নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

দেশে করোনার সংক্রমণ নাকি কমেছে, ইহার পেছনে কারণ কি?

০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:৪৮



বাংলাদেশে যদি কমপক্ষে ১৬ কোটী মানুষকে টিকা দেয়ার দরকার হয়, এখন অবধি ১ ডোজও পাননি, তাঁদের সংখ্যা ১৩ কোটী ৭৫ লাখের মতো হবে; আমেরিকায় ১ ডোজও পাননি এমন মানুষের সংখ্যা ১২ কোটী ৪ লাখের মতো। বাংলাদেশ বলছে যে, গতকাল সংক্রমণের ২ হাজারের নীচে, আর আমেরিকার সংক্রমণ হচ্ছে ১ লাখ ৮৫ হাজার; বাংলাদেশে গতকাল মৃতের সংখ্যা ৬৪ জন, আমরিকায় ১৫৮৩ জন।

এই ২ দেশে প্রথম ডোজ যারা পায়নি , তাদের সংখ্যা মোটামুটি কাছাকাছি; কিন্তু সংক্রমণ ও মৃত্যুর হার আকাশ পাতাল পার্থক্য, ইহা লজিক্যাল নয়। বাংলাদেশে সংক্রমণ কি আসলে কমেছে, নাকি মানুষ ইহাকে আর সমস্যা হিসেবে নিচ্ছে না?

আমেরিকায় ২৮ কোটীকে বা তার থেকে বেশী মানুষকে টিকা দিতে হবে, বাংলাদেশে দিতে হবে ১৬ কোটীকে। আমেরিকায় আজ অবধি ৪ কোটী ৭ লাখ মানুষের করোনা হয়েছে, বাংলাদেশে হয়েছে ১ কোটী ৫১লাখ মানুষের; বাংলাদেশের বেলায় ইহাও লজিক্যাল বলে মনে হয় না; বাংলাদেশের শতকরা ২০ ভাগমানুষের করোনা হয়ে থাকলে ৩ কোটী ২৫ লাখের বেশী মানুষের করোনা হয়ে গেছে ইতিমধ্যেই।

গতকাল চট্টগ্রামের গ্রাম থেকে এসেছেন এমন একজন শিক্ষিত মানুষ বললেন যে, চট্টগ্রামে সংক্রমণ কমেছে; উনার সাথে কথা বলে মনে হলো যে, উনি কোন রকম সায়েন্টিফিক ডাটা ইত্যাদি বুঝেন না, নিজের পর্যবেক্ষণ ও অনুমান থেকে বলছেন। ঢাকাতে কি অবস্হা, সংক্রমণ কমেছে, নাকি মানুষ ইহাকে মেনে নিয়েছেন, ইহা নিয়ে আর মাথা ঘামাচ্ছেন না? বাংলাদেশের করোনা নিয়ে ব্লগে পোষ্ট আসা মোটামুটি বন্ধ হয়ে গেছে; ফলে, মিডিয়ার ডাটা দেখছি,, যা কোনভাবেই সঠিক ডাটা হতে পারে না।

মন্তব্য ৪২ টি রেটিং +০/-০

মন্তব্য (৪২) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:০০

সন্ধ্যা প্রদীপ বলেছেন: আমার চোখের সামনে বহু মানুষকে করোনা হয়ে ভালো হয়ে যেতে দেখলাম --না তারা সবাই টেস্ট করছে, না সেই অর্থে ডাক্তারের কাছে যাচ্ছে।
প্রেসক্রিপশন সবাই জানে।মৃদু থেকে মাঝারি সকল সংক্রমণ এমনিতেই হয়ে ভাল হয়ে যাচ্ছে।

সরকারের কাছে আসল তথ্যের কিছুই নেই।

০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:০৩

চাঁদগাজী বলেছেন:



এসব তথ্য সঠিকভাবে যোগাড় করার মতো শক্তিশালী প্রতিষ্ঠান সরকারের নেই।

২| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:৫৮

বিষক্ষয়_রিটার্নস বলেছেন: করোনায় কেউ আক্রান্ত হলে সহজে কা্উকে বলে না সরকারি হয়রানির ভয়ে। করোনায় কেউ মারা গেলে সরকার লাশ নিয়ে যাবে সেই ভয়ে কেউ সরকারকে বলে না। সাহায্য না করতে পারলেও সরকার বাহাদুরের কর্তাবাবুরা সাধারন মানুষকে হয়রানি করতে ওস্তাদ

০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ রাত ৮:৪৩

চাঁদগাজী বলেছেন:



এই মহামারী প্রমাণ করেছে যে, সরকার ও প্রশাসনের বেশীরভাগ মানুষ ক্রিমিনাল ও ইডিয়ট।

৩| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ রাত ৮:৪৮

জুন বলেছেন: এর পেছনের কারণ হলো আমাদের মাননীয় প্রধানমন্ত্রী ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের আন্তরিক চেষ্টা সাথে জনগনের সচেতনতা। থাইল্যান্ডের লোকজন এত সচেতন তারপর ও আজ মৃত্যু ২৭৫ কম্বেশি হবে আর শনাক্ত ১৫ হাজারের উপরে। আমাদের উপর আল্লাহর অসীম রহমত আছে নইলে কোরবানির ঈদে যেইভাবে লোকজন দেশে গেল আর আসলো তাতে হাজার হাজার লোক মরার কথা।

০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ রাত ৮:৫৭

চাঁদগাজী বলেছেন:




আল্লাহের কোন রহমত থাকার কথা নয়; আমাদের সংক্রমণ ও মৃত্যুর হার থাইল্যান্ডের সামানুপাতিক বলে আমার মনে হয়; থাইল্যান্ডের প্রশাসন বাংলাদেশের প্রশাসন থেকে অনেক গুণে সৎ।

৪| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ রাত ৯:০৪

কামাল১৮ বলেছেন: সরকারের সততার অভাবের সাথে সীমাবদ্ধতা আছে। গ্রামের লোকদের গ্রামে যেয়ে টিকর ব্যবস্থা করা প্রয়োজন।সঠিক পরিসংখ্যা সরকারে হাতে নাই ,অনেক ভুল তথ্য দেয় সরকার।

০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ রাত ৯:১৪

চাঁদগাজী বলেছেন:



সরকারের পরিসংখ্যান ব্যুরো ট্যুরোতে অদক্ষ ও ক্রিমিনালরা চাকুরী পায় ঘুষ দিয়ে; ওরা ডাটা নিয়ে কাজ করার কথা নয়।

৫| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ রাত ১০:১৬

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: আমার ধারণা রিপোর্টে যা বলেছে সেটা হবে (বাংলাদেশে ওয়েভ আসবে আবার যাবে, ঠিক সমুদ্রের ঢেউয়ের মতই), সবাইকে টিকে দিয়ে ফেলতে পারলে এবং যাদের টিকা'র মেয়াদ দুর্বল হয়ে গেছে তাদের পুনরায় টিকা দেয়ার ব্যবস্থা হলে হয়ত আমরা একটা স্থিতাবস্থায় যেতে পারব। আমার হিসেবে টিকা বেশী করে আমদানি করে যারা অবস্থাসম্পন্ন তাদের জন্য কিনে টিকা দেয়ার অপশন দেয়া দরকার। সারা জীবন ফ্রি টিকা দেয়ার দরকার নেই ধনীদের। প্রয়োজনে বেসরকারি খাতে টিকা আমদানির অনুমতি দেয়া হোক।
০২ সেপ্টেম্বর ২০২১ এর ডেইলি স্টারের খবরঃ

০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:৩২

চাঁদগাজী বলেছেন:



বেসরকারী খাতে টিকা আমদানী করতে দিলে, বোতলে টিকার বদলে স্যালাইন থাকবে। টিকা আজো কিনেনি সরকার; টিকা আবিস্কারের পর, যত মানুষ করোনায় মারা গেছে, এরজন্য সরকার দায়ী।

দরকার হলে, ধনীদের থেকে টিকার দাম নেয়া যেতো; কিন্তু দরকার নেই, মানুষের ৪৫ বিলিয়ন ডলার আছে সরকারের কাছে।

৬| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ রাত ১০:২৪

হাবিব বলেছেন: কয়েকদিন পর দেখবেন করোনা শুন্যের কোঠায়

০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:৩৪

চাঁদগাজী বলেছেন:




আপাতত সায়েন্স সেটা বলছে না; বাংলাদেশের যেসব পরিবারের আয়ের লোক মারা গেছে, তাদের কে দেখবে?

৭| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ রাত ১০:৫৫

শাহ আজিজ বলেছেন: আমার আত্মীয় স্বজনদের মাত্র একজন হাসপাতালে ভর্তি ছিল । বাকি সবাই ঘরে থেকেই চিকিৎসা নিয়ে ভাল হয়ে গেছে । সংক্রমণ কমেছে ঠিক কি কারনে তার ব্যাখ্যা নেই আমার কাছে । আজ সি এন এনে একজন আলাপ করছিল বুস্টার ডোজ নিয়ে , তার গবেষণা তিন ডোজ একদম সঠিক প্রতিরক্ষার জন্য । ভ্যাক্সিন ওয়ালারা আছে বিক্রির ধান্ধায় ।

০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:৩৫

চাঁদগাজী বলেছেন:




প্রাণের ও অর্থনীতির তুলনায় ভ্যাকসিনের দাম কিছু না; ওরা বলেছিলো যে, ভ্যাকসিনে লাভ করবে না; কিন্তু শেয়ারের দাম ১০০০ গুণ বেড়ে গেছে, ইহা ক্যাপিটেলিজম।

৮| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:১৮

নিমো বলেছেন: এসব জেনে আর কী করবেন ? তারচেয়ে বরং বলুন ব্লগে মেধাবী, মননশীল, জ্ঞানী-প্রজ্ঞাবানের সংখ্যা কমছে কেন ?

০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:৩৭

চাঁদগাজী বলেছেন:


ব্লগে, মেধাবী, মননশীল, জ্ঞানী-প্রজ্ঞাবান ছিলো কিংবা আছে, ইহা আমাদের জাতির সবচেয়ে বড় রুপকথা।

ব্লগিং করার মতো জ্ঞান ও দক্ষতা কম বাংগালীর আছে, সেজন্য কমছে।

৯| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:২৫

শেরজা তপন বলেছেন: শুনেন চাঁদগাজী সাহেব
সপ্তাহ খানেক আগেও মানুষ প্রতিদিনের মৃত্যু, সংক্রামনের হার ও আক্রান্তের সংখ্যা নিয়ে আলাপ আলোচনা করত। এখন মোটামুটি সেসব আলোচনা প্রায় বন্ধ হয়ে গেছে! অনেকেই এখন ডেঙ্গু নিয়ে বেশ ভীত
করোনা বিশেষায়িত হাসপাতালে এখন অনেক বেড খালি পড়ে আছে।, আই সি ইউ, হাই ফ্লো অক্সিজেন নিয়ে মাস্খানেক আগের মত হাহাকার নেই, এগুলোর জন্য চেষ্টা তদবিরের তেমন প্রয়োজন হচ্ছেনা।
জুন ও জুলাই মাসে সংক্রামন ও মৃত্যুর যে চিত্র সরকার দেখিয়েছিল প্রকৃতপক্ষে মৃত্যু ও সংক্রামন অনেকগুন বেশী হয়েছে বলে সবার ধারনা।
সেই দুই মাসে আমার আপন চাচা সহ কমপক্ষে পাঁচজন আত্মীয় মারা গেছেন। এইসব দুঃখের পাচালী ব্লগে বলে কোন লাভ নেই!
আমার চাচার বিষয়ে একটু বলছি, তিনি মুগদা জেনারেল হাসপাতালে ছিলেন। চিকিতসার খুব বেশী গাফিলতি চোখে পড়েনি- ডাক্তার আর নার্সরা গত বছরের মত তেমন ভীত সন্ত্রস্ত ছিল না। তিনি ভাল হয়ে ওঠার পথে স্ট্রোক করে মারা যান। হাসপাতালে তার ঔষধ ছাড়া অন্য কোন টাকা নেয় নি- তারা তার লাশ পাঠিয়েছি সেগুন বাগিচায় কোয়ান্টাম ফাউন্ডেশনে- সেখানে তারা অত্যান্ত যত্নের সাথে লাশ গোসল করিয়ে কাফন পরিয়ে জীবানুমুক্ত করে দেয়- আমাদের বলেছিল আপনারা লাশের কাছে আসতে পারেন এমনকি লাশ ছুঁয়ে দেখতে পারেন। তারা কোন টাকা দাবি করেনি- শুধু বলেছিল ফাউন্ডেশনের জন্য চাইলে কিছু দান করতে পারেন।
আমি দুটো টিকা পায়েছি, প্রথমবার যেদিন রেজিষ্ট্রেশন করেছি তার পরদিনই। পরেরটা অক্সফোর্ডের টিকা না থাকায় অপেক্ষা করতে হয়েছে-কিন্তু যেদিন শুরু হয়েছিল ফের সেদিনই আমার ম্যাসেজ এসেছে। ভিড়ভাট্টা বেশী ছিল- কোনভাবেই নিরাপদ দুরুত্ব বজায় রাখা সম্ভব হচ্ছিল না। তারপরেও মিনিট ত্রিশেকের মত অপেক্ষা করতে হয়েছিল। হয়তো আমি ভাগ্যবান। তবে প্রথমবার টিকা নিতে যারা অবহেলা করেছে- পরে তাদের দুর্গতি হয়েছে।
সব ছবি তোলা ও ডিটেল লেখা আছে আমার। পোষ্ট করতে ইচ্ছে করছে না বলে করছি না। ইচ্ছে হলে পোষ্ট দিব

০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:৪৩

চাঁদগাজী বলেছেন:



শৃংখলা, বিশৃংখলা সব মিলিয়ে ২ কোটীর চেয়ে সামান্য বেশী মানুষ টিকা পেয়েছেন; টিকা না পাওয়ার কারণে যাদের মৃত্যু হয়েছে, সেজন্য সরকার দায়ী, জাতির কাছে টাকা ছিলো। আমার ১ আত্মীয় মারা গেছেন, স্ত্রী ও ১ মেয়েরাখে গেছেন, মারা যাওয়ার সময় ঘরে কোন টাকা ছিলো না, ২ মাসের রেন্ট বাকী ছিলো।

০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:৪৬

চাঁদগাজী বলেছেন:



আনুমানিক শতকরা কতজনের করোনা হয়ে গেছে?

১০| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:২৮

ডার্ক ম্যান বলেছেন: আমি চিন্তিত টিকা নিয়ে। এনআইডি জটিলতার কারণে টিকা নিতে পারছি না।

০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:৪৪

চাঁদগাজী বলেছেন:



আপনি স্বশরীরে উপস্হিত থাকলে, আপনাকে টিকা দেয়া উচিত; ইডিয়টরা এটা বুঝে না কেন?

০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:৪৭

চাঁদগাজী বলেছেন:



যেকোন মানুষ আমেরিকার ভেতরে উপস্হিত থাকলে, তাকে তারা টিকা দিচ্ছে।

১১| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:৫১

নূর আলম হিরণ বলেছেন: সংক্রমন কমতে পারে কিছুটা। আর অনেক মানুষের শরীরে প্রাকৃতিক ভাবেই এন্টিবডি তৈরি হয়েছে মনে হচ্ছে। আমার স্ত্রীর করোনা হওয়ার পর আমি ও আমাদের পরিবারের সবাই সারাক্ষণই ছিলাম কোনো স্বাস্থ্যবিধি ছাড়া। আমরা কেউই আক্রান্ত হয়নি। কারোই টিকা দেওয়া ছিল না।

০৫ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১:০১

চাঁদগাজী বলেছেন:



মনে হয়, আপনারা 'এ্যাসিম্পটমিক', আপনাদের করোনা হয়েছিলো কোন সিম্পটম্প চাড়াই; যাদের করোনা হয়েছে, বা এ্যাসিম্পটমিক করোনা হয়েছে, তাদের দেহে কিছু সময়ের জন্য এন্টিবডি সৃষ্টি হয়েছে, এবং কিছু সময় করোনা হবে না; তবে, ৪/৫ মাস পরে নতুন করে হতে পারে।

১২| ০৫ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১২:২৭

রাজীব নুর বলেছেন: সরকারী হিসাব অনুযায়ী করোনা পরিস্থিতি খুব ভালো। এবং প্রতিদিন ভালোর দিকেই যাচ্ছে। শহরের মানূষজন বিনদাস চলছে। ঢাকা শহর সেই আগের চেহারায় ফিরে গেছে। এখন কারো মধ্যে ''করোনা'' নিয়ে ভয় দেখি না।

০৫ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১:০৮

চাঁদগাজী বলেছেন:



মনে হয়, করোনা আবার ফেরত আসবে কয়েকমাস পর। টিকাবিহীন থাকার কারণে যাদের করোনা হচ্ছে, ২/১ বার হওয়ার পর, শরীরে বিবিধ সমস্যা দেখা দিতে পারে।

১৩| ০৫ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১:০৭

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: জুন বলেছেন: আমাদের উপর আল্লাহর অসীম রহমত আছে নইলে কোরবানির ঈদে যেইভাবে লোকজন দেশে গেল আর আসলো তাতে হাজার হাজার লোক মরার কথা।
সহমত !

তবে সরকারের এই পরিসংখ্যানকিছুটা শুভঙ্করের ফাঁকি আছে - অনেকটা বীরবলের আকবরকে বলা দিল্লির কাকের সংখ্যার গল্পের মতোও হতে পারে। বীরবলের মতো বলতে হয়, যদি এই পরিসংখ্যান থেকে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়ে থাকে তবে তারা হেপাটাইসিস বি ও যক্ষায় সংক্রমিত হয়ে অথবা হার্ট এটাকে ও ডেঙ্গুতে মারা গিয়ে থাকতে পারেন। =p~

০৫ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১:২৯

চাঁদগাজী বলেছেন:



সরকারের শুভংকরের ফাঁকির ফলে, মৃত্যু ও সংক্রমণের হার যতটুকু কমছে, সেটুকুই আল্লাহের রহমত।

১৪| ০৫ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১:৩২

ঠাকুরমাহমুদ বলেছেন:



স্বামী বিশুদ্ধানন্দ ভাইয়ের সাথে সহমত। ***সাথে বলতে চাচ্ছি আমাদের সংবাদমাধ্যমগুলো মিথ্যা বানোয়াট তথ্য লিখতে লিখতে এখন তাদের কোন সংবাদ সঠিক আর কোন সংবাদ বেঠিক বোঝা দায়।

০৫ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৩:২৮

চাঁদগাজী বলেছেন:



সাংবাদিকতা একটি বিশাল জ্ঞানের এলাকা, বাংগালীদের জ্ঞান অতটুকু নেই

১৫| ০৫ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১:৩৫

নেওয়াজ আলি বলেছেন: একজন স্কুল শিক্ষক বাজারে সবজি বিক্রি শুরু করেছে । করোনায় গরীব বেশী ক্ষতিগ্রস্ত হচ্ছে

০৫ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৩:৩০

চাঁদগাজী বলেছেন:



করোনার ফলে বাংলাদেশে ভয়ংকর ও দীর্ঘদিনের দারিদ্রতা সৃষ্টি হচ্ছে; সরকার এই ব্যাপারে সম্পুর্ণরুপে ব্যর্থ।

১৬| ০৫ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ৮:১৭

শেরজা তপন বলেছেন: কমবেশী আমার পরিবার / বন্ধু বান্ধব ও তাদের পরিবারের প্রায় সবাই আক্রান্ত হয়েছে।
সে হিসেবে ৬০/৭০ ভাগ
কিন্তু ওয়ার্কারদের কেউ এখনো পর্যন্ত আক্রান্ত হয়নি এ পর্যন্ত- এইটা বড়ই আশ্চর্যের। বললেও তারা কেউ মাস্ক পরেনা/ হাত ধোয়ার ব্যাপারেও উদাসীন। নিরাপদ সামাজিক দুরুত্বে কোনভাবেই কাজ করবে না।
এদের হিসাব করলে মোট শতকরা হিসাবে তাল গোল পাকিয়ে যাচ্ছে।
কোন কোন গার্মেন্টসে একেকটা ফ্লোরে এক-দেড় হাজার লোক কাজ করে-তারাতো মোটামুটি বহাল তবিয়তেই আছে।
আমার এক বন্ধুর পারিবারিক সোয়েটার ফ্যাক্টরিতে( সম্পুর্ন রপ্তানীনির্ভর) আনুমানিক ২৫ হাজার লোক কাজ করে। সেখানে আক্রান্তের হার সর্বোচ্চ ১/২ ভাগ।
আবার খোলা যায়গায় যারা ঘুরে বেড়ায় তাদের করোনায় আক্রান্তের হার খুবই কম! ঘরে থাকলেই আক্রান্ত বেশী হচ্ছে বলে মনে হয়।

০৫ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ২:৪৫

চাঁদগাজী বলেছেন:



গার্মেন্টস কারখানাগুলোর ভেতরে ফ্যান চালু থাকে; বাতাস চলাচল থাকলে, উহা অনেকটা বাহিরের মতো, সেজন্য ওখানে ছড়াচ্ছে না। আপনি বলছেন, ৬০/৭০ ভাগের করোনা হয়ে গেছে; শুধু শহরগুলোর মানুষের ৬০/৭০ ভাগ মানুষের ও গ্রামের ২০ ভাগ মানুষের করোনা হয়ে গেলে, ৪/৫ কোটী মানুষের করোনা হয়ে গেছে; তবে, খারাপ মিউটেশন হলে, ৫/৬মাস পরে আবার সাইকেল ফেরত আসবে।

টিকা না দেয়া অবধি, বারবার খারাপ মিউটেশন হওয়ার সম্ভাবনা আছে।

১৭| ০৫ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ১১:০৪

মোঃ মাইদুল সরকার বলেছেন:
এখনো কত মানুষ মাক্স পড়েনা, সেনিটাইজার ইউজ করেনা। করোনা বাড়ে , কমে। কঠোর লকডাউন অনেকটা কাজে দিয়েছে।

০৫ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ২:৪৭

চাঁদগাজী বলেছেন:


টিকা না কিনে, বারবার লকডাউন দেয়াতে দারিদ্রতা বেড়েছে, স্কুল কলেজ বন্ধ, দেশের মানুষের সামান্য যা সন্চয় ছিলো, উহা শেষ; সরকার এসবের সমাধান করতে পারবে না।

১৮| ০৫ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১:৩০

মরুভূমির জলদস্যু বলেছেন: ১২ তারিখে নাকি স্কুল খুলবে।
দুই কন্যাকে স্কুলে পাঠানো নিয়ে বিবি সাহেবা বেশ টেনশনে আছে।
আমি টেনশনে আছি ভোরে ঘুম থেকে উঠে মেয়েদের স্কুলে দিয়ে আসতে হবে এই কারণে। করোনা আজহোক কালহোক হবেই।

০৫ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ২:৫০

চাঁদগাজী বলেছেন:



বনাগলাদেশের আবহাওয়া গরম, স্কুলের জানালা খোলা রেখে, প্রতি ক্লাশরুমে ফ্যান চালু রাখলে, সংক্রমণ হবে না; আপনি স্কুলের লোকদের সাথে ফ্যান চালুর ব্যাপারে আলাপ করুন।

১৯| ০৫ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৩:৪১

কলিমুদ্দি দফাদার বলেছেন: পশ্চিমাদের দেশগুলোর আর বাংলাদেশের জীবন ব্যবস্হা এক নয়।
কিছুটা কঠিন জীবন-যাপনের, চলা-ফেরা আর খাদ্যবাস
বাংগালীদের ইউমিনিটি সিস্টেম ভাল।

০৫ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৪:৩০

চাঁদগাজী বলেছেন:


তাই মনে হচ্ছে; তবে, সঠিক পুষ্টির অভাবে জনসংখ্যার বড় অংশই কম বয়সেই দুর্বল হয়ে পড়েন।

২০| ০৫ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:৩৬

রাজীব নুর বলেছেন: ইদানিং আমার বদ অভ্যাস হয়েছে। হাত ধোয়ার কথা ভুলে যাই। মাস্ক পড়তে ভুলে যাই।

০৬ ই সেপ্টেম্বর, ২০২১ ভোর ৬:১৮

চাঁদগাজী বলেছেন:



এটাকে অভ্যাসে পরিণত করেন, কি হবে, এখনো বলা মুশকিল।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.