নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

বাংলাদেশের ছাত্ররা কেন ভুল অধিকার চেয়ে আসছে সব সময়?

২৪ শে নভেম্বর, ২০২১ সকাল ১১:১৬



কারণ, তারা পড়ালেখা কম করে, তাদের চিন্তাশক্তি ও জ্ঞান খুবই সীমিত, তারা জানে না পৃথিবীতে কি ঘটছে! ঢাকায় এখন ছাত্রদের হাফ-ভাড়া নিয়ে ভয়ংকর অবস্হা চলছে, গালাগালি, মারামারি! বিশ্বের উন্নত দেশগুলোতে ছাত্রদের খরচ কমিয়ে আনার জন্য সবচেয়ে বড় বড় ব্যবস্হাগুলো হলো: (১) ফ্রি পড়ালেখা (২) স্কলারশীপ ও ষ্টাইপেন্ড (৩) ষ্টুডেন্ট লোন (৪) বই থেকে শুরু করে কম্প্যুটার অবধি কমমুল্যে কেনার ক্ষমতা (৫) যাতায়াতে কম ভাড়া ও গাড়ী কেনার সুবিধা।

** আন্দোলন করার দরকার ফ্রি পড়ালেখা করার ও গরীব ছাত্রদের ফ্রি খাবারের অধিকারের জন্য

বাংলাদেশের ছাত্ররা কোনদিনও "ফ্রি পড়ালেখার" আন্দোলন করেনি, কমদামে কম্প্যুটার ও বইয়ের জন্য আন্দোলন করেনি, কমদামে খাবারের জন্য আন্দোলন করেনি। শুধু ২টি চাওয়া-পাওয়া: হাফ-ভাড়ায় যাতায়াত ও আমাদের যুগে কম পয়সায় সিনেমা চাওয়া; কার কাছে চাইতে হবে, সেটাও তারা জানে না।

আমেরিকার সব ছাত্রছাত্রী চাইলে গাড়ী কিনতে পারে, ব্যাংকগুলো এত বেশী সুবিধা দেয় যে, ছাত্রছাত্রীদের গাড়ী অনেক চাকুরীজীবিদের চেয়েও নতুন থাকে। এগুলো ব্যাংক দিচ্ছে না, গাড়ী কোম্পানীও দিচ্ছে না, সবকিছুর মুলে ফেডারেল গর্ভমেন্ট, ষ্টেইট, সিটি; ইহা আমাদের ফেইসবুক গ্রেজুয়েটদের মাথায় আগামী ৫০ বছরেও ঢুকবে না।

নিউইয়র্ক ও বড় সব শহরে ছাত্রদের ট্রেন ও বাস ভাড়া অনেক কম; ইহা ১৫০ বছর আগে করা হয়েছে, এখন এ'সব নিয়ে মাথা ঘামানোর দরকার হচ্ছে না; এগুলো সরকারের দায়িত্ব, ১৫০ বছর আগে ছাত্ররা চেয়েছিলো, সরকারগুলো ও সিটি সরকারগুলো করে দিয়েছে; এগুলো বাস বা ট্রেন কোম্পানীর ব্যাপার নয়।

আমি গ্রাম থেকে চিটাগং শহরে পড়তে গেলাম ৬০ দশকে, ছাত্রদের ভাড়া হাফ; কিন্তু শহরের বাসে নতুন সমস্যা, ছাত্ররা চুরি করে, আগের কোন এক সময়ের টিকিটকে বারবার দেখাতো কন্ডাক্টরকে; কন্ডাক্টররা এই পেশায় বহুদিন, ওরা মনে রাখতে পারতো কে কে টিকিট কিনেছে। আমি পোর্ট কলোনী থেকে বাসে কলেজে যেতাম; আগ্রাবাদ সরকারী কলোনী থেকে অনেক ছাত্র উঠতো, এদের মাঝে আমার কয়েকজন ক্লাশমেট থাকতো; এরা পুরানো টিকিট দেখাতো, কন্ডাক্টররা মাঝে মাঝে লেগে যেতো; কিন্তু ছাত্রদের সাথে পেরে উঠতো না; কন্ডাক্টর ও যাত্রীরা এসব ছাত্রদের সন্মান করতো না।

আমাদের ছাত্রদের সেই পুরানো সমস্যার সমাধান হয়নি আজ ৫৫ বছর পরও; কারণ, ছাত্ররা জানে না, হাফ ভাড়ার দায়িত্ব কার, সরকারের নাকি বাস কন্ডাক্টরদের?



মন্তব্য ৬৫ টি রেটিং +২/-০

মন্তব্য (৬৫) মন্তব্য লিখুন

১| ২৪ শে নভেম্বর, ২০২১ সকাল ১১:২৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: আপনি কি ছাত্রদেরকে সরকারের বিরুদ্ধে আন্দোলন করতে বলেন?

২৪ শে নভেম্বর, ২০২১ সকাল ১১:২৮

চাঁদগাজী বলেছেন:




আন্দোলন বলতে রাস্তায় নামার দরকার নেই, ছাত্রদের প্রতিনিধ হয়ে, কিছু শিক্ষক দেশের প্রেসিডেন্ট বা প্রাইম মিনিষ্টারের সাথে বসে, এই অধিকারগুলো নিয়ে কাজ করা।

২| ২৪ শে নভেম্বর, ২০২১ সকাল ১১:২৮

বাংলার এয়ানা বলেছেন: ধন্যাবাদ সঠিক পথ দেখাবার জন্যে।

২৪ শে নভেম্বর, ২০২১ সকাল ১১:৩০

চাঁদগাজী বলেছেন:




সঠিক পথ দেশের প্রেসিডেন্টও জানে বলে মনে হয় না; উনি ১২১টি ইউনিবার্সিটির ভিসি; এসব কাজ তো উনার করার দরকার ছিলো।

৩| ২৪ শে নভেম্বর, ২০২১ সকাল ১১:৪১

রানার ব্লগ বলেছেন: যে দেশের সরকার ইউনিয়নের জোরে চলে তাদের কাছ থেকে আপনি ওই সব সুবিধা চাচ্ছেন !!!!?????

এই দেশে শিক্ষা ও শিক্ষার্থিদের কোন রকম মূল্যায়ন নাই ।

২৪ শে নভেম্বর, ২০২১ সকাল ১১:৪৮

চাঁদগাজী বলেছেন:




সরকারে যারা আছে, এরাই আমাদের সময়ের কিংবা তারপরের ছাত্র, যারা টিকিটের পয়সা চুরি করেছে, মধুর ক্যান্টিনে খেয়ে পয়সা দেয়নি।

৪| ২৪ শে নভেম্বর, ২০২১ দুপুর ১২:১১

জ্যাকেল বলেছেন: আপনি যাহা বলছেন, এই জিনিস আগামি ৫০ বছরে এইসকল সংগঠন বলবে বলিয়া আশা করি না।

২৪ শে নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:০৮

চাঁদগাজী বলেছেন:



জাতীয় বিশ্ববুদ্যালয়ের অনেক ছাত্র জানে না, সে কি কি বিষয় পড়ছে, এরা বাংলা লিখতে পারে না ঠিক মতো, এরা কি চাইবে সরকারের কাছে? এরা মা-বাবার কাছে একটা জিনিষ চাহে, প্রাইভেট ইউনিভার্সিটিতে পড়তে।

৫| ২৪ শে নভেম্বর, ২০২১ দুপুর ১২:৩৮

শূন্য সারমর্ম বলেছেন:

ভাবনাশক্তি মানুষের মূল্যবান সম্পদ যদি সঠিক ওয়েতে ব্যবহার করা হয়; দেশের কত ভাগ লোক সঠিক ভাবনাশক্তির অধিকারী??

২৪ শে নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:১০

চাঁদগাজী বলেছেন:



ছাত্রদের মাঝে সামান্য ভাবনাশক্তির উদয় হয়, পাশ করার পর, যখন চাকুরী পায় না।

৬| ২৪ শে নভেম্বর, ২০২১ দুপুর ১২:৪৭

গফুর মিয়া১৯১ বলেছেন: বাংলাদেশ ছাড়া পৃথিবীতে আর কোন কোন দেশে ছাত্র রাজনীতি আছে এবং যেখানে ছাত্র রাজনীতিকে বাংলাদেশের মতো এত প্রাধান্য দেওয়া হয়?

২৪ শে নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:১২

চাঁদগাজী বলেছেন:



ছাত্র রাজনীতি একটা আজব শব্দ; ছাত্র-ডাক্তার, ছাত্র-ইন্জিনিয়ার বলতে কোন পেশা নেই; ছাত্ররাজনীতি মানে পড়ালেখা না করে মাফিয়াগিরি করা।

৭| ২৪ শে নভেম্বর, ২০২১ দুপুর ১২:৪৭

গফুর মিয়া১৯১ বলেছেন: বাংলাদেশের সাথে উন্নত বিশ্বের ছাত্র রাজনীতির পার্থক্য হচ্ছেঃ
উন্নত বিশ্বে ছাত্র রাজনীতি করা হয় ছাত্রদের অধিকার আদায়ের জন্য।যেমনঃ টিউশন-ফি বাড়ানো হলে সরকারের সাথে দর কষাকষি করা, ইত্যাদি।

বাংলাদেশের ছাত্র রাজনীতি মানে হচ্ছে রাজনৈতিক দলের লেজুড়বৃত্তি বা লাঠিয়ালি করে পেট চালানো।

২৪ শে নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:১৪

চাঁদগাজী বলেছেন:



বিদেশী ষ্টুডেন্ট-বডি থাকে ছাত্রদের সাহায্য করার জন্য ও কত্তৃপক্ষের সাথে ছাত্রদের দরকারী বিষয়গুলোর সমন্ময় করার জন্য

৮| ২৪ শে নভেম্বর, ২০২১ দুপুর ১২:৪৯

গফুর মিয়া১৯১ বলেছেন: ৫২ থেকে বা তার আগ থেকে আজ পর্যন্ত দেশের ভাল যা হয়েছে, সবই ছাত্রদের কল্যানে হয়েছে। তবে এখন সময় এসেছে ছাত্র রাজনীতি বন্ধ করে দেয়ার। দেশ গড়ার কাজে ছাত্ররা এখন পূর্ণ সময় দিতে পারে। দেশের কোন ক্রান্তিকাল নেই যে, দেশ উদ্ধার করতে ছাত্রদের আন্দোলন করতে হবে। ছাত্রদের জাতীয় রাজনীতির সাথে থাকার কোন প্রয়োজন নেই। মূলতঃ হাতে গোনা কিছু সুযোগ সন্ধানী দিয়েই ছাত্র রাজনীতি পরিচালিত হচ্ছে। অধিকাংশ ছেলেমেয়েদের এ বস্তা পঁচা রাজনীতিতে কোন আগ্রহ নেই। এখনই এটা বন্ধ করা উচিত।

সবাই জানি ছাত্ররা বিভিন্ন রাজনৈতিক দলের পেশীশক্তি হিসাবে ব্যাবহৃত হয়। বিভিন্ন ছাত্র সংগঠনের মূল কাজ হলো তাদের মুল সংগঠনের “স্ট্রাইকিং ফোর্স” হিসাবে নিজেদের প্রতিস্ঠিত করা। এছাড়া ও অতিরিক্ত যে দায়িত্ব তাদের পালন করতে হয় সেগুলো হলো নিয়মিত চাঁদাবাজী, দখলবাজি, টেন্ডার নিয়ন্ত্রন, নিরীহ ছাত্র/ছাত্রীদের অত্যাচার, গরু ছাগল চুরি ইত্যাদি এমন কোন কু কর্ম নেই যে ছাত্র সংগঠনের সোনার ছেলেরা করছেন না। “নুন আনতে পান্তা ফুরায়” এমন ছাত্র নেতা রাতারাতি বেসরকারি ব্যাংকের পরিচালক হয়ে যান। ছাত্র নেতা ১০০ তম রেপ উপলক্ষে কেক কাটেন। ছাত্র নেতা হতে পারলে হাজার কোটি টাকার প্রকল্পের স্বপ্ন দেখেন। এ রসের হাড়ী বাদ দেয়ার নাম তো মুখে আনা যাবে না।

সম্প্রতি ক্ষমতাসীন দলের ছাত্র সংগঠনের কমিটিতে স্হান পাওয়া নিয়ে, তাদের নিজেদের সোশাল মিডিয়ায় আলোচনা শুনলে নিশ্চই বুঝতে কস্ট হবে না বর্তমান বাতাস কেমন।

২৪ শে নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:১৫

চাঁদগাজী বলেছেন:


১৯৭২ সালে শেখ সাহেব ছাত্রলীগকে বন্ধ না করাতে, ছাত্রলীগের একাংশ উনার মৃত্যুর কারণ হয়েছিলো।

৯| ২৪ শে নভেম্বর, ২০২১ দুপুর ১২:৫১

গফুর মিয়া১৯১ বলেছেন: ’৬৯-এ শিক্ষার্থীদের ১১ দফা দাবির অন্যতম একটি দাবি ছিল পরিবহনে শিক্ষার্থীদের হাফ ভাড়া নিশ্চিত করা। তাদের সেই দাবির প্রেক্ষিতে তৎকালীন পাকিস্তানি সামরিক সরকার শিক্ষার্থীদের জন্য হাফ ভাড়া চালু করতে বাধ্য হয়। স্বাধীনতা পরবর্তী বাংলাদেশেও হাফ ভাড়া অব্যাহত ছিল।

২৪ শে নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:১৭

চাঁদগাজী বলেছেন:


১১ দফার দরকার ছিলো না; তবে, তখন ছাত্ররা সংগঠিত থাকায় শেখ সাহেব ১৯৭০ সালে বড় বিজয় পেয়েছিলো, মুসলি লীগ ও জামাত হেরে গেছে।

১০| ২৪ শে নভেম্বর, ২০২১ দুপুর ১২:৫১

গফুর মিয়া১৯১ বলেছেন:
ছাত্রলীগ এ তো ছাত্র নাই. সব বাস ড্রাইভার আর হেলপার .

২৪ শে নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:১৮

চাঁদগাজী বলেছেন:



ছাত্রলীগ বাংগালী জাতির শিক্ষা ব্যবস্হাকে পেছনে টেনে রেখেছে।

১১| ২৪ শে নভেম্বর, ২০২১ দুপুর ১২:৫৯

গফুর মিয়া১৯১ বলেছেন: ঢাকা কলেজ ছাত্রলীগের হামলার শিকার ।কারণ রাজধানীর বিভিন্ন সড়কে যেসব বাস চলাচল করে, সেখান থেকে ছাত্রলীগের কিছু চাঁদাবাজ কমিশন পায়। মাসিক মাসোহারা পায়।’

২৪ শে নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:২০

চাঁদগাজী বলেছেন:



ছাত্রলীগ ও যুবলীগ এই জাতির জন্য দু:খ ছাড়া আর কিছু নয়।

১২| ২৪ শে নভেম্বর, ২০২১ দুপুর ১:০০

গফুর মিয়া১৯১ বলেছেন: হাফ পাসের দাবির বিষয়টি নতুন কোনো বিষয় নয়, পুরনো বচসা নতুন রূপে ফিরে এসেছে। ইতিহাস বলে বাংলাদেশের স্বাধীনতা লাভেরও আগে, পাকিস্তান আমলে এ দেশে শিক্ষার্থীরা যানবাহনে হাফ ভাড়া দেওয়ার অধিকার পেয়ে এসেছে। কিন্তু বিগত কয়েক বছর ধরে বিষয়টি নিয়ে গণ-পরিবহন; বিশেষত ঢাকা শহরের কোনো কোনো পরিবহন কোম্পানির তথাকথিত সিটিং সার্ভিসগুলোতে হাফ ভাড়া না রাখার প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে। এ নিয়ে নানা সময়ে ঘটেছে অপ্রীতিকর ঘটনা। যার পরিপ্রেক্ষিতে ২০১৮ খ্রিস্টাব্দে শিক্ষার্থীদের ‘নিরাপদ সড়ক আন্দোলন’- এর ৯ দফা দাবির মধ্যেও হাফ ভাড়ার বিষয়টি ছিল।

২৪ শে নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:২১

চাঁদগাজী বলেছেন:



৬০ সালে আমি কলেজের সময় হাফ ভাড়া দিয়েছি, সেটা সরকারের অর্ডারে হয়েছিলো; এখন সরকার ছাত্রদের মাসিক টিকেট দিতে পারে।

১৩| ২৪ শে নভেম্বর, ২০২১ দুপুর ১:০০

গফুর মিয়া১৯১ বলেছেন: বাস কর্তৃপক্ষ যদি সাধারণ শিক্ষার্থীদের হাফ ভাড়া দেয়, তাহলে তাদের মাসোহারায় টানাপোড়েন বেড়ে যাবে। তাই তারা শিক্ষার্থীদের ওপর হামলা করে হাফ ভাড়ার আন্দোলন বন্ধ করতে চায়।’

২৪ শে নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:২৩

চাঁদগাজী বলেছেন:




বাগলাদেশের পুরো পরিব হন ব্যবসা মাফিয়ার হাতে, তাতে সরকারের লোকেরা জড়িত, শাহজাহান খান জড়িত; ছাত্রদের জন্য সরকার াসিক টিকেট চালু করলে, সরকার বাসগুলোকে সরাসরি পে করবে।

১৪| ২৪ শে নভেম্বর, ২০২১ দুপুর ১:০১

গফুর মিয়া১৯১ বলেছেন: বাংলাদেশের যেখানেই অপরাধ সংঘটিত হয়, সেখানেই ছাত্রলীগ জড়িত থাকে। ছাত্রলীগ ছাত্র সংগঠন থেকে সন্ত্রাসী সংগঠনে পরিণত হয়েছে। হাফ পাস কোনো ভিক্ষা নয়, এটি অধিকার

২৪ শে নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:২৬

চাঁদগাজী বলেছেন:



আসলে ১৯৪৮ সালে, ছাত্রলীগের জন্ম দেয়াটা একটা ক্ষতিকর ভাবনা ও ভয়ানক খারাপ পদক্ষেপ ছিলো।

১৫| ২৪ শে নভেম্বর, ২০২১ দুপুর ১:২৬

জুল ভার্ন বলেছেন: সিটি বাসগুলোর মালিক ব্যক্তি কেন?
এই প্রশ্ন তুলুন। গণ পরিবহন ব্যক্তির হাতে জিম্মি কেন?
বিআরটিসির গাড়ি কিনে কি বিভিন্ন অফিসে ভাড়া খাটার জন্য?
পাবলিকের টাকায় ওখানকার এত লোকের বেতন দেয়া হয় কি জন্য?
এইতো নিকট কাছের দেশ কুয়ালালামপুর দেখেছি রাজধানীতে ফ্রি বাস সার্ভিস আছে। তোমার তিলোত্তমা ঢাকায় নাই কেন সেই প্রশ্ন তুলো।
প্রয়োজনে ছাত্রদের বহন করার জন্য ফ্রি বাস রাস্তায় নামাতে হবে।
হে ছাত্ররা! তোমরা তোমাদের জন্য স্পেশাল এবং ফ্রি পরিবহন ব্যবস্থা চালুর দাবি জানাও। মনে রাখবা, অধিকার কেড়ে নিতে হয় অধিকার কেউ দেয় না।
এই দেশে চোরেরও চুরির অধিকার আছে। তাইলে তোমরা কেন অধিকার হারা হবা?

২৪ শে নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:২৮

চাঁদগাজী বলেছেন:



ঢাকার যেই অবস্হা, বাসের মালিকানা যাত্রীদের হওয়া উচিত; ইহা করতে হলে, "যাত্রী সমবায়" করে, সিটি ও যাত্রীরা মিলে পাবলিক কর্পোরেশন করে, নিজেদের বাসে চলতে পারতো।

১৬| ২৪ শে নভেম্বর, ২০২১ দুপুর ২:১৪

রাজীব নুর বলেছেন: সকল ছাত্রই হতো দরিদ্র নয় যে ১০/২০ টাকা ভাড়া দিতে পারবে না। ছাত্ররা তো পনের টাকা দিয়ে বেনসন সিগারেট খায়। সারারাত গার্ল ফ্রেন্ডের সাথে মোবাইলে কথা বলে। ফাস্ট ফুডে দামী খাবার খায়। প্রেম করে। এসবের টাকা আসে কই থেকে? বাস ভাড়া দিতে গেলেই কষ্ট লাগে?

২৪ শে নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:৩০

চাঁদগাজী বলেছেন:



এখনকার বেশীর ভাগ ছাত্রের মাঝে প্রেম নেই, এরা জিং জিং করাকে প্রেম নাম দিয়েছে।

১৭| ২৪ শে নভেম্বর, ২০২১ দুপুর ২:২৬

গফুর মিয়া১৯১ বলেছেন: @রাজীব ভাই একটু অন্যভাবে ভাবতে পারেন তা হলো হাফ পাস কোনো ভিক্ষা নয়, এটি অধিকার

১৮| ২৪ শে নভেম্বর, ২০২১ দুপুর ২:৪৬

অক্পটে বলেছেন: আমাদের দেশে কাজের আন্দোলন কিছুই হচ্ছেনা। আমাদের জাতি সুস্থ নয়। যদি সুস্থ হতো তাহলে সে তার অধিকার বুঝত। ছাত্রের অধিকার নিয়ে কথা বলার জন্য অনেক ছাত্রইতো আছে আমাদের। সরকার যেসব ডামি ছাত্রদের পালনপোষণ করেন তাদের মাসিক ইনকাম ২ থেকে ৫ কোটি টাকা। এসব ডামি ছাত্ররাই আমাদের আগামীর কান্ডারী! স্পষ্টই দেখতে পাচ্ছি আমাদের ভবিষ্যত! আমাদের সরকার দুষ্টের লালন করেন অনেক বেশি হাই প্রায়োরিটি দিয়ে।

২৪ শে নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:৩২

চাঁদগাজী বলেছেন:



আমাদের লোকেরা কাজ করতে চাহে না, এরা কাজের আন্দোলন করবে কিভাবে? ছাত্ররা কাজ একটা পেয়েছিলো, প্রশ্নফাঁসের মাধ্যমে পাশ করা।

১৯| ২৪ শে নভেম্বর, ২০২১ দুপুর ২:৫৭

বিটপি বলেছেন: আপনার বুদ্ধি ছাত্রদের চেয়েও কম। যদি বুদ্ধিমান হতেন, তাহলে আমেরিকার সাথে বাংলাদেশের তুলনা করতেন না। কারণঃ
- বাংলাদেশ সরকারের উন্নয়নে ব্যয় অনেক বেশি - ছাত্রদের ভর্তুকি দেবার মত টাকা তাদের নেই।
- আমাদের দেশে কেউই চায়না পড়াশোনা করে অর্ধেক জীবন বরবাদ করতে, কর্মসংস্থানের অভাবে পড়ালেখা করতে বাধ্য হচ্ছে।
- আমাদের দেশের পড়ালেখা জাগতিক আর্থিক কোন উন্নতি নিশ্চিত করতে পারেনা, তাই ফ্রি পড়ালেখা বা ফ্রি কম্প্যুটারের প্রতি কারো আগ্রহ নেই, তাছাড়া কম্পিউটারকেন্দিক বিনোদন এখন মোবাইলেই পাওয়া যায়, তাই কম্পিউটারের তেমন চাহিদাও নেই।
- বাস ভাড়া কম দেওয়া আর্থিক কারণে নয়, ইগোর কারনে।

২৪ শে নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:৩৩

চাঁদগাজী বলেছেন:



আপনার সমস্যা হচ্ছে, চাঁদগাজী সমস্যা।

২০| ২৪ শে নভেম্বর, ২০২১ বিকাল ৩:০৮

মরুভূমির জলদস্যু বলেছেন: আপনি সঠিক বলেছেন।

২৪ শে নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:৩৪

চাঁদগাজী বলেছেন:




আমি এগুলো দেখছি পশ্চিমে, ১৫০ বছর আগে এগুলোর সমাধা হয়েছে বলে এসব দেশের ছাত্ররা ৩য় বিশ্বের জন্য দান খয়রাত করে।

২১| ২৪ শে নভেম্বর, ২০২১ বিকাল ৫:০০

বিচার মানি তালগাছ আমার বলেছেন: সহমত। ফেসবুক, টিকটক, ইউটিউব প্রজন্মের কাছে এর বেশী কিছু আশা করা যায় না...

২৪ শে নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:২৫

চাঁদগাজী বলেছেন:




অধিকার নিয়ে এদের সঠিক জ্ঞান নেই: এদের দরকার ফ্রি-পড়ালেখা ও চাকুরী।

২২| ২৪ শে নভেম্বর, ২০২১ বিকাল ৫:৪৫

ঢাবিয়ান বলেছেন: বাংলাদেশের ছাত্ররা আজতক ভুল কোন দাবী নিয়ে রাস্তায় নামেনি। তাদের সকল দাবীই শতভাগ যৌক্তিক এবং নায্য। এই হাফ ভাড়ার দাবীও পুরোপুরি যৌক্তিক। উন্নত দেশে সব জায়গায় স্টুডেন্টদের বাস এমআরটিতে ভাড়া অর্ধেকেরও কম। স্টুডেন্টদের ট্র্যভেল কার্ডই রয়েছে আলাদা। বাংলাদেশে যারা থাকে তারা না জানার কারনে অনেক কিছু বলতে পারে। কিন্ত যারা উন্নত দেশে সকল নাগরিক সুবিধা নিয়ে বাস করার পরও নিজ দেশের মানূষের নায্য মৌলিক অধিকারের বিপক্ষে কথা বলে তারা আসলে জ্ঞানপাপী।

২৪ শে নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:১৬

চাঁদগাজী বলেছেন:


মৌলিক অধিকার হচ্ছে: শিক্ষা, চাকুরী, গৃহ, চিকিৎসা; হাফ টিকিট নয়।

২৩| ২৪ শে নভেম্বর, ২০২১ রাত ৮:২৫

ঈশান মাহমুদ বলেছেন: গণপরিবহনে ছাত্রদের হাফ ভাড়া, এটি একটি মীমাংশিত ইস্যু। আশি এবং নব্বইয়ের দশকে আমরা যখন ছাত্র ছিলাম। তখন কার্ড দেখালেই বাসে হাফ ভাড়া রাখা হতো। ২০০০ এর পর থেকে পরিবহন সেক্টরের দখল ধীরে ধীরে মাফিয়াদের হাতে চলে যেতে থাকে। সে সঙ্গে কোন নিয়ম নীতির তোয়াক্কা না করে গেট লক, সিটিং সার্ভিস নামে নানা ধরণের সার্ভিসের প্রচলণ করে সরকার নির্ধারিত ভাড়ার চেয়ে দ্বিগুন তিনগুন ভাড়া আদায়ের হিড়িক শুরু হয়ে যায়। শুরু হয়ে যায় পরিবহণ সেক্টরে ব্যাপক লুটপাট এবং অরাজকতা। একই সঙ্গে ছাত্রদের কাছ থেকে হাফ ভাড়া নেয়ার নিয়মটাও গায়ের জোরে বন্ধ করে দেয়া হয়। আফসোস, সেই নিয়ম পূনঃবহালের জন্য এখন আবার ছাত্রদের আন্দোলন করা লাগছে।

২৪ শে নভেম্বর, ২০২১ রাত ৯:৩০

চাঁদগাজী বলেছেন:



বাস ব্যবসা যদি মাফিয়ার হাতে না থাকতো, তারপরও আজকের এই জনসংখ্যা বিস্ফোরণের যুগে, ছাত্রদের "হাফ ভাড়া" কি বাসের মালিকের দে্যা উচিত, নাকি সরকারের দেয়া উচিত?

২৪| ২৪ শে নভেম্বর, ২০২১ রাত ৯:২২

ডঃ এম এ আলী বলেছেন:



সঠিক কথা বলেছেন ।
তবে যে করেই হোক ছাত্রদের জন্য
যথোপযুক্তভাবে কনসেসন তথা
হাফ ভাড়া কিংবা পরিবহনে বিনাভাড়ায়
যাতায়াতের ব্যবস্থা করা প্রয়োজন ।
উল্লেখ্য পরিবহন মালিকেরা শুভংকরের
ফাকি দিয়ে মাইলেজ প্রতি ভাড়ার আড়ালে
যাত্রীদের কাছ হতে দ্বিগুনভাড়া নিয়েই
যাচ্ছে , বিষয়টি সামুর পাতা সহ
দেশের বিভিন্ন মিডিয়াতেও উঠে এসেছে ।
ছাত্র রাজনীতিতে লাগাম টানার সময় এসে গেছে
তাদের লেখাপড়াতে বেশী মনযোগ দেয়া দরকার,
তাদের কথা স্থানীয় জনপ্রতিনিধিদের মাধ্যমে
বলানো প্রয়োজন , যদি তা না পারা যায় তবে
স্থানীয় কিংবা জাতীয় পর্যায়ে জনপ্রতিনিধিদেরই
বা কি প্রয়োজন , জনপ্রতিনিধীরা সংসদে
বিষয়টি নিয়ে আলোচনান করতে পারেন
ও ছাত্রদের স্বার্থ সংস্লিষ্ট সিদ্ধান্ত গ্রহন করে
বিষয়টির সুরাহা করতে পারেন ।

২৪ শে নভেম্বর, ২০২১ রাত ৯:৩৪

চাঁদগাজী বলেছেন:



ছাত্ররা যখন ২ পয়সার ভাড়া নিয়ে কন্ডাক্টরদের সাথে ঝগড়া করছে, তখন ৮১ টি ইউনিভার্সিটির চ্যানচেলর ( দেশের প্রেসিডেন্ট ) কেন চুপ? উনি ছাত্রদের কম ভাড়ার টিকিট কেন চালু করছেন না? উনার মাথার মগজ শুকিয়ে গেছে অনেক আগেই!

২৫| ২৪ শে নভেম্বর, ২০২১ রাত ৯:৩৩

ঢাবিয়ান বলেছেন: হাফ টিকেট মৌলিক অধিকার নয় ঠিকই তবে নায্য অধিকার। উন্নত বিশ্বে এই বিষয়ে কি ব্যবস্থা চালু আছে তা বাদই দিলাম, আমাদের দেশেও এই দাবী নতুন কোন দাবী নয়।

পশ্চিম পাকিস্তানি স্বৈরাচারী শাসকদের বিরুদ্ধে শিক্ষার্থীদের ঘোষিত এ ১১ দফা দাবির একটি ছিল শিক্ষার্থীদের জন্য অর্ধেক ভাড়া রাখা। দাবির ১ (ঢ) দফা অনুসারে, ‘ট্রেনে, স্টিমারে ও লঞ্চে ছাত্রদের “আইডেন্টিটি কার্ড” দেখাইয়া শতকরা পঞ্চাশ ভাগ “কন্সেসনে” (ছাড়ে) টিকিট দেওয়ার ব্যবস্থা করিতে হইবে। মাসিক টিকিটেও “কন্সেসন” দিতে হইবে।

তখনকার সর্বদলীয় ছাত্র সংগ্রাম পরিষদের নেতা ও বর্তমানে বাংলাদেশের ওয়ার্কাস পার্টির সভাপতি রাশেদ খান মেনন প্রথম আলোকে বলেন, তখন আমাদের আন্দোলনের পর ইয়াহিয়া খানের সামরিক আদেশে শিক্ষার্থীদের অর্ধেক ভাড়া দেওয়ার বিষয়টি বাস্তবায়ন হয়। অবশ্য এটা আইনে দ্বারা হয়নি। এই ধারা স্বাধীনতার পরও বহু বছর চালু ছিল। সম্প্রতি দেখা যাচ্ছে অর্ধেক ভাড়ার বিষয়টি নেই।( সুত্র ঃ প্রথম আলো)

২৪ শে নভেম্বর, ২০২১ রাত ৯:৩৮

চাঁদগাজী বলেছেন:



মেনন, মতিয়া, রব, তোফায়েল, ইত্যাদি ছিলো মোটামুটি মগজহীন ও অপদার্থ; যেখানে চাওয়ার দরকার ছিলো "ফ্রি-পড়ালেখা", তারা চেয়েছে হাফ টিকিট, তাও ব্যবসায়ীদের কাছে; ওদের মগজই ছিলো "হাফ টিকেট"।

২৬| ২৪ শে নভেম্বর, ২০২১ রাত ১০:১৭

নেওয়াজ আলি বলেছেন: শিক্ষিত হচ্ছে কিন্তু মনন বিকশিত হচ্ছে না। কারণ ধোকাবাজি দেখতে দেখতে বড় হচ্ছে

২৪ শে নভেম্বর, ২০২১ রাত ১০:২৬

চাঁদগাজী বলেছেন:



ঢকার বাসিন্দাদের শতকরা ৪০ ভাগ জালিয়াত।

২৭| ২৪ শে নভেম্বর, ২০২১ রাত ১০:৫৭

আহমেদ জী এস বলেছেন: চাঁদগাজী,




আমাদের জাতি সুস্থ নয়, ছাত্ররা ছাত্র নয়!

শিক্ষার উন্নতি কল্পে শিক্ষা ব্যয় কমানো, শিক্ষার পরিবেশ তৈরী সহ শিক্ষাকে ছাত্রপোযোগী করার দাবী বিগত পাঁচ দশকেও কোনও ছাত্ররা করেনি, এটা বাস্তব সত্য। তারা জানেই না ছাত্রদের মূল দাবী কি হওয়া উচিৎ। এসব দাবী যদি করা হতো আগে আর তার বাস্তবায়ন হতো তবে এই খুচরা বাস ভাড়া নিয়ে মাঝেমাঝেই আন্দোলনের দরকারই হতোনা।

মৌলিক দাবীগুলো ভুলে ছাত্ররা শুধু জানে , " অমুক ভাইয়ের হুলিয়া নিতে হবে তুলিয়া" মার্কা দাবীর জন্যে জানপ্রান দিতে। ছাত্ররা নিজেদের মৌলিক দাবীগুলো একেবারেই ভুলে থাকে বলে সরকার আর সুযোগসন্ধানী গোষ্ঠীগুলো মাফিয়া হয়ে ওঠার সাহস দেখাতে কার্পণ্য করেনা মোটেও। যেটা ঘটছে ছাত্রদের সাথে বারবার। বছরের পর বছর ধরে ছাত্ররাও নিজেদের সম্মান সমুন্নত রাখার মতো কোনও কাজেই আগ্রহী ছিলো না বলেই এহেন লাঞ্ছনার শিকার হচ্ছে পথেঘাটে।

গফুর মিয়া১৯১ র ৮ নম্বর মন্তব্য ছাত্র নামধারীদের সঠিক চিত্র। ছাত্রদের উচিৎ নিজের ছাত্রত্বের পরিচয়টাকে ভালো করে বুঝে নেয়া। অতীতে এই ছাত্র সমাজই কিন্তু আইয়ুব খানকে গদি থেকে নামিয়েছে, ৬৯ এর দূর্বার গণআন্দোলনকে এগিয়ে নিয়ে স্বাধীনতার পথ প্রশস্ত করেছে।

ছাত্রসমাজের প্রতি অনুরোধ- আপনারা নিজেদের পরিচয়কে দৃঢ় করুন, সম্মানের স্থানে নিয়ে যান আপনাদের ছাত্র সমাজকে।

২৪ শে নভেম্বর, ২০২১ রাত ১১:০৫

চাঁদগাজী বলেছেন:



ছাত্রলীগ, ছাত্র ইউনিয়ন পাকিস্তান আমল থেকে ভুল দাবী ( ২ পয়সার মোয়া ) দিয়ে এসেছে; কারণ, ওরা জানতো না বিশ্ব কোথায়; ওরা জানতো মধুর ক্যান্টিন কোথায়! ছাত্রদের ব্যক্তিত্ব নেই; তারা তাদের দাবীগুলোর জন্য সরকারের উঁচু পদের লোকদের সাথে বসার চেষ্টা করতে পারতো; বর্তমান সরকারের উঁচু পদের সবাই কমপক্ষে "হাফ ভাড়ায়" বাসে চড়েছিলো। বাস কন্ডাক্টর যে কেহ নয়, সেটা বুঝতেও প্রশ্নফাঁস করতে হবে।

২৮| ২৫ শে নভেম্বর, ২০২১ রাত ১২:৫৮

রাজীব নুর বলেছেন: এই পোষ্টে আপনার মন্তব্যের উত্তর গুলো চমৎকার হয়েছে।
আমি কপি করে রেখে দিলাম।

২৫ শে নভেম্বর, ২০২১ রাত ১:০২

চাঁদগাজী বলেছেন:



ধন্যবাদ; আপনি ব্লগে সময় কম দিয়ে কোন একটা কাজ করুন।
মানুষকে দেশের ভেতরে ভ্রমণ করার ব্যবস্হাপনার ব্যবসা করতে পারেন কিনা দেখেন।

২৯| ২৫ শে নভেম্বর, ২০২১ ভোর ৪:১৪

নুরুলইসলা০৬০৪ বলেছেন: বিপ্লবী ছাত্র ইউনিয়ন করতাম।সংগঠনের প্রথম দাবি ছিল পূর্ব বাংলার স্বাধীনতা।কিন্তু পূর্ব বালা স্বাধীন করতে পারি নাই,এটা ছিল বড় ব্যর্থতা।হয়তো ভুল অধিকার চেয়ে আসছিলাম।

২৫ শে নভেম্বর, ২০২১ ভোর ৪:৪৯

চাঁদগাজী বলেছেন:


দরকার ছিলো মানুষকে সোস্যালিষ্ট দলে এনে সোস্যালিষ্ট অর্থনীতি চালু করার চেষ্টা করা; আপনাদের দলের কেহ অর্থনীতি বুঝতো বলে আমার মনে হয় না।

৩০| ২৫ শে নভেম্বর, ২০২১ সকাল ১০:১২

মোঃ মাইদুল সরকার বলেছেন:
ওরা ভুল কিছু করছেনা। যেখানে হাফ ভাড়াটাই এখনো প্রতিষ্টিত হচ্ছেনা সেখানে ফ্রি পড়া আর সব সুবিধা আদায় বাতুলতা।

অবশ্য আপনার ভাবনাটা ভাল যদি তা সরকার আমলে নেয়।

২৫ শে নভেম্বর, ২০২১ সকাল ১১:২০

চাঁদগাজী বলেছেন:



হাফ টিকেট ওরা কার কাছে চাইছে? এগুলো চাওয়া হলো ইডিওটিক ভাবনা; চাওয়ার দরকার ফ্রি-এডুকেশন, গরীব ছাত_রদের জন্য ফ্রি-ফুড, কম-খরচে কম্প্যুটার ও যাতায়তের টিকিট এবং চাকুরী।

৩১| ২৫ শে নভেম্বর, ২০২১ দুপুর ১:১২

রূপক বিধৌত সাধু বলেছেন: বেশিরভাগ যানবাহন ব্যক্তিমালিকানাধীন। তারা কেন শিক্ষার্থীদের হাফ ভাড়ার সুবিধা দেবে? এই শিক্ষার্থীরা কি বড়ো হয়ে চাকরি-বাকরি করে ওদের দু পয়সা বেশি দেয়? অনেক বড়োলোককে তো দেখি দুই টাকার জন্য নানান কাহিনি করে। তুচ্ছতাচ্ছিল্য করার বিষয়টা না হয় এড়িয়ে গেলাম।

২৫ শে নভেম্বর, ২০২১ বিকাল ৪:২৯

চাঁদগাজী বলেছেন:


শহরগুলোতে এখন যেই পরিমাণ ছাত্র, এদেরকে মালিকেরা সাহায্য করতে পারার কথা নয়; সর্বোপরি, বাসগুলোর আয়ের সাথে যানবাহনের "মাফিয়ারা" যুক্ত। এই সমস্যা জাতীয় সমস্যা, শিক্ষার সব দায়িত্ব সরকারের, এবং ইহা সামান্য ২ পয়সার সমস্যা মাত্র।

৩২| ২৫ শে নভেম্বর, ২০২১ দুপুর ১:১৪

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: ধন্যবাদ; আপনি ব্লগে সময় কম দিয়ে কোন একটা কাজ করুন।
মানুষকে দেশের ভেতরে ভ্রমণ করার ব্যবস্হাপনার ব্যবসা করতে পারেন কিনা দেখেন।

গত দুই বছরে- আমি মানসিকভাবে ভেঙ্গে গেছি। সাহস এবং আত্মবিশ্বাস শূন্যে নেমে গেছে। ভীতু হয়ে গেছি। পঙ্গু হয়ে গেছি। এই হলো আমার অবস্থা।

২৫ শে নভেম্বর, ২০২১ বিকাল ৪:৩১

চাঁদগাজী বলেছেন:


আপনি দেশের ভেতরে যারা ভ্রমণে বের হয়, তাদেরকে উদ্দেশ্য করে কোন ব্যবসা গড়ে তোলার চেষ্টা করেন।

৩৩| ০৪ ঠা ডিসেম্বর, ২০২১ বিকাল ৩:০৬

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:
রাজীব নুর ,
ছাত্ররা তো পনের টাকা দিয়ে বেনসন সিগারেট খায়। সারারাত গার্ল ফ্রেন্ডের সাথে মোবাইলে কথা বলে। ফাস্ট ফুডে দামী খাবার খায়


কতজন ছাত্রের বিষয়ে অবগত আছেন ?
ছাত্ররা ভাড়া বাঁচিয়ে কি খাবে বা কি কিনবে সেটা আমারদের বিবেচনা না।
অদ্ভুত ব্যাপার হলো ছাত্রীদের কথা বলেনি। ছাত্রীরা টাকা বাঁচিয়ে সেনেটারি ন্যাপকিনও যে কিনতে পারে সেই বিষয়ে তিনি অবগত নন।

০৪ ঠা ডিসেম্বর, ২০২১ বিকাল ৪:৪৮

চাঁদগাজী বলেছেন:




ছাত্ররা দাবী করেছে ভুল যায়গায় ও অপ্রয়োজনীয় বিষয়ে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.