত কারনে। কিন্তু তারপরেও আমি চাইবো শের শায়েরি, এআর১৫, নতুন নকীব, কলাবাগান সহ সবাই ব্লগিং করুক। কারো মত আপনার পছন্দ না হলে সেটা আপনাকে কেউ পড়তে বাধ্য করছে না। কঠিন শুনালোও আপনার এই পোস্টে বিরুদ্ধ মতের প্রতি আওয়ামী অসিহষ্ণুতার একটা উৎকট প্রতিফলন দেখতে পাচ্ছি।

২৭ শে ডিসেম্বর, ২০২০ রাত ১:০১

চাঁদগাজী বলেছেন:



আমি এদের প্রচারণা বন্ধ করার জন্য কোন পদক্ষেপ নেয়ার জন্য সামুকে বা কাউকে বলছি না; তবে, এদের সংখ্যা বেড়ে যাচ্ছে শিক্ষিতদের মাঝে; অর্থাৎ আমাদের সঠিক ধারণার মানুষ কমছে, ইহা ভালো খবর নয়।

২৮| ২৭ শে ডিসেম্বর, ২০২০ রাত ১:২২

কাছের-মানুষ বলেছেন: চিন্তিত হবেন না। সামু সামুর জায়গায়ই থাকবে। ব্লগে আস্তিক নাস্তিক সবাই থাকবে। ধর্মীয় পোষ্ট সমস্যা নয়, সমস্যা হল নতুন ব্লগার তৈরি হচ্ছে না বর্তমানে, এটা বেদনাধয়ক ব্যাপার। আজকাল বেশিরভাগ পোলাপান বই পড়ে না, সারাদিন ফেইসবুকে পরে থাকে।

২৭ শে ডিসেম্বর, ২০২০ রাত ১:২৫

চাঁদগাজী বলেছেন:



কলেজ, ইুনিভার্সিটির ছেলেমেয়েরা নিজের সব সাবজেক্টের নামও জানে না।

২৯| ২৭ শে ডিসেম্বর, ২০২০ রাত ১:৩০

আল ইফরান বলেছেন: পুজিবাদী অর্থব্যবস্থা সমাজে সাম্য ও ন্যায়বিচার নস্ট করেছে। বিকল্প ব্যবস্থার মাধ্যমে (আমি নিজেও জানি না ঠিক এই বিকল্প ব্যবস্থাটি কি হবে) সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠা না করতে পারলে মানুষ ফিরে ফিরে ধর্মের কাছেই আসবে এবং ধর্ম নিয়ে ব্যবসা করা মোল্লা-পুরোহিত-পাদ্রীরা সেই অনুভুতিকে বিক্রি করে দুনিয়াতে লাভবান হবে।
নিও-লিবারেলিজম অথবা লিবারেলিজমের ব্যর্থতাই হচ্ছে যে তারা অন দ্য গ্রাউন্ড পালসকে রিড করতে ব্যর্থ হয়। আর এই ব্যর্থতার দায়েই ধর্মীয় পরিচয়ভিত্তিক পপুলিজমের আবির্ভাব হয়। সেই দায়কে এড়ানোর জন্য শিক্ষিত শ্রেণীর লেখালেখিকে কাঠগড়ায় দাড় করিয়ে দেয়াটা আমি সমর্থন করি না।

২৭ শে ডিসেম্বর, ২০২০ রাত ১:৫৩

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশের শুরুতে জীবনযাত্রার মান খুবই সস্তা ছিলো, দেশের সম্পদ ও মানুষের শ্রমকে কাজে লাগিয়ে, সবাইকে শিক্ষিত করা ও চাকুরী দেয়া সহজ হতো; সেটা জাতি মিস করেছে।

এখন দেশে এনার্খি চলছে, সম্পদ দখল করেছে সরকারের ও প্রশাসনের লোকেরা, ওদের পরিবারের লোকেরা, বা বন্ধুবান্ধরা দেশের ব্যবসা ও সরকারী কাজের নামে সম্পদ দখল করে চলছে; এখন ইহাকে ফিক্স করা মোটামুটি কঠিন; এনার্খীতে কি ঘটবে, বলা মুশকিল।

৩০| ২৭ শে ডিসেম্বর, ২০২০ রাত ১:৩১

সাফকাত আজিজ বলেছেন: চটকদার বিষয়ের চটকদার বিশ্লেষণ। এই ব্লগে একজন দাদা বয়সী সম্মানিত ব্লগার আরো অনেক বিষয় আছে যা নিয়ে আপনি লিখতে পারেন।

২৭ শে ডিসেম্বর, ২০২০ রাত ১:৫৩

চাঁদগাজী বলেছেন:



আমি এতটুকু জানি মাত্র।

৩১| ২৭ শে ডিসেম্বর, ২০২০ রাত ১:৪৬

রানার ব্লগ বলেছেন: নদিতে জোয়ার যখন আসে তখন অনেক ময়লা আবর্জনাও আসে, ভাটায় তারা চলে যায়, কিছু যদিও লটকে থাকে বৈরি আবহাওয়া তা নিশ্চিহ্ন হয়ে যায়।

২৭ শে ডিসেম্বর, ২০২০ রাত ১:৫৬

চাঁদগাজী বলেছেন:


নদী যদি সবল হয়, কচুরী পানা কিংবা আবর্জনা উহাকে গ্রাস করতে পারে না; কিন্তু নদীতে ভরাট হয়ে গেছে, মালিক নেই।

৩২| ২৭ শে ডিসেম্বর, ২০২০ রাত ২:০৭

শূন্য সারমর্ম বলেছেন: সমসাময়িক বিষয় বাদ দিয়ে, ধর্মের অপধারণা নিয়ে কিছু পোস্ট দেন। স্টিকি হোক।

২৭ শে ডিসেম্বর, ২০২০ রাত ৩:৩৯

চাঁদগাজী বলেছেন:




অপধারণা গনতন্ত্র, সমাজতন্ত্র, ক্যাপিটেলিজমেও আছে; সেগুলো হলো, মানুষকে বন্চিত করার উপায়; ধর্মীয় অপধারণাগুলোর উদ্দেশ্য মহৎ; কিন্তু মানুষকে লজিকবিহীন করে তোলে।

৩৩| ২৭ শে ডিসেম্বর, ২০২০ রাত ৩:৪২

ডঃ এম এ আলী বলেছেন:



মুক্ত এ অলোচনার যুগে যে কেও ধর্মীয় বিষয়সহ ব্লগীয় নীতিমালা মেনে পোষ্ট দিতেই পারেন এবয় সেসকল পোষ্টের বিষয়ে আবার যে কেও তাঁর মুল্যবান মতামত তুলে ধরে বক্তব্য তুলে ধরতেই পারেন,এটাই স্বাভাবিক ব্লগিং তবে সকল আলোচনাই যুক্তি নির্ভর হওয়া প্রয়োজন , সে সাথে পরমত প্রকাশে সহনশীলতা ও শালীনতা বজায় রাখা সকলের জন্য কাম্য । যাহোক
এখানে প্রসঙ্গত উল্লেখ্য বাংলাদেশ টেলিকম নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসির (BRTC)তথ্য অনুযায়ী, নভেম্বার ২০২০ মাসের
শেষ নাগাদ দেশে মোবাইল ফোনের গ্রাহক সংখ্যা দাঁড়িয়েছে ১৬ কোটি ৮৩ লাখ ৬৭ হাজারের বেশি অর্থাৎ প্রায়
১৭ কোটি । এতে করে দেখা যায় দেশের প্রায় সকলের কাছেই মোবাই ফোন আছে । মোবাইল ফোনে কোরানের
সুরার নাম , আয়াত সংখ্যা , হাদিস বই এর নাম ও হাদিস নাম্বার লিখে গুগলে সার্চ দিলে যে কেও মহুর্তে্‌ই কোরান
শরীফ ও হাদিসের প্রয়োজনীয় বিবরন ও তথ্য জেনে নিতে পারেন ।

এছাড়া ইসলামিক ফাউন্ডেশন কতৃক প্রকাশিত ডিজিটাল কোরান শরীফ ও বিভিন্ন হাদিস গ্রন্থ বাংলা তরজমা সহ পাঠ করে
নিতে পারেন । আর সকল ব্লগারেরই মোবাইলে কিংবা কম্পিউটারে ইন্টারনেট সংযোগ আছে । তাঁরা ইচ্ছে করলেই ইসলামী বিষয়ে প্রয়োজনীয় তথ্য পেয়ে যাবেন।তবে অনেকের ইসলামি পোষ্টেই দেখা যায় তাঁরা কোরান ও হাদিসের অসুম্পুর্ণ রেফারেন্স প্রদান করেন যে গুলি অনুসরন করে সেগুলির যতর্থতা রিরোপন করা যায়না । তাই ধর্ম সংক্রান্ত বিষয়ে এই যুগে যারা পোষ্ট দিবেন তাদের প্রতি অনুরোধ থাকল তাঁরা যেন সঠিকভাবে রেফারেন্ম দেন যাতে করে তাদের উপস্থাপিত তথ্য যাচাই করে নেয়া
যায় । আর কোরানের সাথে যে সমস্ত হাদিস সাংঘর্ষিক হবে সে গুলি প্রথম বিবেচনাতেই নাল এন্ড ভযেড পর্যায়ে গন্য
হয়ে যেতে পারে । কারণ প্রায় হাজার বছর পুর্বে সংকলিত হাদিস সংক্রান্ত গ্রন্থগুলি প্রকাশের পর বিভিন্ন শাসনামলে
প্রভাবশালীদের হাতে পরে সেসকল গ্রন্থের বিবিধ সংস্করণগুলি বিবর্তিত হতে হতে সেগুলির কতকাংশ অনেক সময়
এখন কোরানের সাথে সাংঘর্ষিক হতে দেখা যায় ।

উপরে বর্ণিত বিষয়গুলিও ইসলাম বিষয়কপোষ্ট দানকারীদের বিবেচনায়রাখতে হবে। তা না হলে ইসলাম বিরোধিরা ইসলামের সমালোচনার জন্য হাতে অস্র পেয়ে যায় । আজকালকার ধর্মতত্ব অলোচকগগন ( Theologist ) খুবই বিদ্ধান বিশেষ করে পাশ্চাত্ত ধর্মতত্ববিদগন( Oriental Theologist) বলতে গেলে পৃথিবীর প্রায় সকল ধর্মের বিষয়ে প্রগাধ জ্ঞানের অধিকারী । পাশ্চাত্তের অনেক বিশ্ববিদ্যালয়ে এখন ধর্মতত্ব বিভাগ চালু আছে, যেখানে স্কলারশীপ নিয়ে দেশের অনেক ইসলামী স্কলারগন গবেষনা করছেন।তবে সে সকল গবেষকদের কোন পোষ্ট/লেখা ব্লগে সচরাচর চোখে পড়েনা , সম্ভবত তাঁদের গবেশনার ফল অনেকের মনপুত হবেনা বলে নিশ্চিত ধারনা নিয়েইতাঁরা তাঁদের লেখা ব্লগে প্রকাশ করেন না বা উৎসাহী হন না। যাহোক এই পোষ্টের প্রথম প্যারাটার কথাগুলির সাথে সহমত পোষন করা যেতেই পারে ।

২৭ শে ডিসেম্বর, ২০২০ ভোর ৫:২৩

চাঁদগাজী বলেছেন:


বর্তমান সভ্যতার একটা বড় মািলফলক হচ্ছে ফেরাউনদের রাজত্ত্বের এক সময়ে মুসা (আ: )'এর উদ্ভব; তিনি ইহুদীদের সংগঠিত করেছিলেন; উনার শিক্ষা আজো আছে, উনার সংঠিত ধর্ম আর প্রচার করা হয় না। উনার পরে আসা গ্রীকধর্ম, রোমান ধর্ম বিলুপ্ত হয়েছে, কারণ এই ২টি ধর্মে লজিক ছিলো না, ছিলো রূপকথা।

হিন্দুধর্ম রূপকথা নিয়ে বেঁচে আছে বেশ শক্তি নিয়েই; কিন্তু ৫ হাজার বছরে কয়েক হাজার কোটী মানুষ দাসের জীবন যাপন করেছে। কিন্তু হিন্দুধর্মের উপরের ক্ষুদ্র শ্রেণী সবযুগে ধর্মের ভালো ফল পেয়েছে জীবনে।

আজকের 'বিপাবলিক' রাষ্ট্রীয় ব্যবস্হায় ইহুদীরা ভালো করছে, খৃষ্টানরা ভালো করছে, হিন্দুরাও কিছুটা ভালো করছে; মুসলমানরা কেন ভালো করছে না? তারা কি রিপাবলিক ও গণতন্ত্রে আছে, তারা এই পদ্ধতি আসতে পারছে না কেন, কোথায় বাধা?

৩৪| ২৭ শে ডিসেম্বর, ২০২০ সকাল ৭:০৭

বঙ্গদুলাল বলেছেন: বর্তমান পুঁজিবাদীরাই গনতন্ত্রের ধারক ও বাহক (উদাহরণ -আমেরিকা)।আপনার কথায় যতটুকু বুঝতে পারছি ইহুদীরা পরিবর্তনে বিশ্বাসী এবং নিজস্ব প্রজাতন্ত্রে ভালো করছেন। সেটা কীরূপ?
১.আপনার আদর্শের গনতন্ত্র, প্রজাতন্ত্রের রূপরেখা কী রকম?
২.মুসলিম /অন্যান্য ধর্মের কোথায় কোথায় (অর্থনৈতিক, রাজনৈতিক রাষ্ট্রীয় ব্যবস্থায়)পরিবর্তন জরুরী? যার কারণে এরা পিছিয়ে আছে।ইসরায়েলের রাজনীতি, অর্থনীতির রূপরেখা নিয়ে পোস্ট দিতে আমি বহুবার আপনাকে জ্বালাতন করেছি সময়ে সময়ে, আপনি লিখেননি (গুগল মুগল থেকে পড়তে হাউকাউ লাগে আমার, আপনার লেখা সহজে বুঝতে পারি)।

২৭ শে ডিসেম্বর, ২০২০ সকাল ৭:৫৭

চাঁদগাজী বলেছেন:


ইহুদীদের ও ইজরায়েল সম্পর্কে আমি য্তটুকু জানি লিখবো; মুসলমান একটা ধর্মীয় সম্প্রদায়, অনেক জাতি, অনেক দেশ, অনেক কালচার, অনেক ট্রেডিশন। যারা ইসলামে বিশ্বাস করে, তারা ইসলামের খেলাফতকেই শ্রেষ্ট রাষ্ট্রীয় ব্যবস্হা মনে করে, তারা ইহা প্রতিষ্ঠা করার স্বপ্ন দেখে, ইহার পেছনে সময় নষ্ট করে; খিলাফত যে কোন সমান্তবাদের কাছাকাছি ছিলো, এর বেশী কিছু নয়।

মুসলমানেরা সমসাময়িক শিক্ষা ও টেকনোলোজী আয়ত্ব করতে পারেনি; কারণ, তারা নিজ পরিবারের বাহিরে, জাতির সমবেত প্রছেষ্টায়, সামগ্রিক ভালো থাকায় বিশ্বাস করে না; শেখ সাহেবের মতো মানুষ নিজ চাকুরী নিয়ে একা সুখী ছিলেন, অন্যদের জন্য প্রানপণ চেষ্টা করেননি।

৩৫| ২৭ শে ডিসেম্বর, ২০২০ সকাল ৮:০৫

রাােসল বলেছেন: Your response to comments 14.
No no dear you understand, probably that is intentional. It seems you are agent of Islamic anti party. Most people can realize that. So you will not be successful. Your agentship will be cancelled.

২৭ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ১২:১৩

চাঁদগাজী বলেছেন:



বাংলাদেশ, আফগানিস্তান ও ইয়েমেনে বিশ্বের সবচেয়ে বেশী কমবুদ্ধিমান মানুষ জন্ম নেয়, আপনি তাদের মাঝে স্হান পেয়েছেন।

৩৬| ২৭ শে ডিসেম্বর, ২০২০ সকাল ৮:২৫

ডাব্বা বলেছেন: আপনার সাথে খানিকটা একমত, আগের তরতাজা আমেজটা আর পাচ্ছিনা। গুণগত মান কমেছে বলা যায়। অনেকগুলো বছরের বিরতিতে এসে এটাই আমার প্রথম মনে হয়েছিল। তবে আগে ধর্মকে আঘাত করে, বিশেষ করে ইসলাম বিদ্বেষী পৌস্টের প্রাবল্য অনুভব করতাম। হয়তো সময় বদলেছে। আবারও বদলাবে।

২৭ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ১২:১৫

চাঁদগাজী বলেছেন:



ইসলাম ১৪০০ বছর আগে বেদুইনদের এক করে, একটা সাম্রাজ্য স্হাপন করতে সমর্থ হয়েছিলো; উহা তখনকার আরবদের জন্য বড় শক্তি ছিলো; এখন ইহার নীতিমালা ৫৭টি জাতিকে পংগু করে রেখেছে।

৩৭| ২৭ শে ডিসেম্বর, ২০২০ সকাল ৮:৪৮

বঙ্গদুলাল বলেছেন: বঙ্গবন্ধুর অর্থনীতি কম বুঝতেন হয়তো, এই ব্যাপারে কারো পরামর্শও নেননি মনে হয়...... বাকশালের ব্যাখ্যাও তুলে ধরেননি সঠিকভাবে মানুষের কাছে।এটির সুযোগ নিয়েছে দুষ্টুরা।
খিলাফত /শরীয়া আইনের অর্থনৈতিক ব্যবস্থা (জাকাত,জিজিয়া কর) ইত্যাদিতে আপনি দারিদ্র্য দূর হবে না, সাম্য আসবেনা এটাই বুঝাতে চাচ্ছেন এই তো! আমেরিকান পুঁজিবাদে নিশ্চয়ই আপনি বিশ্বাসী না জানি।রাশিয়া,চীনে কোন ধরণের সমাজতন্ত্র বিদ্যমান? কার্ল মার্ক্সের আদর্শের সমাজতন্ত্র কোনো দেশে চালু আছে?
আপনার আদর্শের অর্থনৈতিক রাষ্ট্রব্যবস্থার রূপকথা নিয়ে একটি সুন্দর লিখা লিখুন (যেটা ইসলামী শাসনব্যবস্থা, ফেইক সমাজতন্ত্র,গলাকাটা ক্যাপিটালিজম) থেকে তুলনামূলক ভালো বলে বুদ্ধিমান মানুষ মেনে নিবেন)।আপনার ছাত্র হিসেবে আমি আজীবন লড়ে যাবো এই আদর্শ বাস্তবায়নে পরিবারে,সমাজে, সর্বোপরি রাষ্ট্রে( যদি লজিক্যাল হয়)।কথা দিলাম।

২৭ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ১২:২৫

চাঁদগাজী বলেছেন:


ফরাসী বিপ্লবের আগ অবধি পুরোদেশ, পুরো অর্থনীতি, রাজ্যের ত হবিলের মালিক ছিলো রাজা; রাজারা তাদের বুদ্ধি অনুসারে অর্থ খরচ করতো। ফরাসী বিপ্লব আনুষ্ঠানিকভাবে রাজতন্ত্রের অবসান ঘটায়, নাগরিকদের প্রতিনিধিরা "একটা সময়ের জন্য" অর্থনীতি ও প্রশাসন চালানোর সুযোগ পায়; একটা সময়ের পর, দেখা যাচ্ছে, এই ধরণের ব্যবস্হায় কিছু লোকজন উৎপাদনটা নিজেদের দখলে নিয়ে গেছে, ভুমিটা তাদের দখলে নিয়ে গেছে, শিক্ষাটা তাদের দখলে, চিকিৎসা ও বাসস্হানের মালিকানা তাদের হাতে।

মার্কসের ভেবেচিন্তে নতুন পদ্ধতির কথা, যা অনুসরণ করলে, প্রায় সবাই সমান ধরণের সুযোগ পাবে।

মার্কসের ভাবনা মানুষকে অর্থনীতির নতুন পথ দেখায়েছে, যা রাজতন্ত্র ও ক্যাপিটেলিজম থেকে আরো ভালো সমাজ ব্যবস্হা গড়তে সাহায্য করেছে।

৩৮| ২৭ শে ডিসেম্বর, ২০২০ সকাল ৮:৫৫

নতুন নকিব বলেছেন:



আমারও প্রশ্ন, ব্লগে ধর্মীয় পোস্ট এত বেশি আসে কেন???

কেউ কেউ সূরা ভিত্তিক কুরআনের তাফসির লিখে চলেছেন, দেখেছেন? না কি, আপনিই লিখতে বলেছেন?

২৭ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ১২:২৭

চাঁদগাজী বলেছেন:


সুরা সম্পর্কে লেখা সহজ, ধর্ম সম্পর্কে বলা সহজ, কারণ ইহাতে লজিক নেই; তাই মনে যা আসবে সেটা আল্লাহের নাম দিয়ে, রসুলের নাম দিয়ে লেখা সহজ।

৩৯| ২৭ শে ডিসেম্বর, ২০২০ সকাল ৯:৩১

বঙ্গদুলাল বলেছেন: একটি টাইপো ছিল- রূপরেখা হবে রূপকথার স্থলে।স্যরি।

২৭ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ১২:২৮

চাঁদগাজী বলেছেন:


বর্তমান ক্যাপিটেলিজম একশ্রেণীর মানউষকে উৎসাহিত করছে, আবার কইছু মানুষকে সোস্যালিজম শান্তি দিচ্ছে।

৪০| ২৭ শে ডিসেম্বর, ২০২০ সকাল ৯:৪৫

এমেরিকা বলেছেন: খ্রিস্টান এবং ইহুদী ধর্ম রূপকথায় পরিণত হয়ে গেলেও ইসলাম এখনও হয়নি, কারণ ইসলামী বিধি বিধান নিয়ে সারা বিশ্ব জুড়ে এত অধিক পরিমাণে গবেষণা হয় যে, আর কিছু নিয়ে প্রাতিষ্ঠানিকভাবে এত গবেষণা হয়না। মানুষের মন মস্তিষ্ক থেকে এসব বিধি বিধান সহজে দূর হবে - এরকম কোন আশা নেই, কারণ বিজ্ঞান, শিল্প সাহিত্য, অর্থনীতি, রাজনীতি লজিক - এগুলো যত ডালপালা মেলছে, এগুলো ততটাই ইসলামী বিধি বিধানের সাথে সামঞ্জস্যপূর্ণ বলে মনে হচ্ছে।

তাই বিশ্বজুড়ে অন্য ধর্মগুলো যত অবসোলেট হচ্ছে - ইসলামী বিধি বিধান তত আপডেট হচ্ছে। তবেনা বুঝে কুরআন সম্পর্কে যে মূর্খের মত মন্তব্য জুড়ে দিলেন (আগের বাত মন্তব্যে এবার পোস্টে) তার জন্য আল্লাহ্‌র কাছে আপনার হিদায়াত প্রার্থনা করা ছাড়া আমার কিছু করার নেই। আপনি সৌভাগ্যবান হলে আল্লাহ্‌ আপনাকে অবশ্যই হেদায়াত দেবেন।

২৭ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ১২:৩৩

চাঁদগাজী বলেছেন:


ধর্ম ও তার বিধানগুলো আজকের জন্য ছেলেখেলা, উহাতে গবেষণা করার কিছু নেই; তবে, সাড়ে ৩ হাজার বছর (৫ হাজার বছর ) ধর্মের প্রভাবে কি কি ঘটেছিলো, আজকে ইউরোপ, আমেরিকা, জাপান, চীন, কানাডা কেন ভালো করছে; এবং পক্ষান্তরে ৫৭টি মুসলিম দেশ কেন এত পেছনে, সেটা নিয়ে গবেষণা করার দরকার, যাতে এই ৫৭ জাতি বিশ্বের বাকীদের মতো সুখ শান্তির মুখ দেখতে পারে।

৪১| ২৭ শে ডিসেম্বর, ২০২০ সকাল ১০:২১

কামরুননাহার কলি বলেছেন: আপনার জীবনের তো ১৬ আনার ১৬ আনাই বৃর্থা গেছে। এখন আর কি করবেন। শুধু শুধু অহেতুন বচন গান কোন লাভ নেই এতে। কারণ অন্ধরা কি কখনো আলোর পথ খুজে পায়। এই পৃথিবীতে একটি মাত্র ধর্ম যেটা নিয়ে পৃথিবীর সর্বলোকে মাতামাতি করে সেটা হলো ইসলাম। যতই মাতামাতি করুন। ইসলামারে “ই” অক্ষরের ও কিচ্ছু করতে পারবেনা।

আর অন্য কোন ধর্ম নিয়ে এতো মাতামাতি করেনা কারণ ইসলাম ছাড়া ঐ ধর্মগুলো বিলুপ্ত হয়ে গেছে। তাই ওগুলো নিয়ে কেন মাথাও ঘামায় না।

২৭ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ১২:৩৬

চাঁদগাজী বলেছেন:


আমি কিংবা অন্য কেহ ইসলামের ক্ষতি করতে পারার কথা নয়; ৫৭টি জাতি ও স্বয়ং আল্লাহ ইহাকে রক্ষা করছেন। আপনি মক্কা চলে যান, ওখানে থাকেন, ওখান থেলে বেহেশতে ট্রেন যায়।

৪২| ২৭ শে ডিসেম্বর, ২০২০ সকাল ১০:২৯

মোঃ মাইদুল সরকার বলেছেন:
আপনি ধর্ম সম্পর্কে এত বিশাল, অগাধ জ্ঞান রাখেন আপনার এসম্পর্কে পোস্ট দিলে অপধারনা দূর হবে তা না করে কেন ধর্ম নিয়ে পোস্ট দিল সেটা নিয়ে আপনি আবার পোস্ট দিলেন এটা কোন কাজের কথা নয়।

দুলাইনে লিখে দিন ধর্ম দিয়ে কি হবে ? আমেরিকাকে দেখো আর শিখো?

২৭ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ১২:৩৭

চাঁদগাজী বলেছেন:



আমি লিখছি, অনেক ব্লগার পড়ছেন; আপনি লিখবেন অনেক বেকুব পড়বেন।

৪৩| ২৭ শে ডিসেম্বর, ২০২০ সকাল ১১:২৭

মোহামমদ কামরুজজামান বলেছেন: আপনি সব কিছুর মাঝে ধর্ম কে নেগেটিভ ভাবে জড়িয়ে এবং সবসময় ধর্মের বিরোধীতা করে আসলে কি অর্জন করতে চাচছেন তা বোধগম্য নয়। ধর্ম তা সে যেই ধর্মই হোক তা দুনিয়াতে থাকবে এবং আছে। কিছু মানুষের বিরোধীতায় ধর্মের প্রয়োজনীয়তা ফুরিয়ে যাবেনা কারন ধর্ম মানুষকে তার আত্ম উপলব্ধি তথা নিজেকে জানতে-বুঝতে সাহায্য করে।সাহায্য করে ন্যায়- অন্যায়ের মাঝে প্রভেদ জানতে।আর ধর্ম প্রগতি ও সভ্যতার অন্তরায় নয় বরং সহায়ক ।

ধর্ম সিরিয়া এবং ইয়েমেন সমস্যার জন্য দায়ী না অন্যকিছু বা অন্যকারন? সিরিয়া এবং ইয়েমেন নিয়ে অনেক কিছু ভাসা ভাসা বলেন বা বলতে চান কিন্তু সিরিয়া এবং ইয়েমেনের সমস্যার প্রকৃত কারন নিয়ে দুটি পোস্ট আশা করি আপনার নিকট থেকে। দেখতে চাই আসলে ইয়েমেন,সিরিয়া ,আফগানিস্থান ,পাকিস্থানের সকল সমস্যার পিছনে কি শুধু ইসলাম ধর্ম (আপনার ভাষায় জগতের সকল সমস্যার জন্য ইসলাম দায়ী) দায়ী না অন্য কিছু?

আর ধর্ম সম্পর্কেও দু একটা পোস্ট লিখতে পারেন।যেটা হতে পারে "আমার (চাঁদ গাজীর) ধর্ম এবং ধর্মীয় দর্শন" আর তার ফলে আমরা আপনার সম্পর্কে একটা ধারনা পেতে পারি যে আপনি আসলে কি বা কি আপনার দৃষ্টিভংগি।

২৭ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ১২:৩৮

চাঁদগাজী বলেছেন:



আপনার তো কোন কিছুই বোধগম্য হওয়ার কথা নয়।

৪৪| ২৭ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ১:০১

বঙ্গদুলাল বলেছেন: আপনি সব শ্রেণী পেশা,ধর্ম,বর্ণ নির্বিশেষে সকল মানুষের অর্থনৈতিক মুক্তি, সাম্য নিয়ে সবিস্তারে একটি পোস্ট লিখুন। হোক তা মার্ক্সিজম অথবা নিজস্ব রূপরেখার সমন্বয়ে বাংলাদেশের মতো জনবহুল দেশের কথা চিন্তা করে।সকল মানুষের জন্য কল্যাণকর হলে ক্ষতি কী!আমি লিখাটি সংরক্ষণ করবো(সময় নিয়ে লিখুন প্রয়োজনে)।
আদর্শ কখনো মরে না।

২৭ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ১:১২

চাঁদগাজী বলেছেন:



ধন্যবাদ, আমি চেষ্টা করবো।

৪৫| ২৭ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ১:৫৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অত্যন্ত দুঃখের সাথে বলতে বাধ্য হচ্ছি, পোস্টের বক্তব্যটি খুবই স্থুল ও অপরিপক্ক এবং বাকস্বাধীনতা বিরোধী। আপনার মত একজন ব্লগারের কাছ থেকে এই ধরনের মনোভাব স্পষ্ট করে যে, শ্রেনী বিভাজন ও বৈষম্য আমাদের রন্ধে রন্ধে লুকিয়ে আছে।

আমাদের মনে রাখতে হবে ধর্ম অবিশ্বাস এবং ধর্ম বিদ্বেষ এক জিনিস নয়। যে কেউ ধর্ম অবিশ্বাস করতেই পারে, আমরা তার মত প্রকাশের স্বাধীনতার জন্য লড়াই করব, তার মত প্রকাশের সুযোগকে নিশ্চিত করব। কিন্তু কেউ যদি বিদ্বেষ ছড়ায় হোক সেটা ধর্মের নামে হোক আর অন্য যে কোন কিছুর জন্যই হোক, সেটা আমরা বন্ধ করব। এই তথকথিত মুক্ত মত আমাদের প্রয়োজন নেই। আফসোসের ব্যাপার হচ্ছে, আমাদের সমাজে একটা শ্রেনী আছে যারা ধর্ম নিয়ে আলোচনা পছন্দ করেন না আবার তারা স্বাধীন মত প্রকাশের পক্ষে উঁচুস্বর। কি নির্বিকার দ্বৈত আচরন! লজ্জা!

সামহোয়্যারইন ব্লগ একটি কমিউনিটি ব্লগ। এই ব্লগে যে কেউ লিখতে পারে, মত প্রকাশ করতে পারেন। আমাদের নীতিমালার প্রথমেই এই সম্পর্কে বলা আছে। সুতরাং কোন নির্দিষ্ট জেনারের লেখা নিয়ে শংকা প্রকাশের কিছু নেই। যার মন চাইবে তিনি সারাদিন বিজ্ঞান নিয়ে লিখবেন। যার মনে চাইবে তিনি সারাদিন গল্প, কবিতা লিখবেন। আবার যার মনে চাইবে তিনি ধর্ম নিয়ে লিখবেন। আমি তো এখানে কোন সমস্যা দেখি না।

কেউ যদি কোন বিষয়ে ভুল লিখেন তাহলে অন্যরা তার ভুল ধরিয়ে দিবে। এত ভুল সংশোধন হবার সম্ভবনা থাকে।

২৭ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ২:১০

চাঁদগাজী বলেছেন:



সব ধর্মে, সব তন্ত্রের মাঝে অনেক 'অপধারণা' লুকিয়ে আছে; আমি ধর্মের 'অপধারণা' প্রচারের বিপক্ষে লিখেছি।

৪৬| ২৭ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ২:২০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: অবশ্যই আমাদেরকে ধর্মীয় গোঁড়ামি, ভুল ধারনা নিয়ে লিখতে হবে। এই সম্পর্কে লিখতে হবে আগে জানতে হবে। সমস্যা হচ্ছে আমাদের এখানে অনেকেই না জেনে ইচ্ছেমত লিখছেন।

২৭ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ২:৪২

চাঁদগাজী বলেছেন:


ইহুদী ধর্মীয়দের ১ টি দেশ, হিন্দু ধর্মীয়দের ২টি দেশ (মুলত: ), খৃষ্টান ধর্মীয়দের অনেক দেশ, ইসলাম ধর্মীয়দের ৫৭টি দেশ; মুসলমানদের দেশগুলো ভয়ংকরভাবে পেছনে পড়ে গেছে: এদের শিক্ষা ব্যবস্হা পংগু, সরকারগুলো অনেকটা অগণতান্ত্রিক, অর্থনীতি ভংগুর ও পরনির্ভরশীল, বেকারত্ব চরমে, স্বাস্হ্য ব্যবস্হা বিপদজনক; আধুনিক বিশ্ব সম্পর্কে মুসলমানদের সঠিক ধারণা নেই। মুসলিম দেশগুলোর মাঝে ৪টি হচ্ছে ইসলামিক রিপাবলিক, বাকীগুলোর প্রশাসনে 'অলিখিতভাবে' ইসলামিক অনেক নীতি অনুসরণ করা হচ্ছে, যেগুলোর মাঝে অবশ্যই বেশ পরিমাণ "অপধারণা" লুকায়ে আছে, না'হয়, ৫৭টি দেশই সমস্যায় থাকার কথা নয়।

৪৭| ২৭ শে ডিসেম্বর, ২০২০ বিকাল ৪:৩৩

এমেরিকা বলেছেন: কেন আমেরিকা, চীন, ফ্রান্স জার্মানি উন্নত আর মুসলিম দেশগুলো অনুন্নত?

ঐ দেশগুলো ধর্মকে ঝেটিয়ে বিদায় করেছে, তাই? যা মুসলিম দেশগুলো পারেনি? মুসলিম দেশ মিশর তুরস্ক আলবেনিয়া ও ইরান থেকেও তো ধর্মকে ঝেটিয়ে বিদায় করা হয়েছিল - সেগুলো আমেরিকা হয়ে যায়নি কেন?

কারণ তারা আমেরিকা চীন ফ্রান্স বা ব্রিটেনের মত উপনিবেশ লুটপাট করতে পারেনি। এই দেশগুলো উন্নত হয়েছে গরীব দেশগুলোর সম্পদ লুটে। চীন মূলত উন্নত হয়েছে কর্মমূখী শিক্ষার ব্যাপাক প্রসারের কারণে - ধর্মহীনতার কারণে নয়।

ইসলামের স্বর্ণযুগ যখন ছিল (সপ্তম শতক থেকে অষ্টদশ শতক পর্যন্ত) তখন কিন্তু মুসলিম দেশগুলোই বর্তমান আমেরিকার স্থানে ছিল। বিভিন্ন দেশ থেকে মানুষ ভাগ্য পরিবর্তনের আশায় এসব মুসলিম দেশেই যেত।

২৭ শে ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:০২

চাঁদগাজী বলেছেন:



ইসলামের স্বর্ণযুগ চলছে, এই শতাব্দীতে মুসলমানেরা কুরান পড়ার সুযোগ পাচ্ছেন সর্বাধিক ও আরবী ভাষা বুঝার ফলে, ইসলামকে বুঝার সুযোহ পাচ্ছেন। মাত্র গত শতাব্দীতে বেশীরভাগ মুসলমান পড়ালেখা জানতেন না; গত শতাব্দীতে সৌদীদের পড়ালেখার শতকরা হার ছিল একেবারেই নগন্য।

কানাডা, নরওয়ে, সুইডেন, ডেনমার্ক কোন মুসলিম দেশ থেকে লুটতরাজ করেনি, তারা ভালো আছেন শিক্ষার কারণে।

৪৮| ২৭ শে ডিসেম্বর, ২০২০ বিকাল ৫:০৬

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: ইসলাম যখন তালেবান লেভেলে যাবে, কিংবা ১৯৭১ সালের ইসলামী ছাত্র সংঘের লেভেলে যাবে, তখন আপনি অন্য ধরণের বিনোদন পাবেন।

সেই বিনোদন তো ভয়াবহ হবে।

২৭ শে ডিসেম্বর, ২০২০ বিকাল ৫:৫৭

চাঁদগাজী বলেছেন:



এই দেশে, একজন রাজিব ও আরো ১৬ জন ব্লগারকে প্রাণ দিতে হয়েছে ব্লগিং করার অপরাধে।

৪৯| ২৭ শে ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:৫৮

এমেরিকা বলেছেন: তারা ভালো আছে কম জনসংখ্যা ও সুশাসন নিশ্চিত করার কারণে।

২৭ শে ডিসেম্বর, ২০২০ রাত ৮:৩৭

চাঁদগাজী বলেছেন:



আধুনিক শিক্ষিত মানুষ নিজ বুদ্ধিবলে উন্নত সমাজ গঠন করছে বিশ্বে, মুসলমানেরা প্রয়োজনীয় জ্ঞান অর্জন না করে ভুল জ্ঞান অর্জন করছে, কিংবা নিরক্ষর ও অদক্ষ থেকে গেছে।

৫০| ২৭ শে ডিসেম্বর, ২০২০ রাত ৮:০৩

সোহানী বলেছেন: অনেকে কেন যেন মনে হচ্ছে অনেকে আপনার লিখার টোনটা ধরতে পারছে না।

২৭ শে ডিসেম্বর, ২০২০ রাত ৮:৪০

চাঁদগাজী বলেছেন:



ব্লগারদের একাংশ প্রশ্নফাঁসকরা জেনারেসনের সদস্য; তবে, ভালো খবর যে, ইউনিভার্সিটিতে পড়ালেখা না করলেও ব্লগে যখন এসেছেন, একদিন মানুষ হয়ে যাবেন।

৫১| ২৭ শে ডিসেম্বর, ২০২০ রাত ৮:৪৭

ঢাবিয়ান বলেছেন: আমার মনে হয় ব্লগ কতৃপক্ষ খুব সুন্দর করে বুঝিয়ে বলেছেন ব্লগের এই প্রসঙ্গে অবস্থান কি।

২৭ শে ডিসেম্বর, ২০২০ রাত ৮:৫৯

চাঁদগাজী বলেছেন:



এডমিন সুন্দর করে বলেছেন, আমি তা বুঝেছি; আপনি বুঝতে পেরেছেন তো ঠিক মতো, নাকি টিউটরের কাছে যেতে হবে?

৫২| ২৭ শে ডিসেম্বর, ২০২০ রাত ৮:৫২

ঢাবিয়ান বলেছেন: সেই সাথে আরেকটা কথা যোগ করতে চাই যেটা হচ্ছে ধর্মীয় আলোচনার ফলে কোন দেশ আফগানিস্তান হয় না। কুৎসিত , কুচক্রী ও সুশাষনের অভাবে মৌলবাদ মাথাচাড়া দেয়।

২৭ শে ডিসেম্বর, ২০২০ রাত ৯:০০

চাঁদগাজী বলেছেন:



বাংলাদেশে আফগানিস্তান হতে পারেনি শেখ হাসিনার লাঠির কারণে, না'হয়, আপনারা উহাকে আফগানিস্তান করতে পারতেন।

৫৩| ২৭ শে ডিসেম্বর, ২০২০ রাত ৯:১৯

ঢাবিয়ান বলেছেন: আমার ধারনা আপনার নেত্রীর কারনেই এখন বাড়ছে ধর্মীয় অনুশাশন।আজ থেকে পনের বছর আগেও দেখি নাই মানুষকে আজকের মত এতটা কট্টরভাবে ধর্ম পালন করতে। এই দেশ যদি আসলেই কোনদিন আফগানিস্তান হয়ে যায় তবে তার শতভাগ দায় গনতন্ত্র ছিনতাইকারী আওয়ামিলীগের।

২৭ শে ডিসেম্বর, ২০২০ রাত ৯:৩২

চাঁদগাজী বলেছেন:



সেটা সঠিক, শেখ হাসিনা রাজনীতিবিদ নন, উনি যখন হাতে লাঠি পেয়েছেন, তখন বিএনপি, জামাত থেকে সাধারণ মানুষ বেশী ক্ষতিগ্রস্ত হয়েছেন। তিনি আওয়ামী লীগের মতো দলকে লাঠিয়াল বাহিনীতে পরিণত করেছেন।

শেখ হাসিনাকে অবশ্যই শেখ সাহবে ক্ষমতায় আনেননি; উনার পথ রচনা করে গেছে আপনার নেতা জেনারেল জিয়া।

৫৪| ২৯ শে ডিসেম্বর, ২০২০ বিকাল ৩:৫৬

Sujon Mahmud বলেছেন: যার যে বিষয়ে জ্ঞান আছে,সে সেই বিষয়ে লিখবে এটাই স্বাভাবিক।

৩০ শে ডিসেম্বর, ২০২০ রাত ১:৩৪

চাঁদগাজী বলেছেন:


অপধারণা জ্ঞানের অংশ নয়; আপনার কোন বিষয়ে জ্ঞান টেয়ান আছে?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.