নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

বাংগালী ব্লগারেরা রিসার্চের গুরুত্ব নিয়ে লক্ষ লক্ষ কমেন্ট করেছেন।

১৮ ই জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৭:৫০



ব্লগে দেখলাম, শেখ হাসিনার সরকার বাংগালী জাতির প্রথম মানমন্দির স্হাপনের জন্য ২১৩ কোটী টাকার একটা ফান্ড দিতে যাচ্ছেন; জাতির একটা মানমন্দিরের প্রয়োজনীয়তার কথা বলেছিলেন অনেকেই; কিন্তু কেহ উহার জন্য ফান্ড বরাদ্দ করাতে পারেননি, ফান্ড বরাদ্দ করাতে পেরেছেন ড: জাফর ইকবাল সাহেব। উনি ফান্ড বরাদ্দ করাতে পেরেছেন, কারণ তিনি শেখ হাসিনার পছন্দের শিক্ষক; ইহা একটা ভালো গুণ।

এখন দেখছি স্হান নিয়ে কয়েকজন ব্লগার মুল্যবান যুক্তিতর্ক লাগিয়ে দিয়েছেন; ব্লগ অবশ্য তর্ক-বাগীশ, তর্ক-রত্নদের প্লাটফরম, অসুবিধা নেই। আমাকে স্হানের কথা কেহ না বললেও, আমি অনুমানে ধরে নেবো, উহা হবে ফরিদপুরে, এবং যাঁর নামে নামকরণ করা হবে, সেটা হবে "বংগবন্ধু"; মানুষের অনুমান শক্তি এক সময় বেড়ে যায়।

অন্যান্য জাতি কখন থেকে আকাশের দিকে তাকানোর ব্যবস্হা করেছে উহা শুনলে বাংগালীদের মগজ হাওয়া হয়ে যাবে; ২০০০ বছর আগেও বহু জাতি মানমন্দির করেছেন; সেই সময়ের সীমিত জ্ঞান ও যন্ত্রপাতির সাহায্যে আকাশ নিয়ে গবেষণা করেছেন।

আমেরিকা আজ থেকে ৫০ বছর আগে, আকাশে মানমন্দির স্হাপন করেছে, সেটার সুত্র ধরে হাবেল মাবেল টেলিস্কোপ পাঠায়ে মহাবিশ্বকে দেখছে, নতুন নতুন বসবাসযোগ্য গ্রহের সন্ধান পাচ্ছে। মানুষ নতুন কোন গ্রহে গেলে আমরা ওখানে তৈরি-করা গার্মেন্টস পাঠাতে পারবো।

ফরিদপুরে মানমন্দির হলে, আমাদের ব্লগার নরু সাহেব বরিশাল যাবার পথে চাঁদ দেখে যেতে পারবেন; উনি স্বচক্ষে দেখার সুযোগ পাবেন, চাঁদের মাঝ বরাবর কোন ফাটল টাটল আছে নাকি! এই নিয়ে উনার সাথে, নাকি অন্য কোন এক ব্লগারের সাথে আমার তর্ক হয়েছিলো।

ব্লগে অনেকই কথায় কথায় বলেন যে, তিনি কিসব নিয়ে গেবষণা করছেন, অনেকের প্রোফইলে লেখা থাকে 'গবেষক'; এবার আকাশ নিয়ে আসল গবেষণা শুরু হবে; আশাকরি, গবেষক ব্লগারেরাও গ্রহ, নক্ষত্র, ধুমকেতু স্বচক্ষে দেখে পোষ্ট দেবেন।

স্হান কোন সমস্যা নয়, ব্লগার "রিম সাবরিনা জাহান সরকার" উহা বুঝায়ে বলতে পারবেন; তিনি যথাসমভব ক্যানসার গবেষণায় আছেন; প্রায় লেখেন, আজকে এখানে, কালকে ওখানে, ল্যাব যেখানে, উনিও সেখানে। মনে হয়, উনি বর্তামানে "পর্তুগাল"এ আছেন; মানমন্দিরের খবর পেলে উনি স্হানকাল নিয়ে আমাদেরকে বুঝায়ে বলবেন নিশ্চয়ই। আরেক ব্লগার "কালীদাস"ও এখন কিছু একটা নিয়ে গবেষণা করছেন বলেছিলেন; সম্প্রতি বেশ কিছুদিন ব্লগে দেখছি না; কেহ উনার খবর টবর নেয়ার জন্য পোষ্টও দেননি; মনে হয়, ব্লগে উনার বন্ধুবান্ধব নেই।

যাক, ব্লগারেরা টিকা নিয়ে ও শেখ হাসিনার ভোট করার কৌশল নিয়ে অনেক কথা বললেও, রিসার্চ নিয়ে উনার সুনাম করবেন, আশাকরি; যেসব ব্লগারেরা রাতে চাঁদ দেখার সুযোগ পান না, এখন থেকে অন্য নক্ষত্রের গ্রহও দেখতে পারবেন।

মন্তব্য ১৮ টি রেটিং +০/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ১৮ ই জানুয়ারি, ২০২১ রাত ৮:০০

নুরুলইসলা০৬০৪ বলেছেন: ড:জাফর আহমেদ নাকি ড: জাফর ইকবাল, কোনটা উনার আসল নাম

১৮ ই জানুয়ারি, ২০২১ রাত ৮:০৮

চাঁদগাজী বলেছেন:


করোনার ভয়ে নিজের নামও ভুলে যাচ্ছি; ধন্যবাদ

২| ১৮ ই জানুয়ারি, ২০২১ রাত ৮:০২

আমি সাজিদ বলেছেন: ছবির মেয়েটিকে দেখে মনে হয় সে ফিজিক্স বেশ পছন্দ করে।

১৮ ই জানুয়ারি, ২০২১ রাত ৮:০৯

চাঁদগাজী বলেছেন:




আমার পছন্দের ছবি; আশাকরি মেয়েটা কোথায়ও আছেন, ভালো আছেন।

৩| ১৮ ই জানুয়ারি, ২০২১ রাত ৮:২০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: প্রিয় চাঁদগাজী ভাই, আপনি লিখেছেন কয়েকজন ব্লগার লিলিপুটিয়ান ষ্টাইলের যুক্তিতর্ক শুরু করেছে। আমি ব্যক্তিগতভাবে আপনার এই 'লিলিপুটিয়ান' শব্দটির ব্যাপারে অত্যন্ত আপত্তি জানাচ্ছি। ব্লগার মোস্তফা কামাল পলাশ ভাই একজন প্রতিভাবান গবেষক, পদার্থ বিজ্ঞান নিয়ে তিনি পড়াশোনা করেছেন এবং সামহোয়্যারইন ব্লগের অত্যন্ত গুনী ও সম্মানিত একজন ব্লগার।

এই আলোচনায়, এই ধরনের শব্দ প্রয়োগের কোন যৌক্তিকতা নেই। অনুগ্রহ করে এই ব্যাপারে কোন ব্যাখ্যা আমি চাইছি না। আমি আশা করব, আপনি দ্রুত এই শব্দটি প্রত্যাহার করবেন।

শুভেচ্ছা জানবেন।

১৮ ই জানুয়ারি, ২০২১ রাত ৮:২৬

চাঁদগাজী বলেছেন:



ঠিক আছে, শব্দটি আমি বদলায়ে দিচ্ছি।

৪| ১৮ ই জানুয়ারি, ২০২১ রাত ৮:৩৫

শাহ আজিজ বলেছেন: মন্দির শব্দটি ভারতীয় । এটাকে খৎনা করাতে হবে ।

১৮ ই জানুয়ারি, ২০২১ রাত ৮:৪৮

চাঁদগাজী বলেছেন:



মন্দির ভারতীয়দের হতে পারে; তবে, আমাদেরটা 'মানমন্দির', শিখদেরটা স্বর্ণমন্দির, দাক্ষিণাত্যেরটা সোমনাথা মন্দির, রবী ঠাকুরেরটা মনের-মন্দির; অসুবিধা নেই।

৫| ১৮ ই জানুয়ারি, ২০২১ রাত ৯:১৬

শায়মা বলেছেন: ভাইয়া
কিছুদিন ব্যস্ত ছিলাম। ইজি কাজে বিজি না একটু কঠিন কাজেই। মাঝে মাঝে লগ করেছি বটে কিন্তু চুপচাপই থাকতে হয়েছে। রিসার্চ নিয়ে লক্ষ লক্ষ্য কমেন্ট করেছে ব্লগারেরা লিখেছো কিন্তু আমার অনলাইন ক্লাস নিয়ে রিসার্চের পোস্ট নিয়ে এসে ভাবলাম যারা যারা অনলাইন ক্লাস নিয়ে রিসার্চ করতে চায় তাদের একটু হলেও উপকার হবে।
কিন্তু :(

এসে দেখি ব্লগ প্রায় জনশূন্য!

আমার রিসার্চের এখন কি হবে!! :((

১৮ ই জানুয়ারি, ২০২১ রাত ৯:২৯

চাঁদগাজী বলেছেন:





আমি একটু আগেই আপনার পোষ্ট তা পড়লাম; অভিজ্ঞতার প্রকাশ, খুবই ইন্টারেষ্টিং কাজ।

৬| ১৮ ই জানুয়ারি, ২০২১ রাত ৯:৩১

শায়মা বলেছেন: তুমি তো সবারটাই পড়ো এবং এখনও টিক টিক করে টিকে আছো ব্লগে আমরাও কেউ কেউ আছি যদিও তোমার মত এত সতস্ফূর্ত রেগুলার নই। কিন্তু সবাই হারিয়ে যাচ্ছে। একেবারেই হারাচ্ছে! চিন্তার ব্যপার....

১৮ ই জানুয়ারি, ২০২১ রাত ৯:৩৫

চাঁদগাজী বলেছেন:



বেশীরভাগ বাংগালী সঠিকভাবে লিখতে পারেন না, অনেকেই নিজের উপর হতাশ হচ্ছেন, মনে হয়।

৭| ১৮ ই জানুয়ারি, ২০২১ রাত ৯:৩১

ডার্ক ম্যান বলেছেন: আমাদের ইঞ্জিনিয়াররা কবিতা নিয়ে রিসার্চ করেন। বিবাহের বৈধতা নিয়ে রিসার্চ করেন । এটাই বা কম কীসের ।

১৮ ই জানুয়ারি, ২০২১ রাত ৯:৩৬

চাঁদগাজী বলেছেন:



বুয়েটের নাম বদলায়ে দেয়ার সময় হয়েছে, "বিশ্ব তাবলীগ সেন্টার"।

৮| ১৮ ই জানুয়ারি, ২০২১ রাত ১১:৪৭

রাজীব নুর বলেছেন: মন্দির ফন্দির ছাড়াও তো এতদিন আমরা চলেছি।
মানমন্দির হলে কি দেশে বেকার কমবে?

১৯ শে জানুয়ারি, ২০২১ রাত ১২:১৩

চাঁদগাজী বলেছেন:




লিবিয়া ও সিরিয়া আমাদের চেয়েও ভালো চলছিলো, এখন কি অবস্হা? বিনা বিজ্ঞানে যা চলছে, উহা থাকবে না।

৯| ১৮ ই জানুয়ারি, ২০২১ রাত ১১:৫৮

কূপমণ্ডূক বলেছেন: মোস্তফা কামাল পলাশ বিএনপি-জামাত আক্টিভিস্ট, ফারসীম মান্নান মোহাম্মদী স্যার অভিজিৎ রায় হত্যার সাথে জড়িত সন্দেহ করা হয়, মামলার আসামিও হতে পারে। এরা এদের কাজ করছে, এতে দুশ্চিন্তা নিয়েন না। উইকিপিডিয়া গবেষকদের গুগল স্কলার প্রোফাইল, ফার্স্ট অথর কন্ট্রিবিউশন, ছাইটেশন সামনে আনলেই সব ফকফকা হয়ে যাবে।

১৯ শে জানুয়ারি, ২০২১ রাত ১২:১৬

চাঁদগাজী বলেছেন:



বেশীর ভাগ বাংগালী গবেষণা বিষয়টি ভুলভাবে নেন, অনেকেই মনে করেন যে, তথ্য যোগাড় করাটাই গবেষণা; সমস্যা

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.