নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

ডেলটা ভার্ষণ করোনা যে দেশে আসতে পারে, ইহা কি আপনি ভেবেছিলেন?

০৭ ই জুলাই, ২০২১ সন্ধ্যা ৬:২৯



এপ্রিল/মে মাসে ভারতে করোনার ডেলটা ভার্ষণ যখন ভংকর হত্যাকান্ড চালাচ্ছিলো, তখন কি আপনার মনে এই ভয়টি এসেছিলো যে, সময়ের সাথে, ইহা বাংলাদেশে প্রবেশ করতে পারে? নাকি ভেবেছিলেন যে, ইহা শুধু ভারতের জন্য, আল্লাহ আমাদেরকে রক্ষা করবেন? এখন ইহা বাংলাদেশে তান্ডব চালাচ্ছে, সরকার তথাকথিত 'কঠোর লকডাউন' দিয়েছে; এই লকডাউন কতটুকু কাজ করবে বলা মুশকিল; তবে, দৈনিক মৃতের সংখ্যা ৩৬ জন থেকে লাফ মেরে ১৬০'এর উপরে চলে গেছে।

আপনি যখন ভাবছিলেন যে, ইহা বাংলাদেশে আসতে পারে, তখন শেখ হাসিনা কি বুঝতে পারেননি যে, ইহা বাংলাদেশে প্রবেশের সম্ভাবনা আছে! শেখ হাসিনার স্বাস্হ্যমন্ত্রী ও পুরো মন্ত্রনালয় কি এই সম্ভাবনার কথা ভাবেনি? বর্ডারে নিয়োজিত বিজিবি ডিরেক্টর ও বিজিবি সদস্যরা ইহা নিয়ে ভাবেনি? গত ১০ দিনে, ডেলটাতে যাদের মৃত্যু হয়েছে, তারা কি ভাবেনি ইহা বাংলাদেশে আসতে পারে? ড: কামাল সাহেব, ডা: জাফর উল্লাহ সাহেব, মির্জা ফখরুল কি ভাবেনি যে, ইহা বাংলাদেশে প্রবেশ করা সমযয়ের ব্যাপার মাত্র? এরা কি সঠিক পদক্ষেপ গ্রহন করেছিলো?

শেখ হাসিনা যদি ভেবে থাকেন, ইহা বাংলাদেশে আসবে, তিনি কি জাতির সামনে এসে বলেছিলেন, "ভয়ের কারণ নেই, আমি বাংলাদেশে ইহার প্রবেশ রুখে দেবো, আমি জাতিকে ইহার তান্ডব থেকে রক্ষা করবো!" বিজিবি ডিরেক্টর কি বলেছিলো, "ডেলটাকে স্হলপথে বাংলাদেশে প্রবেশ করতে দেবো না আমরা"। স্বাস্হ্যমন্ত্রী কি বলেছিলো যে, ভারতে অনেক মানুষ অক্সিজেনের অভাবে মারা গেছে; দরকার হোক বা না হোক, আমি সামনের দিনগুলোর কথা মনে রেখে , দেশের মানুষের জন্য অক্সিজেন ম্যানুফেকচারিং এখন থেকেই শুরু করবো।

আপনি জানতেন যে, ইহা আসবে; ইহাকে থামানোর মতো ক্ষমতা আপনার ক্ষমতা আছে কিনা আমি জানি না। শেখ হাসিনা, প্রেসিডেন্ট, স্বাস্হ্যমন্ত্রী, বিজিবি ডিরেক্টর, ড: কামাল, ডা: জাফর উল্লাহ, মির্জা ফখরুল, এরা সবাই জনাতো; কিন্তু এরা কিছুই করতে পারেনি, এরা সবাই অদক্ষ ; কিন্তু জাতির জীবন-মরণ এদের হাতে ন্যস্ত!



মন্তব্য ৫১ টি রেটিং +১/-০

মন্তব্য (৫১) মন্তব্য লিখুন

১| ০৭ ই জুলাই, ২০২১ সন্ধ্যা ৬:৫৫

সেলিম আনোয়ার বলেছেন: দেখুন জাতি হিসেবে আমরা সুশৃঙ্খল হলে আইনের সুষ্ঠু প্রয়োগ হতে। সেদিক দিয়ে আমরা সন্তুষ জনক অবস্থায় নেই । লক ডাউন দেখতে এখনো মানুষজন রাস্তায় নামেন । কতটা বোকামো। আইন কানুনের সুষ্ঠু প্রয়োগ হতে হবে। এখানটায় ঘাটতি থেকে যাচ্ছে। আমরা সবাই্ সচেতনও নই। ২/৩ বছর করোনা থাকলে পরিস্থিতি কতটা ভয়াবহ হবে ভাবলেই গা শিউরে ওঠে।

০৭ ই জুলাই, ২০২১ সন্ধ্যা ৭:০২

চাঁদগাজী বলেছেন:



করোনা দেশকে যেভাবে পংগু করে দিয়েছে ও দিচ্ছে, পরিবারের আয়ের মানুষটি হারায়ে পরিবারের কি হচ্ছে, চাকুরী হারায়ে, কাজ হারায়ে মানুষের আয়ের পথে বন্ধ হয়ে গিয়েছে; বেকুব জাতি ও অদক্ষ প্রশাসন এসব বুঝতে পারছে না; এই জাতি সন্মানের সাথে বাঁচার কথা ভাবে না।

২| ০৭ ই জুলাই, ২০২১ সন্ধ্যা ৭:০৯

আমি সাজিদ বলেছেন: তিনটি কোম্পানী ভ্যাক্সিন বানাতে সক্ষম দেশে৷ রাশিয়া / চায়না থেকে ফরমুলা সহজে আনা যাবে বা অক্সফোর্ড এর ফরমুলাও যদি পাওয়া যায় তবে মাস প্রোডাকশনে যেতে হবে। ছয় মাসে ধাপে ধাপে প্রায়োরিটি বেসিসে ভ্যাক্সিন দিতে হবে অন্তত ১০ কোটি। যদি সম্ভব হয় তাহলে আমরা অচিরেই এই যুদ্ধ জয় করতে পারবো। না হয় লক ডাউন দিয়ে বাংলাদেশে কিছু হবে না।

মৃত ডাক্তারকে বা মেডিকেল কলেজের বেসিক সাবজেক্ট এর প্রফেসরকে ( এক বিজ্ঞপ্তিতে এমন বদলী করা হয়েছিল, পরে ভুল যখন মিডিয়ায় ধরা পড়লো তখনই এটা বাতিল করেছে, এতোটা লেইম, ট্রায়াল এন্ড এরর এরা করে) এক রাতের মধ্যে উপজেলায় চিকিৎসা দেওয়ার জন্য যারা বদলী করতে পারে এমন ডাউন রেগুলেটেড সিস্টেমের কাছ থেকে আউট অব বক্স কিছু আশা করা বোকামী। একটু যা করবে সেটা যদি ভালো কিছু হয়, সেটাই লাভ।

০৭ ই জুলাই, ২০২১ সন্ধ্যা ৭:৫৩

চাঁদগাজী বলেছেন:



লকডাউনকে কাজে লাগানোর মতো পপুলারিটি সরকারের নেই, প্রশাসনের দক্ষতা নেই, মানুষের সেই সততা ও নাগরিক দায়িত্ববোধ নেই। বাকী ছিলো টিকার ফান্ডিং করা, সরকার সেটা করেনি, মানুষের টাকা মানুষের প্রাণ রক্ষায় ব্যবহার করেনি সরকার; সরকার ও প্রশাসন অপরাধ করেছে

৩| ০৭ ই জুলাই, ২০২১ সন্ধ্যা ৭:২৮

জুন বলেছেন: দেখেন এই ব্যাপারে আপনার সাথে আমি একমত হতে পারছি না । আমাদের সরকারের অনেক দোষ আছে বা থাকতে পারে আমিও জানি কিন্ত করোনার এই ভয়াবহতা নিয়ে অনেক প্রচার, অনুরোধ উপরোধ ও ভয় দেখানোতেও মানুষের ঈদ শপিং বন্ধ করতে পারে নাই । বাড়ি যাওয়া বন্ধ করতে পারে নাই। লকডাউন দেখার জন্য বাইরে আসা বন্ধ করতে পারে নাই। প্রধানমন্ত্রী অনুরোধ করেছিল এই বার আপনারা নিজ নিজ জায়গাতেই ঈদ করুন এখন কিন্ত করোনায় ভয়ংকর পরিস্থিতি । তাও লক্ষ লক্ষ মানুষ হেটে দেশে গেল আবার ঠিক দুদিন পরেই আবার তেমনি গাদাগাদি করে পাগলের মত ঢাকায় ফিরে আসলো ঈদের ছুটি থাকা সত্বেও । মাঝখান থেকে দেশে গ্রামে করোনা ছড়িয়ে আসলো ।
আর চিকিৎসার হাজার সরঞ্জাম থাকার পরও আপনি কি আমেরিকা, ইতালী, ইংল্যান্ড, ভারতে পিপড়ার মত মানুষ মরতে দেখেন নি ?? নিজেরা সাবধান না হলে চিকিৎসকদের উপর কতটা চাপ পড়ে তা আমরা দেখছি । আমার পরিবারের চারজন কোভিড বিভাগে চিকিৎসা দিতে গিয়ে নিজেরা কোভিডে আক্রান্ত হয়েছে । তারমাঝে একজন আমার কাজিন লন্ডনের হসপিটালে ।
গাউছিয়ার শপিং সেন্টারের ভয়ংকর জনসমাবেশে দাঁড়িয়ে এক মেয়ে বেসরকারী টিভির সাক্ষাতকারে বলেছিল "এই এত্তটুকু, এত্তটুকু জিনিস এই ভাইরাস তো তাঁর জন্য কি আমরা ঘরে বসে থাকবো নাকি ! আমরা ঈদে নতুন ড্রেস কি কিনবো না নাকি !!" সাথে মেয়েটির মাও ছিল । এই হলো আমাদের দেশের মানুষের সচেতনতা ।

০৭ ই জুলাই, ২০২১ সন্ধ্যা ৭:৩৮

চাঁদগাজী বলেছেন:



১৯ কোটী বাংগালীর ৩৮ কোটী ভিন্নমত আছে; ফলে, আপনি আমার সাথে একমত হতে পারবেন না। শেখ হাসিনার কথা মানুষ শোনেনি; উহার পেছনে মুল কারণ ছিলো উনার প্রতি মানুষের আস্হা নেই, মানুষ জানে যে, উনি মানুষের জন্য তেমন কিছু করবেন না; এবং সেটা প্রমানিত হয়েছে, উনি মানুষের টাকায় মানুষের জন্য টিকার ফান্ডিং করেননি।

আমেরিকা ও ইউরোপে অনেক হাসপাতাল, শক্তিশালী স্বাস্হ্য বিভাগ থাকার পরও বেশী মানুষ মারা যাবার কারণ হলো, তাদের "ক্যাপিটেলিষ্টিক অর্থনীতি" ও শীত প্রধান দেশ। একই সাথে আমেরিকায় দুষ্ট প্রেসিডেন্ট থাকায়।

৪| ০৭ ই জুলাই, ২০২১ সন্ধ্যা ৭:৩৩

আমি সাজিদ বলেছেন: সরকার কি মানুষের টাকায় মানুষকে ঘর দিয়ে নিজেই ক্রেডিট নিচ্ছে না? পেপার পত্রিকা কিছু বলেছে? এখন মানুষের টাকা বলতে কিছু নেই। সরকারের টাকা। সরকার বাংলাদেশে বাই ডিফল্ট জমিদার, এটাই সায়েন্স।

আমি আরেকটা জিনিস ভাবছি, করোনা নিয়ন্ত্রণে বাংলাদেশ সফল বলে যারা মাননীয় প্রধানমন্ত্রীর চোখে ধোঁকা দিল, ওরা এই এক দুই মাসে সফল শব্দটি আর উচ্চারন করছে না। একদম চুপ হয়ে বসে আছে।

০৭ ই জুলাই, ২০২১ সন্ধ্যা ৭:৪০

চাঁদগাজী বলেছেন:




সাধারণ মানুষ অশিক্ষিত, ওরা সরকারের দায়িত্ব ও কর্তব্য সম্পর্কে বুঝে না; সরকার সম্পর্কে ব্লগারদের ধারণা কতটুকু সঠিক?

৫| ০৭ ই জুলাই, ২০২১ সন্ধ্যা ৭:৫৯

মরুভূমির জলদস্যু বলেছেন: যাহাদের কমন সেন্স রহিয়াছে তাহারাই বুঝিয়াছিলেন ইহা দেশে আসিবেই।
আপুনি যাহাদের কথা বলিয়াছেন, তাহাদের আনকমন সেন্স রহিয়াছে বলিয়াই উহারা বিষয়টিতে গা করে নাই।

০৭ ই জুলাই, ২০২১ রাত ৮:১০

চাঁদগাজী বলেছেন:




দেশের শিক্ষক শ্রেণী, রাজনৈতিক সংগঠনগুলো, প্রফেশানেল সংগঠনগুলো চুপ; ৫ কোটীর বেশী মানুষ ভয়ংকরভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন।

দেশে ২০ লাখের বেশী শিক্ষক আছেন, ১০/১২ লাখ ভয়ংকর সমস্যায়, ওরা নিজেদের জন্যও কিছু করছে না।

৬| ০৭ ই জুলাই, ২০২১ রাত ৮:৩৩

কামাল১৮ বলেছেন: দেশের একটা বিরাট অংশ স্বচেতন ভাবে সরকারের কাজ কর্মের বিরোধিতা করছে।আরেকটা অংশ করছে অজ্ঞতার কারনে।পুরো জাতিই পশ্চাৎপদ সেখানে নেতৃত্ব কি আকাশ থেকে আসবে।নেতৃত্ব জাতি থেকেই গড়ে উঠেছ।সরকার এখন সম্পুর্ন প্রশাসনের উপর নির্ভরশীল,আর প্রশাসন উপনেশিক আমলের।এর থেকে ভালো কিছু আশা করা ভুল।

০৭ ই জুলাই, ২০২১ রাত ৮:৪৫

চাঁদগাজী বলেছেন:



বর্তমান প্রশাসন দেশকে বাজার হিসেবে ব্যবহার করছে; প্রশানের পরিবারের লোকেরা ও পরিচিতরা সকল সম্পদ ও সুযোগ দখল করে নিয়েছে।

৭| ০৭ ই জুলাই, ২০২১ রাত ৮:৫৯

পুলক ঢালী বলেছেন: এগুলো ঠেকানোর ক্ষমতা কোন সরকারের নেই। আমেরিকা পারেনি। আমরা হয়তো ভ্যাক্সিন দিয়ে কিছুটা হলেও ফাইট করতে পারতাম কিন্তু স্ক্যজুউল মত ভ্যাক্সিন পাওয়া যায়নি । অসহায়ের মত আক্রান্ত হয়েছি।
ভ্যাক্সিন তৈরী করা এত সহজ বা মুখের কথা নয়, র-মেটেরিয়েল আমরা বানাই না। তবে একদম শুরু থেকে ভ্যাক্সিন তৈরীর অবকাঠামোর কাজ হয়তো এগিয়ে রাখা যেতো, কিন্তু এত এত ভেরিয়েন্টের কথা কে জানতো?
এদেশের মানুষগুলিও সভ্য নয়, সরকার বারবার আহবান জানিয়েও ঢাকার বা কিছু শহরের মানুষ বাদে কাউকে মাস্ক পড়াতে পারেনি। এদিকে কঠোর হলে সরকারের গোষ্ঠী উদ্ধার করা আমাদের স্বভাব।
এখন ঢাকা শহরের হাসপাতাল গুলি ঢাকার বাহিরের রোগী দিয়ে ভর্তি হয়ে গেছে। (আপনার নিশ্চয়ই মনে আছে ব্রাহ্মন বাড়িয়ায় করোনার মধ্যে দেড় লক্ষ লোক জানাজা পড়তে গিয়েছিল মাস্ক ছাড়া) এখন ভ্যাক্সিনেশনই সমাধান,এই প্রকৃয়াতেই অনেক দেশ কন্ট্রোল করেছে আমরাও পারবো।

০৭ ই জুলাই, ২০২১ রাত ৯:২৯

চাঁদগাজী বলেছেন:



চীন ও ইউরপের সাথে আমেরিকার ২ ট্রিলিয়ন ডলারের ব্যবসা; তাই, সবকিছু গুটিয়ে আনা সম্ভব হয়নি।
এপ্রিল/মে মাসে বাংলাদেশ ভারতের মাঝে যাওয়া আসা বন্ধ করা সম্ভবপর ছিলো না?

যাক, আমেরিকা টিকা দিয়ে কন্ট্রোলে এনেছে; বাংলাদেশে সেইদিকে যায়নি কেন?

৮| ০৭ ই জুলাই, ২০২১ রাত ৯:০৮

শূন্য সারমর্ম বলেছেন: ভারতে ডেল্টা সংক্রমনে যেহেতু অনেক মানুষ ভুগেছে; দেশের ৫০ভাগ মানুষ মনোজগৎ সেট ছিলো এদেশেও ভুগাবে। এমাস ঘুরলে দেশেও লাইনে চলে আসবে।

০৭ ই জুলাই, ২০২১ রাত ৯:৩০

চাঁদগাজী বলেছেন:



সরকার, প্রশাসন ও বর্ডারে কাজ করছে মগজহীনরা

৯| ০৭ ই জুলাই, ২০২১ রাত ১০:০৫

আমি সাজিদ বলেছেন: সারমর্ম ভাই, লাইনে চলে আসা বলতে যা বুঝাচ্ছেন তার পেছনের লজিক কি জানাতে পারবেন প্লিজ?

১০| ০৭ ই জুলাই, ২০২১ রাত ১০:২৩

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: মানুষের টাকা মানুষের প্রাণ রক্ষায় ব্যবহার করেনি সরকার;
সরকার ও প্রশাসন অপরাধ করেছে

........................................................................................।
আপনার এই বক্তব্যর সাথে একমত হতে পারলাম না ।
সরকার সব বিষয়ে সাধু বা দক্ষচিত সিদ্ধান্ত নিচ্ছে তাও বলছিনা ।
করোনা বিষয়ক ধারনা কারো ছিল না , সবাই ঠেকে শিখেছে , ট্রায়াল এন্ড এরর এর
পর্যায় থেকে উঠে এসছে ।
করোনা নিয়ন্ত্রনে আনার জন্য সরকারের দ্বায়িত্ব প্রধান ও আবশ্যক, পাশাপাশি জনগন তা
সঠিক ভাবে পালন করবে তা অত্যন্ত পরিহার্য,

............................................................................................
কিন্ত আমরা বাস্তবে দেখলাম, সরকারের কিছু দ্বায়িত্ব প্রাপ্ত কর্মকর্তা নিজ কর্তব্য ও সততা ভুলে
দুর্নীতি করেছে এবং কিছু করোনা আতন্কে নিজকে কর্মবিমুখ রেখে ঠিক সময় ঠিক কাজটি
করে নাই । তেমনি , আমরা শহরে শতকরা ৩০% করোনা স্বাস্হ্যবিধি মানি আর গ্রামের বা উপজেলায়
করোনার সতর্কতা বলতে গেলে, উত্তর পাবেন আমাদের করোনা হবেনা , এটা শহরে লোকের জন্য , শহর
পাপে ভরে গেছে, তাই করোনায় তাদের মৃত্যু হচ্ছে । সেখানে মাক্স পরার কথা বল্লে, বলে যে, ভাত খেতে পারি না
আবার মাস্ক ??
আমরা এমন তথ্যও দেখলাম যে, শ্রেফ পুঁজা ও ভারতের ভোটের জন্য অনেক হিন্দু গোপনে এবং ইমিগ্রিশন করে
ভারত সফর করে ডেল্টা ভাইরাস নিয়ে প্রবেশ করেছে ।

.............................................................................................................................................
কারও ঘাড়ে বন্দুক রেখে গুলি করে লাভ নাই , আমরা সকলই বর্তমান করোনা বিস্তৃতি ও মৃত্যু ঝুঁকির জন্য দায়ী।
কেউ কম কেউবা দেশী দায়ী এটা বলা যায় ।

০৭ ই জুলাই, ২০২১ রাত ১০:৩২

চাঁদগাজী বলেছেন:




আপনি বলছেন যে, সরকার যে, টিকা কেনার সঠিক সিদ্ধান্ত নেয়নি, সেটার জন্য জনগণও দায়ী; সরকারের উপর মানুষের আস্হা নেই, সেটার জন্যও মানুষ দায়ী; আপনি হীরক রাজা কিংবা মোহাম্মদ তুঘলকের অনুগত নাগরিক।

১১| ০৭ ই জুলাই, ২০২১ রাত ১১:১৭

শূন্য সারমর্ম বলেছেন: সাজিদ ভাই,
লাইন বলতে, দুরপাল্লার বাস চলবে,মোড়ে মোড়ে ভীড় দেখা যাবে,বাসা থেকে বের হতে মাস্ক নিতে ভুলে যাবে,মানুষ ককরোনা নিয়ে হাসাহাসি করবে।দেশের মানুষের চিন্তাশক্তি পরিবার থেকে বের হয়নি, যার ফলে নিজের পরিবারে করোনা না থাকলে দেশেও করোনা নেই ভেবে নেয়।সবই সরকারের খেলা,মিডিয়ার কারসাজি।

০৭ ই জুলাই, ২০২১ রাত ১১:৩৩

চাঁদগাজী বলেছেন:



সরকার ও প্রশাসন মানুষকে এমন এক যায়গায় নিয়ে গেছে, যেখানে মানুষ নিজ পরিবারের বাহিরে কিছুই ভাবার সুযোগ পাচ্ছে না।

১২| ০৮ ই জুলাই, ২০২১ রাত ১:০৪

মেহবুবা বলেছেন: না এলেই বরং বিস্মিত হতাম, যেমনটি হচ্ছিলাম আসতে দেরী দেখে !
রাগ ক্ষোভ অভিমান করে আর কি করবো ! কতটা সময় পেলাম অথচ গুছিয়ে উঠতে পারলাম না !

০৮ ই জুলাই, ২০২১ রাত ২:০৫

চাঁদগাজী বলেছেন:



মহামারী এমন ভয়া হ ব্যাপার, এখানে ব্যক্তি একা কিছু করতে পারে না; তৃতীয় বিশ্ব ধ্ংস হয়েছে তাদের বেকুব সরকারগুলোর কারণে।

১৩| ০৮ ই জুলাই, ২০২১ রাত ১:১৭

নতুন বলেছেন: আমাদের দেশে লক ডাউন দিয়ে কতদিন চালাতে পারবেন?

মানুষের ঘরে খাবার না থাকলে লক ডাউন সম্ভব না।

ব্যবসায়ীর সার্থের কারনে টিকা পাচ্ছিনা।

প্রধানমন্ত্রীর বয়স হয়েছে তিনি এতো বড় দায়ীত্ব চালাবার মতন সামর্থ নাই। এই সমস্যা মোকাবেলার জন্য ভিডিও কন্ফারেন্সে সমাধান হবেনা। কিছু মন্ত্রী দরকার যারা নিজেরা দৌড়াবে অন্যদের দৌড়াতে বাধ্য করবে এবং কাজ ঠিকমতন হচ্ছে কিনা সেটা নিশ্চিত করবে।

০৮ ই জুলাই, ২০২১ রাত ২:০৬

চাঁদগাজী বলেছেন:



এসব মন্ত্রীদের নিজেদের পরিবারকে ম্যানেজ করার মতো দক্ষতা আছে বলে আমার মনে হয় না।

১৪| ০৮ ই জুলাই, ২০২১ রাত ১:৫৮

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: আপনি হীরক রাজা কিংবা মোহাম্মদ তুঘলকের অনুগত নাগরিক।
..............................................................................................
হা হা হা , আপনার মগজে জং ধরেছে, আমি তো কোথাও বলি নাই সরকার
ইজ গ্রেট বা তাদের কার্যকলাপ ১০০% রাইট !
অন্য অনেক দেশ তুলনায় আমাদের টিকা কার্যক্রম অগ্রসরয়মান এবং সেজন্য বিভিন্ন
স্হানে টাকা অগ্রীম করা আছে, তবে ইউরোপের মতো ধমক দিতে পারলে আমাদেরও
অনেক টিকা মজুদ থাকত ।
নিজস্ব ব্যবস্হাপনায় টিকা উৎপাদন করার প্রতি প্রথম থেকে সুনির্দিষ্ট নির্দেশনা ও
কার্যক্রম নিলে আজ টিকা বানিজ্যর ঘোরপ্যাঁচে পড়তনা ।

০৮ ই জুলাই, ২০২১ রাত ২:০৮

চাঁদগাজী বলেছেন:



মহামারী সম্পর্কে সরকারী কর্মকর্তাদের কোন সঠিক ধারণা ছিলো না, এখনো নেই।

১৫| ০৮ ই জুলাই, ২০২১ রাত ২:০৭

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ভারত থেকে গরু, ছাগল, ফেন্সিডিল
আইতে পারলে ডেলটা ভার্ষণ করোনা
যে দেশে আসতে পারে তা গাধাও জানে!!

০৮ ই জুলাই, ২০২১ রাত ২:৩৩

চাঁদগাজী বলেছেন:



গাধারা জেনেছে, গাধারা বাধা দেয়নি।

১৬| ০৮ ই জুলাই, ২০২১ রাত ২:৩২

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: মহামারী সম্পর্কে সরকারী কর্মকর্তাদের কোন সঠিক ধারণা ছিলো না,
.....................................................................................
এই বক্তব্যর সাথে আমি সহমত জানাই তবে,

এখনো নেই : এখানে দ্বি-মত পোষন করি ।
এ বিষয়ে আমাদের বেশ কিছু প্রফেসর আছেন যারা বর্তমানে অনেক অভিজ্ঞ ।
আমি মনে করি উনারা সঠিক চিন্তা ভাবনার প্রয়োগ করার সুযোগ কম পান
দেশে করোনা ভাইরাস প্রারন্ভিকক্ষনে প্রফেসর মীরজাদী সেব্রীনা , অনেক বুলেটিন দিচ্ছিলেন
আমরা কেউ কেয়ার করি নাই । ২৮শে ফেব্রুয়ারী আমিসহ আমাদের একটি টীম সড়ক পথে
কলকাতা যাই, বর্ডারে কোন সর্তকতা দেখি নাই । এমনকি একটি প্রচার পত্র বা ব্যানারও দেখি নাই ।
অথচ ৮ই মার্চ যখন করোনা প্রথম মৃত্যু ঘোষিত হলো, তখন সবাই টিভি খবর সংগ্রহ শুরু করলাম ।

................................................................................................................................................
ঐ সময় ইটালী ও লন্ডন থেকে করোনা রোগী ঢাকা আসতে শুরু করল, এযারপোর্টে তাদের আটকানোর
কোন ব্যবস্হা ছিল না, বা তখনও কোয়ারেনন্টাইন শুরু হয় নাই ।
চেকিং করার যন্ত্রপাতি বসে নাই ।

০৮ ই জুলাই, ২০২১ রাত ২:৩৬

চাঁদগাজী বলেছেন:



আমাদের প্রফেসরেরা, হেলথ মিনিষ্ট্র ও প্রাইম মিনিষ্টার যতটুকু জানেন ও করেছেন, সেটা ফলাফল জাতি পাচ্ছে।

১৭| ০৮ ই জুলাই, ২০২১ সকাল ৮:২৬

রাােসল বলেছেন: Why are we not interested to protect COVID 19 at the beginning

০৮ ই জুলাই, ২০২১ দুপুর ১২:২৩

চাঁদগাজী বলেছেন:



ইংরেজী বাক্য সঠিক হয়নি।

১৮| ০৮ ই জুলাই, ২০২১ সকাল ১০:০৯

কবিতা ক্থ্য বলেছেন: করোনা আমাদের জন্য আশীর্বাদ স্বরূপ।
এই করোনা কতো কোটিপতি জন্ম দিয়েছে এইদেশে- হিসাব নাই দিলাম।

দেখবার বিষয়- ডেল্টা আরো কতো কোটিপতির জন্ম দেয়।

০৮ ই জুলাই, ২০২১ দুপুর ১২:২৬

চাঁদগাজী বলেছেন:




হাসপাতালের মালিকরা, ডাক্তারেরা, টেষ্টিং'এর সাথে জড়িতরা, এমবুল্যান্স, অক্সিজেনের দলালরা, সবাই অপরাধ করেছে।

১৯| ০৮ ই জুলাই, ২০২১ সকাল ১০:৪৫

পুলক ঢালী বলেছেন: আমেরিকা টিকা দিয়ে কন্ট্রোলে এনেছে; বাংলাদেশে সেইদিকে যায়নি কেন?
হা হা হা গাজীভাই আমার কমেন্টেই তো বলা আছে বাংলাদেশ টিকা দেওয়ার পথেই ছিল কিন্তু পরিকল্পনা অনুযায়ী অগ্রীম অর্থ ব্যয় করেও টিকা পাওয়া যায়নি তাই আমরা অসহায়ের মত আক্রান্ত হচ্ছি।
আমেরিকা খোদ টিকা বানায় তাই তাদের টিকা দিতে সমস্যা নেই। (তারপরও আমেরিকায় কিছু গাধা বাস করে তারা টিকা নেয়নি সরকার বাধ্য করলে হয়তো নিতে বাধ্য হবে)
বাংলাদেশের অনেক নাগরিক চিকিৎসা করতে গিয়ে ভারতে আটকা পড়েছিল তাদেরকে দেশে আনতেই হতো তাদের মাধ্যমে এবং বর্ডার এলাকার নিয়ম না মানা নাগরিকদের মাধ্যমে ডেল্টা ভেরিয়েন্ট এসেছে।
টিকা কার্যক্রম আবার শুরু হয়েছে দেখা যাক কি হয়! তবে মৃত্যুর মিছিল প্রতিদিন দীর্ঘায়িত হচ্ছে তারপরও রাস্তায় যানজট তৈরী হচ্ছে। এখন আমরা ভাগ্য-বাদী হয়ে গেছি ভাগ্যে থাকলে বাচঁবো না থাকলে মরবো। :)

০৮ ই জুলাই, ২০২১ দুপুর ১২:২৯

চাঁদগাজী বলেছেন:



সরকার, প্রশাসন, মানুষ, কারো দিক থেকে মহামারীকে সঠিকভাবে মোকাবেলা করা হয়নি।
টিকার জন্য বেক্সিমকোকে দালাল হিসেবে রেখে ভারতের কাছে যাওয়া ভুল সিদ্ধান্ত ছিলো

২০| ০৮ ই জুলাই, ২০২১ দুপুর ১২:০৯

রানার ব্লগ বলেছেন: সব মিলিয়ে সম্পুর্ন দোষ টা সরকার কে দেয়া যায় না, আমরা নিজেরাও এর সমান দায়ী , আমাদের রন্ধ্রে রন্ধ্রে মিশে আছে আইন না মানার এক বিচিত্র অভ্যাস, আমরা মানি না, মানবো না, এটা আমাদের মুদ্রা দোষ, সরকার প্রচার প্রচারনা কম করে নাই, রাস্তায় রাস্তায় তারা ব্যারিকেড দিয়ে রেখেও মানুষ কে থামাতে পারে নাই, যখন যেখানে বাধা পেয়েছে সেখানে জনস্রোত সৃষ্টি হয়েছে, কেউ গেছে আইন ভাংতে কেউ গেছে দেখতে, আমার মাঝে মাঝে মনে হয় আমাদের বিনোদনের যথেষ্ট ঘাটতি আছে, তাই আমরা পথে পথে বিনোদন খুজে বেড়াই। যে দেশে রোগ থেকে বাচানর জন্য রাস্ট্র কে আর্মি রাস্তায় নামাতে হয় সেই দেশের মানুষের কাছ থেকে আপনি কি আশা করতে পারেন।

বাংলাদেশ দরিদ্র দেশ, এখানে বেশির ভাগ মানুষেরই স্থায়ী অর্থ সংস্থানের কোন ব্যবস্থা নাই, এরা যখন যা পায় তাই করে জীবিকা নির্বাহ করেন, এদের আপনি কোন ভাবেই ঘরে বন্দি করে রাখতে পারবেন না কারন মৃত্যু যেখানে সুনিশ্চিত সেটা কেন না খেয়ে হবে, খেয়ে মরা টা শ্রেয় মনে করছে। সরকারের উচিৎ টিকা কার্যক্রম কে যথেষ্ট বেগবান করা।

০৮ ই জুলাই, ২০২১ দুপুর ১২:৩১

চাঁদগাজী বলেছেন:



সরকার টিকার জন্য কি করছে, প্রাইম মিনিষ্টার মানুষকে জানায়েছেন?

২১| ০৮ ই জুলাই, ২০২১ দুপুর ১:০৩

মনিরা সুলতানা বলেছেন: আসবেই এত অবধারিত ছিল, কন্তু সব কিছু নিয়ে যে ও ব্যাবস্থাপনা আর হরিলুট। যতক্ষণ একটা শ্রেণীর সুবিধা না হচ্ছে কিছুই সম্ভব না।

০৮ ই জুলাই, ২০২১ দুপুর ১:৫৪

চাঁদগাজী বলেছেন:



সরকার সব তথ্য পেয়েও কোনভাবেই সঠিক পদক্ষেপ নিতে সক্ষম হচ্ছে না।

২২| ০৮ ই জুলাই, ২০২১ বিকাল ৩:৩৬

জসীম অসীম বলেছেন: চরম দুর্ভাগ্য আমাদের যে, নেতৃত্বের ব্যর্থতার চরম মাশুল দিতে হচ্ছে সবাইকে।

০৮ ই জুলাই, ২০২১ সন্ধ্যা ৭:১৩

চাঁদগাজী বলেছেন:




আপনি মন্তব্য করেন? ইহা ঐতিহাসিক ঘটনা!

২৩| ০৮ ই জুলাই, ২০২১ বিকাল ৩:৫২

হাসান রাজু বলেছেন: পয়েন্ট অনেক গুলো। ২/৩টা বলি,
- সরকারের সেই ইমেজ নাই যে তারা কিছু বললে সেটা মানুষ তামিল করবে।
- দুর্নীতিবাজ প্রশাসনে অযোগ্যরা ডিসিশন নেয়। স্বাভাবিক ভাবেই সেটা হিতের চেয়ে বিপরীত কিছুই হবে।

উপরের দুটো পয়েন্ট বিবেচনা করলে সহজেই বুঝা যায়, মানুষ এদের উপর আস্থা রাখবে না। এদের উপর আস্থা রাখলে, রিক্সা চালকের সংসার না খেয়ে মরবে, ব্যাবসায়িরা ক্ষতি সামাল দিতে পারবে না, চাকুরেদের ভবিষ্যৎ শঙ্কায় পরবে, খেলোয়াড়রা স্কিল হারাবে, ছাত্ররা পড়ালেখায় অনভ্যস্ত হবে, পাড়ার দোকানদারের বাকি বাড়বে, কাজের বুয়া কাজ হারাবে । কিন্তু নীতিনির্ধারকরা বহাল তবিয়তে সাপ্তাহ পার হলে আরও ৭ দিনের বিশেষ লকডাউন ঘোষণা দিয়ে নাকে তেল দিবেন।
আমরা হিপক্রেটরা মুখ থেকে মাস্ক সরিয়ে (যেন কথা স্পষ্ট শোনা যায়) ভরা মাহফিলে গলাবাজি করবেন, বাঙালির সচেতনতার বড় অভাব, আইন মানে না, ঘরে থাকে না। ইউরোপে ...... (আহারে আমরা ইতালি, আমেরিকানদের সচেতনতা টিভিতে দেখিনি। )

০৮ ই জুলাই, ২০২১ সন্ধ্যা ৭:১৬

চাঁদগাজী বলেছেন:



সরকার ও প্রশাসনের প্রতি মানুষের আস্হা নেই; ফলে,লকডাউন কাজ করেনি।
টিকা কেনেনি সরকার, মানুষ সরকারের এই আচরণে ভয়ংকরভাবে ক্ষিপ্ত

২৪| ০৮ ই জুলাই, ২০২১ সন্ধ্যা ৭:৩৭

সেলিম আনোয়ার বলেছেন: ডেলটা ভার্সন আসবে এটাই তো স্বাভাবিক তাই নয় কি। আপনার লেখার শিরোণাম বারবার চোখে পড়ছে । মনে হচ্ছে আপনাকে তো বরা হয়নি আমার আশঙ্কা। আমি প্রায় নিশ্চিৎ ছিলাম আমরা পারবো। জনসচেতনতার অভাব । অভাব সততার দেশ প্রেমের পরিস্থিতি মোকাবেলা করার মত যোগ্য নেতৃত্ব এক্সিকিউট করার ।

০৮ ই জুলাই, ২০২১ রাত ৮:২৮

চাঁদগাজী বলেছেন:




মানুষ অ স হায়, মানুষ জানেন কি হতে যাচ্ছে! সরকার পুরো করোনায় এখনো সঠিক পদক্ষেপ নিয়ে মানুষের আস্হা কুড়াতে পারেনি

২৫| ০৮ ই জুলাই, ২০২১ রাত ৮:৩৪

জুন বলেছেন: Lambda variant আসছে পেরু থেকে এ ব্যাপারে আপনার চিন্ত ভাবনা কি ? ডেল্টা, ডেল্টা প্লাস এখন পুরনো হয়ে গেছে ।

০৮ ই জুলাই, ২০২১ রাত ৯:০৪

চাঁদগাজী বলেছেন:



উহা আাদের দেশ অবধি এসে পৌঁছতে পারবে না; দেশের কেহ স্পেনিশ জানে না; বাংগালীরা হিন্দিতে কথা বলাতে ডেলটা চলে এসেছে।

২৬| ০৯ ই জুলাই, ২০২১ দুপুর ২:৩২

আমি সাজিদ বলেছেন: সরকার কি স্বাস্থ্যমন্ত্রীকে ‘বলির পাঁঠা’ বানাবে?
পড়ে দেখুন। চমৎকার লিখেছে।

০৯ ই জুলাই, ২০২১ বিকাল ৩:৩১

চাঁদগাজী বলেছেন:



পড়েছি, আমার ভালো লাগেনি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.