নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

অনেক জাতি ভালো করছে, আমরা কি রকম আছি?

২৩ শে জানুয়ারি, ২০২১ রাত ৮:০৫



সময়ের সাথে কানাডা, জাপান, ইসরায়েল, ভারত, জার্মান, ফ্রান্স, আমেরিকা, ভিয়েতনামসহ অনেক জাতি ভালো করছে; পাকিস্তান, আফগানিস্তান, ইরাক, মিশর, ইরান, বার্মা, লেবানন, প্যালেষ্টাইন, সিরিয়া, ইয়েমেন খারাপ করে চলেছে। আমরা কি রকম করছি? ব্লগার নীল আকাশ, কামরুন নাহার কলি, করুণাধারা, ঢাবিয়ান, নেওয়াজ আলী, শাহীন৯৯, ভুয়ামফিজ, এঁরা বলবেন জাতি ভালো করছে না; ড: এম আলীর মিশ্র মতামত থাকতে পারে; আমার মতামত, জাতি ১ম দিন থেকেই ক্রমাগতভাবে খারাপের দিকে যাচ্ছে; জাতি ভালো করছে, সেটার পক্ষে কড়া মতামত দেবেন ব্লগার হাসান কালবৈশাখী; অবশ্য আরোএকজন আছেন, তিনি হচ্ছেন, ব্লগার স্বপ্নের শঙ্খচিল; শেখ হাসিনা ভালো করছেন অনেকেই বলবেন।

আপনার মতামত কি? আমাদের জাতি কি ভালো করছেন, নাকি খারাপ করছেন? ভালো, খারাপ যেটাই করুক উহাকে সঠিকভাবে বুঝার উপায় কি? জাতি কি রকম করছে, উহা কি সাধারণ পর্যবেক্ষণ থেকে বলা যায়, নাকি তার সাথে বিবিধ সামাজিক, অর্থনৈতিক, রাজনৈতিক (সায়েন্টিফিক) ডাটা মাটা,সুচক টুচক দিয়ে এনালাইসিস টাইসিস করে নির্ণয় করতে হয়? যদি আমরা ভালো করে থাকি, সবই ভালো, সুখী হওয়ার মতো কারণ আছে; যদি আমরা খারাপের দিকে যাচ্ছি বলে মনে হয়, উহার সঠিক কারণগুলো পুরোপুরি, বা কিছুটা হলেও নির্ণয় করার দরকার আছে।

ট্রাম্প নির্বাচিত হওয়ার পর থেকেই কিছু আমেরিকান বলছিলো যে, আমেরিকা সঠিকভাবে চলছে না, ইহা ভুল দিকে যাচ্ছে; আবার, একটা অংশ বলছিলো যে, সব কিছু আগের থেকে দ্রুত ভালোর দিকে যাচ্ছে; কিছু মানুষ ছিলেন কনফিউজড; কিন্তু করোনা উহা পরিস্কার করে দিয়েছে, আমেরিকাকে ভুলভাবে চালানো হচ্ছিল। যখন বেশীর ভাগ মানুষ বলছিলো, আমেরিকা ভালো করছে না, সেটা নিয়ে আমেরিকা বিভক্ত হয়েছিলো; অবশেষে, এই তর্কের অবসান হয়েছে, প্রমাণিত হয়েছে যে, আমেরিকাকে ভুলভাবে চালানো হয়েছিলো। আমেরিকার সমস্যা ধরা পড়েছে, তারা সমস্যাগুলো সমাধান করার জন্য কিছু পদক্ষেপ নিয়েছে ৩ দিন আগে।

কি কি কারণে পাকিস্তান, আফগানিস্তান, ইরাক, মিশর, ইরান, লেবানন, প্যালেষ্টাইন, সিরিয়া, ইয়েমেন, ইত্যাদিরা ভালো করছে না; কি কি কারণে আমরা বর্তামান অবস্হায় আছি? আমাদের এইভাবে থাকা উচিত, নাকি আরো ভালো কিছু করার জন্য ভাবার দরকার?


মন্তব্য ৬৭ টি রেটিং +২/-০

মন্তব্য (৬৭) মন্তব্য লিখুন

১| ২৩ শে জানুয়ারি, ২০২১ রাত ৮:১৯

শাহ আজিজ বলেছেন: আরও ভাল কিছুর পদক্ষেপ নেওয়া উচিত । উল্লেখিত রাষ্ট্র ধর্মীয় জঙ্গি , গোত্র দ্বন্দ্ব , অপেশাদারদের দিয়ে রাষ্ট্র পরিচালনা করতে গিয়ে লেজে গোবরে করে ফেলেছে । আমরা ভাল নেই ওই একই কারনে ।

২৩ শে জানুয়ারি, ২০২১ রাত ৮:৩৫

চাঁদগাজী বলেছেন:



স্যরি, বলতে খারাপ লাগছে, তবু বলতে হয়, অনেক ব্লগারের অনেক বিষয়েই সঠিক জ্ঞান, সঠিক ধারণা, সঠিক আইডিয়া নেই; সরকারে যারা চাকুরী করে, তারা তো ব্লগারদের থেকেও কম জানে! এটি একটি বড় সমস্যা।

২| ২৩ শে জানুয়ারি, ২০২১ রাত ৮:৩৭

শাহ আজিজ বলেছেন: খুলনা হার্ডবোর্ড মিল , নিউজপ্রিন্ট মিল এখন অ্যাসিড তৈরির প্লান্ট হবে । কারা চালাবে জানা যায়নি । অস্ট্রেলিয়া , নিউজিল্যান্ড তাদের জঙ্গল সাগ করে কেটে টুকরো করে । আমাদের যারা বোর্ড বানায় তারা এসব আমদানি করে বোর্ড তৈরি করে । হার্ডবোর্ড মিলকে অইরকম বানিয়ে প্রচুর মোটা প্যাকিং পেপার সফট বোর্ড বানানো যায় । অ্যাসিড প্লান্ট খুব বড় লাগেনা । পাট কারখানা নিয়ে সরকার কিছু বলছে না হয়ত দাতা সংস্থারা রাজি না ।

২৩ শে জানুয়ারি, ২০২১ রাত ৯:২২

চাঁদগাজী বলেছেন:



বিনা কাজে, বছরের পর বছর সরকার পাটকলের লোকদের যত টাকা দিয়েছে, সেই টাকায় একটা চুক্তির মাধ্যমে শ্রমিকদের কারখানার ৫০ ভাগ মালিকানা দিয়ে চালাতে পারতো শেখ হাসিনা; উনি এসব বিষয়গুলো বুঝেন না।

৩| ২৩ শে জানুয়ারি, ২০২১ রাত ৮:৫৮

আখেনাটেন বলেছেন: জাতি ভালো করছে কি খারাপ করছে সেটা নিরুপণ করার মাপকাঠির উপর নির্ভর করবে, জাতি খারাপ করছে কি ভাল করছে? আপনি যদি পাকিস্তানের সাথে তুলনা করেন, তাহলে অবশ্যই বলতে হবে--কিছু সেক্টর বাদে--জাতি শুধু ভালো নয় মহা ভালো করছে? ১৯৭১-৭২ সালে পাকিস্তানের নমিনাল জিডিপি ছিল $১০.৬ বিলিয়ন, ১৯৭২-৭৩ সালে বাংলাদেশ $৬.২৮ বিলিয়ন। আর এখন মানে ২০২০ সালে পাক- $২৭০ বিলিয়ন, পক্ষান্তরে বাংলাদেশ $৩১৭ বিলিয়ন। মাথাপিছুও পাকিস্তানের চেয়ে প্রায় ৩০ শতাংশ এগিয়ে বাংলাদেশ।

এখন যদি দক্ষিণ কোরিয়া বা সিঙ্গাপুরের সাথে তুলনা করেন (এই দুটো দেশ উদাহরণ দেওয়ার কারণ হল দুটো দেশের স্ট্রাগল বাংলাদেশের সাথে কিছুটা হলেও মিল আছে) তাহলে জাতি অভিশাপের মধ্যে দিয়ে যাচ্ছে অদূরদর্শী, অযোগ্য ও প্রতিহিংসাপরায়নপর রাজনৈতিক নেতাদের দেশ পরিচালনার মাধ্যমে...। আর সবচেয়ে যে খাতটা অভিশপ্ত তা হচ্ছে শিক্ষা। শিক্ষাখাতে খাপছাড়াভাবে কিছু থাকলেও ওভারঅল ধুঁকছে।

২৩ শে জানুয়ারি, ২০২১ রাত ৯:২৮

চাঁদগাজী বলেছেন:




এখন আমাদের যেই পরিমাণ সম্পদ আছে, তাতে সব বাচ্চাদের পড়ানো সম্ভব কিনা? শতকরা ২০-২৫ ভাগকে খাবার ও টিউশন ফ্রি, ৩৫ ভাগকে টিউশন ফ্রি দিয়ে পুরো জাতিকে প্ল্যান মাফিক পড়ানো ও ট্রেনিং দেয়া কি সম্ভব?

৪| ২৩ শে জানুয়ারি, ২০২১ রাত ৯:০১

স্প্যানকড বলেছেন: আমাদের ভাবনায় কিছু আসে যায় না!কেউ কারো টা শুনি না, বুঝতে চাই না। নিজেরটাই সেরা বা আই এম দ্যা বেস্ট এই মন্ত্রে গাঁথা মগজ।

হাসিনা করছে কাজ
তাঁর কিছু সাহাবী দিচ্ছে বাঁশ!
হাসিনা চাইছে দেশ এগিয়ে যাক
সাহাবারা চাচ্ছে তলিয়ে যাক
পরিবার দুধেভাতে থাকুক ঠিকঠাক!


এই যে বিষয় চলছে এর একমত বা এক মাথায় হওয়া চাই। তাইলে অনেক প্রবলেম কমবে আশা করি। মানে সুষ্ঠু রাজনৈতিক চিন্তা! জনগনের মতামত গ্রহণ করা নেতাদের গোয়ার্তমি পরিহার করা। ধর্মীয় নোংরামি গোড়ামিগুলির ঠিক করা। একটা নির্দিষ্ট লক্ষ্য থাকা। শেষ কথা ভালা নাই! কি মনে হয় আপনার? জল ঢেলে দিলাম চিন্তায়? আসলে কেউ ভালো নাই, কেউ নাই। শুধু নিঃশ্বাস ছাড়ছি আর দেখছি !

২৩ শে জানুয়ারি, ২০২১ রাত ৯:৩০

চাঁদগাজী বলেছেন:



বর্তামন বিশ্বে ভালো থাকতে হলে, জাতির জন্য কি করতে হবে, সেটা শেখ হাসিনা, উনার সরকার বা পরশাসনের কেহ জানে বলে আমার বিশ্বাস হচ্ছে না; আধুনিক অর্থনীতি, রাজনীতির কিছু এরা বুঝে বলে আমার মনে হয় না।

৫| ২৩ শে জানুয়ারি, ২০২১ রাত ৯:৩১

কল্পদ্রুম বলেছেন: সাধারণ পর্যবেক্ষণে অনেক কিছু ধরা পড়ে না। ধরা পড়লেও সেটার কনক্রিট কোন ভ্যালু থাকে না। সে হিসেবে সায়েন্টিফিক ডাটাই একমাত্র বিচারের মাপকাঠি। রাজনীতি, অর্থনীতির উন্নয়ন নিয়ে মিশ্র বক্তব্য থাকতে পারে। তবে সামাজিকভাবে আমরা খুবই অস্থিতিশীল অবস্থায় আছি৷এটা বোঝার জন্যও সায়েন্টিফিক রিসার্চ প্রয়োজন৷তবে অনুভব করতে খুব কষ্ট করতে হয় না। একটা সহজ উদাহরণ। বাঙ্গালির না কি হিউমার সেন্স ভালো। এখন রাস্তাঘাটে,অফিসে দেখবেন সবারই মেজাজ খারাপ। খুব সামান্য ইস্যুতেও মারাত্মক রেগে গিয়ে ঝগড়া বাঁধাচ্ছে। অনলাইনেও, বাস্তবেও।

২৩ শে জানুয়ারি, ২০২১ রাত ৯:৩৭

চাঁদগাজী বলেছেন:



আপনি আমাদের অর্তনীতির একটা ভয়ংকর দিক সঠিভাবে ধরেছেন, "অস্হিতিশীলতা"; এটা প্রশাসন ও ব্যবসায়ীদের উপর ভয়ংকরভাবে কাজ করে; আরো কাজ করে মানুষের ভবিষ্যত ভাবনায়, "অনিশচয়তা"।

৬| ২৩ শে জানুয়ারি, ২০২১ রাত ৯:৪৪

আখেনাটেন বলেছেন: এখন আমাদের যেই পরিমাণ সম্পদ আছে, তাতে সব বাচ্চাদের পড়ানো সম্ভব কিনা? শতকরা ২০-২৫ ভাগকে খাবার ও টিউশন ফ্রি, ৩৫ ভাগকে টিউশন ফ্রি দিয়ে পুরো জাতিকে প্ল্যান মাফিক পড়ানো ও ট্রেনিং দেয়া কি সম্ভব? -- সম্ভব। এবং ভালোভাবেই সম্ভব। কিন্তু সেক্ষেত্রে দুর্নীতির মচ্ছবটা থামাতে হবে। প্রাইমারী স্কুলে খিচুড়ি খাওয়ানোর নাম করে তা বিদেশে ট্রেনিং নিতে হাজার সরকারী আমলার বিদেশ সফরের এন্তেজাম হলে সেখান থেকে বিরাট এক অশ্বডিম্ব ছাড়া কিছু প্রত্যাশা করা যায় না। জাতির ভাগ্যে বহু দান-খয়রাত এসেছে এই খাতে সেই স্বাধীনতার পর থেকেই......কিন্তু হালুয়া-রুটি কার পাতে উঠেছে, উঠছে, উঠবে সে প্রশ্ন তোলার অধিকারও এখন সংকুচিত হয়ে পড়েছে।

পাশের ভারতও শিক্ষা ও গবেষণায় অনেকটায় এগিয়ে গেছে। বছরে কয়েক হাজার প্যাটেন্ট বাগিয়ে নিচ্ছে........সেখানে আইসিডিডিআর'বি বাদে বাংলাদেশের কোনো রিসার্চ ইন্সস্টিউট আন্তর্জাতিক মানদন্ডে নেই। ওগুলোতে কি হয় আল্লাহ মালুম? আর পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক নিয়োগের যে তুঘলকি চলছে বহুদিন থেকে এগুলোকে অনেকেই এখন ভাগাড়ের সাথে তুলনা শুরু করেছেন।

আজকেই মনে হয় ডেইলি স্টারে নিবন্ধ দেখলাম.......লাইব্রেরীতে ভার্সিটির ছেলেপেলেরা যাচ্ছে 'উগান্ডার রাজধানী কাম্পালা' মুখস্ত করার জন্য দলে দলে, সবাই আমলা হতে চায়--গবেষক, ডাক্তার, ইঞ্জিনিয়ার নয়।

এগুলো কীসের ইঙিত করে?

২৩ শে জানুয়ারি, ২০২১ রাত ৯:৫১

চাঁদগাজী বলেছেন:



জাতির সবাইকে শিক্ষিত করার জন্য ও ট্রেনিং দেয়ার প্রোগ্রাম আজো নেয়া হয়নি; হলে, তাতে অনেক খারাপ লোকজন লাভবান হবে, হওয়ার চেষ্টা করবে; ফলে, শুরুতে সফলতা কম আসবে; কিন্তু শুরু করার দরকার ছিলো।

আসলে, শেখ হাসিনার সরকারে কেহ তা করার কথা বলছে না।

৭| ২৩ শে জানুয়ারি, ২০২১ রাত ৯:৫৬

আমি সাজিদ বলেছেন:
হাছান মাহমুদ, তথ্যমন্ত্রীর মতে আমাদের অবস্থা।

২৪ শে জানুয়ারি, ২০২১ রাত ১:০২

চাঁদগাজী বলেছেন:


হাসান মাহমুদ, শাহজাহান, আবুল, ইত্যাদিকে শেখ হাসিনা কেন মন্ত্রীত্ব দিয়ে থাকেন? একটা কারণ, এরা দুষ্ট ও মাফিয়া।

৮| ২৩ শে জানুয়ারি, ২০২১ রাত ৯:৫৯

আমি সাজিদ বলেছেন: সাত নম্বর কমেন্টটায় যে মহামানবকে কোট করলাম সেই বাঙ্গীর পোলা মনে হয় জীবনেও রাস্তায় গিয়ে দেখে নাই মানুষ খালি পায়ে হাঁটে কি হাঁটে না। শুয়োর। ওই লোককে গালি দিলাম।

২৪ শে জানুয়ারি, ২০২১ রাত ১:০৪

চাঁদগাজী বলেছেন:


এদের বড় গুণ, এরা ক্রমিনাল ও দলে আছে, বলে আছে।

৯| ২৩ শে জানুয়ারি, ২০২১ রাত ১০:০৮

আকন বিডি বলেছেন: CFA এর ভবিষ্যত কেমন? একটু বিস্তারিত জানানো যাবে?

২৪ শে জানুয়ারি, ২০২১ রাত ১:০৭

চাঁদগাজী বলেছেন:




CFA কিসের এ্যাব্রিভিয়েশন? কোন ধরণের ফ্যাইন্যান্সিয়াল এনালিষ্ট?

১০| ২৩ শে জানুয়ারি, ২০২১ রাত ১০:২২

নুরুলইসলা০৬০৪ বলেছেন: আমাদের জাতিয় নেতাদের এর থেকে ভাল করার ক্ষমতা নেই।অন্য কারো থাকলে সবার আগে তাকে ক্ষমতা দখল করতে হবে,নয়তো ব্লগে আলোচনা সমালাচনা করতে হবে যেটা আমরা করছি।

২৪ শে জানুয়ারি, ২০২১ রাত ১:০৯

চাঁদগাজী বলেছেন:



ব্লগের বাহিরে কোটী মানুষ এসব নিয়ে আলোচনা করছেন, সবাই কিন্তু দখল করার মনোভাবে লোকজন নন।

১১| ২৩ শে জানুয়ারি, ২০২১ রাত ১০:৫৯

কলাবাগান১ বলেছেন: ৯ লাখ গৃহহীন দের বাড়ী আর জমি দেওয়া হওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে.।আজ ৬৬০০০ দেওয়া হল.।...যেটা একটা দরিদ্র জনগন শ্রেনী কে একটু সুখের মুখ দেখাবে

২৪ শে জানুয়ারি, ২০২১ রাত ১:১১

চাঁদগাজী বলেছেন:




ঘর দেয়া বিশাল পদক্ষেপ; তবে, দেয়ার মতো জমি সরকারের কাছে নেই; ছোট এক টুকরা জমি দিয়ে চলতে পারবে, এমন মাথার লোকজন বাংলাদেশে নেই; তাদেরকে আলাদাভাবে জমি না দিয়ে, সমবায়ের অধীনে মালিকানা দিলে সঠিক হবে।

১২| ২৩ শে জানুয়ারি, ২০২১ রাত ১১:৫৬

স্প্যানকড বলেছেন: আপনার একলা বিশ্বাসে কিচ্ছু আসে যায় না এ জাতির। এখন আপনার কথামতো বললাম তাঁদের আপনারা অযোগ্য চলে নিজ সম্মান নিয়ে ধরেন শুনে চলে গেল। একটা নেতার শূন্যতা তখন কে পূরণ করবে? সুভাষ চন্দ্র বসু বলেছেন " স্বাধীনতা এমনি আসে না, অর্জন করে নিতে হয় "। আপনি বলছেন, তাঁদের যোগ্যতা কম!অদক্ষ! এখন তাদের বললেই তাঁরা চলে যাবেন না। তাঁদের লাঠিয়াল বাহিনী আছে, তারপর কামান গোলা বারুদ খাকি থেকে শুরু জলপাই রং এর পোষাক! এগুলির সামনে কে দাঁড়াবে? দাঁড়ালেও তাদের মতো হয়ে ই দাঁড়াতে হবে মানে পরিষ্কার। তাই সেই সাহস জাতির কোন সন্তান এর ভিতর আছে বলে আমার বিশ্বাস হয় না। তাই যেই হালতে আছে ঐ হালত আর এইডাই আমগো কপাল! ব্যাপারটা আশা করি ক্লিয়ার তিয়াস লাগছে মুরুব্বি জল খাইতে যাই! ভালো থাকবেন।

২৪ শে জানুয়ারি, ২০২১ রাত ১:১৬

চাঁদগাজী বলেছেন:



বাংলাদেশে যদি বিএনপি-জামাত মনোভাবে লোকজন না থাকতো, আওয়ামী লীগের লোকেরাই শেখ হাসিনার সরকার ও প্রশাসনকে ফেলে দিতো; এখন মানুষ নিষ্ক্রিয় হয়ে আছে, শেখ হাসিনার বিপক্ষে গেলে, স্বাধীনতার বিপক্ষের শক্তি দাঁড়িয়ে যাবে, এই ভাবনা থেকে।

১৩| ২৪ শে জানুয়ারি, ২০২১ রাত ১২:১৪

রাজীব নুর বলেছেন: আমরা ভালো করছি। বিশেষ করে কৃষিতে। অবকাঠামো উন্নয়ন খুব হয়েছে। রাস্তা ঘাট উন্নয়ন হয়েছে খুব। দিন দিন আমরা সামনের দিকে যাচ্ছি। এখন একজন রিকশা চালক পর্যন্ত এক টাকা দিয়ে ফিলটার পানি খায়।

২৪ শে জানুয়ারি, ২০২১ রাত ১:১৮

চাঁদগাজী বলেছেন:


রিকসাওয়ালাদের আয় গড়ে সব সময় বিবিএ'দের চেয়ে বেশী হওয়ার কথা; তবে, তাদেরই একসিডেন্ট বা রোগশোক বেশী ও ভবিষ্যত তাদেরই অনিশ্চিত।

১৪| ২৪ শে জানুয়ারি, ২০২১ রাত ১২:৪৪

সোহানী বলেছেন: মিক্স! যেখানে কঠিন পথচলা সেখানে ভালো করেছি কিন্তু পচাঁ শামুকে পা কাটছি। যে সামান্য নজরদারীতে ভালো কিছু হতে পারবো তার দিকে নজর দিচ্ছে না। তবে সবচেয়ে আমার দু:খ, দেশের যুবসমাজ ধ্বংসের দিকে যাচ্ছে। তাদের দিকে সামান্যতমও কেউই তাকাচ্ছে না। অথচ ওদের দিকে সবচেয়ে ইনভেস্ট করার দরকার ছিল।

২৪ শে জানুয়ারি, ২০২১ রাত ১:২৩

চাঁদগাজী বলেছেন:



বেকারত্ব, বিনাশ্রমে বেশী আয়, মাদক, বিনা পড়ালেখায় পাশ, চাঁদাবাজি ইত্যাদি যুব সমাজকে খারাপ জীবনে অভ্যস্ত করে ফেলেছে। সরকার যা সামান্য পরিমাণ টাকা যুব সমাজের জন্য দেয়, উহা আওয়ামী ক্যাডার, ছাত্রলীগ ও যুব লীগের স্কলারশীপে পরিণত হয়েছে।

১৫| ২৪ শে জানুয়ারি, ২০২১ রাত ১:১৩

আমি সাজিদ বলেছেন: শেখ হাসিনা চেষ্টা করছেন তবে। এপ্রিশিয়েট করতেই হয় উনাকে।

২৪ শে জানুয়ারি, ২০২১ রাত ১:২৪

চাঁদগাজী বলেছেন:



বেকুব মা ছেলেকে দরকারের বেশী যত্ন করে, এমন কি স্কুলে যেতে দেয় না।

১৬| ২৪ শে জানুয়ারি, ২০২১ রাত ১:২৩

আহমেদ জী এস বলেছেন: চাঁদগাজী,





১ নম্বর প্রতিমন্তব্যে আপনার বলা - " স্যরি, বলতে খারাপ লাগছে, তবু বলতে হয়, অনেক ব্লগারের অনেক বিষয়েই সঠিক জ্ঞান, সঠিক ধারণা, সঠিক আইডিয়া নেই; সরকারে যারা চাকুরী করে, তারা তো ব্লগারদের থেকেও কম জানে! এটি একটি বড় সমস্যা।" কথাটি নিয়ে কিছু বলতে চাই -
ব্লগাররা কেউই পরিসংখ্যানবিদ নন, নন গবেষকও। তারা নিজেদের দেখা -শোনা- অভিজ্ঞতা থেকে নিজের নিজের মতবাদ প্রকাশ করেন। যা হয়তো অন্যকারো আইডিয়ার সাথে মিলে যেতেও পারে আবার নাও পারে। সত্য থেকে অনেক দুরেও সরে যেতে পারেন উভয়েই। তার মানে এই নয় যে তাদের আসলেই সঠিক কোনও জ্ঞান নেই। পরিসংখ্যান বা গবেষণার জ্ঞান ব্লগারদের থাকতেই হবে এমনটা আশা করাও ঠিক নয়।

জাতি হিসেবে আমরা ভালো কি খারাপ করছি , এটাতে আমাদের জানাশোনার - দেখা ও বোঝার - দল ও মতের তারতম্যের কারনেই ভিন্ন ভিন্ন মতামত আসবে। এই সব মতামত থেকেই একজন জ্ঞানী তার যা বোঝার বুঝে নিতে পারবেন।
আসলে আমরা খারাপ কিম্বা ভালো আছি কিনা তা নির্ভর করবে আপনার জানতে চাওয়া "সূচকগুলো" বিশ্লেষণ করে তার ফলাফলের উপরে। যেহেতু আমরা ব্লগাররা কেউই সে সব বিষয়ের গবেষক নই তাই আমাদের পক্ষে আপনার জানতে চাওয়ার প্রেক্ষিতে সঠিক উত্তরটি দেয়ার কোনও সুযোগ নেই।
তার মানে এই নয় যে ব্লগারদের কোনও সঠিক জ্ঞান নেই!
এখানটাতেই আপনার সাথে আমি দ্বিমত করছি।





২৪ শে জানুয়ারি, ২০২১ ভোর ৬:১৭

চাঁদগাজী বলেছেন:



ব্যাচেলর অবধি যাঁরা পড়ালেখা করেছেন, তাঁদের জানার ও বুঝার একটা লেভেল থাকতে হবে; সমাজ বিজ্ঞান, লজিক্যাল ভাবনা, রাজনীতি, (গণতন্ত্র, প্রাইম-মিনিষ্টার ও প্রেসিডেন্সিয়াল ফর্মের গণতন্ত্র, পার্লামেন্ট, বিল, আইন প্রনয়ন, সংবিধান, নাগরিক অধিকার, নাগরিকের দায়িত্ব, শিক্ষা, শিক্ষার মান, নির্বাচন, সরকার , ইত্যাদি ), সাধারণ অর্থনীতি ( মাথাপিছু আয়, জিডিপি, বাজেট, বেকারত্বের হার, গড় জীবন যাত্রার মান, ঋণ, ক্যাপিটেল, ষ্টক-মার্কেট, বন্ড, পেনশন, বিনি্যোগ, কর, মিনিমাম ফাইন্যান্স, ক্যাপিটেলিষ্ট, সোস্যালিষ্ট ও কম্যুনিষ্ট অর্থনীতির মুল নিয়মগুলো, মনিটারী সিষ্টেম, ইত্যাদি ), ইতিহাস (নিজ জাতির ইতিহাস, ফরাসী বিপ্লব, রুশ বিপ্লব, চীনের বিপ্বব, সামন্তবাদ ও রাজতন্ত্র যুগ, কলোনিয়েল যুগ, ২টি বিশ্বযুদ্ধ, প্রজাতন্তের শুরু, উন্নত দেশ সমুহের বড় বড় ঘটনা-প্রবাহ, ইত্যাদি ), টেকনোলোজী (কম্প্যুটার, শিল্প-কারখানা সম্পর্কে সাধারণ ধারণা, কৃষি সম্পর্কে সাধারণ ধারণা, উন্নত দেশের মানুষদের দক্ষতা, মেকানাইজেশন ), কম্যুনিকেশন (কোন ভাষায় নিজকে সঠিকভাবে প্রকাশ করার ক্ষমতা, লেখার ক্ষমতা, অন্যের কাছে ব্যাখ্যা করার মতো ক্ষমতা ), সংস্কৃতি ( নিজ জাতির ও বিশ্বের বড় জাতিগুলো ভাষা, সাহিত্য, সাংস্কৃতিক দিক, ট্রেডিশন ) ইত্যাদিতে সঠিক ধারণা না থাকলে সমস্যা আছে।

১৭| ২৪ শে জানুয়ারি, ২০২১ রাত ২:২৫

আহমেদ জী এস বলেছেন: চাঁদগাজী,






খুবই প্রজ্ঞাময় একটি প্রতিমন্তব্য করেছেন। লাইকড।

আমাদের শিক্ষার প্রতিটি ধাপেই একটা লেবেল থাকার কথা। তা নেই । নেই কেন ? শিক্ষাকে যখন বানিজ্যিকীকরণ করা হয়,
কেবল পাশ ও প্রলোভনের দৌড়ে শিক্ষাকে যখন মাপা হয় তখন শিক্ষা আর "শিক্ষা" থাকেনা। তুলো ভরা বস্তার মতো তা ফুলে ফেপেই থাকে, ওজন থাকেনা কোনও।
আমাদের নতুন প্রজন্মের অবস্থাও তাই। কোনও লেবেলেই হয়তো পড়েনা (মতভেদ থাকতে পারে ) বলেই আপনার আক্ষেপ। এমন আক্ষেপ আমারও। কিন্তু এ ঘাটতি তাদের অযোগ্যতা বা দোষ নয়। সব অযোগ্যতা আর দায় রাষ্ট্রেরই.............

২৪ শে জানুয়ারি, ২০২১ রাত ২:২৯

চাঁদগাজী বলেছেন:


এটাই সমস্যার মুলে।

স্বাধীনতার পর থেকে যখন শিক্ষার মানের উপর জোর দেয়ার দরকার ছিলো, উল্টোটা ঘটেছে; শেখ হাসিনার ভালো সময়ে নাহিদ সাহেব এক কেলেংকারী করে গেছেন, এখন এসেছেন দীপুমনি, যিনি নিজেই সঠিকভাবে পড়ালেখা করেননি।

১৮| ২৪ শে জানুয়ারি, ২০২১ রাত ২:৫১

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: আখেনাটেন বলেছেন: জাতি ভালো করছে কি খারাপ করছে সেটা নিরুপণ করার মাপকাঠির উপর নির্ভর করবে, জাতি খারাপ করছে কি ভাল করছে।
মন্তব্যে সহমত।

পাকিস্তানের মতো অকার্যকর রাষ্ট্রের সাথে তুলনা করলে বাংলাদেশ অনেক ভালো করছে। অন্যদিকে ভিয়েতনামের সাথে তুলনা করলে বাংলাদেশ কচ্ছপের গতিতে এগিয়ে চলছে।

আর অপ্রিয় হলেও চরম সত্য, শিক্ষা খাতকে ধ্বংসের শেষ পর্যায়ে নিয়ে যাওয়া হয়েছে - সবাই সুশিক্ষিত হলে নেতাদের সামন্তবাদী জীবনযাত্রায় মারাত্মক ব্যাঘাত ঘটার আশঙ্কা করেই হয়তো।

২৪ শে জানুয়ারি, ২০২১ রাত ৩:০৬

চাঁদগাজী বলেছেন:



অবশ্য, কোন দেশের সাথে তুলনা না করলেও চলে: শিক্ষার মান নিজ দেশের দক্ষ মানুষদের সাথে তুলনা করলে, বেকারত্বের হার দেখলে, জীবনযাত্রার মান (আয় ও দরকারী ব্যয়ের সামর্থ ), রাজনৈতিক অরাজকতা, কিছু মানুষের হাতে অর্থনীতি বড় অংশ চলে যাওয়া, রাজনীতিতে পেশী ও টাকা, নিরক্ষরতা, শিল্পায়নের অভাব, মেকানাইজেশনের অভাব, পুষ্টিকর খাদ্যের অভাব, গৃহহীনতা, চিকিৎসার অভাব, ওয়েলফেয়ারের অভাব, বয়স্ক জীবনে পেনশনের অভাব থেকেও জাতির স্বাস্হ্য নির্ণয় সম্ভব।

১৯| ২৪ শে জানুয়ারি, ২০২১ ভোর ৫:০৫

নুরুলইসলা০৬০৪ বলেছেন: তারা আলোচনা করছেন কিন্তু পরিবর্তন করছেন না।পরিবর্তন করার চিন্তাও করছেন না।এতে করে সত্যি কি কোন উপকার হয়।

২৪ শে জানুয়ারি, ২০২১ ভোর ৬:১০

চাঁদগাজী বলেছেন:


না জানা, জানা কিন্তু করতে না পারা, জানা ও করা, এগুলো বিভিন্ণ ধাপ।

২০| ২৪ শে জানুয়ারি, ২০২১ সকাল ৭:২৭

আকন বিডি বলেছেন: https://www.cfainstitute.org/

২৪ শে জানুয়ারি, ২০২১ সকাল ৭:৫১

চাঁদগাজী বলেছেন:



মনে হয়, কিছু সময় আগে সিএফএ সার্টিফিকেশান নিয়ে অনেকে ইনভেষ্টমেন্ট ব্যাংকগুলোতে চাকুরী পেয়েছিলো; তবে, ইহা মোটামুটি সাদাদের চাকুরী, নতুন ক্লায়েন্ট খুঁজে আনটে হয়।

২১| ২৪ শে জানুয়ারি, ২০২১ সকাল ৭:৪১

রোকসানা লেইস বলেছেন: খুব ইন্টারেস্টিং একটা প্রশ্ন তুলেছেন। ভালো, জাতীয় ভাবে আমরা করছি কিনা ?
আমি আপনি একক কারো কথা বলছেন না।
জাতি হিসাবে দ্বিধা বিভক্ত আমরা এক সাথে ভালো করব কি ভাবে।
আমাদের জাতীয় উন্নয়ন করার জন্য প্রয়োজন সঠিক জাতীয়তা, একক নিয়ম । যা নানা সময় শাসক বদল করেছেন নিজেদের প্রয়ােজনে। নাগরিকদের ভিন্ন ভিন্ন আইডিয়া দেয়া হয়েছে জাতি হিসাবে। অনেক নাগরিক আসলে জানেন না তারা যে ভুল জানেন।
দেশে উন্নয়নমূলক কাজ হচ্ছে। সময়ের প্রয়োজনে হয়ে যাচ্ছে, ব্যাক্তি মানুষ নিজস্ব প্রয়োজনে ভালো করছেন কল কারখানা প্রাইভেট স্কুল কলেজ বিশ্ববিদ্যালয় স্থাপন হচ্ছে ব্যাক্তিগত উদ্যোগে। বহুমুখি প্রতিভায় শিক্ষিত জাতি হচ্ছে, একক নিদৃষ্ট শিক্ষা ব্যবস্থার বাইরে।
২১ পরিবারের ধনী বাংলাদেশে এখন প্রচুর ধনী পরিবার নিজস্ব চেষ্টায় ।
কিন্ত অর্থ দিয়ে মূল্যায়ন করা যায় না উন্নয়ন।
আমরা জাতি হিসাবে নিজস্ব জাতীয়তা সম্পর্কে প্রত্যেকে এক রকম জানি না। বিশ্বাস করি না।

জাতীয় ভাবে উন্নয়নের মূল ভিত্তিই রয়ে গেছে নড়বড়ে এখনও।

২৪ শে জানুয়ারি, ২০২১ সকাল ৮:০১

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশ স্বাধীন হওয়ার সময়, পুরোদেশে ৩ জন ধনী ছিলেন: (১) একে খান (২) রনজিত সাহা, ইনি বনাগলাদেশে ব্যবসা করতেন না (৩) জ হুরুল ইসলাম, কন্ষ্ট্রাকশন, এই কোম্পানীর লোকেরা মানুষকে ঠকিয়ে জমি কিনেছে।

পরে যারা অনেক পয়সার মালিক হয়েছে, সবাই সরকার থেকে "ক্যাপিটেল" সংগ্রহ করে, মানুষের জন্য চাকুরীর সৃষ্টি না করে, "ট্রেইডিং" জাতীয় ব্যবসা করে বড় লোক হয়ে, পরে সব দখল করেছে। এসব লোকজন ধনী হতে গিয়ে বাকীদের সব সুযোগ কেড়ে নিয়েছে।

স্বাধীনতার সময়ে যারা জাটিকে বিবিধ কারণে সঅর্ট করেনি, তারা সব সময় মিলিটারী সরকারের পক্ষে ছিলো, এখনো তারা আলাদা রাখতে চায় নিজদের, সেজন্য ঐক্য সম্ভব হয়নি।

২২| ২৪ শে জানুয়ারি, ২০২১ সকাল ৮:৪৩

আকন বিডি বলেছেন: এটিতো সারা বিশ্বে প্রচলিত। সিএ, এসিসিএ, সিমা ইত্যাদির মতই একটি চার্টাড ডিগ্রি। যা ফাইন্যান্স রিলেটেড। শুধু সাদাদের দেশেই নয় বাংলাদেশ, ইন্ডিয়া সহ অনেক দেশে এর পরীক্ষা হয়।

২৪ শে জানুয়ারি, ২০২১ সকাল ১০:৪৬

চাঁদগাজী বলেছেন:


পরীক্ষা হয় সব দেশে, চাকুরী কোথায় হয়? বাংলাদেশে এই ধরণের চাকুরী আছে বলে মনে হয় না।

২৩| ২৪ শে জানুয়ারি, ২০২১ সকাল ৯:৪৩

স্প্যানকড বলেছেন: আমি কী রকম ভাবে বেঁচে আছি তুই এসে দেখে যা নিখিলেশ
এই কী মানুষজন্ম? নাকি শেষ
পরোহিত-কঙ্কালের পাশা খেলা! প্রতি সন্ধ্যেবেলা
আমার বুকের মধ্যে হাওয়া ঘুরে ওঠে, হৃদয়কে অবহেলা
করে রক্ত;
আমি মানুষের পায়ের কাছে কুকুর হয়ে বসে
থাকি-তার ভেতরের কুকুরটাকে দেখবো বলে।

---- সুনীল গঙ্গোপাধ্যায়ের কবিতা।

এই সঠিক উত্তর আর কি কমু! ভালো থাকবেন।

২৪ শে জানুয়ারি, ২০২১ সকাল ১০:৪৯

চাঁদগাজী বলেছেন:



দেশের শুরুটাতে ভুল হয়ে যাওয়ায়; এবং পরে মিলিটারী দেশকে ভুল পথে নিয়ে গেছে; মিলিটারীর প্রভাব কমলেও, দেশকে উহার সঠিক কক্ষে আনতে জানেনি কেহ।

২৪| ২৪ শে জানুয়ারি, ২০২১ সকাল ১০:২৬

শাহ আজিজ বলেছেন: আর অপ্রিয় হলেও চরম সত্য, শিক্ষা খাতকে ধ্বংসের শেষ পর্যায়ে নিয়ে যাওয়া হয়েছে - সবাই সুশিক্ষিত হলে নেতাদের সামন্তবাদী জীবনযাত্রায় মারাত্মক ব্যাঘাত ঘটার আশঙ্কা করেই হয়তো।স্বামী বিশুদ্ধানন্দ

এটাই বারবার বলি আমার পরিচিতদের । তারা কতটুকু গুরুত্ব দেয় জানিনা তবে শিক্ষায় দুর্গতি নেমে গেছে ।

এই সামন্তবাদ সাগরে ছুড়ে ফেলতে হবে । একমুখী শিক্ষা ব্যাবস্থা চাই । ৬০০ মার্ক না পেলে বিশ্ববিদ্যালয়ে সুযোগ নেই ।

২৪ শে জানুয়ারি, ২০২১ সকাল ১০:৫১

চাঁদগাজী বলেছেন:



৬০০ মার্ক অনেক শিক্ষিত পরিবারের ছেলেমেয়েরা পাবে; কিন্তু গার্মেন্টেস'এর শ্রমিকদের বাচ্ছারা কি ৬০০ মার্ক পাবে?

২৫| ২৪ শে জানুয়ারি, ২০২১ সকাল ১০:৪১

এমেরিকা বলেছেন: কি কি কারণে এইসব দেশ ভালো করছেনা?

পাকিস্তানঃ কোন খনিজ সম্পদ নেই, জনসংখ্যা নিয়ন্ত্রণে সীমাহীন ব্যর্থতা, অবস্থানগত কারণে পরাশক্তিগূলোর টানাটানির করুণ শিকার।

আফগানিস্তানঃ মরুময় দেশ, অনুতপাদনশীল ভূমি, পরাশক্তিদের যুদ্ধক্ষেত্র, অশিক্ষা কুশিক্ষার কেন্দ্র

ইরাকঃ এমনিতে ভালোই ছিল, আমেরিকার চাপিয়ে দেয়া দু দুটি যুদ্ধ এই দেশটিকে শেষ করে দিয়েছে।

মিশরঃ মনে হয় ভালোই আছে। আফ্রিকার দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশ। গণতন্ত্রের মরাকান্না ছাড়া এই দেশে কোন সমস্যা দেখছিনা।

ইরানঃ প্রচুর সম্ভাবনার দেশ, কিন্তু আশির দশকে ইরাকের অন্যায় যুদ্ধ এক দফা এবং তার পর থেকে আমেরিকার চাপানো লাগাতার অবরোধের কারণে দেশটির অর্থনীতি ঘুরে দাঁড়াতে পারছেনা।

লেবাননঃ ইসরাইল নামক বিষফোঁড়ার কারণে শান্তিতে থাকতে পারছেনা।

প্যালেস্টাইনঃ কি জন্য ভালো নেই, সেটা ব্যখ্যা করার আমি কোন প্রয়োজন দেখছিনা।

সিরিয়াঃ আমেরিকা ও রাশিয়ার দড়ি টানাটানির কারণে এই দেশের আভ্যন্তরীন রাজনীতি বিষময় হয়ে আছে। তাই ভালো কিছু করতে পারছেনা।

ইয়েমেনঃ আমেরিকার চেলা সৌদিরা তাদের ক্রয়কৃত অস্ত্রের পরীক্ষা নীরিক্ষার জন্য এক চমৎকার ক্ষেত্র পেয়েছে ইয়েমেনে। তাই ইয়েমেন ভালো করার কোন সুযোগ পাচ্ছেনা।

সবচেয়ে বড় কথা, এগুলো সবই মুসলিম দেশ। তাই এরা ভালো থাকুক - পরাশক্তিগূলো তা চায়না। তাই পরাশক্তিরা ইচ্ছে করে অশান্তি জিইয়ে রেখেছে, যাতে তারা ভালো থাকার কোন সুযোগ না পায়।

২৪ শে জানুয়ারি, ২০২১ সকাল ১০:৫৫

চাঁদগাজী বলেছেন:



মুলসলমানদের ভালো কেহ না চাইলে, তারা ইন্দোনেশিয়া, বাংলাদেশ, আলজিরিয়াকে পায়ের নীচে পিষছে না কেন?

২৪ শে জানুয়ারি, ২০২১ সকাল ১০:৫৬

চাঁদগাজী বলেছেন:



ইয়েমেন, ইরান, লেবাননের বেশীরভাগ মানুষই আপনার মতো ভাবে।

২৬| ২৪ শে জানুয়ারি, ২০২১ সকাল ১০:৫৫

কামরুননাহার কলি বলেছেন: ধন্যবাদ আপনাকে আঙ্কেল-
আমি জানি বাংলাদেশ একটি স্বাধিন দেশ। জানেন তো, একটা উক্তি আছে “স্বাধিনতা অর্জনের চেয়ে, স্বাধিনাত রক্ষা করা অনেক কঠিন”। ৩০ লক্ষ মানুষ স্বাধিনাত ছিনিয়ে এনেছিলো তার কি কোন দাম দিয়েছে আজো পর্যন্ত? ১৯৭২ সাল থেকে ২০২১ সাল এই ৫০ বছরের কতটুকো মূল্য দিয়েছে স্বাধিনতার?

বাংলাদেশের একটা নীতি হয়ে গেছে- যারাই ক্ষমতায় আসে, যারাই ক্ষমতা হাতে পায় তারা নিজের চিন্তা ছাড়া কিছুই বোঝেনা, নিজেকে নিয়ে ব্যস্ত। নিজের পকেট গরম থাকলে দেশের অন্যদের দরকার নেই। তারা নিজের জন্য দুনিয়ার সব করতে রাজি। তাই কেউ বাংলাদেশের কোন উন্নত করতে পারেনা। যদি বলেন বাংলাদেশের তো অনেক উন্নত হয়েছে। আমি বলবো হ্যা হয়েছে-কিন্তু সেটা গরিবদের শোষন করে, গরিবের রক্ত চুষে খেয়ে হয়েছে।

আজও বাংলাদেশে অনেক মানুষ না খেয়ে আছে, লক্ষ লক্ষ অসহয় মানুষ এখানে সেখানে উবরে থুবরে পরে আছে। আর মধ্যবিত্তদের কথা কি বলবো। পারে না তারা আত্মহত্যা করে। তাদের জীবন বাজি ধরার মতো এক রহস্যময় খেলায় খেলছে।

আপনাকে বলছি চাঁদগাজী আঙ্কেল- দেশের মাটিতে বেশি না ৬ মাস থাকেন আর মধ্যবিত্তদের সাথে কথা বলে দেখেন, তারা কতটা কষ্টে জীবনজাপন করে যাচ্ছে। প্রতিনিয়ত জীবনের সাথে যুদ্ধ করে মরছে। প্রতিদিন তার মৃত্যু হয়ে জিদ্দা বেচে আছে।

দেশ কোন দিক দিয়ে উন্নত হচ্ছে তা আমার জানা নেই। এমন উন্নত তো আমাদের দরকার নেই, যে উন্নত গরিবদের না খেয়ে থাকতে হবে, যে উন্নত গরিবরা রাস্তায় রাস্তায় শুয়ে থাকবে, যে উন্নত অসহয় মানুষদের পাশে দাড়ায় না, যে উন্নত মত্তবিত্তদের জীবন তছনছ করে দিচ্ছে। সেই উন্নত দিয়ে আমাদের কি হবে, সে উন্নত ধুয়ে ‍ধুয়ে পানি পান করার চেয়ে দেশ গরিব থাকা অনেক ভালো।

বাংলাদেশের গুটি কয়েক মানুষ ভালো থাকা মানিই কি দেশ উন্নত?

আপনি আপনার লেখায় অনেক গুলো উন্নত-অনুউন্নত দেশর নাম লেখেছেন। সেটা কোন হিসাবে করেছে সেটা আমি জানিনা। ভুল না হলে আপনি আপনার লেখায় ধর্মের ইঙ্গিত দিয়েছে হয়তো বা। যদি তাই হয়ে থাকে তাহলে আমি বলবো দেশ উন্নতর জন্য ধর্ম কোন ভাবেই দায় নয়। ধর্ম আর দেশ পরিচালনা এই দুটোর মধ্যেই অনেক বিশাল পার্থক্য রয়েছে।

উন্নতটা হচ্ছে দেশ পরিচালকেরদের উপর। যেদেশের দেশ পরিচালকরা যতটা ভালো হবে সেদেশ ঠিক ততটাই উন্নত হবে। তা না হলে দেশ ‍উন্নত করা সম্ভব না। দেশ উন্নত করতে হলে জনগণ কে অবশ্যই সবার আগে প্রিউরিটি দিতে হবে। তারপর নেতাফেতা আর খেতাদের পকেট ভরতে হবে।

২৪ শে জানুয়ারি, ২০২১ সকাল ১১:০৭

চাঁদগাজী বলেছেন:



দেশ যখন স্বাধীনতা যুদ্ধে জড়ায়ে গিয়েছিলো, তখন ২০ ভাগ মানুষ স্বাধীনতা চাহেনি; মিলিটারী যখন হত্যাকান্ড চালায়, এই ২০ ভাগ মিলিটারীর পক্ষে যোগ দেয়; পরে মিলিটারী দেশের সুযোগের সন্ধানী ও অশিক্ষিতদের কিছু সাপোর্টও পায়; মিলিটারী আমাদেরকে মুল উদ্দেশ্য থেকে দুরে নিয়ে গেছে। মিলিটারীকে কন্ট্রোলে এনেছেন শেখ হাসিনা; তিনি ১৯৭১ সালের লোকদের সাপোর্ট পেয়ে আসছেন; কিন্তু তিনি জাতি গড়তে জানেন না। তিনি কৌশলে মিলিটারীর সাপোর্টারদের ক্ষমতা থেকে দুরে রাখছেন; কিন্তু উহা করতে গিয়ে, আসল উদ্দেশ্যও ব্যাহত হচ্ছে।

২৭| ২৪ শে জানুয়ারি, ২০২১ সকাল ১১:১৬

রানার ব্লগ বলেছেন: আমরা হালাল হারাম, ফি-আমানিল্লাহ, আলহামদুলিল্লাহ্‌ , সুবহানাল্লাহ, জাজাকল্লা খাইরান, নিয়া বেশ ভালোই আছি :#)

২৪ শে জানুয়ারি, ২০২১ সকাল ১১:৩১

চাঁদগাজী বলেছেন:




কিছু আরবী জানলে জীবনটা ভালোর দিকে চলে যাওয়ার সম্ভাবনা আছে?

২৮| ২৪ শে জানুয়ারি, ২০২১ সকাল ১১:৩৫

রানার ব্লগ বলেছেন: জাপানী এক প্রতিষ্ঠান ময়লা আবর্জনা থেকে বিদ্যুৎ ও জৈব সার উৎপাদনের লক্ষ্যে বাংলাদেশ সরকারের কাছে প্রস্তাব দিয়েছিলো ঢাকা শহরের সকল আবর্জনা তারা তাদের নিজ ব্যাবস্থাপনায় নিয়ে তা থেকে বিদ্যুত্ ও জৈবসার উৎপাদন করতে চায় বিনিময় কি পেয়েছিলো জানেন বাংলাদেশের জ্ঞ্যানি গুনিরা আবর্জনা প্রতি ৪৪০ টাকা কেজি ধার্জ করে তাদের কাছে বিক্রি করার উলটা দাবি করলো, ফলাফল আবর্জনা সেই আমাদের নাকের উপর বসে মাছি ভ্যান ভ্যান করছে কিন্তু জাপানী প্রতিষ্ঠানটি নিজ সন্মানে দেশ ত্যাগ করেছে।
কৃষি প্রযুক্তি উন্নয়নের কোন দেখা নাই, সেই মান্ধাতা আমলের লাঙ্গল কোদাল নিয়া আমরা সন্তুষ্ট। আমাদের কৃষক যে চাষ করছে এর জন্য আমাদের প্রতিদিন শুকরিয়া জানিয়ে নফল নামাজের উপর থাকা উচিৎ।

তবে উন্নয়ন কিন্তু হইতেছে ১৯৭১ পরবর্তি সময়ে মানুষের পায়ে জুতা ছিলো না গায়ে জামা ছিলো না তারা এখন জামা জুতা পরে, তারা বার্গার, হট ডগ, পিৎজা, আরো অনেক কন্টিনেন্টাল ফুড খাচ্ছে তো কি মনে হয় উন্নতি হয় নাই ??

২৪ শে জানুয়ারি, ২০২১ রাত ৮:০৪

চাঁদগাজী বলেছেন:



কলাগাছ বট গাছের চেয়ে দ্রুত বাড়ে; গরীব দেশে, গরীব জাতি, অদক্ষে সরকার, অসৎ ব্যবসায়ীদের বেলায় উন্নয়নগুলো প্রথমে সহজ হয়; কারণ, সস্তা শ্রমিক, বিপুল প্রফিট ও অসততা; পরে উহা স্হবির হয়ে যায়; আমরা স্হবিতায় আছি ৫/৬ বছর।

২৯| ২৪ শে জানুয়ারি, ২০২১ সকাল ১১:৪৬

কামরুননাহার কলি বলেছেন: আপনার তো একটাই বক বক। জিয়া জিয়া, আর ১৯৭১ নিয়ে পরে থাকেন। সামনে কি হচ্ছে সেটা ভাবেনা কেনো। অন্যান দেশের দিকে তাকিয়ে দেখুন। তারা কোথার থেকে কোথাও এসে পৌছেছে। তারা যদি আপনার মতো পিছনের কথা নিয়ে পরে থাকতো তাহলে আর দেশ নিয়ে আগাতে পারতো না।

শেখ হাসিনা তো নিজেই রাজাকার পালেন। তাহলে এতো বড় বড় কথা বলে লাভ কি শুনি। তিনি যদি এক তরফা বিচার না করে সকলের পক্ষে হয়ে বিচার করতেন তাহলে বাংলাদেশের মানুষ সব কিছু মেনে নিতেন। তিনি তো নিজেই সব কিছুর গুরু। মিলিটারিদের পালন করেন, রাজকারদের পালন করেন, দুর্নীতিবাজদের পালন করেন, ধর্ষকদের পালন করেন, খুনিদের পালন করেন, চাঁদাবাজিদের পালন করেন। এগুলো পালন না করে যদি তিনি জনগণদের নিয়ে দেশ চালাতেন তাহলে আর তাকে এখন ইদুরের গর্তে পালাতে হতো না। তিনি বুক ফুলিয়ে সবার সামনে দিয়ে মাথা উচু করে হেটে যেতে পারতেন। তিনি আজ জনগনের হাতে বন্দি, নিজের দলের লোকদের হাতে বন্দি, নিজের, আইন প্রশাসনের হাতে বন্দি সবার নিকটই বন্দি। তাই উনি ক্ষমতা ছাড়লে কোন দিক দিয়ে পালাবে জায়গাও খুজে পাবে না। তাই উনি নিজের পায় নিজেই কুড়াল মেরেছেন। দেশের মানুষ কখনোই উনাকে ক্ষমা করবেনা। এটা তিনি নিজেই জানেন।

২৪ শে জানুয়ারি, ২০২১ রাত ৮:০৫

চাঁদগাজী বলেছেন:


আমি অনেক 'অন্যান্য দেশ' দেখছি; সেসব দেশে আপনার মতো কমজানা ব্লগারও নেই।

৩০| ২৪ শে জানুয়ারি, ২০২১ দুপুর ১২:৫৬

রানার ব্লগ বলেছেন: কামরুননাহার কলি@ দেশের মানুষ খোদ বঙ্গবন্ধু কে ক্ষমা করে নাই দেশ স্বাধীন করার অপরাধে আর শেখ হাসিনা তো এই যুগের প্রধানমন্তী। এই দেশের মানুষ গুলা ক্ষমা প্রদর্শনে খুবি কাঁচা।

আপনি একতরফা বিচার বলতে কি রাজাকারদের বুঝিয়েছেন ? যদি এমন হয় , আমি আপনার সাথে সম্পুর্ন দ্বিমত , রাজাকারদের বিচার দুইতরফা হওয়ার কোন উপায় নাই। কিন্তু তারপরেও শেখা হাসিনা দুই তরফা বিচারের দায়ে অভিযুক্ত কারন চাদে প্রদর্শিত বিখ্যাত মেকানিক স্বনামধন্য পান রপ্তানীকারী সায়েদী এখনো ফাসির দড়িতে ঝোলে নাই, তার ষড়যন্ত্রকারী পুত্র এখনো গ্রেপ্তার হন নাই, এই পুত্র এখনো দেশের মানুষ কে মোটিভেট করার চেস্টায় লিপ্ত যে তার বাবা মাত্র খাটি গাওয়া ঘি দিয়ে গোসোল সারলেন, এই রকম আরো অনেক দুই তরফা টাইপ সিধান্ত আছে যার জন্য অবশ্যই প্রধানমন্ত্রী কে জবাব দিতে হবে ।

৩১| ২৪ শে জানুয়ারি, ২০২১ দুপুর ২:২৪

স্প্যানকড বলেছেন: হাসিনার বিপদ হাসিনা ই ভালো জানে। কমবেশি সবাই জানি।এত লেখালেখির পরেও কি তাঁর হুশ আসবে? না, তিনি যেমন আটকে গেছেন অন্যরা ও তাঁর কাছে তেমন আটকে গেছেন। গাদ্দাফি চিকিৎসা, শিক্ষা যতদুর মনে হয় ফ্রি দিয়াও রক্ষা পায় নাই! সো হাসিনা! এখন ভারত, চীন পাশে আছে আমেরিকা আবার রাশিয়া ও আছে। এদের সুবিধা দিচ্ছেন তাই ক্ষমতায় আছেন। ভেতরে ভেতরে মানুষ ঠিকই রেগে আছে। তাই তিনি নির্বাচনের মতো বিষয়টিকে হাস্যরসের খোরাক বানিয়ে ফেলছেন। প্র‍য়াত নাসিম স্বাস্থ্যখাত টা কে পুরা খাইয়া দিয়া গেছে। নাসিম এর পুত্র আমেরিকায় পড়ে তার একাউন্টে ৫৭২ কোটি! সে একজন স্টুডেন্ট ! তাই নাসিম মারা যাওয়াতে মানুষ হা হা রিয়েক্ট দিছে থুতু দিছে। যেমন আমল তেমন ফল!

খোদ আওয়ামিলীগ এর ভেতর এর লোকরাই হাসিনারে পছন্দ করে না শুধু ভয়ে চুপ থাকে। এমন নাসিম এর মতো তাঁর বহু সাহাবী আছে এরা যে পরিমাণ সম্পদের মালিক হয়েছে তারে যদি বলেন দেশ উন্নয়ন তাইলে কাম সারছে! অবকাঠামোর উন্নয়ন হইছে পুল, ব্রিজ, রাস্তা ঘাট আর সেই গরীব মধ্যবিত্ত সেখানেই। দ্রব্যমূল্যের দাম দেখছেন! লাগাম ছাড়া। উন্নত বিশ্বে হোক এমন। জনতা পিটাইয়া নামাবে। উন্নয়ন এর নামে হচ্ছে চুরি। হাসিনা ভালো করেই জানে এদেশের মানুষ কে সহজে কেনা যায় সহজে মারা যায়। তাই তাঁর সাহাবিদের তিনি বড়লোক করছেন নিজেও বেনিফিট হচ্ছেন। আসলে এগুলো বলে লাভ ও নেই। আমার এলাকার একজন আওয়ামীলীগ করে দুবাই ফ্লাট কিনছে তাও তিতপুটি রাঘব বোয়াল না! এইবার বুঝছেন দেশের উন্নয়ন কি হইছে! আই ওয়াশ চলছে উন্নয়ন এর নামে লুট! এই লুটপাট কমিয়ে দিলেই দেশ আগাবে এত কথা বলার দরকার ই নাই। তবু্ও আমরা বলি ভেতর এর রাগ কমাতে। স্বাধীনতার পর থেকে আইজ পর্যন্ত কেউ ভালোভাবে দেশ ও দেশের মানুষের জন্য কাজ করেনি। শুধু নিজের পকেট ভরেছেন। হোক জিয়া পরিবার বা শেখ পরিবার! এই কারণে আমরা আমেরিকা কানাডা, জার্মান, ফ্রান্স এগুলাতো বড় দেশ ছোট দেশ মালয়েশিয়া ও হতে পারছি না। দেশ উন্নয়ন হলে দেশের মানুষ কেন প্রতিবছর ট্রলারে করে ইউরোপ মালয়েশিয়া যেতে চাইবে? এই লোক গুলার অভিশাপেই এরা মরবে। আমাদের ছোট দেশ। জনসংখ্যা আয়তনের চেয়ে বেশি তার মাঝে শিক্ষা তেমন নাই। ধর্মীয় গোড়ামি। এত এত ভেজাল তার উপর এই সাহাবীদের লুটপাট দেশ আগাইব বাল দিয়া! মুরুব্বি আপনে এগুলা সব ই জানেন। আজকে ও একজন আপনারে ৬ মাস দেশে থাকার জন্য দাওয়াত দিছে। আসেন দেখেন পরে কথা বলেন। সেই সুযোগ দিবে কি না আপনারে সেইটা একটা বিষয় তার আগেই খেয়ে দিবে। আপনে আমাদের ভেতর বাহির দেখার নামে মজা লুটছেন! মানুষ তাঁদের নেতাদের দেখে শিখে। জনগন দেখতাছে তারা করে লুটপাট! সো, জনতাও করে সুযোগ থাকলে। আপনে কন একজন লোক যদি ঢাকা শহরে পরিবার নিয়া থাকে তার মাসিক খরচ কত? তার মাসিক বেতনে সব কভার হবে? নয় আকার না। বাধ্য হয়ে করে চুরি বা খায় ঘুষ অথবা চাকরির পাশে অন্য ধান্ধা করে। এই করোনার কারনে বহু মানুষ বেকার তারা ঢাকা ছেড়ে গ্রামের বাড়ি চলে গেছে জানেন।



চুপ!চুপ!
সব্বাই চুপ
জেগে গেলে
মাদারচোদ!
খিস্তি দিয়ে ক্যালাবে!

সিস্টেম বদলাবে না ইহকালে
বুট আর ঠান্ডা বন্দুকের নল
খুব ধরে ঠেসে!

চারপাশে এত ফাটল আপনে কয়টা জোড়া লাগাইবেন? ভালো থাকবেন এত চাপ নিবেন না বয়স কিন্তু হইছে!

২৪ শে জানুয়ারি, ২০২১ রাত ৮:১২

চাঁদগাজী বলেছেন:



গাদাফি সবই ঠিক করেছিলো; কিন্তু মানুষের হাত থেকে রাজনীতি কেড়ে নিয়ে নিজের মৃত্যু ও দেশের ধ্বংস ডেকে এসেছিলো; শেখ হাসিনা গাদাফি অনুসরণ করছেন; পার্থক্য হলো, উনার হাতে তেল নেই, ও উনি সম্পদ সৃষ্টি না করে, চোর-ডাকাত ও লাঠিয়াল সৃষ্টি করেছেন নিজ দলে; উনার দল এখন রাজনীতি করে না, করে অসৎ ব্যবসা ও মাফিয়া ব্যবসা।

৩২| ২৪ শে জানুয়ারি, ২০২১ বিকাল ৪:৫৫

রাজীব নুর বলেছেন: আমি মনে করি আপনার একটা বইলেখা খুব দরকার।
বই এর নাম দিবেন- দেশের উন্নয়নে যা করা দরকার। আমার ধারনা ধারনা আপনার বই পড়ে মানুষ সচেতন হবে।
আমি নিজে গিয়ে আপনার বই সচিবালয়ে দিয়ে আসবো। প্রতিটা মন্ত্রী এমপি আর সরকারী লোকদের দিয়ে আসবো।

২৪ শে জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৭:৫৯

চাঁদগাজী বলেছেন:


বই লেখা কষ্টকর বিষয়। সহজে কিভাবে বের করা যায়, সেটা নিয়ে ব্লগার 'নীল আকাশ'এর সাথে আলাপ করার দরকার।

৩৩| ২৪ শে জানুয়ারি, ২০২১ বিকাল ৫:৩০

আমিন রবিন বলেছেন: দেশ বলতে যদি আপনি একটা ইনস্টিটিউট বুঝিয়ে থাকেন, তাহলে পুঁজিবাদের ফর্মুলাতেই দেশ কিছুটা এগোচ্ছে। অর্থাৎ কিছু চতুর মস্তিস্ক নিজেদের ব্যবসা-বাণিজ্যকে এগিয়ে নিচ্ছেন বলে তাদের হাত ধরে ওভারঅল ইকোনমি কিছুটা আগাচ্ছে। অন্তত এখনও পর্যন্ত। কিন্তু এটা থাকবেনা। আমাদের শিক্ষা খাতের অবস্থা ভয়ানক খারাপ। নতুন জেনারেশন এসে হাল ধরতে পারবেনা মনে হয়। আরেকটা বিষয় হল, গার্মেন্টস ইন্ডাস্ট্রীর ওপর মাত্রাতিরিক্ত নির্ভরতা। সস্তা শ্রমের এডভান্টেজ কিন্তু এক সময়ে আর থাকবেনা। অন্য কম্পিটিটর ঠিকই দাঁড়িয়ে যাবে। সেদিন মুখ থুবড়ে পড়ব আমরা। অন্যান্য বড় অর্থনীতির সবাই গার্মেন্টস দিয়ে শুরু করলেও আস্তে আস্তে সবাই ভারী শিল্পের দিকে সরে গেছে। কিন্তু আমাদের কোন আর এন্ড ডিও নেই, ভারী শিল্প নিয়ে ভাবনাও নেই। প্রডাকশনে যাবার কোন আগ্রহ কখনই কারো মধ্যে দেখিনা। যাদের সামর্থ্য আছে, তাদয়ের ধান্ধা বাইরে থেকে প্রডাক্ট আমদানি করে বেঁচা। যাদের নেই, এদের হালের ফ্যাশন হল গ্রাম থেকে সস্তায় সবজি কি মাছ এনে বেশি দামে অনলাইনে বেঁচা। এদেরই আবার আদর করে গাল ভরে ডাকা হয় 'উদ্যোক্তা' বলে।
আর দেশ বলতে যদি দেশের গণমানুষ বুঝিয়ে থাকেন, তাহলে ব্রিটিশ বা পাকিস্তানী আমলের চেয়ে খুব একটা ভালো নেই আমরা। বরং কিছু জায়গায় পিছিয়েও থাকতে পারি।

২৪ শে জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৭:৫৬

চাঁদগাজী বলেছেন:


আপনি সঠিক বলেছেন, আমাদের সাময়িক উন্নয়ন অস্হিতিশীল, পুরাতন মডেলের ও কম গুরুত্বপুর্ণ শিল্প।
প্রশ্নফাঁস জেনারেশন মা-বাবাদের সম্পত্তি বিক্রয় করে চলবে।

দেশ স্বাধীন হওয়ার পর থেকেই পরিচিত লোকেরা ও পরিবারেরা "শিল্প কারখানার নামে ঋণ নিয়ে ট্রেইডিং করে দ্রুত কামাই করেছে, চাকুরী সৃষ্টি করেনি এবং টাকা লুকায়ে ফেলে ঋণ খেলাফী হয়েছে"।

৩৪| ২৪ শে জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:০৬

বঙ্গদুলাল বলেছেন:
এখানে,আপনার দৃষ্টিতে লিমিটেশনগুলো বলুন।

২৪ শে জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৭:৫০

চাঁদগাজী বলেছেন:


আমি ব্লগে সব সময় বলে এসেছি যে, অর্থমন্ত্রীগুলো বলদ, 'সুদ পরিশোধ' কেন বাজেট থেকে করা হবে? যেই খাতে ঋণ নেয়া হয়েছে, সেই খাত থেকে পরিশোধ করা উচিত; অর্থমন্ত্রী কিসের জন্য ঋণ নিয়ে কোথায় খরচ করেছে, সেটাও মনে রাখতে পারে না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.