নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

পুতিন আগামী মাসে ইউক্রেন দখলের কথা ভাবছে।

০৭ ই ডিসেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:৫২



পুতিন আগামী মাসে ইউক্রেন দখল করার প্ল্যান করেছে; সে দেশটিকে পুরোপুরিভাবে দখল করবে ও সরকার বদলিয়ে দেবে; অথবা, আশা করছে, কিছু অংশ দখল করলে, সরকারের পতন হবে, পুতিন তার সমর্থকদের দিয়ে নতুন সরকার গঠনে করবে। এর পেছনে কি কাজ করছে? ইউক্রেন চাচ্ছে, ন্যাটোর সদস্য হতে; ইউক্রেনের লোকদের ধারণা, ন্যাটোর সদস্য হতে পারলে, তাদের আর কাজ করতে হবে না, আমেরিকান ও ইউরোপের টাকায় তাদের জীবন চলে যাবে। ইহাতে পুতিনের সমস্যা কি?

পুতিন চাহেনা যে, ন্যাটোর সামরিক অস্ত্র ও সামরিক টেকনোলোজীর গোডাউন হোক তার বাড়ীর পেছনে। রাশিয়া এখন আমেরিকা থেকেও ভয়ংকর খারাপ ক্যাপিটেলিষ্ট দেশ; কিন্তু পুতিন সেই সোস্যালিষ্ট আমলের কেজিবি অফিসার, যারা আমেরিকাকে ঘৃণা করে আসছে। যদিও সে নিজের জাতিকে এক মেরুদন্ডহীন জাতিতে পরিণত করেছে, কিন্তু তার মনে বিরাট এক অপজাতীয়তাবাদ বাস করে। সে পুরো রাশিয়ার ৩ ভাগের ১ ভাগ সম্পদ একা নিজের দখলে রেখেছে; সে রাশিয়ার সাহায্য ব্যতিত নিজের সম্পদ দিয়ে যুদ্ধ করে ইউক্রেন দখল করার মতো ধনী।

আজ মংলবার (১২/৭/২১ ), আমেরিকার প্রেসিডেন্ট, বাইডেন টেলিফোনে পুতিনের সাথে কথা বলবে এই ব্যাপারে। পুতিন এসব বাইডেন মাইডেনের কথা শোনার জন্য বসে নেই; সে জানে, ইউক্রেনের জন্য আমেরিকা রাশিয়ার সাথে যুদ্ধে জড়াবে না। আমেরিকা গতকাল এক বড় ভুল করেছে, আমেরিকা ঘোষণা করেছে যে, তারা অফিসিয়েলী এবারের শীতকালীন অলিম্পকে ( চীনে ) যাবে না; এতে করে, পুতিনের গলা বড় হয়ে গেছে।

সোভিয়েত ইউনিয়ন থেকে বের হয়ে যাওয়ার পর, ইউক্রেন কোনভাবে নিজের আগের পেশা, কৃষি কাজে ফেরত যায়নি; তারা ইউরোপমুখী হয়ে গেছে; কিন্তু তারা ইউরোপের সমান হওয়ার মতো অবস্হানে ছিলো না। তারা অকারণে দেশ ছেড়ে ইউরোপ ও আরবে গিয়ে বেশ্যবৃত্তি থেকে শুরু করে দুনিয়ার সব প্রকার অধম কাজে নিয়োজিত হয়েছিলো; এখন অনেকটা ক্লান্ত হয়ে গেছে, কাজ না করে আয়ের পথ খুঁজছে।



মন্তব্য ৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ০৮ ই ডিসেম্বর, ২০২১ রাত ১:৩৭

রাজীব নুর বলেছেন: পুতিন কিছুই করবে না। জাস্ট ভয় দেখাচ্ছে।

০৮ ই ডিসেম্বর, ২০২১ রাত ২:০৬

চাঁদগাজী বলেছেন:



সে সরকার বদলিয়ে দেবে।

২| ০৮ ই ডিসেম্বর, ২০২১ সকাল ৮:৫১

বঙ্গদুলাল বলেছেন: প্রায় শতাংশ ইউক্রেনীয় রাশিয়ার সাথে একীভূত হওয়ার পক্ষে?

বিশ্বে কিছু দেশ কি উপনিবেশিক শাসন থেকে বের হয়ে(স্বাধীন হয়ে) সত্যি সত্যি ভুল করেছে?সোভিয়েতভুক্ত দেশগুলো ছাড়া এমন দেশের মধ্যে উল্লেখযোগ্য কোনগুলো?

০৮ ই ডিসেম্বর, ২০২১ দুপুর ১২:৫৮

চাঁদগাজী বলেছেন:



ইউক্রেন যখন সোভি্যেতে যোগ দিয়েছিলো, ইহা ছিলো কৃষি-প্রধান; সোভিয়েত থেকে বের হওয়ার পর, সেখানে ক্ষমতা চলে গেছে নীচু মানের ক্যাপিটেলিষ্ট মনোভাবের লোকদের হাতে, যারা সবকিছু দখল করে নিয়েছে, মানুষের জন্য তেমন কিছু নেই, মানুষ আেরিকা ও ইউরোপে কামলা দিতে শুরু করে; এখন ন্যা টোতে ঢুকে বিনা কাজে টাকা আয় করতে চাচ্ছে।

আফ্রিকার অনেক দেশ উপনিবেশ থেকে বের হয়ে, নিজদেশের ভয়ংকর দুষ্টদের শিকারে পরিণত হয়েছে। বাংলাদেশের বেলায়, বাংলাদেশে পাকিস্তান থেকে সাান্য ভালো করছে; তবে, ইহাও নিজদেশী সামরিক ও রাজনৈতিক দলগুলোর নির্যাতনের মাঝে পড়েছে।

৩| ০৮ ই ডিসেম্বর, ২০২১ দুপুর ২:০৮

বঙ্গদুলাল বলেছেন: আমাদের সাব কন্টিনেন্টে ব্রিটিশ ঔপনিবেশিক শাসনের ভালো দিক আছে?

০৮ ই ডিসেম্বর, ২০২১ বিকাল ৫:৫৬

চাঁদগাজী বলেছেন:



পুরোটাই মোটাুটি ভালো দিক; ওরা টেকনোলোজী, বিচার ব্যবসা, পড়ালেখা, গণতন্ত্র এনেছে; আমাদেরকে রিপাবলিক দিয়ে গেছে। রাজাবাদশাহরা থাকলে আাদের মানুষ এখনো আফ্রিকার মতো হয়ে থাকতো।

৪| ০৯ ই ডিসেম্বর, ২০২১ ভোর ৫:২৪

নুরুলইসলা০৬০৪ বলেছেন: যখনই হোক কিছুটা দখল করে নিবে।

০৯ ই ডিসেম্বর, ২০২১ ভোর ৬:৪৮

চাঁদগাজী বলেছেন:




রাশিয়ার নিজের যায়গা এখন খালি; লাখ লাখ এপার্টমেন্ট খালি পড়ে আছে; মাঠ, ফার্ম পড়ে আছে, চাষী নেই; গরুর খামারে কাজ করার লোক নেই; সীমান্ত পাহারা দেয়ার জন্য লোক নেই; দখল করে ধরে রাখবে কি দিয়ে? পুটিন কি আলেকজান্ডারের মত দেশ জয়ে বের হবে?
}

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.