নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

বিশ্বের সব দেশ একই সময়ে টিকা না দিলে সমস্যা হবে

২৯ শে জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:০৪



জনসন এন্ড জনসন কোম্পানীর টিকার ৩য় ফেইজ টেষ্ট রেজাল্ট আজকে বের হয়েছে; এই টিকার ভালো দিক হলো, মাত্র ১ ডোজ। এই টিকার টেষ্ট রেজাল্টে দেখা যাচ্ছে, ইহা আমেরিকানদের বেলায় শতকরা ৭৮ ভাগ, এবং সাউথ আফ্রিকা ও ব্রাজিলের বেলায় শতকরা ৬৬ ভাগ কাজ করেছে; ব্যাপার কি হতে পারে?

বিশ্বের যেসব দেশ টিকা দানে বেশী বেশী পেছনে পড়ে যাবে, সেসব দেশে, সময়ের সাথে করোনা ভাইরাস বেশীবার "মিউটেশান" (বিবর্তিত ) করার সুযোগ পাবে; এক সময়, ইহা এমন পর্যায়ে যেতে পারে যে, বর্তমান টিকা হয়তো খুব কম সংখ্যক মানুষের উপর কাজ করবে; তখন টিকা বদলাতে হবে; টিকা বদলানো খুবই সময় সাপেক্ষ ব্যাপার হতে পারে। কোন এক ধরণের টিকা যদি কাজ না করে, সেটার কারণে ভাইরাস কিন্তু নিজকে "মিউটেট" করবে; অর্থাৎ, ভাইরাস টিকে থাকার জন্য চেষ্টা করবে। চীনা ও রাশিয়ান টিকার ব্যাপারে বিশ্ব স্বাস্হ্য সংস্হার মতামত ভালো নয়; ভারতীয় টিকা নিয়ে অনেক দেশ উৎসাহী নয়।

বাংলাদেশ, পাকিস্তান, আফগানিস্তানসহ দ: আমেরিকা ও আফ্রিকার অনেক দেশের সরকারগুলো বিশ্বের সাথে তাল মিলিয়ে কিছু করছে না; এরা পেছনে পড়ে গেছে; এসব দেশের সরকারগুলো জানে যে বিশ্ব স্বাস্হ্য সংস্হা ও ধনী দেশগুলো নিজেদের লেজ বাঁচাতে এক সময় ফ্রি টিকা দেবে; এরা নিজেদের মানুষের জন্য চিন্তিত নয়।

আমেরিকা, কানাডা, জাপান, জার্মানী, ফ্রান্স, সুইডেন এখন ব্যস্ত; ২০২১ সালের শেষের দিকে, এদের অবস্হা একটু ভালোর দিকে গেলে, এরা বিশ্বের খোঁজ খবর নিবে।

যেসব দেশে এন্টিবাইওটিক বা এর কাছাকাছি ঔষধগুলো বাজারে খোলা বিক্রয় হয়, সেইসব দেশে করোনা বেশী মিউটেশান করার কথা; ইতিমধ্যে দ: আফ্রিকায় এই ধরণের কোন কারণের ফলে একটা নতুন ষ্ট্রেইনের সৃষ্টি হয়েছে, যেটি খুবই কম সময়ে, অতি সহজে সংক্রমিত হচ্ছে; অর্থনীতির দিক থেকে পুরো আফ্রিকা মহাদেশে দ: আফ্রিকাই সবচেয়ে শক্তিশালী; কিন্তু করোনা নিয়ে সরকারের তেমন মাথা ব্যথা নেই।



মন্তব্য ২২ টি রেটিং +২/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ২৯ শে জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:০৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
You are right!

We must follow.

২৯ শে জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:১৬

চাঁদগাজী বলেছেন:


আমাদের সরকারের মতো আরো দেশের অনেক সরকার আছে, যারা মানুষের জন্য ১ পয়সাও চিন্তিত নয়; এরা জানে পশ্চিম বাধ্য হয়ে ফ্রি টিকা দেবে একদিন; সাথে ক্যাশ টাকা দিতে পারে সেসব দেশের মানুষকে টিকা দেয়ার ব্যবস্হা করার জন্য।

২| ২৯ শে জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:১৬

মাসুদুর রহমান (শাওন) বলেছেন: দরিদ্র দেশগুলো কিভাবে দিবে...!!

২৯ শে জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:২১

চাঁদগাজী বলেছেন:



আপনি হয়তো দরিদ্র, বিশ্বে কোন দেশই আজকে দরিদ্র নয়; বিশেষ করে টিকার ব্যবস্হা করতে যেই পরিমাণ টাকার দরকার, উহা সবার আছে; সমস্যা হচ্ছে, অনেক দেশের সরকারী লোকদের মগজ ছোট।

৩| ২৯ শে জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:৫৯

আমি সাজিদ বলেছেন: আমার দেশে ওভার দ্যা কাউন্টার ড্রাগের মতোই এন্টিবায়োটিক বিক্রি হয়৷ কিসের প্রেস্ক্রাইব করা কিসের কি? মানুষ নিজেই খেয়ে নিচ্ছে। আমি সরকারি কোন নীতিমালার কঠোর প্রয়োগ দেখিনাই৷ এদিকে মনেহয় প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে প্রতিটি প্রেস মিডিয়ায় ফোন করা হয়েছে যে আমাদের মাননীয় প্রধানমন্ত্রী বারবাডোজের প্রধানমন্ত্রীর সাথে হু - এর এন্টিবায়োটিক কার্যক্রমে কো চেয়ার হয়েছেন। প্রধানমন্ত্রী বলেছেন, আমাদের এন্টিবায়োটিক নিয়ে সচেতনতা বাড়াতে হবে।

২৯ শে জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৭:১২

চাঁদগাজী বলেছেন:



প্রধানমন্ত্রী সবকিছুতে ইডিয়টদের নিয়োগ দেন, পরে নিজে সেগুলো চালানোর চেষ্টা করেন, ইহা উনার নির্বুদ্ধতার ফল।

৪| ২৯ শে জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৭:০৪

আমি সাজিদ বলেছেন: এদিকে বাংলাদেশেই টিকা নিয়ে নানা আবদার। গায়ক সমিতি বলেছে, ওরা বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উপলক্ষে একসাথে এক জায়গায় বসে গান রচনা করতে পারছে না তাই তাদের যেন অগ্রাধিকার ভিত্তিকে ভ্যাক্সিন দেওয়া হয়। এই যে - করোনা টিকা প্রদানে সংগীত সংশ্লিষ্টদের অগ্রাধিকারের আবেদন

২৯ শে জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৭:২১

চাঁদগাজী বলেছেন:



করোনা ও টিকার ব্যাপারে শেহ হাসিনা যেই নীতি অনুসরণ করছেন, উনার উপর উনার ছেলের আস্হাও থাকার কথা নয়।

৫| ২৯ শে জানুয়ারি, ২০২১ রাত ৮:২২

ঠাকুরমাহমুদ বলেছেন:




ভ্যাকসিন রেসিসটেন্ট হওয়া অথবা ভাইরাস যদি ভ্যাকসিন আয়ত্ব করে নেয় তাহলে বড় ধরনের সমস্যা হবার কথা - এ বিষয়ে যারা যুক্ত আছেন তারা ভালো জানবেন। আমাদের মনে হয় মাস্ক পরে পরে এ জীবন পাড়ি দিতে হবে।


২৯ শে জানুয়ারি, ২০২১ রাত ৮:৫৭

চাঁদগাজী বলেছেন:



আমাদের জন্য মাস্কই যথেষ্ঠ ছিলো, সরকার ও শিক্ষিতরা ইহার গুরুত্ব বুঝেনি।

৬| ২৯ শে জানুয়ারি, ২০২১ রাত ৯:৩১

নুরুলইসলা০৬০৪ বলেছেন: ভ্যাকসিনের ব্যাপারে সারা বিশ্বকে এক ছাতার নিচে আনতে পারলে ভাল হতো।যেহেতু রোগটা হয়েগেছে আন্তর্জাতিক।কোন একটা দেশ ইচ্ছা করলেই ভাল থাকতে পারবেনা।

২৯ শে জানুয়ারি, ২০২১ রাত ১০:১৫

চাঁদগাজী বলেছেন:




সেটা নিয়ে কাজ করছে বিশ্ব স্বাস্হ্য সংস্হা; কিন্তু বিশ্ব স্বাস্হ্য সংস্হা "নিজেরা টাকা আয় করে না"; ওরা টাকার জন্য আমেরিকা, কানাডা, ইউরোপ ও জাপানের দিকে তাকিয়ে থাকে; এখন সময় এমন যে, ওরা টাকা, টিকার জন্য দিন গুনছে।

আবার আফ্রিকা ও এশিয়ার রিলিফ-খাওয়া সরকারেরা নিজেদের মানুষ মরার পরও নিজেদের টাকা লুকায়ে রিলিফের জন্য বসে থাকে। বাংলাদেশ, পাকিস্তান, সিরিয়া, ব্রাজিল যদি বিশ্ব স্বাস্হ্য সংস্হার সাথে কাজ করতো, ওরা ইউরোপে টিকা উৎপাদনে সাহায্য করতো; এরা টাকা বের করবে না।

৭| ২৯ শে জানুয়ারি, ২০২১ রাত ১০:১১

এম ডি মুসা বলেছেন: ফ্রী , খাওয়ার বুদ্ধি এশিয়া আছে

২৯ শে জানুয়ারি, ২০২১ রাত ১০:১৭

চাঁদগাজী বলেছেন:



শেখ হাসিনা ও উনার প্রশাসনে সবাই দক্ষ ভিক্ষুক। আফগানিস্তান, নেপাল, লাওস পাওস, ওন্দোনেশিয়া, ফিলিপাইন, পুরো আফ্রিকা নিজেদের টাকা লুকায়ে ভিক্ষার জন্য বসে থাকে।

৮| ২৯ শে জানুয়ারি, ২০২১ রাত ১০:২৫

মরুভূমির জলদস্যু বলেছেন: এটা কোনো ভাবেই সম্ভব না যে সব দেশ একসাথে টিকা দিবে, বরং এটাও অসম্ভব যে একটি দেশ তার সমগ্র নাগরিককে একসাথে টিনা দিবে।

২৯ শে জানুয়ারি, ২০২১ রাত ১০:২৮

চাঁদগাজী বলেছেন:



৪ টা টিকা আছে, সবাই দিতে পারবে না কেন? আপনার মতো লোকজন বাংলাদেশ, পাকিস্তান, লাওসের সেক্রেটারিয়েট চাকুরী করেছেন, মনে হয়।

৯| ৩০ শে জানুয়ারি, ২০২১ রাত ১২:৩৫

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: প্রধানমন্ত্রী সবকিছুতে ইডিয়টদের নিয়োগ দেন, পরে নিজে সেগুলো চালানোর চেষ্টা করেন, ইহা উনার নির্বুদ্ধতার ফল।


১০০% খাটি কথা।

৩০ শে জানুয়ারি, ২০২১ রাত ১:১২

চাঁদগাজী বলেছেন:



উনি একটা বিষয়ে মনে হয় দক্ষ, সহজেই বুঝতে পারেন, কোনটা পিগমী।

১০| ৩০ শে জানুয়ারি, ২০২১ দুপুর ১২:৫১

রক বেনন বলেছেন: আমারা এখনো উপহারের উপর চলছি!!

৩০ শে জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:০৯

চাঁদগাজী বলেছেন:




ইডিয়ট সরকার ও প্রশাসন জাতিকে ভিক্ষুক বানিয়ে রেখেছে।

১১| ৩০ শে জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:৩৮

আমিন রবিন বলেছেন: ১ম ফেইজে যে দেড় কোটি মানুষ টিকা পাবে, রাষ্ট্র ক্ষমতার জন্য এদের সহযোগীতা জরুরী। বাকি ১৫ কোটির বাঁচা-মরায় কিছু আসে যায়না।

৩০ শে জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৭:১২

চাঁদগাজী বলেছেন:



শেখ হাসিনা যেভাবে দেশ চালাচ্ছেন, ইহাতে ৫ লাখের মতো পরিবার আছে, বাকীগুলো এই ৫ লাখের জন্য কলোনিয়েল-মার্কেট।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.