নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

সবাই করোনা থেকে বাঁচতে চেয়েছিলেন।

২৬ শে জুলাই, ২০২১ বিকাল ৫:২৩



করোনা যখন মহামারী হিসেবে চিহ্নিত হয়, বিশ্বব্যাপী মানুষ ইহার ভয়ে বেশ ভীত ও চিন্তিত হয়েছিলো শুরুতে; মহামারী থেকে সবাই নিজকে রক্ষা করতে চান, সবাই বাঁচতে চান। খুবই কষ্টজনক বাস্তবতা হলো, তা' কখনো সম্ভব হয় না; ইতিমধ্যেই ৮০( সরকারগুলোর হিসেবে মতে ৪০ লাখ) লাখের মতো মানুষ প্রাণ হারায়েছেন, এবং ভবিষ্যত এখনো পরিস্কার নয়। ৩য় বিশ্বে করোনা পুরোদমে রয়ে গেছে, মানুষের ভয় কমে গেছে, এবং ইহা ভয়ংকর ক্ষতিকে মেনে নেয়ার ভুল মানসিকতা।

আজকের সভ্যতায় মহামারী এমন এক মহা-সমস্যায় পরিণত হয়েছে, যা' দেশগুলোর সরকার ব্যতিত কোন নাগরিক বা কোন সংস্হা এককভাবে ইহার মোকাবেলা করতে পারছে না, পারার কথাও না; ইহা থেকে পালানোও সম্ভব নয়। ধনী কিছু দেশে, কিছু মানুষ করোনা থেকে পালিয়ে আছে, তারা অর্থের বিনিময়ে নিজেদেরকে এমনভাবে আইসোলেশনে রেখেছে যে, করোনা সেখানে প্রবেশ করতে পারার কথা নয়; কিন্তু এদের সংখ্যা খুবই নগন্য। উহানে করোনার শুরুতে যাঁরা প্রাণ হারিয়েছেন, তাঁরা বুঝেও উঠতে পারেনি যে, ইহা একটি মহামারীর শুরু ছিলো।

করোনার শুরু চীনে, চীনই একমাত্র দেশ, যা' উহাকে সঠিকভাবে কন্ট্রোল করতে পেরেছে; তবে, ব্যবসায়িক কারণে, এখনো ইহাকে সেখানে নির্মুল করতে পারেনি, যথাসম্ভব। করোনা প্রমাণ করেছে যে, ক্যাপিটেলিষ্ট অর্থনীতি এই ধরণের মহামারীকে সহজে কন্ট্রোল করতে পারবে না; আমেরিকা ও ইউরোপের ক্যাপিটেলিষ্ট অর্থনীতির কিছু মানুষ "ব্যক্তি স্বাধীনতা ও ধর্মীয় স্বাধীনতার নামে" করোনাকে দীর্ঘ সময় লালন পালন করার সম্ভাবনা আছে।

পশ্চিমের দেশগুলোর মাঝে কানাডা, জার্মানী, ইসরায়েল, অষ্ট্রেলিয়া ও স্কেনডেনেবিয়া ব্যতিত বাকী সবগুলোর সরকারেরা ভালোই অদক্ষতার প্রমাণ দিয়েছে। তৃতীয় বিশ্বের অনেক দেশের সরকারগুলোকে অদক্ষ না বলে, 'অপরাধী' বলাই ঠিক হবে; এরা ইহাকে কন্ট্রোল করার জন্য বাস্তব পদক্ষেপ নিতে ব্যর্থ হয়েছে। পুরো আফ্রিকা ও এশিয়ার বেশ কয়েকটি দেশ সব সময় পশ্চিমের দিকে তাকিয়ে থাকে, ওরা এসে রক্ষা করবে; কিন্তু করোনার বেলায় তা সহজে ঘটবে না; সাহায্য আসবে, তবে, তার আগে অনেক মানুষের প্রাণ যাবে। তৃতীয় বিশ্বের লোকজন তাদের সরকারকে কোনভাবে চাপ না দিয়ে, নিজের পরিবারকে রক্ষার চেষ্টা করছে; ইহা কাজ করবে না; সবাই বাঁচতে চান, কিন্তু পরিবারভিত্তিক চেষ্টায় তা' সম্ভব হবে না, সরকারকে চাপ দিতে হবে।







মন্তব্য ৩৩ টি রেটিং +১/-০

মন্তব্য (৩৩) মন্তব্য লিখুন

১| ২৬ শে জুলাই, ২০২১ বিকাল ৫:৩০

সাসুম বলেছেন: সরকার কে চাপ দিতে হবে? জনগন বান্ধব সরকার হলে চাপ ছাড়াই কাজ করবে। স্বামী স্ত্রীকে ভালোবাসলে চাপ ছাড়াই সেক্স করবে , যদি ভাল না বাসে, জোর করেও লাভ হবেনা।

সত্যি কথা বলতে কি, ৩য় বিশ্বের দেশ গুলার উত্তরনের উপায় এক্টাই। মরে মরে সাফ হওয়া, এর পর কয়েক বছর পর ধনী দেশ গুলা এসে টাকা পয়সা টিকা দিয়ে হেলপ করলে আস্তে আস্তে মুক্তি পাওয়া ।

এ ছাড়া আর উপায় নেই।


আর সরকার কে চাপ দেয়া আম্রিকা ইউরোপে হয়।


আমাদের এই তল্লাটে এইসব বাজে কাজ হয় না। আমরা চাপাচাপি তে বিলিভ করিনা, আমরা উদোম করে দেই, সরকারি লোক এসে আমাদের পশ্চাতদেশ মেরে যায় নিজের মনে করে।

২৬ শে জুলাই, ২০২১ বিকাল ৫:৪৫

চাঁদগাজী বলেছেন:



ভারত ও বাংলাদশের মানুষ সরকারকে চাপ না দিয়ে নীরবে মৃত্যুর হাতে নিজের প্রাণকে সপে দিয়েছে। আমাদের এটর্নি জেনারেল সরকারকে চাপ দেয়ার কথা ভাবেননি।

শিক্ষক সমাজ, শিক্ষিতরা, পেশাধারীরা সরকারের উপর চাপ সৃষ্টি করলে, ভারত ও বাংলাদেশ ভালো করতে পারতো; এই ২ দেশে সম্পদের অভাব ছিলো না, এই ২ দেশের সরকার ও প্রশাসন অপরাধ করেছে।

২| ২৬ শে জুলাই, ২০২১ বিকাল ৫:৫০

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
সরকারকে চাপ দিয়ে কোন লাভ নাই
একা সরকারের পক্ষে এ করোনা
মোকাবেলা করা সম্ভব নয়।
সবার সম্মিলিত চেষ্টা
ও কঠোর নিয়ম
শৃঙ্খলা মনে
চলতে
হবে।

২৬ শে জুলাই, ২০২১ বিকাল ৫:৫৭

চাঁদগাজী বলেছেন:



কিছু কিছু ব্যাপারে, আপনি সবকিছুকে সাধারণ সুত্রে ফেলতে চান; আজকের বিশ্বে, অর্থনীতি, শিক্ষা, চাকুরী ও স্বাস্হ্য ব্যবস্হার লীডারশীপ সরকারের হাতে চলে গেছে; কারণ, ফাইন্যন্স ও এডমিনিষ্ট্রেশন পুরোপুরি সরকারের হাতে। সরকার সঠিক ব্যবস্হা নিলে মানুষ সরকারের সাথে মিলবে, যা ঘটেছে ইসরায়েলে, ভিয়েতনামে, নিউজিল্যান্ডে; কিন্তু ভারত ও বাংলাদেশে তা ঘটেনি।

৩| ২৬ শে জুলাই, ২০২১ সন্ধ্যা ৬:১৬

জুন বলেছেন: আজ ২৪৭ জন মারা গেছে , শনাক্ত ১৫ হাজার তারপরও আমরা সচেতন নই । আমার ড্রাইভার বলে "আফা আফনেই খালি করুনা দ্যাখেন ! বছরে একটা কোরবানীর ঈদ আসে, করোনার জন্য কি আমরা ঘরে পোলাপান নিয়া বইসা থাকুম"! তারা হাতর ঝিল ঘুরে বেড়িয়েছে ঈদের দিন।
অক্সিজেনের অভাবে লোকজন কি ভাবে ডাংগায় তোলা মাছের মত ছটফট করে মারা যাচ্ছে তা দেখেও তাদের চৈতন্য হয় না ।
সব আল্লাহর উপর ছেড়ে দিয়ে বসে আছে।
আর গার্মেন্টসদের এত ছাড় দেয় কেন সরকার বুঝি না । গত লকডাউনেও তারা জোর করে গার্মেন্টস খোলা রাখলো তাঁর আগে সরকার থেকে প্রনোদনা নীয়ে শ্রমিকদের বেতন দেয় নি । এবারও বলছে লকডাউন শেষে তাদের প্রনোদনা দিতে হবে সরকারকে । আমি বুঝিনা সরকার এত ঠেকলো কিসে গার্মেন্টস আলাদের কাছে ! আমার খুব ঘনিষ্ঠ লোকজন গার্মেন্টসের মালিক তাদের বিলাসী জীবন দেখলে মনে হয় তারা এক একজন জেফ বেজোস বা মুকেশ আম্বানী ।

২৬ শে জুলাই, ২০২১ সন্ধ্যা ৬:২৬

চাঁদগাজী বলেছেন:



বর্তমানে বেশীরভাগ গার্মেন্টস মালিকরা সরকার কিংবা প্রশাসনের লোকজনদের ঘরানার লোকজন।

মানুষের ১ পয়সা আস্হাও নেই সরকারের উপর; তাই মানুষ নিজের পরিবারকে নিজে রক্ষার চেষ্টা করছেন; কিন্তু মহামারী থেকে বাঁচার জন্য ইহা সঠিক পথ নয়।
সরকার বলছে, ২১ কোটী টিকার "ব্যনস্হা করেছে"; কিন্তু পাবে ২০২২'এর মাঝামাঝি; এটা কি সমাধান, নাকি অপরাধ?

"ব্যবস্হা করার" মানে কি?

৪| ২৬ শে জুলাই, ২০২১ সন্ধ্যা ৬:৩৬

জুন বলেছেন: একই অবস্থা থাইল্যান্ডে । সামরিক সরকার চীনের সিনোভ্যাক্স এনে জনগনকে তাই দিতে চাইছে । আপনে পেপারে দেখবেন কি পরিমান অব্যবস্থা। টিকা পাবে এই বছরের শেষের দিকে, রাস্তায় , ঘরে লোকজন মরে পরে রইছে। সেখানকার লোকজন বলে আমাদের ্দেশের শাসন ব্যাবস্থা যে এত নিম্নমানের তা আমাদের ধারনা ছিল না। টিকা আসতে আসতে এই বছর শেষ কি আগামী বছর । টিকার জন্য কারো সাথে চুক্তি করে নি নিজেরাই বানাবে বলে । এখন নিজেরা বানাতেও পারে নি বাইরে থেকে আনতেও পারছে না । প্রতিদিন মানুষ আত্মহত্যা করছে আয় রোজগার নেই , বিক্রি করার মত অনেকের কাছে কিছুই নাই । আমি থাইল্যান্ড নীয়ে এত কথা বলতাম না যদি না আমার ছেলে সেখানে আটকে পরে না থাকতো। কোনভাবেই সে আসতে পারছে না, কোন ফ্লাইট চলছে না । টিকার জন্য রেজিস্ট্রেশন করেছে ডেট দিয়েছে অক্টোবর তাও কনফার্ম না। জানিনা আমাদের ভাগ্যে কি আছে ।

২৬ শে জুলাই, ২০২১ রাত ১১:০৮

চাঁদগাজী বলেছেন:



থাইল্যান্ড সম্পর্কে আমার ভালো ধারণা ছিলো না; আপনি অনেক সুন্দর, সুন্দর যায়গা ভ্রমন করতেন, ওদের ট্রেডিশনের কথা বলতেন, রাজার কথা বলতেন, তাই আমি তেমন কিছু বলতাম না; ওদের অর্থনৈতিক সমস্যা ক্রমশই খারাপের দিকে যাচ্ছিল; ওরা বার্মার মতো চীনমুখী হয়ে গেছে; চীনমুখী মানে দুর্নীতি।

৫| ২৬ শে জুলাই, ২০২১ সন্ধ্যা ৭:১৮

সাদা মনের মানুষ বলেছেন: বাংলাদেশে আমরা করোনা মোকাবেলায় ব্যর্থ হচ্ছি প্রধানতঃ অর্থনৈতিক কারণে। আমাদের পেটে যখন ভাত থাকছেনা বা আমার দেউলিয়া হওয়ার আশংকা দেখা দিচ্ছে তখন সরকার নির্ধারিত লকডাউনে ঘরে বসে থাকাটা কোন ভাবেই সম্ভব হচ্ছে না।ভবিষ্যত আমাদের কোথায় নিয়ে যাচ্ছে তা নিয়ে আমরা সবাই চিন্তিত।

২৬ শে জুলাই, ২০২১ রাত ১১:১৪

চাঁদগাজী বলেছেন:




আমাদের অর্থনীতি, সমাজনীতি, টাকা-পয়সা, রাজা-রাণী বলতে একজন, তিনি হলেন, শেখ হাসিনা। উনি মানুষের পকেটের ২ বিলিয়ন খরচ করে টিকা "ফান্ডিং" করেনি; ২ বছরে মানুষের ২০০ বিলিয়ন ডলার আয় নষ্ট হয়েছে, মানুষ তাদের সন্চয় থেকে ৫০ বিলিয়ন হারায়েছে; এই হলো শেখ হাসিনার ফাইন্যান্স জ্ঞান।

৬| ২৬ শে জুলাই, ২০২১ রাত ৮:০৩

কামাল১৮ বলেছেন: সরকারকে চাপ দেয়ার মতো কোন নেতা বা সংগঠন বাংলাদেশে নেই,বরং সরকারের চাপে সবাই চিড়া চেপ্টা। রাষ্ট্র যতদিন কল্যান রাষ্ট্র হবে না,দলগুলো যতদিন গনতান্ত্রীক হবে না,ততদিন এভাবেই চলবে।

২৬ শে জুলাই, ২০২১ রাত ১১:১৫

চাঁদগাজী বলেছেন:




এটর্নী জেনারেল চাপ দিতে পারতেন, তিনি দেননি; কামাল লোহানী দিতে পারতেন, তিনি দেননি।

৭| ২৬ শে জুলাই, ২০২১ রাত ৮:৪০

ঊণকৌটী বলেছেন: ভারতের অবস্থা আস্তে আস্তে স্বাভাবিক হয়ে আসছে, আজ পর্যন্ত প্রায় 44 কোটি মানুষ টিকা পেয়েছে সরকারের টার্গেট ডিসেম্বরের মধ্যে 100 কোটি টীকা দেওয়ার, ত্রিপুরার 35 লক্ষ লোকের মধ্যে 29 লক্ষ মানুষের টিকা নেওয়া হয়ে গেছে অক্টোবর এর মধ্যে 100% হয়ে যাবে কিন্তু IMA জানাচ্ছেন অগাস্ট মাসের শেষের দিকে থার্ড weve আসবেই সেটাই সবচেয়ে ভয়াবহ হবার কথা

২৬ শে জুলাই, ২০২১ রাত ১১:১৭

চাঁদগাজী বলেছেন:



ভারতের ৪৪/৫০ কোটীকে দেয়া হলে, এর পরবর্তী ডেউ আগের থেকে অনেক "কমশক্তিশালী" হবে।

৮| ২৬ শে জুলাই, ২০২১ রাত ৯:৪৯

সেলিম আনোয়ার বলেছেন: সামাজিক নিরপত্তা বেষ্টনী কি ক্যাপিটলিস্ট করতে অক্ষম। করোনা মোকাবেলায় ধনতান্ত্রিক রাষ্ট্র সবাই তো ফ্লপই বলা চলে। ভিয়েতনামের মত রাষ্ট্র সফল হতে পেরেছে। পারছে না আমেরিকা বৃটেন বৃহত্তম গণতান্ত্রিক রাষ্ট্র ভারত । আমরা পারছিনা জনসচেনতার অভাবে্ । অনেকে করোনা বিশ্বাসই করে না। আণুবীক্ষণিক জীবানু যে দেখা যায় না। অদৃশ্য থেকেই সমানে মানুষ নিধন করে যাচ্ছে ।

২৬ শে জুলাই, ২০২১ রাত ১১:২৬

চাঁদগাজী বলেছেন:




ক্যাপিটেলিষ্ট দেশগুলোতে স্বাস্হ্যখাত ১০০% প্রাইভেটের হাতে; অর্থাৎ , বাইডেনের প্রাণও কোন এক মাইক কিংবা হ্যারীর হাতে। কিন্তু বাংলাদেশে এই রকম হওয়ার কথা ছিলো না, সবকিছু "আপার হাতে"।

৯| ২৬ শে জুলাই, ২০২১ রাত ১০:২৩

শূন্য সারমর্ম বলেছেন: কাল মহামারী বিষয়ে 'স্বরাষ্ট্রমন্ত্রী সভাপতিত্বে মিটিং হবে ; নতুন বিধিনিষেধ আসতে পারে।

২৬ শে জুলাই, ২০২১ রাত ১১:২৮

চাঁদগাজী বলেছেন:



এইসব মন্ত্রীদের শেখ হাসিনা দেশে না রেখে আরব পাঠালে কিছু ডলার মলার পেতেন; ঢাকায় রেখে অকারণ পুষছেন।

১০| ২৬ শে জুলাই, ২০২১ রাত ১০:৫৯

শাহ আজিজ বলেছেন: @জুন- হাতর ঝিল বেড়ামু , ঘেষ্টিক আপু কেমন আছে ?

২৬ শে জুলাই, ২০২১ রাত ১১:২৯

চাঁদগাজী বলেছেন:



করোনায় পুরো জাতিকে বুঝতে সহজ হয়েছে; সরকার ও প্রশাসন চালাচ্ছে হোজ্জার গাধারা।

১১| ২৭ শে জুলাই, ২০২১ রাত ১২:০৮

শূন্য সারমর্ম বলেছেন:

দেশেরর ভ্যাক্সিন বিরোধীপক্ষের অবস্থান।

২৭ শে জুলাই, ২০২১ রাত ১২:৩৬

চাঁদগাজী বলেছেন:


সরকার ভ্যাক্সসিনই কিনেনি; ভ্যাক্সিন থাকলে, যে নিতে চাইবে না, তাকে দেয়ার জন্য আইন করা সম্ভব হবে; কিছু লোকের জন্য জাতি অন্যদের প্রাণ নিয়ে খেলতে পারে না।

১২| ২৭ শে জুলাই, ২০২১ রাত ১২:৩২

কামাল১৮ বলেছেন: কামাল লোহানী করোনার প্রথম ধাক্কায় মারা গেছেন।ধাক্কা ধাক্কি করছেন জাফরউল্লাহ সাহেব কিন্তু সুবিধা করতে পারছেন না, তার কিছু বিতর্কিত কর্ম কান্ডের জন্য। ড,কামালের একই অবস্থা।ভাষানীর অবস্থানে কেউ যেতে পারেন নাই।এখন দরকার সম্মিলিত ধাক্কা দেওয়া।

২৭ শে জুলাই, ২০২১ রাত ১২:৩৯

চাঁদগাজী বলেছেন:



ডা: জাফর উল্লাহ বাংলাদেশের সম্পদে পয়সাওয়ালা হয়েছে, ড: কামাল হোসেন আওয়ামী লীগের কারণে ড: কামাল হোসেন হয়েছেন; শেখ হাসিনা চায় তোষামোদি; এই ২ জন মানুষের পক্ষ থেকে তোষামোদী করে দেখতে পারতান। উনারা আলাদাভাবে কিছুই না, শেখ হাসিনার সাথে থাকলে একটা শক্তি হিসেবে গণ্য হবেন।

১৩| ২৭ শে জুলাই, ২০২১ রাত ১২:৪৯

শূন্য সারমর্ম বলেছেন:

আমেরিকার আসল চিত্র কি?

২৭ শে জুলাই, ২০২১ রাত ২:১৯

চাঁদগাজী বলেছেন:



পাশ্বক্রিয়ায় কত মানুষের মৃত্যুর হয়েছে তা আমি জানি না; সংখ্যfা খুবই নগন্য হতে পারে। ভ্যাকসিনের দীর্ঘমেয়াদী সাইড এপেক্ট কি হবে, সেটা বলা মুশকিল; তবে, ভ্যাকসিন ছাড়া বিশ্বকে রক্ষা করার ২য় পথ নেই।

১৪| ২৭ শে জুলাই, ২০২১ সকাল ১০:১৫

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: আমাদের স্বাস্থ্য মন্ত্রণালয় যৌথভাবে টিকা তৈরী না করে কেনার পক্ষে্ই কথা বলছে সাফাই গাইছে। উৎপাদনের চেয়ে ক্রয় বাণিজ্যে লাভ বেশি; কমিশনও বেশি।

২৭ শে জুলাই, ২০২১ বিকাল ৩:৫৪

চাঁদগাজী বলেছেন:



টিকা নিয়ে বাঁদরামীর ব্যাপারটা মানুষের কাছে পরিস্কার।

১৫| ২৭ শে জুলাই, ২০২১ সকাল ১১:৪৪

অজ্ঞ বালক বলেছেন: সবাই বাঁচতে চায়, মরতে চায় কেডা? ভালা আছেন ভাই?

২৭ শে জুলাই, ২০২১ বিকাল ৩:৫৬

চাঁদগাজী বলেছেন:



করোনা যেসব পরিবারের লোকজনের প্রাণ নাশ করেছে, সেসব পরিবার ভালো নেই; আমরা আপাতত ভালো আছি।

১৬| ২৭ শে জুলাই, ২০২১ দুপুর ১:১৪

রাজীব নুর বলেছেন: সত্য কথা হল করোনায় দেশের গজব অবস্থা হয়েছে।
রিজভি সাহেব অবশেষে টিকা নিয়েছেন।

২৭ শে জুলাই, ২০২১ বিকাল ৩:৫৭

চাঁদগাজী বলেছেন:



উনার কি টিকার দরকার ছিলো, নাকি মানসিক রোগের চিকিৎসার দরকার?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.