নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

পরিচিত ৪ জন ব্লগারের চাকুরী চলে গেছে করোনায়

২৯ শে জুলাই, ২০২১ সকাল ১০:০৬



পরিচিত ৩০/৪০ জন ব্লগারদের মাঝ থেকে ৪ জনের চাকুরী চলে গেছে করোনায়, ইহা শতকরা ১০ ভাগ; আসল ডাটা পাওয়া গেলে, চাকুরী হারানোদের শতকরা হার অনেক বেড়ে যাওয়ার কথা। এঁদের মাঝ থেকে ১ জন পার্ট-টাইম চাকুরী পেয়েছেন, বাকী ৩ জন এখন বেকার। আরো অনেকের চাকুরী গিয়ে থাকতে পারে, যা আমি জানি না। পুরো দেশে, রেজিষ্টার করা ৪ লাখ ব্লগার থাকলে ৪০ হাজার বা তার চেয়েও বেশী ব্লগারের চাকুরী চলে যাওয়ার কথা; অবশ্য, ৪ লাখ ব্লগারের মাঝে, করোনার আগে কত জনের চাকুরী ছিলো, তা' আমাদের জানা নেই; আনুমানিক ৩ লাখের চাকুরী ছিলো বলে ধরে নিলে, ৩০ হাজার চাকুরী হারায়েছেন।

যেই ৪ জন চাকুরী হারায়েন, তাঁদের মাঝে একজনের ফাইন্যন্সিয়াল অবস্হা খুবই ভয়ংকর; উনি এখন গ্রামে আছেন, বাবা দীর্ঘদিনের রোগী, কারো সাহায্য ছাড়া উনার বাবা বার্থরুমেও যেতে পারেন না; ব্লগারের মা বেশ সময় ধরে স্বামীর দেখাশোনা করছিলেন, কিন্তু গত কয়েকমাস থেকে উনিও হৃদরোগে ভুগছেন। ব্লগারের কোন আয় নেই। উনাকে সাহায্য করা গেলে ভালো হতো; যদি কেহ বা কিছু ব্লগার উনাকে সাহায্য করতে চান, উনার তথ্য আমি সামুর এডমিন সাহেবকে দেবো।

বাকী ২ জনের চাকুরী খুবই দরকার; ব্লগারদের মাঝে যদি কেহ চাকুরীর ব্যাপারে কোনভাবে সাহায্য করেন, এই ২ ব্লগার উপকৃত হবেন। এঁরা নিশ্চয় নিজেদের সন্চয় শেষ করছেন।

এই হলো ব্লগারদের কথা; বাকীদের অবস্হা আপনারা দেখছেন, উহা অনেক বেশী খারাপ; করোনার কারণে চাকুরী হারানো মানুষ, ছোটখাট ব্যবসা হারানো মানুষ, দৈনিক শ্রমজীবিদের হারানো আয়ের পরিমাণ ১০/১২ বিলয়ন ডলারের বেশী হবে; এসব পরিবারের সন্চয় থেকে ব্যয় ও ঋণের পরিমান মিলে ১০ বিলিয়ন ডলারের বেশী মতো হওয়ার কথা; এগুলো আমার নিজস্ব অনুমান।

বিপুল পরিমাণ মানুষের আয় বন্ধ হয়ে যাওয়ায়, ও কোটী কোটী বেকার ঘন্টার মুল্য হিসেব করলে, জিডিপি থেকে ৫০ বিলয়ন ডলারের বেশী হারিয়ে যাওয়ার কথা। ফলে, জাতীয় বাজেটের আয়ও কমপক্ষে শতকরা ২০/২৫ ভাগ কম হওয়ার কথা। সরকার এসব ব্যাপারে কোন রকম তথ্য প্রকাশ করছে না, ও দেশবাসীর সাথে কোনভাবে আলোচনা করছে না; কিন্তু জাতীর উপর ইহার ভয়ংকর প্রভাব পড়বে শীঘ্রই, এবং ইহা বেশ দীর্ঘ সময়ের জন্য ঘটবে।



মন্তব্য ৩৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৩৮) মন্তব্য লিখুন

১| ২৯ শে জুলাই, ২০২১ সকাল ১০:১৫

সাসুম বলেছেন: সরকার ফুলিয়ে ফাপিয়ে জিডিপি বেশি দেখাচ্ছে এবং এটা দিয়ে তাদের মাফিয়া স্টেট এর লিগালিটি দিচ্ছে জনগন কে উন্নয়ন এর মুলা দিয়ে।
জনগন এর কথা ভাবার কারো টাইম নেই। সবাই নিজের কাজে বিজি।

বেকার হয়ে যাওয়া ব্লগার দের কে বা কর্মজীবী দের কে বিকল্প উৎস খুজতে হবে এবং লাইফের অনেক বিলাসীতা বিসর্জন দিয়ে সারভাইবাল মুডে চলে যেতে হবে। আশা করি তারা দ্রুত তাদের কোন অপশান খুজে পাবেন।

২৯ শে জুলাই, ২০২১ সকাল ১০:১৯

চাঁদগাজী বলেছেন:




সরকারের ধারণা সিলভার কামাল ছাড়া দেশে অন্য কেহ ফাইন্যান্স'এর বই পড়েনি।

২| ২৯ শে জুলাই, ২০২১ সকাল ১০:১৬

নেওয়াজ আলি বলেছেন: আমি এক বছর তিন মাস পর কাজে ফিরেছি

২৯ শে জুলাই, ২০২১ সকাল ১০:২১

চাঁদগাজী বলেছেন:



মহামারীর মাঝে ইহা সুখবর; আপনার পরিবারের জন্য শুভকামনা।

৩| ২৯ শে জুলাই, ২০২১ সকাল ১০:৪৭

শাহ আজিজ বলেছেন: একটা বিশেষ শ্রেণী কাজ হারিয়েছে এবং প্যানডেমিক অবস্থা না গেলে এদের অবস্থার উন্নতি নেই ।

২৯ শে জুলাই, ২০২১ দুপুর ১২:৫৮

চাঁদগাজী বলেছেন:



দেড় বছর গেছে করোনায়, টিকা দেয়া চলবে ২০২৩ সাল অবধি, বেকারদের পরিবারসমুহের কি হবে?

৪| ২৯ শে জুলাই, ২০২১ সকাল ১০:৪৭

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

াগাজীসাব ২০২০ সালের মার্চ থেকে
কোন কাজ নাই!! যাকে আপনার ভাষায়
বেকার বলে!! মহান আল্লাহ এখনো
চালিয়ে নিচ্ছেন। আমার মতো
অনেককেই বেকার করেছে
মহামারী করোনা।
দোয়া করবেন
সবার জন্য।

২৯ শে জুলাই, ২০২১ দুপুর ১২:৫৯

চাঁদগাজী বলেছেন:



আপনার সন্চয় শেষ হচ্ছে, নাকি আল্লাহ থেকে ঋণ নিচ্ছেন? দোয়ায় কোন কাজ হবে না, গরীব বাড়ছে হু হু করে!

৫| ২৯ শে জুলাই, ২০২১ সকাল ১১:২৩

শূন্য সারমর্ম বলেছেন: প্যান্ডেমিকের স্থায়ীত্বকাল নিয়ে সন্দেহ হচ্ছে;যত দ্রুত মানুষের চাকুরি চলে গেছে,তত দ্রুত ফিরে পাবে না।

২৯ শে জুলাই, ২০২১ দুপুর ১:০১

চাঁদগাজী বলেছেন:



আমেরিকার মানুষের চাকুরী চলে গেছে ২ সপ্তাহে, ৪ বছরেও ইহা ঠিক হবে না; বাংলাদেশের যাদের চাকুরী চলে গেছে, এদের অনেকেই এই জীবনে আর চাকুরী পাবেন না

৬| ২৯ শে জুলাই, ২০২১ দুপুর ১২:০৫

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: সিলভার কামাল ছাত্র ভালো ছিলেন বটে কিন্তু উনি ভালো অর্থনীতি বোঝেন কিনা আমার সন্দেহ আছে।

২৯ শে জুলাই, ২০২১ দুপুর ১:০৩

চাঁদগাজী বলেছেন:



উনাকে আবারো ক্রিকেট বোর্ডে পাঠানো দরকার; ওখানে ভালো ছাত্রের দরকার।

৭| ২৯ শে জুলাই, ২০২১ দুপুর ১:২৮

রাজীব নুর বলেছেন:
জাকির নায়েক ইভোলিউশন থিওরি না মানলেও বিগ ব্যাং থিওরি মানেন কেন?

২৯ শে জুলাই, ২০২১ বিকাল ৫:৫১

চাঁদগাজী বলেছেন:



জাকির নায়িক ভারতীয় ধান্দাবাজ, সে ইডিয়টদের পকেট কাটছিলো।

৮| ২৯ শে জুলাই, ২০২১ দুপুর ১:৩৪

হাবিব বলেছেন: বেকার অবস্থা থেকে মুক্ত হোক সবাই। অনেকেই চাকরী দিয়ে থাকেন, তাদের সম্পর্কে বিস্তারিত জানতে পারলে অথবা সিভি পেলে ট্রাই করা যাবে।

২৯ শে জুলাই, ২০২১ বিকাল ৫:৫৩

চাঁদগাজী বলেছেন:



এখন চাকুরী হচ্ছে?
কোথায় ইমেইল করতে হবে সিভি?

৯| ২৯ শে জুলাই, ২০২১ দুপুর ২:১৫

শেরজা তপন বলেছেন: আপনি দেখি বেশ ভাল খোঁজ খবর রাখেন ব্লগারদের ব্যাপারে।

চার লাখ রেজিষ্টার করা ব্লগারের কজন পৃথিবী ছেড়ে চলে গেছে কে জানে<
প্রত্যেকের জন্য সহমর্মীতা ও কিছু করতে পারার আকাঙ্খা থাকবে।

* তবে কালকে যিনি চাকুরি হারানোর কথা বলে সবার সহানুভুতি নিতে চেয়ে পোস্ট দিয়ে সরিয়ে নিয়েছেন- তাঁর চাপাবাজিতে আমি হতাশ।

২৯ শে জুলাই, ২০২১ বিকাল ৫:৫৫

চাঁদগাজী বলেছেন:



আমি নিজে উনাকে খারাপ কথা বলে, পরে স্যরি বলেছি।
উনার চাকুরী নেই, এটা কষ্টের কথা।

১০| ২৯ শে জুলাই, ২০২১ দুপুর ২:৪২

মরুভূমির জলদস্যু বলেছেন: অনেকের অবস্থাই খারাপ। একেক জনেরটা একেক রকম খারাপ।
অনেকে চাকরি হারিয়েছে।
ব্যবসায় লসে আছে কেউ কেউ।
আমার মত যাদের বাড়ি বাড়া সম্বল, তাদের অবস্থা আরো বেশী খারাপ।
তুলনামূলক ভালো আছে প্রবাসীরা।

২৯ শে জুলাই, ২০২১ বিকাল ৫:৫৭

চাঁদগাজী বলেছেন:



বাংলাদেশের যেই ধরণের জীবন ব্যবস্হা, করোনায় বাংলাদেশের অর্থনীতি তেমন ভেংগে পড়ার কথা ছিলো না; কিন্তু ইহা কাহারো হাতে নেই, না সাধারণ মানুষের হাতে, না সরকারের হাতে।

১১| ২৯ শে জুলাই, ২০২১ বিকাল ৩:৪২

ঠাকুরমাহমুদ বলেছেন:




ব্লগারদের কেমন অবস্থা জানিনা। কারো ব্যক্তিগত খোঁজ খবর অন্তত ব্লগে এসে নেওয়াটা সমীচিন নয় বলে আমার ধারণা। কেউ যদি নিজে থেকে জানান সেটি ভিন্ন বিষয়। এর আগেও এটি নিয়ে বিব্রতকর অবস্থা হয়েছে। ব্লগার পদাতিক চৌধুরি ব্লগার আরোগ্য’র জন্য সাহায্যে চেয়ে পোস্ট দিয়ে দিলেন। এবং ব্লগার আরোগ্য যে একজন নারী ব্লগার তাও ব্লগের কেউ জানতেন বলে জানা নেই একমাত্র ব্লগার পদতিক চোধুরি ব্যতিত - তিনি আরোগ্য সম্পর্কে পারিবারিক তথ্য সহ ও তার জীবনের ব্যক্তিগত নানা তথ্য ব্লগে উপস্থাপন করে দিলেন আশ্চর্য! আর আরোগ্যও আশ্চর্য এতো এতো তথ্য তিনি পদাতিক চৌধুরিকে কেনো দিতে গিয়েছেন?

আমি লক্ষ্য করেছি যেদিন থেকে ব্লগাররা ব্লগের বাইরে ফেসবুক হোয়াটসআপ ইমু ভাইবার সহ নানান মাধ্যমে যোগাযোগ শুরু করে দিয়েছেন সেদিন থেকে ব্লগ ১১ টা ছেড়ে ১২টার গাড়িতে চরার দিন শুরু হয়েছে। ১টার গাড়ি যদি এতো বড় হয় তাহলে না জানি ১২টার গাড়ি কতো বড় হবে - আশা করি ১২টার গাড়ি সবাই দেখতে পাচ্ছেন। এবং ব্লগারদের দলিয়করণে ব্লগের দূর্দিন উপভোগ করছেন।

২৯ শে জুলাই, ২০২১ সন্ধ্যা ৬:০১

চাঁদগাজী বলেছেন:



ব্লগার পদাতিক চৌধুরী নিয়ে আমি হতাশ, উনি কি করেন আমি জানি না; পশ্চিম বংগের লোকদের জীবনভাবনা আমার পছন্দ হয় না।
যাদের সংগে আমরা চলি, তাদের সুখ দু:খের কথা জানতে হয়।

১২| ২৯ শে জুলাই, ২০২১ বিকাল ৪:০০

ঠাকুরমাহমুদ বলেছেন:



শেরজা তপন ভাই, আমি উক্ত ব্লগারকে আগেও বলেছি - আপনি ব্লগে এতো এতো নারীদের ছবি কেনো দিচ্ছেন - আপনি কি ব্লগে জানাতে চাইছেন আপনার চারপাশে প্রচুর নারী আছে? ব্লগে হতাশাজনক বিষয়, যারা নারীদের ছবি পোস্ট করেন - কারো ছবি সুবিধার না। তাদের কাছে যদি সুন্দরী নারীর ছবি থাকতো তাহলে সামহোয়্যরাইন ব্লগ এতোদিন ফটো বাকেট ফটো বাস্কেটে রূপান্তর হতো।

সামহোয়্যারইন ব্লগ নাম আমেন্ডমেন্ট করে সামহোয়্যারইন ফটো করতে হতো। চুরি চামারি ছেচরামি লেছরামি করে যে যেভাবে পারে - পথে ঘাটে বাসে ট্রেনে বাসায় ছাদে যে কোনো নারীর ছবি! যার ছবি - যে যেভাবে তুলতে পারে সেসব ছবির জান্ক হতো ব্লগের সার্ভার। নিজের ছবি ও আত্মীয় পরিজনের ছবি এভাবে ব্লগে দেওয়া যায় তা ভাবতেও অবাক লাগে!

চাঁদগাজী ভাই, দেশের সবচেয়ে জ্ঞানী লোক হচ্ছেন ব্লগার ফেসবুকার ইউটিউবার! তাঁদের কাজের জন্য যারা জ্ঞান দিবেন তাঁরা অবশ্যই বোকার স্বর্গের দরজায় বসবাস করেন।

২৯ শে জুলাই, ২০২১ সন্ধ্যা ৬:০৪

চাঁদগাজী বলেছেন:


আমাকে কাজের জন্য পশ্চিমের কয়েকটি জাতির সাথে বাস করতে হয়েছ বেশ কিছু সময়; বাংলাদেশের মানুষের জীবনটা আধুনিক বিশ্বের মানুষের সাথে মিলছে না।

১৩| ২৯ শে জুলাই, ২০২১ সন্ধ্যা ৬:০৫

সেলিম আনোয়ার বলেছেন: করোনার কারণে অনেকের চাকুরী চলে গেছে। তাদের কর্মসংস্থান হতে পারে করোনা থেকে মুক্তির পর নতুন নতুন কর্মসংস্থানের সুয়োগ তৈরী করতে পারলে। গোটা বিশ্বের অবস্থা বেগতিক। গোটা বিশ্ব উল্লেখ করা এ কারণে যে পুকুরে একটা ঢিল পড়লে সারা পুকুরই আন্দোলিত হয়। সারা পৃথিবীতে অর্থনৈতিক ক্রাইইস হওয়াটা সময়ের ব্যাপার মাত্র। আমাদের একটা সুযোগ আছে যেহেতু আমাদের রেমিটেন্স যোদ্ধারা ছড়িয়ে আছে সারা পৃথিবীতে। এখন প্রাধান্য হওয়া দরকার করোনা প্রতিরোধ করা করোনা থেকে আশুমুক্তি লাভ। এর জন্য জনসচেতনতা আর স্বাস্থ্য বিধি যথাযথ পরিপালনের দরকার। সরকারে বোধ উদয় হওয়া দরকার অপাত্রে বিরাট অংকের টাকা না ঢেলে সার্বিক অবস্থা বিবেচনায় বাজেট প্রণয়ন টেকসই প্রেক্ষিত প্ল্যান। সততার সাথে ব্যক্তিগত অর্থনৈতিক সক্ষমতা বৃদ্ধি করা। সেটা একট বৃক্ষ রোপনের মাধ্যমে হলেও। সুযোগমত কঠোর পরিশ্রমে নিবেদিত হওয়ার এখন্ই সময়। তবে সর্বাগ্রে প্রাধান্য দিতে হবে করোনা নির্মূল করার প্রচেষ্টায় ।

২৯ শে জুলাই, ২০২১ সন্ধ্যা ৬:১৭

চাঁদগাজী বলেছেন:



করোনা চীনের জন্য অর্থনৈতিকভাবে লাভজনক হয়েছে; কিন্তু সারা বিশ্বের অর্থনীতিকে ধ্বংস করে দিয়েছে; পশ্চিম, জাপান, কোরিয়া, ইহা থেকে বের হওয়ার পথ জানে। বাংলাদেশ, পাকিস্তান ও আফ্রিকার মানুষ ভয়ংকরভাবে ভুগবে, কারণ এই সব দেশের সরকারের বের হওয়ার মতো সঠিক কোন সিষ্টেম নেই

১৪| ২৯ শে জুলাই, ২০২১ সন্ধ্যা ৬:৩২

শেরজা তপন বলেছেন: ঠাকুরমাহমুদ ভাই- আমি সাধারনত কেউ আহত হন এমন কোন মন্তব্য থেকে বিরত থাকি।
তবে কালকে সেই ব্লগারের পয়েন্ট টু পয়েন্ট ধরে মন্তব্য করেছিলাম। যদিও তিনি ভদ্রভাবে উত্তর দিয়েছিলেন( সেটা উনার স্টাইল- প্রথম ধাক্কায় চাঁদগাজী ভাইকে বললেন গুরু, আর চাঁদগাজী ভাই যতই উল্টা পাল্টা কথা বলুক না কেন উনি আদপে নরম মনের মানুষ~ উনার সামনেই বলছি~। কেউ ভুং ভাং দিলে মনটা গলে দই হয়ে যায়) তারপরেই পোস্টটা সরিয়ে নিলেন টুপ করে।

এর আগে ব্লগের বাইরে কিছু ব্লগারের সাথে যোগাযোগ করে খুব বেশী সুখকর কিছু হয়নি। এক ব্লগারের সাথে ম্যাসেঞ্জারে কথা চালাচালি করতে গিয়ে একসময় জানলাম তিনি চরম দুরবস্থায় আছেন- কান্নাকাটি অবস্থা! আমি বললাম, আসেন ঢাকার বাইরে আমার সাথে অমুক খানে দেখা করেন। আমার এখানকার কর্মকান্ড দেখে আপনি সিদ্ধান্ত নিবেন কি করতে পারবেন। সে আমাকে বলে কি, ঢাকার মধ্যে কোথাও দেখা করা যায় না!!!!
আরো অনেক ঘটনা আছে সেসব বলা যায় না। তবে ভাল স্মৃতিও কিছু আছে। এখন সব এড়িয়ে চলি।
আমিও মনে করে ব্লগের সম্পর্ক ব্লগে মধ্যেই সীমাবদ্ধ থাকা ভাল। কারো খুব ব্যক্তিগত তথ্য এখানে প্রকাশ করা উচিৎ নয়। কে গরিব, কে ধনী, স্টাটাস, শিক্ষিত, অল্পশিক্ষিত, সুন্দর অ-সুন্দর, বয়স এইসব নিয়েই ক্যাচালের সুত্রপাত হয়।

২৯ শে জুলাই, ২০২১ সন্ধ্যা ৬:৪৬

চাঁদগাজী বলেছেন:



বাংগালীদের বর্তমনা জীবনধারাটা স্বাভাবিক নয়, মানুষের মাঝে বন্ধনের শ্বাশত নিয়মগুলো মিলছে না, মানুষের মাঝে বিশ্বাসের যায়গাটা খাট হয়ে এসেছে।

১৫| ২৯ শে জুলাই, ২০২১ রাত ৮:০৩

ঠাকুরমাহমুদ বলেছেন:




শেরজা তপন ভাই ও চাঁদগাজী ভাই, আপনার সাথে হাজারো বার একমত পোষন করছি। দেশে এবং প্রবাসে বাঙালী সোসাইটি ভয়াবহ। দলাদলি রেশারেশি নিজেদের মধ্য বদনাম বিশ্রি অবস্থা। ঠিক তেমনই আপনি লক্ষ্য করবেন ব্লগে কিছু দিন পর পর দেশের সামগ্রিক বিষয় নিয়ে নয় এক ব্লগার আরেক ব্লগারকে আক্রমণ করে বসেন। দলবদ্ধভাবে।

ব্লগারদের একস্থানে মিল আছে আর তা হচ্ছে কোনো না কোনো ব্লগারের পেছনে লেগে যাওয়ার প্রবণতা। কোনো একটি দ্বন্দমূলক পোস্টে উস্কানী দিয়ে কতোজন মন্তব্য করেন তা বিশেষভাবে লক্ষণীয়।

চাঁদগাজী নিকটি ব্যান হোক এটি ব্লগারদের দীর্ঘদিনের চাওয়া। চাঁদগাজী নিকটি ব্যান হলে খুব সম্ভব ব্লগে ঈদের জোয়ার নেমে যেতে পারে। এমন নয় চাঁদগাজী আমার বন্ধু বা এমন নয় চাঁদগাজীর বিপক্ষে যারা আছেন তারা আমার শত্রু। আমি পরিস্কারভাবে বলতে পারি ব্লগারদের সাথে আমার ব্যক্তিগত আক্রোশ নেই ব্যক্তিগত পরিচয়ও নেই। তারপরও আমাকেও আঘাত করে কম হয়নি ব্লগে।

দেশের জন্য কয়জন লিখেন বা নিজের জন্যই কয়জন লিখেন? ইসলামে নাকি আছে পরচর্চা করা হারাম - অত্যন্ত দুঃখের সাথে জানাচ্ছি ব্লগে যারা বেশী ইসলাম কপচান তারাই পরচর্চা বেশী করেন। তাই ধর্মীয় ও রাজনৈতিক পোস্ট আমি এড়িয়ে চলি।

আমার লেখাতে যদি দেশের দশের উপকার হয় - ভালো, অন্তত অপকার যেনো না হয়। নিছক আনন্দের জন্য হলেও একটি লেখা হোক এই প্রত্যাশা আমার নিজের প্রতি।

ভালো মন্দ ধনী গরিব নব্য ধনী হাভাতে এগুলো ব্যবহারে পরিচয় পাওয়া যায়। লেখালেখি ভয়ংকর বিষয় লেখা থেকে মানুষের মন পড়া যায়।

সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রশ্ন সামহোয়্যরাইন ব্লগে ইউটিউবের মতো ভিউ প্রয়োজন নাকি ভালো লেখা প্রয়োজন? যতোদিন সামহোয়্যরাইন ব্লগের কর্তৃপক্ষ বদল হচ্ছে না ততোদিন আমি বা আমার নিকে লেখালেখি চলবে এখন সেটি ১০০ বছর পর হলে এই নিকে লেখা চলবে। তবে কর্তৃপক্ষ পরিবর্তন হলে নতুন করে বিবেচনা করতে হবে।



২৯ শে জুলাই, ২০২১ রাত ৮:২৮

চাঁদগাজী বলেছেন:



সামু হচ্ছে মাইক্রোস্কোপিক শিক্ষিত বাংলাদেশ।

১৬| ২৯ শে জুলাই, ২০২১ রাত ৮:৩৮

শূন্য সারমর্ম বলেছেন: দেশের শিক্ষিতদের মগজ ব্যবহার হয় না ;এদের মধ্যে ব্লগারদের মগজ অকাজে ব্যবহৃত হয় বেশি

২৯ শে জুলাই, ২০২১ রাত ৯:২৩

চাঁদগাজী বলেছেন:



আমি শুধুমাত্র ব্লগারদের দেখার সুযোগ পাচ্ছি, বাংলাদেশের ভবিষ্যত ভালো নয়।

১৭| ৩০ শে জুলাই, ২০২১ সকাল ১০:০০

হাবিব বলেছেন: বাংলাদেশে এখনো অনেক নিয়োগ হচ্ছে নতুন নতুন। বিডি জবসে নিয়মিত চোখ রাখলে অনেক সার্কুলার পাওয়া যাবে। আমার পরিচিতদের মধ্যে যদি সুযোগ হয় জানাবো। আমাকে মেইল করলে ২/১ জনের জন্য ট্রাই করতে পারি। আমার ইমেল এড্রেস: [email protected]

৩০ শে জুলাই, ২০২১ সকাল ১০:৪১

চাঁদগাজী বলেছেন:



আপনাকে ধন্যবাদ।
আমি ৩ জনের সাথে আপনার ইমেইল শেয়ার করবো; দেখি উনারা চেষ্টা করেন কিনা।
১ জন হয়তো পারবেন না, উনার মা-বানাকে দেখার মতো কেহ নেই।

১৮| ১৪ ই আগস্ট, ২০২১ রাত ১:১৮

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: বেকার অবস্থায় ব্লগিং করতে ইচ্ছা হয়না। জীবনটা স্থবির হয়ে আছে। ছোট ছানাটার জন্য বেঁচে থাকার শক্তি পাই। এক বছর চার মাস--- সামনে হয়তো আরো কঠিন সময় আসছে।

১৪ ই আগস্ট, ২০২১ বিকাল ৪:৩৯

চাঁদগাজী বলেছেন:


আপনি ব্যতিক্রম ধরণের একটি চা'এর দোকান দেন, ভালো চা, খাঁটি দুধ, সাথে চিনিকম ফ্রুট কেক বিক্রয় করা যায় কিনা দেখেন।

১৯| ১৪ ই আগস্ট, ২০২১ বিকাল ৪:৫১

সত্যপথিক শাইয়্যান বলেছেন:

চাকরী না থাকাকালীন অবস্থায় যদি পরিবারের ব্যাকিং না পাওয়া যায়, এটা খুব ভয়ংকর ব্যাপার।

আমি বেশ কয়েক মাস এই অবস্থার মাঝ দিয়ে গিয়েছি।

আমার এই অভিজ্ঞতা বলে, চাকরী থাকাকালীন অবস্থায় সবার একটা ব্যবসা হাতে রাখাটা জরুরী।

ব্লগারদের পাশে দাঁড়ানোর জন্যে ধন্যবাদ।

১৪ ই আগস্ট, ২০২১ সন্ধ্যা ৭:১৭

চাঁদগাজী বলেছেন:



গ্রামের পরিবারগুলো তাদের বেকার ছেলেমেয়েদের আর্থিকভাবে সাহায্য করতে পারেন না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.