নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

সরকার টিকা দেয়ার জন্য কোন ধরণের প্রস্তুতি নিচ্ছে?

৩০ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ১:২০



নিজে কিনুক, না'হয় খয়রাতি পাক, টিকা যখন আসবে, উহাকে গ্রহন করে, সংরক্ষণ করে, দেশের আনাচে কানাচে পৌঁচায়ে দিয়ে মানুষের শরীরে পুশ করতে হবে; শুনতে খুব একটা ঝামেলার কথা নয়; কিন্তু ইহার জন্য বড় ধরণের প্রস্তুতি দরকার, অনেক রিসোর্স দরকার । স্বাস্হ্যমন্ত্রীর বক্তব্য, বিবৃতি, উনার করোনা অভিজ্ঞতা থেকে বলা যায় যে, উনার সঠিক কোন প্রস্তুতি এখনো নেই।

টিকার ব্যাপারে বড় কথা হলো, সবচেয়ে কম সময়ে দেশের সবাইকে টিকা দিতে পারলে, উহার ফল পাওয়া যাবে; যদি টিকা দিতে বছর অতিক্রম হয়ে যায়, শুরুতে যাদের টিকা দেয়া হয়েছিলো, শেষে হয়তো তাদের পুনরায় টিকা দেয়ার সময় হয়ে যেতে পারে; তখন সমস্যা দেখা দেয়ার সম্ভাবনা আছে, আসল উদ্দেশ্য ব্যাহত হতে পারে, করোনা নির্মুল হবে না।

১৬ বছরের নীচের বাচ্চাদের জন্য এখনো টিকা নেই; বাংলাদেশে, এদেরকে টিকার বাহিরে রাখলে, তখন কমপক্ষে ১৪০ মিলিয়ন মানুষকে টিকা দিতে হবে; অর্থাৎ, মাসে ১২ মিলিয়ন (১ কোটী ২০ লাখ ) মানুষকে টিকা দিতে হবে। যদি মাসে ১ কোটী ২০ লাখের কম মানুষকে টিকা দেয়া হয়, টিকা দিতে ১ বছরের বেশী সময় লেগে যাবে; টিকা দেয়ার পর, ৩/৪ সপ্তাহের মাঝে কাজ করার শুরু করবে; কিন্তু উহার প্রতিরোধ শক্তি কতমাস থাকবে, এখনো পুরোপুরি বলা যাচ্ছে না; যদি উহা ১ বছরের কম সময় হয়ে থাকে, সরকারকে প্রস্তুতি নিতে হবে, যেন ১১ মাসের মাঝে সবাইকে টিকা দেয়া সম্ভব হয়।

টিকাকে সঠিকভাবে বহন ও সংরক্ষণও একটি দরকারী ব্যাপার, সঠিকভাবে সংরক্ষণ না করলে টিকা কাজ করবে না; এজন্য, সরকারের পুরো বছরের প্ল্যান ও রিসোর্স থাকা দরকার; এবং টিকা আনার আগে সেই প্রস্তুতি দরকার; না'হয় টিকা এসে গো'ডাউনে পড়ে থাকবে; দেখা যাবে যে, ব্লগার নুরু সাহেব টিকা পেতে পেতে ২০২২ সাল এসে গেছে।

মন্তব্য ১২ টি রেটিং +০/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ৩০ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ১:৫৩

ঢাবিয়ান বলেছেন: প্রথম দেশ হিসেবে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন অনুমোদন দিলো যুক্তরাজ্য। অতিমহামারী পরিস্থিতিতে অস্বাভাবিক দ্রুতগতিতে উন্নয়ন করা হয়েছে এই ভ্যাকসিনের। ফাইজার বা মডার্নার চেয়ে এই ভ্যাকসিনের ঘোষিত কার্যকারীতা কম হলেও, এই ব্যাকসিনটি সংরক্ষণ সহজ, দামও তুলনামূলকভাবে কম।

আজকের পেপারে উপড়ের খবরটা দেখলাম। নিঃসন্দেহে ভাল একটি খবর। আশায় আছি যে আমাদের ফার্মাসিউটিকাল কোম্পানিগুলোকেও ফর্মুলা দেবে অক্সোফোর্ড টিকা প্রস্তুত করতে। বাংলাদেশ সরকারের উচিৎ এই ইস্যূতে দেনদরবার করা। ষোল কোটী মানূষের জন্য টিকা আমদানী করে এবং সংরক্ষন করে সবার জন্য টীকার ব্যবস্থা করা আসলেই একটি অসম্ভব টাস্ক।

৩০ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ২:০০

চাঁদগাজী বলেছেন:



যেই স্বাস্হ্যমন্ত্রী, মানুষ টিকা পাবেন, নাকি গ্লুকোজ ইনজেকশান পাবেন, বলা মুশকিল।

২| ৩০ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ২:০৪

রাজীব নুর বলেছেন: বেসরকারি টিভি চ্যানেল গুলো কিছু বলছে না।
বি টিভি খুব বলছে এই টিকার কথা। তবে বিটিভির কথা সত্য মনে করা ঠিক না। কারন বিটিভি বলেছে, শীতের শুরু থেকেই পর্যাপ্ত হাসপাতাল, ডাক্তার, নার্স সরকার ব্যবস্থা করে রেখেছে করোনার জন্য। এদিকে আমার এক আত্মীয় করোনা আক্রান্ত। কোনো হাসপাতালে সিট পাই নি। আইসিইউ পাই নি।

৩০ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ২:০৯

চাঁদগাজী বলেছেন:



আমার পরিচিত আওয়ামী লীগের বড় নেতাও সরকারী হাসপাতালে স্হান পায়নি, প্রাইভেটে ছিলেন; ডাক্তার তো দুরের কথা, নার্সও কাছে আসেনি; হাসপাতালের বুয়া ছিলেন সব সময় কাছে; উনি হাসপাতালের বিল না দিয়ে, টাকাটা বুয়াকে দিয়েছেন।

৩| ৩০ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ২:৩৮

রাজীব নুর বলেছেন: করোনা রোগীকে দেখভাল করে বুয়া আর ওয়ার্ড বয়। এজন্য তারা বেশী টাকা পায়।
সরকার মিথ্যাবাদী। আওয়ামী লীগ সরকারও আগের সরকারদের মতো। খুব একটা পার্থক্য নেই। ডা. হাছান মাহমুদ আর কাদের সাহেব এর প্রধান কাজই যেন বিএনপি সম্পর্কে চিবিয়ে চিবিয়ে কথা বলা। প্রধানমন্ত্রীও বলেন। তাই এখন জনগন কিছু বলে না।

৩০ শে ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:২৪

চাঁদগাজী বলেছেন:



শেখ হাসিনা জাতিকে যাযাবর জাতিতে পরিণত করেছেন; মানুষের সাথে সরকারের কোন সম্পর্ক নেই; দেশটি উনার ও লাখ'খানেক পরিবারের।

৪| ৩০ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ২:৪৫

মরুভূমির জলদস্যু বলেছেন: টিকার বিষয়টা আমাদের জন্য না।
সাধারন তথ্যের হিসাবে যা বুঝেছি তাতে আমার মনে হয়েছে এক বছরের মধ্যে দেশের প্রায় সব লোককে টিকা না দিতে পারলে প্রথমে ব্যাচের লোকেরা আবার আক্রান্ত হতে শুরু করবে।
বাংলাদেশে কোকো ভাবে কি এক বছরের মধ্যে প্রায় সবাইকে টিকা দেয়া সম্ভব?

৩০ শে ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:২৭

চাঁদগাজী বলেছেন:



সরকারের চিলকাউয়ারা বলেছিলো যে, তারা করোনা ভাইরাসকে দমন করতে প্রস্তুত, তারা কিরকম প্রস্তুত ছিল জাতি দেখেছে; েখনো তারা প্রস্তুত নয়।

৫| ৩০ শে ডিসেম্বর, ২০২০ বিকাল ৩:৩৭

মেহেদি_হাসান. বলেছেন: সরকার সাধারণ মানুষের কথা ভাবছে না, মানুষও ভ্যাকসিনের ব্যাপারে আগ্রহী না অনেকে জানেই না ভ্যাকসিন এসেছে। গ্রামের অধিকাংশ মানুষ এখন বলে করোনা নাকি ভুয়া এটা নাকি সম্পূর্ণ গুজব, ভেবে দেখুন যারা এরোকম কথা বলতে পারে তারা আবার টিকা নিতে আগ্রহী হবে? একটা কথা বলতে পারি ভ্যাকসিন যদি আসে পুরো দেশের মানুষকে সঠিক সময় সবাইকে টিকা দিতে সরকার অক্ষম হবে। আপনার হিসেবে প্রতিমাসে ১ কোটি ২০ লাখ মানুষকে টিকা দিতে পারবে না তাও প্রতিরোধ ক্ষমতা ১ বছর হিসেবে।

৩০ শে ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:২৯

চাঁদগাজী বলেছেন:



সরকার ১ বছরে টিকা দেয়ার মতো রিসোর্স আছে বলে মনে হয় না।

৬| ৩০ শে ডিসেম্বর, ২০২০ বিকাল ৫:৪৬

রাজীব নুর বলেছেন: ভোটের সময় যেমন লোকজন এসে ভোটের স্লিপ দিয়ে যায় বাড়ি বাড়ি। সরকারের উচিত করোনার টিকাও বাড়ি বাড়ি এসে দিয়ে যাক। শুধু বক বক করলে হবে না। আমরা এই করেছি, আমরা সেই করেছি। যা করেছে সেসব তো নিজেদের টাকা দিয়ে করনি।
তাছাড়া তোমরা রাজনীতি করছো দেশকে ভালোবেসে। দেশের কল্যানের জন্য। এটা ভুলে যাওয়া ঠিক না।

৩০ শে ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:৩৩

চাঁদগাজী বলেছেন:



শেখ হাসিনা দেশ দখলে রেখেছেন; কিন্তু জাতিকে উন্নত করার মতো কোন কিছু উনি জানেন না।

৭| ৩০ শে ডিসেম্বর, ২০২০ রাত ৮:২৩

আল ইফরান বলেছেন: আপনি তো কথায় কথায় আল্লা-খোদা নিয়ে টানাহেঁচড়া করেন, কিন্তু দিনশেষে এই দেশের হতভাগ্য আমজনতার আল্লাহর কাছে নিজেদের ছেড়ে দেয়া ছাড়া আর গতি থাকে না। বেশ গুরুত্বপূর্ণ পর্যায়ে থাকা এক চিকিৎসকের রেফারেন্সে বলছি- ২০২২ এর আগে সাধারণ মানুষজন টিকা পাবে না (প্রথম পর্যায়ে আসা টিকা ভাগ হবে ভিআইপি, সশস্ত্র বাহিনী এবং দলীয় লোকজনের মধ্যে)। বাকি থাকলে একটা অংশ যাবে হেলথ সেক্টরে। এর মধ্যে প্রাইভেট সেক্টরে ভ্যাক্সিন চলে আসলে যাদের সামর্থ্য আছে তারা নিয়ে নেবে (যেহেতু এই টিকা ছাড়া আগামীতে ফ্লাই করা যাবে না)। রোহিঙ্গাদের টিকা আসবে ডোনারদের উদ্যোগে (তাদের সবাইকে ভ্যাক্সিনেশন এ আনা হবে)
খুব সম্ভবত মাস লেভেলে টিকা এভেইলেবল হবে ২০২২ এর মাঝামাঝি অথবা ২০২৩ এর শুরুতে।

এটাই আপাতত সম্ভাব্য প্রজেকশন। আমাদের মত আমজনতার জন্য আল্লাহর দিকে তাকায়ে থাকা ছাড়া আর উপায় নাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.