নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

শেষ আধা-মাইল

০৮ ই জুলাই, ২০২১ সন্ধ্যা ৬:২৩



১৯৭১ সালে, আমাদের মুক্তিযুদ্ধ চলাকালে, ১ কোটী বাংগালী ভারতে আশ্রয় নেন; চট্টগ্রাম ও নোয়াখালীর মানুষ আশ্রয় নেন ত্রিপুরাতে; জুন মাসেরর শুরুতে পাকী বাহিনী নোয়াখালী-ত্রিপুরা সীমান্ত এলাকা দখল করে নেয় অনেকটা; দিনে মানুষ সীমান্ত দিয়ে ওপারে পার হতে পারতো না; রাতে সীমান্ত পার হতে গিয়ে শতশত মানুষ পাকিদের ব্রাস-ফায়ারে প্রাণ হারান; এটি চট্টগ্রামের ১টি পরিবারের সীমান্ত পার হওয়ার কাহিনী:

১৯৭১ সালের জুন মাসের তৃতীয় সপ্তাহ, মধ্যরাত; নোয়াখালীর ফাজিলপুরের ভারতীয় সীমান্তবর্তী গ্রাম, মুরাদ নগরের পুর্ব সীমানার এক বাড়ীর পেছনের পুকুরের পাড়ে, বড় একটা আম গাছের নীচে, অন্ধকারে চারজন মানুষ পুর্বদিকের মাঠের দিকে তাকিয়ে বসে আছেন, এঁরা হচ্ছেন: সীতানাথ চক্রবর্তী, উনার স্ত্রী কল্পনা চক্রবর্তী, উনাদের পনর বছরের মেয়ে যামিনী চক্রবর্তী ও উনাদের গাইড শফি উল্ল্যাহ; পরিবারটি ত্রিপুরায় প্রবেশ করবে, শ্রী নগরের শরণার্থী ক্যাপ্পে যাবে, সেখান থেকে কলিকাতা। এটি হচ্ছে, এক সপ্তাহের মাঝে উনাদের তৃতীয় প্রচেষ্টা, গত দুইটি প্রচেষ্টা সফল হয়নি; সামনে মাত্র আধ মাইল প্রশস্ত একটি শুন্য মাঠ; মাঠের পুর্ব পাশ দিয়ে ঢাকা ট্রাংকরোড, উত্তর দক্ষিণে প্রলম্বিত; ট্রাংকরাড থেকে ২০০ গজের মাঝে বর্ডার; এই আধা মাইল পথ কিছুতেই পার হতে পারছে না পরিবারটি, এক সপ্তাহ ধরে; দিনে পাকী বাহিনীর গাড়ী চলাচল করে ট্রাংকরোডে, স্হানে স্হানে বাংকার আছে, রাতে পাকীরা স্হানে স্হানে পাহারা দেয়; এ সপ্তাহে, শরণার্থীদের উপর গুলি হয়েছে দুইবার; পাকীরা গ্রামের রাস্তায়ও আসে সন্ধ্যার দিকে; গ্রামটি মোটামুটি ফাঁকা, সামান্য কয়েকটি বাড়ীতে মানুষ আছে; সন্ধ্যার আগেই লোক চলাচল বন্ধ হয়ে যায়।

সীতানাথ বাবু স্কুল শিক্ষক, পটিয়া থেকে কখনো হেঁটে, কখনো রিকসায়, কখনো নৌকায় করে, কখনো লুকিয়ে থেকে, একসপ্তাহে পরিবারসহ মোটামুটি ৭৫ মাইল অতিক্রম করে, অবশেষে গাইড শফি উল্ল্যার সাহায্য নিয়ে এই গ্রামে এসে লুকিয়ে আছেন, শেষ আধা মাইল পার হওয়ার জন্য। উনার বর্তমান নাম মোহাম্মদ আবদুল্লাহ, স্ত্রীর নাম জাহানারা বেগম, মেয়ের নাম মোহাম্মদ শহীদুল্লাহ; উনারা পাঁচ কলেমা জানেন; শিক্ষক মানুষ সবকিছু প্ল্যান করে, সতর্কতার সাথে স্ত্রী ও মেয়েকে ট্রেনিং দিয়েছেন; মেয়ে যামিনীর চুল কেটে, ঢোলা শার্ট ও লুংগি পরায়ে ছেলে বানিয়েছেন। টাকা পয়সা, পরিবারের স্বর্ণ তিনভাগ করে কোমরের সাথে রেখেছেন; কিছু রেখেছেন ছোট ট্রাংকে, ধরা পড়লে দিয়ে দেবেন।

শফি গত ২ মাসে শতশত লোক পার করেছে; তবে, এখন খারাপ সময়, গত দুই সপ্তাহ থেকে পাকীরা পুরো এলাকায় টহল দিচ্ছে দিনরাত; এই সপ্তাহে ২০ জনের বেশী শরণার্থী নিহত হয়েছে পাকীদের গুলিতে; পাকীদের অভিযানের মুল লক্ষ্য টাকা পয়সা ও স্বর্ণ; তা'ছাড়া পাকীরা শরণার্থীদের দেশের শত্রু মনে করে; পাকীরা রাজাকারদের সাহায্যে গ্রামগুলোর উপর নজর রাখছে। এই পরিবারটির সাথে শফি বেশী জড়িয়ে গেছে, শিক্ষক মানুষ, এরা অমায়িক; এখানে ব্যবসা বড় নয়, পরিবারটির প্রতি তার অসীম সমীহ; পরিবারটিকে ত্রিপুরায় পৌঁচানোর দায়িত্বকে সে মহান কাজ হিসেবে নিয়েছে; সে জানিয়ে দিয়েছে যে, সে উনাদের থেকে কোন টাকা পয়সা নেবে না।

শফি অপেক্ষা করছে, প্রথমে কিছু শরণার্থী পার হোক; সে জানে আশেপাশের বাড়ীতে কয়েকটা গ্রুপ অপেক্ষা করছে। শফি তার ছোট কালো কাপড়ের থলির মাঝে হাত ঢুকিয়ে ছোট টর্চের আলোয় সময় দেখলো, শফি টর্চের কাঁচে কালো কাপড় লাগিয়ে, খুবই ছোট ছিদ্র করে আলো নিয়ন্ত্রণ করছে; রাত একটা'র থেকে সামান্য বেশী; থলির মাঝে সে একটা লুংগি বহন করে; লুংগির মাঝে দুইটি ক্যামি ঘড়ি ও এক ডজন উইংসাং কলম লুকানো আছে; সে এগুলো ত্রিপুরায় বিক্রি করবে। সবার দৃষ্টি মাঠের উপর, কেহ পার হচ্ছে কিনা! পনের বিশ মিনিট পর, যামিনী হাত নেড়ে উত্তর দিকে সবার দৃষ্টি আকর্যন করলো; তাদের থেকে এক'শ দেড়'শ গজ উত্তরে অন্ধকারে কিছু মুর্তি পুর্ব দিক থেকে (ত্রিপুরা থেকে) দ্রুত হেঁটে গ্রামে প্রবেশ করছে; শফি ফিশফিশ করে বললো"
-স্যার, এগুলো মুক্তিযোদ্ধা হতে পারে, দেশে প্রবেশ করছে।
-পাকী সৈন্য হওয়ার সম্ভাবনা আছে? সীতানাথবাবু প্রশ্ন করলেন।
-না, রাতে পাকীরা মাঠের মাঝ দিয়ে গ্রামের দিকে আসতে সাহস করবে না, স্যার। আমরা আরো ১৫ থেকে ২০ মিনিট অপেক্ষা করে যাত্রা শুরু করবো।

যামিনীর বুকের মাঝে একটা উত্তেজনা অনুভব করলো, অবশেষে মুক্তির সময় এসেছে; সে মায়ের হাতটা নিজের হাতে তুলে নিল; মায়ের হাতটা সামান্য কাঁপছে। ঠিক ১৫ মিনিট পর, শফি উঠে দাঁড়ালো:
-স্যার, এখন আমাদের সময় !

( চলবে না )




মন্তব্য ৯৩ টি রেটিং +১৩/-০

মন্তব্য (৯৩) মন্তব্য লিখুন

১| ০৮ ই জুলাই, ২০২১ সন্ধ্যা ৭:১০

শূন্য সারমর্ম বলেছেন: প্রথম ৭দিন ৭৫ মাইল, পরবর্তী ৭দিন ০ মাইল,সাথে শফির ২ মাসের অভিজ্ঞতা।

০৮ ই জুলাই, ২০২১ সন্ধ্যা ৭:১১

চাঁদগাজী বলেছেন:



১৯৭১ সালে আপনার বয়স কি রকম ছিলো?

২| ০৮ ই জুলাই, ২০২১ সন্ধ্যা ৭:৪৪

কামাল১৮ বলেছেন: হাজার হাজার ঘটনার একটি।বড় দুঃখের দিন গেছে মুক্তি যুদ্ধের সময়টাকে।সেই সব ঘটনা মনের মাঝে জ্বল জ্বল করছে।বেশি সমস্যা ছিল হিন্দুেদের।একদিকে পাকিদের ভয় অন্য দিকে মুসলিম লীগ জামাতিদের ভয়।হাজার হাজার লোকের প্রান গেছে,মহিলারা হারিয়েছে তাদের সম্ভ্রম।অধীর আগ্রহে অপেক্ষায় থাকলাম।

০৮ ই জুলাই, ২০২১ সন্ধ্যা ৭:৫৩

চাঁদগাজী বলেছেন:


দক্ষিণ চট্টগ্রামের হিন্দুরা, যারা মে মাসের ভেতর ত্রিপুরা সীমান্ত ক্রস করতে, পরে যেতে বাধ্য হয়েছিলো, রাজাকার, জামাত-ইসলামী ছাত্র সংঘ তাদের উপর লুটপাট চালায় ও অনেককে পথে হত্যা করে; শেষ পুলসিরাত ছিলো নোয়াখালী-ত্রিপুরা সীমান্ত।

৩| ০৮ ই জুলাই, ২০২১ সন্ধ্যা ৭:৫৪

সেলিম আনোয়ার বলেছেন: সুন্দর। মুক্তিযুদ্ধ আর মুক্তিযোদ্ধা সত্যি অসাধারণ বিষয়। দারুন ভালোলাগার।

০৮ ই জুলাই, ২০২১ রাত ৮:০৬

চাঁদগাজী বলেছেন:



বাংগালীরা একবারই এক হয়েছিলেন; কিছু পঁচা বাংগালী পাকীদের হয়ে দেশে গণহত্যা চালিয়েছিলো।

৪| ০৮ ই জুলাই, ২০২১ সন্ধ্যা ৭:৫৮

রানার ব্লগ বলেছেন: মুক্তিযুদ্ধ নিয়ে যদি মুক্তিযোদ্ধারা সঠিক ইতিহাস টা লেখে তখন জাতির বিভ্রান্ত হওয়ার সুজুগ কমে যায়।

০৮ ই জুলাই, ২০২১ রাত ৮:০৮

চাঁদগাজী বলেছেন:




ব্লগারেরা লিখতে জানেন না; চাষীর ছেলে, ইপিআর'এর সৈন্য, বেংগল রেজিমেন্টের লোকেরা লিখতে জানতেন না; যারা লিখতে জানতো, তারা যুদ্ধে যায়নি, ওরা ছিলো নন্দলাল।

৫| ০৮ ই জুলাই, ২০২১ রাত ৮:০৭

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

শুরুটা চমৎকার !
পরের পর্বের অপেক্ষায় রইলাম।
আপনি গল্প ভালো লেখেন, রাজনীতি
ফিতি বাদ দিয়ে এর পিছনে সময় দেন।
এতে আপনার দ্বিগুন লাভ, ব্যান হবার
ভয় নাই আবার অন্যের খোঁচানি থেকে
মুক্ত থাকবেন।

০৮ ই জুলাই, ২০২১ রাত ৮:১৪

চাঁদগাজী বলেছেন:


যারা আমার ব্যান চেয়ে হয়রাণ হচ্ছেন, তারা তেমন বুদ্ধিমান নন।

৬| ০৮ ই জুলাই, ২০২১ রাত ৮:১৪

সেলিম আনোয়ার বলেছেন: এসব রাজাকার আলবদর আলশামসদের ফাঁসিকাষ্ঠে ঝুলানো উচিৎ ছিল । যুদ্দাপরাধিদের হত্যার দাবীবে লেখা বেশ কয়েকটি কবিতা লিখে পোস্ট করেছিলাম ব্লগে শাহবাগ আন্দোলনে ।তাতেও কিছুটা তৃপ্তি পাই। আল বদর এর নাম এসেছে রসুল সাঃ এর বদরবাহিনীর নামে। বদরী সাহাবীরা সাহাবীদের মধ্রে সবচেয়ে সম্মানিত । যার আলবদর নাম নিয়ে এসব খুন ধর্ষন হত্যার মতো অপরাধ করেছে তাদের দ্বিগুন শাস্তি হওয়া উচিৎ পবিত্র একটা নামের অসম্মান করাও একটা জঘন্য পাপ্ ।

০৮ ই জুলাই, ২০২১ রাত ৮:১৭

চাঁদগাজী বলেছেন:




পাকীদেরকে যদি জামাত-শিবির-রাজাকর-আলবদর গণহত্যায় সাহায্য না করতো, ওরা শহরে আটকা পড়ে ৩/৪ মাসে পরাজিত হতো।

৭| ০৮ ই জুলাই, ২০২১ রাত ৮:১৪

শূন্য সারমর্ম বলেছেন: বলেছেন: ১৯৭১ সালে আপনার বয়স কি রকম ছিলো?

বয়স ছিলো ০(শূণ্য)।দেশ স্বাধীন হওয়ার দেড়যুগ পর জন্ম আমার।

০৮ ই জুলাই, ২০২১ রাত ৮:১৮

চাঁদগাজী বলেছেন:



বাংগালী জাতির বীরত্বের দিনগুলো দেখার সুযোগ পাননি।

৮| ০৮ ই জুলাই, ২০২১ রাত ৮:৩৫

ঊণকৌটী বলেছেন: বাবার চাকুরী সূত্রে সেই সময়ে Dumbar নামে একটি পাহাড়ি এলাকায় থাকতে হয়েছিল, যা ছিল চিটাগাং বর্ডার এরিয়া বেশ বড় আর্মির হেড কোয়ার্টার ছিল তখন আমার ক্লাস টু চলে স্মৃতিতে কিছু কিছু ঘটনা মুক্তিযোদ্ধা দের ক্যাম্প পাকিস্তানি বন্দি আর্মিদের দিয়ে পাহাড়ি ঝর্ণা থেকে জল টানিয়া আনা, আর্মি বা মুক্তিযোদ্ধা রা বাচ্চাদের আদর করা এখনও চোখের সামনে যেন ভাসে,তবে একটা জিনিস এখন বুঝতে পারি যুদ্ধ পুরোদমে শুরু হয়ে সেপ্টেম্বর শেষ দিক হতেই সারারাত ধরে ট্যাঙ্ক কামান মুভমেন্ট হতো গুড় গুড় শব্দে ঘুম ভেঙে যেত

০৮ ই জুলাই, ২০২১ রাত ৮:৪৫

চাঁদগাজী বলেছেন:



সেপ্টেম্বর থেকে ডিসেম্বর অবধি, রামগড়, শুভপুর, ধুম, ফাজিলপুর এলাকায় রাতদিন আর্টিলারী ফায়ার করা হতো পাকীদের উপর, যাতে তারা স্হায়ী বাংকার করতে না পারে; আপনি সেই শব্দ পেতে পারেন।

৯| ০৮ ই জুলাই, ২০২১ রাত ৮:৩৭

শূন্য সারমর্ম বলেছেন: জী না।
আপনার জীবনের ঘটনাপ্রবাহ থেকে জানার ও বুঝার সুযোগ পাচ্ছি।

০৮ ই জুলাই, ২০২১ রাত ৮:৪৬

চাঁদগাজী বলেছেন:



আমি চেষ্টা করছি; ব্লগে আমি অনেকটা আটকা পড়ে গেছি; আমাকে অন্য পথে যেতে হবে।

১০| ০৮ ই জুলাই, ২০২১ রাত ৮:৪৬

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: রুদ্ধশ্বাসে পড়লাম!!
চলুক, সাথে রইলাম।
যদিও আপনি নোয়াখালী লিখছেন, তখন অবশ্য নোয়াখালীই ছিল। আলোচ্য বর্ডারটি আমাদের ফেনীতে।

০৮ ই জুলাই, ২০২১ রাত ৮:৪৯

চাঁদগাজী বলেছেন:




চট্টগ্রামীদের ধারণা, কুমিরা থেকে উত্তর দিকে, উত্তর মেরু অবধি নোয়াখালী। তখন উহা ছিলো নোয়াখালী জেলা।

১১| ০৮ ই জুলাই, ২০২১ রাত ৮:৪৭

শূন্য সারমর্ম বলেছেন: অন্য পথ বলতে?

০৮ ই জুলাই, ২০২১ রাত ৮:৫৯

চাঁদগাজী বলেছেন:



বই লিখবো।

১২| ০৮ ই জুলাই, ২০২১ রাত ৯:১৭

মরুভূমির জলদস্যু বলেছেন: পরের অংশের অপেক্ষাই রইলাম।

০৮ ই জুলাই, ২০২১ রাত ৯:১৯

চাঁদগাজী বলেছেন:



শুরুটা কেমন লাগলো, মানুষ পড়বেন?

১৩| ০৮ ই জুলাই, ২০২১ রাত ৯:২৩

শূন্য সারমর্ম বলেছেন: দেশে আসবেন কবে?চাকুরী এখনো করেন নাকি রিটায়ার্ড।?

০৮ ই জুলাই, ২০২১ রাত ৯:২৮

চাঁদগাজী বলেছেন:



আমার ঠিক রিটায়ারমেন্ট নেই; আমি সব সময় চাকুরী করিনি কোন এক দেশে, বিবিধ দেশে কন্ট্রাক্ট চাকুরী করেছি; দেশে আসবো, এখুনি আসতাম, কিন্তু সামান্য অসুস্হ।

১৪| ০৮ ই জুলাই, ২০২১ রাত ৯:২৫

সাইয়িদ রফিকুল হক বলেছেন: আপনি সৌভাগ্যবান যে মুক্তিযুদ্ধের অংশীদার।

০৮ ই জুলাই, ২০২১ রাত ৯:৩০

চাঁদগাজী বলেছেন:




মুক্তিযোদ্ধারা সৌভাগ্যবান যে, জাতিকে মুক্ত করেছেন; কিন্তু দুর্ভাগ্যবান যে, তাজউদ্দিন সাহেব নিজের বড় চাকুরীটা রেখে, মুক্তিযোদ্ধাদেরকে টোাকাইদের মতো স্বাধীনতা দিয়েছিলেন।

১৫| ০৮ ই জুলাই, ২০২১ রাত ৯:৩৩

মরুভূমির জলদস্যু বলেছেন: বাকিদের খবর জানিন না, আমার কাছে বেশ ভালো লেগেছে। লেখায় আকর্ষণ আছে, পাঠক ধরে রাখতে সক্ষম হবে।

০৮ ই জুলাই, ২০২১ রাত ৯:৩৪

চাঁদগাজী বলেছেন:



ফিডব্যাকের জন্য ধন্যবাদ।

১৬| ০৮ ই জুলাই, ২০২১ রাত ৯:৪২

ঠাকুরমাহমুদ বলেছেন:




বাংলাদেশী বরাবর দেশ ত্যাগ করার জাতি। জাতি হিসেবে কেনো এমন হয়েছে তা চিন্তা করা উচিত। দূর দূরান্ত দেশে মাইগ্রেশন করার জন্য সাগরে নৌকাডুবি হয়ে মারা গিয়েছে ৭০ জন সেখানে বাংলাদেশী থাকবে কমপক্ষে ১৫-২০ জন!

ভারতে পালিয়ে যাওয়াটা ঠিক আছে কিন্তু সে দেশে থেকে যাওয়াটা অন্যায় হয়েছে। যাইহোক প্রসঙ্গে আসি ৭১এর যুদ্ধে রাজাকার পাকি হারামখোর সহ সাধারণ পাবলিকও হিন্দুদের উপর টর্চার করেছে। হিন্দু বাড়িঘর দখল করেছে। পাকি ও রাজাকার হারামখোরের বাচ্চারা ১৯৭১এ ধর্ষণের রাজ চালু করে। আজও দেশে ধর্ষিত হচ্ছে নারী, কিশোরী এমন কি শিশু এবং যে সব পুরুষ এখনও লাম্পট্য চালিয়ে যাচ্ছে - এসব কর্মে যারা জড়িত আমি নিশ্চিত এরা পাকিস্তানি রক্ত।

হিন্দুদের পুরোনো বাড়িঘর নাম মাত্র মূল্যে অথবা বিনামূল্যে দখল করেছে কারা এটি আশা করি বিস্তারিত বলার অপেক্ষা রাখে না। দেশে পুরাতন হিন্দু বাড়ি মুসলিমদের কব্জায় যা আছে সব ১৯৪৭ ও ১৯৭১ এ দখল করা। অথচ বাংলাদেশে বড় বড় স্কুল কলেজ এগুলো হিন্দু জমিদার হিন্দু রাজাদের তৈরি।

০৯ ই জুলাই, ২০২১ ভোর ৬:৩৮

চাঁদগাজী বলেছেন:




আপনি তো বাংলাদেশ সরকারে চাকুরী করেছেন; দেশের মানুষের জন্য চাকুরী সৃষ্টি করার জন্য, "লেবার মিনিষ্ট্রি" ছিলো? আমেরিকায় এই ধরণের একটা মিনিষ্ট্রি আছে, প্রতি শুক্রবার সকাল ৮:৩০ এ ওদের রিপোট বের হয়; সেজন্য আমেরিকানদের চাকুরী করতে বিদেশে যেতে হয় না।

বাংলাদেশে কত পরিবারের কাছে চাষের জমি আছে?

১৭| ০৮ ই জুলাই, ২০২১ রাত ১০:৫৫

কল্পদ্রুম বলেছেন: ; চিহ্নের ব্যবহার বেশি হয়ে গেছে। অবশ্য আপনি মুক্তিযুদ্ধের কথা যেভাবেই লিখবেন, আশা করি মানুষ পড়বে।

০৯ ই জুলাই, ২০২১ ভোর ৬:৪০

চাঁদগাজী বলেছেন:



ধন্যবাদ, ব্লগে সময় কম দিয়ে মুক্তিযুদ্ধ নিয়ে লেখা শুরু করবো এই সপ্তাহ থেকে। আমার বাংলা লেখায় কিছু সমস্যা আছে, সেটার সমাধানের ব্যবস্হা নেবো।

১৮| ০৯ ই জুলাই, ২০২১ রাত ১:২৯

অধীতি বলেছেন: সামনে শ্বাসরুদ্ধকর কিছু একটা হবে। আপনার লেখার সাথে ছবি পাল্টেছে।

০৯ ই জুলাই, ২০২১ ভোর ৬:৪২

চাঁদগাজী বলেছেন:


আমি স্বাভাবিক রাখার চেষ্টা করবো।

১৯| ০৯ ই জুলাই, ২০২১ রাত ২:২৩

হাসান কালবৈশাখী বলেছেন:
শুরুটা চমৎকার ! বেশ ভালো লেগেছে।
একটু লম্বা করে কমপক্ষে ১০ পর্বে শেষ করবেন। ভাল একটা মুক্তিযুদ্ধের গল্প হবে।

০৯ ই জুলাই, ২০২১ ভোর ৬:৪২

চাঁদগাজী বলেছেন:



ওকে বস, সেটা করার চেষ্টা করবো।

২০| ০৯ ই জুলাই, ২০২১ সকাল ৮:৩৪

কবিতা ক্থ্য বলেছেন: হাজারো হারিয়ে যাওয়া ঘটনার মাঝে ১টি তুলে আনার জন্য - ধন্যবাদ গাজী ভাই।
চলুক বর্ননা।

০৯ ই জুলাই, ২০২১ সকাল ৮:৩৮

চাঁদগাজী বলেছেন:



করোনার এই ভয়ংকর সময় আপনার ছোট ভাই সময় ও সমাজের প্রয়োজনে নিজকে বদলিয়ে নিয়ে যেভাবে কাজ করছে, ইহা বিশাল উৎসাহের ব্যাপার।

আমার কমেন্ট ক্ষমতা নেই, আপনার পোষ্টে কমেন্ট করতে পারিনি। রাজিব নুর ব্যানে আছেন।

২১| ০৯ ই জুলাই, ২০২১ সকাল ৮:৪৮

কবিতা ক্থ্য বলেছেন: আপনি আমার পোস্ট পড়েছেন- এতেই আমি ধন্য।
ভালো থাকবেন।

০৯ ই জুলাই, ২০২১ সকাল ৮:৫৯

চাঁদগাজী বলেছেন:


আপনার ভাই জাতির এই কষ্টের সময় মানুষের প্রাণ রক্ষার জন্য আপ্রাণ চেষ্টা করছেন; ইহার থেকে বড় কি খবর থাকতে পারে? পড়ে ভালো লাগছে; সর্বোপরি, একজন ব্লগারের ভাই।

২২| ০৯ ই জুলাই, ২০২১ সকাল ৯:৩২

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: লিখাটা খুব ভালো লাগলো। আপনার লেখা অনেক সাবলীল। শেষ আধা মাইল কেমন হবে সেই অপেক্ষায় রইলাম।

০৯ ই জুলাই, ২০২১ সকাল ৯:৪১

চাঁদগাজী বলেছেন:



একেবারে শেষে লেখা ছিলো (চলবে না )।

২৩| ০৯ ই জুলাই, ২০২১ সকাল ১০:০৬

ঠাকুরমাহমুদ বলেছেন:




আপনার লেখাটি এখানেই শেষ করা ভালো হয়েছে। কারণ শেষের অংশ সাধারণ অতি সাধারণ ও অসাধারণ ব্লগারগণ লোড নিতে পারবেন না।

আপনি কিন্তু আমার মন্তব্য উত্তর দেননি।
যাইহোক আমি আপনার মন্তব্য উত্তর দিচ্ছি। বাংলাদেশে যারা সরকারি চাকরি করেন তারা হচ্ছেন জনগণের চাকর। আর সাংসদ চেয়ারম্যান কমিশনার সহ নেতানেত্রী হচ্ছেন জনগণের নেতা। এখন দায়িত্ব কার জনগণের চাকরের নাকি জনগণের নেতানেত্রীর।

বিশেষ দ্রষ্টব্য: যেহেতু আপনার গল্প এখানেই শেষ। কিছু শক্ত মন্তব্য করতে চাচ্ছি। সমস্যা হচ্ছে আপনি এমনিতে আহত। আমার মন্তব্যে আরোও আহত হোন এটি আমি চাই না। তাই জানতে চাচ্ছি মন্তব্য করা যাবে কি? অথবা একটি ট্রায়াল মন্তব্য?

০৯ ই জুলাই, ২০২১ বিকাল ৪:০৪

চাঁদগাজী বলেছেন:




থানা ওয়েলফেয়ার অফিসার হচ্ছেন মানুষের চাকর; আমি দেখা করতে গেছি, উনি অফিসে নেই, তিনি মা হবেন, বিনা ছুটিতে বাসায় ( অফিস থেকে ২০০ গজ দুরে ) অবস্হান করছেন; আমি ব্যতিত আরো ৫/৭জন গ্রামের মানুষ বসে আছেন বিবিধ দরকারে; আমি ফোনে উনার সাথে কথা বললাম; আমাকে বাসায় যেতে বললেন। আমি বাসায় যাওয়ার পর, আমার কাজটা করে দিয়েছেন, অন্যদের কাজ সেদিন হয়নি।

মন্তব্য করুন, ব্লগে আমি আহত নই, আমার ভাবনাচিন্তা, ধারণা, দৃষ্টিভংগি অনেকের সাথে মিলেনি বেশীরভাগ সময়; এরা সব সময় সময় চেষ্টা করে আসছে আমার ব্লগিং বন্ধ করতে; কিন্তু সব সময়,উলটোটা ঘটে এসেছে, এরা দেয়ালে নিজের মাথা ঠুকছে মাত্র।

২৪| ০৯ ই জুলাই, ২০২১ সকাল ১১:০৯

রানার ব্লগ বলেছেন: আপনি বই আকারে প্রকাশ করুন, আমি পড়বো!!

০৯ ই জুলাই, ২০২১ বিকাল ৩:১১

চাঁদগাজী বলেছেন:




ঠিক আছে, আজ থেকে ষেইদিকে সময় দেবো।

২৫| ০৯ ই জুলাই, ২০২১ সকাল ১১:৪০

কবিতা ক্থ্য বলেছেন: গাজী ভাই-
আপনি রাজনীতি নিয়া লিখেন আর সাহিত্য- সব লিখাই উচু মানের।
আপনি আপনার মতো লিখুন।

০৯ ই জুলাই, ২০২১ বিকাল ৩:১৩

চাঁদগাজী বলেছেন:




আমি লিখছি, আমার লেখা বন্ধ করার চেষ্টা করে, অনেকই হতাশ হয়ে নিজে লেজ কামড়ায়েছেন।

২৬| ০৯ ই জুলাই, ২০২১ সকাল ১১:৫০

মোঃমোস্তাফিজুর রহমান তমাল বলেছেন: আমার দাদীর মুখে শুনেছিলাম তারা এভাবে সপরিবারে বর্ডার পার হবার জন্য চুকনগরের দিকে রওনা হয়েছিলেন কিন্তু পথিমধ্যে চুকনগর গণহত্যার কথা শুনে পরিকলনা বাতিল করেছিলেন। যুদ্ধের সময়কার গল্প বলতে গেলে আমার দাদী এখনো ভয়ে শিউরে ওঠেন। একটা ভয়াবহ দুঃসময় পক্র করেছে তখন দেশের মানুষ।

০৯ ই জুলাই, ২০২১ বিকাল ৩:১৬

চাঁদগাজী বলেছেন:



আপনার দাদী সেই ভয়ংকর সময়ের কথা কোনভাবে নিশ্চয় ভুলেননি জীবনে। চুক নগর গণহত্যার কথা ব্লগেও এসেছিলো, যায়গাটা কোথায় আমি ভুলে গেছি।

২৭| ০৯ ই জুলাই, ২০২১ সকাল ১১:৫৭

মনিরা সুলতানা বলেছেন: অভিনন্দন আপনাকে চমৎকার একটা সিরিজের শুরুতেই!!
আশা করছি আমাদের গৌরব আমাদের ইতিহাস আপনার লেখায় মহিমান্বিত রুপে ফিরে আসবে।
দায়বদ্ধতা তো আপনাদের আছেই যারা সেই ঐতিহাসিক বিজয় মূহুর্তের সাক্ষ্মী। আসুক আমাদের সময় আসুক , দূর্দান্ত প্রতাপে চলুক এই সিরিজ। সাথে আছি।

শুভ কামনা ।

০৯ ই জুলাই, ২০২১ বিকাল ৩:১৭

চাঁদগাজী বলেছেন:



সিরিজ শেষ, আমি ব্লগারদের থেকে ফিডব্যাক চাচ্ছিলাম মাত্র।

২৮| ০৯ ই জুলাই, ২০২১ দুপুর ২:১৩

ঢাবিয়ান বলেছেন: অভিনন্দন জানাই প্রথমেই মুক্তিযুদ্ধ নিয়ে লেখার জন্য। যার যেটা কাজ সে সেটা করলে এর চেয়ে ভাল আর কিছু হয় না। আপনি মুক্তিযুদ্ধের কথা লিখুন, এদেশের গলে পচে যাওয়া রাজনীতি নিয়ে লিখুন। পাশে পাবেন সবাইকে ।

০৯ ই জুলাই, ২০২১ বিকাল ৪:০২

চাঁদগাজী বলেছেন:



মুক্তিযুদ্ধ আপনাকে উৎসাহিত করে, নাকি হতাশ করে?

২৯| ০৯ ই জুলাই, ২০২১ দুপুর ২:৩৮

আমি সাজিদ বলেছেন: এখন থেকে নিয়মিত মুক্তিযুদ্ধ কেন্দ্রিক সিরিজ পাবো আশাকরি। শুভকামনা। পোস্ট সরাসরি প্রিয়তে।

০৯ ই জুলাই, ২০২১ বিকাল ৩:১৯

চাঁদগাজী বলেছেন:



ইহা নিয়ে আমি আর লিখবো না।

৩০| ০৯ ই জুলাই, ২০২১ বিকাল ৩:২৮

মোঃমোস্তাফিজুর রহমান তমাল বলেছেন: জায়গাটা খুলনায়।ওখান থেকে ভারতীয় বর্ডার কাছে। আমার দাদীকে আমার বাবা-চাচাসহ নৌকায় কাটাতে হয়েছে ১১ দিন। আমার দাদা পুলিশ কন্সটেবল ছিলেন সেসময়। গোপালগঞ্জ সদরে পোস্টেড ছিলেন। তিনি তার ছোটভাইয়ের পরিবারের সাথে আমার দাদীকে পাঠিয়ে দিয়ে পালিয়ে গিয়ে যুদ্ধে যোগ দিয়েছিলেন। একদিকে ছোট ছোট দুটো বাচ্চা, অপরদিকে নিরুদ্দেশ স্বামী, তারপর আবার গুলি খাওয়ার ভয়। তাই ঐ সময়টা তিনি কখনোই ভুলতে পারেন নি।

০৯ ই জুলাই, ২০২১ বিকাল ৩:৩৭

চাঁদগাজী বলেছেন:




ধন্যবাদ, এখন মনে পড়েছে; মাত্র ৩/৪ সপ্তাহ আগে ব্লগে একটা পোষ্ট এসেছিলো; শতশত নৌকার ঊপর মেশিনগান দিয়ে পাকীরা ব্রাশ করেছিলো, কয়েক হাজার মানুষকে হত্যা করেছিলো। মানুষ ভুল করেছিলো, সেই সময় এক যায়গায় ঝড়ো হওয়া ভয়ংকর ভুল ছিলো।

৩১| ০৯ ই জুলাই, ২০২১ বিকাল ৩:৪০

হাসান জাকির ৭১৭১ বলেছেন: মুক্তিযুদ্ধ- আমাদের গৌরব, আমাদের অহংকার!!

০৯ ই জুলাই, ২০২১ বিকাল ৩:৫৮

চাঁদগাজী বলেছেন:




আমাদের সবার নয়, জামাত-শিবির-হেফাজত ও পাকীপন্হীদের জন্য ইহা পরাজয় ও হতাশার উৎস।

৩২| ০৯ ই জুলাই, ২০২১ বিকাল ৫:২৪

ঠাকুরমাহমুদ বলেছেন:




শেষ আধা মাইল
এই শেষ আধা মাইল পাড়ি দিতে গিয়ে অনেকে মারা গিয়েছেন অনেকে শেলে হাত পা হারিয়েছেন। আপনি এইসব চাক্ষুষ প্রত্যক্ষ দর্শী। যুদ্ধোত্তর অনেকে ভারতে থেকে গিয়েছেন যার জন্য আজোও আমাদের কথা শুনতে হয়!

যুদ্ধোত্তর অনেকে বিশেষ করে হিন্দু পরিবার নিজ মাতৃভূমিতে ফিরেছেন কিন্তু বাড়িঘর আর ফিরে পাননি, এগুলো বেদখল হয়ে গিয়েছে। সরকার প্রশাসন কিছু করেননি। বরং সরকার দলের লোকজন এইসব বাড়িঘর পরিত্যাক্ত ঘোষণাপত্র তৈরি করে দখল করেছেন। - এই সব হিন্দু পরিবার কি আমাদের দেশের ছিলো না?

০৯ ই জুলাই, ২০২১ সন্ধ্যা ৬:০৮

চাঁদগাজী বলেছেন:



বাংলাদেশ থেকে হিন্দুরা পাকিস্তান ও আফগানিস্তানের মতো বিতাড়িত হয়েছে।

৩৩| ০৯ ই জুলাই, ২০২১ বিকাল ৫:২৯

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: বলেছেন ( চলবে না )
...............................................................
আবার @হাসান কালবৈশাখী বলেছেন:
শুরুটা চমৎকার ! বেশ ভালো লেগেছে।
একটু লম্বা করে কমপক্ষে ১০ পর্বে শেষ করবেন। ভাল একটা মুক্তিযুদ্ধের গল্প হবে।
০৯ ই জুলাই, ২০২১ ভোর ৬:৪২০


লেখক বলেছেন: ওকে বস, সেটা করার চেষ্টা করবো।

????????????????????????????????????

০৯ ই জুলাই, ২০২১ সন্ধ্যা ৬:০৯

চাঁদগাজী বলেছেন:



প্রথমে ভেবেছিলাম লিখবো, পরে ভাবলাম, কেন এতো অকারণ টাইপ করা!

৩৪| ০৯ ই জুলাই, ২০২১ বিকাল ৫:৪৭

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: হিন্দুদের পুরোনো বাড়িঘর নাম মাত্র মূল্যে অথবা বিনামূল্যে দখল করেছে কারা এটি আশা করি বিস্তারিত বলার অপেক্ষা রাখে না। দেশে পুরাতন হিন্দু বাড়ি মুসলিমদের কব্জায় যা আছে সব ১৯৪৭ ও ১৯৭১ এ দখল করা। অথচ বাংলাদেশে বড় বড় স্কুল কলেজ এগুলো হিন্দু জমিদার হিন্দু রাজাদের তৈরি।

..............................................................................................................................................................
আপনার ব্লগে ঠাকুর মাহমুদ এই মন্তব্য দিয়েছেন , তার প্রতিবাদ করতে চাই । হিন্দুরা ( শতকরা ৯৫%) যাবার সময়
গোপনে পালায়ে গেছেন এবং এ বাড়ী, জমি এমনকি গোয়াল ঘড়ের গরু পর্যন্ত ৩/৪ চার জনের নিকট গোপনে বিক্রি করে
ঝগড়া ফ্যাসাদ, মারামারি লাগায়ে গেছেন । কিছু কি ছু এলাকায় এর ব্যত্যয় ঘটেছে যা এখনো ঘটে ।
হিন্দু অধ্যুষিত গোপালগন্জ, কোটালীপাড়ায় তেমন কোন মসজিদ /স্কুল দেখি নাই যা হিন্দুরা বানায়াছেন ।
হিন্দুদের মাঝে কিছু দানশীল জমিদার বা ভালো মনের মানুষ ছিলো উনারা সমাজকাজে নিয়োজিত ছিলেন
উনাদের অবদান শ্রদ্ধাভরে স্বীকার করি ।

০৯ ই জুলাই, ২০২১ সন্ধ্যা ৬:১৭

চাঁদগাজী বলেছেন:



হিন্দুরা ভয়ে বলে কয়ে যায় না; তারা জমি বিক্রয় করে সঠিক পরিমাণ টাকা পায় না, অনেকেই ওদেরকে ভয় ভীতি দেখায়ে কম দামে কিনে; ওরা ২/৩ যায়গায় বিক্রয় করে আসলটা তুলে নেয়ার চেষ্টা করে।

স্বদেশ ও নিজ বাড়ী ত্যাগ করে দেশান্তরী হওয়া ভয়ংকর ব্যাপার।

৩৫| ০৯ ই জুলাই, ২০২১ সন্ধ্যা ৬:১৮

চাঁদগাজী বলেছেন:



**** যাঁরা লাইক দিয়েছেন ও মন্তব্য করেছেন, সবাইকে ধান্যবাদ। ****

৩৬| ০৯ ই জুলাই, ২০২১ সন্ধ্যা ৬:৪৬

ঠাকুরমাহমুদ বলেছেন:




স্বপ্নের শঙ্খচিল, এটি ব্লগারদের বিশেষ গুণ! পোস্ট ছেড়ে মন্তব্যকারীর বিরুদ্ধে/মন্তব্যকারীকে কাউন্টার করে মন্তব্য করা। আপনি হতে পারেন বাংলাদেশের সন্তান তবে দুঃখজনক বিষয় বাংলাদেশ সম্পর্কে আপনি ওয়াকিবহাল নন। হিন্দুরা কেনো মসজিদ বানাতে যাবেন? আর মুসলিমরা কেনো মন্দির বানাতে যাবেন এই কথা আমি কোথাও বলি নি আপনি আমার বাংলা লেখা ভুল পড়েছেন। যাইহোক বাংলাদেশের সবচেয়ে বড় স্কুল কলেজগুলো হিন্দু রাজা ও হিন্দু জমিদারদের তৈরি। আপনি জেলা তথ্য অফিসে খোঁজ খবর করুন। সিলেট এমসি কলেজ শত শত একর জমির উপর তৈরি এটি কোনো মুসলিম ভবানী পীর তৈরি করেন নি।

৭১এ মানুষ হাতে প্রাণ নিয়ে পালিয়েছেন আপনার তখন বয়স কতো ছিলো জানা নেই, কিন্তু এগুলো আমার নিজের চোখে দেখা। প্রাণ নিয়ে পালানোর সময় মানুষ প্রতারণা করার সুযোগ পাবে এটি আপনার বিশ্বাস হয়? জায়গা জমি তিন জনের কাছে বিক্রি করে যাবেন? তাহলে সেই তিনজনে বাড়িঘর দখল করার কথা! - এক জনে দখল করে বসে থাকার কথা না। প্রবাসে যাওয়া আর যুদ্ধ আক্রান্ত দেশ থেকে প্রাণ হাতে নিয়ে পালিয়ে যাওয়া এক না।

বাংলাদেশের রাজাকার আলবদর বাংলাদেশের সন্তান ছিলো এরা ইংরেজ ছিলো না। বাংলাদেশে ১৯৭১ এ দখল করা উঁচুভিটওয়ালা হলুদ রঙা পাকা দালান সবগুলো হিন্দু বাড়ি ছিলো। - এবার এগুলো টাকা দিয়ে কিনুক আর ছলে বলে কৌশলে দখল করুক। এগুলো হিন্দু বাড়ি ছিলো। ক্লিয়ার।

ভবিষ্যতে কাউন্টার মন্তব্য করার আগে জেনে শোনে বুঝে মন্তব্য করবেন।

৩৭| ০৯ ই জুলাই, ২০২১ সন্ধ্যা ৭:১৬

ডঃ এম এ আলী বলেছেন:



মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ের কঠীন
দিনগুলির একটি বিশেষ দিক নিয়ে
লেখাটিতে বেশ কয়েকটি বিষয়
সুন্দরভাবে উঠে এসেছে ।
লেখাটি পর্বাকারে চলতে পারে।

০৯ ই জুলাই, ২০২১ রাত ৮:০৪

চাঁদগাজী বলেছেন:




ধন্যবাদ ড: আলী সাহেব; আমি ইহা নি্যে লিখতে চাচ্ছি না।

৩৮| ০৯ ই জুলাই, ২০২১ রাত ৮:৪৫

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: (অপ্রাসঙ্গিক মন্তব্য)
স্বাধীনতার সময়ের কথা জানিনা।
আমার বয়সে ৪/৫ জন হিন্দুর কথা জানি যারা জমি ২/৩ বেচা দিয়ে গেছে।
পরবর্তিতে একটা জমির দখল নিতে গিয়ে খুন পর্যন্ত হয়েছে।

০৯ ই জুলাই, ২০২১ রাত ৮:৫৮

চাঁদগাজী বলেছেন:


মন খারাপ করিয়েন না, আমি হিন্দু এলকার মানুষ; আমার ক্লাশমেটেরা অনেক কষ্ট পেয়ে দেশ ছেড়ে গেছে, কলকাতা গিয়ে অনেক কষ্ট করেছে।

মানুষ নিজের বাড়ী, নিজের দেশ সহজে ছাড়ে না।

৩৯| ০৯ ই জুলাই, ২০২১ রাত ৮:৫১

মনিরা সুলতানা বলেছেন: শেষ না হোক সেই ফীডব্যাক ই দিলাম।

০৯ ই জুলাই, ২০২১ রাত ৯:০৭

চাঁদগাজী বলেছেন:




ধন্যবাদ, আমি পরীক্ষা করে দেখলাম, লেখা সম্ভব কিনা।
আমি পোষ্ট দেয়া কমিয়ে দেবো; কমেন্ট করার ক্ষমতা ফেরত পেলে, কমেন্টও কম করবো।

৪০| ০৯ ই জুলাই, ২০২১ রাত ৯:১৭

রানার ব্লগ বলেছেন: বাংলাদেশ থেকে যারাই ভারত গেছে ভালো জীবনের আশায় তাদের মধ্যে অধিকাংশই অসফল হয়েছেন, অবর্ননীয় কস্টে দিনপাত করছেন, এরা কেউই স্বইচ্ছাউ দেশ ত্যাগ করেন নাই, হ্যা এটাও সত্য কিছু হিব্দু পরিবার অসত ছিলেন তারা তাদের জমি গোপনে তিন চার জায়গায় বিক্রি করে তথ্য গোপন করে গেছেন, কিন্তু বেশিরভাগই নিরুপায় হয়ে গিয়েছেন।

মাতৃভূমির যে কি ভয়ানক টান এটা আমি যতদিন প্রবাসে ছিলাম তা হারে হারে টের পেতাম। মাতৃভূমি কেউই স্বইচ্ছায় ত্যাগ করে না।

০৯ ই জুলাই, ২০২১ রাত ৯:২২

চাঁদগাজী বলেছেন:




আমাদের এলাকা থেকে হিন্দুরা মোটামুটি চলে গেছে ১৯৬৫ সালের যুদ্ধের পরে; এরা অনেকেই নিজেদের জমির সঠিক মুল্য পায়নি; কলকাতা গিয়ে অনেক কষ্ট করেছে, বেশীরভাগই ভালো করতে পারেনি।

৪১| ০৯ ই জুলাই, ২০২১ রাত ৯:২৫

ঠাকুরমাহমুদ বলেছেন:




চাঁদগাজী ভাই, হিন্দুদের বাড়ি ও জমি সংক্রান্ত বিষয়টি আমার বেশ ভালোভাবে জানা আছে। আমি আপাতত এ বিষয়ে আলাদা পোস্ট দিতে চাচ্ছি না। তাই আপনার পোস্টেই মন্তব্য করছি।

উদাহরণ: - প্রেসিডেন্ট এরশাদের মৃত্যুর পর জিএম কাদের ও রওশন এরশাদের শীতল যুদ্ধ হয় কে ভারপ্রাপ্ত হবেন? জি এম কাদের না রওশন এরশাদ?

এরশাদের একমাত্র ভাই জি এম কাদের! এখান পর্যন্ত ঠিক আছে? এরশাদের যদি একটিভ দুই ভাই থাকতেন জি এম কাদের ও সি এম কাদের তাহলে কি আর শীতল যুদ্ধ হতো? অবশ্যই খুন খারাবি পর্যন্ত যেতে পারতো। ঠিক তেমনই হিন্দু বাড়ি/জমি যে বা যাহারা (গং) দখল করেছে - যুদ্ধোত্তর তাহারা নিজেরা নিজেরা কুকুরেরে কামড়া কামড়ি করেছে। নাম দিয়েছে হিন্দু ব্যক্তি/পরিবার তিন জনের কাছেই বিক্রি করে দিয়ে গিয়েছে। তিনজনের কেউ বলে না বাড়ি/জমি দখল করা - তাহলে আম ছালা সবই যাবে।

পরিবার পরিজন সহ প্রাণ নিয়ে পলাতক মানুষ প্রতারণা করার মতো কৌশল মাথায় রাখেন না। এটি আমার ধারণা এখন আর মানুষজন বুঝবেন না। - তবে আশা করি আপনি আমার বক্তব্য বুঝতে পেরেছেন

০৯ ই জুলাই, ২০২১ রাত ৯:৩৩

চাঁদগাজী বলেছেন:



আপনার বক্তব্য বুঝেছি।

আমার ক্লাশমেট মেয়ের বিয়ে হয়েছিলো আগরতলায়; সুযোগ পেলেই বাংলাদেশে চলে আসতো; বাবা-মায়ের একমাত্র মেয়ে; যায়গাজমি বিক্রয় করেনি, একটা মুসলমান পরিবার চাষবাস করে খায়; সে এখনো আসা যাওয়া করে; নিজের জন্মের বাড়ীটা বিক্রয় করে না।

৪২| ০৯ ই জুলাই, ২০২১ রাত ৯:৫৬

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: ঠাকুরমাহমুদ বলেছেন: তিনজনের কেউ বলে না বাড়ি/জমি দখল করা - তাহলে আম ছালা সবই যাবে।
পরিবার পরিজন সহ প্রাণ নিয়ে পলাতক মানুষ প্রতারণা করার মতো কৌশল মাথায় রাখেন না। এটি আমার ধারণা এখন আর মানুষজন বুঝবেন না।

...................................................................................................................................
আপনার ব্লগে সম্মানিত ব্লগার ধারনা প্রদান করেছেন,
আর আমি ভুক্তভুগি, আমাদের গ্রামের জায়গা জমি এবং বর্তমানের গোপালগন্জ ও অন্যান্য সাবেক হিন্দু এলাকায়
সৃষ্ট মারামারি প্রতক্ষ্য করে লিখছি ।

৪৩| ০৯ ই জুলাই, ২০২১ রাত ১০:২১

শূন্য সারমর্ম বলেছেন: ব্লগে সময় কম দেবেন কেন? পোস্ট,কমেন্ট কমিয়ে দেবেন কেন? সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন? হঠাৎ এমন কেন?

০৯ ই জুলাই, ২০২১ রাত ১০:২৫

চাঁদগাজী বলেছেন:



অনেক গার্বেজ পড়েছি, ক্লান্ত হয়ে গেছি।

৪৪| ০৯ ই জুলাই, ২০২১ রাত ১০:২৩

ঠাকুরমাহমুদ বলেছেন:



পরিবার পরিজন সহ প্রাণ নিয়ে পলাতক মানুষ প্রতারণা করার মতো কৌশল মাথায় রাখেন না। এটি আমার ধারণা এখন আর মানুষজন বুঝবেন না। - অর্থাৎ ব্লগারগণ এখন আর ১৯৭১ এর পরিস্থিতি বুঝতে চাইবেন না এটি আমি ধারণা করছি।

স্বপ্নের শঙ্খচিল, আমি বুঝতে পেরেছি আপনি ভুক্তভোগী। আমি আপনার সাথে সমব্যথী। আপনাকে একটি তথ্য দিচ্ছি সাব রেজিস্ট্রি অফিসে ভায়া দলিল থাকে। একটির পর একটি। আপনি ১-২-৩-৪-৫ না গিয়ে ৫-৪-৩-২-১ এভাবে দলিল ত্ল্লাশি করুন। কিছু জেলা অফিসে নকল পাবেন কিছু বিভাগীয় অফিসে পাবেন। মাঝে মাঝে সত্য ভয়ঙ্কর হয়। তারপরও সত্য মেনে নিতে হয়। আপনার বিষয়টি আমার কাছে পুরাতন বিষয় - তাই সামান্য হিসাব দিয়েছি। আপনি দলিল তল্লাশি দিলে আসল বেড়িয়ে আসবে। হাতের সই, টিপ সই সিএস আরএস দাগ নম্বর সহ নানান বিভ্রান্তি সহ আরোও অনেক কিছু। আপনি শিক্ষিত মানুষ। সত্য পেলে আপনি বিবেচনা করবেন আপনার করণীয় কি।

আপনাকে অশেষ ধন্যবাদ।

৪৫| ০৯ ই জুলাই, ২০২১ রাত ১০:৩৬

শূন্য সারমর্ম বলেছেন: চোখের জন্য ব্লগের বাহিরে যেতে পারেন না বিধায়,"গার্বেজ" শব্দটি গুরুত্বপূর্ণ বহন করে আপনার জন্য।

০৯ ই জুলাই, ২০২১ রাত ১০:৫২

চাঁদগাজী বলেছেন:



আমি থাকবো ব্লগে, হয়তো গার্বেজ টার্বেজ নিয়ে মাথা ঘামাবো না।

৪৬| ০৯ ই জুলাই, ২০২১ রাত ১১:১১

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: সত্য পেলে আপনি বিবেচনা করবেন আপনার করণীয় কি।
..........................................................................................
ক্ষেত্র বিষয়ে হিন্দু পরিবারের সাথে প্রতারনা হয়েছে সেই তথ্য আমার
কাছে আছে, যেসব এলাকা শুধুমাত্র আবার বলছি শুধুমাত্র হিন্দু এলাকা ছিল
যা বর্তমানে ৮০% মুসলমানদের আওতায় , সে সব এলাকায় আমার কর্মক্ষেত্র
প্রায় প্রতিদিনই এখনও বিচার আচার প্রতক্ষ্য করতে হয় । ন্যায়ের প্রশ্নে এখনও আমাদের
কাছ থেকে বিচার পাচ্ছে, কিন্ত একই ঘটনা পষ্চিমবঙ্গ, ভুপাল, মুম্বাইতে ঘটছে । সেখানে তো
মুসলমানদের গলাকাটা, আর মহিলাদের ধর্ষন পর্যন্ত ঘটে ।
...........................................................................................................................................
"৪৭ এর দেশান্তর ছিলো স্ব-ইচ্ছায় , ৭১' এ আতন্ক আর বিপদ থেকে রক্ষার জন্য । গ্রাম পর্যায়ে যেসব এলাকায়
টাউট চেয়ারম্যান বা কাউন্সিলর ছিলো তাদের ঐ সময় অত্যাচার ছিলো, যা এখনও চলমান ।
আইন ও আদালত সহজ ও গতিশীল হবার কারনে সেই অত্যাচার করার সুযোগ নাই ।
এসব ঘটনার উপর আমি ও চলমান সত্য ঘটনা লিখতে পারি, তাতে কোন সমাধান হবে ???
আরও সমস্যা সৃষ্টি হবে ।

৪৭| ০৯ ই জুলাই, ২০২১ রাত ১১:৫৩

ঠাকুরমাহমুদ বলেছেন:




স্বপ্নের শঙ্খচিল বলেছেন: এসব ঘটনার উপর আমি ও চলমান সত্য ঘটনা লিখতে পারি, তাতে কোন সমাধান হবে? আরও সমস্যা সৃষ্টি হবে। - অবশ্যই সমস্যা বাড়বে। আপনার এলাকায় চেনা অচেনা শত্রু বাড়বে।

চাঁদগাজী ভাই, ৭১এর যুদ্ধে আমরা কি হারিয়েছি আমরা জানি। কিন্তু স্বাধীনতা আমাদের স্বনির্ভর করতে পারেনি। স্বাধীনতা আমাদের মাঝে একতা আনতে পারেনি। পাকিস্তান বাংলাদেশ দ্বন্দ ছিলো। এখন বাংলাদেশের আভ্যন্তরে যে দ্বন্দ চলছে তা খুবই দুঃখজনক। এই দেশের মানুষ যে কোনো মূল্যে দেশকে পাকিস্তান আফগান করার জন্য আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছে।

১০ ই জুলাই, ২০২১ রাত ১:১১

চাঁদগাজী বলেছেন:


আমাদের স্বাধীনতাটা এনেছিলেন গরীব, কমশিক্ষিত, সাধারণ মানুষ; উনাদের থেকে ইহাকে চিনিয়ে নিয়ে গেছে রাজনীতিবিদ, প্রশাসনের ব্যুরোক্রেটরা ও ব্যবসায়ীরা।

প্রান দিলেন মুক্তিযোদ্ধারা, যারা পাকীদের চাকুরী করলো, তারা শহীদ ( উল্লাহ ) হয়ে গেলো!

৪৮| ১১ ই জুলাই, ২০২১ সন্ধ্যা ৬:১৩

ঠাকুরমাহমুদ বলেছেন:



নতুন পোস্ট লিখছেন না কেনো? দেশে সকল ডাক্তারখানা বন্ধ, আমার নতুন চশমা নেওয়া প্রয়োজন।


১১ ই জুলাই, ২০২১ সন্ধ্যা ৭:০৪

চাঁদগাজী বলেছেন:



আমি ক্রমেই কম পোষ্ট দেবো!

৪৯| ১১ ই জুলাই, ২০২১ সন্ধ্যা ৬:৪৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
জীবিত প্রতিটি মুক্তিযোদ্ধার উচিত এলাকাভিত্তিক মুক্তিযুদ্ধের ইতিহাস বা স্মৃতিকথা লিখে রেখে যাওয়া এ।
একসময়ে এগুলো অমূল্য সম্পদে পরিণত হবে।
শ্রদ্ধা।

১১ ই জুলাই, ২০২১ সন্ধ্যা ৭:০৩

চাঁদগাজী বলেছেন:



কতজন মুক্তিযোদ্ধা কিছু লেখার মতো শিক্ষিতদ ছিলেনন?

আপনি ৈছুদিন ব্লগে ছিলেন না, সবকিছু ভালো?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.