নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

চাকুরী চলে গেলে আমেরিকানরা স্কুলে ফেরত যায়।

০৫ ই অক্টোবর, ২০২১ সন্ধ্যা ৬:২৭



আমেরিকায় প্রতি ৮/১০ বছর পর রিসেশন শুরু হয়, মিলিয়ন মিলিয়ন মানুষের চাকুরী যেতে থাকে; তখন চাকুরী খুঁজলে চাকুরী পাবার সম্ভাবনা নেই; সরকার বেকার ভাতা দেয় ৬ মাস, ১ বছর, বা সামান্য বেশী সময় ধরে। এই সময়টুকুতে আমেরিকানরা কি করে? ওরা স্কুলে ফেরত যায়, বেশীরভাগই এই সময়ে নতুন কোন প্রফেশান, যেটার চাহিদা বেশী সেটাতে ট্রেনিং নেয়। আমেরিকায় কিছুদিনের চাকুরীর অভিজ্ঞতা থাকলে 'সার্টিফিকেশান কোর্সগুলো' নতুন প্রফেশানে যেতে সাহায্য করে; সরকার এগুলোর খরচ দেয়। যাদের ব্যাচেলর করা আছে, তারা বেশীরভাগই মাষ্টার্স করতে যায়; তবে, মাষ্টার্স'এর খরচ সাধারণত বেশীরভাগ রাজ্য বহন করে না, এটা নিজের পকেট থেকে দিতে হয়।

ইহা নিশ্চয় ভালো সিষ্টেম; এগুলো আমেরিকায় ও পশ্চিমে গত ১০০ বছর ধরে আছে; আমাদের ব্যুরোক্রেটরা পশ্চিমে আসে উচ্চতর ট্রেনিং নিতে, মাষ্টার্স ও পিএইচডি করতে; এরা কি ঘোড়ার ডিম শিখে যায়, এগুলো চালু করতে পারে না? বানরও সময়ের সাথে অনেক কিছু শিখে, কিন্তু আমাদের ব্যুরোক্রেটরা কিছুই শিখতে পারে না, ইহাদের মগজ কি বানর থেকেও ছোট?

আমেরিকার গত বড় রিসেশন'এর শুরু ছিলো জুনিয়র বুশের প্রশাসনের শেষ বছরে, উহা ওবামার ১ম বছরকেও গ্রাস করেছিলো; ওবামা উহাকে খুবই ভালোভাবে মোকাবেলা করেছিলো। ওবামা ইহাকে যখন ফিক্স করছিলো আমি অন্য ব্লগে ছিলাম। তখন আমার মনে হয়েছিলো যে, ২০১৬, ২০১৭ সালে আমেরিকান অর্থনীতি শিখরে থাকবে, তারপর পড়তে পড়তে '১৮/'১৯ সালের দিকে আবার রিসেশন শুরু হবে; উহা সেইদিকেই যাচ্ছিলো; কিন্তু প্রেসিডেন্ট ট্রাম্প ভোটে জিতার জন্য কর্পরেশনগুলোর সাথে কাজ করে, চাকুরী কাটা বন্ধ রাখে, ইহা রিসেশন ঠেকানোর জন্য সঠিক পদ্ধতি নয়; ফলে, ভোটের পরপরই ইহা ভয়ংকর রূপ ধারণ করার কথা ছিলো; হয়তো, ১৫/২০ মিলিয়নের চাকুরী যেতো; কিন্তু ট্টাম্পের সৌভাগ্য, পুরো বদনামটা "করোনা"র উপর দিয়ে গেছে, মোটামুটি ৪০ মিলিয়নের কাছাকাছি মানুষের চাকুরী চলে গেছে; এবার কিন্তু আমেরিকানরা করোনার কারণে স্কুলে যেতে পারেনি, নতুন প্রফেশানে যাওয়া মুশকিল হবে।

যখন বেকারত্ব বাড়ে, তখন মানুষকে ফ্রি ট্রেনিং দিটে হয়, ফ্রি পড়াতে হয়; এই সামান্য নিজিষটুকু আবিস্কার করা আমাদের ব্যুরোক্রেটদের জন্য কঠিন ব্যাপার; কিন্তু পশ্চিমে গিয়ে বানরের মতো শিখে আসাটাও কেন কঠিন হয়ে গেলো?


মন্তব্য ১৯ টি রেটিং +১/-০

মন্তব্য (১৯) মন্তব্য লিখুন

১| ০৫ ই অক্টোবর, ২০২১ সন্ধ্যা ৭:০৯

ব্লগার মুহাম্মদ রাসেল বলেছেন: আমাদের বুরোক্রেটদের শুভবুদ্ধির উদয় হোক।

০৫ ই অক্টোবর, ২০২১ সন্ধ্যা ৭:১৯

চাঁদগাজী বলেছেন:



আপনি দোয়া টোয়া করেন, ওদের বুদ্ধি বাড়ুক; আসলে, ওদের বুদ্ধি বানরের সমান হলেই চলতো।

২| ০৫ ই অক্টোবর, ২০২১ রাত ৮:০৮

জ্যাকেল বলেছেন: সরকার আছে টাকা মারার ধান্দায় আর আপনে আইছেন বেকার ভাতা নিয়া। হাসির চোটে পেট খারাপ।

০৫ ই অক্টোবর, ২০২১ রাত ৯:২১

চাঁদগাজী বলেছেন:



ব্লগারদের জানা দরকার বিশ্ব কিভাবে চলছে, কারা এগুলো করছে; ব্লগারেরাও এসব জানেন না।

৩| ০৫ ই অক্টোবর, ২০২১ রাত ৮:৩৬

কামাল১৮ বলেছেন: প্রত্যেকেই নিজের নিজের স্বার্থ নিয়া ব্যস্ত,অন্যের কথা চিন্তা করার কারো সময় নাই শিক্ষাও নাই।আমেরিকা বিশ বছরে আফগানে সামাজিক অনেক উন্নয়ন করেছিল,তালেবান একদিনে সব ধুলিসাৎ করে দিলো।আমি বলতে চাই,রাষ্ট্র ক্ষমতায় যারা থাকে তাদের ইচ্ছানুসারে দেশ ও সমাজ চলে।ব্যুরোক্রেটরা যাকিছুই শিখে আসুক সরকার যেভাবে চালায় তারা সেভাবেই চলে।

০৫ ই অক্টোবর, ২০২১ রাত ৯:২২

চাঁদগাজী বলেছেন:





৩য় বিশ্বে ব্যুরোক্রেটরাই সরকার চলাায়; আওয়ামী লীগ আমাদের সরকার চালালে অবস্হা এতো খরাপ হতো না।

৪| ০৫ ই অক্টোবর, ২০২১ রাত ৯:২৮

এপোলো বলেছেন: পুরোপুরি একমত হতে পারলাম না। আমেরিকায় পড়াশুনার খরচ বেশি। ব্যাচেলর কোর্সের ঋণ শোধ করতেই অনেক বছর চলে যায়। সরকারি সহায়তা এক্ষেত্রে অনেক কম বলা যায়। এই কারণে AOC কমিউনিটি কলেজ ফ্রি করার জন্য এতো আন্দোলন করতেছে। AOC রে একটা ভোট দিয়েন সামনের বার।
মাস্টার্স এর ক্ষেত্রে হিসাব আলাদা। বেশিরভাগ ক্ষেত্রেই বিভিন্ন কোম্পানি তাদের চাকুরেদের মাস্টার্সের খরচ বহন করে। বাংলাদেশ থেকে পড়তে আসা ছাত্র-ছাত্রীরা বেশিরভাগই গ্রাজুয়েট স্কুলে ভর্তি হয় । তারা গ্রাজুয়েট এসিস্টেন্টশিপ এর উপরই বেশি ভরসা করে।দেশি আমলারা এখানে আসে পড়াশুনার জন্য, দেশে গিয়ে সব ভুলে যায় । বিদেশে উচ্চ শিক্ষা শেষ করা দেশি ছাত্র-ছাত্রীদের সরকারি চাকরিতে সুযোগ দেয়া দরকার। তাহলে অন্তত বর্তমান মেধা পাচারের জোয়ার কিছুটা হলে কমে আসবে। দেশের আমলারা ৫ বছর চাকরি করতে গিয়ে সিস্টেম এ অভ্যস্ত হয়ে যায় । হয় তাদেরকে চাকরি পাওয়ার পরপরই বিদেশ পাঠানো দরকার, অথবা বিদেশে পড়াশুনা করা লোকজনদের সরকারি চাকরিতে বেশি সুযোগ দেয়ার দরকার।

০৫ ই অক্টোবর, ২০২১ রাত ১০:৪৬

চাঁদগাজী বলেছেন:


কোন ব্যাপারে একমত হতে পারেননি?
আমেরিকা ক্যাপিটেলিষ্ট দেশ, সেখানে পড়ালেখার জন্য পে করতে হয়; তবে, যারা একটু ভালো তাদেরকে পে করতে হয় না।

৫| ০৫ ই অক্টোবর, ২০২১ রাত ১০:১৪

রাজীব নুর বলেছেন: বর্তমানে আমাদের দেশের অবস্থা বেসামাল। এঁর জন্য দায়ী করোনা ভাইরাস।

০৫ ই অক্টোবর, ২০২১ রাত ১০:৪৮

চাঁদগাজী বলেছেন:




দায়ী শেখ হাসিনা ও ব্যুরোক্রেটরা; করোনায় আমরা সবার থেকে ভালো করতে পারতাম, আমাদের কাছে ডলার ছিলো; শেখ হাসিনার ভুল ও ব্যুরোক্রেটদের চুরি ও ভিক্ষার অভ্যাসের ঝন্য আমাদের এই অবস্হা

৬| ০৬ ই অক্টোবর, ২০২১ রাত ১২:৩৮

শূন্য সারমর্ম বলেছেন:

ব্যুরোক্রেটদের দ্বারা জাতির লাভ-ক্ষতির পরিমাণ জানার জন্য নিরপেক্ষ বিশ্লেষক কমিটি থাকা দরকার; জাতি জানেই না ব্যুরোক্রেট জাতির কত পয়সার লাভ/ক্ষতি সাধন করে।

০৬ ই অক্টোবর, ২০২১ রাত ১:২৬

চাঁদগাজী বলেছেন:



দেশটা থাকার ফলে, যত রকম সুবিধা আছে, ব্যুরোক্রেটরা সেটা নিজেদের জন্য রাখে: ভালো বেতন, অপ্রয়োজনে গাাড়ী, ঢাকায় বাড়ী তোলা, ছেলেমেয়েদের সবচেয়ে ভালো ইউনিভার্সিটি কিংবা বিদেশ, লোন, দুর্নীতির টাকা, সরকারী সব বেনেফিট।

৭| ০৬ ই অক্টোবর, ২০২১ সকাল ১০:০৯

বংগল কক বলেছেন: আপনার মগজ যে বানরের চেয়ে বড় সাইজের এইটা ড. কুদরত ই খুদা না বুঝলেও আমি এবং মখা আলমগীর সাহেব কিন্তু সেই ১৯৮৫ সালেই বুঝেছিলাম। বাংলাদেশের আজকের এই পরিনতির জন্য ড. কুদরত ই খুদা ই দায়ী। বংগবন্ধু উনার উপরে আস্থা রেখে ভূল করেছিলেন। সেই ভুল সংশোধনের চেষ্টাও করেছিলেন। কিন্তু আপনি দেশান্তরী হওয়ায় সেই চেষ্টা আলোর মুখ দেখে নাই।

০৬ ই অক্টোবর, ২০২১ বিকাল ৪:১৩

চাঁদগাজী বলেছেন:



আমাদের শিক্ষা ব্যবস্হা বৃটিশ কলোনীর মতো।

৮| ০৬ ই অক্টোবর, ২০২১ সকাল ১০:৪২

জুল ভার্ন বলেছেন: গুড পোস্ট।

০৬ ই অক্টোবর, ২০২১ বিকাল ৪:১৩

চাঁদগাজী বলেছেন:


আামাদের মানুষকে অদক্ষ করে রেখেছে স্বয়ং সরকার।

৯| ০৬ ই অক্টোবর, ২০২১ দুপুর ২:২৯

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: আমাদের বুরোক্রাটরা নেতানেত্রীদের নিয়ে বই লিখবে প্রমোশনের আশায়; তাদের বইয়ের মূল উপজীব্য হবে তারা ৪০/৫০/৬০ বছর পর বাংলাদেশে কি কি হবে সেই সব স্বপ্ন। আর বলবে অমুক নেতার সমুক নেতার আজ থেকে ৬০ বছর আগে থ্রীজি'র স্বপ্ল দেখেছিল; যেগুলো অবান্তর কথারই নামান্তর সুতরাং তাদের বানরের চেয়ে নীচেই থাকার কথা।

০৬ ই অক্টোবর, ২০২১ বিকাল ৪:১৫

চাঁদগাজী বলেছেন:



ব্যুরোক্রেটরা শেখকে শেষ করেছে, জাতিকে বানরের জাতিতে পরিণত করেছে, শেখ হাসিনাকে "আপা" বানায়েছে।

১০| ০৬ ই অক্টোবর, ২০২১ রাত ৮:৩৬

জাহিদুল ইসলাম ২৭ বলেছেন: দেশের সরকার আছে ট্যাক্স বাড়ানোর ধান্দায়।কিছুদিন পর শ্বাস প্রশ্বাস নিতেও ট্যাক্স দিতে হবে।শ্বাস নিতে ৩০ পয়সা,ফেলতে ২০ পয়সা।

০৭ ই অক্টোবর, ২০২১ রাত ১২:০৭

চাঁদগাজী বলেছেন:



বাংগালীরা ট্যাক্স দেয়? আমি তো জানি ওরা ঘুষ দেয়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.