নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

ব্লগিং\'এ \'ব্যক্তি আক্রমণ\' কথাটা আমার কাছে পরিস্কার নয়!

০৩ রা জুলাই, ২০২১ বিকাল ৪:৩০



ব্লগিং'এ ব্যক্তি আক্রমণটা কখন ঘটে, ইহা আমার কাছে পরিস্কার নয়; আপনারা যারা ব্যক্তি আক্রমণের শিকার হয়েছেন, তাঁরা একটু বর্ণনা করুন, আমি বুঝার চেষ্টা করি! আমার বিরুদ্ধেও অনেক ব্লগার 'ব্যক্তি আক্রমণের' অভিযোগ তোলেন, তাঁরা ইহা দ্বারা কি বুঝাতে চান, তা আমার কাছে পরিস্কার নয়। আমি যাঁদের লেখার কড়া সমালোচনা করেছি, তাঁরা বলেছেন যে, আমি তাঁদেরকে 'ব্যক্তি আক্রমণ' করেছি; লেখার সমালোচনা করাই কি ব্যক্তি আক্রমণ হিসেবে নিচ্ছেন, নাকি গালি-গালাজকে ব্যক্তি-আক্রমণ হিসেবে নিচ্ছেন?

যাঁরা আমার ব্লগিং পছন্দ করে না, যাঁরা বিষয়ের উপর আমার ধারণা ও মতামত পছন্দ করেন না, বলার ষ্টাইল পছন্দ করেন না, কমেন্টের ভাষা পছন্দ করেন না, সমালোচনা পছন্দ করে না, তাঁরা আমার বিপক্ষে সব সময়ই পোষ্ট দিয়ে এসেছেন, অভিযোগ করে আসছেন, এডমিনদের কাছে আমার শাস্তি চেয়ে আসছেন, আমার ব্লগিং বন্ধ করার চেষ্টা করে আসছেন; এটা ব্লগিং'এর স্বাভাবিক প্রবাহ; এগুলোর সমষ্টিই কি ব্যক্তি আক্রমণ? এগুলোর সমষ্টি যদি ব্যক্তি আক্রমণ হয়ে থাকে, তা'হলে ব্লগে আমিই সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছি। কিন্তু এসব আক্রমণ আমাকে কোনভাবে হতাশ করেনি কোন সময়ে, এবং আমি ব্যক্তি আক্রমণ হিসেবে নিইনি কখনো!

আমার বর্তমান নিকটা নিয়ে লেখা শুরু করার কয়েকদিনের মাঝে ইহা 'সাসপেন্ড' হয়ে গিয়েছিলো; ইহার আগের নিক ছিলো "খেলাঘর"; খেলাঘর নিক নিয়ে ব্লগিং করার সময়, একটা বেশ বড় গ্রুপ আমার ব্লগিং'এর বিরোধিতা শুরু করেন; ১ রাতে বিরোধীদের ৭/৮ জন আমাকে আক্রমণাত্মক কমেন্টে ক্ষেপিয়ে তোলেন, আমি প্রতিমন্তব্য করে যাচ্ছিলাম, কোথায় কি ভুল হয়েছিলো কে জানে, মন্তব্য, প্রতিমন্তব্য চলাকালীন সময়েই এডমিন আমার "খেলাঘর" নিকটিকে "সাসপেন্ড" করে দেন; কিন্তু বর্তমান নিকটিকে ( চাঁদগাজী ) সাসপেন্ড-মুক্ত করে দেন; সেটা নিয়ে আমি ব্লগিং করে যাচ্ছি।

চাঁদগাজী নিকটিকে রক্ষা করার জন্য আমি আমার স্বাভাবিক ব্লগিং ষ্টাইল ত্যাগ করে, ব্লগের পরিবেশের সাথে তাল মিলানোর জন্য কিছুটা কমপ্রোমাইজড লেভেলের ব্লগিং করে চলছি, যাতে আমাদের দেশের ব্লগিং পরিবেশের সাথে সনঘর্ষ না হয়। এই নিকটা টিকে গেছে, আমি ইহা নিয়ে ৬ বছর ৬ মাস ব্লগিং করছি; আগেরগুলো গড়ে ১ বছরের কম সময় টিকে ছিলো। এখন ব্লগে নতুন কথা শুনছি, ব্লগে ব্যক্তি আক্রমণ হচ্ছে; শুনছি আর শুনছি; কিন্ত ব্যক্তি আক্রমণটা কি জিনিষ, উহা আমার কাছে পরিস্কার নয়, আপনারা যাঁরা ইহার শিকার, তারা আমাকে একটু বুঝানোর চেষ্টা করেন, দেখি আমি বুঝতে পারি কিনা!

মন্তব্য ২১ টি রেটিং +২/-০

মন্তব্য (২১) মন্তব্য লিখুন

১| ০৩ রা জুলাই, ২০২১ বিকাল ৪:৩৫

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: একজনের লেখা পড়ে আপনি মন্তব্য করলেন- ইন্ডিয়ার দালাল,রাজাকার,ছাগল,লিলিপুট সম্ভবত এসবও ব্যাক্তি আক্রমনের অংশ।

০৩ রা জুলাই, ২০২১ বিকাল ৪:৩৯

চাঁদগাজী বলেছেন:



লেখা যদি নীচু মানের হয়, এসব বিশষণ আসতে পারে; তা'হলে, লেখাই আক্রান্ত হলো, লেখক (ব্যক্তি ) কিভাবে আক্রান্ত হলেন?

০৩ রা জুলাই, ২০২১ বিকাল ৪:৫২

চাঁদগাজী বলেছেন:



আপনার কৌতুকগুলো পড়েছি, নতুন মনে হলো; আপনার নিজের লেখা?
কেন্ট করতে পারিনি, কেন্ট ব্যানে আছি।

২| ০৩ রা জুলাই, ২০২১ বিকাল ৪:৩৬

সাসুম বলেছেন: ধরেন- আপনি বললেন আপনি রাতে আকাশে হেটে বেড়ানো উড়ন্ত গাধা দেখতে পান। কালা কুত্তার গায়ে জ্বিন দেখতে পান। আপনি বিলিভ করেন কোন এক মানবের হাতের ইশারায় আকাশে চাঁদ গ্রহ নক্ষত্র দুই চার ভাগ করে ফেলা যায়। আপনি বিলিভ করেন গরুর।মূত বা উটের মূতে রোগ বালাই সারে

আপনি ধরেন জীবনে জ্ঞান বিজ্ঞান যুক্তিতর্ক এর আশে পাশে যান নাই। আপ্নে গুগুল আর উইকিপিডিয়া থেকে বিজ্ঞানের ভুল ধরে সেটা দিয়ে প্রমান করেন ধর্ম সেরা। আপ্নে জীবনে কোন ল্যাব এর আশে পাশে যান নাই, আপ্নে প্রমান করতে চান আলোর গতির চেয়ে খচ্চরের গতি বেশি।

আপ্নে চাদে কোন এক লইট্টা ফিস কে দেখেন। আপ্নে মামুনুনু এর রুহানী সন্তান এর মত হুংকার করে বাংলাকে আগফান বানানোর ওয়েট ড্রিম দেখে আন্ডু ভেজান।

এখন আপ্নারে কিছু কইলেই- এটারে ব্যাক্তি আক্রমন হিসেবে ধরা হবে ব্লগে।

আপাতত এটা বুঝেছি। এর চেয়ে বেশি বুঝলে জানামু

০৩ রা জুলাই, ২০২১ বিকাল ৪:৪৪

চাঁদগাজী বলেছেন:



আপনি যা বলতে চেয়েছেন, ইহা থেকে আমি বুঝলাম যে, ভুল ধারণাভিত্তিক লেখার সমালোচনা করা যাবে না; লেখার সমালোচনা করলে লেখক আক্রান্ত হয়ে পড়েন! লেখার সমালোচনা করা যাবে না।

৩| ০৩ রা জুলাই, ২০২১ বিকাল ৫:১৩

ঢাবিয়ান বলেছেন: আপনে কি বিদেশি? নতুন বাংলা শিখছেন?

০৩ রা জুলাই, ২০২১ সন্ধ্যা ৬:৫৫

চাঁদগাজী বলেছেন:



বাংলা আমার জন্য নতুন নয়; তবে, আমি জীবিকার জন্য অন্য কালচারের লোকদের সাথেও চলাফেরা করি।
আপনি অন্য ব্লগারের লেখার সমালোচনা করেন বলে মনে হয় না।

৪| ০৩ রা জুলাই, ২০২১ বিকাল ৫:৫৮

রানার ব্লগ বলেছেন: কারো চিন্তা ভাবনা আক্রান্ত হলেই সেটা ব্যাক্তি আক্রমন হিসেবে গন্য হচ্ছে। আমার উপরও অভিযোগ আছেয়ামি ব্যাক্তি আক্রমন করেছি, আথচো আমি যা করেছি তা হলো তার চিন্তা ভাবনা কে ভুল বলে প্রতিমায়ন। ইহাতেই ব্যাক্তি রেগে টং !!! আমাকে জেলে পাঠানর হুমকি দিলেন।

০৩ রা জুলাই, ২০২১ সন্ধ্যা ৬:১২

চাঁদগাজী বলেছেন:



লেখক কি লিখেছে সেটার দিকে খেয়াল নেই, সমালোচক কি বলেছেন, সেটা নিয়ে মন খারাপ।

৫| ০৩ রা জুলাই, ২০২১ বিকাল ৫:৫৮

দপ্তরবিহীন মন্ত্রী বলেছেন: লেখা ভাল না লাগলে বা তার মতের সাথে মিল না হলে আপনি যদি বলেন, প্রশ্ন ফাঁস জেনারেশন, লিলিপুটিয়ান, ডোডো পাখি - এগুলো লিখলে ব্যক্তি আক্রমণ হবে। তবে গুহায় থাকা, ম্যাঁওপ্যাঁও - ব্যক্তি আক্রমণ নাও হতে পারে!

০৩ রা জুলাই, ২০২১ সন্ধ্যা ৬:১৫

চাঁদগাজী বলেছেন:



লেখা ভালো হলে, আমি ভালো বলি, নাকি সেটাকেও খারাপ লেখা বলে আসছি? ড: এম আলী তো আমার বিপক্ষে নালিশ করেননি, কবি জাহিদ অনিক, কবি নীল পরি, গল্পকার ফঝমিদা বারী তো আমার বিপক্ষে নালিশ করেননি!

৬| ০৩ রা জুলাই, ২০২১ সন্ধ্যা ৬:১৯

শূন্য সারমর্ম বলেছেন: ব্যক্তি আক্রমণ মনস্তাত্ত্বিক ব্যাপার; সহমত ব্যক্তিবর্গ না পেলে; মাইন্ডসেট নিয়ে সমালোচনা করলে ;অপধারণা,ফাজি লজিক নিয়ে প্রশ্ন করলে,রিপ্লাই যে শব্দ বের হয় তাই অনেকের কাছে ব্যক্তি আক্রমন।
মানুষ কথা বলতে,ও লিখতে পারাই সমস্যা হয়ে গেছে।জন্তুজানোয়ারদের কাছে ব্যাক্তি আক্রমন পরিস্কার।অনলি আ্যাটাক।

০৩ রা জুলাই, ২০২১ সন্ধ্যা ৬:২৯

চাঁদগাজী বলেছেন:




ব্লগে সমালোচনার কালচার অনেকটা নেই বললেই চলে; হঠাৎ যখন সমালোচনা দেখেন, অনেক লেখকের মাথা ঘুরে যায়।

৭| ০৩ রা জুলাই, ২০২১ সন্ধ্যা ৭:১২

শূন্য সারমর্ম বলেছেন: ব্লগেই সমালোচনার বালাই নেই; তাহলে বুঝেন ব্লগের বাইরের অবস্থা। অনেক শব্দ বাঙালী না বুঝেই জানে, যেমন- সম্মান ও শ্রদ্ধা পার্থক্য ;চেস্টা ও প্রচেষ্টার পার্থক্য।

০৩ রা জুলাই, ২০২১ সন্ধ্যা ৭:১৯

চাঁদগাজী বলেছেন:


আমাদের সরকারের লোকেরা, শিক্ষকেরা, ব্যবসায়ীরা, সমালোচনাকে দাম দেয়নি ও সমালোকদের হয়রানী করে আসছে।
আমাদের পড়ালেখার মান বিশ্বের অন্যদের তুলনায় নস্যি; ইহার উপর গত ১০/১২ বছর প্রাহ্নফাঁস; ভাষা, টেকনিক্যাল বিষয়, সায়েন্স, রাজনীতি, কোন কিছুতে দরকারী পরিমাণ নলেইজ নেই মানুষের।

৮| ০৩ রা জুলাই, ২০২১ সন্ধ্যা ৭:৪৩

শেরজা তপন বলেছেন: পড়লাম- আমার কোন মন্তব্য নাই।
আমার কথা হইল কারো আমার কথা পছন্দ না হইলে- আমি আর কথা কইতাম না, কাহিনী শ্যাষ!!!

০৩ রা জুলাই, ২০২১ সন্ধ্যা ৭:৫৩

চাঁদগাজী বলেছেন:



ব্লগে গড়ে ব্লগার আছেন ৩০/৩৬ জন, কারো সাথে লেনদেন বন্ধ করলে, কে বাকী থাকবেন আমার জন্য?

৯| ০৩ রা জুলাই, ২০২১ রাত ৮:২৩

অপু তানভীর বলেছেন: যে কোন পোস্টের ব্যাপারে আপনার মতামত যে কোন রকম হতে পারে । সেটা পোস্টের বিরুদ্ধে কিংবা পক্ষে । যে কোন ভাবেই আপনি নিজের মতামত প্রকাশ করতে পারেন । প্রথম কথা হচ্ছে আপনার মতামত হতে হবে সেই পোস্ট কেন্দ্রীক । পোস্টের বাইরে না । এই কাজটা আপনি অনেক বেশি করেন । যদি আপনি পোস্টে উল্লেখিত বিষয়ের বাইরে গিয়ে পো্স্ট দাতাকে নেগেটিভ মন্তব্য করেন তাহলে সেটাই হবে ব্যক্তিআক্রমন !

আপনি পোস্টে উল্লেখিত বিষয় ছাড়া অন্য বিষয়ে মন্তব্য করবেন না । তাহলেই হবে । যে কোন লেখাকে আপনার গার্বেজ মনে হতেই পারে । পোস্টে মন্তব্যের ক্ষেত্রে সেটা আসলে কেন গার্বেজ মনে হল সেটা উল্লেখ করবেন । পোস্টের কী ব্যাপার আপনার ভাল লাগে নি, কেন সেটা সঠিক না, কেন সেটা ভুল, মন্তব্যে এইটা নিয়ে লিখুন ।

০৩ রা জুলাই, ২০২১ রাত ৮:৫৪

চাঁদগাজী বলেছেন:



আপনার কথা শুনলাম, ফিডব্যাক হিসেবে মনে রাখবো; তবে, আপনার মতো ভাবনা নিয়ে ব্লগিং করলে আমি ২য় "অপু তানভীর" হয়ে যাবো।

ছবি প্রতিযোগীতার ফলাফল কি ছাপানো হয়েছে? ছবি প্রতিযোগীতার ফলাফল বের হওয়ার আগে, প্রতিযোগীতার ছবি নিয়ে আপনার পোষ্ট দেয়া কি ঠিক হয়েছে?

১০| ০৩ রা জুলাই, ২০২১ রাত ৯:০৫

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: অপু তানভীর বলেছেন: আপনি পোস্টে উল্লেখিত বিষয় ছাড়া অন্য বিষয়ে মন্তব্য করবেন না । তাহলেই হবে । যে কোন লেখাকে আপনার গার্বেজ মনে হতেই পারে । পোস্টে মন্তব্যের ক্ষেত্রে সেটা আসলে কেন গার্বেজ মনে হল সেটা উল্লেখ করবেন । পোস্টের কী ব্যাপার আপনার ভাল লাগে নি, কেন সেটা সঠিক না, কেন সেটা ভুল, মন্তব্যে এইটা নিয়ে লিখুন ।
সহমত।

আমার মনে হয় আপনার ক্ষেত্রে পোস্টের বিষয়ে মন্তব্যে সীমাবদ্ধ থাকাটাই সমীচীন হবে, আপনার পক্ষ থেকে এইটুকু পদক্ষেপই যথেষ্ট | পোস্টের বাইরে কোনো কিছু কমেন্ট করতে গেলেই দুই পক্ষেরই খুচাখুচি ও আক্রমণ শুরু হয়ে যায়। আপনাকে আপনার ভাবনা, মতামত বা যুক্তি কে কম্প্রোমাইজ করতে বলছি না, আপনি যেটা সত্য ও ভালো বলে মনে করেন সেটাই লিখুন, কারণ আপনার ভাবনা ও বিশ্লেষণগুলো অনেকের কাছেই যথেষ্ট গ্রহণযোগ্য ও যুক্তিসঙ্গত মনে হয়।

আপনি নিজেও যে ব্যক্তি অনেক বেশি আক্রমণের শিকার হন এই বিষয়ে কোনো সন্দেহ নেই। আপনার বিষয়ে গোটা পোস্ট দিয়ে খুচাখুচি করা তারই জ্বলজ্যান্ত উদাহরণ। অনেক ক্ষেত্রে সেই পোস্টদাতা আপনাকে খোঁচানো সত্বেও আপনাকে ডিফেন্ড করার সুযোগ না দিয়ে ব্লক করেও রাখেন যা মোটেও শোভনীয় নয়। সেই ক্ষেত্রে আপনাকে ওই সকল পোস্ট সম্পূর্ণ এভোয়েড করাই উত্তম হবে। মনে রাখবেন কেউ যদি কোন কিছুকে টু পার্সোনালি নিয়ে অবসেসড হয়ে আপনার বিরুদ্ধে পোস্টাইতে থাকে, এক সময় তার পোস্টেও অন্যরা আগ্রহ হারিয়ে ফেলবে। এটাই স্বাভাবিক।

০৩ রা জুলাই, ২০২১ রাত ৯:২২

চাঁদগাজী বলেছেন:



আপনার ফিডব্যাক ভালো লেগেছে।

মে ও জুন মাসে, আমাকে হেয় করার জন্য ১ জন ব্লগার ৬৮টি পোষ্ট ( প্রত্যক্ষ বা পরোক্ষভাবে আমাকে নিয়ে ) দিয়েছেন; আরো ৪ জন কয়েকটি পোষ্ট দিয়েছিলেন; এঁরা "ব্যক্তি আক্রমণের" অভিযোগ আনাতে, ব্যক্তি আক্রমণ নিয়ে আমি কনফিউজড হয়ে গেছি।

১১| ০৩ রা জুলাই, ২০২১ রাত ৯:৩১

নূর মোহাম্মদ নূরু বলেছেন: আপনারা যারা ছদ্ম নামে লিখেন যেমন
আপনি চাঁদগাজী, তেমনি নীল বরফ,
নতুন,ঝিনুক, তাদের ব্যক্তিআক্রমণ
তেমন একটা গায়ে লাগেনা। নীল ররফকে
কিই বা আর বলা যায় গলে যাওয়া ছাড়া।
তবে আমরা যারা নিজ নামে ব্লগিং করি
তাদের নামটি তাদের কাছে খুবই প্রিয়।
কারণ বাবা মায়ের দেয়া নাম যার সাথে
শ্রদ্ধাও ভালোবাসা জড়িত। সেই তাকে যদি
তার নাম ধরে কুৎসা রটণা করা হয়, তাকে
গালি দেওয়া হয় সেটা ব্যক্তি আক্রমনের
ক্যাটাগরিতে পরে।গিটার মিটারকে বললে
তা গায় জ্বালা ধরায় না। বোঝাগেল ব্যাপারটা?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.