নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

কমেন্ট করতে এত বেশী বাক্য, এত বেশী শব্দ লাগছে কেন?

০৫ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৪:২০



সামু ব্লগে কমেন্টের রাজা আছেন অনেকেই; এঁদের মাঝে বড় রাজা হলেন, ব্লগার নীল আকাশ; উনি একবার ১ পোষ্টে একটা কমেন্ট করেছিলেন, উহা প্রিন্ট করলে ১২/১৩ পৃষ্ঠা মতো হওয়ার কথা ছিলো। বড় কথা হলো, যাঁর পোষ্টে এই কমেন্ট করা হয়েছিলো, তিনি জানিয়ে ছিলেন যে, এই কমেন্টটাকে উনি বাঁধাই করে রাখবেন। বাঁধাই করেছিলেন কিনা, তিনি তা জানানি ব্লগে; তবে, তিনি ক্রমেই ব্লগিং কমিয়ে দিয়েছেন। উনার (কমেন্ট পাওয়া ব্লগার ) ব্লগিং কমিয়ে যাওয়ার কারণ হিসেবে, ব্লগার নীল আকাশ আমেকেই দায়ী করেছিলেন আকারে ইংগিতে; কিন্তু আমার মনে হয়েছে যে, ঐ বড় কমেন্টের মাঝে এমন কিছু একটা ছিলো, যা আসলে ব্লগিং কমানোর কারণ হয়েছে।

আমি সেই পোষ্টে, সেই কমেন্ট নিয়ে কিছু বলিনি, পরে এই কমেন্টের সমালোচনা করেছি অনেকবার; আমি সমালোচনা করেছি এইজন্য যে, সেই কমেন্টে যা বলা হয়েছিলো, উহা অবশ্যই ৩/৪ বাক্যেই বলা সম্ভব ছিলো। সেই কমেন্টে ব্লগার নীল আকাশ তাঁর ভাবনাকে সাজিয়ে গুজিয়ে প্রকাশ করতে না পারায়, একই কথাকে বারবার বিবিধভাবে প্রকাশ করায়, কমেন্টটা বেলুনের মতো ফুলে উঠেছিলো।

কিছু ব্লগার যা লেখেন উহা বেলুনের মতো ফুলতে থাকে; বেলুনের ভেতরে বস্তু কিন্তু একটাই থাকে, উহা বাতাস; যত ইচ্ছা ফুঁ দিন, উহা বড় হতে থাকবে; কিন্তু যা দিচ্ছেন, উহা বাতাস, অন্য কিছু নয়।

লেখা ও কমেন্ট হতে হবে মেদমুক্ত; গল্প, উপন্যাস, কবিতা, সাধারণ পোষ্ট, কমেন্ট, সবই হতে হবে মেদমুক্ত; চেষ্টা করতে হবে, লেখায় কোন কিছু যেন বিবিধভাবে রিপিট না হয়; একই কথা বারবার বললে, উহা বিরক্তিকর শোনায়, পাঠক বিরক্ত হয়ে যাওয়ার কথা।

আমি সাহিত্যিক নই, বড় পাঠকও নই, পড়ার অভ্যাস কম; কোন লেখা, কোন বই যদি আকারে বড় হয়, আমি উহাকে ভয় পাই। ব্লগে অনেকেই লেখেন, তাঁরা বইয়ের পোকা ছিলেন, বা আছেন; ইহা নিশ্চয়ই ভালো গুণ, কিন্তু এই গুণ আমার ছিলো না কোনকালে। গ্রামের স্কুলে পড়েছি, টেক্সট বই পড়েছি, পরীক্ষা দিয়েছি। শহরে ১১ ক্লাশে ভর্তি হওয়ার পর শুনলাম যে, একই সাবজেক্টের উপর বিবিধ লেখকের বই আছে, দেখে শুনে কিনতে হবে; এবং বিবিধ লেখকের বই পড়তেও হবে। তখনকার দিনে টেক্সট বই কিনতেই পরিবারগুলোর নাভিশ্বাস উঠতো; ১ সাবজেক্টে বিবিধ লেখকের বই কেনাটা মোটামুটি ব্যয়বহুল ছিলো; তবে, আমি বই কিনতে আকারে ছোট দেখে কিনতাম।

আমি বড় লেখা, বড় বই পছন্দ করি না, এবং বড় কমেনট করতেও পছন্দ করি না। আজকাল নীল আকাশকে ব্লগে খুব একটা দেখি না; তবে, ব্লগে উনার অনেক সাগরেদ আছেন, তাঁরা নীল আকাশের কমেন্টর ধারাবাহিকতা চালু রেখেছেন, এঁদের কমেন্টগুলো অনেক সময় মুল লেখার চেয়েও বড় হয়ে যায়।



মন্তব্য ১২ টি রেটিং +০/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ০৫ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৪:৫৩

শূন্য সারমর্ম বলেছেন:

কমেন্ট,পোস্ট থেকে ছোট হবে এটাই নরমাল;তাতেই ব্লগের সৌন্দর্য বজায় থাকে। বেশী বড় কমেন্টে কপিপেস্ট বিদ্যা থাকতে পারে,অন্যের ভাবনায় এট্যাকের জন্য বড় কমেন্ট করে থাকে।

০৫ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৫:৩৬

চাঁদগাজী বলেছেন:



অনেকেই নিজের ভাবনাকে কম কথায় প্রকাশ করতে পারেন না, ইহা একটা সমস্যা।

২| ০৫ ই সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:৩৪

কামাল১৮ বলেছেন: কমেন্টে কি বৈজ্ঞানিক ভুল,ধর্মীয় কুসংস্কার,তথ্যগত ভুল বা রাজনৈতিক দ্বিমত থাকে তা লেখা যাবে, নাকি প্রসংশা করে দুই চারটা বাক্য লিখতে হবে।

০৫ ই সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:৫৯

চাঁদগাজী বলেছেন:


কমেন্টে সবকিছু থাকার কথা; তবে,কমেন্টে অকারণ বেশী অপ্রয়োজনীয় বাক্য থাকছে আজকাল।

৩| ০৫ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৯:১০

জাদিদ বলেছেন: আপনার সাথে দ্বিমত প্রকাশ করছি। ব্লগিং এর সৌন্দর্য হচ্ছে মন্তব্য এবং প্রতিমন্তব্য। বিষয়বস্তু ও আলোচনার ভিত্তিতে পোস্টের চাইতে কমেন্ট বড় হতে পারে। এমন কি একটা কয়েক লাইনের পোষ্টে সুষ্ঠ আলোচনার জন্য অনেক বিস্তারিত কমেন্ট করা যেতে পারে।

অপ্রয়োজনীয় এবং ভাবনাচিন্তাহীন মন্তব্য ছোট হোক আর বড় - সেটাতে কোন আনন্দ নেই। কিছু বিষয় অল্প কথায় প্রকাশ যোগ্য, কিন্তু বিষয় অল্প কথায় প্রকাশযোগ্য নয়।

০৫ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৯:১৫

চাঁদগাজী বলেছেন:


দ্বিমত থাকা সম্বভ; তবে, সঠিক, মেদহীন লেখা সব সময় আকর্ষণীয়।

৪| ০৫ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১০:৩০

হাবিব বলেছেন: দুই-চার কথার কমেন্টস করারই সময় পাই না, বেশি বাক্য ব্যয় করবো কেমনে?

০৬ ই সেপ্টেম্বর, ২০২১ ভোর ৫:৪১

চাঁদগাজী বলেছেন:



বাক্যের মুল্য আছে!

৫| ০৫ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:১২

রাজীব নুর বলেছেন: কোনো লেখা আমার ভালো লাগলে- তা সেটা যতই বড় হোক পড়তে আমার ক্লান্তি লাগে না।
আপনি এক লাইনে অনেক গুরুত্বপূর্ন কথা বলে ফেলেন। সে আমি পারি না। অনেকেই পারে না।

০৬ ই সেপ্টেম্বর, ২০২১ ভোর ৫:৪৮

চাঁদগাজী বলেছেন:



সবার নিজস্ব ষ্টাইল আছে; তবে, কিছু বুঝিয়ে বলতে যদি প্রয়োজনের চেয়ে অনেক বেশী লেখা হয়, উহা পড়তে ভালো লাগার কথা নয়।

৬| ০৬ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:০৩

হাবিব বলেছেন: ধন্যবাদ আপনাকে, আবার লেখাটা দেয়ার জন্য। আমার মনে হয় কোন লেখাই ড্রাফট করা উচিত না। সেটা থাকুক। কোনটা পাঠক পছন্দ করেন বুঝা যায়।

০৬ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:১৪

চাঁদগাজী বলেছেন:



ঠিক আছে, ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.