নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

ট্রাম্প-ইজম, আমেরিকয় নতুন এক ইজমের জন্ম হচ্ছে?

১৫ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ৯:২৭



আমেরিকায় নতুন একটা ইজম শুরু হয়েছে, ট্রাম্প ইজম; আপনারা ক্যাপিটেলিজম, মার্ক্স-ইজম, লেনিন-ইজম, মাও-ইজম'এর নাম শুনেছেন; কেহ কেহ এগুলো বুঝেন, অনেকে বুঝেন না, অসুবিধা নেই; এবার আমেরিকায় আসছে নতুন এক ইজম, ট্রাম্প-ইজম, যা আমেরিকার নাগরিকদের জন্য অনেক ভোগান্তির সৃষ্টি করতে সক্ষম হতে পারে।

আমেরিকার গত ভোটের রেজাল্ট নিয়ে ভয়ংকর মিথ্যা সমস্যার সৃষ্টি করে, আমেরিকার মানুষের ঐক্য বিনষ্ট করতে সমর্থ হয়েছে ট্রাম্প। আমেরিকায় ভোট হয়, এই দেশের দুই বড় দল, ডেমোক্রেট ও রিপাবলিকানদের মাঝে; ডেমোক্রেটরা একটু সহনশীল ক্যাপিটেলিজম ও সরকারের বড় ভুমিায় বিশ্বাস করে; রিপাবলিকানরা হচ্ছে ব্যবসায়ীদের প্রতিনিধি, তারা ছোট সরকার, ব্যবসায় প্রাইভেটের বড় প্রতিনিধিত্ব ও কড়া ক্যাপিটেলিজমে বিশ্বাস করে।

রিপাবলিকান দলের মাঝে আসলে, ছোট আরেকটি দল আছে, এরা ;কনজারভেটিভ নামে পরিচিত; এরা আমাদের জামাত বা হেফাজতের মত ধর্মীয় শাসনের কথা বলে না; তবে, আমেরিকানদের ধর্মের উপর রাষ্ট্র যেন কোনভাবে হস্তক্ষেপ করে না, সেইদিকটায় খেয়াল রাখে; তারা রিপাবলিকানদের অংশ হয়ে গেছে অনেকটা।

গত শনিবার ( ২/১৩/২০২১ ) আমেরিকান সিনেট ২য় বারের মতো বিনা শাস্তিতে ইমপিচ অবস্হায় ট্রাম্পকে নির্দোষ ঘোষণা করেছে; ইহা আমেরিকার জন্য ভয়ংকর সমস্যার সৃষ্টি করেছে; সিনেটে, ১০০ জনের মাঝে ৫৭ জন ট্রাম্পকে দোষী হিসেবে সাব্যস্ত করে ভোট দিয়েছেন; কিন্তু ভোটের দরকার ছিলো ৬৮টি। সিনেটে ২য় বার নির্দোষ প্রমাণিত হওয়ায় ট্রাম্পের মনোবল হাজার গুণে বেড়ে যাবার কথা।

ভোটের ডাটার দিক থেকে হিসেবে করলে, আমেরিকার ৩৩ কোটী মানুষের মানুষের মাঝে, প্রায় ১৪/১৫ কোটী মানুষ তাকে সমর্থন করে; আরো খারাপ ব্যাপার হলো, এদের ৯৫ ভাগই সাদা। তবে, আরেকটা ভালো দিক হলো, ১৫ কোটীর মাঝে সর্বাধিক ৫০ লাখের মতো নীচু ভাবনার, কম-শিক্ষিত মানুষ থাকতে পারে; বাকীরা আমেরিকার ক্ষতি করবে না, তবে, তারা আমেরিকার বাকীদের খুব একটা পছন্দ করছে না।

আমেরিকার শতকরা ৪৫ জন মানুষ আমেরিকার বর্তমান সিষ্টেমকে পছন্দ করছেনা, এরা পরিবর্তন চায়; কিন্তু তাদের কোন সংগঠন নেই, এবং তাদের রাজনৈতিক মনোভাবকে ৩য় ধারা হিসেবে তোলার মত নেতৃত্ব গড়ে উঠেনি; নেতৃত্বের এই শুন্যতাকে আপাতত দখল করেছে ট্রাম্প; ট্রাম্প ডেমোক্রেটদের রাজনীতির বিরোধীতা করে চলছে কিছু 'কনস্প্রিসি থিওরী'র মাধ্যমে; ইহা গত ৩/৪মাস বেশ কাজ করেছে, এখন দেখার বিষয়, সে ইহাকে কতদুর নিতে পারে!

সিনেটের রিপাবলিকানরা (৫০ জনের মাঝে ৪৩ জন ) ট্রাম্পকে নির্দোষ হিসেবে ঘোষণা দিয়ে তাকে তার 'কনস্প্রিসি থিওরী' বিস্তারের লাইসেন্স দিয়েছে; তবে, ট্রাম্পের বিপক্ষে অনেক অনেক সিভিল ও ক্রিমিনাল মামলা হবে; সেসব মামলা হয় তার পতন ঘটাবে, কিংবা তাকে আরো জনপ্রিয় করে তুলবে; এসব মামলা তাকে কোন দিকে নিয়ে যাবে, সেটা নির্ভর করছে করোনা পরবর্তী অর্থনীতির উপর; তখন ট্রাম্পের ভবিষ্যত বুঝা যাবে।


মন্তব্য ৭৬ টি রেটিং +৩/-০

মন্তব্য (৭৬) মন্তব্য লিখুন

১| ১৫ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১০:০৭

নুরুলইসলা০৬০৪ বলেছেন: আমেরিকার জনগনের মাঝে দৃঢ় ঐক্য কখনোই ছিল না।সাদা কালো সমস্যা অনেক পুরনো,মাঝে মাঝেই মাথাচাড়া দিয়ে উঠে।
এই যে ৫০ লাখের মতো নীচু চিন্তার মানুষ তাদের বেশির ভাগ কোন দিকে।
অর্থনৈতিক সমস্যা থেকে উত্তরণের একটাই পথ নতুন কোন যুদ্ধ বাঁধানো,সেটা হতে পারে মধ্যপ্রাচে অথবা দক্ষিন চীন সাগর নিয়ে।

১৫ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১১:৪২

চাঁদগাজী বলেছেন:



কোন যুদ্ধে আমেরিকানদের কত লাভ হয়েছে? টং দোকানের ইনতারন্যাশনাল রাজনীতি করছেন?

২| ১৬ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১২:৩০

রাজীব নুর বলেছেন: আমেরিকাতে বর্তমান করোনা পরিস্থিতি কেমন?

১৬ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ২:১১

চাঁদগাজী বলেছেন:



এখন গড়ে ৩০০০ মানুষ মারা যাচ্ছে; প্রাইভেট হাসপাতালগুলো টিকা দখল কে বসে আছে, তাদের কাছে দেয়ার লোক খুবই কম; ফলে, টিকা দেয়া হচ্ছে খুবই শ্লো গতিতে।

৩| ১৬ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১২:৪০

নুরুলইসলা০৬০৪ বলেছেন: আমেরিকা আর কি কি বিক্রি করে বিশ্ব বাজারে।

১৬ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ২:১৪

চাঁদগাজী বলেছেন:



টেকনোলোজী, সাধারণ বিমান, যু্দ্ধ বিমান, কলকারখানার যন্ত্রপাতি, খাদ্য, অস্ত্র, স্যাটেলাইট টেকনোলোজী। আমেরিকা কোন কিছু রপ্তানী না করলে, জীবনযাত্রার মানে ধ্বস নামবে না।

৪| ১৬ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ২:২৩

অনল চৌধুরী বলেছেন: প্রায় ১ বছর মন্ত্রাসী এ্যামেরিকানরা কোন দেশে বোমা হামলা করে না।
আর কয়েকদিন এই অবস্থা চললে তো রক্তপিপাসায় মারা যাবে সন্ত্রাসীরা।
বাইডেন কোন দেশ আক্রমণ করতে যাচ্ছে?
ইরান না বাংলাদেশ?
এক এ্যামেরিকান ব্লগার দাবী করেছে, এ্যামেরিকা তার লেসারাস্ত্রে ধার দিয়ে প্রস্ততি শেষ করেছে।
তার মন্তব্য আমেরিকান ডাকাতরা তলোয়ার আর ঘোড়া দিয়ে 'দেশ' পাহাড়া দেখে আর হাসে....লেসার দিয়ে যে অস্ত্র ইউজ করবে তরবারি কিছু বুঝার আগেই বাকা হয়ে যাবে.....।

মানে বাংলাদেশ থেকে সেখানে গিয়ে সে এতোবড় ডিসি- এ্যামেরিকান হয়েছে যে এখন সন্ত্রাসীদের লেসারাস্ত্রে বাংলাদেশের দেশপ্রেমিকদের অস্ত্র বাকা হওয়ার দৃশ্য দেখার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছে !!!!!

১৬ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ২:৫৫

চাঁদগাজী বলেছেন:



অনেকে অনেক কথা বলে, আপনি সেখান থেকে দরকারীটুকু নেবেন; আমেরিকানরা এখনো বিশ্বকে সাহায্য করে, এরপর করে জার্মান, জাপান, কানাডা, ফ্রান্স।

৫| ১৬ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ৩:২৬

অনল চৌধুরী বলেছেন: আমেরিকানরা এখনো বিশ্বকে সাহায্য করে, এরপর করে জার্মান, জাপান, কানাডা, ফ্রান্স -লুট করে দান করাকে কি সাহায্য বলে?

১৬ ই ফেব্রুয়ারি, ২০২১ সকাল ৮:১৫

চাঁদগাজী বলেছেন:



আপনি অর্তঃনীতি ও ফাইন্যান্স বুঝেন না; ফলে, আমেরিকা ও পশ্চিম ইউরোপের সম্পদের হিসেবে আপনি বুঝেন না।

৬| ১৬ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ৩:৪৩

স্প্যানকড বলেছেন: ইজমে ইজমে যাইব যমে ! হালারা বহুত পাজি ! যার তার পশ্চাদদেশ, সামনে খালি আংগুল দেয়। মরুক হালারা! আমগো গরীব এর কি ! ভালো থাইকেন ।

১৬ ই ফেব্রুয়ারি, ২০২১ সকাল ৮:১৭

চাঁদগাজী বলেছেন:




আমাদের শিক্ষিতরা কাজ না করাতে ও স্বার্থপর হওয়ার ফলে জাতি দরিদ্র হয়ে আছে; বাংগালী প্রশাসনের কেহ জাতির জন্য দৈনিক ৮ ঘন্টা করে কাজ করে না।

৭| ১৬ ই ফেব্রুয়ারি, ২০২১ ভোর ৬:০৬

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: বাইডেন সরকার যদি বেকারত্ব কমাতে না পারে তবে ট্রাম্পের সমর্থন বাড়বে বই কমবে না। তার গোড়া সমর্থকরা মনেপ্রাণে বিশ্বাস করে যে ইমিগ্রেন্টরা তাদের ভালো ভালো চাকুরীগুলো নিয়ে নিচ্ছে।

১৬ ই ফেব্রুয়ারি, ২০২১ সকাল ৮:১০

চাঁদগাজী বলেছেন:


বেকারত্ব, তথা অর্থনীতি যদি সমস্যায় থাকে ট্রাম্পের সুযোগ বাড়বে; তবে, সাদারা ক্রমেই সরে যাবে; ট্রাম্পও কোর্ট নিয়ে ব্যস্ত থাকবে।

৮| ১৬ ই ফেব্রুয়ারি, ২০২১ ভোর ৬:২৩

কবিতা ক্থ্য বলেছেন: বিপদ বাড়লো পলিটিক্যাল সায়েন্স এর স্টুডেন্টদের- নতুন আরেক মতবাদ নিয়া পড়াশুনা করতে হবে- ট্রাম্পবাদ।

১৬ ই ফেব্রুয়ারি, ২০২১ সকাল ৮:১৪

চাঁদগাজী বলেছেন:



আমেরিকান ক্যাপিটেলিজমের ফলে শতকরা ৫০ ভাগ মানুষের নাগরিক অধিকারের অবক্ষয় হচ্ছে, এরা পথ খুঁজছে; ট্রাম্প ভুল নেতা, সে শুন্যস্হান দখল করেছে।

৯| ১৬ ই ফেব্রুয়ারি, ২০২১ সকাল ৮:৪৪

কালো যাদুকর বলেছেন: আপনার কি মনে হয় একটি মৌলিক পরিবর্তন আসবে এদের শাসন পদ্ধতীতে?

১৬ ই ফেব্রুয়ারি, ২০২১ সকাল ১০:০৯

চাঁদগাজী বলেছেন:



এদের দেশের যেই রাজনীতি সংস্কৃতি আছে, ইহাতে সমস্যা হলো, ইহা বিলিওনিয়ার ও মিলিওনিয়ারদের কন্ট্রোলে; এদের অর্থনীতি গরীবদের শ্রমিক মৌমাছি বানায়ে রেখেছে; ইহা হতে বের হতে পারবে না সহজে।

১০| ১৬ ই ফেব্রুয়ারি, ২০২১ সকাল ৯:৪৫

বিচার মানি তালগাছ আমার বলেছেন: ২০৫০-এর দিকে ইমিগ্র্যান্টরা(তাদের প্রজন্ম) মূল আমেরিকানদের চেয়ে সংখ্যাগরিষ্ঠ হয়ে যাবে। তাই শুধুমাত্র জাতীয়তাবাদ আর হোয়াইট এক্সট্রিমিস্ট দিয়ে ট্রাম্প বেশী সুবিধা করতে পারবে বলে মনে হয় না...

১৬ ই ফেব্রুয়ারি, ২০২১ সকাল ১০:১২

চাঁদগাজী বলেছেন:



সব ইমিগ্রেন্টরা এক সময় আমেরিকান হয়ে যায়; সাদাদের মানসিক সমস্যা হলো, ওরা শতকরা হারে কমছে; একমাত্র চীনা ইমিগ্রেন্টরা আমেরিকার জন্য হুমকি হবে, বাকীরা স্বাভাবিক, বা তার কাছাকাছি আমেরিকান হয়ে যাবে।

১১| ১৬ ই ফেব্রুয়ারি, ২০২১ দুপুর ২:০২

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: এখন গড়ে ৩০০০ মানুষ মারা যাচ্ছে; প্রাইভেট হাসপাতালগুলো টিকা দখল কে বসে আছে, তাদের কাছে দেয়ার লোক খুবই কম; ফলে, টিকা দেয়া হচ্ছে খুবই শ্লো গতিতে।

পরিস্থিতি তো ভালো না। অফিস আদালত সব খুলেছে? ব্যবসা বানিজ্য হচ্ছে কিছু? খাদ্যভাব দেখা দিতে পারে?

১৬ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১০:২৬

চাঁদগাজী বলেছেন:



আমেরিকায় সব খাবারের দাম বেড়ে গেছে; সিনিয়র সিটিজেনরা কুকুর বিড়ালের ক্যান ফুড কিনবে, মনে হয়।

১২| ১৬ ই ফেব্রুয়ারি, ২০২১ দুপুর ২:৩১

মোঃ মাইদুল সরকার বলেছেন: ট্রাম্পইজম আমেরিকার ক্ষতি বই ভাল কিছু বয়ে আনবে বলে মনে হয়না।

১৬ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১০:২৬

চাঁদগাজী বলেছেন:



আপনার এই অনুমান সঠিক হয়েছে।

১৩| ১৬ ই ফেব্রুয়ারি, ২০২১ বিকাল ৪:০৯

ইমতিয়াজ ১৩ বলেছেন: অধিকাংশ সিনেটর রিপাবলিকান হওয়ায় ট্রাম্প কিছুটা সুবিধা পাবে সবসময়, ফলে তার একটা ক্ষেত্র তৈরী হবে আগামী নির্বাচনে অংশগ্রহণ করার জন্য।

১৬ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১০:৩৬

চাঁদগাজী বলেছেন:



রিপাবলিকান সিনেটর কত জন?

১৪| ১৬ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ৮:১৫

কল্পদ্রুম বলেছেন: বড় নেতা হলে পরে নিজের নামে একটা মতবাদ চালু করতে হয়৷ সব বড় বড় নেতাদেরই দেখি এরকম টেন্ডেন্সি ছিলো। ট্রাম্পও হয়তো সেইজন্য ট্রাম্প-ইজম তৈরি করতে চাচ্ছেন। ট্রাম্প কি পরবর্তী নির্বাচনে অংশগ্রহণ করতে পারবে?

১৬ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১০:৩৮

চাঁদগাজী বলেছেন:




পরবর্তী নির্বাচনে অংশ নেবে।
সে বড় নেতা নয়, বড় মিথ্যুক ও বড় ক্রিমিনাল।

১৫| ১৭ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১:৪৬

বঙ্গদুলাল বলেছেন: বিশ্ব দিন দিন পজিটিভ পরিবর্তনের দিকে যাচ্ছে, আমেরিকার মতো উচ্চ শিক্ষিত সভ্য দেশের নাগরিকদের অবক্ষয় হওয়া অবাক করার মতো বিষয়।পৃথিবীর বেশিরভাগ সমস্যার মূলে পুঁজিবাদ?

আপনার কী কোনো কারণে অন্যান্য সময়ের চেয়ে মন বেশি খারাপ? নাকি ক্ষেপে আছেন কোনো ব্যাপারে? আপনার মধ্যে পরিবর্তন দেখতে পাচ্ছি।

১৭ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ২:১৫

চাঁদগাজী বলেছেন:



করোনার কারণে অনেক কিছু সীমিত হয়ে গেছে, অকারণে সময় যাচ্ছে, ব্লগে গিয়েও পড়ার মতো তেমন কিছু দেখিনা; সবকিছু মিলে কিছুটা বিরক্ত।

আমেরিকান ক্যাপিটেলিজম দেশের অর্ধেক মানুষকে অনেকটা দাসের মতো করে ফেলেছে, অসন্তোষ বাড়ছে!

১৬| ১৭ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ২:২০

অনল চৌধুরী বলেছেন: আপনি অর্থনীতি ও ফাইন্যান্স বুঝেন না; ফলে, আমেরিকা ও পশ্চিম ইউরোপের সম্পদের হিসেবে আপনি বুঝেন না। - ২৮ বছর ধরে ব্যাবসা-বাণিজ্য নিয়ে পড়াশোনা, গবেষণা দৈনিক পত্রিকায় আর বই লিখে করে আমি অর্থনীতি বুঝি না বোঝেন আপনি?
করোনা চলতে থাকলে যে এ্যামেরিকানরা ভিক্ষা করতে শুরু করবে, সেটা জানা আছে?

১৭ ই ফেব্রুয়ারি, ২০২১ ভোর ৬:৪০

চাঁদগাজী বলেছেন:




আমেরিকানদের যদি ভিক্ষা করতে হয়, ওরা কোন জাতির কাছে যাবে?

১৭| ১৭ ই ফেব্রুয়ারি, ২০২১ সকাল ১০:১৬

ডঃ এম এ আলী বলেছেন:



আনুষ্ঠানিকভাবে ট্রাম্প বিদায় নিয়েছেন। তাই ‘ট্রাম্পিজমেরও’ বিদায়ের সম্ভাবনা নিয়ে
বিস্তর আলাপ হচ্ছে। আপাতদৃষ্টিতে ‘ট্রাম্পিজম’ থেকে শিগগিরই মুক্তি মিলবে কিনা সন্দেহ।
ট্রাম্পের ‘কুখ্যাত’ কর্মকাণ্ডকে পশ্চিমা গণমাধ্যম ‘ট্রাম্পিজম’ নামে অভিহিত করে একটি
অতীব সরল পঠন প্রতিষ্ঠা করেছে। এই সরল পঠনে সবকিছুর জন্য ট্রাম্পকেই দোষারোপ
করা হয়। মার্কিন রাষ্ট্র কিংবা মার্কিন রাষ্ট্রের বিদ্যমান মুল নীতি বা অতীত কর্মকাণ্ডকে নয়।

বর্ণবাদের রাজনীতির গোড়া মার্কিন মুলুকে বেশ শক্ত ও অনেক পুরোনো এটা সকলেই জানেন।
ইতিহাস সাক্ষ্য দেয় বর্তমান মার্কিন মুলুক গঠিত হয়েছিল স্থানীয় আদিবাসীদের বেশ নিগৃহীত করে।
যার নেতৃত্বে ছিল শ্বেতাঙ্গ উগ্রবাদীরা। লাখ লাখ আদিবাসীদের দমনের মধ্য দিয়ে শেতাঙ্গ হয়েছে
আধুনিক মার্কিন যুক্তরাষ্ট্র। মার্কিন চকচকে পুঁজিবাদী রঙিন আলোয় এই দমনযজ্ঞের কথা চাপা পড়েছে।
ম্যাকার্থিবাদ সন্ত্রাসের বিরুদ্ধে অনবরত যুদ্ধ, আর ‘ট্রাম্পিজমের’ প্রধান বাহন হল ঘৃণা, বিদ্বেষ, বর্ণবাদ
আর ভয়। তাই হালের ‘ট্রাম্পিজমকে’ শুধুই ট্রাম্পের কর্মের মধ্য আটকে রাখলে চিত্রের একটি বিশাল
অংশ বাদ পড়ে যাবে।

ঘৃণা, বিদ্বেষ আর বর্ণবাদ একটি অনিরাময় যোগ্য ক্ষত। ট্রাম্প এই ক্ষতকে বিস্তীর্ণ করেছেন। দ্বিতীয়
বিশ্বযুদ্ধ পরবর্তী সময় থেকে দুনিয়ায় মার্কিনরা নিজেদের নব্য-উপনিবেশবাদ টিকিয়ে রাখতে ভয়কে
ব্যবহার করে চলছে। সেই ভয় আজ মার্কিনদের নিজেদের ঘরে ফিরেছে। পোড়াচ্ছে মার্কিনদের।
ভবিষ্যতে অনবরতভাবে পোড়াতে থাকবে। কাঠামোগত তথা শ্বেতাঙ্গ প্রাধান্যতার কারণেই বাইডেনের
পক্ষে এই ক্ষতে কার্যকরী ঔষধ সরবরাহ সম্ভব হবে বলে মনে হয় না।

বাইডেনের ব্যর্থতা শ্বেতাঙ্গ উগ্রবাদীদের বর্তমান উদ্যমকে দানবে পরিণত করতে পারে। হালের ‘ট্রাম্পিজম’
আবার নতুন নামে ফিরে আসবে। মার্কিনরা অনির্বাপণযোগ্য এক আগুনের যুগে প্রবেশ করেছে।
এর উত্তাপ তাকে হয়তবা অনেক দিন সয্য করতে হবে । তাই মার্কিনীদের সচেতনতার
প্রয়োজন আছে ।

১৭ ই ফেব্রুয়ারি, ২০২১ সন্ধ্যা ৭:০০

চাঁদগাজী বলেছেন:



সমস্যাটা ক্যাপিটেলিজমের; অর্থনীতি প্রায় ৫০ ভাগ মানুষকে অসুখী করে রাখছে; কিন্তু ট্রাম্প ভুল নেতৃত্ব দিচ্ছে; সমস্যা থেকে যাবে।

১৮| ১৭ ই ফেব্রুয়ারি, ২০২১ সকাল ১১:২১

ইমতিয়াজ ১৩ বলেছেন:

১৭ ই ফেব্রুয়ারি, ২০২১ সন্ধ্যা ৭:০১

চাঁদগাজী বলেছেন:


আপনি কিছু বলতে চেয়েছিলেন?

১৯| ১৭ ই ফেব্রুয়ারি, ২০২১ দুপুর ২:২৬

খায়রুল আহসান বলেছেন: ট্রাম্পইজম 'ফেইকইজম' এর নামান্তর। যে নেতা অবলীলায় এত মিথ্যা কথা বলে, সে কিভাবে আমেরিকার মত শিক্ষিত ও জ্ঞান-বিজ্ঞানে অগ্রসর একটি দেশের প্রায় অর্ধেক লোকের নেতা হতে পারে, তা এক বিস্ময় বটে। ট্রাম্প পুনঃপ্রতিষ্ঠা পেলে তা বিশ্বের জন্য এক বড় বিপর্যয় ডেকে আনতে পারে।

১৭ ই ফেব্রুয়ারি, ২০২১ সন্ধ্যা ৭:০৪

চাঁদগাজী বলেছেন:



ক্যাপিটেলিজম আমেরিকার অর্ধেক মানুষকে ভয়ংকর কষ্টের মাঝে রেখেছে, এই সমস্যার সমাধান খুঁজছে মানুষ; ট্রাম্প সাময়িকভাবে ইহাকে কাজে লাগানোর চেষ্টা করছে, সে মানুষকে ভুল পথে নিয়ে গেছে।

২০| ১৭ ই ফেব্রুয়ারি, ২০২১ বিকাল ৪:১০

রক্ত দান বলেছেন: বাস্তবিক ট্রাম্প এক বিস্ময়কর নেতা।

১৭ ই ফেব্রুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:৫৮

চাঁদগাজী বলেছেন:


আপনি বিস্ময়কর ব্লগার!

২১| ১৭ ই ফেব্রুয়ারি, ২০২১ বিকাল ৪:১২

রক্ত দান বলেছেন: হিটলারকেও কেউ কেউ পছন্দ করতো! ট্রাম্পের বেলাতেও সেরকম কিছু ঘটছে কি? লোকেরা কোন কারণে তার পিছনে দৌড়ায়?

১৭ ই ফেব্রুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:৫৭

চাঁদগাজী বলেছেন:



আমেরিকায় দৌড়ের প্রতিযোগীতা হচ্ছে।

২২| ১৮ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ২:৩৭

অনল চৌধুরী বলেছেন: সৌদি আরব আর বাংলাদেশের কাছে।

১৮ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ৩:৩৫

চাঁদগাজী বলেছেন:



আপনি নিজকে অনেক বড় প্রফেশানেল হিসেবে পরিচয় দেন, নিজকে দার্শনিক বলেন; কন্তু আপনি আমেরিকার অর্থনীতির কিছুই বুঝেন না; আপনি ওদের বাৎসরিক বাজেটের ডলারের পরিমাণ সংখ্যায় লিখতে পারবেন না ৩/৪ মিনিটের ভেতর।

২৩| ১৯ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ২:৪০

অনল চৌধুরী বলেছেন: আপনি আর সন্ত্রাসী এ্যামেরিকানরা এতো বেশী বোঝে যে ৫ লাখ ২ হাজার লোক মরেছে।
টিকা নিতে এ্যামেরিকারাও বাংলাদেশে আসছে। টিকা নিতে লোকজন আমেরিকা থেকে বাংলাদেশে আসছে: পররাষ্ট্রমন্ত্রী

১৯ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ২:৪৫

চাঁদগাজী বলেছেন:


আপনি বলেন, আপনি এই জানেন, ঐ জানেন, এটার জনক, ওটার আবিস্কারক, ব্লা ব্লা, আপনি কিছু বুঝে থাকলে, কোন কিছুকে এনালাইসিস করে সঠিক তথ্য বের করতে পারেন না কেন?

টিকা দিতে যদি কেহ আমেরিকা থেকে বাংলাদেশে যায়, তাকে কি হিসেবে নিতে হবে? নিশ্চয় সে ইডিয়ট!

২৪| ১৯ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ৩:০৮

অনল চৌধুরী বলেছেন: টিকা দিতে যদি কেহ আমেরিকা থেকে বাংলাদেশে যায়, তাকে কি হিসেবে নিতে হবে? নিশ্চয় সে ইডিয়ট! - সে প্রকৃত বুদ্ধিমান কারণ এ্যামেরিকায় প্রতিদিন মরছে ২৫০০-৩৫০০ লোক আর বাংলাদেশে ১০-১৫ জন।
আর একথা আমাকে না বলে মন্ত্রীকে বলেন।
আমি যা কিছু বলি, সব কিছুর প্রমাণ দেই।

১৯ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ৩:২৭

চাঁদগাজী বলেছেন:



সিলেটের কিছু পরিবার আছে, এরা সেক্রেটারিয়েট দখল করেছে ও মন্ত্রিত্ব ভাগিয়ে নেয়; সাইফুর রহমানের পরিবার, আমাদের পররাষ্ট্র মন্ত্রীর পরিবার, সামাদ সাহেবের পরিবার, রেলের কালো বিড়ালের পরিবার, ইলিয়াস আলীর পরিবার, ইত্যাদি; এরা মোটামুটি ভয়ংকর খারাপ লোকজন।

২৫| ১৯ শে ফেব্রুয়ারি, ২০২১ ভোর ৪:২৬

অনল চৌধুরী বলেছেন: চট্রগ্রামের রাজাকার সাকা চক্র, ডাকাত মোর্শেদ খান আর জুয়ারী হুইপের কথা বলেন না কেনো?
করোনায় মরার সাথে সাথে টেক্মাসে ইতিহাসের সবচেয়ে বড় তুষার ঝড়ে ৪ দিন বিদ্যুত-পানি বন্ধ থাকা কি প্রমাণ করে না, উহা পাপিষ্ঠ নরপিশাচ এ্যামেরিকানদের উপর গজব???

১৯ শে ফেব্রুয়ারি, ২০২১ ভোর ৫:৩৬

চাঁদগাজী বলেছেন:



আপনি নিজকে দার্শনিকও ভাবেন; দার্শনিক্বেরা কোন দেশের সাধারণ মানুষ্বের কষ্টে এই ধরণের কথা বলেছেন কখনো? বারট্রেন্ড রাসেল সম্পর্কে ২ লাইন পড়ে দেখিয়েন; আপনি বাংলাদেশের মাদ্রাসার ছেলেদের মতো কথা বলেন।

২৬| ১৯ শে ফেব্রুয়ারি, ২০২১ বিকাল ৩:১২

অনল চৌধুরী বলেছেন: আপনি নিজকে দার্শনিকও ভাবেন; দার্শনিক্বেরা কোন দেশের সাধারণ মানুষ্বের কষ্টে এই ধরণের কথা বলেছেন কখনো?-একদম ঠিক। কিন্ত সন্ত্রাসী এ্যামেরিকানরা তো মানুষ না, হিংস্র পশু যারা শত শত বছরে ধরে দেশে-বিদেশে শতকোটি মানুষ হত্যা করছে। আর পৃথিবীর সব দার্শনিক, তাত্ত্বিক, বিপ্লবী এবং ধর্মীয় ব্যাক্তিত্ব জানোয়ারদের হত্যা করতে বলেছেন।
মুক্তিযুদ্ধের সময় শিল্পী কামরুল হাসানও ইয়াহিয়ার ছবি একে লিখেছিলেন, এই জানোয়ারদের হত্যা করতে হবে।
মুক্তিযুদ্ধে অন্যতম শ্লোগান ছিলো, ওরা মানুষ হত্যা করছে, আসুন আমরা জানোয়ারদের হত্যা করি।

এ্যামেরিকা ধ্বংস না হওয়া পর্যন্ত পৃথিবী থেকে গণহত্যা, লুটপাট আর সন্ত্রাস শেষ হবে না।

১৯ শে ফেব্রুয়ারি, ২০২১ সন্ধ্যা ৭:০৫

চাঁদগাজী বলেছেন:





আপনি মুক্তুযুদ্ধে অংশ নিয়েছিলেন?

২৭| ২০ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ২:১৫

অনল চৌধুরী বলেছেন: আপনি নিয়েছেন?

২০ শে ফেব্রুয়ারি, ২০২১ ভোর ৪:০৫

চাঁদগাজী বলেছেন:



হ্যাঁ, আমি মুক্তিযু্দ্ধে অংশ নিয়েছি।

২৮| ২০ শে ফেব্রুয়ারি, ২০২১ বিকাল ৪:১৪

অনল চৌধুরী বলেছেন: আমি গত ২৮ বছর দলে দেশ জাতি সমাজ পরিবর্তনের জন্য লড়াই করছি।
মুক্তিযোদ্ধা দেশের স্বাধীনতার ঘোরবিরোধী দেশে কি করে যারা শুধু বাংলাদেশের মুক্তিযোদ্ধাদের হত্যা করতেই অস্ত্র সাহায্য করেনি, স্বাধীনতার পরও দেশকে ধ্বংসের সবরকম চেষ্টা করছে !!!

২০ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ৯:১১

চাঁদগাজী বলেছেন:



সুযোগ পেলে, জামাত ও বিএনপি'র লোকেরা জাতিকে কাবুলীওয়ালাদের দেশ বানাবে।

২৯| ২১ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ২:৪৫

অনল চৌধুরী বলেছেন: মুক্তিযোদ্ধা দেশের স্বাধীনতার ঘোরবিরোধী দেশে কি করে-এই নপ্রশ্নের উত্তর দেননি।
যেসব বাংলাদেশী পড়াশোনাহীন বাইডেনকে নিয়ে হৈচৈ করেছিলো. নির্বাচনের আগেই বলেছিলাম, সে যে কি জিনিস , সেটা পৃথিবীর মানুষ কিছুদিন পরই বুঝবে।

করোনায় ৫ লাখের বেশী মানুষ মরার পরও ইরানকে শায়েস্তা করার ঘোষণা থেকে প্রমাণ হয়, এ্যামেরিকার সব দল ও নেতা কতোবড় সন্ত্রাসী।ইরানকে শায়েস্তায় বাইডেনের আহ্বান
এজন্যই প্রতি মুহূর্তে সন্ত্রাসী এ্যামেরিকার ধ্বংস চাই।

২১ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ৩:১২

চাঁদগাজী বলেছেন:




১৯৭১ সালে, আমেরিকা ও চীন পাকস্তানের বন্ধু হিসেবে পাকিস্তানের পক্ষে ছিলো; আমি পড়ালেখার সুযোগ পেয়েছি আমেরিকায়, তাই এই দেশে এসেছি।

বাইডেন ইরানকে এটম বোমা বানাতে দিতে পারবে না; ইরান এটম বোমার মালিক হওয়ার মতো জ্ঞানী জাতি নয়।

৩০| ২১ শে ফেব্রুয়ারি, ২০২১ ভোর ৪:৩৭

অনল চৌধুরী বলেছেন: ১৯৭১ সালে, আমেরিকা ও চীন পাকস্তানের বন্ধু হিসেবে পাকিস্তানের পক্ষে ছিলোজেনে-শুনে বাংলাদেশবিরোধী অপরাধী দেশে গেছেন।
বাইডেন ইরানকে এটম বোমা বানাতে দিতে পারবে না; শুধু বিশ্বসন্ত্রাসী এ্যামেরিকা আর তার চামচাদের এই অধিকার আছে ? সবকিছু যদি এরাই করে তাহলে জাতিসংঘের দরকার কি?
পাকিস্তান বানিয়েছে, তখন নীরব ছিলো কেনো?

২৪ শে ফেব্রুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:৪২

চাঁদগাজী বলেছেন:



পাকিস্তান ঘোষণা দিয়ে বানায়নি, এবং বলেনি যে, ইসরায়েলকে মুছে দেবে!

৩১| ২৫ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ২:৫০

অনল চৌধুরী বলেছেন: এ্যামেরিকানার কি দুধ খাওয়া শিশু?
পৃথিবীতে কে কি করে সব জানে উপগ্রহের মাধ্যমে। ইসরাইল যে বানিয়েছে, তখন কিছু বলেনি কিন্ত ইরাক ইরান উত্তর কোরিয়া বানাতে চাইলেওই দোষ আদর্শ সন্ত্রাসী একেই বলে।

২৫ শে ফেব্রুয়ারি, ২০২১ বিকাল ৪:৩৬

চাঁদগাজী বলেছেন:



নতুন করে এটমবোমা বানানো থামানোর দায়িত্ব হলো জাতি সংঘের; আমেরিকা সেইসব দেশের ব্যাপারে হস্তক্ষেপ করছে, যারা অন্য দেশকে আক্রমণ করার ঘোষণা দিয়ে এটমবোমা বানানোর প্রোগ্রাম হাতে নিয়েছে।

৩২| ২৬ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ১:৫৩

অনল চৌধুরী বলেছেন: আপনি এতো মিথ্যা বললে আর তর্ক চলেনা।
এ্যামেরিকানর মতো পৃথিবীর কোনো দেশ অন্য দেশ আক্রমন করেনা। বোমা বানানোর মিথ্যা অজুহাতে ইরাক ধ্বংস করার পর বুশ-ব্লেয়ার সবাই বলেছে, ভুল তথ্যের উপর ইরাকে হামলা করেছিলো। তাহলে এভাবে একটা দেশকে ধ্বংস ও লাখ লাখ লোককে হত্যা ও গৃহহীণ করার পরাধে করার অপরাধে আন্তর্জাতিক আদালতে তাদের বিচার হওয়া উচিত কিনা?
সেটা কে করবে?
Tony Blair: 'I express more sorrow, regret and apology than you can ever believe'
Iraq war my biggest regret, Bush admits
আফগানিস্তান, লিবিয়া, সিরিয়া সব দেশ আক্রমণ করেছে সন্ত্রাসী এ্যামেরিকা-ক্যানাডা-ন্যাটো আর তাদের চামচা অষ্ট্রেলিয়া- সুইডেন-আয়ারল্যান্ড।

২৭ শে ফেব্রুয়ারি, ২০২১ দুপুর ১:০১

চাঁদগাজী বলেছেন:



ইথিওপিয়া কি জার্মানী আক্রমণ করতে পারতো?

৩৩| ২৭ শে ফেব্রুয়ারি, ২০২১ বিকাল ৪:২৬

অনল চৌধুরী বলেছেন: ইথিওপিয়ার কি জার্মানী আক্রমণ করপাার কোনো দরকার ছিরেঅ না। ইটালীই ইথিওপিয়া আক্রমণ করে দখল করেছিলো।
ইংল্যান্ড, ফ্রান্স, ইটালী, হল্যান্ড, বেলজিয়াম দেশ দখল আর লুটপাট শুরু না করলে জার্মানীও এসব করতো না।
রাশিয়ার মতো তারাই ইউরোপের একমাত্র বড় দেশ যারা জাহাজ নিয়ে এশিয়া বা আফ্রিকা লুটপাট করতে যায়নি।

২৭ শে ফেব্রুয়ারি, ২০২১ সন্ধ্যা ৭:০৪

চাঁদগাজী বলেছেন:



আপনি ভুল বুঝেন, ভুল লিখেন; এজন্য আপনাকে অনেক যায়গায় পড়াতে দেয়নি।

৩৪| ২৮ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ২:৪৭

অনল চৌধুরী বলেছেন: আপনি নিজেই নিজেকে জ্ঞানী জৈল সিং দাবী করেছেন।
আমাকে বিশ্ববিদ্যালয়ে পড়াতে দেয়নি কারণ আমি নষ্ট্ লম্পট মদখোর মহিউদ্দিন ফারুকের মতো এরশাদের পা চাটা দালাল না এবং তার মতো ছাত্রদের খাতা খুলে নকল করে পরীক্ষা দিতে দিয়ে সনদ-বাণিজ্য করে তাদের নৈতিকতা ধ্বংস করার ঘোর প্রতিবাদী ছিলাম।
সবকিছু না জেনে কথা বলা নির্বুদ্ধিতা।
বিদেশে থেকে শুধু ব্লগ লেখা ছাড়া দেশে এসে নষ্ট সমাজব্যাবস্থা আর এর প্রচলকালেদের বিরুদ্ধে কোন লড়াইটা করেছেন?
দেশ জাতি সমাজ পরিবর্তনে ভূমিকা কি?

২৮ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ৯:২৩

চাঁদগাজী বলেছেন:


জাতি পরিবর্তনে আমার ভুমিকা হচ্ছে, আপনি লিখতে পারেছে যে, আপনি বাংলাদেশী।

৩৫| ২৮ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ৯:৪২

নয়ন বিন বাহার বলেছেন: যতদূর জানি, আমেরিকার সাবেক প্রেসিডেন্টরা আর রাজনীতিতে তেমন সক্রিয় থাকে না। তবে ট্রাম্পকে বেশ সক্রিয় দেখা্চ্ছে। বোধহয় আগামীতে আবারও সে প্রেসিডেন্ট প্রার্থী হবে। বিষয়টা কি এমন?

২৮ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ১০:০৪

চাঁদগাজী বলেছেন:


সে ২০২৪ এ দাঁড়ানোর ঘোষণা দিয়েছে; আজকের দিনটা ট্রাম্পের জন্য এক ঐতিহাসিকদিন, আজকেই সে প্রচারণা শুরু করছে।

৩৬| ০১ লা মার্চ, ২০২১ রাত ৩:৫৮

অনল চৌধুরী বলেছেন: বাঙ্গালী লিখলেও সমস্যা ছিলো না। ৭৫-এর আগে পাসপোর্টে কি বাঙ্গালী না বাংলাদেশী লেখা থাকতো ? গবেষণার জন্য জানা প্রয়োজন।
বাংলাদেশী লেখার জন্য যদি কৃতিত্ব দাবী করেন তাহলে গত ৪৫ বছর ধরে পৃথিবীর দেশে দেশে গণহত্যা লুটপাটকারী সন্ত্রাসী এ্যামেরিকাকে কর দিয়ে এসব অপরাধ-অপকর্মে সহায়তা করারর দায়িত্বও নিতে হবে

০১ লা মার্চ, ২০২১ ভোর ৬:৫০

চাঁদগাজী বলেছেন:



আপনি যদি '১৯৭১ সালে মুক্তিযু্দ্ধে থাকতেন, আপনার জীবন বদলে যেতো।

৩৭| ০১ লা মার্চ, ২০২১ বিকাল ৩:৩২

অনল চৌধুরী বলেছেন: মুক্তিযুদ্ধ আপনি একা করেননি। কিন্ত বাংলাদেশে আমিই একমাত্র ব্যাক্তি যে গত ২৮ বছর ধরে দেশ-জাতি সমাজের প্রতিটা গুরুত্বপূর্ণ ক্ষেত্রে পরিবর্তনের জন্য লেখালেখি ছাড়াও নিজের উদ্যোগে সবরকমভাবে চেষ্টা করেছি।
এজন্য অনেক ক্ষতিও হয়েছে।
সন্ত্রাসী এ্যামেরিকা হলেও এসবের মূল্যায়ণ হতো। কিন্ত বাংলাদেশে সব সন্মান মর্যাদা চোর খুনী নষ্টদের।।

০১ লা মার্চ, ২০২১ বিকাল ৫:২৮

চাঁদগাজী বলেছেন:



মুক্তিযুদ্ধ করেছেন ১ লাখ ২০ হাজার বাংগালী, উহাতে আপনি ছিলেন না।

২৮ বছর আপনি কি করেছেন, সেটা আমি জানি না, অন্যেরা জানেন; আমি আপনাকে ৬ মাস জানি, আপনার এই ৬ মাস তেকে আমি বলতে পারি যে, আপনার ভয়ংকর সমস্যা আছে, মানুষ আপনার থেকে কোনভাবে উপকৃত হওয়ার সম্ভাবনা নেই।

৩৮| ০১ লা মার্চ, ২০২১ রাত ৮:১৬

অনল চৌধুরী বলেছেন: ৬ মাস না, আপনি আমাকে প্রায় ৪ বছর ধরে চেনেন।। আমার প্রথমদিকের লেখায় নিজের মন্তব্যগুলি পড়ে দেখেন।
আমার দ্বারা হাজার হাজার মানুষ উপকৃত এবং শত শত ভয়ংকর অপরাধী ক্ষতিগ্রস্ত হয়েছে এবং হবে।
আর আপনি ঠান্ডা মাথায় গত ৪৫ বছর ধরে পৃথিবীর দেশে দেশে গণহত্যা লুটপাটকারী সন্ত্রাসী এ্যামেরিকাকে কর দিয়ে এসব অপরাধ-অপকর্মে সরাসরি সহায়তা করছেন। আপনার হাতে সারা পৃথিবীর নীরিহ নারী-শিশু বৃদ্ধের রক্ত।
ভিয়েতনাম ক্যাম্বোডিয়া লাওস ইরাক সিরিয়া লিবিয়া ইয়েমেন, ইরান-আফ্রিকা-পৃথিবীর এমন কোনো প্রান্ত নাই যেখানে আপনার প্রভু সন্ত্রাসী এ্যামেরিকা আপনার দেয়া করের টাকা দিয়ে গণহত্যা লুটপাট করেনি।
শুধু তাই না, আপনি নিয়মিত এই সন্ত্রাসীদের রক্ষার জন্য মিথ্যাচার করেন।
সুতরাং নরকের আগুনে জ্বলার জন্য তৈরী থাকেন।

০১ লা মার্চ, ২০২১ রাত ৯:১৬

চাঁদগাজী বলেছেন:


জাপান, কোরিয়া, জার্মানী, ভিয়েতনামসহ আরো কয়েকটি দেশ আমােরিকান সাহায্য নিয়ে পায়ে দাঁড়ায়েছে; আপনি বাংগালীদের সাহায্য করছেন, ওরা এখন দেশে বউ রেখে সৌদীতে উট চরায়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.