নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

১ কোটী ১০ লাখ বাংগালী আনে ১৮ বিলিয়ন, ২ লাখ ভারতীয় নিয়ে যায় ৪ বিলিয়ন!

১৯ শে জানুয়ারি, ২০২১ সকাল ১১:০০



আমার জানতে ইচ্ছা করে, ভারতীয়রা বাংলাদেশের কোন কোন সেক্টরে এত বেশী বেতনে চাকুরী করে যে, মাত্র ২ লাখ মানুষ বছরে ৪ বিলিয়ন ডলার নিয়ে যায় বাংলাদেশ থেকে?

আমার একটা সমস্যা হলো, আমি যখন বাংলাদেশে থাকি, আমি শহরে এক রাতের জন্যও থাকি না; বর্তামান ঢাকা ও চট্গ্রাম শহর আমি চিনি না বললেই চলে। আমি চট্টগ্রাম শহরে ২ বছর পড়েছি (১৯৬৯-১৯৭১ ); কলেজ, হোষ্টেল, আগ্রাবাদ জাম্বুরী ফিল্ড, নিউমার্কেট, পোর্ট কলোনী, লালদীঘির ময়দান, এটুকু আমি চিনতাম। ঢাকাতে আমি দরকারে গেছি ২/১ জায়গায়; তার মাঝে ছিলো ইউনিভার্সিটি এলাকা, মতিঝল এলাকা, এর বাইরে আমি ঢাকার কিছু দেখিনি। আমি চট্টগ্রামে কাজ করেছি কিছু সাময়; সেটা ছিলো আগ্রাবাদে; ছিলাম ওখানে, বাজার করেছি রিয়াজুদ্দিন বাজারে। শহরে না থাকায়, এবং টেলিভিশন না দেখায়, কোথায় ভারতীয়, কোথায় চীনারা কাজ করে, থাকে, সেটা জানা হয়নি।

ঢাকায় কোথায় মানুষ চাকুরী করেন, কোথায় ভারতীয়রা চাকুরী করে, ইহা আমার জানা নেই; ২ লাখ ভারতীয় বাংলাদেশে বড় চাকুরী করে নিশ্চয়; এরা বছর শেষে ৪ বিলিয়ন ডলার নিয়ে যায় ভারতে; এত কম লোকজন যদি ৪ বিলিয়ন ডলার আয় করে নিয়ে যায়, এরা নিশ্চয় খুবই বেশী বেতনে, বড় চাকুরী করে।

আমাদের ১ কোটী ১০ লাখ মানুষ বিদেশে চাকুরী করেন; এরা পুরো বছরে ১৮ বিলিয়ন ডলার দেশে পাঠািয়ে থাকেন; টাকার পরিমাণ থাকে সহজেই বুঝা যায় যে, এদের মাথাপিছু আয় খুবই কম। আমাদের মুল রেমিটেন্স আসে আরব দেশগুলো থেকে ও পুর্ব এশিয়া থেকে; এরপর ইউরোপ থেকে। আমেরিকা থেকে টাকা কম যায়; যদিও এদের আয় অনেক, এদের বেশীরভাগই আমেরিকায় পরিবার নিয়ে স্হায়ীভাবে বাস করেন; ফলে, এরা বেশী টাকা পাঠায় না দেশে।

আপনারা যারা ঢাকা, চট্টগ্রামে চাকুরী করেন, তারা তো নিশ্চয় জানেন ভারতীয়রা কোথায়, কোন কোন সেক্টরে কাজ করে!



মন্তব্য ৭৫ টি রেটিং +৪/-০

মন্তব্য (৭৫) মন্তব্য লিখুন

১| ১৯ শে জানুয়ারি, ২০২১ সকাল ১১:৪৩

আলমগীর সরকার লিটন বলেছেন: ভালকথা বলেছেন কিন্তু কেউ কি বলবে কোথায় চাকুরী করে

১৯ শে জানুয়ারি, ২০২১ দুপুর ১২:০৩

চাঁদগাজী বলেছেন:



দেশে যাঁরা চাকুরী করেন, তাঁদের তো জানার কথা, ভারতীয়রা কোন কোন সেক্টরে, কি ধরণের চাকুরী করে! উহা বলতে কি কোন ধরণের অসুবিধা আছে?

আমি শেষ চাকুরী করেছি Merill Lynch'এর ট্রেডিং'এ; ওখানে শতকরা ৪০ ভাগ ভারতীয় ছেলেমেয়েরা চাকুরী করে; আমি তো বলতে পারছি! আপনি কি কোন ধরণের অসুবিধা দেখছেন?

২| ১৯ শে জানুয়ারি, ২০২১ দুপুর ২:০০

নেওয়াজ আলি বলেছেন: আপনার চট্টগ্রামে পতেক্ষা ইপিজেড় “ইয়াং ওয়ানে” ভাটিয়ারিতে “আবুল খায়ের ঢেউটিন ফ্যাক্টরি ও এসএম কী যেনো নাম স্টীল ফ্যাক্টরিতে” আমার এলাকায় “পিএইচপি গ্লাস ও ঢেউটিন ফ্যাক্টরিতে” এবং ঢাকায় হোটেল “পূর্বানীতে” ভারতীয় কাজ করতে দেখেছি। আবুল খায়েরে সাধারণ একজন ভারতীয় ওয়াল্ডারের বেতন দেশী একজন ইঞ্জিনিয়ার হতে বেশী। এবং এইটা ফ্যাক্টরি চালাতে হলে দিতেই হবে সরকারি নিয়ম। কোন কথা বলা যাবে না। লোক থাকলে এই কোম্পানিতে খোজ নিয়ে যাচাই করে দেখবেন।

১৯ শে জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:১৩

চাঁদগাজী বলেছেন:



দেশে ভারতীয় জয়েন্ট-ভেন্চার চোখে পড়ে? যেমন, সুন্দর বনের পাশের কয়লা-চালিত বিদ্যুত কেন্দের মতো বড় প্রজেক্টে?

৩| ১৯ শে জানুয়ারি, ২০২১ দুপুর ২:০৩

ডার্ক ম্যান বলেছেন: আমি কোথাও চাকরি করি না বিধায় জানি না।

১৯ শে জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:১৪

চাঁদগাজী বলেছেন:



চট্টগ্রাম শহরে ভারতীয় ব্যবসা আছে? ভারতীয়দের এমনিতে চোখে পড়ে?

৪| ১৯ শে জানুয়ারি, ২০২১ দুপুর ২:২৫

মোহামমদ কামরুজজামান বলেছেন: ভারতীয়রা বাংলাদেশে বেসরকারী স্বাস্থ্য (ডাক্তার, নার্স ও টেকনিশিয়ান) ,গার্মেন্টস,টেক্সটাইল ,প্রকল্প কনসালটেন্ট প্রভৃতি খাতের ব্ড় বড় পজিশন গুলি তাদের দখলে । তারা বিশেষজ্ঞ ও দক্ষ হিসাবে বিবেচিত হন এবং তাদের বেতন আমাদের দেশের প্রেক্ষাপটে অনেক অনেক বেশী।

গতানুগতিক শিক্ষা ব্যবস্থার কারনে এবং কারিগরি শিক্ষার অভাবে আমাদের দেশের মানুষকে কর্মক্ষেত্রে তেমন একটা সাহায্য করেনা বা পায়না।আর তাই বাংলাদেশীরা সবচেয়ে কম বেতনে দেশে-বিদেশে কাজ করে।আর বিদেশে আমাদের দেশের কর্মীগণ বেশীর ভাগ কাজই 3D (Dirty ,Difficult & Dangerous) করে।

১৯ শে জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:১৯

চাঁদগাজী বলেছেন:



আপনি নিজেও একটা উদাহরণ, আপনার লেখা থেকে বুঝা যায়, আপনিও ইউনিভার্সিটি থেকে কোন বিষয়ে সঠিক দক্ষতা অর্জন করতে পারেননি; আপনি ম্যানেজমেন্ট, টেকনোলোজী, ফাইন্যান্স, ইত্যাদিতে দক্ষ হিসেবে কাজ করতে পারবেন বলে মনে হয় না।

৫| ১৯ শে জানুয়ারি, ২০২১ বিকাল ৩:৪১

নতুন নকিব বলেছেন:



এই ব্যাপারে কিছু কিছু তথ্য জানা আছে; কিন্তু জানাতে বা বলতে গেলে কারও রোষানলে পড়তে হয় কি না, কে জানে! আপনি তো আছেন, মা-শাআল্লাহ, সাত সাগর তের নদীর ঐ পাড়ে। যা-ই লিখে থাকুন না কেন, কেউ আপনার টিকিটিও ধরতে পারবে না। কিন্তু আমরা যাব কোথায়? এই দেশে, এই মাটিতেই তো আমাদের থাকতে হচ্ছে, থাকতে হবে।

তাছাড়া আমাদের নিকটতম প্রতিবেশী এবং 'বন্ধু দেশ' বলে কথা! সঙ্গত কারণে আপাততঃ স্বাচ্ছন্দ্যবোধ করছি না বলে নিরব থাকাকেই শ্রেয় মনে করছি।

তবে, যদি নিরাপত্তার বিষয়ে গ্যারান্টি দিতে পারেন, এই বিষয়ে সবিস্তারে পোস্ট দিতেও কার্পন্য থাকার কারণ দেখছি না।

ধন্যবাদ।

১৯ শে জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:২০

চাঁদগাজী বলেছেন:



আপনাকে তো আল্লাহ রক্ষা করার কথা।

৬| ১৯ শে জানুয়ারি, ২০২১ বিকাল ৪:২১

স্প্যানকড বলেছেন: একজন ইংগিত দিয়েছেন আপনি হয়তো ধরতে পারছেন। এই বিষয় খুবই সেনসেটিভ! কেউ ই সঠিক কিছু বলবে না সবার ই বউ, বালবাচ্চা আছে তার উপর জানের মায়া! আপনি দেশে থাকতে কোন খবর রাখেন নি এহন জানতে চাওয়ার মানে কি? কোন কেরামতি দেখাতে পারবেন কি ? খুব ছোট করে বলছি, এ দেশে কয়েক বছর চলছে প্রশ্ন ফাঁসের মহা উৎসব। এই উৎসবে বহু শিক্ষার্থী বের হয়েছে তাদের মান কোন লেবেল এর হয়েছে আশা করি আপনি জানেন। আর যারা সত্যিকারের মেধাবী তারা বাহিরে চলে গেছেন। রয়ে গেছেন কারা যাদের ঐ লেবেল এর মেধা নেই। আর এদের সংখ্যা প্রচুর। তো এরা চাকরি নিবে হয় মামা, চাচার জোরে অথবা বড় নেতার পা চেটে হাত ঘষে। সেখানে একজন ভারতীয় দক্ষতা দেখিয়ে কাজ পেয়ে যাচ্ছে অনায়াসে। এই যে শিক্ষা ব্যবস্থা কে গলা টিপে দিন দুপুরে মারা হলো এই সুযোগে ভারতীয় জায়গা পাচ্ছে। এখন বুঝছেন ! যারা বাহিরে চলে গেছে তারা আসবে দেশে বেড়াতে কাজ করতে নয়। কারণ তাদের কাছে ব্যাপারটা প্যারাডাইজ লস্ট এর মতো । এত চোর দের ভীড়ে নিজেকে বাঁচাতে চাইবে এই নরমাল! আপনাকে বললে, আপনি আসবেন দেশে ? এখানে না জিগাইয়া সরাসরি সরকার কে জিজ্ঞেস করেন। আমরা অতি ক্ষুদ্র মানুষ এত ভেজালে যেতে চাই না। যদি কিছু বদলাতে পারেন আমি দিমু লুংগী ডান্স! এই দেখছেন, এইটা ও ভারতীয় সো যাইবেন কই ?

১৯ শে জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:২৪

চাঁদগাজী বলেছেন:


প্রশ্নফাঁস জেনারেশন অজ্ঞ মানুষে পরিণত হয়েছে; এরপর আছে ফেইসবুক জেনারেশন, যারা এখন না পড়ে পাশ করে যাচ্ছে, আছে প্রাইভেট ইউনিভার্সিটির জাম্বী ও প্রেমিক-প্রেমিকারা; অনুমান করছি, কত সহজে ভারতীয়রা চাকুরী পেয়ে যাচ্ছে।

মনে হয়, বড় ও মাঝারি অনেক ব্যবসায়, টেবিলের নীচ দিয়ে জয়েন্ট-ভেন্চার আছে।

৭| ১৯ শে জানুয়ারি, ২০২১ বিকাল ৪:৩৯

মোঃ মাইদুল সরকার বলেছেন:
ভারতীয়রা আমাদের দেশের বিভিন্ন প্রতিষ্ঠানে চার্টার একাউন্টেড, গার্মেন্টস শিল্পে মার্চেন্ডােইজারসহ গুরুত্বপূর্ণ পদে এবং প্রকল্পে কাজে জড়িত। তাই সেলারী ও হাই লেভেল।

১৯ শে জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:২৬

চাঁদগাজী বলেছেন:



বুঝা যাচ্ছে, বেতন কেন বেশী। সংখ্যা কেমন চোখে পড়ে?

৮| ১৯ শে জানুয়ারি, ২০২১ বিকাল ৪:৪৭

মোস্তফা সোহেল বলেছেন: আমি কিছু জানিনা এই বিষয়ে।তবে যারা জানে তারও কিছু বললনা।
হায়রে স্বাধীন দেশ ! বাকস্বাধীনতাটুকুও কবেই হারিয়ে গেছে এখান থেকে।

১৯ শে জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:২৬

চাঁদগাজী বলেছেন:



আপনি কোন শহরে, নাকি শহরের বাহিরে?

৯| ১৯ শে জানুয়ারি, ২০২১ বিকাল ৫:১৫

ঢাবিয়ান বলেছেন: এই দেশে এখন কত ভারতীয় কোথায় কোথায় আছে তা জানলে আপনি কি করতে পারবেন? যারা জানাবে তারা বরং বিপদে পড়বেন। শুধু এটূকু বলতে পারি ২০ বছর হল দেশ ছেড়েছি। ফেলে আসা সেই দেশে কোন ভারতীয়কে কোনদিন চাকুরি করতে দেখি নাই।

১৯ শে জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:৩০

চাঁদগাজী বলেছেন:


দেশের ছেলেমেয়েরা সঠিক মতো পড়ালেখা করছে না, কোন কিছুতে সিরিয়াস বলে মনে হয় না, দক্ষতা ও ব্যক্তিত্ব কম; ইহাতে দেশে ম্যানেজমেন্টে ও শুক্ষ কাজগুলোতে শুন্যতার সৃষ্টি হয়েছে, মনে হচ্ছে।

১০| ১৯ শে জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:৩৯

নুরুলইসলা০৬০৪ বলেছেন: শুনলেন তো,দারোয়ান পিয়নের কাছ থেকে নিয়ে রিকশা ভাড়া দেয়।তারা যত টাকা আয় করে তার থেকে এক টাকাও অপচয় করে না, সবটাই দেশে পাঠায়।

১৯ শে জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:৪৮

চাঁদগাজী বলেছেন:


আমি এমন যায়গায় চাকুরী করেছি, ডিভিসনের যেখানে ১২০ জনের মাঝে ৯০ জন ছিলো ভারতীয়; তার মাঝে প্রায় ৭০ জন মেয়ে; এই ধরণের মেয়েরা আমাদের দেশে গার্মেন্টস'এ চাকুরী করছে; ভারতীয়দের জীবনযাত্রা সম্পর্কে আমার পরিস্কার ধারণা আছে; একটা মেয়ের পরিবারকে আমি অনেকভাবে সাহায্য করেছি; ফেল, ওদেরকে কাছের থেকেই দেখেছি।

১১| ১৯ শে জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৭:০১

মোহামমদ কামরুজজামান বলেছেন: লেখক বলেছেন , "আপনি নিজেও একটা উদাহরণ, আপনার লেখা থেকে বুঝা যায়, আপনিও ইউনিভার্সিটি থেকে কোন বিষয়ে সঠিক দক্ষতা অর্জন করতে পারেননি; আপনি ম্যানেজমেন্ট, টেকনোলোজী, ফাইন্যান্স, ইত্যাদিতে দক্ষ হিসেবে কাজ করতে পারবেন বলে মনে হয় না"।

আপনি একদম সঠিক বলেছেন।

আসলে আমাদের পাবলিক বিশ্ববিদ্যালয়ে যে সব বিষয় পড়ায় সেগুলির বেশীরভাগ পড়াশুনার বিষয়ের সাথে ই চাকুরীর কোন সম্পর্ক নেই।এই জন্য দেখা যায় যে , পড়াশোনা শেষে যে কোন রকম একটা চাকুরী পাওয়াই আমাদের ধ্যান ধারনা হয়ে দাড়ায়। কোয়ালিটি বা স্যালারী নিয়ে বেশীরভাগের ই ভাবনা-চিন্তা করার অবকাশ থাকেনা।আর দেশে চাকুরীর যে অবস্থা ! চাকুরীর তুলনায় চাকরী প্রার্থীর সংখ্যা অনেক । সরকারী চাকুরী সোনার হরিণ। বেসরকারী চাকুরীতে দক্ষ কর্মী না হলে নিয়োগ দিতে চায়না। আর যে পড়াশোনা করে আমরা চাকুরীর বাজারে প্রবেশ করছি তাতে কোন সুবিধা পাচছিনা।তার পড়েও আল্লাহর নিকট শুকরিয়া যে ,খেয়ে-পড়ে বাচার জন্য একটা কাজের ব্যবস্থা করে দিয়েছেন।

আর এসব কারনেই আমরা কম রোজগার করি আর নিয়োগকারী কর্তপক্ষ বেশী বেতনে বিদেশী লোক নিয়োগ করেন।

১৯ শে জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৭:১২

চাঁদগাজী বলেছেন:



আল্লাহের ইচ্ছায়, খেয়ে পরে রিকসাওয়ালারাও ভালোভাবে চলে যাচ্ছে, আপনিও চলে যাচ্ছেন; বড় চাকুরীগুলো ভারতীয়রা করছে, ওদেরকে সাহায্য করছে ভগবান, এটাই হচ্ছে, জাতীর ১টি বড় সমস্যা।

১২| ১৯ শে জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৭:২০

স্প্যানকড বলেছেন: উত্তর জাইনা প্রশ্ন করা বোকামির লক্ষণ ! শুধু শুধু সময় এর অপচয় সবাই জানি ক্যামনে কি হচ্ছে? আপনারে কইয়া দেশে থাইকা খাই মাইর! আপনি তখন এহানে বুলি কপচাবেন। সো এগুলা ভালো কোন লক্ষণ না। ভালো থাকবেন। যারা পথ দেখানোর কথা বলে তারা সব চেয়ে বেশী পথ ভোলা !

১৯ শে জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৭:২৮

চাঁদগাজী বলেছেন:



আপনার ভাবনা সঠিক।

আমি গ্রামে বড় হয়েছি; ১৯৭২ সালে, শেখ সাহেব ও ঢাকাবাসীরা দেশকে এমন অবস্হায় নিয়ে গেছে, গ্রামের ছেলে হিসেবে, কৃষক পরিবারের ছেলে হিসেবে, আমাকে নিজের পরিবারকে দেখতে হয়েছে; আমার বাবা জীবিত ছিলেন না; সব ভাই স্কুল কলেজে তখন।

১৩| ১৯ শে জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৭:৪৯

আলাপচারী প্রহর বলেছেন: আমাদের স্পিনিং মিলস্, গার্মেন্টস্ ফ্যাক্টরিতে ম্যানেজমেন্ট ও টেকনিক্যাল লেভেলে কাজ করে।

১৯ শে জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৭:৫৭

চাঁদগাজী বলেছেন:



আচ্ছা, ধন্যবাদ।
বাংলাদেশে ভারতীয় জয়েন্ট-ভেন্চারের সংখ্যা কি রকম?

১৪| ১৯ শে জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৭:৫৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

The work mainly in the Garments and textiles industry, management level positions.

Without their contribution our garments industry will be lame.

১৯ শে জানুয়ারি, ২০২১ রাত ৮:০০

চাঁদগাজী বলেছেন:



তাই? গার্মেন্টস আমাদের মুল ব্যবসা, সেটাতেও নিজেদের দক্ষ মানুষ নেই?

১৫| ১৯ শে জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৭:৫৮

ডার্ক ম্যান বলেছেন: ভারতীয়রা তেমন একটা চোখে পড়ে না।

১৯ শে জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৭:৫৯

চাঁদগাজী বলেছেন:


ভালো, ওরা মুলত ঢাকায়।

১৬| ১৯ শে জানুয়ারি, ২০২১ রাত ৮:৪৪

স্প্যানকড বলেছেন: দেশের কর্ণধার গন এসব ব্লগ ফ্লগ পড়ে না। তাদের ধান্ধা যেইটা ঐটা নিয়া আছে। তাই এগুলা বইলা লাভ নাই। তবে আপনার জীবন সংগ্রাম এর প্রতিটা মানুষের ই।এই গোত্রে পড়ে না অমানুষ! যার সংখ্যা দেশে বহুগুন! ভালো থাকবেন এত চাপ মাথায় নিয়েন না। আপনার একার দায়িত্ব না সবার দায়িত্ব । সো বি কুল ...

১৯ শে জানুয়ারি, ২০২১ রাত ৮:৫৯

চাঁদগাজী বলেছেন:



আমি যা লিখি, সেটা ব্লগারদের জন্য; কর্ণধারদের মাঝে, আমাদের এমপি মাসে নয় মাসে আমার ২/১টা পোষ্ট পড়েন।

১৭| ১৯ শে জানুয়ারি, ২০২১ রাত ৯:২২

স্প্যানকড বলেছেন: তাইলে আপনে বিশাল চান কপাইল্লা! উনি কি কোন বাণী টানি দেয়? না চোখ ভুলিয়ে দায় শেষ । তাইলে আপনি এলাকার এম পি সাহেবের কাছেই অনেক কিছু জিগাইতে পারেন আমগো কেন জ্বালাইয়া মারেন! হুদাই আমরা প্যাঁচাল পারি ক্যাঁচাল টানি... ধুর! হুদাই টাইম লস! ভালো থাকবেন।

১৯ শে জানুয়ারি, ২০২১ রাত ১০:১৫

চাঁদগাজী বলেছেন:



এমপি হচ্ছেন দলের অনুগত মানুষ, উনি আবার বড় ব্যবসায়ী; উনার ভাবনার সাথে আমাদের ভাবনা মিলছে না।

১৮| ১৯ শে জানুয়ারি, ২০২১ রাত ১০:৫১

আকন বিডি বলেছেন: ১. রিসেন্ট একজন গার্মেন্টস মালিকের সাথে এই বিষয় কথা হয়। তিনি একজন শ্রীলংকান নিয়োগ দিয়েছেন। কারণ এর পূর্বে যে বাংলাদেশী নিয়োগ দিয়েছেন তিনি সব সময় নিজের আখের গোছাতেন। বিভিন্ন সেকশন থেকে কমিশন নিয়ে নিজের কামাই রোজগারে ফোকস করতেন। এখন শ্রীলংকান ব্যক্তিটি শুধুই কোম্পানি কেন্দ্রীক ডেভেলপ এর উপর জোর দিয়েছেন।
২. বন্ধু ছিলেন একটি বড় বায়িং হাউসের এইচআর এ। তার ভাষ্য মতে তার প্রতিষ্ঠানে বন্ধু রাষ্ট্র এর বন্ধুরা মোটামুটি দখল করেছে। যেহেতু বিদেশ ফেরত মালিক পুত্র নিয়ন্ত্রন নিয়েছে। তিনি তাদের প্রেফার করেন। সেখানে আবার বন্ধুরা নিজেদের রেফারেন্স এ সব কিছু নিয়োগ দেন যেমন সাপলাইয়ার, সাব কন্ট্রাক্ট ইত্যাদি।
আরো কারণ আছে। লেখার ইচ্ছা নাই। ভালো থাকবেন দেশের বাইরে।

২০ শে জানুয়ারি, ২০২১ রাত ৩:১৯

চাঁদগাজী বলেছেন:




অবস্হা কঠিন; তবে, এটা ঠিক যে, বাংগালী প্রফেশানেলদের ব্যক্তিত্ব খুবই নীচু মানের, ম্যানেজমেন্টে গেলে শুধু চুরি করে।

১৯| ১৯ শে জানুয়ারি, ২০২১ রাত ১০:৫৮

রানার ব্লগ বলেছেন: গারমেন্টস সেক্টর ও কর্পোরেট সেক্টর এই দুই সেক্টরে ভারতীয়দের আধিপত্য বেশি এর পর শ্রিলংকানদের। গার্মেন্টস ব্যাবসায়ীদের ভাষ্য মোতাবেক বাংলাদেশীরা প্রচুর ছুটি প্রয়োজন কিন্তু ভারতীয় বা শ্রীলংকানদের বছরে একবার ছুটি দিলেও হয় না দিলেও চিলে।

২০ শে জানুয়ারি, ২০২১ রাত ৩:২০

চাঁদগাজী বলেছেন:


সেক্টর কিংবা মেক্টর, আছেই একটা, সেটার মাথায় বিদেশীরা।

২০| ১৯ শে জানুয়ারি, ২০২১ রাত ১১:৫১

রাজীব নুর বলেছেন: বহু ভারতীয় আমাদের এখানে চাকরী এবং ব্যবসা করে।
ভারতীয়রা গার্মেন্টস, কর্পোরেট অফিস, পত্রিকা অফিস এছাড়া বহু কোম্পানীতে কাজ করে। বড় বড় অফিস গুলতে আমি বহু ভারতীয়দের দেখেছি। ভারত দূতাবাসের বিভিন্ন অনুষ্ঠানে সব ভারতীয়রা একসাথে হয়।

২০ শে জানুয়ারি, ২০২১ রাত ৩:২১

চাঁদগাজী বলেছেন:


প্রশ্নফাঁস জেনারেশন ভারতীয়দের পিয়ন হবে নিজ দেশে।

২১| ১৯ শে জানুয়ারি, ২০২১ রাত ১১:৫৪

রাজীব নুর বলেছেন: আমার ছোট চাচা ব্যবসা করেন।
তিনি চীন এবং ইন্ডিয়া থেকে সেলাই মেশিন এবং মেশিনের যন্ত্রাংশ আনেন।
ভারতীয় ব্যবসায়ীরা চাচার কাছে আসেন। লুদিয়ানা পাঞ্জাব থেকে শিখ ধর্মের লোকেরা আসেন। তাদের নতুন নতুন মেশিনের স্যাম্পল নিয়ে।

২০ শে জানুয়ারি, ২০২১ রাত ৩:২৩

চাঁদগাজী বলেছেন:



সেটা আলাদা, ওটা ব্যবসা। সমস্যা হচ্ছে, যখন চাকুরী করছে আমাদের দেশে, যেখানে আমাদেরগুলো কবিতা লিখছে ও তাবলীগে দাওয়াত দিয়ে বেড়াচ্ছে।

২২| ২০ শে জানুয়ারি, ২০২১ রাত ১২:৫১

হাসান কালবৈশাখী বলেছেন:
নিউইয়র্কেও ভারতীয়রা সবচেয়ে ভাল বেতনে কাজ করে। বিশেষ করে সাউত ইন্ডিয়ানরা।
ইভেন স্থানিয় সাদাদের চেয়েও উচ্চ বেতন ধারি।
সক্ষম 'চাকুরিদাতা' ভারতীয়দের সংখাও বাড়ছে।

২০ শে জানুয়ারি, ২০২১ রাত ৩:১৭

চাঁদগাজী বলেছেন:



শেখ হাসিনা ছাত্রলীগে ছিলেন, পড়ালেখার মুল্য বুঝলেন না।

২৩| ২০ শে জানুয়ারি, ২০২১ ভোর ৬:১২

সোহানী বলেছেন: ওয়েল আমার এ ব্যাপারে এক্সপেরিয়েন্স আছে।

একবার আমাদের অফিসে একটা সফটওয়ারে জন্য টেন্ডার দিয়েছিলাম। মোট ২৭ টা কোম্পানী পার্টিসিপেট করে। এর মাঝে ইন্ডিয়ান কোম্পানীই ছিল ২৬টা। একমাত্র বাংলাদেশী যে ছিল সে প্রথমেই বাদ পরে কারন তার এ ব্যাপারে কোন এক্সপেরিয়েন্স ছিল না। বর্তমান আইটি সেক্টরের পরিসিস্থিতি কেমন জানা নেই। তবে আগে ইন্ডিয়ানদেরই রাজত্ব ছিল দেশে।

২০ শে জানুয়ারি, ২০২১ ভোর ৬:৫৩

চাঁদগাজী বলেছেন:




এই ব্লগে আমি ৫ জন ইন্জিনিয়ারকে জেনেছি, যারা ধর্ম প্রচার করে; সফটওয়ার কে লিখবে?

২৪| ২০ শে জানুয়ারি, ২০২১ ভোর ৬:২৪

ডঃ এম এ আলী বলেছেন:




বাংলাদেশ হতে কত রেমিটেন্স বাইরে তার কোন পরিসংখান বাংলাদেশ ব্যাংকের কাছে নেই ।
সুত্র : Click This Link
তারা শুধু বা্হির হতে কত রেমিটেন্স পায় তার হিসাব রাখে ও তা বাংলাদেশ ব্যাংক বুলেটিনে প্রকাশ করে ।

অপরদিকে উইকিপিডিয়া হতে দেখা যায় আমিরিকান গবেষনা সংস্থা Pew Research Center
বিশ্ব ব্যাংকের হিসাব উদ্ধৃত করে বলেছে ভারত ২০১৭ সনে US$68.968 billion পেয়েছিল ।
তারা বিভিন্ন দেশ হতে ভারতে রেমিটেন্স আসা ও ভারত থেকে বাইরে রেমিটেন্স যাওয়ার একটি হিসাব দিয়েছে ।
নীচে সুত্র সমেত উইকিডপিডিয়ার তথ্য তুলে দেয়া হল। নিন্মের তথ্য সারনী হতে দেখা যায় উল্টা ভারত হতেই ৪ বিলিয়ন ডলারেরো বেশী রেমিটেন্স বাংলাদেশে এসেছে! তাই বিষয়টি তলিয়ে দেখার অবকাশ আছে । তাদের পরিসংখ্যানে বড়
ধরনের কোন গুলমাল থাকতে পারে।

Remittance to and from India by country
সুত্র Click This Link
According to the Pew Research Center in 2017, the World Bank estimated that a total of US$68.968 billion
was made in remittances to India from other countries, and a total of US$5.710 billion was made in
remittances to other countries from India, for a net inflow of $63.258 billion. Figures for remittances
between India and Pakistan are not available. The table on left lists the major source countries for
remittances to India, and the table on the right lists the major destination countries for remittances
from India in 2017.[3] Somewhat different figures have been estimated by the Reserve Bank of India.
সুত্র "Reserve Bank of India - RBI Bulletin". m.rbi.org.in. Retrieved 18 December 2020.

Remittances to India


Remittance from India to other countries


আরো একটি কথা -
বাংলাদেশ যুক্তরাষ্ট্র থেকে তৃতীয় সর্বোচ্চ রেমিট্যান্স আয় করে থাকে। গত ২০১৯-২০২০ সালে বাংলাদেশে যুক্তরাষ্ট্র থেকে
আগত রেমিট্যান্সের পরিমাণ ছিল ২৪১ কোটি মার্কিন ডলার তথা ২.৪১ বিলিয়ন মার্কিন ডলার
সুত্র : কালের কন্ঠ Click This Link

যাহোক, পরিসংখ্যান যাই বলুক বাংলাদেশ হতে একটি মোটা অংকের রেমিটেন্স প্রতিবছর ভারতে চলে যায় বিবিধ প্রকারে ।

২০ শে জানুয়ারি, ২০২১ সকাল ৭:০০

চাঁদগাজী বলেছেন:



বাংলাদেশের গার্মেন্টস, ম্যানুফেকচারিং কোম্পানী, বীমা, সরকারের লিষ্টেড কন্ট্রাক্ট টরেরা, বাংলাদেশীর পরিবর্তে ভারতীয়দের নিচ্ছে; সঠিক ট্রানিং দিয়ে, এসব কোম্পানীকে সাহায্য করে, এখানে পরিবর্তন আনা সম্ভব।

২৫| ২০ শে জানুয়ারি, ২০২১ ভোর ৬:৪৬

ডঃ এম এ আলী বলেছেন:



বাংলাদেশ ব্যাংক বুলেটিনের তথ্য মতে ভারত হতে বাংলাদেশে আসা রেমিটেন্সের পরিমান একেবারে নগন্ন ।
তাই উইকিপিডিয়ার তথ্য যাচাই বাছাই করে দেখার প্রয়োজন আছে । ভারতীয়রা মনে করে তাদের দেশে
বিপুল পরিমান অবৈধ বাংলাদেশী আছে । এটা সেখানকার একটি রাজনৈতিক ধুয়াসা । যার খেসারত
আসামের ভারতীয় বাংলাভাষীগন দিতেছে ।

২০ শে জানুয়ারি, ২০২১ সকাল ৭:০৩

চাঁদগাজী বলেছেন:



ভারত সরকারের লোকেরা বাংলাদেশ থেকে চলে যাওয়া হিন্দুদের এখনো বাংলাদেশের নাগরিক হিসেবে ধরে; তাদের আয়কে রেমিটান্স হিসেবে ধরছে মনে হয়। দিল্লী ও বোম্বেতে সামান্য পরিমাণ বাংগালী মাছ ধরা ও মাটি কাটার মতো কাজ করে।

২৬| ২০ শে জানুয়ারি, ২০২১ সকাল ৭:৪৯

কবিতা ক্থ্য বলেছেন: ঘুঘু এসে ধান খেয়া যাবে- এই টাই নিয়ম।
তার পরও আমরা ধান শুকাই।

২০ শে জানুয়ারি, ২০২১ বিকাল ৩:৪৩

চাঁদগাজী বলেছেন:


আমেরিকা এইচ-ওয়ান ভিসায় ভারতীয়দের নিয়ে আসে, আমরা আমেরিকা নই, এই সামান্য বিষয়টুকু সেখ হাসিনা বুঝতে পারেন না।

২৭| ২০ শে জানুয়ারি, ২০২১ সকাল ৮:০৯

ডঃ এম এ আলী বলেছেন:




ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) তাদের এক প্রতিবেদনে বলেছে
বাংলাদেশে মোট বিদেশি দুই লাখ ৫০ হাজার৷ তাদের মধ্যে বৈধ ৯০ হাজার৷ বাকিরা অবৈধভাবে
বাংলাদেশে আছেন৷ আর যারা বৈধভাবে আছেন তাদের মধ্যে ৫০ ভাগ কোনো অনুমতি না নিয়েই
টুরিস্ট ভিসায় বাংলাদেশে এসে কাজ করছেন৷ এই বিদেশিরা বছরে ২৬ হাজার ৪০০ কোটি টাকা
( মার্কিন ডলারের অংকে দাঁড়ায় ৩.১০ বিলিয়ন ডলার )পাচার করেন৷ টিআইবি বাংলাদেশে বিদেশিদের
হিসাব করেছে স্বরাষ্ট্রমন্ত্রীর ২০১৮ সালে দেয়া ৮৫ হাজার ৪৮৬ জন বৈধ বিদেশির তথ্যের ওপর ভিত্তি
করে৷ কিন্তু বাস্তবে এই সংখ্যা বহুগুণ বেশি বলে টিআইবি মনে করে ।
সুত্র : Click This Link a-52278279

ডয়েচে ভেলের একই প্রতিবেদনে বলা হয়েছে -
বিআইডিএস-এর অর্থনীতিবিদ ড. নাজনীন আহমেদ জানান, ‘‘প্রতিবছর আমাদের দেশ থেকে
চার-পাঁচ বিলিয়ন ডলার দেশের বাইরে চলে যাচ্ছে৷ আর এবার আমাদের রেমিটেন্সের টার্গেট
২০ বিলিয়ন ডলার৷ তাহলে আমরা যা আনতে পারি তার পাঁচ ভাগের এক ভাগ আবার বিদেশি
কর্মীদের দিয়ে দিতে হয়৷ ।
কথা হলো রেমিটেন্স এর অর্থ হতে কি বাংলাদেশের ব্যবসা প্রতিষ্ঠানে
কর্মরত বিদেশীর বেতন ভাতাদি পরিশোধ করা হয় নাকি সে সমস্ত প্রতিষ্ঠান তাদের পন্য বা সেবা
বিক্রয়লব্দ অর্থ হতে তার এমপ্লয়ীদেরকে বেতন ভাতাদি পরিশোধ করে । তারা কি পরিমান অর্থ দেশ
হতেনিচ্ছৈ সেটা একটা ফেকটর বটে, তবে আমাদের রেমিটেন্ম হতে তাদের বেতনভাতাদির জন্য
অর্থ পরিশোধ হয় কিনা তা বিআইডিএসের গবেষকগন সুষ্পস্টভাবে উল্লেখ করলে বুজা যেতো ।
যাহোক, বাংলাদেশের জাতীয় সরকারী গবেষণা প্রতিষ্ঠান বিআইডিএস এর পক্ষ থেকে
বিষয়টির উপর সুষ্পষ্ট ও গবেষনামুলক সঠিক পরিসংখ্যান কামনা করছি । কারণ বিষয়গুলি
নিয়ে কথা বলতে বিবিধ কারণে অনেককেই দেখা যায় কিছুটা সংযমি ভাব পোষন করছেন ।

বিদেশে রেমিটেন্স প্রবাহের গতিপথের হ্রাস টেনে ধরার জন্য প্রয়োজনীয় উদ্‌যোগ ও
ব্যবস্থা গ্রহন করা জাতীয় স্বার্থে একান্ত প্রয়োজন ।

একটি গুরুত্বপুর্ণ বিষয়ের উপর পোষ্ট দিয়ে আলোচনার সুত্রপাত করার জন্য ধন্যবাদ ।

২০ শে জানুয়ারি, ২০২১ বিকাল ৩:৪৮

চাঁদগাজী বলেছেন:



আমাদের বেকার, অদক্ষ গ্রেজুয়েট, অদক্ষ প্রফেশানেলদের যায়গাগুলোতে বিদেশীরা কাজ করছে; ইহা কেন প্রধানমন্ত্রীর চোখে পড়ছে না? চুপেচুপে ইহার সমাঢান করতে ১ বছর সময় লাগার কথা।

২৮| ২০ শে জানুয়ারি, ২০২১ সকাল ৯:১৯

মেহবুবা বলেছেন: বহন করবার কষ্ট স্বীকার করে টাকা নিয়ে যেতে হবে কেন ভারতীয়দের ?
আমরা কত ভাবে দিয়ে আসি; শাড়ী, চুড়ি, কসমেটিক্স, সন পাপড়ি, হলদিরাম ভুজিওয়ালার গুলাব জামুন এসব কিনে নিয়ে আসি।
চিকিৎসা ক্ষেত্রের কথা নাই বা বলি।

২০ শে জানুয়ারি, ২০২১ বিকাল ৩:৫০

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশে যেসব পরিবারের ছেলেমেয়েদের এখন ডাক্তারী পড়াচ্ছে, এসব পরিবারের ছেলেমেয়েরা এখন পড়ালেখা করে না; ফলে, চিকিৎসার জন্য সব সময় ভারতে বা অন্য দেশে যেতে হবে।

দেশের প্রেসিেডেন্ট তো এক সময় বাসই করতো সিংগাপুরের হাসপাতালে।

২৯| ২০ শে জানুয়ারি, ২০২১ সকাল ১০:১৬

নতুন নকিব বলেছেন:



আমাদেরকে তো রক্ষা আল্লাহ তাআলাই করে থাকেন, কিন্তু কথা হচ্ছে, আপনার রক্ষাকর্তা কে? ট্রাম্প? ট্রাম্পও তো পড়িমরি করে জান প্রাণ নিয়ে ভাগলো শেষমেষ!

বুকের পাটা থাকলে দেশে এসে ভারতীয়দের নিয়ে হিসেব কষতে বসুন, দেখি পারেন কি না। আটলান্টিকের ঐ পাড়ে বসে ভুয়া দেশপ্রেম দেখিয়ে লাভ নেই। ওগুলো মূল্যহীন।

২০ শে জানুয়ারি, ২০২১ বিকাল ৩:৫২

চাঁদগাজী বলেছেন:



বেকার মানুষদের মাঝে আল্লাহ বাস করেন, আল্লাহের নামে এরা আয় করে।

৩০| ২০ শে জানুয়ারি, ২০২১ সকাল ১০:৫৯

রায়হান চৌঃ বলেছেন: বাংলাদেশেকে ক্রমে ক্রমে ইকনোমিক্যালি ধংশ করার জন্য যত গুলো সেক্টর আছে, তার সব সেক্টরেই ভারতীয় রা কাজ করছে। বিস্তারিত বলতে অনেক সময়ের প্রয়োজন। খুব ছোট কিছু উদাহরন দিচ্ছি,

ক) বাংলাদেশের গার্মেন্টস শীল্পে যখন থেকে ভারতীয় কম্পেনি গুলোর অংশীদ্বারিত্বের / পার্টনারশিপের দ্বার উন্মোচন হয় ঠিক তখন থেকে বাংলাদেশের গার্মেন্টস শীল্পের বায়ার কমতে থাকে। গার্মেন্টস শীল্পে উত্তেজনা বাড়তে থাকা।

খ) টেলিকমিউনিকেশন, ডেটা কমিউনিকেশন সেক্টরে বাংলাদেশী ইন্জিনিয়র দের চেয়ে ভারতীয়দের চাকুরী এক ধাপ এগিয়ে আছে বাংলাদেশের বাজারে, এমন কি বাংলাদেশের কেন্দ্রীয় ব্যংক পর্যন্ত তাদের কাছে থেকে ডেটাবেইজ কিনে ব্যবহার করছে এবং ভারতীয় দের কাছে ব্যংক রিজার্ব এর ব্যাকডোর খুলে দিয়ে, ফলাফল !! সে তো দেখতেই পেলেন বাংলাদেশ ব্যংক এর রিজার্ব নিয়ে খেলাধুলা :)

গ) "সি ই ও" নাম করে প্রাইভেট সেক্টরের যত গুলো ম্যনেজিরিয়াল পোস্ট আছে তার সিংহ ভাগ ভারতীয় দের দখলে।

ঘ) কৃষি খাতের তো আরো বেহাল অবস্থা, এখন কার সময়ে যত বীজ বাজারে পাওয়া যার তার সিংহ ভাগ ভারতীয় কম্পানির। কখনো কখনো বীজ এর ফলাফল খুব ভালো হলেও বেশির ভাগ সময়ে ই খুব ই বাজে অবস্থা, ঘাস ছাড়া আর কিছুই থাকে না, ফলাফল !! বাংলাদেশ তার নিজস্ব বীজ হারিয়ে ফেলেছে :)

আমার বয়স ৪১, এ জন্য বলছি যে আমার দেখা সবচাইতে বড় ফজলি আম ছিল ৪ থেকে সাড়ে ৪ কেজি পর্যন্ত, কিন্তু সেই আম গেল কোথায় ? এখন আর ফজলি আমের বাগান গুলো নেই, বেশির ভাগ বাগান গুলো ধংশ শুরু হয়েছে বছর ২০ এক আগ থেকে। কি হয়ে জানেন ? বছর ২০এক আগে পুরো রাজশাহী অন্চলে কিছু ভারতীয় দালাল একটা হরমন বিক্রয় করে ছিল এই বলে, যে গাছের ফল বৃদ্বি, গাছের পুস্টি জন্য এই হরমন গাছের গোড়ায় ব্যবহার করতে হয়। কৃষক ব্যভার ও করেছে এবং প্রথম ২ বছর খুব ভালো ফলাফল, তারপর ধীরে ধীরে ফজলী আমের বাগান উজাড় হওয়া শুরু হয়।

ঙ) সৌদি আরব আসার পর দেখি, চাকুরীর বাজারে আমার বাংলাদেশী দের চাকুরী নাই হওয়ার প্রধান কারণ ঐ ভারতীয় রা। আমার আপনার যত যাগ্যতা ই থাকুক না কেন , আমার চাকুরী নষ্ট করার সর্ব চেষ্টা ই করে যাবে তারা। আর তাই তো বাংলাদেশে ভারতীয় হাই কমিশনার গলা উচিয়ে বলে " বাংলাদেশের সাথে আমাদের সম্পর্ক রক্তের, অর্থের" তাসলে সে ঠিক ই বলেন, কারণ তারাও এক প্রকার "জোঁক", বাংলাদেশের রক্ত না খেলে তাদের নেশ হয় না।


কত বলব ভাই ? এ রকম হাজার হাজার উদাহরন আছে, দিতে পারি, কিন্তু প্রতিকার কি ? একটু পর ই আপনি আমায় জিগ্ঞাস করবেন " আপনি এর প্রতিকার হিসেবে কি করেছেন " ?
আমি কিছুই করতে পারিনি " তবে আমার আন্ড়ার ওয়ার টা ভারতীয় হয় সবসময়, চুল আমি ভারতীয় দের সেলুনে ই কাটানোর চেষ্টা করি"

সর্বশেষে বলব দয়াকরে আমার কাছে জানতে চাইবেন না " আপনি কি করেছের এর প্রতিকার হিসেবে"

ভালো থাকবেন

২০ শে জানুয়ারি, ২০২১ বিকাল ৩:৫৬

চাঁদগাজী বলেছেন:





ভয়ংকর অবস্হা, অশিক্ষা ও অরাজকতার সুযোগে আমরা ওদের কাছে অর্থনৈতিক দাসে পরিণত হয়েছি; তবে, ইহার সমাধান বের করা সম্ভব।

৩১| ২০ শে জানুয়ারি, ২০২১ দুপুর ১২:২৭

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: ওরা সব সেক্টরেই কাজ করে তবে বেশিভাগই অবৈধ ভাবে সরকার সবই জানে তারপরও ওদেরকে তাড়ায়না যদিও ঐসব যায়গাতে বাংলাদেশিরা কাজ করতে সক্ষম সামান্য কিছু যায়গা বাদে। ওদেরকে তাড়ালে ইন্ডিয়া বেজার হবে; ইন্ডিয়া বেজার হলে ক্ষমতা চলে যাবে তা্ই সরকার কিচ্ছু বলেনা বলবেওনা।

২০ শে জানুয়ারি, ২০২১ বিকাল ৩:৫৮

চাঁদগাজী বলেছেন:


এই ডাইলেমা আপনি বুঝেন, সেটা ভালো।

কিন্তু বিএনপি করে বা সরকারী দল করেনা, এমন কোন অর্থনীতিবিদ এগুলো নিয়ে সরকারের সাথে কোন আলোচনা করে বলে আপনার মনে হয়?

৩২| ২০ শে জানুয়ারি, ২০২১ বিকাল ৩:৫৬

নতুন নকিব বলেছেন:



সেটাই। আমারও বেকার ভাতা পেতে আমেরিকা যাওয়ার ইচ্ছে হয় মাঝে মাঝে। অনেকেই দেখি, দেদার বেকার ভাতা লুটে নিচ্ছে ওখানে। বেকার না হয়েও বেকার সাজছেন কেউ কেউ।

২০ শে জানুয়ারি, ২০২১ বিকাল ৪:০১

চাঁদগাজী বলেছেন:



বেকার ভাতা দেয়া হয়, নাগরিকের বেতন থেকে নেয়া প্রিমিয়াম থেকে, উহা কমপ্লেক্স সিষ্টেম।

২০ শে জানুয়ারি, ২০২১ বিকাল ৪:০৩

চাঁদগাজী বলেছেন:



আমি বেকার ভাতা পাই না; এখন ভোর ৫টা, আমি আয় করার জন্য একটা কাজ করছি, সাথে ব্লগিং করছি।

৩৩| ২০ শে জানুয়ারি, ২০২১ বিকাল ৪:১২

নতুন নকিব বলেছেন:



আমি বেকার ভাতা পাই না; এখন ভোর ৫টা, আমি আয় করার জন্য একটা কাজ করছি, সাথে ব্লগিং করছি।

-আপনি তো ভাল লোক। কিন্তু 'বেকার মানুষদের মাঝে আল্লাহ বাস করেন, আল্লাহের নামে এরা আয় করে' আল্লাহর নামে আয় করার কিছু মানুষ আছে না! আমাদেরকে তো সেই দলে ফেলেছেন। বেকার ভাতাটা আমার কাছে মজার বিষয় মনে হচ্ছে কিন্তু।

যাক, অনেক বিরক্ত করলাম। একটু হাসি কৌতুক করলাম। আপনার সাথেই একটু আধটু তো করি। ভালো থাকুন।

আজকের দিনটা আপনার জন্য শুভ হোক।

২০ শে জানুয়ারি, ২০২১ বিকাল ৪:২৩

চাঁদগাজী বলেছেন:



ধন্যবাদ, আমি বিরক্ত হইনি।

বেকার ভাতা দেয়া একটা কমপ্লেক্স ফাইন্যানসিয়াল ব্যাপার; আমাদের জাতি ৫০ বছরে উহা কার্যকরী করতে পারেনি "শুধু মাত্র মগজের অভাবে"। আমি একবার মুহিত সাহবের কাছাকাছি বসে একটা অনুষ্টান দেখছিলাম; আমি যখনই উনার দিকে তাকাচ্ছিলাম, আমার মনে হচ্ছিল যে, আমি একটা বলদের দিকে তাকাচ্ছি।

৩৪| ২০ শে জানুয়ারি, ২০২১ বিকাল ৪:৫৬

রানার ব্লগ বলেছেন: আপনি টিকা নিছেন?? যদি নিয়ে থাকেন প্রতিক্রিয়া কেমন, বেশ কিছুদিন ধরে টিকা নিয়ে মৃত্যুর খবর পাচ্ছি।

২০ শে জানুয়ারি, ২০২১ বিকাল ৫:৩৯

চাঁদগাজী বলেছেন:



না, আমি নিইনি এখনো, আমার সামান্য শারীরিক সমস্যা আছে। আপনি আমেরিকায় মৃত্যুর খবর পেয়েছেন?

৩৫| ২০ শে জানুয়ারি, ২০২১ বিকাল ৪:৫৭

আমি সাজিদ বলেছেন: অফটপিক এই পোস্টে অনেকের মতামত জানতে চাচ্ছি। একটু ঘুরে আসেন।

২০ শে জানুয়ারি, ২০২১ বিকাল ৫:৪১

চাঁদগাজী বলেছেন:



ধন্যবাদ, আমি দেখেছি উহা; আমি সেই বিষয়ে আলাপ করতে চাচ্ছি না, আমার নিজস্ব কিছু দুর্বলতা আছে সেই বিষয়ে, এগুলো আমাকে মনোকষ্ট দেয়।

৩৬| ২৩ শে জানুয়ারি, ২০২১ রাত ৯:৪১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: Good discussion.

২৪ শে জানুয়ারি, ২০২১ সকাল ৭:১৫

চাঁদগাজী বলেছেন:


কোন বাংগালী কোনদিন সরকারের কাছে বেকারভাতা চাহেনি।

৩৭| ২৬ শে জানুয়ারি, ২০২১ রাত ১২:৪৭

রাজীব বলেছেন: বেশীরভাগ ভারতীয়রাই দেখতে আমাদের মত। তাই এরা বারতি সুবিধা পায়। দেখতে বিদেশি মনে হয়না। অনেকে আবার এখানকার পাসপোর্ট করে এদেশের হয়ে গেছে।

২৬ শে জানুয়ারি, ২০২১ রাত ১২:৫৩

চাঁদগাজী বলেছেন:



আমাদের প্রশাসন আমাদের মানুষদের জন্মগত অধিকারটুকু রক্ষার চেষ্টাও করছে না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.