নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

জলবায়ু সমস্যা নিয়ে আমাদের চিন্তিত হওয়ার দরকার আছে?

২৩ শে নভেম্বর, ২০২১ রাত ১১:৩১



আজ থেকে আরো ২০/৩০ বছর পর, আমাদের দক্ষিণ অন্চল ও বড় বড় নদীর তীরের গ্রামগুলোতে লবন পানি প্রবেশ করার সম্ভাবনা আছে, বড় বড় সাইক্লোন হওয়ার সম্ভাবনা আছে, অনেক বন্যা হতে পারে, বৃষ্টি হতে পারে, পাহাড়ে আগুন লাগতে পারে, বন্যার পানি দক্ষিণ দিকে না গড়াতে পারে; এগুলো সম্ভাবনা মাত্র; যদি ইউরোপ ও আমেরিকা মিলে এখন থেকে কয়লা কম ব্যবহার করে, খনিজ তেল কম ব্যবহার করে, ইলেট্রিক গাড়ী ব্যবহার করে, এটোমিক এনার্জি ব্যবহার করে, বাতাস থেকে কার্বন চুষে নেয়, ব্রাজিলের জংগল রক্ষা করে, অবস্হা ভালো দিকে যাবে আগামী ২০ বছরে। আমরা গরীব দেশ, অকারণে টাকা পয়সা খরচ করবো, নাকি আল্লাহের নামে দম ধরে বসে অপেক্ষা করে দেখবো কি হয়?

আগে ব্লগে এসব নিয়ে অনেক আলাপ হতো, এখন আলাপ কম হয়; এখন ইউরোপের ও আমেরিকার মানুষ এগুলো নিয়ে চিন্তিত; ফলে, আমরা চিন্তিত না'হলেও চলবে; বিপদে পড়লে সবাই একই সাথে বিপদের পড়বে; অষ্ট্রেলিয়ায় আগুন লাগলে, কিংবা জার্মানীতে বন্যা হলে তারা বাংলাদেশ ও মালাদ্বীপের খবর নিতে বাধ্য হবে।

এখন থেকে ২০ বছর পর, আমাদের উপকুলীয় এলাকায় মানুষ অনেক বাড়বে, ঐদিকে জন্মের হারও বেশী, সবই ভাগ্যের ব্যাপার! লোক বাড়লে, ফরেন কারেন্সীর রিজার্ভও বাড়বে অবশ্য, খরচ করতে গায়ে লাগবে না।

সরকার অবশ্য টাকা খরচের পক্ষ বলে মনে হয় না; ঢাকা ডুবে গেলেও সরকার কিছু করে না, ভোলার কোন চর ডুবলে সরকার অবধি খবর আসতেও অনেক সময় লাগে; ততদিনে পানি নেমে যাবে। আমাদের একজনই জলবায়ু বিজ্ঞানী আছেন, আমি নামটা ভুলে গেছি, বেশ বয়স্ক; ১৯৮৬ সাল থেকে জলবায়ু সন্মেলনগুলোতে যাচ্ছেন। উনার সাক্ষাৎকার দেখলাম; উনি সরকারকে এই ব্যাপারে পরামর্শ দিয়ে থাকেন। উনার পরামর্শ হলো কি করে জলবায়ু ফান্ডের টাকা পাওয়া যেতে পারে সেটার উপর; টাকাই আমাদের তরফ থেকে মুল সমাধান।


জলবায়ু ফান্ডে টাকা জমা হবে; তবে, কবে থেকে দিবে, বুঝা মুশকিল। ওরা বলছে, কয়লা থেকে যারা সরবে, তাাদের টাকা বেশী দিতে হবে; কারণ, কয়লার সাথে অনেকের জীবিকা জড়িত; তেলের বেলায় উহা আরো বেশী সত্য। জমি ডুবলে কি পরিমাণ টাকা দিবে কে জানে! আফ্রিকার কোন দেশের কি পরিমাণ ক্ষতি হবে কে জানে, ওরা টাকা আনার জন্য প্যারিসে গিয়ে হোটেলে বসবাস শুরু করছে ও ইতিমধ্যে বাংলাদেশ থেকে চটের থলি কেনার জন্য চেষ্টা করছে; আফ্রিকার মরুভুমিতে পানি উঠলে উহা সরানোর জন্য অনেক টাকার দরকার হবে।





মন্তব্য ২৩ টি রেটিং +২/-০

মন্তব্য (২৩) মন্তব্য লিখুন

১| ২৪ শে নভেম্বর, ২০২১ রাত ১২:০৩

মহিউদ্দিন হায়দার বলেছেন: জলবায়ু পরিবর্তন নিয়ে আমাদের দেশের কোন প্রস্তুতি নেই। শুধু কথা ফুলঝুরি। অথচ সারা পৃথিবী উদ্বীগ্ন।

২৪ শে নভেম্বর, ২০২১ রাত ১২:১৬

চাঁদগাজী বলেছেন:



সরকার ও প্রশাসনের লোকেরা মনে করেছে যে, ইহা একটি আয়ের পথ হচ্ছে।

২| ২৪ শে নভেম্বর, ২০২১ রাত ১২:৩৩

মরুভূমির জলদস্যু বলেছেন: চিন্তা করে কি কোনো ফায়দা হবে?

২৪ শে নভেম্বর, ২০২১ রাত ১২:৪০

চাঁদগাজী বলেছেন:



চিন্তা করলে স্বাস্হ্য খারাপ হয়, জাতির স্বাস্হ্য খারাপ হয়ে যাবে! ২০/৩০ বছর পরে কি হবে, জ্বীনও বলতে পারবে না।

৩| ২৪ শে নভেম্বর, ২০২১ রাত ১:০০

নুরুলইসলা০৬০৪ বলেছেন: ৩০/৪০ পর কি হবে এমন চিন্তা করার লোক আপনি ছাড়া দ্বিতীয় আর কেউ নেই।মানুষ নিজের খাবারের চিন্তাই ছেড়ে দিয়েছে আল্লাহর কাছে।এদেশের ৯০% লোক আল্লাহ ভরসা।

২৪ শে নভেম্বর, ২০২১ রাত ১:০৪

চাঁদগাজী বলেছেন:



সবাই চেষ্টা করুক, আমরা চেষ্টা করবো মানুষকে "ফ্রি পড়ায়ে, একটা প্রফেশান দিয়ে, আয়ের পথ করে"; যারা আল্লাহের লোকজন তারা মিলাদ পড়াবে।

৪| ২৪ শে নভেম্বর, ২০২১ রাত ১:৩২

জাহিদুল ইসলাম ২৭ বলেছেন: দেশে কেউ জলবায়ু সমস্যা নিয়ে চিন্তিত না।পরিমনীর খবর যতটা মিডিয়া কভারেজ পেয়েছে তার সিকি ভাগও গ্লাসগো জলবায়ু সম্মেলন পায়নি।

২৪ শে নভেম্বর, ২০২১ রাত ২:০২

চাঁদগাজী বলেছেন:



একটা মাত্র পরীমনি, তাাই সবাই চিন্তিত।

৫| ২৪ শে নভেম্বর, ২০২১ রাত ৩:০৮

সোহানী বলেছেন: জাহিদুল ইসলাম ২৭ বলেছেন: দেশে কেউ জলবায়ু সমস্যা নিয়ে চিন্তিত না।পরিমনীর খবর যতটা মিডিয়া কভারেজ পেয়েছে তার সিকি ভাগও গ্লাসগো জলবায়ু সম্মেলন পায়নি।

একদম ঠিক। আমরা ব্যাস্ত পরিমনী নিয়ে, জলবায়ু নিয়ে চিন্তা করার সময় কই!!!!!!!!

২৪ শে নভেম্বর, ২০২১ রাত ৩:২২

চাঁদগাজী বলেছেন:



জলবায়ু সমস্যাটা হচ্ছে, বিশ্বের সমস্যা; আবার, উহা প্রতিটি জাতির জন্য টিকে থাকার সমস্যা; ইহা নিয়ে সরকার ও প্রশাসন এখন থেকে মানুষের সাথে মিলে সার্বিক প্ল্যান করা দরকার। কিন্তু আমাদের প্রশাসন ইহাকে জলবায়ু ফান্ড থেকে ডলার আয়ের পথঝিসেবে ভাবছে, সেটা আমাদের জন্য নতুন সমস্যা।

৬| ২৪ শে নভেম্বর, ২০২১ রাত ৩:৪০

নেওয়াজ আলি বলেছেন: আমরা চিন্তিত হয়ে সুন্দরবন বাঁচাতে পারবো না

২৪ শে নভেম্বর, ২০২১ ভোর ৪:০২

চাঁদগাজী বলেছেন:



এগুলো সরকার ও প্রশাসনের কাজ; সরকার কিংবা প্রশাসনে যদি ২/১ জন জ্ঞানী মানুষ থাকে, তারা জাতির এসব সমস্যা বুঝবে, বাকীরা এসব বুঝার কথা নয়।

৭| ২৪ শে নভেম্বর, ২০২১ সকাল ১০:০৬

মোঃ মাইদুল সরকার বলেছেন: গরীব ও উন্নয়নশীল রাষ্ট্র গুলো উন্নত রাষ্ট্রের কাছ থেকে টাকা পয়সার সুবিধা চায় জলবায়ু পরিবর্তন উপলক্ষে। দাতা দেশ কবে কি দিবে না দিবে সেটার জন্য বসে না থেকে নিজেরা ভালো কিছু আইডিয়া বের করে কাজে লেগে পড়া উচিত।

২৪ শে নভেম্বর, ২০২১ সকাল ১০:৩১

চাঁদগাজী বলেছেন:



বাংলাদেশ ও আফ্রিকার অনেক দেশ ইহাকে রিলিফের উৎস মনে করেছে।

৮| ২৪ শে নভেম্বর, ২০২১ সকাল ১০:২১

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: ক্ষমতাসীনরা যদি করোনার ভেকসিন ফ্রি পাওয়ার জন্য দম ধরে অপেক্ষা করতে পারে, জলবায়ুর ফান্ডের জন্য অপেক্ষা করতে তাদের সমস্যা হওয়ার কথা নয়।

তবে এই ক্ষেত্রে একখান কথা আছে .....

ফান্ডের টাকা পাওয়ার ক্ষেত্রে এরা নিজের পায়ে কুড়াল মেরে বসেছে - যেভাবে মাতারবাড়িতে কয়লাবিদ্যুৎ নিয়ে লম্ফোঝমফ হচ্ছে তাতে ফান্ডের অর্থের ভাগ কম পাওয়ার চান্স আছে।

২৪ শে নভেম্বর, ২০২১ সকাল ১০:৩৩

চাঁদগাজী বলেছেন:



যদি মানুষের জন্য খরচ না করে, যা পায় সেটাই ভালো। আফ্রিকার সরকারেরা টাকা পেলে, সরকারের সবাইও জানবে না।

৯| ২৪ শে নভেম্বর, ২০২১ দুপুর ১২:১৪

জ্যাকেল বলেছেন:
আমি মানুষকে মাঝে মইধ্যে বুঝানোর চেষ্টা করি জলবায়ু, প্রাকৃতিক ক্ষতি এইসকল বিষয়াদি নিয়া। আমি লক্ষ্য করি এদের মইধ্যে আমার ব্যাপারে এমন ধারণা হয় যেন আমি মাথায় ছিট নিয়া কথা বলতেছি। ৯৯% মানুষ প্লাস্টিক/রাসায়নিক নির্গত ধোঁয়া এইগুলা ইজি করে নেয় এবং কোন কনসার্ন নাই। আমার ধারণা আগামি ১০০ বছর পরে পৃথিবীর ৭৫% বসবাস যোগ্য জায়গা অবাসযোগ্য হইয়া যাইবে।

২৪ শে নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:৩৯

চাঁদগাজী বলেছেন:



আমাদের মানুষের সাধারণ জ্ঞান এত কম যে, তারা বিশ্বকে কোনভাবে সঠিকভাবে বুঝতে সক্ষম নয়।

১০| ২৪ শে নভেম্বর, ২০২১ দুপুর ১২:৪১

শূন্য সারমর্ম বলেছেন:

সঠিক ভাবে জলবায়ু সমস্যা ঢাকার বাইরে কতভাগ লোক বুঝে?

২৪ শে নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:৪০

চাঁদগাজী বলেছেন:


শতকরা ৫ জন বুঝতে পারে।

১১| ২৫ শে নভেম্বর, ২০২১ রাত ১২:৪২

রাজীব নুর বলেছেন: সাধারণ মানুষ মনে করে, এগুলো নিয়ে সরকার ভাববে। সব বিষয়ে সরকারের মন্ত্রনালয় আছে। তাছাড়া দেশের সাধারণ মানুষ জলবায়ু নিয়ে ভাবলে, তাদের কথা কি সরকার শুনবে?

২৫ শে নভেম্বর, ২০২১ রাত ১:০৪

চাঁদগাজী বলেছেন:


না, সরকার মানুষের কথা শুনবে না; মানুষ যদি আগত বিপদের কথা জানতে পারে, কিছু মানুষ প্রস্তুতি নিতে পারবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.