নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

আমাদের বেকার সমস্যা সমাধানে আপনার কোন আইডিয়া আছে?

০৩ রা জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৭:৩৭



বাংগালীরা প্রজাতন্ত্রের নাগরিক হিসেবে, প্রথম স্বাধীনতার স্বাদ পেয়েছিলেন পাকিস্তান রাষ্ট্রে; বৃটিশ কলোনী থেকে মুক্ত-হওয়া মানুষের বিশ্বাস ছিলো যে, এবার তাঁরা ইংরেজদের মতো সুখী হতে পারবেন; নিজদেশে, নিজেদের শাসন ব্যবস্হায়, দারিদ্রমুক্ত হতে পারবেন। ১৯৪৭ সালে , শতকরা ৮০ ভাগ মানুষ অতি দরিদ্র ছিলেন। কিন্তু মোহাম্মদ আলী জিন্নাহ, লিয়াকত আলী খান, মোহামুদ আলী প্রমুখদের কোন দক্ষতা ছিলো না, এরা নতুন জাতির মুল সমস্যা বুঝতে ব্যর্থ হন; জাতির দরকার ছিলো, দৈনিক ৮ ঘন্টা কাজের মাধ্যমে আয়ের পথ বের করা; ওদের মাথায় সেই ভাবনা ছিলো না, তারা ভাষা, তমদ্দুন, হাউকাউ নিয়ে ব্যস্ত ছিলো, দেশে অরাজকতা দেখা দিলো।

নতুন দেশে, সরকারের মাঝে যেই অরাজকতা ছিলো, সেটাকে পুঁজি করে ততকালীন পাকিস্তানী মিলিটারী দেশের ক্ষমতা দখল করে নেয়, পাকিস্তানকে কক্ষচ্যুত করে দেয়। আইয়ুব খান তার পুর্ববর্তী সরকারগুলো থেকে কিছুটা উন্নত অর্থনৈতিক পদক্ষেপ নেন; কিন্তু সমস্যা দেখা দেয়, উনি যেই পরিমাণ সীমিত সুযোগের সৃষ্টি করেন, তাতে বাংগালীদের জন্য কিছুই ছিলো না; তিনি পাকিস্তানে শিল্পায়ন শুরু করেন; কিন্তু মালিকানা চলে যায় উর্দুভাষীদের হাতে; আইয়ুব খান বাংগালীদের কোন ধরণের সুযোগ দেননি, পুর্ব পাকিস্তানে যতটুকু শিল্প গড়ে উঠে, পুরোটার মালিকানা ও ম্যানেজমেন্টে ছিলো উর্দুভাষীরা; একটা মাত্র ব্যতিক্রম ছিলো, বাংগালী ব্যবসায়ী একে খান নিজ চেষ্টায় কিছু কলকারখানা করেন, কিছু বাংগালী তাতে সামান্য সুযোগ পান।

ইহার ফলাফল ছিলো আমাদের মুক্তিযুদ্ধ; মুক্তিযুদ্ধে বিজয় বাংগালী জাতিকে কি পরিমাণ উৎসাহী জাতিতে পরিণত করেছিলো, আজকের শতকরা ৯০ ভাগ বাংগালী উহা অনুমানও করতে পারবেন না; অবশেষে আমরা নিজ দেশের মালিক, আমরা আমাদের দেশ চালাবো, সবাই সমান সুযোগ পাবেন, সবার জন্য দরকারী পরিমাণ সম্পদ আছে, আমরা একজাতি, একভাষা, এক আশা, সুখ শান্তির অভাব হবে না।

কিন্তু বছর না ঘুরতেই বুঝা গেলো যে, আমাদের নতুন সরকার ও আগের পাকিস্তান সরকারের মাঝে কোন পার্থক্য নেই; শুধু একটা পার্থক্য, সরকার ও প্রশাসনের সবাই বাংলায় কথা বলেন। শেখ সাহবে ও তাজুউদ্দিন সাহেব এই নতুন জাতিকে কি করে পরিচালনা করবেন, আমাদের উদ্দেশ্য, আদর্শ, রোডম্যাপ কিছুই নেই; উনারা এত অদক্ষ ছিলেন যে, ভাবতেও কষ্ট লাগে। উনারা ২ জন কি করছিলেন, মানুষ কিছুই জানতেন না; ঠিক আজকের করোনার মাঝে শেখ হাসিনা ও বর্তমান প্রশাসন কি করছে, যেমনভাবে কেহ জানে না, কারো কোন হাত নেই, ১৯৭২ সাল থেকে ১৯৭৫ সালের অবস্হা এর থেকেও ভয়ংকর ছিলো। মানুষ কি পরিমাণ নিরাশ ও হতাশ হয়েছিলেন শেখ সাহেব ও তাজউদ্দিন সাহেব কোনদিন বুঝতে পারেননি; মানুষের দরকার ছিলো কাজ, চাকুরী, ঠিক উনাাদের ২ জন যেভাবে চাকুরী করছেন, যোগ্যতা অনুসারে সামান্য চাকুরী; উনারা ২ জন যেভাবে মাসের শেষে বেতন পেতেন, সেই রকম বেতনসহ একটা কাজ; সেটার ব্যবস্হা এই ২ জন লোক করতে পারেননি।

আপনারা কি কিছু একটা ভেবে বের করতে পারবেন, যা সব বাংগালীকে কাজ দেবে, দিনে ৮ ঘন্টা কাজ করে, পরিবারের সাথে থেকে মানুষের মতো জীবন যাপন করতে পারবেন, মানুষ বেকার থাকবেন না; মানুষকে স্ত্রী-পরিবার পেছনে ফেলে দেশ ছেড়ে চলে যেতে হবে না; কেহ আমেরিকা, কানাডা, বৃটেন, অষ্ট্রেলিয়া, আরব দেশে যেতে চাইবেন না? এই রকম কোন ভাবনা আছে মাথায়?

মন্তব্য ৬৩ টি রেটিং +৪/-০

মন্তব্য (৬৩) মন্তব্য লিখুন

১| ০৩ রা জানুয়ারি, ২০২১ রাত ৮:৪২

ঢাকার লোক বলেছেন: আমরা এখনো কোন প্রতিষ্ঠানের মালিক হওয়ার চেয়ে ম্যানেজার হওয়ায় বেশী আগ্রহী। এ মানসিকতার পরিবর্তন প্রয়োজন। হলে নতুন আরো উদ্দোক্তা সৃষ্টি হবে, ফলে সাধারণের কাজের সুযোগ বাড়বে।

০৩ রা জানুয়ারি, ২০২১ রাত ৮:৪৮

চাঁদগাজী বলেছেন:



এটাই বেকার সমস্যা সমাধানে আপনার আইডিয়া?

২| ০৩ রা জানুয়ারি, ২০২১ রাত ৮:৫৮

ঢাকার লোক বলেছেন: আরেকটা বলব? ব্যাংক লুটেরাদের কাছ থেকে বকেয়া ঋণগুলো ফেরত এনে যারা ভাল প্রজেক্ট নিয়ে এগিয়ে আসতে উত্সাহী তাদেরকে ঋণ সহযোগিতা করুন। কর্মসংস্থান বাড়বে।

০৩ রা জানুয়ারি, ২০২১ রাত ৯:০৩

চাঁদগাজী বলেছেন:



এটা রাষ্ট্রীয় ক্যাপিটেল সংরক্ষনে খুবই জরুরী পদক্ষেপ। শেখ সাহবেকম্বল চোর থেকে শুরু করে সব চোরদের নিয়ে বকবক করতেন, কিন্তু সঠিক কোন পদক্ষেপ নেননি; শেখ হাসিনা জেনেশুনে চোরদেরকে ব্যাংকে বড়পদে দেন, একমাত্র কোয়ালিফিকেশন হলো, শেখ সাহেবকে "বংগবন্ধু" ডেকে কুমীরের অশ্রু বিসর্জন করতে হবে। যাক, ইহা একটা ছোট সমস্যা সমাধানের কথা।

৩| ০৩ রা জানুয়ারি, ২০২১ রাত ৯:০১

ঢাকার লোক বলেছেন: আরো বলব? আমেরিকায়ত অনেক বড় বড় কোম্পানি আছে, তাদের সাথে যোগাযোগ করে দেখেন কাউকে বাংলাদেশে বিনিয়োগ করাতে পারেন কিনা!

০৩ রা জানুয়ারি, ২০২১ রাত ৯:০৫

চাঁদগাজী বলেছেন:



আমেরিকানরা আমাদের দেশে বিনিয়োগ করবে না; বেচাকেনা করছে; সেটার জন্য বাংগালী কম্পিটিশন বিশাল।

৪| ০৩ রা জানুয়ারি, ২০২১ রাত ৯:০২

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: বেকারদের ধরে ধরে বিয়ে করিয়ে দেন তাহলে কিছুটা হলেও কাজে আসবে । :)

০৩ রা জানুয়ারি, ২০২১ রাত ৯:০৬

চাঁদগাজী বলেছেন:



আপনি ব্লগিং'এর নামে আজগুবি সব কাজ করে বেড়ান; কিছুই শিখলেন না

৫| ০৩ রা জানুয়ারি, ২০২১ রাত ৯:০৪

ঢাকার লোক বলেছেন: আরো বলব? আমরা এখনো দক্ষ শাসক হওয়ার উপযুক্ত হইনি, দেখেন না, আমেরিকা বিলাত জার্মানি বা জাপানের কাছে দেশটাকে লীজ..

০৩ রা জানুয়ারি, ২০২১ রাত ৯:০৭

চাঁদগাজী বলেছেন:



আপনাকে আমি বুঝেছি, আর দরকার নেই, ধন্যবাদ।

৬| ০৩ রা জানুয়ারি, ২০২১ রাত ৯:১৫

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: আরে ওস্তাদ শিখমু কেমনেতে আমি যে মানুষটাই একটু মজা টাইপের। =p~

০৩ রা জানুয়ারি, ২০২১ রাত ৯:২২

চাঁদগাজী বলেছেন:



আপনাকে আমার কাছে মজার মানুষ বলে মনে হয়নি; সময়ের সাথে তাল মিলিয়ে নিজের চিন্তাভাবনা প্রকাশ করার চেষ্টা করেন।

৭| ০৩ রা জানুয়ারি, ২০২১ রাত ৯:২১

ঢাকার লোক বলেছেন: রাগ করেন কেন ভাই? আরো কিছু আইডিয়া আমার যে ছিল! উতসাহ যদি দেন,ত বলি!
যাক আপনাদের আইডিয়া গুলোর অপেক্ষায় থাকলাম।

০৩ রা জানুয়ারি, ২০২১ রাত ৯:২৪

চাঁদগাজী বলেছেন:



আমি রাগ করিনি, আপনার ভাবনাগুলোতে সমস্যার কথা আছে; সমস্যা সমাধানের সঠিক কোন পন্হা নেই।

৮| ০৩ রা জানুয়ারি, ২০২১ রাত ৯:৪৫

নুরুলইসলা০৬০৪ বলেছেন: প্রকৃত চাষিদের কাছে ভুমি বিতরন,ক্ষুদ্রশিল্প সম্প্রসারণ।আরেকটা হতে পারে বিদেশি পুঁজির অবাদ অনুপ্রবেশ ঘটিয়ে দেশকে শিল্পে সমৃদ্ধ করে বেকার সমস্যার সমাধান করা।পুরো জাতিকে শ্রমিকে পরিনত করা,দেশিয় পুজিকে গলাটিপে হত্যা করা।

০৩ রা জানুয়ারি, ২০২১ রাত ১০:০৬

চাঁদগাজী বলেছেন:




বর্তমান মালিক থেকে ভুমি কেড়ে নিয়ে কাকে দেয়া সম্ভব?

৯| ০৩ রা জানুয়ারি, ২০২১ রাত ৯:৫২

শাহ আজিজ বলেছেন: নেই । আমাদের পেশাজীবী সরকার প্রয়োজন , গৃহবধু নয় । দেশটা টিকে আছে এটাই আল্লার দয়া ।

০৩ রা জানুয়ারি, ২০২১ রাত ১০:০৯

চাঁদগাজী বলেছেন:


আপনার এই জীবনে পেশাজীবিদের দেখতে পাবেন? বুয়েট কি পেশাজীবি বের করছে, নাকি তাবলীগ বের করছে? চট্টগ্রাম মেডিক্যাল, শিকদার মেডিক্যাল থেকে ডাক্তার বের হচ্ছে, নাকি শিবিরের ক্যাডার বের হচ্ছে? রাজশানী ইউনিভার্সিটির প্রেজুয়েটদের সাথে কথা বলে দেখেন, ওরা কোন পেশার লোকজন?

১০| ০৩ রা জানুয়ারি, ২০২১ রাত ৯:৫২

ঢাকার লোক বলেছেন: ভেবেছিলাম রাগ করেছেন, যাক আস্বস্ত হলাম রাগ করেন নি।
বলছিলাম আমেরিকা কানাডায় যারা থাকেন তারা শুনি সেখানে একটার পর একটা বাড়ি কেনেন। আপনারা ওদেশে একাধিক বাড়ি না কেনে দেশে উৎপাদনশীল খাতে বিনিয়োগ করতে পারেন, এতেও দেশে কিছু লোকের কর্মসংস্থান হবে।

০৩ রা জানুয়ারি, ২০২১ রাত ১০:১১

চাঁদগাজী বলেছেন:



আমেরিকায় আসা বাংগালীদের ১ম জেনারেশনের শতকরা ৯০ জন এত বেশী কষ্ট করেছেন যে, তাদের জীবনটা উপভোগ করতে পারেননি; এদের অনেকই দেশে কিছুটা বিনিয়োগ করেছেন; তবে সেটা সাগরে ১ ফোটা বৃষ্টির পানি।

১১| ০৩ রা জানুয়ারি, ২০২১ রাত ৯:৫৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

ছেলে হোক মেয়ে হোক দুটি সন্তানই যথেষ্ট -
এই নীতির কঠোর বাস্তবায়ন করতে হবে।

সবার জন্য শিক্ষা বাস্তবায়ন করতে হবে।

কর্মমুখী শিক্ষা বাস্তবায়ন করতে হবে।

০৩ রা জানুয়ারি, ২০২১ রাত ১০:৩৬

চাঁদগাজী বলেছেন:



সবাইকে ফ্রি পড়ালেখা করতে দিলে, ও সবাইকে প্রফেশানেল ট্রেনিং দিলে জাতি অদক্ষ শ্রমিকের দেশ থেকে পেশাদার জাতিতে পরিণত হবে; তবে, উহাও বেকার সমস্যার শেষ সমাধান করতে পারবে না; ইতালী, স্পেন ও পর্তুগালে বেকার সমস্যা বেশ বড়।

১২| ০৩ রা জানুয়ারি, ২০২১ রাত ১০:২৩

নুরুলইসলা০৬০৪ বলেছেন: ভূমিহীনদের।
যারা জমি ফেলে রাখে বা বর্গাদেয় তাদের জমি।স্বাধীনতার পর ৩০০ বিঘার বেশি জমির মালিক হতে পারতো না।এখন কারো কারো ৩০০০ হাজার বিঘার অধিক জমি আছে।

০৩ রা জানুয়ারি, ২০২১ রাত ১০:৪৯

চাঁদগাজী বলেছেন:




ভুমিহীনরা চাষী নয়, ওরা কৃষি শ্রমিক হতে পারেন।

বসুন্ধরা বাংলাদেশের ১০০০ ভাগের ১ ভাগ জমির মালিক, ওরাও চাষী নয়।

১৩| ০৩ রা জানুয়ারি, ২০২১ রাত ১১:১৯

রানার ব্লগ বলেছেন: সবাই যদি সরকারি চাকরির আশায় থাকে তাইলে বেকার সমস্যা কমবে না। কম বেশি যাই হোক নিজেকে নিজের স্বাবলম্বী করার চেস্টা করতে হবে, ব্যাংক গুলো কে লোন এর শর্ত সহজ করতে হবে।

০৩ রা জানুয়ারি, ২০২১ রাত ১১:২৫

চাঁদগাজী বলেছেন:



সরকারী চাকুরী পেছনে লেগে থাকার কারণ হলো, সিকিউরিটি ও চুরি করার সুযোগ।

দেশের অর্থনীতি ও ফাইন্যান্স যেভাবে চলছে, মানুষ চেষ্টা করলে, আপনা থেকে বেকার সমস্যার সমাধান হবে?

১৪| ০৩ রা জানুয়ারি, ২০২১ রাত ১১:২৬

ঢাকার লোক বলেছেন: দেশের মানুষকে পরকালে বিচার হবে, নিজ নিজ কামাই রোজগারের হিসাব দিতে হবে, পরের মাল অন্যায় ভাবে হাতিয়ে নিলে জাহান্নামে জ্বলতে হবে, মনে প্রানে বিশ্বাস করাতে পারলে দেশে বেকার সমস্যা সহ অনেক সমস্যার সমাধান আপনিতেই হবে। আমাদের অসততাই দেশকে এগিয়ে যাওয়ার পথে এক বিশাল বাধা!

০৩ রা জানুয়ারি, ২০২১ রাত ১১:৩১

চাঁদগাজী বলেছেন:



আমার মনে হয়, আপনি অর্থনীতি, ফাইন্যান্স, টেকনোলোজী, নাগরিক অধিকার, ইত্যাদি বিষয়গুলো বুঝেন না।

০৩ রা জানুয়ারি, ২০২১ রাত ১১:৫২

চাঁদগাজী বলেছেন:



অসততা একটা সমস্যা, ইহা বেকার সমস্যার সাথে পরোক্ষভাবে জড়িত; দেশের লাখ লাখ মানুষের বেকার সমস্যা সম্পর্কে সঠিক ধারণা নেই!

১৫| ০৪ ঠা জানুয়ারি, ২০২১ রাত ১২:২৪

আল ইফরান বলেছেন: আমি পড়াশুনার কাজে জড়িত তাই সেই পরিপ্রেক্ষিত থেকে বললে

১। জীবনমুখী এবং কর্মমুখী শিক্ষার প্রচলন করা, বিশেষ করে মানবিক এবং সামাজিক বিজ্ঞানের অনেক বিষয় একেবারে সুলেমানি ব্যান দিয়ে দিতে হবে। (আমি নিজেও এই ডিসিপ্লিনের গ্র‍্যাজুয়েট)

২। যেহেতু শ্রমবাজার রপ্তানীমুখী এবং মধ্যপ্রাচ্যের উপর নির্ভরশীল, সেহেতু মাঠপর্যায়ে আরবী শেখানোর পাকাপোক্ত ব্যবস্থা প্রচলন করা।

৩। ছত্রাকের মত বেড়ে ওঠা অসংখ্য অদরকারি বেসরকারি এবং সরকারি বিশ্ববিদ্যালয় একেবারে বন্ধ করে দেয়া। জেলায় জেলায় বিশ্ববিদ্যালয়ের চিন্তা একটা বড় ধরনের অজ্ঞতার পরিচায়ক।

৪। বিশ্ববিদ্যালয়ে পড়াটা কিছুটা লাক্সারি এবং এলিটিজমের একটা সমন্বয় হয়ে গিয়েছে। (আমি নিজেও জানতাম না আমাকে কেন বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে হবে, অথবা এই ডিগ্রী দিয়ে আমি আসলেই কোন অবদান রাখতে পারবো কি না) এইটা বন্ধ করতে হবে। জনগণকে বুঝাতে হবে যে ১২ ক্লাস পর্যন্ত পড়াটা যথেস্ট।

আরো অনেক কিছুই কিবোর্ডের ঠেলা দিয়ে লেখা যায়, কিন্তু প্রাইম মিনিস্টারের কানে এইগুলা ভুলেও যাবে না।

০৪ ঠা জানুয়ারি, ২০২১ রাত ১২:৩৩

চাঁদগাজী বলেছেন:



আপনি শিক্ষার দিকটা বলেছেন, এটা পেশাদার, দক্ষ নাগরিকের সৃষ্টি করতে পারার কথা; ৫০ বছরে এটুকু করা সম্ভব হয়নি কেন, কারণ?

শেখ সাহেব প্রতিবাদী মানুষ ছিলেন; উনার প্রতিবাদে জনতা যোগ হলে, প্রতিবাদ সফল হলে, তাতে কি ঘটবে, সেটা তিনি জানতেন না; শেখ হাসিনা আওয়ামী লীগের সভাপতি হওয়ার পর, স্বাধীনতার পক্ষের সাপোর্ট নিয়ে দ্রুত সময়ে লক্ষ্য অর্জন করেছেন; কিন্তু সেই অর্জনকে জনতার জন্য কাজে লাগাতে পারেননি তিনি, বরং উহা এখন স্বয়ং জনতার ক্ষতি করছে।

১৬| ০৪ ঠা জানুয়ারি, ২০২১ রাত ১২:৫৬

বঙ্গদুলাল বলেছেন: সম্প্রতি আমদানি ব্যয় কমে আসায় রিজার্ভের পরিমাণ ৪৩ বিলিয়ন ডলার অতিক্রম করেছে।নিয়ম মতে তিন মাসের আমদানি ব্যয় রিজার্ভে রাখতে হয়;মনে হয়।সেটা কী পরিমাণ হতে হয়(বাংলাদেশের জন্য)?বাকিগুলো দিয়ে কী করতেন আপনি হলে?

আচ্ছা,মাহাথির উনার দেশের উন্নয়নের প্রাথমিক পদক্ষোপ হিসেবে কী করেছিলেন মূলত ? লি কুয়ানেরটাও বলুন।

০৪ ঠা জানুয়ারি, ২০২১ রাত ১:১০

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশের মুল আমদানী হলো জ্বালানী তেল, খাবার তেল, গাড়ী, বাস, ট্রাক, ঔষধের কাঁচামাল, কলকারখানার যন্ত্রপাতি; আমার ধারণা এগুলোর জন্য ৩০ বিলিয়ন ডলারই যথেষ্ট; বাকী ১৩ বিলিয়ন ডলার দিয়ে সরকার, পেশাদার লোকজন ও শ্রমিদের সাথে পাবলিক-প্রাইভেট ফাইন্যান্সে আমদানী আইটেমগুলো উদপাদনের কলকারখানা করা উচিত।

০৪ ঠা জানুয়ারি, ২০২১ রাত ১:১৩

চাঁদগাজী বলেছেন:



মাহাথির প্রথমে জাপান, তাইওয়ান, আমেরিকা ও ইুরোপের জন্য জয়েন্ট ভেনসারে উৎপাদন শুরু করেন, সাথে বারার ও পাম-অয়েল উৎপাদনে বিনিয়োগ করে, সেগুলোকে মানুষের কাছে হস্তান্তর করেন।

০৪ ঠা জানুয়ারি, ২০২১ রাত ১:১৭

চাঁদগাজী বলেছেন:



সিংগাপুর বৃটিশ আমল থেকেই পো্র্ট হিসেবে আয় করতো, মানুষ মেকানিক্যাল উৎপাদনে দক্ষ শ্রমিক ছিলো; এরপর, লি কুয়ান জার্মাদেরদের এনে দেশকে পুরোপুরি টেকনিক্যাল জাতিতে পরিণত করেন; ওরা ইউরোপ, আমরিকা, চীন, কোরিয়ার জন্য টেকনুক্যাল প্রোডাক্ট উৎপাদন করে।

১৭| ০৪ ঠা জানুয়ারি, ২০২১ রাত ১:১৬

বঙ্গদুলাল বলেছেন: স্টক মার্কেট, আমদানি-রপ্তানি ব্যয়, মুদ্রা স্ফীতি, মুদ্রা সংকোচন (বাংলাদেশের প্রেক্ষিতে) যদি লিখতেন প্রতি সপ্তাহে একটি করে, খুব ভালোভাবে আমাদের দেশের অর্থনৈতিক সিস্টেমের দুর্বলতাগুলো ধরতে পারতাম।পত্রিকাগুলো সরকারী মুখপাত্রের মতো করে লিখে।
সাইন্স ব্যাকগ্রাউন্ডের স্টুডেন্ট হওয়ায় একাডেমিক লাইফে অর্থনীতি, ফাইন্যান্স এসব কখনোই পড়া হয়নি। (যদিও আপনিও সেইম ব্যাকগ্রাউন্ডের) কিন্তু সময়ে সময়ে আপনি এসবের গুরুত্ব নিয়ে লিখার চেষ্টা করেছেন।আপনি স্টক মার্কেট ইত্যাদি এরকম কিছুতে ইনভলভড হয়েছিলেন কোনো একটা সময়ে?নাকি আপনার একাডেমিক লাইফে অন্তর্ভুক্ত ছিল ইত্যাদি বিষয়?(যেহেতু আই.এস.সির পর থেকে দেশের বাইরে ছিলেন।বাইরের সিলেবাস, সিস্টেম আলাদা হওয়ার সম্ভাবনা থাকে)

০৪ ঠা জানুয়ারি, ২০২১ রাত ১:১৯

চাঁদগাজী বলেছেন:



আচ্ছা, এগুলো নিয়ে লেখার চেষ্টা করবো।

১৮| ০৪ ঠা জানুয়ারি, ২০২১ রাত ১:২১

নতুন বলেছেন: দেশে বেকার সমস্যা সমাধানের শুরু করতে শক্ত একজন নেতা দরকার যে দেশে দূনিতি কমিয়ে আনবে। দেশের মানুষের মাঝে দেশপ্রেম জাগাবে।

তবে ১৭ কোটি দেশের মানুষের প্রয়োজনীয় জিনিস দেশের মানুষ উতপাদন করবে এবং বাইরের দেশে রপ্তানি করবে।

দেশে দক্ষ জনশক্তি তৌরি হলে তারা বাইরের দেশে গিয়ে টাকা পয়সা আয় করে পারবে।
দেশে পন্য উতপাদন করে রপ্তানি করতে হবে

ভালো নেতা না হলে দেশ উন্নতির দিকে যাত্রা শুরু করবেনা। দূনিতি কমাতে না পারলে নতুন উদ্যক্তা ব্যবসায়ীরা টিকে থাকতে পারবেনা এবং বেকাররা ব্যবসার চেস্টা শুরু করবেনা। চাকুরী এবং দূনিতি করার পরিকল্পনায় থাকবে।

০৪ ঠা জানুয়ারি, ২০২১ রাত ১:৩৬

চাঁদগাজী বলেছেন:



শেখ হাসিনার ১৮ বছরে এই বেকার সমস্যা বেড়েছে, কমেনি; শেখ হাসিনা আওয়ামী নতুন কোন নেতৃত্ব সৃষ্টি হতে দেননি, আগামীতেও হতে দেবেন না।

১৯| ০৪ ঠা জানুয়ারি, ২০২১ রাত ২:৩৭

রাজীব নুর বলেছেন: দেশে এত বেকার থাকার কথা না।
সম্ভবত বেকাররা অলস।

০৪ ঠা জানুয়ারি, ২০২১ রাত ৩:২৫

চাঁদগাজী বলেছেন:




আপনি চাইলে, আপনার দক্ষতানুসারে একটা চাকুরী পাবেন; এবং নির্ভয়ে উহা করতে পারবেন?

২০| ০৪ ঠা জানুয়ারি, ২০২১ সকাল ৭:০৪

ঢাকার লোক বলেছেন: ১৬ নম্বরে আপনার সমাধান পড়লাম, ১৩ বিলিয়ন ডলার দিয়ে সরকার, পেশাদার লোকজন ও শ্রমিদের সাথে পাবলিক-প্রাইভেট ফাইন্যান্সে আমদানী আইটেমগুলো উদপাদনের কলকারখানা করা উচিত।

অনেক্ষন ধরেই আপনার সমাধান কি হতে পারে ভাবছিলাম, টেকনোলজি ফাইন্যান্স ইকোনমিক্স ইত্যাদি জটিল বিষয়ে আপনার সমান জ্ঞান আমার নেই সেতো জানেনই , তাই হাবুডুবু খাচ্ছিলাম ভেবে ভেবে। এতক্ষনে আপনার প্রস্তাব পেয়ে মনে হলো অবশ্যই ভালো প্রস্তাব এবং এরকম প্রশংসনীয় চিন্তা ভাবনা আমার মাথায় আসার কোনো সম্ভাবনাই নেই। এজন্যই আপনাকে আমার এতো পছন্দ, শুধু আমার নয় সবারই।
আমেরিকা কানাডায় কিভাবে বাড়ি কেনা বেচা হয় আপনার জানা থাকার কথা, টাইটেল কোম্পানি নামে এক ধরণের সরকার অনুমোদিত ব্যক্তিমালিকানাধীন ছোট ছোট কোম্পানি একটা নির্দিষ্ট ফীর ($300 to $500) বিনিময়ে ক্রেতা এবং বিক্রেতার মাঝে মিডিয়া হিসাবে কাজ করে যারা বাড়ির মালিকানা, ট্যাক্স, ঋণ ইত্যাদি বাবদ কোনো দেনা থাকলে সবকিছু খোঁজ খবর করে নিশ্চিত করে এবং ক্রেতার কাছ থেকে বাড়ির দাম নিয়ে মালিককে দেয়া, ক্রেতাকে বাড়ি বুঝিয়ে দেয়া, দলিল করে দেয়া ইত্যাদি সম্পন্ন করে। এতে করে পুরানো মালিক ও নতুন মালিকের মাঝে টাকা লেনদেন ও বাড়ি বুঝিয়ে দেয়ার মাঝে আমাদের দেশে অনেক সময় যে অবিশ্বাস ও অনিশ্চয়তা দেখা দেয় তা আর থাকে না। এ সম্পর্কে একটা লেখা আমি লিখেছিলাম,
https://www.somewhereinblog.net/blog/dhakarlok/30272537

প্রসঙ্গটা এখানে উঠালাম কারণ এক ভাই এর মন্ত্যব্য ! উনি লিখেছিলেন আমাদের দেশে এ ধরণের কোম্পানি হলে তারা দুই একটা বাড়ির দাম ক্রেতার কাছ থেকে নিয়ে উধাও হয়ে যাবে! তাই ভয় হয়, আপনার এ উত্তম প্রস্তাব অনুযায়ী ১৩ বিলিয়ন ডলার আমাদের দেশে যাদের মারফত বিনিয়োগ করবেন তাদের পকেটে না চলে যায় ! আমার মনে হয়, এর আগে উপযুক্ত ক্ষেত্র প্রস্তুত করে নেয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। ধন্যবাদ, ভাই !

০৪ ঠা জানুয়ারি, ২০২১ সকাল ৭:৪৮

চাঁদগাজী বলেছেন:


আমার ছোটকালে (১৯৬০ সালের দিকে) আমাদের গ্রাম ও আশপাশের প্রামে ৫/১০ ঘর মোটামুটি অবস্হাপন্ন কৃষক পরিবার ছিলেন; বছরের শেষে, এরা ২/১ হাজার টাকা জমাতো; সেই টাকায় ১ জোড়া গরু কিনতো, ২/১ গন্ডা জমি কিনতো; কিংবা টাকাটা ঘরে রাখতো; কিন্তু ছেলেমেয়েদের পড়াতো না, টাকা খরচ হয়ে যাবে। সেইসব ছেলেমেয়েরা অনেক কষ্ট করেছে জীবনে।

শেখ হাসিনাও অকারণে রিজার্ভ বাড়াচ্ছে, এটা ভয়ংকর ধরণের ইডিওটিক কাজ; উনি নাগরিকের টাকা নাগরিকের জন্য খরচ না করে, বেকুব চাষীদের মতো টাকা জমাচ্ছেন।

আপনার লেখা পড়ে দেখবো।

২১| ০৪ ঠা জানুয়ারি, ২০২১ সকাল ৯:৫৪

বঙ্গদুলাল বলেছেন: আপনার সর্বশেষ মন্তব্যে দেয়া উত্তরটি আমাদের জীবনের সাথে ওতপ্রোতভাবে জড়িত।দরিদ্রতা আমাদের আজীবন কাঁদিয়েছে।আমরা স্কলারশিপ, টিউশন, লজিং মাস্টার ইত্যাদিতে নিজের পায়ে দাঁড়িয়েছি।

০৪ ঠা জানুয়ারি, ২০২১ বিকাল ৫:৫৪

চাঁদগাজী বলেছেন:


দেশের এত সম্পদ থাকার পর, গরীবের ছেলেমেয়েদের পড়ার খরচ সরকার দেয়নি; ছাত্ড়দের পড়ালেখা ও থাকার খরচ ফ্রি করার মতো সম্পদ জাতির কাছে ছিলো, সরকার দেয়নি।

আজকে জাতির কাছে প্রয়োজনের বেশী ডলার মজুদ আছে, কিন্তু টিকা কেনতে গিয়ে বাঁদরামী করছে।

২২| ০৪ ঠা জানুয়ারি, ২০২১ সকাল ১০:২২

বঙ্গদুলাল বলেছেন: ৬ষ্ঠ শ্রেণী (বয়স কত হবে?বড় জোর ১২-১৩) থেকে ইন্টারমিডিয়েট ফাইনাল, বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা পর্যন্ত(২০০৬-২০১৪ এর আগ পর্যন্ত) এক এক বাড়িতে লজিং মাস্টার ছিলাম ((মাঝখানে এস.এস.সি(দাখিল) টা বুঝিয়ে সুজিয়ে ভাইয়ের বাড়িতে থেকে দিয়েছিলাম A+ ছুটে যাওয়ার ভয়ে)।আমাদের শৈশব, কৈশোর এসবেরই সমষ্টি;আমাদের তেমন বেশি মধুর স্মৃতি নেই।আপনার কিছু লিখা, কিছু মন্তব্য আমাকে ভাবায়, স্মৃতিকাতর করে তুলে।

০৪ ঠা জানুয়ারি, ২০২১ বিকাল ৫:৫৮

চাঁদগাজী বলেছেন:




আপনার পরিবার আপনাকে এত সমস্যার মধ্য দিয়ে পড়ায়েছে; ৬০ সালে, দেশের ৮০ ভাগ মানুষ দরিদ্র ছিলো, মাতাপিতারা কি এসব ভাবতে পারতেন? প্রশাসনের সিএসপি, বিসিএস'রা দেশের মানুষের শিক্ষার ব্যবস্হা করতে পারতো ফ্রি; ওরা করেনি, আজো করছে না, প্রশাসনে যারা কাজ করে, এদের ৯৫ ভাগ ক্রিমিনাল ও ইডিয়ট।

২৩| ০৪ ঠা জানুয়ারি, ২০২১ সকাল ১০:৪১

মোঃ মাইদুল সরকার বলেছেন:
ছাত্র-ছাত্রীরা গ্রাজুয়েট করার পর চাকরীর জন্য ১-৩ বছর অপেক্ষা করে। কেউ ব্যবসায় বা বিনিয়োগ করবে সেটা ভাবেনা। তাই বেকারত্ব বেশি হচ্ছে। ইদানিং ফেবু বা অনলাইন ভিত্তিক ছোট ছোট অনেক প্লাটফর্ম ব্যবহার করে স্বপ্ল পুজির ব্যবসায় দিকে ঝুকছে জনগন কিন্তু ভবিষ্যতের জন্য সরকারি বেসরকারি পর্যায়ে বড় উদ্যোগ নিতে হবে।

০৪ ঠা জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:০০

চাঁদগাজী বলেছেন:



সরকার করোনা যেভাবে হ্যান্ডলিং করেছে, টিকা কেনার জন্য যেই ধরণের বাঁদরামি করছে, এরা ভবিষ্যতে আর কি করবে?

২৪| ০৪ ঠা জানুয়ারি, ২০২১ দুপুর ১২:০২

ডঃ এম এ আলী বলেছেন:



বেকার সমস্যা সমাধানে প্রথমেই রাষ্ট্রের সর্বোচ্চ পর্যায়ে কমিটমন্ট প্রয়োজন ।
উপযুক্ত সামাজিক , রাজনৈতিক, অর্থনৈতিক ও কারিগরী অবকাঠামোগত সুযোগ সুবিধা সৃজন , পরিচালন
ও যথাযথভাবে রক্ষনাবেক্ষন প্রয়োজন । এর জন্য দরকার প্রয়োজনীয় পুজি গঠন, দক্ষ জনবল সৃজন, দক্ষ , সৎ নিষ্ঠাবান
প্রশাসন । যাহোক এক কথায় বেকার সমস্যা সমাধানের আইডিয়া দেয়া সম্ভব নয় । সেই অতীতকাল হতে এখন পর্যন্ত
বেকার সমস্যা সমাধানে অনেক আইডিয়া , তত্ব ও মতবাদ যথা , পুজিবাদ , সাম্যবাদ, গনতন্ত্র , সমাজতন্ত্র
বৈজ্ঞানিক সমাজতন্ত্র ,ধর্মতন্ত্র , বাংগালীবাদ, জাতীয়তাবাদ কোন কিছুতেই কাজ হয় নাই ।

মোদ্দা কথা হলো দুই এক কথায় বেকার সমস্যা সমাধান নিয়ে কিছু বলা বেশ কষ্টকর । উল্লেখ্য এই সামুতে
গ্রামীণ এলাকায় হরাইজনটাল এবং ভার্টিকেল গৃহ নির্মানের জন্য প্রয়োজনীয় ভৌত অবকাঠামো ও অর্থনৈতিক কর্মকান্ড সৃজনের লক্ষ্যে একটি রূপকল্প নামে আমার একটি
পোষ্টে বেকার সমস্যা সমাধানের লক্ষে কিছু প্রস্তাবনা তথ্য উপাত্ত বিশ্লেষনসহ সচিত্র তুলে ধরা হয়েছে ।

উল্লেখ্য গত ২৯ ডিসেম্বর ২০২০ এ অনুষ্ঠিত জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) বৈঠকে ৬৫ লাখ কোটি টাকার অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা অনুমোদন দেওয়া হয়েছে । পরিকল্পনার মেয়াদান্তে দারিদ্র্যের হার ১৫.৬ শতাংশে ও অতি দারিদ্র্যের হার ৭.৪ শতাংশে দাঁড়াবে। এবং কর্ম সংস্থান সৃষ্টি হবে ১১.৩৩ মিলিয়ন, যার মধ্যে বৈদেশিক কর্মসংস্থান হবে ৩.২৫ মিলিয়ন এবং শ্রমবাজারে যুক্ত হবে ৭.৮১ মিলিয়ন শ্রমশক্তি।
সুত্র : Click This Link

সামুতে প্রকাশিত আমার প্রস্তাবিত রূপকল্পকে সরকার অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনায় অন্তর্ভুক্ত করে নিলে পরিকল্পনা বাস্তবাযন মেয়াদান্তে দেশে কোন বেকারন সমস্যা থাকবেনা একথা হলফ করে বলতে পারি । শুধু বেকার সমস্যাই নয়, দেশে
গৃহায়নেরও কোন সমস্যা থাকবেনা ।

০৪ ঠা জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:০৯

চাঁদগাজী বলেছেন:



লিংকে দেয়া আপনার সেই পোষ্ট টি আমি পড়েছি, আমার প্রিয়তে আছে।

৩য় বিশ্বে বেকার সমস্যা সমাধান সহজ; কারণ, জীবনযাত্রার মান কম; কম ব্যয়ে ১ জন মানুষকে চাকুরী দেয়া যায়; একজন মানুষকে কম বেতনে চাকুরী দিলে, সে সম্পদ সৃষ্টি করে নিজের বেতন বাড়াতে সক্ষম হবে পরে।

২৫| ০৪ ঠা জানুয়ারি, ২০২১ দুপুর ১২:৫৭

আমি সাজিদ বলেছেন: শিক্ষা ব্যবস্থার কর্মমুখী ব্যবস্থাপনা ছাড়া বেকার সমস্যার সমাধান কখনোই সম্ভব নয়। ব্লগার আল ইফরানের কমেন্টের পয়েন্টগুলির সাথে একমত। শিক্ষা ব্যবস্থায় রাজনৈতিক হস্তক্ষেপও বন্ধ করতে হবে।

০৪ ঠা জানুয়ারি, ২০২১ রাত ৯:০৯

চাঁদগাজী বলেছেন:



বেকার সমস্যার সাথে শিক্ষার যোগাযোগ আছে; তবে, স্পেন, গ্রীস, ইতালী, পর্তুগালের বেকার সমস্যা শিক্ষার কারণে নয়।

২৬| ০৪ ঠা জানুয়ারি, ২০২১ বিকাল ৩:৫১

দেশী পোলা বলেছেন: মেয়েদের মাস্টার্স পর্যন্ত ফ্রি পড়াশুনার ব্যবস্থা করে দেন, দেশ পাল্টে যাবে
শিক্ষিত মায়ের বেশীরভাগ ছেলেমেয়েরা বসে থাকে না, মায়ের ঝাটাপিটা খেয়ে সুনাগরিক হয়

০৪ ঠা জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:০২

চাঁদগাজী বলেছেন:



মেয়েদের সরকার টাকা দিয়ে কিছুটা সাহায্য করছে; তবে, পড়ালেখা করছে কিনা, সেটার ব্যবস্হাপনা করছে না; ফলে, এই শ্লো পদ্ধতি আরো ৫০ বছর পর কিছুটা ফল দেবে।

২৭| ০৪ ঠা জানুয়ারি, ২০২১ বিকাল ৪:০৯

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: আপনি চাইলে, আপনার দক্ষতানুসারে একটা চাকুরী পাবেন; এবং নির্ভয়ে উহা করতে পারবেন?

এদেশে চাকরী, ব্যবসা করে শান্তি নেই। এগুলো ভালো পারবে দুষ্টলোকেরা।

০৪ ঠা জানুয়ারি, ২০২১ বিকাল ৫:৫০

চাঁদগাজী বলেছেন:


কিন্তু আপনি বলেছেন যে, মানুষ চাকুরী করতে চাইলে দেশে এতো বেকার থাকতো না।

২৮| ০৪ ঠা জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:১২

বিচার মানি তালগাছ আমার বলেছেন: অপ্রয়োজনী অনার্স, মাস্টার্স বাদ করতঃ বিশ্ববিদ্যালয় পর্যায়ে এসব অপ্রয়োজনীয় বিষয়ের অনার্স, মাস্টার্স বন্ধ করতে হবে। তাহলে দেখা যাবে, ড্রাইভার, কেয়ারটেকার, মেকানিক, প্লামবার, ইলেকট্রিসিয়ান, সিকিউরিটি, ন্যানী সহ অনেক পোস্টে সচরাচর নাক সিঁটকানো তথাকথিত মাস্টার্সগণ চাকুরি করতে আসবে...

০৪ ঠা জানুয়ারি, ২০২১ রাত ৯:১১

চাঁদগাজী বলেছেন:



ড্রাইভার, কেয়ারটেকার, মেকানিক, প্লামবার, ইলেকট্রিসিয়ান, সিকিউরিটি, ন্যানী, এসব চাকুরীর লোকেরাও বেকার আছেন।

২৯| ০৪ ঠা জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৭:৩৭

আখেনাটেন বলেছেন: অসাধু, অসৎ ও চোর প্রকৃতির নেতা নির্বাচিত হতে থাকলে শত থিউরিতেও দেশের এ সমস্যার সমাধান হবে না। কি করলে দেশের বেকার সমস্যার সমাধান হবে তা শিক্ষিত মানুষ মাত্রই জানে, কিন্তু বাস্তবায়নের জন্য যে ঝক্কি-ঝামেলা রয়েছে তার জন্য একজন প্রকৃত নেতার সঠিক দিক নির্দেশনা দরকার। সর্ববিষের ওঝা আমলা নামের কেরানিরা আছেই সবকিছু কেঁচে গুন্ডুস করার জন্য। দক্ষিণ কোরিয়ার পার্ক, সিঙ্গাপুরের লি, মালয়শেিয়ার মাহাথিরের কেস স্টাডি এ দেশীয় নেতাদের কুইনাইন বড়ির মতো জোর করে গেলানো দরকার। এতে নেতার মস্তিষ্ক খুলবে আর অধ:স্তনরা (গলাবাজ নেতা ও সর্ববিষের ওঝা) সোজা পথে চলবে। আর তাহলেই সমস্যার চির সমাপ্তি ঘটবে নতুবা নয়।

০৪ ঠা জানুয়ারি, ২০২১ রাত ৯:১৪

চাঁদগাজী বলেছেন:




দেশে নেতা নেই, আছে পার্টির নেতা, এগুলো থেকে মুক্তির জন্য সামনে হয়তো যু্দ্ধ হবে।
ব্যুরোক্রটরা অসৎ, বুদ্ধিহীন, অদক্ষ। শেখ হাসিনা নিজেও বুদ্ধিমান নন।

৩০| ০৫ ই জানুয়ারি, ২০২১ রাত ৩:৩৯

সোহানী বলেছেন: সিম্পল চীন এর অর্থনীতি ফলো করতে হবে। কোটি কোটি মানুষ আমরা কিন্তু কোন সম্পদ নেই। তাই ইন্ডাস্ট্রি ছাড়া কোন বিকল্প নেই। এ মানুষগুলোকে কাজে লাগাতে হবে। তবে তার আগে চোর বাটপারদের দৈাড়াত্ব কমাতে হবে। নতুবা কিছুতেই কিছু হবে না।

০৫ ই জানুয়ারি, ২০২১ ভোর ৪:৫৪

চাঁদগাজী বলেছেন:



আপনি আজকে যা বলছেন, মওলানা ভাসানী চীন ভ্রমণের (১৯৬৮ সাল ) পর, ইহাই বলেছিলেন; বেকুব বাংগালীরা উহা আজও বুঝতে পারেনি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.