নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

মুসলমানদের মুল সমস্যা নিজেদের নীচুমানের ভুল রাজনীতি

১৪ ই জানুয়ারি, ২০২১ দুপুর ২:০১



বাংলাদেশের বর্তমান সরকারী দল ও অন্যান্য রাজনৈতিক দলগুলোর রাজনীতি নিয়ে আপনারা কি পরিমাণ উৎসাহী? আপনাদের মাঝে কতজন বিশ্বাস করেন যে, বর্তমান সরকারের কেবিনেট সদস্যরা যেই ধরণের রাজনীতিতে বিশ্বাসী, উহা আমাদের জাতিকে সাহায্য করছে? ব্লগারদের কতজন বিশ্বাস করেন যে, বর্তমান সরকার থেকে, তাদের বিপক্ষ রাজনৈতিক দলগুলো: বিএনপি-জামাত, বাম-দলগুলো, ইসলামী দলগুলোর আদর্শ আমাদের জাতিকে বেশী সাহায্য করবে?

এবার আসুন, বাংগালীদের দ্বিতীয় মাতৃভুমি প্যালেষ্টাইনের অবস্হা দেখুন; পিএলও ও হামাস যেই ধরণের রাজনীতি অনুসরণ করছে, ইহা কোন কালে প্যালেষ্টাইনের স্বাধীনতা আনতে পারবে, নাকি প্যালেষ্টাইনের মানুষের জীবনে সুখ-শান্তি আনতে পারবে? আপনারা কতজন বিশ্বাস করেন যে, ওরা (হামাস ও পিএলও ) ঠিক পথে আছে, কিন্তু ওরা ইসরায়েল ও আমেরিকার অন্যায়ের সামনে দাঁড়াতে পারছে না!

মিসরের সমস্যা কি? মিশরের মানুষ কি আনোয়ার সাদাত, হোসনী মোবারককে কোনদিন সঠিক প্রশাসক হিসেবে নিয়েছিলেন, ওদের উপর মানুষের আস্হা ছিলো? বর্তমান জেনারেল সি সি'র উপর ওদের আস্হা আছে? জেনারেল সি সি'কে আমেরিকা বাধ্য করছে এভাবে মিশর চালাতে? ড: মুরসী বিশাল ভোটে জয়ী হয়ে আসার ১ বছরের মাঝে তার জনপ্রিয়তা কিজন্য হারায়েছিলো, মানুষ কেন তার বিপক্ষে চলে গিয়েছিলো, আমেরিকান ষড়যন্ত্র, নাকি ড: মুরসীর ভুল সিদ্ধান্ত?

আমেরিকান যুদ্ধে আফগানিস্তানের ভয়ংকর ক্ষতি হয়েছে, সন্দেহ নেই; আপনারা কতজন মনে করেন যে, আফগানিস্তান যদি বিন লাদেনকে দেশ ছেড়ে চলে যেতে বললেও, আমেরিকা আফগানিস্তান আক্রমণ করতো? আমেরিকার আক্রমণের আগে, আফগানিস্তানের গৃহযু্দ্ধ চলাকালীন সময়ের তালেবান সরকার দেশের জন্য সঠিক ও জনপ্রিয় সরকার ছিলো?

সিরিয়ার সমস্যা কি আমেরিকা ও ইসরায়েলের সৃষ্টি, নাকি উহা হাফিজ আসাদ (৩০ বছর ক্ষমতায় ছিলো ) ও উনার ছেলে বাশার আসাদের কীর্তি? যারা মনে করেন যে, সিরিয়া আসলে আমেরিকা ও ইসরায়েলের ষড়যন্ত্রে উড়ে গেছে, তারা ভেবে দেখেন, মার্কেল ১০ লাখের বেশী সিরিয়ান তরুণ পুরুষদের রাজনৈতিক আশ্রয় দিয়েছিল যেই আশায়, সেটা পুরণ হয়েছে, নাকি জার্মানী তাদের নিয়ে ভয়ংকর সমস্যায় পড়েছে!

এইভাবে, একে একে ৫৭ টি মুসলিম দেশের সাধারণ মানুষের মতামত নিলে, আপনারা দেখতে পাবেন, কোন দেশের মানুষ তাদের সরকারী দলের রাজনীতি নিয়ে সুখী নন। সাধারণ মানুষকে দোষ না দিয়ে একটা কথা বলা যায়, জাতিগুলো তাদের সরকারের সাথে তাল মিলায়ে চলতে বাধ্য হচ্ছে, তারা নিজ নিজ দেশের সরকারেরই সৃষ্টি।

মন্তব্য ৩৪ টি রেটিং +২/-০

মন্তব্য (৩৪) মন্তব্য লিখুন

১| ১৪ ই জানুয়ারি, ২০২১ দুপুর ২:২৩

ডার্ক ম্যান বলেছেন: বাংলাদেশের বর্তমান রাজনীতি নিয়ে সন্তুষ্ট না। সুযোগ আসলে নতুন রাজনৈতিক দল গঠন করবো।
মুসলিম দেশগুলোতে সামরিক বাহিনী কেন রাজনীতিতে key role play করে?
মুরসির উত্থানের পিছনে সেনাবাহিনীর ভূমিকা ছিল।

১৪ ই জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:৩৬

চাঁদগাজী বলেছেন:



মুসলিম দেশগুলোতে সেনাবাহিনী ক্ষমতায় আসার কারণ, প্রভাবশালী কিছু মানুষ দেশের সম্পদ দখল করার জন্য

২| ১৪ ই জানুয়ারি, ২০২১ দুপুর ২:৩৩

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: কথা সত্য । আর এর কারণ নিজেরাই কুরআন, হাদিস অনুযায়ী পরিচালিত হয় না ।

১৪ ই জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:৩৭

চাঁদগাজী বলেছেন:



কুরান, হাদিসে রাজনীতি নেই, আল্লাহ রাজনীতিতে পড়ালেখা করেননি, নবী নামও লিখতে পারতেন না।

৩| ১৪ ই জানুয়ারি, ২০২১ বিকাল ৩:১০

জহিরুল ইসলাম সেতু বলেছেন: ধর্মের আর জনগণের রাজনীতি এক নয়। অন্ধবিশ্বাস আর যুক্তভিত্তিক জ্ঞানের চর্চায় রাজ্যের ফারাক।
কথা ছিল স্বাধীন বাংলাদেশ হনে ধর্মনিরপেক্ষ একটি দেশ, যেখানে ধর্মের নামে কোন রাজনীতি হবে না। সেটা কেন হয়নি, তার উত্তর আপনারা মুক্তিযোদ্ধাগণের নিকট থেকে জানাতে আগ্রহী।
বর্তমানে ধর্মের রাজনীতি বিরাজিত হলেও বলা যায়, বাংলাদেশে ধর্মের রাজনীতির মাঠ এখনো নিয়ন্ত্রিত।
আমি অন্য দেশের কথায় না গিয়ে কেবল বাংলাদেশের কথাই বলি -
মন্দের ভালো হলেও বাংলাদেশ পূর্বেকার সকল সময় থেকে ভাল আছে। দূর্নীতির অধোগতি না হলেও এক নায়কের গোয়ার্তুমিতে হোক বা জেদেই হোক বেশ কিছু উন্নয়ন ঘটেছে। যা প্রশংসনীয়।
রাজনীতির মারপ্যাচের খেলায় বিরোধীরা কোনঠাসা হলে সে ব্যার্থতার দায় তাদের। জাপা, জামাত-বিএনপি গংদের শাসন আমরা দেখেছি। যতদূর জানি আওয়ামী লীগের শাসন আমলে সবচেয়ে বেশি অর্থ বাইরে পাঁচার হলেও, উন্নয়ন প্রকল্পগুলো উর্ধ্বগতিতেই এগিয়ে চলছে।
অর্থনীতির উন্নয়ন না হলে গণতন্ত্র কেবলই আবেগের বিষয়। আবেগ দিয়ে উন্নয়ন হয় না। তার প্রমান বহু উন্নত দেশেই দেখতে পাই। দরিদ্র আর অশিক্ষিত মানুষের জন্য প্রাথমিক চাহিদা শিক্ষা আর উন্নয়ন, গণতন্ত্র নয়। সমাজতান্ত্রিক দেশগুলোয় এর প্রতিফলন কিছুটা পাওয়া যায়, যদিও কতিপয় শাসকদের ভুলের বিষয়গুলো আমরা সমাজতন্ত্রের ত্রুটি বলে চিহ্নিত করি। সমাজতন্ত্রের ভুল ব্যাখ্যা করি।

১৪ ই জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:৪০

চাঁদগাজী বলেছেন:



বাংলাদেশে মিলিটারী এসেছিলো শেখ সাহেবের ভুল ও অদক্ষতার কারণে; দেশে যাউন্নতি হয়েছে তা সাধারণ মানুষকে দাস হিসেবে দর্জি পরিণত করায় ও আরব দেশে বিক্রয় করাতে।

৪| ১৪ ই জানুয়ারি, ২০২১ বিকাল ৩:৩৩

আমি সাজিদ বলেছেন: আমার প্যালেস্টাইনের কলিগকে বাংলাদেশের কথা জিজ্ঞেস করলাম, তেমন কিছুই জানে না বাংলাদেশ নিয়ে। আমি বললাম, আমাদের অনেক লোক তোমাদের পক্ষে যুদ্ধ করে গেছে। হা করে তাকিয়ে থাকলো!

১৪ ই জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:৪১

চাঁদগাজী বলেছেন:




ওরা ইডিয়ট হওয়াতে নিজেদের দেশ হারায়েছে।

৫| ১৪ ই জানুয়ারি, ২০২১ বিকাল ৪:৫৬

ঢাবিয়ান বলেছেন: রাজনীতির সাথে আসলে ধর্মের কোন সংযোগ থাকা উচিত নয়। মুসলিম দেশগুলোতে এই সংযোগ থাকে বলেই দেশগুলো অনুন্নত।

১৪ ই জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:৪২

চাঁদগাজী বলেছেন:




ধর্ম হলো পরকালের জন্য, এবং পরকাল বলতে কিছু নেই।

৬| ১৪ ই জানুয়ারি, ২০২১ বিকাল ৫:৩৯

রাজীব নুর বলেছেন: মুসলমানদের এই পরিস্থিতির জন্য দায়ী তাদের ধর্ম। তারা ধর্মকে আকড়ে ধরে দিন দিন অধপতনে যাচ্ছে।

১৪ ই জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:৪৩

চাঁদগাজী বলেছেন:




ধর্ম পালন করতে জ্ঞানের দরকার হয় না, আধুনিক মানুষ হিসেবে বাস করার জন্য জ্ঞানের দরকার হয়।

৭| ১৪ ই জানুয়ারি, ২০২১ রাত ৮:০০

এম ডি মুসা বলেছেন: অনেক গুলো দেশের কথা এই পোস্ট আসছে‌। দেশীয় রাষ্ট্রের খুশি নন।।
তারা মূলত ইসলাম গিয়ে রাষ্ট্র চালাতে চান অনেক মহাদেশ বক্তার মুখে শোনা যায়। এবং তাদের মনোভাব এটাই ঘুরেফিরে বলতে চায়। আর এখনকার মুসলমানদের ঈমান এর সীমানা ধরা যায় । নিজের স্বার্থের উপর । সীমাবদ্ধ স্থান পর্যন্ত।।
কিছু কিছু মুসলমান নামে একটু বেশি চান। দেশে ইসলামী ব্যবস্থা থাকুক। ওদিকে নিজের ইসলাম শরীয়তের মানা খবর নাই।
দেখা যায় কোথায় উচু কোথায় নিচু । এই গুলো সঠিক সাংস্কৃতিক না। আপনি ভালো জগত ভালো।
যেই অবস্থায় আছে দেশ নিজে আল্লাহর কাছে ভালো পেয়ে সন্তুষ্ট থাকা উচিত।

১৪ ই জানুয়ারি, ২০২১ রাত ৮:৫১

চাঁদগাজী বলেছেন:



ইমান, আমান সাহায্য করবে না; দরকার হলো, রাজনৈতিক, অর্থনৈতিক ও টেকনোলোজিক্যাল জ্ঞান।

৮| ১৪ ই জানুয়ারি, ২০২১ রাত ৯:৩৩

জহিরুল ইসলাম সেতু বলেছেন: সংশোধনীঃ কথা ছিল স্বাধীন বাংলাদেশ হবে ধর্মনিরপেক্ষ একটি দেশ, যেখানে ধর্মের নামে কোন রাজনীতি হবে না। সেটা কেন হয়নি, তার উত্তর আপনারা মুক্তিযোদ্ধাগণের নিকট থেকে জানতে আগ্রহী।

১৪ ই জানুয়ারি, ২০২১ রাত ৯:৪৩

চাঁদগাজী বলেছেন:



দেশ স্বাধীন করেছেন ইপিআর সৈনিক, গ্রামের কৃষকের ছেলেরা ও বেংগল রেজিমেন্টের সৈনিকেরা; এদের পড়ালেখার দৌড় নাম স্বাক্ষর অবধি; তাঁরা আপনার মতো পড়ালেখার ও ব্লগিং'এর সুযোগ পাননি; রাজনীতি, সমাজতন্ত্র, ধর্মনিরপেক্ষতা বুয়েটের ইন্জিনিয়ারেরাও বুঝে না, মুক্তিযোদ্ধারা কিভাবে আপনাকে উত্তর দেবেন?

আমি ও ড: আলী অবশ্য কিছুটা বুঝি এসব।

৯| ১৫ ই জানুয়ারি, ২০২১ রাত ১২:২০

নুরুলইসলা০৬০৪ বলেছেন: সচেতন নাগরিকদের রাজনীতি বিমুখতায় দেশে অপরাজনীতির বিস্তার ঘটেছে।যেভাবেই আমরা ব্যাখ্যা করিনা কেন এখান থেকে বেরিয়ে আসতে বহু বছর লাগবে।এর সাথে আছে মৌলবাদের বিস্তার যেটা দেশকে গভির খাদে নিয়েগেছে।

১৫ ই জানুয়ারি, ২০২১ রাত ১২:৪৪

চাঁদগাজী বলেছেন:


রাজনীতি-বিমুখ একজন লোক "সচেতন", ইহা কি সঠিক লজিক?

এটা ঠিক যে, শেখ হাসিনা লাঠিয়ালদের রাজনীতি স্হান করে দেয়াতে অনেক শিক্ষিত লোকজনের পক্ষে রাজনীতি করার সুযোগ নেই।

১০| ১৫ ই জানুয়ারি, ২০২১ রাত ১২:৪০

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: ধর্ম পালন করতে জ্ঞানের দরকার হয় না, আধুনিক মানুষ হিসেবে বাস করার জন্য জ্ঞানের দরকার হয়।

খুব সুন্দর এবং দামী কথা বলেছেন।

১৫ ই জানুয়ারি, ২০২১ রাত ১২:৪৫

চাঁদগাজী বলেছেন:



সেটা লজিক্যাল।

১১| ১৫ ই জানুয়ারি, ২০২১ রাত ১:২৫

স্প্যানকড বলেছেন: মুসলমান পেঁয়াজ খাওয়া জাতি। এরা বীর্য আর ধৈর্য কোনটাই বেশিক্ষণ ধরে রাখতে পারে না তাই এই হাল। তবে ঠিক হবে সময় লাগবে। মেরামতের কারিগর এখনো আসে নাই কিতাবে তাই কওয়া আছে। ভালো থাকবেন।

১৫ ই জানুয়ারি, ২০২১ রাত ১:৩৫

চাঁদগাজী বলেছেন:



ইসলাম প্রচার করা হয়েছে এশিয়ায় ও আফ্রিকায়, যেখানে সেই সময় জুডাইজম কিংবা খৃশ্চিয়ানিজম আসেনি; এশিয়ার পশ্চিমান্চল ও আফ্রিকা জ্ঞানের দিক থেকে শ্লো।

১২| ১৫ ই জানুয়ারি, ২০২১ রাত ১:৩০

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: লজিক্যাল বিষয়ের বা্হিরও অনেক কিছু ঘটে যা আমরা
খালি চোখে দেখতে পাইনা ।

.....................................................................................
আমরা কি কখনো রাশিয়া, আমেরিকা ইংল্যান্ড এর মতো দেশে
বিপ্লব ঘটানোর জন্য টীম পাঠাই বা ষড়যন্ত্র করি ? বা করার ক্ষমতা রাখি ???
মুসলিম বিশ্বে যা কিছু ঘটে তার ৯৫% পর্দার আড়ালের ইশারায় ঘটে,
হ্যাঁ এজন্য বোকা মুসলমরা না বুঝে খুনীর আসামী হয় ।

১৫ ই জানুয়ারি, ২০২১ রাত ১:৪০

চাঁদগাজী বলেছেন:


আপনি মুসলমানদের রাজনীতি ও তাদের রাজনৈতিক বিবর্তনের সাথে কতটুকু পরিচিত, আমি জানি না; মুসলমানেরা নীচুমানের রাজনীতি করে, কারণ তাদের শিক্ষা কম, ও শিক্ষার মান কম। উদাহরণ:

জহির শাহকে আফগানরা সরায়েছিলো রাজতন্ত্র থেকে রিপাবলিকে আসতে; মুসলমানদের ভুলের জন্য একটি বৃহৎ উদ্দেশ্য হারায়ে গিয়ে, উহা গৃহযু্দ্ধে রূপ নেয়, ৫০ বছর চলছে।

১৩| ১৫ ই জানুয়ারি, ২০২১ রাত ২:৫১

জহিরুল ইসলাম সেতু বলেছেন: আপনি বলেছেন, "দেশ স্বাধীন করেছেন ইপিআর সৈনিক, গ্রামের কৃষকের ছেলেরা ও বেংগল রেজিমেন্টের সৈনিকেরা; এদের পড়ালেখার দৌড় নাম স্বাক্ষর অবধি; তাঁরা আপনার মতো পড়ালেখার ও ব্লগিং'এর সুযোগ পাননি; রাজনীতি, সমাজতন্ত্র, ধর্মনিরপেক্ষতা বুয়েটের ইন্জিনিয়ারেরাও বুঝে না, মুক্তিযোদ্ধারা কিভাবে আপনাকে উত্তর দেবেন?" তাঁরা কিছু না বুঝেই কি ৭১এ মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল!!! এটা নিছক হাস্যকর নয় কি? কোন চেতনা কি তাঁদের উদ্বুদ্ধ করেনি তখন? স্বাক্ষর জ্ঞান থাকলে, বা না থাকলেই সব মানুষ নির্বোধ হয় না চাঁদগাজী ভাই।
আরো বলেছেন, "আমি ও ড: আলী অবশ্য কিছুটা বুঝি এসব।" আপনারা যারা বুঝেন, ব্লগে লিখেন তাঁদের কাছেই তো আমার জানতে চাওয়া।

১৫ ই জানুয়ারি, ২০২১ রাত ৩:৪৩

চাঁদগাজী বলেছেন:



গ্রামের কৃষকের ছেলেরা সমাজতন্ত্র, ধর্মনিরপেক্ষতা, গণতন্ত্র, রাজনীতি বুঝতেন ১৯৭১ সালে? আজকের কয়জন ব্লগার উহা বুঝেন? মুক্তিযোদ্ধাদের লক্ষ্য ছিল হত্যাকারী পাকী বাহিনী থেকে নিজ জাতিকে রক্ষা করা।

আমি সময় সময় এগুলো নিয়ে লিখছি। সমাজতন্ত্রের অর্থনীতি ও ফাইন্যান্স, গণতন্ত্র, ধর্মনিরপেক্ষতা, জাতীয়তাবাদ সম্পর্কে বুঝার সুযোগ আমার হয়েছে।

১৪| ১৫ ই জানুয়ারি, ২০২১ ভোর ৫:১৯

কবিতা ক্থ্য বলেছেন: বাংলাদেশে কোনো রাজনীতি নাই- ১ নীতি- আওয়ামিলীগ - নীতি।

১৫ ই জানুয়ারি, ২০২১ ভোর ৫:২১

চাঁদগাজী বলেছেন:




আওয়ামী লীগের নীতি ছিলো ১৯৭১ সাল অবধি; তারপর উহা ক্রমেই বিলুপ্ত হয়ে গেছে

১৫| ১৫ ই জানুয়ারি, ২০২১ ভোর ৫:৪৭

কবিতা ক্থ্য বলেছেন: আমার মতে এই নীতি অনেকটা ইউনুস সাহেবের মাইক্রো লেনডিং এর মতো।
মাইক্রো লেনডিং এ ব্যক্তি পর্যায়ে ঋনের মাধ্যমে আর্থিক উন্নতির চেস্টা করা হয়।
আওয়ামিনীতিতে ব্যক্তি পর্যায়ে কোটিপতি তৈরী করা হয়। কেউ মানুক আর না মানুক- এই রকম জদি ২০০ বছর চালানো যায়, দেশে সবাই কটিপতিতে পরিনত হবে।

আমরা গাধা মানব তাই সুদূর প্রসারি পরিকল্পনা দেখতে পাই না।

১৫ ই জানুয়ারি, ২০২১ সকাল ৭:৪৭

চাঁদগাজী বলেছেন:




শেখ হাসিনা উনার সময় কাটাচ্ছেন,উনার পরে কি হবে, সেটার কথা উনি ভাবছেন না।

১৬| ১৫ ই জানুয়ারি, ২০২১ সকাল ৮:৫৩

রানার ব্লগ বলেছেন: ধর্মকে যখন হাতিয়ার হিসেবে ব্যাবহার করা হয় তখন কোন উদ্দেশ্য সফল গতে পারে না।

১৫ ই জানুয়ারি, ২০২১ দুপুর ২:২২

চাঁদগাজী বলেছেন:



ধর্মের ফলাফল হলো মৃত্যুর পর, মানুষের সুখে থাকার কথা হলো জীবনে।

১৭| ১৫ ই জানুয়ারি, ২০২১ রাত ৮:৪২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: হোয়্যাটস অ্যাপ তাদের পলিসিতে পরিবর্তন আনছে। ইউজারদের তথ্য তারা ফেইসবুকের হাতে বিনাশর্তে তুলে দেবে। ফেইসবুক সেই তথ্য তাদের ইচ্ছেমতো ব্যবহার করতে পারে।

আপনি-আমি ভয় পাচ্ছি। আমাদের ব্যক্তিগত আলাপ, ম্যাসেজিং, ছবি আদান-প্রদান, ফোন নাম্বার সহ যাবতীয় ডাটা হোয়্যাটসঅ্যাপ যদি এভাবে অন্যকারো হাতে তুলে দেয়, আমাদের প্রাইভেসিটা তাহলে আর থাকলো কোথায়?

হোয়্যাটসঅ্যাপের এহেন নীতির বিরুদ্ধে তুর্কি মোবাইল কোম্পানি BiP নামে একটা ম্যাসেজিং অ্যাপ লঞ্চ করেছে। সেই অ্যাপ সোশ্যাল মিডিয়ায় ভাইরাল করেছেন প্রেসিডেন্ট এরদোগান। সুলতানের কথায় আমরা ভরসা পেলাম। যেহেতু মুসলিম বিশ্ব থেকেই এবার কিছু একটা আসলো, ফলে আর যা-ই হোক, আমাদের তথ্য, আমাদের প্রাইভেসি এবার অন্তত ইহুদি-নাসারাদের হাতে যাবার সম্ভাবনা কম।

সবকিছুই ঠিকঠাক আছে। কিন্তু আমি আসলে ভাবছি একেবারে ভিন্নকিছু।

হোয়্যাটসঅ্যাপ আমাদের প্রাইভেসি উন্মুক্ত করে দিবে অন্যকারো কাছে, এতেই আমাদের কতো পেরেশানি, কতো মাথা-ব্যথা, কিন্তু কিয়ামতের মাঠেও যে আমাদের আর কোন প্রাইভেসি থাকবে না, সেদিনও যে আমাদের যাবতীয় তথ্যাদি উন্মুক্ত হয়ে পড়বে, তা কি আমরা জানি?

প্রাইভেসি প্রকাশের এমন দিন নিয়ে আমাদের ভাবনা কী? BiP নামিয়ে নাহয় ইহুদি-নাসারার চক্রান্ত থেকে বাঁচলাম, কিন্তু আমাদের সার্চবারের হিস্ট্রি যে ফেরেশতাগুলো এন্ট্রি করছে, আগামিকাল কিয়ামতের মাঠে তারা যখন সেগুলো খুলে বসবে সকলের সামনে, সেই লজ্জা থেকে বাঁচতে কোন BiP এর খোঁজে নামতে পারি আমরা?

হ্যাঁ, সেই BiP এর নাম তাকওয়া। আল্লাহর ভয়। ফোনে BiP ইন্সটল করে ইহুদি-নাসারাকে ঠেকাচ্ছেন ঠিক আছে, অন্তরে তাকওয়া ইন্সটল করে কিয়ামতের মাঠের অপমানকে ঠেকানোর জন্য খানিক সময় দিবেন কি?

এরদোগান BiP নামাতে বলেছেন। আল্লাহ কুরআনের পরতে পরতে তাকওয়া নামানোর কথা বলেছেন। BiP তো নামালেন, এবার তাকওয়াটাও নামিয়ে নিন দয়া করে।

---আরিফ আজাদ ভাই।

১৫ ই জানুয়ারি, ২০২১ রাত ১১:০২

চাঁদগাজী বলেছেন:



আল্লাঃ সম্পর্কে আমরা যা জানি, সেটা কোন না কোন মানুষের লেখা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.