নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

ইতালীতে গত ২ দিনের G-20 মিটিং ও আমাদের ভাবনাচিন্তা

৩১ শে অক্টোবর, ২০২১ সন্ধ্যা ৬:২২



G-20 মিটিং'এর উপর ব্লগে কোন পোষ্ট আমার চোখে পড়েনি, ইহা ব্লগারদের (শিক্ষিত বাংগালীদের ) সম্পর্কে খারাপ ধারণা দিচ্ছে; আমি 'জেবারেল ষ্টেটাসে' আছি, তাই গতকাল পোষ্ট দিইনি, অপেক্ষা করার পর আজকে পোষ্ট দিচ্ছি, ২/৪ জনের চোখে পড়বে, হয়তো।

এবারের G-20 মিটিং (অক্টো ৩০-৩১, ২০২১ ) হচ্ছে ১৬তম মিটিং এবং ইহা হচ্ছে রোমে; এবারের মুল বিষয়: করোনা থেকে মুক্তি, জলবায়ু পরিবর্তনের ক্ষতি থেকে পৃথিবীকে রক্ষা ও করোনাত্তোর অর্থনীতি।

G-20 মেম্বাররা হচ্ছে: ইউরোপিয়ান ইউনিয়ন, আমরিকা, বৃটেন, কানাডা, জার্মানী, ফ্রান্স, জাপান, ইতালী, অস্ট্রেলিয়া, রাশিয়া, চীন, কোরিয়া, ভারত, আর্জেন্টিনা, দ: আফ্রিকা, তুরস্ক, মেক্সিকো, সৌদী আরব, ব্রাজিল, ইনদোনেশিয়া।

এবারের আমন্ত্রিত অতিথি দেশগুলোর মাঝে আছে: ব্রুনাই, স্পেন, সিংগাপুর, নেদারল্যান্ড, রুয়ান্ডা, কংগো; কিন্তু বাংলাদেশ নেই! জলবায়ু পরিবর্তনের সবচেয়ে বেশী ক্ষতিগ্রস্ত হবে বাংলাদেশ ও মালদ্বীপ; মালদ্বীপ পুরোপুরি ডুবে যেতে পারে ১০০ বছর পর।

আমন্ত্রিত অতিথি দেশগুলোর মাঝে বাংলাদেশ ও মালদ্বীপ কেন নেই? এসব মিটিং'এ আমন্ত্রিত হতে হলে, হয় মেধা ও কর্ম থাকতে হবে, না'হয় কিছু চাঁদা দিতে হয়; বাংলাদেশে এই ব্যাপারে মেধা নেই, চাঁদাও দেয়নি; কিন্তু এই বছর বাংলাদেশ প্রায় ১৩২ কোটী ডলার পেয়েছে জলবায়ু নিয়ন্ত্রণের জন্য।

গত ২০০ বছর আমেরিকা ও ইউরোপ পৃথিবীর ক্ষতি করেছিলো ভয়ংকর পরিমাণ কার্বন-ডাই-অক্সাইড উৎপাদন করে; ওরা যখন ইহার ক্ষতি সম্পর্কে বুঝেছে, তারা ইহা কমানোর জন্য উঠেপড়ে লেগেছে; কিন্তু ইডিয়ট ভারত ও চীন ইহার ক্ষতির দিক এখনো বুঝতে সক্ষম হচ্ছেনা।




মন্তব্য ২০ টি রেটিং +২/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ৩১ শে অক্টোবর, ২০২১ সন্ধ্যা ৭:১৬

শূন্য সারমর্ম বলেছেন:

মিটিং থেকে সত্যিকারের উপকৃত হয় কারা? কংগো কি চাঁদার জোরে নিমন্ত্রিত?

৩১ শে অক্টোবর, ২০২১ সন্ধ্যা ৭:২৯

চাঁদগাজী বলেছেন:



ইউএন ও ফ্রান্সের কারণে কংগো উপস্হিত হয়েছে।

এবারের মিটিং'এর ফলে সারা বিশ্ব উপকৃত হবে।

৩১ শে অক্টোবর, ২০২১ সন্ধ্যা ৭:৩৩

চাঁদগাজী বলেছেন:



আপনি চাইলে, নীচের কমেন্টটি ব্লগার গিয়াসউদ্দিন লিটনের পোষ্টে পেষ্ট করে দিবেন; আর আপনার মন না চাইলে পেষ্ট করার দরকার নেই; ধন্যবাদ

" @নুরুলইসলা০৬০৪,

চাঁদগাজী জানতে চেয়েছেন, আপনি কবে থেকে ইন্দিরা গান্ধী থেকে বুদ্ধিমান হয়ে গেলেন?"

৩১ শে অক্টোবর, ২০২১ সন্ধ্যা ৭:৪৪

চাঁদগাজী বলেছেন:



আমার হয়ে কমেন্টটাকে পেষ্ট করার জন্য আপনাকে ধন্যবাদ।
স্বর্ণ মন্দিরের ভেতরে অভিযান চালিয়ে ইন্দিরা গান্ধী ভুল করেছিলেন; কিন্তু অন্যায় করেননি, শিখেরা প্রথম আক্রমণ করেছিলো; উনি পান্জাবকে আলাদা হওয়ার সুযোগ দিলে, ভারতের শান্তি বিনষ্ট হতো; আসাম ও পুর্বের প্রদেশগুলো স্বাধীনতার জন্য গেরিলা যুদ্ধ শুরু করতো।

২| ৩১ শে অক্টোবর, ২০২১ রাত ৮:১১

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আমাদের রাজনীতিবিদদের বৈশ্বিক বিষয় নিয়ে মাথা ব্যথা নেই। তাদের একটাই চিন্তা, কীভাবে বিরোধী দলকে সাইজ করা যায়, আর মন্ত্রী, এমপি হওয়ার জন্য দলে যে ইনভেস্ট করেছে সেটা কীভাবে তোলা যায়, আর সন্তানদের দেশের বাইরে সেটেল্ড করা...

৩১ শে অক্টোবর, ২০২১ রাত ৮:২৫

চাঁদগাজী বলেছেন:



G-20'তে কথা বলার মতো যোগ্য লোক নেই; বাংলাদেশের উপস্হিতি খুবই দরকারী ছিলো; মালদ্বীপ ডুবে গেলে, সব মানুষ ( সাড়ে ৫ লাখ ) ভারতেও চলে যেতে পারবে।

৩| ৩১ শে অক্টোবর, ২০২১ রাত ১০:৫২

সোহানী বলেছেন: আমাদের মাথা ব্যাথা নেই বা পোস্ট নেই কারন আমরা কম বেশী সবাই মনে করি জলবায়ু নিয়ে কথা বলে উপর তলার মানুষেরা।

এছাড়া আমাদের সরকার, আমলা, বুদ্ধিজীবি তাদেরও এ নিয়ে মাথা ব্যাথা করে না কারন এদের সবারই সেকেন্ড সিটিজেনশিপ আছে। পানি দেখা দিলেই আকাশে উড়াল দিবে।

শুধুমাত্র কিছু এনজিও হাউকাউ করে কারন পেট বাঁচাতে ফান্ড দরকার। ...........

আশা করি উত্তর দিতে পেরেছি।

(অফ টপিক: আবার কি নিয়ে ঝামেলা বাঁধলো!) তবে আপনি ঠিক বলেছেন, ইন্দিরা যদি শক্ত হাতে পান্জাবীদের দমন না করতো তাহলে ভারত আজকে ১৮ ভাগ হতো। সে তার জীবন দিয়ে ভারতেকে রক্ষা করেছে।

৩১ শে অক্টোবর, ২০২১ রাত ১১:১০

চাঁদগাজী বলেছেন:



ভারতের স্বাধীনতায় ইন্দিরার অবদান ছিলো, তিনি উহাকে ভাংতে দেয়ার কথা নয়; মন্দিরটা অবরোধ করে রাখলেই হতো; ভুল পরামর্শ দিয়েছিলো মিলিটারী; থামানোর দরকার ছিলো।

আমাকে জেনারেল করাটা এডমিনের অনেক কাজগুলোর মাঝে একটা দরকারী কাজ।

পটুয়াখালী, ভোলা, নোয়াখালীর চরের লোকদের জমিতে লোনার কারণে চাষ বন্ধ হয়ে যাচ্ছে, টিউব-অয়েলে লবনাক্ত পানি আসছে; মানুষ ঢাকামুখী হচ্ছে! এদেরকে ট্রেনিং দিয়ে চাকুরী দিতে হবে, টাকা দিবে ইউরোপ ও আমেরিকা।

৪| ০১ লা নভেম্বর, ২০২১ রাত ১২:৪৩

রাজীব নুর বলেছেন: জনাব চাঁদগাজী, আমাদের দেশের লোকজন রাজনীতি নিয়ে মাথা ঘামাচ্ছে না। শেখ হাসিনা কই গেলো। কি বলল এসব নিয়ে দেশের সাধারণ মানুষ ভাবে না। তাঁরা কোনো রকমে বেঁচে থাকতে পারলেই খুশি।
রাজনীতি নিয়ে কথা তারাই বলে, যাদের রাজনীতি থেকে সুবিধা পায়।

G-20 মিটিং এর পর কি দেশে চালের দাম কমবে?
বেকাররা চাকরী পাবে?
কালো টাকা কি সাদা করা বন্ধ হবে?
ঢাকা শহরে বেশ্যাদের সংখ্যা দিন দিন বাড়ছে। তাঁরা শখ করে বেশ্যা হয় নি। বাধ্য হয়েছে। এই সরকার তাদের চাকরী দেয় নি।

০১ লা নভেম্বর, ২০২১ রাত ২:২৬

চাঁদগাজী বলেছেন:



এখন থেকে বাংলাদেশ অনেক অনেক ডলার পাবে; কিন্তু সেগুলো কোথায় যাবে, কেহ জানবে না।

বেগম জিয়া ও শেখ হাসিনার সময়ে যদি চাকরাণী প্রথা ( বুয়া/ঝি ) বন্ধ করে, সব মেয়েকে পড়াতো, দেশ বদলে যেতো।

শেখ হাসিনাকে ইন্দিরা গান্ধী সব তো আর শিখাতে পারেনি, শেখ হাসিনার দক্ষতা ছিলো না।

৫| ০১ লা নভেম্বর, ২০২১ রাত ২:৪৪

চাঁদগাজী বলেছেন:



@শূন্য সারমর্ম , @রাজীব নুর,

আপনাদের প্রতি অনুরোধ, ব্লগার গিয়াস উদ্দিন লিটনের পোষ্টে নীচের কমেনট টুকু পেষ্ট করে দেবেন, প্লীজ; না'করলেও আমি মাইন্ড করবো না।

" @নুরুলইসলা০৬০৪, (১৪ নং মন্তব্যের বিপরিতে মন্তব্য ):
ইন্দিরা গান্ধীর সময় (১৯৬৬-১৯৭৭, ১৯৮০-১৯৮৪) পান্জাব কিভাবে শোষিত হচ্ছিলো? ইন্দিরা ও উনার বাবা তো আধা-সোস্যালিষ্ট ছিলেন, এবং তখন পান্জাব ছিলো কৃষি ভুমি। শিখরা ভারতে পুর্ব পাকিস্তানের মতো অবস্হায় ছিলো? যদি পুর্ব পাকিস্তানের মতো অবস্হায় থেকেই থাকতো, উহা আপনি বুঝলেন, কিন্তু ইন্দিরা গান্ধী বুঝলেন না? ইন্দিরার পরিবার তো ক্যাপিটেলিষ্ট পরিবার ছিলো না, মিলিয়ন ডলার আয় ছিলো না; এগুলোকে বলে ছাত্র ইউনিয়নের ঘোড়ারোগ। "

৬| ০১ লা নভেম্বর, ২০২১ সকাল ১১:৪১

বিচার মানি তালগাছ আমার বলেছেন: একবার এক খবরে পড়েছিলাম মালদ্বীপ অন্য কোন দেশে জমি কিনে রেখেছে ভবিষ্যতের জন্য...

০১ লা নভেম্বর, ২০২১ বিকাল ৪:৩৮

চাঁদগাজী বলেছেন:



তাই? আমাদের পটুয়াখালীতে চলে আসতে পারবে নোকায় করে, সাড়ে ৫ লাখ লোক নৌকায় করে আমাডের দেশে চলে এলে কেহ টেরও পাবে না, শুধু ১ বছর বাংলা বাংলায় কোর্স করে রওয়ানা দিলেই চলবে।

৭| ০১ লা নভেম্বর, ২০২১ বিকাল ৪:৪৭

চাঁদগাজী বলেছেন:



@শূন্য সারমর্ম,

আপনাকে ধন্যবাদ। ইন্দিরা গান্ধী সম্পর্কে সঠিক ধারণা না থাকলে চুপ থাকাই ভালো। কিছু মানুষ না জেনেই গুরুত্বপুর্ণ বিষয়ে ভুল মতামত ব্যক্ত করে থাকে।

৮| ০১ লা নভেম্বর, ২০২১ রাত ১০:০২

রাজীব নুর বলেছেন: হ্যাঁ সেই পোষ্টে আমি এখনই আপনার মন্তব্যটি করে দিচ্ছি।

০১ লা নভেম্বর, ২০২১ রাত ১১:১২

চাঁদগাজী বলেছেন:



ধন্যবাদ।

৯| ০২ রা নভেম্বর, ২০২১ সকাল ৮:৩১

নুরুলইসলা০৬০৪ বলেছেন: আমেরিকার ডলার সবথেকে বেশি পেয়েছে পাকিস্তান।তাতে পাকিস্তানের জনগনের দুই পয়সার উপকার হয় নাই।আফগান কম পায় নাই,কিন্তু যেই লাউ সেই কদু।বাংলাদেশ যদি কিছু ডলার পায় তাতে জনগনের কোন উপকার হবে না।কিছু আমলা ও রাজনীতিবিদ সেই ডলার ভাগ বটোয়ারা করে খেয়ে ফেলবে।সুশাসন কি ভাবে নিশ্চিত করা যায় বিশ্বের মোড়লদের উচিত সে দিকে দৃষ্টি দেয়া।

০২ রা নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:০৪

চাঁদগাজী বলেছেন:



বাংলাদেশ,পাকিস্তান, মিশর, সুদান,বার্মায় সুশাসন চালু সম্ভব হবে না, এই জাতিগুলোর শিক্ষা ও ভাবনায় সমস্যা আছে, এরা নিজেদের পা আছে বলে বিশ্বাস করে না; সরকারের লোকেরা অন্য মানুষের আয়ের উপর বেঁচে থাকতে চায়

১০| ০৩ রা নভেম্বর, ২০২১ রাত ১০:৫১

খায়রুল আহসান বলেছেন: অপরিমিত পরিমাণে কার্বন ও কার্বন-ডাই-অক্সাইড এমিশনের কারণে জলবায়ুর দ্রুত পরিবর্তন বাংলাদেশের জন্য একটা জ্বলন্ত সমস্যা। দুঃখজনক হলেও সত্য যে সরকার কিংবা দেশের শিক্ষিত, সুশীল সমাজ- কেউই এ নিয়ে তেমন উদ্বিগ্ন বলে মনে হচ্ছে না। যে করেই হোক, বাংলাদেশের এ সম্মেলনে 'অবজারভার' স্ট্যাটাস নিয়ে উপস্থিত থাকা এবং দেশের বক্তব্য উপস্থাপন করা উচিত ছিল। কারণ, বাংলাদেশ এ বিষয়ে অন্যতম বৃহৎ "স্টেকহোল্ডার"।

০৩ রা নভেম্বর, ২০২১ রাত ১১:০৩

চাঁদগাজী বলেছেন:



দেখেন, আপনি যা ভাবতে পেরেছেন, আমাদের সরকার ও প্রশাসনের কেহ তা ভাবতে পারেনি। বাংলাদেশ সবচেয়ে বেশী ক্ষতিগ্রস্ত হবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.