নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

৮ ঘন্টা কাজ করার অধিকার ও চাকুরী সৃষ্টি করার কথা বলছেন না প্রাইম মিনিষ্টার

২৬ শে ফেব্রুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:১২



২ দিন আগে (২/২৪/২১ ) সামুতে ব্লগার 'রেজা ঘটক'এর একটা পোষ্ট ছিলো, যেখানে তিনি উল্লেখ করেছেন যে, চাকুরীর লিখিত পরীক্ষায় খুব ভালো করেও তিনি ভাইবায় বাদ পড়ে যান; ভাইভাতে মুল সমস্যা ছিলো, ভাইভা চলাকালীন সময়ে, ভাইভা-বোর্ডের চেয়ারম্যান নিজের গেষ্টদের সাথে ব্যস্ত ছিলেন। ভাইভা-বোর্ডের চেয়ারম্যান ভয়ংকর অন্যায় করেছে, লোকটা আরেকজন নাগরিকের অধিকার নিয়ে ছিনিমিনি খেলেছে; অনেক বড় পদে থেকেও নিজের দায়িত্ব সম্পর্কে লোকটা জানতেন না। এই লোকটা তখন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্ণর ছিলেন; এর আগে তিনি সোনালী, রূপলাী, ভুপালী, ইত্যাদির চেয়ারম্যান মেয়ারম্যান ছিলেন। এটা একটি ভয়ংকর দায়িত্বহীনতার ছোট উদাহরণ।

আজকের সভ্যতায়, একজন প্রাপ্ত বয়স্ক নাগরিক নিজ যোগ্যতানুসারে একটা চাকুরী পাবার অধিকার রাখে; ইহা মানুষের মৌলিক অধিকারগুলোর মাঝে ২য় গুরুত্বপুর্ণ বিষয়, ১ম গুরুত্বপুর্ণ বিষয় হলো নাগরিকের শিক্ষা পাবার অধিকার। সরকারে ও প্রশাসনে থাকা বাংগালীরা হাজার ব্যাপার নিয়ে ব্যস্ত থেকেন, হাজার বিষয়ে কথা বলেন; কিন্তু নাগরিকের মুল অধিকারগুলো নিয়ে কখনো কথা বলেন না; চাকুরীসৃষ্টি শব্দটা উচ্চারণও করেন না।

সংবাদে দেখলাম, আগামীকাল আমাদের প্রাইম মিনিষ্টার সংবাদ সন্মেলেন করে, বাংলাদেশের ' ২০২৬ সালে স্বল্পোন্নয়ন দেশ থেকে উন্নয়নশীল' দেশে পরিণত হওয়ার প্রক্রিয়া সম্পর্কে কথা বলবেন। এটি একটি গুরত্বপুর্ণ বিষয়, জাতির এই বিষয়গুলো জানার দরকার, ব্লগারদেরও জানার দরকার।

আমি এই ছোট পোষ্টটা লিখছি, একটা বিষয় সিউর করতে যে, প্রাইম মিনিষ্টার এই বিষয়ের উপর অনেক ক্থা বলবেন; কিন্তু সবচেয়ে দরকারী কথাটা বলবেন না, সেটা হলো, "প্রতিটি প্রাপ্তবয়স্ক বাংগালীর চাকুরী পাওয়াটা মৌলিক অধিকার, আমি সেটার ব্যবস্হা করার জন্য সর্বাধিক চেষ্টা করবো"।

উনি সাংবাদিক সন্মলনে অনেক কথা বলবেন, অনেক উন্নয়নের কথা বলবেন, বিপক্ষ দলগুলোর দোষ দেবেন, করোনার দোষ দেবেন; কিন্তু সবচেয়ে দরকারী কথাটা বলবেন না; এবং শ্রোতারাও সেই দরকারী বিষয়টা উনার থেকে শোনার জন্য অপেক্ষা করছেন না।

স্বল্পোন্নয়ন দেশ থেকে উন্নয়নশীল' দেশে পরিণত হওয়ার জন্য আজকের বিশ্বে ২টি বিষয় হলো মুল শক্তি: দক্ষ জনশক্তি ও চাকুরী সৃষ্টি। গত ৫০ বছরে বিশ্বে বিশাল উন্নয়ন ঘটলেও, বিশ্বে স্বল্পোন্নয়ন দেশ ক্রমেই বেড়েছে। বার্ষিক চাকুরী সৃষ্টির গড় পরিমাণ, মিমিমাম বেতন ও বেকারত্বের হার থেকে ১ জন বেকুবও বলতে পারে দেশের ষ্টেটাস কি!

একজন চাকুরী পাবার পর, তার দায়িত্ব হলো অন্যজনের জন্য চাকুরী সৃষ্টি করা, এটা হলো উন্নয়নের জন্য সবচেয়ে বড় শর্ত।

মন্তব্য ২২ টি রেটিং +২/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ২৬ শে ফেব্রুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:৩৬

নজসু বলেছেন:



বাংলাদেশের ভাইভা বোর্ড বেশিরভাগ ক্ষেত্রে লোক দেখানো মনে হয়।
টাকা দিয়ে ম্যানেজ করতে পারে যারা তারা চাকুরী পেয়ে যায়।
ভাইভা বোর্ডের চেয়ারম্যান হয়তো সেইরকম কিছু করেছিলেন বলে নিজের গেষ্টদের সাথে আনন্দঘন সময় অতিবাহিত করছিলেন।
সবাই সবরকম নন। কিছু ক্ষেত্রে মেধার মূল্যায়ণ হয়ে থাকে।

২৬ শে ফেব্রুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:৪৬

চাঁদগাজী বলেছেন:



বাংলাদেশের প্রফেশানেলদের চরিত্র ও ব্যক্তিত্ব চোখে পড়ার মতো নয়, দায়িত্ববোধের সঠিক কোন সংজ্ঞা নেই; এরা অন্যের অধিকারের কথা, চাকুরীর কথা ভাবে না। আগামীকাল প্রাইম মিনিষ্টার অনেক আবোল-তাবোল কথা বলবেন; কিন্তু চাকুরীর কথা বলবেন না; কিন্তু স্বল্পোন্নয়ন ও উন্নয়নশীল দেশের মুল কথা চাকুরী, মানুষের আয়ের উৎস ও পরিমাণ।

২| ২৬ শে ফেব্রুয়ারি, ২০২১ সন্ধ্যা ৭:৫৭

শাহ আজিজ বলেছেন: পেশাজীবীদের দ্বারা রাষ্ট্র পরিচালনা জরুরি । বিষয়বস্তু ভিত্তিক নিয়োগ চাই তেমনি শিক্ষার মানও সেইমত হতে হবে ।

২৬ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ৮:০৯

চাঁদগাজী বলেছেন:


কোন পেশাজীবি অন্য একজন পেশাজীবির জন্য চাকুরী সৃষ্টির চেষ্টা করছেন, এই ধরণের কোন কথা শুনেছেন?

৩| ২৬ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ৮:১৯

নুরুলইসলা০৬০৪ বলেছেন: মানুষের স্বপ্নভঙ্গ হতে হতে স্বপ্ন দেখার সাহস হারিয়ে ফেলেছে।আরেকটা জাতিয় জাগরণ লাগবে এই জাতিকে জাগিয়ে তোলতে।নয়তো এক যায়গায় সংস্কার হবে দশ যায়গায় পিছিয়ে পড়বে।মানসম্মত শিক্ষা না হলে হজার হাজার শিক্ষাপ্রতিষ্ঠান হয়ে লাভ কিছুই হবে না।
জাতী আজ সত্য কথা বলতে ভয় পায়।প্রতিটা লোক ভয়ের মধ্যে বসবাস করছে।এখান থেকে বেরিয়ে আসতে হবে।জনগনকেই ঘুরে দাঁড়াতে হবে অন্যায়ের বিরুদ্ধে ।

২৬ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ৯:০২

চাঁদগাজী বলেছেন:



বিপ্লব আরম্ভ হয়েছে ফেইসবুকে, বউ'এর ছবি দিচ্ছে সবাই।

৪| ২৬ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ৮:২৪

শাহ আজিজ বলেছেন: যারা রাষ্ট্র পরিচালনা করছেন তারা তো কোন পেশারই না । আছে তাদের গবেষণা পত্র ? কয় যুগ ফিল্ড ওয়ার্ক করেছেন ?

২৬ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ৯:০৩

চাঁদগাজী বলেছেন:



কোন সরকারী ইন্জিনিয়ারকে বলতে শুনেছেন যে, তারা এই বছর ১০ জন ইন্জিনিয়ার নেবে?

৫| ২৭ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ১২:৫০

ঠাকুরমাহমুদ বলেছেন:




এই দেশের মানুষের সবচেয়ে বড় সমস্যা হতশা। সবাই হতাশায় বসবাস করেন। সবাই চাকরি খোঁজেন অথবা বিদেশে যাবার পথ খোঁজেন। যারা অনবরত চাকরি খোঁজেন অথবা ট্রাভেল এজেন্সির পেছনে দৌড়ান তাদের ধারণার বাইরে দেশে রেল লাইনে একজন সিদ্ধ ডিম বিক্রেতার মাসিক আায় ৩০,০০০ - ৪০,০০০ টাকা।

২৭ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ২:১৫

চাঁদগাজী বলেছেন:



দেশে এখন কার্যক্ষম ৩/৪ কোটী মানুষ কাজ করেন না; এরা নিজেরা কোন কিছু করার মতো দক্ষ নন, এজন্য দরকার সরকারী সংস্হা, যারা কোন কিছু করতে সাহায্য করবে। যারা গড়ে ৩০ লাখ টাকা খরচ করে বেআইনীভাবে আমেরিকা আসছে, এরা ৩০ হাজার টাকা বিনিয়োগ করে, নিজের জন্য এমপ্লয়মেন্ট সৃষ্টি করতে পারবে না। বেশীরভাগ মানুষ ডিম বিক্রয়, চা বিক্রয়, ভ্যান চালালে দেশের হার্ড কারেন্সী থাকবে না।

৬| ২৭ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ৩:৪৩

অনল চৌধুরী বলেছেন: চাকরী কি গাছের পাতা যে চাইলেই দেয়া যাবে?
এজন্য শিল্পায়নের মাধ্যমে কাজের সৃষ্টি করতে হবে, যেটা জিয়া-এরশাদ কেউই করেনি কিন্ত করতে পারতো।

২৭ শে ফেব্রুয়ারি, ২০২১ ভোর ৬:৩১

চাঁদগাজী বলেছেন:


মার্কেলের কাছে ইহা গাছের পাতার মতো ছিলো, আপনার জন্য ভাবাও কঠিন।

৭| ২৭ শে ফেব্রুয়ারি, ২০২১ ভোর ৬:৪৫

প্যারাডাইম বলেছেন: খুবই ভাল ও গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে লিখেছেন, একই সাথে আমি ঠাকুর মাহমুদ ও অনল চৌধুরীর বক্তব্যের সাথে একমত।

২৭ শে ফেব্রুয়ারি, ২০২১ সকাল ১১:৫১

চাঁদগাজী বলেছেন:



বাংলাদেশ উন্নয়নশীল দেশে পরিণত হওয়ার মতো অর্থনৈতিক অবস্হানে নেই, সামাজিক অনস্হানেও নেই।

৮| ২৭ শে ফেব্রুয়ারি, ২০২১ দুপুর ১:২৮

রাজীব নুর বলেছেন: প্রধানমন্ত্রীর উপর ভরসা রাখতে রাখতে মাথার চুল সাদা হয়ে যাচ্ছে।

২৭ শে ফেব্রুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:৪৪

চাঁদগাজী বলেছেন:



স্বয়ং তৃণমুলের আওয়ামী কর্মীরা বেকার।

৯| ২৭ শে ফেব্রুয়ারি, ২০২১ বিকাল ৩:৩৬

অক্পটে বলেছেন: আপনার পোষ্টটি জনগুরুত্বপূর্ণ এবং চমৎকার।
কিন্তু কে শোনে কার কথা। এটাতো একটা রাষ্ট্র তাইনা। রাষ্ট্র চালানোর জন্য নূন্যতম পেশাজিবী দরকার হয়। প্রাসাশনের কোন পদটায় পেশাজীবী দ্বারা পরিচালিত হচ্ছে একবার দেখুনত। এই রাষ্ট্রের প্রশাসনিক প্রত্যেকটা পোষ্ট ভারত কতৃক নির্ধারিত হয়। আজকের আজিজ, বেনজিররা গুম খুন পরিচালনার জন্য নির্ধারিত হয়েছে।

এই সরকার চাইলে পারতো, কিন্তু সে চায়নি। ডু অর ডাই সে শুধু ক্ষমতায়ই থাকতে চায়।

২৭ শে ফেব্রুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:৪৭

চাঁদগাজী বলেছেন:



ভারতের কেহ বাংলাদেশের কিছু চালায় না, এগুলো ভুল ধারণা; আপনি যেইভাবে ভারতে পছন্দ করেন না, প্রশাসনের লোকেরাও ভারতকে পছন্দ করে না; প্রশাসনের লোকেরা প্রশাসনের পদে থেকে নিজের পরিবারের জন্য কাজ করে।

১০| ২৭ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ৮:১১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

আজ থেকে ৩/৪ বছর আগে ব্লগার রাজীব নূর সাহেব আমাকে কথা দিয়েছিলেন, তিনি মাত্র এক বছরের মধ্যে দেশের সব যুবকের যাতে কর্মসংস্থান হয় তার একটি সুষ্ঠু পরিকল্পনা ব্লগার জাতির সামনে পেশ করবেন ‌ ।
যাতে করে কোনো শ্রমিককে আর বিদেশে কামলা দিতে যেতে হবে না।


জনাব রাজীব নূর এর কাছে এর ব্যাখ্যা দাবি করছি। ৩/৪ বছর পার হওয়ার পরেও তিনি কেন তার সেই ঐতিহাসিক কর্মসংস্থান নীল নকশা টি ব্লগ জাতির সামনে উপস্থাপন করতে পারলেন না?

২৭ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ৯:৪২

চাঁদগাজী বলেছেন:


উনি মনে হয়, সেটার উপর কাজ করতে গিয়ে বেকারে পরিণত হয়েছেন।

১১| ২৮ শে ফেব্রুয়ারি, ২০২১ দুপুর ১:৫২

রক বেনন বলেছেন: একজন চাকুরী পাবার পর, তার দায়িত্ব হলো অন্যজনের জন্য চাকুরী সৃষ্টি করা, এটা হলো উন্নয়নের জন্য সবচেয়ে বড় শর্ত। চাকুরি সৃষ্টি হয় ঠিকই কিন্তু সেটা করা হয় পদটি বিক্রি করার জন্যে। আজকাল এদেশে আপনার টাকার পাশাপাশি শক্ত মামা চাচার জোর ও লাগবে একটা ভাল চাকরি হতে হলে। আগে শুধু মামা চাচা অথবা টাকা থাকলেই হতো কিন্তু এখন দুটাই লাগে।

আরেকটি প্রধান অন্তরায় হলো অদক্ষতা। শুধু দেশেই নয়, বিদেশে ও আমাদের একই অবস্থা। উন্নত দেশগুলোতে বেশিরভাগ চাকুরি যেখানে বিদেশি শ্রমিক নিয়োগ করা হয়েছে, সেখানে দেখেছি যে বড় বড় পদে অন্যান্য দেশের লোকজন বিশেষ করে ভারতীয়। আর আমাদের ও পাকিস্তানের লোকজন করছে শুধু নিম্মমানের ও বেশি পরিশ্রমের কাজগুলো।

২৮ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ৮:১৩

চাঁদগাজী বলেছেন:




আওয়ামী লীগের বড় বড় নেতারা আমেরিকায় ৯৯ সেন্টের দোকানে চাকুরী করেছে; বিজেএমসি'র ম্যানেজারকে দেখেছি ম্যানহাটনে বাদাম ভাজী করে বিক্রয় করতে; এরাই অন্যদের পড়ালেখায়, ট্রেনিং'এ বাধা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.