নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

সমসাময়িক

২৩ শে সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৫:৪৯



নিউইয়র্কে জাতিসংঘের ৭৬তম অধিবেশন শুরু হয়েছে মংগলবার(৯/২১/২১ ) থেকে; মুল বক্তব্যের বিষয় হচ্ছে: করোনার টিকা, জলবায়ু পরিবর্তন, রিফিউজী ও বেকার সমস্যা। গতকাল আমেরিকার প্রেসিডেন্ট বক্তব্য রেখেছেন, নিজের দেশের অবস্হার আলোকে কথা বলেছেন প্রেসিডেন্ট। গতকালও আমেরিকায় ২ হাজার মানুষের মৃত্যু হয়েছে, শতকরা ২৫ ভাগ মানুষ টিকা নিচ্ছে না, অনেক রাজ্যে হাসপাতালে সীট খালি নেই। বিনা ঝড়ে, ৬/৭ ঘন্টার বৃষ্টিতে নিউইয়র্ক শহর ডুবে গিয়েছিলো। ভুমিকম্প হয়েছে হেইতিতে, সেখান থেকে হাজার হাজার মানুষ পরিবার পরিজন নিয়ে পায়ে হেঁটে পানামায় ঢুকেছে, তারা আমেরিকা আসছে; করোনার অর্থনীতির বিরূপ ফল, আমেরিকার একশ্রাণীর মানুষ কাজ করতে চাচ্ছে না।

করোনার কথা বলতে গিয়ে, বাইডেন বলেছেন যে, আমেরিকা ১.৫ বিলিয়ন ডোজ টিকা দান করেছে, ইউরোপ দিচ্ছে ১বিলিয়ন ডোজ; কিন্তু এই টিকা নিয়ে নিজদেশে দেয়ার জন্য অনেক দেশ সঠিক প্রস্ততি নিচ্ছে না, কোন তাড়াহুড়া নেই। আফ্রিকা, এশিয়া ও দ: আমেরিকার সরকারদের কম আগ্রহের ব্যাপারটি উঠে আসে আলোচনায়। আমেরিকা পৌঁচিয়ে দেয়ার ও টিকা দেয়ার খরচও বহন করছে, এরপারও অনেক দেশের সরকার প্রয়োজনীয় পদক্ষেপ নিতে পারছে না।

সেপ্টেম্বর মাসেও নিউইয়র্ক শহরে প্রচন্ড গরম; ৩ সপ্তাহ আগে বৃষ্টির পানিতে নিউইয়র্ক ডুবে যাবার পেচনে চীন ও ভারতের পরিবেশদুষণ ও এনার্জি সমস্যাকে দায়ী করেছে আমেরিকানরা। চীন ও ভারত পরিবেশ রক্ষার জন্য কোন রকমের চেষ্টাই করছে না।

আমেরিকার দ: সীমান্ত হয়ে মানুষ স্রোতের মতো প্রবেশ করছে; ভুমিকম্প হয়েছে হেইতিতে, সেখানকার সরকার দরকারী কোন পদক্ষেপ নেয়নি, মানুষকে সাহায্য করার কোন আশ্বাসও দেয়নি; হাজার হাজার পরিবার পানামার জংগলে পৌঁচেছে; সেখান থেকে পায়ে হেঁটে আমেরিকা রওয়ানা দিয়েছে। কিন্তু আমেরিকায় প্রবেশ করতে দেবে কিনা,ইহা কেহ জানে না।

আফ্রিকার মানুষ নিজ দেশের রাজধানীতে যাওয়ার চেষ্টা না করে, তারা সোজাসুজি ইউরোপ রওয়ানা দিচ্ছে। তাদের সাথে যোগ দিচ্ছে এশিয়ার লোকজন। ইউরোপ কোনভাবে নতুন করে আর রিফিউজি নিতে পারছে না, তারা নিজেরাই সম্পদের অভাবে আছে; গ্রীস, পর্তুগাল, স্পেন ও পুর্ব ইউরোপে বেকারত্ব এশিয়ার দেশুগলোর সমপর্যায়ে পৌঁচেছে।



মন্তব্য ৩৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৩৪) মন্তব্য লিখুন

১| ২৩ শে সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৫:৫৫

জ্যাকেল বলেছেন: বহুত সমস্য। আপনার পোস্টে জলবায়ু সমস্যা, ভ্যাক্সিন সমস্যা, রিফিউজি/মাইগ্রেশন, দুর্যোগ টুর্যোগ সবই বলে ফেলেছেন। হেইটি নিয়ে তো আমেরিকার দ্বায়দিত্ব বেশি।আর পর্তুগালে তো কাজের অভাব আছে কেউ বলেনি।

২৩ শে সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:০০

চাঁদগাজী বলেছেন:



পর্তুগাল, স্পেন , গ্রীসের বেকার সমস্যা সম্পর্কে বেশীরভাগ ব্লগার জানেন বলে আমার মনে হয় না; আসলে, বেশীরভাগ ব্লগার বাংলাদেশের বেকার সমস্যাকে সঠিকভাবে এনালািসিস করতে হিমশিম খেতে পারেন।

২| ২৩ শে সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:০০

জ্যাকেল বলেছেন: এইভাবে চলতে থাকলে একদিন আপনার মাথা বারস্ট হয়ে যাবে।

২৩ শে সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:০১

চাঁদগাজী বলেছেন:



যদি তা ঘটে, ইহা হবে আপনার জীবনের সবচেয়ে বড় ঘটনা।

৩| ২৩ শে সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:০৪

হাবিব বলেছেন: আপনার পর্যবেক্ষনের সাথে দুই-একটা লিঙ্ক টিঙ্ক দিয়েন। নইলে কেমনে বুঝবো সত্য বলছেন নাকি মিথ্যা বলছেন।

২৩ শে সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:০৮

চাঁদগাজী বলেছেন:



আসলে আমি লিংক দিলে, এগুলো হবে আমেরিকান ও ইউরোপের মিডিয়ার লিংক, এবং ইংরেজীতে; আমাদের ব্লগারেরা এগুলো পড়তে চাইবেন কিনা কে জানে! সামনের দিন গুলোতে দেবো।

৪| ২৩ শে সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:০৪

জ্যাকেল বলেছেন: না বড় ঘটনা, তবে অনাকাংখিত অবশ্যি। একসাথে এত জিনিস ভাবলে মাথা গুলিয়ে যাবার উপক্রম হয়। আর কন্টিনুয়াস যদি ভাবতে থাকেন তাইলে বাস্ট না হয়ে উপায় আছে?

২৩ শে সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:১২

চাঁদগাজী বলেছেন:



বেশীরভাগ মানুষ তাদের মগজের শতকরা ১০ ভাগ ক্ষমতাও ব্যবহার করেন না।

৫| ২৩ শে সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:০৮

সত্যপথিক শাইয়্যান বলেছেন:


সমস্যাটা গ্লোবাল। ভূমিকম্প, আগুন, মহামারী, বেকারত্ব।

মানুষকে এসব গ্রাস করে নিচ্ছে।

২৩ শে সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:১৩

চাঁদগাজী বলেছেন:



সঠিক, এগুলো আজকের সভ্যতার জন্য সবচেয়ে বড় সমস্যা; আমাদের জাতি এগুলোর সমাধান বের করার চেষ্টা করছে না।

৬| ২৩ শে সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:১০

গফুর মিয়া১৯১ বলেছেন: কানাডায় বসবাসকারী বাংলাদেশীদের মধ্যে কোটিপতি যেমন আছেন, অনেকে অনেক আর্থিক সমস্যাতেও আছেন। যেহেতু এখানে হাজার হাজার বাঙালি থাকেন সুতরাং একটি সাধারণ গড়পরতা মতামত দেওয়াটা কঠিন। কয়েক জেনারেশন ধরে কানাডাতে আছেন এমন বাংলাদেশীর সংখ্যা কম। অধিকাংশ বাংলাদেশী দেশের সাথে যোগাযোগ রাখেন। তারা দেশীয় উৎসব-পার্বণ যথাসাধ্য পালন করার চেষ্টা করেন। তবে বাস্তবতা হলো অধিকাংশই আর কখনো বাংলাদেশে ফেরত যাবেন না। কানাডার মূল ধারার সংস্কৃতিতে বাংলাদেশীদের এখনো অতটা সক্রিয় দেখিনি। বরং তাদের মধ্যে কিছুটা গোষ্ঠীবদ্ধতা বজায় রাখার চেষ্টা দেখেছি। অনেকে নিজের মতামত ছেলে-মেয়েদের ওপর চাপিয়ে দেয়ার চেষ্টা করেন। বাংলাদেশি অভিবাসীদের ছেলে মেয়ে, যারা কানাডাতে ছোটবেলা থেকে বড় হচ্ছে, তাদের মনোভাব অনেক ক্ষেত্রেই পিতা-মাতার সাথে সাংঘর্ষিক। এই বিষয়টি অনেক পরিবারেই সমস্যার সৃষ্টি করে।

প্রচন্ড ঠান্ডা এবং নানা ধরনের সমস্যার সম্মুখীন হওয়ার পরেও কানাডাতে বাংলাদেশীদের জীবনযাত্রার মান অনেক উন্নত। এ কারণেই যেসব বাংলাদেশী কানাডায় অভিবাসী হয়েছেন তারা অধিকাংশ ক্ষেত্রেই সুখী।

২৩ শে সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:১৬

চাঁদগাজী বলেছেন:



কানাডার জীবন আমেরিকা থেকেও স্হিতিশীল, বাংগালীরা ভালো করবে; প্রবাসে বাংগালীদের ২য় জেনারেশনকে ২টি ভিন্ন জীবন যাপন করতে হয়, যেমন বাইরে কানাডিয়ান, ঘরে বাংগালী; ইহা কষ্টকর।

৭| ২৩ শে সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:৫৪

জুল ভার্ন বলেছেন: এই সমস্যা বিশ্বায়ন হয়ে গেছে।

২৩ শে সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:০৯

চাঁদগাজী বলেছেন:



এগুলোর সমাধান যারা করবে না, তারা কষ্টে থাকবে।

৮| ২৩ শে সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:৫৪

হাবিব বলেছেন: আপনার এই পোস্টের শিরোনাম ভালো হয়নাই।

২৩ শে সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:১০

চাঁদগাজী বলেছেন:



আমি ভেবেচিন্তে দিই না; আপনি কি দেয়ার কথা ভাবছেন?

৯| ২৩ শে সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:০৪

জুন বলেছেন: এই সমস্ত সমস্যা উন্নত বিশ্বের সৃষ্ট তাঁর পরিনতি তাদের ভোগ করতেই হবে । আফ্রিকা, মিডল ইষ্ট আর মধ্য আমেরিকার বিভিন্ন দেশগুলোকে তারা ফেইল স্টেট বানিয়েছে তারাই যার চড়া মুল্য তাদের দিতে হচ্ছে বা হবে । সুতরাং নদী পার হয়ে সাপ খোপের কামড় খেয়েও দলে দলে লোক আমেরিকার সীমান্তে এসে ভিড় জমাচ্ছে আমেরিকায় প্রবেশের জন্য। এদের মধ্যে সবাই না পারলেও অনেকেতো অবৈধ প্রবেশ করবেই ।

২৩ শে সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:১১

চাঁদগাজী বলেছেন:



পাকিস্তান, বাংলাদেশ, বার্মাকে কে ফেইল-ষ্টেট বানায়েছে?

১০| ২৩ শে সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:৩০

কামাল১৮ বলেছেন: মানুষ নিজেকে নিয়ে এতো বেশি ব্যস্ত যে চারিদিকে তাকানোর সময় কম।আগের থেকে মানুষ অনেক বেশি আত্মকেন্দ্রিক।
দেখার বিষয় হলো জাতিসংঘে তালেবানকে বক্তব্য দিতে দেয় কিনা।

২৩ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ৮:৩০

চাঁদগাজী বলেছেন:



আমেরিকার প্রেসিডেন্টের বক্তৃতার পর, কে কি বললো, কেহ শুনে না।

১১| ২৩ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ৮:২৩

হাবিব বলেছেন: শিরোনাম এমন হতে পারে, "সামনে আরো কঠিন সময়, কতটা প্রস্তুত ইউরোপ-আমেরিকা?" অথবা "উন্নত দেশগুলোও হাবুডুবু খাচ্ছে করোনার ধাক্কা সামলাতে, বাঙালী খাচ্ছে বিরিয়ানি"

২৩ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ৮:৩১

চাঁদগাজী বলেছেন:



মোটামুটি ভালোই

১২| ২৩ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ৮:৫৪

জুন বলেছেন: পাকিস্তান, বাংলাদেশ, বার্মাকে কে ফেইল-ষ্টেট বানায়েছে? এসমস্ত দেশ থেকে কি পরিবারসহ দলে দলে ঘটি বাটি নিয়ে অন্য দেশে হিজরত করতে যাচ্ছে যেটা সিরিয়া লিবিয়া হাইতি গুয়াতেমালা থেকে হচ্ছে ! আপনি রোহিঙ্গাদের উদাহরন দিবেন না, কারন তারা এথিনিক ক্লিন্সিং এর শিকার।

২৩ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:৩৪

চাঁদগাজী বলেছেন:


লিবিয়ার লকরা গোত্রে বিভক্ত, তারা ভালো ছিলো গাদাফির সময়; কিন্তু গাদাফির বাহিনী মানুষের সবকিছু ঠিক করে দিতো, মানুষ সেটা চাহেনি। দক্ষিণ আমেরিকায় এক শ্রেনী সব দখল করে বসে আছে, আদিবাসীদের কিছুই নেই।

১৩| ২৩ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১০:১০

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আমি টিকার দুই ডোজ দিয়েছি।
দ্রুত সময়ে টিকা সংগ্রহের চেষ্টাকে আমি সরকারের সাফল্য হিসেবে দেখছি।

২৩ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:৩৪

চাঁদগাজী বলেছেন:


কিভাবে সংগ্রহ করছে সরকার?

১৪| ২৩ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১০:৫৭

রাজীব নুর বলেছেন: আমি শুধু আমার দেশ নিয়ে চিন্তিত। আমেরিকা বা অন্যসব দেশ নিয়ে আমার কোনো চিন্তা নেই। আমার দেশের মানুষ ভালো থাকলে তারপর আমি অন্য দেশের খবর নিবো।

২৩ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:৩৬

চাঁদগাজী বলেছেন:


ব্লগের লোকেরা হলো শিক্ষিত শ্রেণীর সেম্পল, ওদের অনেকে আপনাকে পছন্দ করেন না; এটা হচ্ছে, বাংগালীদের একটি বড় সমস্যা।

১৫| ২৪ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১২:১১

মামুinসামু বলেছেন: লেখক বলেছেন: বেশীরভাগ মানুষ তাদের মগজের শতকরা ১০ ভাগ ক্ষমতাও ব্যবহার করেন না।

"বহুল প্রচলিত একটি ধারণা হচ্ছে একজন সাধারণ মানুষ জীবনদশায় তার মস্তিষ্কের মাত্র ১০% ব্যবহার করতে পারে। অর্থাৎ তার মস্তিষ্কের বাকি ৯০ ভাগই অব্যবহৃত রয়ে যায়। বিভিন্ন চলচ্চিত্রে দেখা যায় নায়ক কোন একটি বিশেষ উপায় মাথার ১০০% ব্যবহার করা শুরু করে অসীম ক্ষমতার অধিকারী হয়ে পড়ে। এছাড়াও আমরা শুনে থাকি পৃথিবীর বড় বড় প্রতিভাবান মানুষেরা তাদের মস্তিষ্কের ১০ ভাগের বেশি ব্যবহার করতে পেরেছিলেন দেখেই সফলতা অর্জন করতে পেরেছিলেন। এক্ষেত্রে আইন্সটাইনের মস্তিষ্কের ৫০% ব্যবহার করার ব্যপকভাবে প্রচারিত কথাটি বিশেষভাবে উল্লেখযোগ্য। আধুনিক বিজ্ঞান মতে এই ধারনাগুলো ভিত্তিহীন।"
সূত্র
Do People Only Use 10 Percent of Their Brains?

২৪ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১২:৩৫

চাঁদগাজী বলেছেন:



১০% এর কথা যারা বলেছেন, তারা সঠিক আছেন; আপনি যেই লেখা টির লিংক দিয়েছেন, উহাও সঠিক আছে। আপনি ডান হাতে কত কিলোগ্রাম উত্তোলন করতে পারেন? উত্তর যদি ৭০ কিলোগ্রাম হয়, এবং আপনি যদি ৭ কিলো উত্তোলন করেন, ইহা হবে ১০% এবং আপনার পুরো হাত কিন্তু একইভাবে কাজ করে উভয় ক্ষেত্রে।

১৬| ২৪ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১২:২৬

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: ব্লগের লোকেরা হলো শিক্ষিত শ্রেণীর সেম্পল, ওদের অনেকে আপনাকে পছন্দ করেন না; এটা হচ্ছে, বাংগালীদের একটি বড় সমস্যা।

আমাকে না পছন্দ করার কি আছে? আমি কি তাদের কোনো ক্ষতি করেছি?
তাদের কাছ থেকে টাকা লোন নিয়েছি? না তাদের গালি দিয়েছি? তাদের কোন বারা ভাতে ছাই দিয়েছি?

আমি চমৎকার একটা ছেলে। আধুনিক চিন্তা চেতনার মানুষ। কারো ক্ষতি করিনি কোনোদিন। বা সেই চিন্তাও করিনি। আপন মনে থাকি। লিখি। পড়ি। এই তো। তো সমস্যা কোথায়? তাঁরা যদি সামুতে আমাকে না চায়- আমি চলে যাবো সামু ছেড়ে। তবু আমি ঝগড়া করতে পারবো না।

২৪ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১২:৩৬

চাঁদগাজী বলেছেন:




একইভাবে কোন টোকাই শেখ শাসিনার কোন ক্ষতি করেনি; কিন্তু তিনি তাদের জন্য টাকা ব্যয় করেন না।

১৭| ২৪ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ৩:২৪

নেওয়াজ আলি বলেছেন: আমাদের দেশের বেকার সমস্যা নিয়ে সরকার কতটুকু ভাবে মনে করেন

২৪ শে সেপ্টেম্বর, ২০২১ ভোর ৪:৩৯

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনা, জয় ও প্রেসিডেন্ট সাহেবের চাকুরী থাকলে, জাতির বেকার সমস্যা নেই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.