নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

শেখ সাহেব যদি তাঁর ভবিষ্যত সম্পর্কে জানতে পারতেন!

২২ শে মার্চ, ২০২১ বিকাল ৪:৫৩



শেখ সাহেব যদি ভবিষ্যত সম্পর্কে কিছুটা সঠিক ধারণা করতে পারতেন, তা'হলে তাঁকে, তাঁর সরকার ও স্বাধীনতার পক্ষের লোকদের এভাবে ভুগতে হতো না।

শেখ সাহেব কি জানতেন যে, পুর্ব পাকিস্তানের প্রশাসনের ব্যুরোক্রেটরা উনাকে মোটেই পছন্দ করতেন না; পাকিস্তানের সেনা বাহিনীর অফিসারেরা আইয়ুব খানের ভক্ত ছিলো, ও এদের অনেকই সর্বশেষ ১৯৬৫ সালে পাক-ভারতের সাথে যু্দ্ধে অংশ গ্রহন করেছে। পাকিস্তান সৈন্য বাহিনীতে আগরতলা মামলার আসামীদের ভারতের এজেন্ট হিসেবে প্রচার করা হতো; যার ফলে, পাকিস্তান সেনাবাহিনীর অফিসারেরা অন্তর থেকেই মোটামুটি শেখ বিরোধী ছিলো।

শেখ সাহেব তাঁর সরকারের ভুলত্রুটি ও পপুলারিট সম্পর্কে জানতেন বলে মনে হয় না; তিনি তাঁর নিজের পড়ন্ত পপুলারিটিও নিজের থেকে অনুমান করতে পারেননি; পারলে, নিজকে বদলাতে পারতেন। তার দলের ও কাছে মানুষরা সিআইএ'এর কাছে বিক্রয় হয়ে যেতে পারে, সেটা উনার ধারণার মাঝে ছিলো না।

তারঁ এই সমস্যাগুলোর সমাধান কি ছিলো? এগুলোর সাধান হতে পারতো, একটি নিরপেক্ষ রিসার্চ গ্রুপ, অনেক দেশে এগুলো রাজনৈতিক ইনষ্টিটিউট হিসেবে থাকে; সুক্ষ সামাজিক, রাজনৈতিক, অর্থনৈতিক, মানবিক, টেকনোলোজিক্যাল জ্ঞানের অধিকারী মানুষদের সমন্ময়ে গঠিত একটি রিসার্চ গ্রুপ উনাকে দেশের অবস্হা, মানুষের মনোভাব, সরকারের অবস্হান ও উনার কার্যক্রমের উপর ফিডব্যাক দিতে পারতো।

শেখ সাহেব জানতেন না যে, দেশে খাদ্যাভাব দেখা দিবে; মুল অরাজকতার সৃষ্টিকারীদের বড় অংশ ছিলো উনার সরকারের উঁচু পদে থাকা লোকজন ও উনার দলের লোকজন। উনি জানতেন না যে, মানুষ বেকার বসে আছে এবং প্রতিদিনই উনার দিকে তাকিয়ে আছে; সময় মতো সঠিক পদক্ষেপ নিতে না পারলে মানুষ উনার থেকে সরে যাবে।

সরকার ও সরকারের লোকদের ভবিষ্যত সম্পর্কে সম্ভবমতো ভালো ধারণা থাকতে হয়, এবং সেই অনুসারে প্ল্যান করতে হয়, পদক্ষেপ নিতে হয়; শেখ সাহবের করুণ পরিণতিকে এনালাইসিস করলে একটা বিষয় পরিস্কার, তিনি তার নিজের ও তার সরকারের ভবিষ্যত সম্পর্কে জানতেন না।

মন্তব্য ৪০ টি রেটিং +৩/-০

মন্তব্য (৪০) মন্তব্য লিখুন

১| ২২ শে মার্চ, ২০২১ বিকাল ৫:০৫

আমি সাজিদ বলেছেন: অন্য কোন বিষয় নিয়ে লিখুন প্লিজ।

২২ শে মার্চ, ২০২১ বিকাল ৫:১৪

চাঁদগাজী বলেছেন:




চেষ্টা করবো।
শেখ সাহবের ট্র‌্যাজেডি থেকে জাতি মুক্ত হতে পারছে না; পোষ্টে কিন্তু আপনার ব্যাপারে কথা বলেছি বলে আমার মনে হয়।

২| ২২ শে মার্চ, ২০২১ বিকাল ৫:০৫

আমি সাজিদ বলেছেন: এক মাস ধরে এক টপিকেই পড়ে আছেন। এক কারি দিয়ে কয় বেলা ভাত খান?

২২ শে মার্চ, ২০২১ বিকাল ৫:১০

চাঁদগাজী বলেছেন:



আসলে, ইহা ১ মাস থেকে অনেক বেশী, অনেক বছরের ব্যাপার; আমার ব্লগিং'এ প্রতি ৩/৪ পোষ্টের মাঝে, গড়ে কোন পোষ্টে শেখের উপস্হিতি আছে; আমি হয়তো শেখ-মুক্ত হতে পারবো না।

৩| ২২ শে মার্চ, ২০২১ বিকাল ৫:১৫

এমেরিকা বলেছেন: আপনি যে সব দোষ পাকিস্তান আর্মির বাঙালি অফিসারদের উপর চাপাচ্ছেন, বলুন তো দেখি?
মুক্তিযুদ্ধের নেতৃত্ব কারা দিয়েছে? নির্বাচনে জিতে ক্ষমতার স্বপ্নে বিভোর হয়ে থাকা আওয়ামী লীগ নেতারা, নাকি পাকিস্তানের সামরিক বাহিনীতে কর্মরত দেশপ্রেমিক বাঙালি অফিসারেরা?
সাতজন বীরশ্রেষ্ঠ, সাতশ'র উপর খেতাব পাওয়া সামরিক অফিসারেরা যদি তাদের বীরত্ব না দেখাতো - এ দেশ স্বাধীন করত কি তিতুমীরের লাঠিয়াল বাহিনী?

২২ শে মার্চ, ২০২১ বিকাল ৫:১৮

চাঁদগাজী বলেছেন:



যুদ্ধে ছিলেন?

কতজন বাংগালী অফিসার পালিয়ে গিয়েছিলো ক্যান্টনমেন্টগুলো থেকে, কতজন যু্দ্ধ করেছেন? যুদ্ধের শুরুতে মুল শক্তি কোনটা?

৪| ২২ শে মার্চ, ২০২১ বিকাল ৫:১৮

পাঁচ-মিশালি বলেছেন: ইয়াইয়া খান /ভুট্টো যদি ১৯৭০ সালের নির্বাচনে অধিক সিট পাওয়া শেখ সাহেবকে পাকিস্তানের প্রধানমন্ত্রী হতে দিতো ,অন্তত কিছু দিনের জন্যে হলেও , তিনি আনন্দ সহকারে ক্ষমতা ভোগ করতেন কিছুদিন ,তাহলে নিশ্চিত স্বাধীনতা আসত না ,পূর্ব পাকিস্তানই থাকত।ডিসেম্বর ১৯৭০ এর আগে শেখ সাহেব স্বাধীনতার কথা মুখেও আনেননি।

২২ শে মার্চ, ২০২১ বিকাল ৫:৩০

চাঁদগাজী বলেছেন:



শেখ সাহেব ও উনার দল পাকিস্তানের ভোটে অংশ নিয়েছিলেন সরকার গঠনের আশা নিয়ে, মানুষও সেই আশায় ভোট দিয়ে ছিলেন, কেহ স্বাধীনতার ম্যান্ডেটে ভোট দেননি।

৫| ২২ শে মার্চ, ২০২১ বিকাল ৫:২২

আমি সাজিদ বলেছেন: পোস্টে আমার ব্যাপারে বলেছেন? কোন লাইনে?

২২ শে মার্চ, ২০২১ বিকাল ৫:২৭

চাঁদগাজী বলেছেন:



সব লাইনেই আপনার কথা আছে, আপনার বর্তমান সরকার উহার ভবিষ্যত জানে না; ফলে, আপনার ভবিষ্যত কোনভাবেই পরিস্কার নয়, অনেকটা অনিশ্চিত।

৬| ২২ শে মার্চ, ২০২১ বিকাল ৫:৪৪

নুরুলইসলা০৬০৪ বলেছেন: আমাদের স্বাধীনতা যুদ্ধে পরিকল্পনার অভাব ছিল।স্বধীন হয়ে কি করবো এমন কোন দিক নির্দেশনা ছিল না।নেতা ছিল ভিশন ছিল না।জাতিকে উজ্জিবীত করেছে পথ দেখাতে পারে নি।স্বধীনতার পরে কিছু বড়রকমের ভুল সিধান্ত ছিল

২২ শে মার্চ, ২০২১ বিকাল ৫:৪৯

চাঁদগাজী বলেছেন:



শেখ সাহেব ও উনার দলের নেতাদের ধারণা ছিলো, শেখ সাহেব স্বাধীনতা চেয়েছিেলেন, সেইজন্য জাতি স্বাধীন হয়েছে; শেখ সাহেবের স্বপ্ন পুরণ হয়েছে।
আরো সাড়ে ৭ কোটীর মাঝে যে ৬ কোটী মানুষ স্বাধীনতা চেয়ে "বড় মুল্য" দিয়েছেন,সেটা সামনে আসিনি, ওঁদের সে স্বপ্ন বাকী রয়ে গেছে, সেটা উনাদের মাথায় ঢুকেনি।

৭| ২২ শে মার্চ, ২০২১ বিকাল ৫:৪৮

পাঁচ-মিশালি বলেছেন: শেখ সাহেব আবেগী লোক ছিলেন ,জ্বালাময়ী ভাষণ দিতে পারতেন কিন্তু সদ্য স্বাধীন বিদ্ধস্ত এক দেশ পরিচালনার যোগ্যতা ,দক্ষতা ,ট্রেনিং কোনটাই তাঁর ছিল না।তার ওপর পশ্চিম পাকিস্তান থেকে বিতারিত উচ্চ পদের বাঙ্গালি সেনা জওয়ানরা পাকিস্তান দ্বিখন্ডিত হওয়ার কারণে শেখ সাহেবের ওপর ক্রোধান্বিত ছিল।

২২ শে মার্চ, ২০২১ বিকাল ৫:৫২

চাঁদগাজী বলেছেন:



স্বাধীনতার যুদ্ধে অংশ-নেয়া অনেক অফিসার ব্যক্তিগতভাবে শেখ সাহবেকে পছন্দ করতো না।

শেখ সাহবের দরকার ছিলো নিরপেক্ষ ফিডব্যাক; নিরপেক্ষ ফিডব্যাকের অভাবে শেখ হাসিনাও অসফল হয়েছেন।

৮| ২২ শে মার্চ, ২০২১ বিকাল ৫:৫২

জুল ভার্ন বলেছেন: যেসব লেখায় আমি মন্তব্য করা থেকে দূরে থাকি-------

২২ শে মার্চ, ২০২১ বিকাল ৫:৫৮

চাঁদগাজী বলেছেন:



মন্তব্য করা ফরজ নয়; আবার, মন্তব্যহীন পোষ্ট মরা গাছের মতো।

৯| ২২ শে মার্চ, ২০২১ সন্ধ্যা ৬:০১

রাজীব নুর বলেছেন: ভবিষ্যৎ তো কেউ জানে না। তা সম্ভব নয়। মানুষ ভাবে এক, হয় আরেক।

২২ শে মার্চ, ২০২১ সন্ধ্যা ৬:০৯

চাঁদগাজী বলেছেন:



এক সময় মানুষ ভবিষ্যতকে অনুমান করতে পারতো না সঠিকভাবে, এখন রিসার্চের মাধ্যমে বেশ কিছুটা অনুমান করা সম্ভব।

১০| ২২ শে মার্চ, ২০২১ সন্ধ্যা ৬:৫৯

বিচার মানি তালগাছ আমার বলেছেন: শেখ সাহেব জনগণের চাপ ও বিরোধী দলের ঝামেলা কমানোর জন্য বাকশাল করেন। কিন্তু ততদিনে অনেক কিছুই তেনার নিয়ন্ত্রণের বাইরে চলে যায়...

২২ শে মার্চ, ২০২১ রাত ৮:১৬

চাঁদগাজী বলেছেন:



বাকশাল যে, মানুষের ভালোর জন্য করছেন, সেটা তিনি মানুষকে বুঝানোর প্রয়োজন বোধ করেননি; সেই সুযোগে সিআইএ প্রচারণা চালায়েছিলো যে, বাকশাল উনার নিজের সুবিধার জন্য করছেন। যেহেতু, উনি মানুষকে নীজের পাখার নীচে ধরে রাখেননি, মানুষ চিল-কাউয়ার আক্রমণে বিধ্বস্ত হয়েছে।

১১| ২২ শে মার্চ, ২০২১ রাত ৮:৫৮

মৃন্ময়ী শবনম বলেছেন: আপনি মূল্যহীন পোস্টে প্রচুর মন্তব্য করে লেখাকে ভারি করে দেন। আপনার পোস্টে কজন মন্তব্য করে?

ব্লগে এখন গ্যাং করে মন্তব্য লাইক হচ্ছে। ব্লগ এডমিন এ বিষয় যতোদিনে বুঝবেন ততোদিনে ব্লগ আরো স্লো হবে। আমি আজ থেকে প্রায় এক বছর আগে বুঝতে পেরেছি। এখন ব্লগ এডমিন বুঝতে পারালেই হলো। না বুঝলে এটি তাঁর ব্যক্তিগত ব্যাপার। আমি সময় অপচয় করে লেখি, আমার লেখালেখি করলেও যা, না লেখলেও তা। কিছুই আসে যায় না।

২২ শে মার্চ, ২০২১ রাত ৯:০৮

চাঁদগাজী বলেছেন:



এটা আমার একটা সমস্যা; আমি চেষ্টা করি, ব্লগার যেন নিজকে বুঝতে পারেন।

এক সময় আমার পোষ্টে মন্তব্য খুবই কমে যাবে।

১২| ২২ শে মার্চ, ২০২১ রাত ৮:৫৯

নেওয়াজ আলি বলেছেন: দেশ নিয়ে আপনার ভবিষ্যৎ ধারণা কী । দেশে কী হবে কী হতে পারে নাকি এমনই চলবে

২২ শে মার্চ, ২০২১ রাত ৯:১০

চাঁদগাজী বলেছেন:



দেশ এভাবে চলতে পারে না; শেখ হাসিনার ভুলের জন্য জাতিকে আরো ভুগতে হবে। শেখ হাসিনা যে, ভুল করছেন, সেটা তিনি টের পাচ্ছেন না, উনি জাতির ভবিষ্যত বুঝতে পারছেন না।

১৩| ২২ শে মার্চ, ২০২১ রাত ৯:৩৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
ভূখণ্ডটির নাম বদলে গিয়েছিল বটে।
কিন্তু প্রশাসনের লোক জন বদলায়নি।
প্রশাসনের কার্যপদ্ধতি ও আগের টাই ছিল ।
কেবল মাত্র বদলেছিল নাম এবং পতাকা।

মোনায়েম খানের আমলা কামলা দিই মুজিবের দেশ চলছিল।

২২ শে মার্চ, ২০২১ রাত ৯:৪০

চাঁদগাজী বলেছেন:



শেখ সাহেব ও তাজউদ্দিন সাহেব দেশ-প্রেমিক মুক্তিযোদ্ধাদের চাকুরী খেয়ে বসেছিলেন; আর অন্যদিকে যারা ১৪ তারিখ অবধি পাকীদের হয়ে কাজ করেছিলো, তাদের চাকুরী রেখেছিলেন, বেকুবীর সীমা ছিলো না।

১৪| ২২ শে মার্চ, ২০২১ রাত ১০:৫৩

মেঘশুভ্রনীল বলেছেন: শেখ মুজিব পরবর্তী সময়ে যাদের জন্ম, তাদের জন্যে তাঁর সম্পর্কে জানার সুযোগ খুবই সীমিত। তারপরেও বিভিন্ন লেখা বা মুরুব্বিদের কাছে থেকে যতটুকু শুনেছি উনি স্বাধীনতার পর পুরোপুরি চাটুকার দিয়ে পরিবেষ্টিত ছিলেন। এটা নিশ্চিতভাবেই তাঁর দূরদৃষ্টি সীমিত করে দিয়েছিল মনে হয়। উনি একটু যদি এদেরকে দূরে রাখতেন তাহলে ইতিহাস হয়ত অন্যরকম হতে পারত। বর্তমানে শেখ হাসিনার ক্ষেত্রেও এটি প্রবলভাবে প্রযোজ্য বলে মনে করি। উনার এখন যেরকম সর্বময় ক্ষমতা, উনার পক্ষে সম্ভব আগের ভুলগুলো থেকে বের হয়ে এসে একটা কার্যকরী সিস্টেম দাঁড় করানো। তেমন কিছু করা লাগবে না, একটু ইচ্ছা, একটা
টেকনিক্যাল/রিসার্চ গ্রুপ (আপনি যেমন বললেন) আর একটা দক্ষ অ্যাডমিনিস্ট্রেটিভ গ্রুপের সমন্বয়ে একটা কোর কন্সাল্টেশন টিম তৈরি করা যারা তাঁর সঙ্গে সরাসরি কাজ করবে। কঠিন, তবে সম্ভব। শুধু এই গতানুগতিক রাজনৈতিক কাঠামো দিয়ে আর উন্নতি হওয়া সম্ভব বলে মনে হয়না।

২২ শে মার্চ, ২০২১ রাত ১১:২৯

চাঁদগাজী বলেছেন:



১৯ ৬৬ ষাল থেকেশেখ সাহেবের রাজনীতি দেখে আসছি; উনার সময়ে দল সঠিকভাবে রাজনীতি করেনি; ১৯৬৯ সালে, উনি যখন ফাঁসীর কাছাকাছি, দল ভয়ে পালিয়েছিলো। ১৯৭৫ সালে উনাকে হত্যা করার পর, দল যদি সন্মিলিতভাবে ঢাকা অবরোধ করতো, ক্যান্টনমেন্ট ফেলে সবাই পালাতো। উনি জাতিকে বুঝতে পারেননি, জাতির বিশাল ত্যাগ উনি অনুধাবন করতে ব্যর্থ হয়েছিলেন।

শেখ হাসিনা রাজনীতিবিদ নন, উনি বড় লাঠি নিয়ে এসে, স্বাধীনতা-বিরোধী ও মিলটারীদের সাময়িকভাবে কন্ট্রোলে এনেছেন মাত্র।

১৫| ২২ শে মার্চ, ২০২১ রাত ১১:৫৩

কল্পদ্রুম বলেছেন: মুক্তিযুদ্ধ পরবর্তী সময়ে এরকম রিসার্চ গ্রুপ তৈরি করার মতো মানুষ এ দেশে ছিলো?

২৩ শে মার্চ, ২০২১ রাত ৩:৩৮

চাঁদগাজী বলেছেন:




তখন ছিলেন, এখন নেই।

১৬| ২৩ শে মার্চ, ২০২১ রাত ১২:৪৩

রাজীব নুর বলেছেন: গত ৫০ বছরে বহু নেতা এলোগেলো। একজনও তো মুজিবের মতোন হতে পারে নি।

২৩ শে মার্চ, ২০২১ রাত ৩:৪০

চাঁদগাজী বলেছেন:



শেখ সাহেব দুর্বল ছিলেন, এখন যারা দলগুলোকে নেতৃত্ব দিচ্ছে, এগুলো অপদার্থ

১৭| ২৩ শে মার্চ, ২০২১ ভোর ৪:৪০

স্প্যানকড বলেছেন: যদি, ইস! এগুলা দিয়া কিছু হয় না। যা হবার হয়ে গেছে। এখন " যদি " লাগাইয়া ফায়দা নাই। আপনারা খালি বড় বুলি ছাড়েন কামের বেলায় অণুবীক্ষণ যন্ত্র দিয়া ও পাওয়া যায় না। শেখ সাহেব এর জায়গায় আপনি থাকলে কি করতেন ?

২৩ শে মার্চ, ২০২১ দুপুর ১:১৫

চাঁদগাজী বলেছেন:



আমি শেখ সাহবের পাশে থাকলে, উনি কমপক্ষে প্রাণে বেঁচে যেতেন; উনি বলদ পালনের ফার্ম খুলেছিলেন।

১৮| ২৩ শে মার্চ, ২০২১ বিকাল ৩:০১

স্প্যানকড বলেছেন: বলা সহজ মুরুব্বি করা কঠিন! এর খেসারত উনি দিয়েছেন। আল্লাহ উনাকে ক্ষমা করুক, বেহেশতবাসী করুক। উনার মেয়ে তো হাইব্রিড পালছেন! এ সম্পর্কে কি মত আপনার?

২৩ শে মার্চ, ২০২১ সন্ধ্যা ৬:৪৩

চাঁদগাজী বলেছেন:



উনার মেয়ে দানব পরাজিত করেছে ঠিকই, কিন্তু দেশকে টুংগি পাড়ায় পরিণত করেছেন; উহাকে দেশে পরিণত করাই অসম্ভব ব্যাপার হবে।

১৯| ২৩ শে মার্চ, ২০২১ সন্ধ্যা ৭:৫৪

অক্পটে বলেছেন: ১৩ নং মন্তব্যের জবাবে আপনি যা বলেছেন তা এবার নিয়ে ২য় বার শুনলাম। গ্রেটেস্ট জবাব!! ১মবার ঠিক এই কথাটাই আমি আমার বাবার মুখে শুনেছিলাম। বাবা প্রায়ই একথাটা বলতেন আর আফসোস করতেন। আজ আপনি বললেন। শুধু এই ১৩নং জবাবটার কারণে আমি কেমন যেন অন্যরকম বোধ করছি। কিভাবে বুঝাবো, বাবা নেই কিন্তু তার কথারই হুবহু প্রতিধ্বনি শুনলাম!!

২৩ শে মার্চ, ২০২১ রাত ৮:৪৯

চাঁদগাজী বলেছেন:



আপনার বাবার ভাবনার সাথে আমার কথাগুলোর মিল আছে জেনে খুশী হলাম; উনার ভাবনা সঠিক ছিলো।

২০| ৩০ শে মার্চ, ২০২১ সকাল ১১:৩৮

আলাপচারী প্রহর বলেছেন: শাবাশ গাজী ভাই। এইভাবেই নির্মোহ ভাবে লিখে যান। শুভকামনা।

৩০ শে মার্চ, ২০২১ সন্ধ্যা ৬:০৭

চাঁদগাজী বলেছেন:



আমি যতটুকু বুঝি ও জানি, সেটা থেকে লেখার চেষ্টা করি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.