নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

রাজাকার পরিবারের লোকদের বড় গলা

২২ শে মে, ২০২১ বিকাল ৫:৪০



মুক্তিযুদ্ধের সময় আমাদের থানার সার্কেল অফিসার পাকিস্তানের পক্ষে কথা বলতো ও কোমরে পিস্তল ঝুলায়ে হাঁটতো; পাকিস্তানী সৈন্যরা উইথড্র করার সময় সে পালিয়ে যায়, গেরিলা মুক্তিযোদ্ধোরা তাকে খুঁজছিলো, তার স্ত্রী এটা নিয়ে আমার সামনে বড় বড় কথা বলছিলো; এটা সেই ঘটনা।

যুদ্ধ শেষ হলো, থানা তখনো স্হানীয় গেরিলাদের হাতে, ক্যাপ্টেন এনাম সাহেব ২ জন লোক দিয়েছেন, এরা ও গেরিলারা মিলে থানা চালাচ্ছে: অনেক রাজাকার, শান্তি কমিটির লোকজন গ্রেফতার হয়েছে। ইউনিয়নের চেয়ারম্যান ও কয়েকজন মেম্বার শান্তি কমিটতে ছিলো, তারা পালিয়ে গেছে; আমাদের এক সিনিয়র, জাফর ভাই, কলেজের ছাত্র, ইউনিয়ন বোর্ড চালানোর ভার পেয়েছেন, কয়েকজন মেম্বারকে নিয়ে উনি তা চালাচ্ছেন। আমি বাড়ীতে ম্যালেরিয়ার চিকিৎসা করাচ্ছি, সবকিছু থেকে বিচ্চিন্ন, পোড়া বাড়ী মেরামত করার কাজ করছি। বাজারে গিয়েছি আজাদী পত্রিকা কিনতে, জাফর ভাই'এর সাথে দেখা, জোর করে ইউনিয়ন বোর্ডের অফিসে নিয়ে এলেন।

অফিসে আগের থেকে এক ভালো শাড়িপরা, সুন্দরী মহিলা জাফর ভাইয়ের জন্য অপেক্ষা করছিলেন; জাফর ভাইকে পেয়ে রেগে মেগে আগুন। ইনি থানা সার্কেল অফিসারের স্ত্রী, উনার বাসায় গেরিলারা সার্চ করেছে ৪/৫ বার, উনার স্বামীকে খুঁজছে; উনার স্বামী যুদ্ধের সময় শান্তি কমিটির দেখাশোনা করেছে, ওদের মিটিং'এ গিয়েছে, কোমরে পিস্তল নিয়ে বাজারে যেতো, মুক্তিযোদ্ধাদের বিপক্ষে কথা বলেছে; এখন পলাতক। উনার স্ত্রীর অভিযোগ, উনার স্বামীর কারণে উনার পরিবারকে হেনস্তা করা হচ্ছে, উনার স্বামী কোন অপরাধ করেনি, পরিবার চালানোর জন্য চাকুরী করেছে মাত্র ও পাকীদের ভয়ে যা দরকার ততটুকু করেছে, মানুষের ক্ষতি করেনি।

জাফর ভাই আমাকে পরিচয় করিয়ে দিলেন, চা আনালন, উনাকে শান্ত করলেন। জাফর ভাই উনাকে আশ্বস্ত করলেন যে, থানা কমান্ডারকে বলবেন, উনাকে এই ব্যাপারে আর যেন প্রশ্ন না করা হয়। একটু পরে সার্কেল অফিসারের ছেলে আসলো, উহা চট্টগ্রাম শহরে ১০ম শ্রেণীতে পড়ে, উহাও জাফর ভাইকে বড় বড় কথা বলছে, তার বাবা পেটের দায়ে সরকারী কাজ করেছে, কোন অপরাধ করেনি। সার্কেল অফিসারের পরিবার চট্টগ্রাম শহরের লোক, সার্কেল অফিসার পালিয়ে যাবার পর, ভয়ে পরিবার শহরে যাচ্ছে না, সেখানে ওদের পরিবার সম্পর্কে এলাকার মানুষ অসন্তুষ্ট।

আমি মহিলাকে বললাম,
-আপনার স্বামী যদি জাফর ভাইয়ের কাছে আত্মসমর্পন করে, জাফর ভাই উনাকে নিজ দায়িত্বে থানায় রাখলে ভালো হবে; গেরিলাদের হাতে ধরা পড়লে কি হবে বলা কঠিন।
-উনি কি জীবিত, নাকি মৃত, আমি তাও জানি না; আমি ছেলেমেয়ে নিয়ে মহাকষ্টে আছি; গেরিলারা আমাকে অন্যায়ভাবে দিনরাত জিজ্ঞাসাবাদ করছে।
-গেরিলারা আপনাকে জিজ্ঞাসা করবে, উনাকে খুঁজবে, এটা স্বাভাবিক। আপবার স্বামী আপনার সাথে যোগাযোগ করলে, জাফর ভাইয়ের কাছে আত্মসমর্পণ করতে বলুন, এতে উনার প্রাণ রক্ষা হবে।
-উনি কোন অপরাধ করেননি। জাফর ও তুমি মিলে থানা কমন্ডারকে বলো, আমাকে ও আমার পরিবারকে যেন আর অকারণে হেনস্তা না করে।
-আপনার স্বামী নিরোপরাধ, সেটা যদি আপনি গেরিলাদের ও ক্যা: এনামের লোকদের বুঝাতে পারেন ভালো হবে; কিন্তু এখন পরস্হিতি সেই রকম নেই।

জাফর ভাই পাশের রুমে গেলেন মেম্বারদের সাথে কথা বলতে, আমি মহিলাকে বললাম,
-আপনি স্হানীয় কোন একজন লোককে বাসায় রাখেন, যিনি আপনাকে বাজার ইত্যাদি নিয়ে সাহায্য করবে, গেরিলারা এলে বুঝায়ে বলতে পারবে, আপনার বাচ্চাদের সাহায্য করতে পারবে।
-সেই রকম একজন লোক আমাদের আছেন, আজকে ২ বছর উনি আমাদের কাজ করছেন।

জাফর ভাই মহিলাকে বাসা অবধি এগিয়ে দিয়ে এলেন; আমাকে বললেন,
-মহিলাকে নিয়ে বিপদে আছি; বড় বড় কথা বলে, কিন্তু বুঝতে পারছে না, কি বিপদের মাঝে আছে, গেরিলারা উনার স্বামীকে পেলে মেরে ফেলবে; ইডিয়ট লোকটি শান্তি কমিটির মিটিং করতো, বাজারে গিয়ে দোকানীদের বলতো, যদি কেহ মুক্তিযোদ্ধাদের সাহায্য করে, পাকিস্তানী মিলিটারীর হাতে তুলে দেবে।
-ব্যক্তিগতভাবে কারো ক্ষতি করেছে?
-না, তবে, মানুষ তাকে রাজাকার হিসেবে নিয়েছে।
-আমার মনে হচ্ছে, মহিলা ও উনার ছেলে আসল বিপদ বুঝতেছে না; আপনি ঐ লোককে ধরে থানায় দিয়ে দেন, প্রাণে বাঁচুক, না'হয় এই বেকুব মহিলা শীঘ্রই বিধবা হবে।
-আমি সার্কেল অফিসারকে কোথায় পাবো, মহিলা কি আমাকে বলবে?
-মহিলাটি আমাকে বলেছে, কোন এক লোক বাসায় কাজ করে দেয় গত ২ বছর থেকে?
-ওটা হলো পাশের গ্রামের জামাল; সেই এখন পরিবারকে রক্ষা করছে।
-আপনি জামালকে আপনার বাড়ী নিয়ে যান, ওকে বুঝায়ে বলেন যে, সার্কেল অফিসার গ্রেফতার হলে ভালো হবে; পরে বিচারে যা হয়, সেটা পরে হবে; এখন গেরিলাদের হাতে ধরা পড়লে, মারা পড়বে।
-তুমি বলছ জামাল জানবে? লোকটা গরীব ও সোজা লোক।
-অবশ্যই জামাল ওই লোককে লুকায়ে রেখেছে। উইথড্রয়ের সময় পাকিস্তানী মিলিটারী কি কোন যানবাহন চলাচল করতে দিয়েছে যে, সার্কলে অফিসার শহরের দিকে যাবে? সার্কেল অফিসার চিটাগং যেতে পারেনি, জামালের বাড়ীতে কিংবা অন্য কোথায় থাকার ব্যবস্হা করেছে জামাল।
-তুমি সিওর?
-আমি তাই মনে করছি।





মন্তব্য ৩৬ টি রেটিং +৩/-০

মন্তব্য (৩৬) মন্তব্য লিখুন

১| ২২ শে মে, ২০২১ বিকাল ৫:৫১

শাহ আজিজ বলেছেন: শেষ হয়ে গেল !!!!!! অসমাপ্ত রইল । নিচে লিখে দিন চলবে-------- ।

২২ শে মে, ২০২১ বিকাল ৫:৫৯

চাঁদগাজী বলেছেন:



লেখা চলার কি দরকার?
জামাল নামে একজন লোক ঐ বাসায় কাজ করতো, জামাল সার্কেল অফিসারকে কুমিরাতে নিজের শ্বশুর বাড়ীতে লুকিয়ে রেখেছিলো; জাফর ভাই লোকটাকে ধরে, চিটাগং কতোয়ালী থানায় নিয়ে যায়, প্রাণে বাঁচে ইডিয়টটা; জেল হয়েছিলো ৫ বছর;জেনারেল জিয়া আসার পর বের হয়ে গিয়ে, আবার অফিসার হয়েছিলো।

২| ২২ শে মে, ২০২১ সন্ধ্যা ৬:০৭

অপু দ্যা গ্রেট বলেছেন:

লোকটা কি এখনও বেচে আছে?

এই ঘটনা প্রমাণ করে চোরের মায়ের বড় গলা ই না, তাদের আত্মবিশ্বাসও বেশি।

২২ শে মে, ২০২১ সন্ধ্যা ৬:১০

চাঁদগাজী বলেছেন:



আমি জানি না, থাকতেও পারে; আমার বয়স ৭১ বছর, সেদিক থেকে হিসেব করলে, উনার বয়স ৯০ বছরের বেশী হবে

৩| ২২ শে মে, ২০২১ সন্ধ্যা ৬:১৪

রাজীব নুর বলেছেন: ভূয়া মফিজ, জটিল ভাই এবং ম হাসান ইচ্ছা করে ব্লগের পরিবেশ নষ্ট করছে। আমি আশা করি এডমিন এই তিনজন দুষ্টলোকের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেবেন।

২২ শে মে, ২০২১ সন্ধ্যা ৭:০৪

চাঁদগাজী বলেছেন:



এদের ব্লগিং'এর কোন মুল্য নেই; এদের লেখা স্বাধীনতার পক্ষের লোকদের পক্ষে থাকে কখনো? আপনার ব্লগিং রেকর্ডের সাথে ওদেরটা মিলায়ে দেখেন!

৪| ২২ শে মে, ২০২১ সন্ধ্যা ৬:৫৮

রানার ব্লগ বলেছেন: আমাদের পাশের বাসায় একজন আন্টি থাকেন, আমি তখন ক্লাস ১০ এ পড়ি, একদিন দেখি আন্টি আম্মার সাথে খুব মন খারাপ করে কথা বলছে, তো আন্টি চলে যাওয়ার পর যা জানতে পারলাম তা হলো আন্টির বাবা ছিলেন একজন রাজাকার, যুদ্ধের সময় তিনি য়ার এলাকার হিন্দুদের উপর নির্মম অত্যাচার করেছেন এবং তাদের অর্থ সম্পদ লুট করেছেন, আন্টির দুক্ষ হলো আন্টির বাবা তাকে সেই লুটপাট করা সোনাদানার ভাগ দেয় নাই, সব তার সৎ ভাইদের দিয়ে দিছে। এই দুঃখে তিনি সব সময় কাতর থাকেন।

২২ শে মে, ২০২১ সন্ধ্যা ৭:০০

চাঁদগাজী বলেছেন:



এই হলো রাজাকার পরিবার ও স্বাধীনতা বিরোধী পরিবারের লোকদের ভাবনাশক্তি।

৫| ২২ শে মে, ২০২১ সন্ধ্যা ৭:০৩

ডঃ এম এ আলী বলেছেন:
ঠিকই বলেছেন। বিবিধ পরিচয়ে রাজাকার ও শিবিরের লোককজন এখনো বেশী আছে ব্লগে ।
তারা একটিভ ব্লগার হিসাবে সাধারণত লগ ইন থাকেনা । তবে লগ ইন না থেকেও তারা
সর্বক্ষনই ব্লগে বিচরণ করে বলে ধারণা করা যায় , তাইতো দেখা যায় বিশেষ ধরনের ও তাদের
পছন্দের ও অপন্দের পোষ্টে তারা ঠিকই হাজির হয়ে তাদের উপর অর্পিত বিষয়াদি সমাধা করে
যায় । অবশ্য তাদের স্বরূপ ক্রমে ক্রমে প্রকাশ হয়ে পড়ছে । আপনার গল্প ভাল হয়েছে ।
লিখে যান বাকী কথাগুলি ।

২২ শে মে, ২০২১ সন্ধ্যা ৭:০৯

চাঁদগাজী বলেছেন:


রাজাকার, জামাত-শিবিরের লোকেরা আমাদের দেশে গণহত্যা চালিয়েছে ১৯৭১ সালে; এখন তারা ও তাদের পরিবারের লোকেরা আমাদের সংস্কৃতি, ট্রেডিশন, সাহিত্য, জ্ঞান-বিজ্ঞানের উপর আঘাত হেনে চলেছে।

পুরো ব্লগিং'এ আপনি ব্যতিত কয়জন আর মুক্তিযোদ্ধা আছেন? আর মাত্র ২/৩ জন হতে পারে, ভয়ংকর অবস্হা।

৬| ২২ শে মে, ২০২১ সন্ধ্যা ৭:৪৪

কামাল১৮ বলেছেন: অস্ত্র জমাদেয়ার আগ পর্যন্ত গেরিলাদের হাতে অনেক শান্তি কমিটির লোক নিহত হয়।এটা নিয়ে আওয়ামি লীগের নেতা কর্মিরাই বিশেষ চিন্তিত ছিল,তাই দ্রুত অস্ত্র জমা নিয়ে নেয়।আরো কিছুদিন মুক্তি বাহিনীর কাছে অস্ত্র থাকলে আজকে এই অবস্থা দেখতে হতো না।

২২ শে মে, ২০২১ সন্ধ্যা ৭:৫১

চাঁদগাজী বলেছেন:



১৮ তারিখের পর (পাকীদের পুরো আত্মসমর্পন ) মুক্তিবাহিনীকে অস্ত্র হাতে বের হতে দেয়া দিলো সামরিক দিক থেকে ভুল; তাদেরকে মিলিটারী ও প্রশাসনে না নেয়া ছিলো তাজউদ্দিন ও শেখ সাহেবের প্রানান্তকর ভুল।

মু্ক্তিবাহিনী মিলিটারী ও প্রশাসনে থাকলে শেখ সাহেব ও তাজ উদ্দিন সাহেবকে কেহ হত্যা করতে পারতো না; আজকে আমাদের সাহিত্য, সংস্কৃতি, ট্রেডিশনককে জামাত-শিবির-রাজাকারেরা আঘাত করতে পারতো না।

৭| ২২ শে মে, ২০২১ রাত ৮:০১

আমি সাজিদ বলেছেন: দেখুন আপনার সমালোচনা করলেই কাউকে রাজাকার ট্যাগ দিলে তো সমস্যা। আপনার ইসরায়েল প্রীতি সহ ব্লগারদের মনে আঘাত করেছে এজন্য কেউ কেউ আপনাকে যুক্তিযুক্ত কথা শুনিয়েছেন। এইখানে রাজাকার বা জামাত শিবির বিষয়টা আপনিই জোর করে নিয়ে আসলেন। সমালোচনা নিতে জানেন আপনি, আমি তা জানি।

আমি কোনভাবেই রাজাকার বা জামাত শিবির নই। জামাত আর শিবিরকে শয়তানের চেয়েও বেশী ঘৃণা করি আমি। এরা অন্য মুসলমানের প্রকাশ্যে ক্ষতি করে।

২২ শে মে, ২০২১ রাত ৮:১৫

চাঁদগাজী বলেছেন:




আমি ফিলিস্তিনীদের সাপোর্টার, আপনার এনালাইটিক্যাল ক্ষমতা কম; ইরান, হামাস ও আপনাদের মতো লোকেরা ফিলিস্তিনকে সাপোর্ট করায়, কানাডা, জার্মানী, ফ্রান্সে, স্পেনের লোকের ফিলিস্তিনকে ভয় পাচ্ছে। ওরা আপনার থেকে কম বুঝে না।

জার্মান, স্পেন, ফ্রান্স, ইতালী ও পুরো ইউরোপ হচ্ছে "ইহুদী বিরোধী"; কিন্তু হামাস, ইরান ও আপনাদের মতো লোকদের কারণে ওরা ফিলিস্তিনকে সাপোর্ট করছে না; কারণ, ওরা জানে ফিলিস্তিন এইভাবে স্বাধীন হলে ইরান পরদিন সেখানে গিয়ে উপস্হিত হবে।

২২ শে মে, ২০২১ রাত ৮:১৬

চাঁদগাজী বলেছেন:



ব্লগিং'এর শুরু থেকে ব্লগে শিবিরের সংখ্যা বেশী ছিলো, জামাত ফাইন্যান্স করতো; সৌভাগ্য যে, ওদের ব্লগিংটা ওদের মতোই গার্বেজ।

৮| ২২ শে মে, ২০২১ রাত ৮:০১

বিদ্রোহী সিপাহী বলেছেন: আপনার মুক্তিযুদ্ধকালীন ঘটনার বর্ণনা খুবই প্রাণবন্ত। ওই সময়ে রাজাকারের সন্তানও মুক্তিযোদ্ধা ছিলেন বর্তমানে নব্য রাজাকারের সন্তান মুক্তিযোদ্ধা (মানসিকতা) হওয়া থেকে অনেক দূরে।

২২ শে মে, ২০২১ রাত ৮:১১

চাঁদগাজী বলেছেন:



জামাত-শিবির ১৯৭১ সালে আমাদের উপর গণহত্যা চালিয়ছিলো, পরে ওরা লাথি খেয়ে পায়ের নীচে ছিলো; এখন ওরা আমাদের সাহিত্য, সংস্কৃতি, ট্রেডিশনকে আক্রমণ করে চলেছে।

শেখ হাসিনার ভুলের কারণে, ওরা আবারো আমাদের দেশের ক্ষমতা দখল করতে পারে।

৯| ২২ শে মে, ২০২১ রাত ৮:১৪

আমি সাজিদ বলেছেন: আপনি কি চান খোলাসা করে বলুন।

২২ শে মে, ২০২১ রাত ৮:১৯

চাঁদগাজী বলেছেন:




আমি চাই আপনি এনালাইটিক্যাল জ্ঞান খরচ করে ভাবুন, চিন্তা করুন, সেগুলো ব্লগে লিখুন; বেকুবদের মতো লাফালাফি কম করুন। এই ব্লগে ২০১৬ সাল থেকে ২০০'এর বেশী পোষ্ট এসেছে আমার উপর; এগুলো সব সময় বেশী মন্তব্য পেয়ে এসেছে।

১০| ২২ শে মে, ২০২১ রাত ৮:৩৭

নেওয়াজ আলি বলেছেন: আপনি একজন সম্মানিত মুক্তিযোদ্ধ। আমার এলাকায় যূদ্ধ করেছেন,বগ্লের কে কী বললো তা নিয়ে আমি কিছু বলতে চাই না। আমি আপনাকে সম্মান করি এবং বিশ্বাস করি। দেশে থাকলে নতুন রাজাকারের কাছে লাঞ্ছিত হতে হতো আপনাকে।

২২ শে মে, ২০২১ রাত ৯:৩৬

চাঁদগাজী বলেছেন:



জেনারেল জিয়া ও বেগম জিয়ার ভুলের কারণে মরা সাপ প্রাণ পেয়েছে।
এখন শেখ হাসিনার ভুলের কারণে আবারো তারা ছোবল মারবে; ওরা আমাদের সাহিত্য, সংস্কৃতি ও ট্রেডিশনের উপর আঘাত করেই চলছে।

২২ শে মে, ২০২১ রাত ৯:৩৭

চাঁদগাজী বলেছেন:



আওয়ামী লীগই ভুয়া মুক্তিযোদ্ধা প্রসব করেছে প্রথম।

১১| ২২ শে মে, ২০২১ রাত ১০:৩৬

রানার ব্লগ বলেছেন: আমার এলাকায় একজন মুক্তিযোদ্ধা আছে যার বাবা ছিলো রাজাকার, গেরিলারা ধরে হোগল বনে সেই রাজাকারকে জবাই করে মেরে ফেলে ( উপায় ছিল না এই রাজাকার টা এলাকায় যারা মুক্তিযুদ্ধে গিয়েছিলো তাদের বাবা মা ভাই বোনদের বাড়ি ঘরের ঠিকানা ও তথ্য নিয়ে জেলা শহরে যাচ্ছিলো পথে গেরিলারা খবর পেয়ে এই কাজ ঘটায়) যাই হোক যা বলছিলাম সেই মুক্তিযোদ্ধা দেশ স্বাধিনের অনেক পরে যখন আমি ইন্টারমিডিয়েট পড়ি তখন শুনেছি সে জামাতে যোগদান করেছে এবং আমৃত্যু জামাতপন্থী ছিলো।

২২ শে মে, ২০২১ রাত ১১:১৪

চাঁদগাজী বলেছেন:



বুঝতে পারছেন, এসব ভুয়ারা মুক্তিযোদ্ধাদের সুনাম নষ্ট করেছে।

১২| ২২ শে মে, ২০২১ রাত ১০:৩৮

শূন্য সারমর্ম বলেছেন: মুক্তিযুদ্ধের পর থেকে এখন পর্যন্ত আপনার জীবন সম্পর্কে বলবেন কি? বিশেষ করে শিক্ষাগত জীবন।

২২ শে মে, ২০২১ রাত ১১:১৮

চাঁদগাজী বলেছেন:


আমি ইন্টারমিডিয়েট পাশ করেছি চিটাগং কলেজ থেকে, ব্যাচেলর ও মাষ্টার্স করেছি নিউ জার্সির রাটগার্স ইউনিভার্সিটি থেকে; আমি এরপরও পড়ালেখা করেছি, সেটা নিয়ে কথা বলতে চাচ্ছি না।

১৩| ২২ শে মে, ২০২১ রাত ১১:১৮

রানার ব্লগ বলেছেন: সারমর্ম @ আপনি কি চাঁদগাজী ভাই কে চাকুরী দিবেন?? ইন্টারভিউ কেনো নিচ্ছেন।

১৪| ২২ শে মে, ২০২১ রাত ১১:৩৩

শূন্য সারমর্ম বলেছেন: রানার@ ঐটা আমার ও গাজীসাহেবের সাথে ডিল ডান হয়ে গেছে। ধন্যবাদ।

১৫| ২৩ শে মে, ২০২১ রাত ২:০০

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: ডঃ এম এ আলী বলেছেন:
তাইতো দেখা যায় বিশেষ ধরনের ও তাদের পছন্দের ও অপন্দের পোষ্টে তারা ঠিকই হাজির হয়ে তাদের উপর অর্পিত বিষয়াদি সমাধা করে যায় । অবশ্য তাদের স্বরূপ ক্রমে ক্রমে প্রকাশ হয়ে পড়ছে ।
সহমত।


ইদানিং দল বেঁধে দুএকটি সিন্ডিকেটের কিছু সদস্যদের কোনো কোনো ব্লগারকে আক্রমণ করতে দেখা যাচ্ছে, অনেকটা হায়না যেমন তার শিকারের উপর একত্রে ঝাঁপিয়ে পড়ে। ব্লগের বা পোস্টের বিষয়বস্তু বাদ দিয়ে ব্লগারকে আক্রমণে কেহ ব্যস্ত এবং তার দলভুক্তরা সুযোগ মতো এসে অর্পিত বিষয়াদি সমাধা করছে বলেই মনে হচ্ছে।

এটা খুবই দুঃখজনক। কারো পোস্ট বা অবস্থান পছন্দ না হলে এভোয়েড করা অথবা যুক্তি দিয়ে ডিফেন্ড করাটাই সুস্থ ব্লগিঙের পক্ষে সহায়ক হবে এবং সামুর জন্য মঙ্গলদায়ক হবে।

২৩ শে মে, ২০২১ রাত ৩:০৫

চাঁদগাজী বলেছেন:




আমি যেদিন সামুতে এসেছিলাম, তার ২ দিন পর আমার বিপক্ষে পোষ্ট দিয়েছিলো এক গল্পকার; আমি তার গল্পে ভুল ধরেছিলাম, ওদের সিন্ডিকেট ছিলো, আমাকে গালি দিয়ে ১৬০ টি মন্তব্য এসেছিলো ১ ঘন্টায়।

আমার বর্তমান নিকের আগের নিকটা ছিলো, "খেলাঘর", সেটার উপর ক্রমাগতভাবে সিন্ডিকেট আক্রমণ হওয়ার পরও উহা ১ বছরের মতো জীবিত ছিলো। সামুতে আমার ১ম নিক ছিলো "ফারমার", সেটা এসব সিন্ডিকেট আক্রমণের শিকার হয়ে নিষিদ্ধ হয়েছিলো; সেই সিন্ডিকেটের ৩/৪ জন নিক বদলায়ে এখনো আছে, বাকীগুলো ঝরে গেছে।

আমাদের সংস্কৃতি, সাহিত্য, ট্রেডিশন'এর বিপক্ষে যারা আছে, তারা ব্লগটাকে দখলে রাখতে চায়, কিন্তু লিখতে জানে না; কাউয়ার ঠ্যাং, বগার ঠ্যাং লেখে।

১৬| ২৩ শে মে, ২০২১ সকাল ৮:০৫

ডাব্বা বলেছেন: আপনার গল্পটা পড়তে খুব ভালো লাগলো। আরও লিখুন।

২৩ শে মে, ২০২১ সকাল ৮:২৯

চাঁদগাজী বলেছেন:



স্যরি, আমার চোখে সামান্য সমস্যা আছে, আপনার 'সামন্ততান্ত্রিক'কে 'সমাজতান্ত্রিক' পড়ে কিছুটা সমস্যায় পড়েছি।

১৭| ২৩ শে মে, ২০২১ দুপুর ১:১৩

ডার্ক ম্যান বলেছেন: রাজাকারদের যদি তখনই শেষ করে দিতেন তাহলে আজ অনেক সমস্যা থাকতো না

২৩ শে মে, ২০২১ বিকাল ৪:৩৭

চাঁদগাজী বলেছেন:



দেশের অবস্হা ও পরিবারগুলোর অবস্হা ঐ ধরণের কোন চরম পন্হা নেয়ার জন্য উপযুক্ত ছিলো না; জামাতের লোকেরা অনেক অসহায় পরিবারের লোকদের "মিলিটারীতে বড় চাকুরী"র কথা বলে মানুষকে রাজাকার বানায়েছে; এদের মেরে ফেললে ৫৪ হাজার পরিবার সর্বশান্ত হয়ে যেতো।

১৮| ২৩ শে মে, ২০২১ দুপুর ১:১৭

ইনদোজ বলেছেন: মহিলা যা বলেছে, ঠিকই বলেছে। গেরিলারা যখন জেনেছেই যে মহিলা কিছু জানেনা, তারপরেও তাকে হেনস্তা কেন করেছে? প্রতিশোধ নেয়া কি এতই জরুরী ছিল?

এই মন্তব্যের জন্য আমাকে রাজাকার ট্যাগ দিলে আপনার অপরিপক্কতা প্রমাণ হবে। আমার জন্ম স্বাধীনতার ঠিক ২০ বছর পরে। তবে আবার বাবার ব্যাপারে সন্দেহ করতে পারেন। হাতের রগ শক্ত হওয়ায় মুক্তিযোদ্ধা সন্দেহে পাকি বাহিনী তাকে ধরে নিয়ে দুইদিন ক্যাম্পে আটকে রেখেছিল। পরে সেই এলাকার শান্তি কমিটির চেয়ারম্যান খাঁটি মুসলিম প্রমাণ করে বাবাকে ছাড়িয়ে আনে।

২৩ শে মে, ২০২১ বিকাল ৪:৩৯

চাঁদগাজী বলেছেন:



ষ্নাধীনতার ২০ বছর পরে জন্ম নিয়ে স্বাধীনতা ভোগ করছেন, ভালো; কিন্তু যাদের উপর দিয়ে স্বাধীনতার চাকা ঘুরেছে, তারা কিসের মধ্য দিয়ে গেছে, সেটা অনুধাবন করতে পেরেছেন?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.